নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়ার কথায় যদি দেশ চলে তাহলে কি দুর্নীতি, ঘুষ, অর্থ পাচার ও আইনের শাসন থাকবে? ★

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:১৯


এ সব গুলোর সোজা উত্তর হচ্ছে না, এমনটি হওয়ার সম্ভাবনা নেই। এই না এর আগে আরেকটি উত্তর হচ্ছে খালেদা জিয়া এই মুহূর্তে দেশ চালানোর মতো অবস্থায় নেই। তার বয়স ও মেধা দেশ চালানোর মতো উপযুক্ত নয়। আসলে বয়সের বিষয়টি বাদ দিলেও বেগম জিয়া কখনোই দেশ চালানোর অবস্থায় ছিলেন না। উনি যখন ক্ষমতায় ছিলেন দেশ চালাতো সরকারি আমলারা ও কিছুটা ক্যান্টনমেন্ট থেকে। শেষ বার যখন উনি ক্ষমতায় আসে এদের সাথে ভাগ বসিয়েছে তারেক জিয়া। যার জন্যই ত্রিমুখী সমস্যা সৃষ্টি হয় এবং বিএনপি ক্ষমতা থেকে দীর্ঘ সময়ের জন্য বিতাড়িত হয়। এসব কারনে সে অর্থে বেগম জিয়া কখনোই নিজের মেধা ও প্রজ্ঞা দিয়ে দেশ শাসন করেনি। আবুল বাবুলরা যারা এখন খালেদা জিয়ার কথায় দেশ চলবে বলছে তারা নিজেরাও জানে খালেদা জিয়া দেশ চালানোর অবস্থায় নেই। শুধমাত্র নেতাকর্মীদের উজ্জীবিত করার জন্যই তারা এই ভুল কথাটি বলে যাচ্ছে।

বেগম জিয়া যে কয়বারই দেশ শাসন করেছে উনি কোন বারই নিজের মেধা ও বুদ্ধি খাটিয়ে দেশ চালাতে পারেননি। উনার আশেপাশের মানুষগুলো ছিল খুবই দুরুন্ধর প্রকৃতির, এরা জানতো বেগম জিয়াকে ভুংভাং বুঝিয়ে দেওয়া সম্ভব। উনার আশেপাশের মানুষ কেনো, উনার নিজের সন্তানই বুঝতে পেরেছিল তার মাকে ভুলভাল বুঝানো সম্ভব! তাই সরকারের পাশাপাশি সেও হাওয়া ভবন নামে আরেকটি প্যারালাল সরকার চালু করে। এই হাওয়া ভবনের কালি বিএনপির গাঁয়ে এমন ভাবে লেগেছে, পৃথিবীর কোন ডিটারজেন্ট দিয়েই মনে হয় এটা পরিষ্কার করা সম্ভব হবে না। শুধুই হাওয়া ভবন না, বেগম জিয়া যে সময় গুলিতে ক্ষমতায় ছিলো সে সময়ের দেশ পরিচালনার প্যাটার্ন দেখলেই বুঝা সম্ভব দেশ উনার কথায় চলছিল না। তাই এখন বেগম জিয়ার কথায় দেশ চলবে এমন কথাবার্তা না বলাটাই বিএনপির ও জাতির জন্য মঙ্গল।

বিএনপি দেশ পরিচালনা করতে গিয়ে জগাখিচুড়ি বাধিয়ে ফেলে। কারণ হচ্ছে এই দলটিতে ডান বাম বিপরীতমুখী আদর্শের সব লোকজন এসে জড়ো হয়েছে। এ দলের প্রতিষ্ঠাতা জেনারেল জিয়া রাজনীতি থেকে বিতাড়িত লোকজনদেরকে নিয়ে রাজনীতি শুরু করেন এবং সে ধারা এখনো অব্যাহত আছে। রাজনীতিতে যার কোথাও জায়গা হয় না তার জন্য বিএনপি আছে। জেনারেল জিয়া দল গঠনের পরে অনৈতিক কাদায় সরকার গঠন করে এবং এমন এমন লোকজনদেরকে এত বড় বড় পদ দিয়েছে যারা নিজেরাই কখনো ভাবতে পারেনি তারা এত বড় রাষ্ট্রীয় পদে আসীন হবে।
তবে আমার কাছে সবচেয়ে আশ্চর্যের বিষয় যেটি মনে হয়, এ ধরনের দল যারা গঠন করে সে দলের প্রধান ব্যক্তিটি মারা গেলে কিংবা সরে গেলে দলটি তাসের ঘরের মতো ভেঙে পড়ে। কিন্তু বিএনপির ক্ষেত্রে সেটা হয়নি এই দলটি এখনো টিকে আছে এবং দেশের বৃহৎ একটি জনগোষ্ঠীর সমর্থন নিয়েই টিকে আছে! এর কারণ কি হতে পারে? প্রধান কারণ হতে পারে সম্ভবত আওয়ামী লীগের বিপক্ষে শক্ত কোন বিরোধী শক্তি না থাকার কারণে!

মন্তব্য ২৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪৬

কাঁউটাল বলেছেন: আউয়ামিলীগ যতদিন ভারতের দালালি করবে, ততদিন মানুষ বিএনপিকে সাপোর্ট করবে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫৭

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামীলীগের পররাষ্ট্রনীতি থেকে কি বিএনপি জামাতের পররাষ্ট্রনীতি ভালো?

২| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৩

কাঁউটাল বলেছেন: আউয়ামিলীগের োগা মারা খাওয়া পররাষ্ট্রনীতি ভাল হয় কিভাবে?

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫৪

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগের পররাষ্ট্রনীতি ভালো বলছি না, বলছিলাম বিএনপি জামাত থেকে ভালো কিনা? আপনার শব্দ চয়নে আরও সতর্ক হওয়া উচিত। আপনার জন্য ফেসবুক ভালো জায়গা হতে পারে। একসময় চটি লিখতেন সম্ভবত!

৩| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



জাতির দুর্ভাগ্য যে, বেগম জিয়ার মত লিলিপুটিয়ানও বাংলাদেশের প্রাইম মিনিষ্টার ছিলেন।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫৭

নূর আলম হিরণ বলেছেন: উত্তরাধিকার সূত্রে উনি পেয়ে গেছেন। উনার স্বামীও দল গঠনের পর সরকার গঠন করে অযোগ্য লোকদের ধরে ধরে এনে মন্ত্রিসভায় স্থান দিয়েছে, কূটনৈতিক বানিয়েছে, সচিব বানিয়েছে।

৪| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বেগম জিয়ার নাম হলো পুতুল। তিনি পুতুল সরকার হিসাবেই ক্ষমতায় ছিলেন।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:০২

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির লোকজন উনার নির্দেশে দেশ চালাতে চাচ্ছে। আসলে তারাও ওনার নির্দেশ মানবে না ক্ষমতা পেলে।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: কোন দলের জন্ম যদি স্বাভাবিকভাবে না হয় সেই ক্ষেত্রে এই ক্ষত চিরদিন থাকে। একটা রাজনৈতিক দলের সৃষ্টির পিছনে আদর্শ থাকতে হয়। শুরুতে অন্তত কিছু আদর্শ থাকতে হয়। ভারতীয় উপমহাদেশের কংগ্রেস এবং মুসলিমলীগ সৃষ্টির পিছনে আদর্শ ছিল। খালেদা জিয়ার ছেলে ছোটবেলা থেকেই লাইনচ্যুত ছিল। তার বাবাও চেষ্টা করে তাকে মানুষ করতে পারেনি। খালেদা জিয়া ছিলেন সেনানিবাসের কুয়োর ব্যাঙ। ওনার জীবন ছিল সেনানিবাস কেন্দ্রিক। সিভিলিয়ানদের বোঝার মত অবস্থা ওনার ছিল না। একটা দেশের দায়িত্ব নেয়ার মত কোন যোগ্যতা ওনার ছিল না। ওনাকে যারা এই দায়িত্ব দিয়ে পিছনে ছিল তাদের উদ্দেশ্য ভালো ছিল না। ওনার এই দায়িত্ব নেয়া উচিত ছিল না।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:০৫

নূর আলম হিরণ বলেছেন: একটা দেশের প্রাইম মিনিস্টারের এমন অবস্থা হলে দেশে বিশৃঙ্খলা হবে এটা স্বাভাবিক। সমস্যা হচ্ছে বর্তমান সরকার ও আওয়ামী লীগের শক্তিশালী বিরোধী না থাকার কারণে মানুষ বিএনপির কাছে আওয়ামী বিরোধিতা আশা করে।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৬

তানভির জুমার বলেছেন: আপনারা যারা বিএনপিকে ঘৃনা করেন তারা বিএনপির নামে অতিরঞ্জিত মিথ্যাচার করেন। খালেদা জিয়া নিজের মেধা এবং বুদ্ধি খাটিয়েও দেশ চালিয়েছেন, আধুনিক বিশ্বে এমন কোন দেশ নেই যা শুধু একক ব্যক্তি ডিসিশন নিয়ে পরিচালনা করতে পারে, ওনি যে কোন ভুল করেনি সেটা আমি বলছিনা। নিচে একটা ভিডিও দিলাম বিএনপি-আওয়ামীলিগের শাসনের একটা তুলনা বের করা সহজ হবে। বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের দেশে কোথায় সংস্কার করা জরুরী এটা বুঝা উচিত, আমাদের দেশের মেইন অর্গান (আইন-বিচার বিভাগ ) পুরোপুরী ধ্বংস হয়ে আছে, হচ্ছে বস্তাপঁচা, অপরাধী দমন করে না বরং নতুন নতুন অপরাধী জন্ম দেয়।


বিবিসি বাংলার ২০০২ সালের এই রিপোর্ট দেখেন.

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:০৮

নূর আলম হিরণ বলেছেন: বেগম জিয়া মেধা ও বুদ্ধি খাটিয়ে কি কি কাজ করেছেন? উনার বুদ্ধি থাকলে উনি হাওয়া ভবন চালু হতে দিতেন না, তারেক জিয়ার হাতে এত পরিমান ক্যাশ দেখে তাকে জিজ্ঞেস করতেন এত টাকা সে কই পেলো!

৭| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৮

শার্দূল ২২ বলেছেন: নুর ভাই আওয়ামিলীগ সুষ্ঠ্য নির্বাচনে ক্ষমতায় আসেনি, এবং আরো ১৫ বছরেও আসবেনা। আওয়ামিলীগকে ক্ষমতায় আসতে হলে অনেক কিছু করতে হয়। নির্বাচন মাঠ সাজাতে হয়। প্রশাসনকে বোঝাতে হয়। এর কারণ আমাদের দেশের মানুষের হাতে সিল মারা সনদ এসেছে কিন্তু মাথা এবং মগজরের সাইজ ৬০ ভাগ মানুষের বাড়েনি। এই ৬০ ভাগ মানুষ খালেদা জিয়াকে আর জামাত কে সাপোর্ট করে, তার কারণ খালেদা জিয়া দেখতে সুন্দর, ধান খেয়ে বাঁচে তাই ধানকে ভোট দেয়। আর বাবা বিএনপি করে তাই ছেলেও করে। আমাদের দেশের মানুষ মরে যাবার পর দল ছারে।জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর আগের ইতিহাস লুকিয়ে ফেলেছে। ঐ সময়ের মানুস গুলকে ধর্ম দিয়ে পেছিয়ে ফেলেছে। পাকিস্তানের মানুষ আজ ৭৫ ভাগ ইমরান খান কে সাপোর্ট করে। কট্টর জামাতি জনগণ বুঝে ফেলেছে ধর্ম দিয়ে জামাত ব্যবসাই করে গেছে শুধু। আমাদের দেশে দরকার পাকিস্তানের মত একটা আশ্চার্য্য পরিবর্তণ। যেই দেশে নরকের কিটরা জন্ম নিয়েছিলো এক সময়।

যারা জামাত বিএনপি করে তারা কিছু মানুষ আছেন অনেক সৎ এবং খুব সহজ সরল। তারা রাজনীতির মারপেছ বুঝেনা। তারা বুঝে জায়নামাজ আর ভাত। তাই তারা খালেদা জিয়ার নিরক্ষর‌তা চোখে দেখেনা। তারা দেখেনা আমাদের দেশের দুইবার একটা গৃহীনি রান্না ঘর থেকে হাতে বেলুন আর চামচ দিয়ে দেশে শাষণ করে গেছে যে কিনা দুই মিনিট দেশ এবং দশের জন্য গঠন মুলক কথা বলেছে জাতির সামনে। উনি এমন একজন নারী যিনি মন্ত্রী পরিষদের মিটিং শেষ করে সাংবাদিকদের ব্রিফিং দিয়েছে এমন নজির দেখা যায়নি।

খালেদা জিয়া জিয়াউর রহমান মৃত্যুর কিছুদিন পর দেয়া একটা সাক্ষাৎকার দেখেছি, সোফায় তারেক এবং কোকো। পাশে চেয়ারে খালেদা জিয়া । তাদের কথা গুলো শুনে আমার চোখ ভিজে গিয়েছিলো। এতটা সরল সহজ সৎ পরিবার জিয়াউর রহমান রেখে গিয়েছিলেন, সেই পরিবারকে বিক্রি করে কথিত বিএনপির নেতাগন পেট চালিয়েছে । এবং এখনো চালাচ্ছে। তারা জিয়ার পরিবারকে মুর্খের পথে ফকির বানিয়ে বসিয়ে রেখেছে আজও। আজও তারেক জানেনা শিখেনি সিনিয়র কাকে বলে, মান সন্মান শিক্ষা কাকে বলে। সে জানেনা অনেক কিছুই। কারণ তারেক পড়া লেখা জানা ছেলে নয়, সে ষড়যন্ত্রের শিকার। সেই ১০/১২ বছরের ছেলে তারেক যদি পড়ালেখা করে পারিবারিক শিক্ষা নিয়ে বেড়ে উঠতে পারতো তারেক হতো এই দেশের যোগ্য প্রধানমন্ত্রী এতটাই সরলতা ছিলো তারেকের চোখে মুখে। আমাদের দুরভাগ্য আমরা জিয়ার রেখে যাওয়া সেই সরল মানুষ গুলোকে ধরে রাখতে পারিনি ।

খালেদা জিয়া তথা বিএনপি জামাত এই দেশে ক্ষমতায় যেন আসতে না পারে তার সকল প্রদক্ষেপ নেয়া বর্তমান সরকারের জন্য ফরজ, যু্দ্ধ, ভালোবাসা আর বাংলাদেশ রক্ষায় সব কিছু বৈধ। এই দেশের মানুষ আর কত সহ্য করবে ? অনেকতো হয়েছে এবার সময় এসেছে বদলানোর। ভোট চাইনা ভাত চাই। পশ্চিমাদের সেই গনতন্ত্রের বিষ আমরা আর হজম করতে পারছিনা, । সারা দুনিয়াতে এই বিষ ছড়িয়ে তারাই আমাদের ছাড়িয়ে গেছেন অনেক উপরে আর আমরা পড়ে আছি নাভির নিচে আর নাভির উপরে হাত বেধে।

শুভ কামনা

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:১৫

নূর আলম হিরণ বলেছেন: জেনারেল জিয়া অর্থনৈতিকভাবে সৎ ছিলেন মনে হায়। তার অর্থনৈতিক দুর্নীতির কথা শোনা যায় না। তবে উনি তার আশেপাশের মানুষগুলোকে অত্যাধিক ধনী হওয়ার সুযোগ করে দিয়েছে ব্যাংক থেকে দেদারসে ঋণ দিয়েছেন।
বেগম জিয়া সরকারি আমলা ও ক্যান্টনমেন্ট থেকে নিয়ন্ত্রিত হয়েছে, উনি উনার মেধা ও প্রজ্ঞা দিয়ে কখনোই দেশ চালায়নি। মাত্র দুটি ছেলেকে মানুষ করতে উনি পারেননি এটা উনার বড় ব্যর্থতা। বিএনপি'র দুর্বলতার জায়গা গুলি শেখ হাসিনা বুঝে ফেলেছেন, আর এই সুযোগে উনি গণতন্ত্রের সকল সুবিধা আমাদের জন্য দিন দিন রুদ্ধ করে দিচ্ছেন।

৮| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৭

কামাল১৮ বলেছেন: খালেদা জিয়ার কথায় চললেও ভালো কিছু হতো না।তার বুদ্ধির দৌড় আমরা জানি।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি নেতাদের এটা দিবা স্বপ্ন। খালেদা জিয়ার নির্দেশে বাংলাদেশ আর চলবে বলে মনে হয় না।

৯| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৪৫

তানভির জুমার বলেছেন: আওয়ামীলিগের বাইরে বাংলাদেশের মানুষ চিরকাল ঘৃনা করবে, তথাকথিত বিপ্লবী বাম, সুশীল, প্রগতিশীল, কালচারাল, নাস্তিক আর সেক্যুলারদের যারা কন্টিনিউয়াসলী, সর্বস দিয়ে এই ফেসিজম কে সাপোর্ট করেগেছে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:১৭

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগের মন্দ দিক উল্লেখ না করে বিএনপিকে সাপোর্ট করার দুই তিনটি কারণ বলুন?

১০| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৬

রাজীব নুর বলেছেন: গত ৫১ বছরে দেশের সবচেয়ে ক্ষতি হয়েছে বিএনপি আমলে।
খালেদা জিয়া জ্ঞান ও প্রজ্ঞাহীন নারী।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:০৯

নূর আলম হিরণ বলেছেন: ওনার রাজনীতি করার কথা ছিল না, উনি রাজনীতি বুঝতেনও না। উনি যখন ক্ষমতায় আসেন তখনও উনার কথায় দেশ চলেনি। উনাকে যা বুঝানো হয়েছে উনি তাই বুঝেছেন। উনার না বুঝার সুযোগ ওনার ছেলে অব্দি নিয়েছে।

১১| ১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:২৮

গেঁয়ো ভূত বলেছেন: :(

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১০

নূর আলম হিরণ বলেছেন: মন খারাপ হয়ে গেলো?

১২| ১৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৫

অক্পটে বলেছেন: আপনি এই অবৈধ স্বৈরশাসকের একজন অনেক বড় সমর্থক। আপনার দল বন্দী খালেদা ও পলাতক তারেককে এত বেশি ভয় পাবার কোন কারণ দেখিনা। দুর্নীতি, ঘুষ, অর্থ পাচার ও আইনের শাসন এই স্বৈর শাসকের দ্বারাই পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। যোগ্যতার মাপকাঠি একমাত্র আ.লীগ তার পরও তাকে ভোট চুরি করতেই হয়। আপনি চোরের সমর্থক।

১৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০৯

নূর আলম হিরণ বলেছেন: ৭৫ এর আগে বাঙালিদের একটিই দল ছিল, সেটা হচ্ছে বাংলাদেশ আওয়ামীলীগ। পরবর্তীতে অন্যান্য দলগুলোর সাথে সাথে আওয়ামীলীগেরও অবনতি হয় তবে অন্যান্য দলগুলি বেশি খারাপ করাতে নিরুপায় বাঙালি এখনো আওয়ামীলীগ সমর্থন করে যাচ্ছে। ডাকাতি থেকে বাঁচতে আপাতত চোরের সমর্থক হওয়া লাগছে।

১৩| ১৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১৩

অক্পটে বলেছেন: আগে হতো পুকুর চুরি এখন হচ্ছে সাগর চুরি। আর নিরুপায় বাঙ্গালীর ভোটের অধিকার কেরে নেয়া হয়েছে। এখন চলছে ছল চাতুরি। হ্যা ৭৫ এর আগে বাঙালিদের একটিই দল ছিল সেই দল যখন স্বৈরশাসকের ভুমিকায় আসে তখন কষ্টলাগে ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.