নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের বহুমাত্রিক ও জনপ্রিয় নাট্যাভিনেতা জাহিদ হাসানের ৫০তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা

০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০১


জাহিদ হাসান, বাংলাদেশের একজন জনপ্রিয় ও বহুমাত্রিক নাট্যাভিনেতা। ৯০-এর দশক থেকে বাংলাদেশের প্রথম সারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন তিনি। তাঁর বিখ্যাত কৌতুক চরিত্র ছিল হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আজ রবিবার’ নাটকে ‘মফিজ’ নামক একটি পাগলের চরিত্র। টেলিভিশন ছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়েও আসাধারন দক্ষতা দেখিয়েছেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত "শ্রাবণ মেঘের দিন" তাঁর অভিনীত অন্যতম শ্রেষ্ঠ চলচিত্র । দর্শকরা অনেকই তাকে 'অভিনয়ের জাদুকর' বলে সম্বোধন করেন। জাহিদ হাসান টেলিভিশনে অভিনয় শুরুর আগে থেকেই মঞ্চ নাটকের সাথে যুক্ত ছিলেন। ১৯৮৬ সালে আবদুল লতিফ বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ প্রযোজনারবলবান ছায়াছবিতে অভিনয় করেন। ১৯৯০ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প সমাপ্তি অবলম্বনে নির্মিত সমাপ্তি টেলিফিল্মে প্রধান চরিত্রে অভিনয় করেন। হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম নক্ষত্রের রাত, মন্ত্রী মহদয়ের আগমন, সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড, আজ রবিবার তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে। এছাড়াও তিনি হুমায়ূন আহমেদ পরিচালিত শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তিনি একাধিকবার মেরিল-প্রথম আলো পুরস্কারও লাভ করেন। জাহিদ হাসান অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনা করে থাকেন। 'পুস্পিতা প্রডাকশন লিমিটেড' নামে তার একটি প্রযোজনা সংস্থা রয়েছে। আজ এ্ই নাট্যাভিনেতার ৫০তম জন্মবার্ষিকী। বিশিষ্ট অভিনেতা, নাট্য নিদের্শক, প্রযোজক জাহিদ হাসানের জন্মদিনে শুভেচ্ছা।

জাহিদ হাসান ১৯৬৭ সালের ৪ অক্টোবর সিরাজগঞ্জে তার নানার বাড়িতে জন্মগ্রহন করেন। তার বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন একজন কাস্টম কর্মকর্তা এবং মা হামিদা বেগম ছিলেন একজন গৃহিণী। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাহিদ হাসান সবার ছোট। প্রতিষ্ঠিত মডেল মৌ-এর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ জাহিদ হাসানের রয়েছে দুই সন্তান । মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ। মডেল, অভিনেত্রী ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ ও জাহিদ হাসান বাংলাদেশে দুজনেরই জনপ্রিয়তা আকাশছোঁয়া। দুজনের প্রথম পরিচয় হয়েছিল জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেতের 'ইত্যাদি' ম্যাগাজিন অনুষ্ঠানে পারফর্ম করতে গিয়ে। সেই পরিচয় থেকে বন্ধুত্ব; অতঃপর প্রেম। এরপর তারা ভালোবাসার ঘরও বেঁধেছেন। ক্যারিয়ার এবং প্রেমে চূড়ান্ত সাফল্যের পর এই জুটি দাম্পত্য জীবনেও দারুণ সুখী বাবা-মা। জাহিদ হাসান মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের অন্যতম সেরা অভিনেতা এবং নির্মাতা। অভিনেতা হিসেবে জাহিদ হাসান সব বয়সী দর্শকদের কাছ থেকেই বেশ প্রশংসা কুড়িয়েছেন এবং পরিচালক হিসেবেও বেশ কিছু জনপ্রিয় নাটক নির্মাণ করেছেন। সেগুলোও দর্শক মহলে বেশ প্রশংসিত হয়েছে। বলতে দ্বিধা নেই তিনি একজন আপাদমস্তক অভিনয় শিল্পী। আর তাই যদি না হয়, তাহলে কী করে বছরের পর বছর অভিনয় দিয়ে নিজেকে ধরে রেখেছেন জনপ্রিয়তার একই কক্ষপথে। জাহিদ হাসান খুব ভালো মনের একজন মানুষ। নির্মাতা হিসেবে সে আরও অনেক ভালো করুক জন্মদিনের শুভেচ্ছা এটাই আমাদের প্রত্যাশা।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৬

আমার আব্বা বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা

০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তোমার আব্বা, তোমাকে ধন্যবাদ
বাংলাদেশের বহুমাত্রিক নাট্যভিনেতা
জাহিদ্ হাসানের জন্মদিনে শুভেচ্ছা
জানানোর জন্য।

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৬

ডঃ এম এ আলী বলেছেন: বহুমাত্রিক ও জনপ্রিয় নাট্যাভিনেতা জাহিদ হাসানের ৫০তম জন্মবার্ষিকীতে রইল আন্তরিক শুভেচ্ছা

০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকেও অসংখ্য ধন্যবাদ ডঃ এম এ আলী
বহুমাত্রিক ও জনপ্রিয় নাট্যাভিনেতা জাহিদ হাসানের
জন্মবার্ষিকীতে শুভেচ্ছা জ্ঞাপনের জন্য।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

অনল চৌধুরী বলেছেন: জনপ্রিয় কিন্ত এতোবছরেও শুদ্ধ বাংলা উচ্চারণ শিখতে না পারাটা দু:খের।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে অনল চৌধুরী সমালোচনার জন্য।
পাবলিক এখন এ সব বিবেচনায় আনেনা। তারা মনে করে
এটাই সঠিক। তা ছাড়া জনপ্রিয়তার কারণে পাবলিক এটাকে
তার ট্রেণ্ড হিসেবে নিয়েছে।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

একজন সেলফিস বলেছেন: হুমায়ুন ফরীদি পরবর্তী সেরাদের মধ্যে অন্যতম। ব্যক্তিগত ভাবে অসম্ভব পছন্দের একজন।
জন্মদিনের শুভেচ্ছা রইল ।।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধনবাদ সেলফিস,
তবে সেলফিস হলেও গুণীদের সম্মান প্রদর্শনে
কার্পণ্য করেননি সে জন্য অসংখ্য ধন্যবাদ।

৫| ০৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৩:৪৩

অনল চৌধুরী বলেছেন: যোগ্যতা না থাকলে কেউই জনপ্রিয় হতে পারেনা। তার অভিনয় দর্শকের ভালো লেগেছে,তাই জনপ্রিয়তা পেয়েছেন।আর বলবান ছবিটা ১৯৯৬ সালে নির্মাণ শুরু হলেও মুক্তি পেয়েছিল ১৯৯৮ সালে।ছবিটা আমি সেইসময়ে হলে গিয়ে দেখেছিলাম।যদি প্রকৃতই যৌথ প্রযোজনার হয়,তাহলে ওটা কারিগরি দিক দিয়ে সেইসময়ের শ্রেষ্ঠ ছবি।

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ অনল চৌধুরী
যথার্থ বলেছেন, "যোগ্যতা না থাকলে কেউই জনপ্রিয় হতে পারেনা।"
আর জনপ্রিয় হলে ছোট খাটো ভুল ত্রুটি তখন গৌণ হয়ে যায়া।

৬| ০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫০

অনল চৌধুরী বলেছেন: ভুলটা আবার সংশোধন করতে হচ্ছে।বলবান মুক্তি পেয়েছিল ১৯৮৮ সালে।সেই সময়ে অষ্টম শ্রেণীতে পড়াকালে দুইবার হলে গিয়ে ছবিটা দেখেছিলাম।তবে ছবিতে জাহিদ হানানের চরিত্র ছিল ছোট,নায়িকার ছোট ভাইয়ের।

০৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ভুল সংশোধন করার জন্য।
ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.