নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ষাট ও সত্তর দশকের জনপ্রিয় সঙ্গীতশিল্পী, একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত গায়ক আব্দুল জব্বার আর নেই

৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৪


জাতির জনকের প্রিয় কণ্ঠশিল্পীদের অন্যতম বাংলা গানের কিংবদন্তি,স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের জনপ্রিয় কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক কালজয়ী এ শিল্পী কিডনি, হার্ট, প্রস্টেটসহ নানা জটিলতায় ভুগছিলেন। ১ আগস্ট থেকে বিএসএমএমইউয়ের আইসিইউতে অসুস্থ আবদুল জব্বারের চিকিৎসা চলছিল। ‘তাঁর কোনো কিডনিই কাজ করছিল না। কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দেয়া হয়েছিল। পরিবার সিদ্ধান্ত নিতে দেরি করায় শিল্পীর অবস্থার অবনতি হয়। অবশেষে আজ ৩০ আগস্ট বুধবার সকাল ৯টা ২০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

আবদুল জব্বার ১৯৩৮ সালের ৭ নভেম্বর কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৫৮ সাল থেকে তৎকালীন পাকিস্তান বেতারে তাঁর গান গাওয়া শুরু। তিনি ১৯৬২ সালে চলচ্চিত্রের জন্য প্রথম গান করেন। ১৯৬৪ সাল থেকে তিনি বিটিভির নিয়মিত গায়ক হিসেবে পরিচিতি পান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এ শিল্পীর গাওয়া বিভিন্ন গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। গলায় হারমোনিয়াম ঝুলিয়ে ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে পান ১২ লাখ টাকা, যা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন আব্দুল জব্বার। তিনি প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতেও নিরলসভাবে কাজ করেছেন। তাঁর গাওয়া তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়, সালাম সালাম হাজার সালাম ও জয় বাংলা বাংলার জয় গান তিনটি ২০০৬ সালে মার্চ মাস জুড়ে অনুষ্ঠিত বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নেয়।

ব্যক্তিজীবনে তিনবার বিয়ে করেন আবদুল জব্বার। তার প্রথম স্ত্রী হালিমা জব্বার একজন মুক্তিযোদ্ধা। তাদের দুই ছেলে মিথুন জব্বার ও বাবু জব্বার এবং মেয়ে মুনমুন জব্বার। দ্বিতীয় স্ত্রী শাহীন জব্বার ছিলেন গীতিকার। তার তৃতীয় স্ত্রী ডলি জব্বার বাংলাদেশ বেতারের একজন কর্মকর্তা। আব্দুল জব্বারের প্রথম স্ত্রী গীতিকার শাহীন জব্বার যার গানে কণ্ঠ দিয়েছিলেন আব্দুল জব্বার, সুবীর নন্দী, ফাতেমা তুজ জোহরার মত জনপ্রিয় বাংলাদেশি সঙ্গীতশিল্পীরা। তাদের সন্তান মিথুন জব্বারও একজন সঙ্গীতশিল্পী। জব্বারের দ্বিতীয় স্ত্রী রোকেয়া জব্বার মিতা যিনি ২৬ ডিসেম্বর, ২০১৩ আত্মহত্যার চেষ্টা করেন ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২০১৩ সালের ৩০ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

কণ্ঠশিল্পী আব্দুল জবাবার বাংলাদেশ সরকার প্রদত্ত দুটি সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পুরস্কারে (১৯৯৬) ভূষিত হন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩) একুশে পদক (১৯৮০) স্বাধীনতা পুরস্কার (১৯৯৬) বাচসাস পুরস্কার (২০০৩)সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস – আজীবন সম্মাননা (২০১১) জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আমরা এই গুণী শিল্পীর আত্মার শান্তি কামনা করছি।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মরহুম গায়ক আব্দুল জব্বার-এর আত্মার মাগফেরাত কামনা করছি।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ হেনা ভাই.
কণ্ঠশিল্পী আব্দুল জব্বারের আত্মার
মাগফেরাত কামনার জন্য।

২| ৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৪৩

জাহিদ অনিক বলেছেন: দরিয়া ওনাকে ছেড়ে দিয়েছে

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের নাও যে কবে ছেড়ে দিবে সেই
অপেক্ষাতে আছি।
ধন্যবাদ জাহিদ ভাই
সুন্দর মন্তব্যের জন্য

৩| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০৬

খালিদ আলম বলেছেন: আমরা স্বাধীনতার কথা বলি কিন্তু িএ পেছনে অবদান যাদের তাদের বিষয়ে আমাদের ভ্রক্ষেপ নেই । চিকিৎসার জন্য বেচারা কত না হাহাকার করল। তাঁর মৃত্যুতেও তাকে নিয়ে তেমন লিখা দেখলাম না। যাই হোক ধন্যবাদ আপনাকে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটা আমাদের বাঙ্গালীদের চরিত্র !
তা না হলে যার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতার
স্বাদ পেলো তাকেই আমরা হত্যা করলাম নির্মম ভাবে!
ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

৪| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১০:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আল্লাহ তাঁকে জান্নাতবাসী করুন। আমিন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমিন।-
আমরা এই গুণী শিল্পীর আত্মার শান্তি কামনা করছি।

৫| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ৯:১৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: তার রুহ জান্নাতববাসী হউক।।।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ শাহাদাৎ ভাই,
ষাট ও সত্তর দশকের জনপ্রিয় সঙ্গীতশিল্পী
আব্দুল জব্বারের আত্মার শান্তি কামনা করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.