নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ঘুষ ইজ নট গুড ফর হেলথ, ইট ইজ ডেন্জারাস এ্যালিমেন্টস ফর হেলথ!!

২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১৭


শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের সহনীয় মাত্রায় ঘুষ নেয়ার পরামর্শ দিয়েছেন। শিক্ষামন্ত্রী কম হতাশা থেকে এই কথা বলেনি। ‘মন্ত্রী ব্যক্তিগতভাবে ঘুষ, দুর্নীতি আর অব্যবস্থাপনা নিয়ে বারবার কথা বলেছেন, নানা নির্দেশও দিয়েছেন। কিন্তু শিক্ষা ব্যবস্থার প্রাথমিক পর্যায় থেকে উচ্চতর পর্যায় পর্যন্ত ঘুষ-দুর্নীতির জাল এতটাই বেশি যে তা থেকে সহসা মুক্তির কোন পথ নাই বলেই সম্ভবত তাঁর এমন মন্তব্য।
শত বছর আগের কথা তখনও বাঙালি ঘুষ খেত তবে তা টাকায় নয়; এক কাদি বড় কলা, বিশাল সাইজের মুরগি, বড় মাছ, রসালো আম, কাঠাল ইত্যাদি। এক ইংরেজ বিচারকের আদালতে বিচার চলছে। হঠাৎ চাপরাশি হন্তদন্ত হয়ে তার রুমে ঢুকলেন। কোনোরকম বিরতি না দিয়েই বললেন, ‘হুজুর, মিস্টার নাজির ইজ ইটিং ঘুষ।’ বিচারক মহাশয় আবারও বিপাকে! ‘ঘুষ’ শব্দের সঙ্গেও তার পরিচয় নেই। কী আর করা। চাপরাশি ঘুষ কী তা বোঝাতে সরাসরি নাজিরের রুমে নিয়ে গেলেন বিচারককে। গিয়ে দেখেন নাজিরের টেবিলের ওপর এক কাদি পাকা কলা। এই কলার কাদি ঘুষ হিসেবে দেয়া হয়েছে নাজিরকে। সেখান থেকেই কলা নিয়ে খাচ্ছিল সে। ম্যাজিস্ট্রেট সাহেব রুমে গিয়ে দেখেন কলা মুখে পুরেছেন নাজির। এ অবস্থায় তরুণ বিচারক ভাবলেন, ‘কলা’কেই বুঝি ‘ঘুষ’ বলা হয়। কিছুদিন আগে তিনি এই ফলটি খেয়েছেনও। খুবই সুস্বাদু লেগেছে তার কাছে। জেনেছেন এর পুষ্টিগুণও। তাই তরুণ ম্যাজিস্ট্রেট ‘ঘুষ’ আর ‘কলা’ একই শব্দ মনে করে বললেন, ‘ওহ, আই থিংক সামথিং রং। বাট ইউ আর ইটিং ঘুষ। ঘুষ ইজ গুড ফর হেলথ, এভরিবডি মাস্ট ইট ঘুষ।’

ব্রিটিশ ভদ্রলোক বাংলা জ্ঞানের ঘাটতির কারণে ‘ঘুষে’র মাহাত্ম্য (!) না বুঝলেও যুগে যুগে দুর্নীতিবাজরা তার কথাকে বেদবাক্য হিসেবেই নিয়েছেন। ‘তরুণ ম্যাজিস্ট্রেট যখন নাজিরের রুমে ওই কথা বলেছেন, তখন মনে হয় পুরো বাঙালি জাতিই সেখানে ছিলেন এবং আজও তা ধ্যানে-জ্ঞানে মেনে চলছেন।’ মন্ত্রীরাও তা পালন করছেন অক্ষরে অক্ষরে। ব্রিটিশ আমল থেকে বাংলাদেশ আমল পর্যন্ত আমাদের ব্যক্তি জীবন, সমাজ সংসার ও রাষ্ট্রীয় জীবনে কতোটুকু উন্নতি হলো? কি পেলাম, কি পেলাম না, সর্বোপরি আমাদের ব্যক্তি ও জাতীয় চরিত্রের উন্নতি অবনতি অথবা উন্নতির অন্তরায় কী? ব্রিটিশরা ভেগেছেন। তাড়ানো হয়েছে পাকিস্তানিদের। বাংলাদেশ রাষ্ট্রটির বয়স এখন ৪৬ বছর। কিন্তু দুর্নীতির এই গল্পের প্লট কি বদলেছে? নাকি অবস্থার আরও অবনতি হয়েছে? দৃঢ়তার সাথে বলা যায় অবস্থার কোন পরিবর্তন হয়নি। ব্রিটিশ ম্যাজিস্ট্রেটের উপদেশ শিরধার্য করে সেই ব্রিটিশ আমল থেকে আপমর জনতা আহাম্মকের মত মাথায় হাত দিয়ে সরকারী অফিসার,কর্মকর্তা,প্রভাবশালীদের দিকে তাকিয়ে আছে। আর তারা একের পর এক কলা খেয়েই যাচ্ছে।

ঘুষ দুর্নীতি ভালো নয়। এ কথাটি আজিকাল সত্যিকার অর্থে কেউ বলে না। কারণ এ ছাড়া গত্যান্তর নেই। ’সাধারণ মানুষও জেনে গেছে ঘুষ ছাড়া দেশে কাজ হয় না। ফেলো কড়ি মাখো তেল। এটিও একটি প্রবাদ। ঘুষ প্রদান এ্খন অলিখিত বিধান। চিকিৎসা সেবা পেতে ঘুষ, চাকুরী পাতে ঘুষ বদলি কিংবা চাকুরী নিয়ে বিদেশ গমনের ক্ষেত্রেও টুপাইস না দিলে ফাইল স্থানুর মতো ঠায় দাড়িয়ে থাকে। ‘এই নট নড়ন চড়ন অবস্থা হতে ফাইল নড়াতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে খুশি করতে হবে।
কিছু দিন পূর্বে টাকা মন্ত্রী ঘুষ জায়েজ করে বলেছিলেন- ঘুষ হলো স্পীড মানি! যা কাজের গতি বাড়ায়!
ঢাকা ডিভিশনের এক ডিআইজি তার পুলিশদের হুকুম দিয়েছিলেন, রাস্তায় না খেয়ে অফিসে বসে ঘুষ খেতে! এবার স্বয়ং শিক্ষা মন্ত্রী শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের সহনীয় মাত্রায় ঘুষ নেয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ঘুষ বন্ধ করতে না পেরে সহনীয় মাত্রায় ঘুষ নিতে শিক্ষামন্ত্রীর আকুতির পেছনে রয়েছে শিক্ষাখাতের দুর্নীতির করুণ চিত্র। সেখানে পরিস্থিতি এতটাই খারাপ যে সহসা উত্তরণের আশা করাও এক ধরনের দুঃসাহসের বিষয়। তিনি তার অধিদপ্তরের ঘুষ খাবার দ্বায় স্বীকার করে বলেন শুধু কর্মকর্তা কর্মচারীরাই নয়, মন্ত্রীরাও দুর্নীতি করে, তাই ঘুষ না নিতে বলার সাহস আমার নাই। শিক্ষামন্ত্রী বলেন, ‘খালি যে অফিসাররা চোর তাই না, মন্ত্রীরাও চোর, আমিও চোর, এই জগতে এরকমই চলে আসতেছে।’ কি অমিয় বানী ! অকপট স্বীকারোক্তি!! শিক্ষামন্ত্রীর চমৎকার ছবক!!! শিক্ষামন্ত্রী কম হতাশা থেকে এই কথা বলেনি। ‘মন্ত্রী ব্যক্তিগতভাবে ঘুষ, দুর্নীতি আর অব্যবস্থাপনা নিয়ে বারবার কথা বলেছেন, নানা নির্দেশও দিয়েছেন।
পূর্বেই উল্লেখ করেছি ঘুষ দুর্নীতি আগেও ছিল। ব্রিটিশ, পাকিস্তান আমলেও ছিল। তবে তখন লুকোলুকি করে আদান প্রদান হতো। দাতা গ্রহীতা উভয়ের একটু শরম শরম ভাব ছিল। ছিল অপরাধবোধ। সমাজও ঘুষ খোরকে দেখতো আড়চোখে। কিন্তু মিথ্যা কথা বলতে বলতে যেমন সত্য হয়ে যায়, পাপ তেমনি করতে করতে সামাজিক বৈধতা লাভ করে। এখন ঘুষ কেউ রাখ ঢাক করে খায় না। ঘুষখেকোরা এখন সংখ্যাগুরু। দুর্নীতি বিরোধী মানসিকতা ও মূল্যবোধের জন্ম দেবে শিক্ষা। সেই শিক্ষাক্ষেত্রেই দুর্নীতির খেলাকে জায়েজ করে দিলেন স্বয়ং শিক্ষামন্ত্রী। সরিষায় ভূত। এত শস্য, ফল-মূল থাকতে ভূত সরিষায় গিয়ে আস্তানা গাড়ে কেন? এই ডিজিটাল যুগেও বাঙালি মাত্রেই এর উত্তর জানেন। জ্বিন ভূতে বিশ্বাসী মানুষ আমরা। কোনো নারী পুরুষকে জ্বিনে ধরলে ডাক্তার ছেড়ে এখনো অনেকে দৌড়ান অন্য দিকে। তাদের বলা হয় মোল্লা মৌলভী। সকল মাওলানা এ কাজ করেন না। যারা তাবিজ তুবিজ দেন তারা জ্বিন বা ভূত ছাড়াতে সরিষা এবং সরিষার তেল ইস্তেমাল করেন। কিন্তু সরিষার মধ্যেই যদি ভূত লুকিয়ে থাকে তাহলে প্রতিকার হবে কি করে ! প্রতিকার নেই!! দুঃখ লাগার কথা। কিন্তু আমাদের দুঃখ লাগেনা এ জন্য যে, দুঃখ সইতে সইতে আমরা বুলেট প্রুফের মতো দুঃখ প্রুফ হয়ে গেছি।
তবে ঘুষ যতই স্বাস্থ্যের জন্য উপকারী হোকনা কেন সকল ধর্মেই ঘুষকে হারাম করেছে। “মুসলিম আইন অনুযায়ী এক জন মুসলমানের ঘুষ খাওয়া এবং দেয়া সম্পুর্ণ নিষেধ, যাকে ইসলামে হারাম বলা হয়।” তারমানে এক জন সাচ্চা মুসলমানকে যে কোন অবস্থায় ঘুষ খাওয়া এবং দেয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। ঘুষ খাওয়া এবং দেয়া শুধু ইসলামে না সামাজিক ভাবেও ঘৃনীত কাজ। সমাজও ঘুষ খাওয়া থেকে বিরত থাকতে বলেছে। আমাদের নবী করিম হযরত মোহাম্মদ (সঃ) ও ঘুষ খাওয়া এবং দেয়া থেকে বারংবার নিষেধ করেছেন।সুদ, ঘুষ এবং সম্পদ আত্মসাতের পরিনাম সম্পর্কে কুরআন ও হাদিসের বানী রয়েছে। সুদ-ঘুষের পয়সা হচ্ছে নিকৃষ্টতম হারাম উপার্জন। সুদ দেওয়া, সুদ নেওয়া; ঘুষ দেওয়া, ঘুষ নেওয়া - সবই চরম অন্যায় এবং মারাত্মক কবীরা গুনাহ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও ইরশাদ করেছেনঃ
"ঘুষ দাতা ও ঘুষ গ্রহীতা ও ঘুষের লেনদেনে মধ্যস্থতাকারী সকলের উপর আল্লাহ অভিশাপ করেছেন।"
আল মুস্তাদরাক আলাস সহীহাইন, হাকীম আবু আবদিল্লাহঃ ৪:১০৩

উপসহারঃ যে জিনিষ দেয়া এবং খাওয়া হারাম এবং সামজিক ভাবে ঘৃনীত ও অপরাধ মুলক কাজ তাহলে আমরা কেনো করি। তাই ভাবতে শিখুন ঘুষ ইজ গুড নয় বাট ঘুষ ইজ ডেন্জারাস থিংকস ফর হেলথ। ঘুষের ক্রমবিকাশ যত সত্বর কমে আসে ততোই মঙ্গল।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩০

আমি চির-দুরন্ত বলেছেন: নবীজীর নামের পাশে আপনার বিসর্গ ইমোজি হয়ে গেছে, ইডিট করুন ।


শিক্ষামন্ত্রী কিছু করতে না পারার কারনে তার পদত্যাগ করা জরুরি ছিল। প্রশ্ন ফাঁস বন্ধ করতেই উনি ব্যর্থ। ওনার তখনি বোঝা উচিত ছিল যে আমি এই পদের যোগ্য না, অন্য কাউকে ছেড়ে দেই জায়গাটা।।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ দুরন্ত।
শিক্ষামন্ত্রী বলেছেন, মন্ত্রীরাও চোর ! (মন্ত্রীরা শব্দটি বহুবাচক)
একজন শিক্ষামন্ত্রীর পদত্যাগে কি সমস্যার সমাধান হবে?
তিনি কনফেস করেছেন, সততার পরিচয় দিয়েছেন,
হাজার অন্যায়ের বিরুদ্ধে এই কনফেস কি অনুকরণীয় নয়?
সাধুবাদ জানাই শিক্ষামন্ত্রীকে, সত্য কথনের জন্য।

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:০৭

তারেক ফাহিম বলেছেন: চোরে না মানে ধর্মের দোহাই।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ফাহিম ভাই মন্তব্য প্রদানের জন্য।
চোরে ধর্মের দোহাই মানেনা এটা সর্বাংশে ঠিক নয়।
কারণ মহান আল্লাহ পাক কখন কাকে কোন পর্যায়ে
নিয়ে যাবে তা একমাত্র তিনিই ভালো জানেন।
নিজাম ডাকাতের গল্পতে জানা আছে, ১০০ খুন
করার পরেই সে খোদা প্রেমে আওলিয়া হয়ে যায়।

গল্পটি এমনঃ
হযরত নিজামউদ্দিন আওলীয়া তখনো সে আওলীয়ার খেতাব পাননি তখন সে ছিলেন একজন খুনী….খুনের নেশায় মন সব সময় ছটফট করত একে একে সে একশটি খুন করেন যা সম্পূর্ন না জায়েজ কোরান হাদিসের বিপরীত। ১০০টি খুন করার পর একশ একটি খুন করতে যাবেন ঠিক তখন ভিকটিম তাকে বেশ কয়েকটি প্রশ্ন করে তাকে বেকায়দায় ফেলে দেন…..
-আপনি যে একের পর এক মানুষ খুন করছেন যা মহা পাপ তার জন্য আপনার লাভ হচ্ছে?
-কেনো তার বিনিময়ে আমি আমার সংসার চালাচ্ছি খেয়ে দেয়ে উত্তম ভাবে।
-তাতে আপনার ব্যাক্তিগত কোন লাভ আছে কি? অথবা রোজ হায়সরের ময়দানে যখন আপনার পাপের কারনে আপনি দোজখে যাবেন তখন কি আপনার পরিবার এর দায় ভার নিবেন?
-কেনো নিবেন না আমিতো তাদের জন্য এ পাপ কাজ করছি।
-তাহলে একটু পরিক্ষা বা যাচাই করে দেখুনতো…..।
সে খুব চিন্তিত হয়ে পড়লেন….সত্যিইতো আমার পরিবার কি আমার এ পাপের ভার আদৌ নিবেন?চিন্তিত মনে পরিবারের সবাইকে একে একে জিজ্ঞাসা করিলেন হযরত নিজামউদ্দিন আওলীয়া কিন্তু হতাশ হন কেউ তার পাপের ভাগ নিতে রাজী হলেন না।
-পরিবারকে চালানোর দায়ীত্ব তোমার তুমি যে ভাবেই দায়ীত্বপালন করো না কেনো তা তোমার ব্যাপার তাই বলে তোমার পাপের অংশিদার আমরা হবো কেনো তা ছাড়া আমরাতো বলিনি তুমি মানুষ খুন করে সংসার চালাও।মানুষ খুন করা শুধু পাপই নয় মহাপাপ বটে।
তখন হতেই সে খুনের পথ ছেড়ে দিয়ে সাধারন মানুষের মতো জীবন ধারন শুরু করলেন।জগতে দেখার মাঝে স্রষ্টা ধন সম্পদ ক্ষমতা নয় মানুষের মন দেখেন,দেখেন তার নিয়ত।


সুতরাং আমরা যখন যাই করি অনেক ভেবে চিন্তে করতে হবে একটু ভুলের কারনে জীবনে হয়তো অনেক কিছুকেই হারাতে হবে।স্রষ্টা কাকে কখন কি ভাবে পুরষ্কৃত তিরষ্কৃত করবেন তা কেবল সেই জ্ঞাত তবে স্রষ্টা সব সময় ভালোর সাথে আছেন মন্দের বিপরীত। সুতাং আল্লাহর রহমত থেকে নিরাশ হওয়া ঠিক নয়।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:১৪

প্রামানিক বলেছেন: ঘুষ নিজে খাইনা, তবে অন্যকে ঘুষ দিতে কার্পণ্য করি না, কারণ আমাদের অফিসের একজন দুই হাজার টাকা ঘুষ না দেয়ায় পরবর্তীতে তার ১২জোড়া জুতার তলাও গেছে ১৬ হাজার টাকাও খরচ হয়েছে তারপরও ঐ কাজটি পুরোপুরি হয় নাই। কাজেই ঘুষের বিপক্ষে কথা বলে বিপদে পড়তে চাই না, তবে আপনার লেখায় ধার আছে।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অসংখ্য ধন্যবাদ প্রামানিক ভাই।
ঘুষ কালচার একদিনের নয়,
সহসা এই রোগ থেকে মুক্তি পাওয়া
কঠিন হবে হয়তো। তবে চেষ্টা করলে
এর থেকেও মুক্তি পাওয়া যায়। বিপদ ঘুষ
না দেওয়াতে নয় বরং ঘুষ দেওয়াতেই বিপদ।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসাধারন লিখেছেন।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ লিটন ভাই
উৎসাহ ব্যঞ্জক মন্তব্য
করার জন্য।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মার্ক্সবাদ, লেনিনবাদ, মাওবাদ, মুজিববাদ সবই পড়েছি। কিছু বুঝেছি, কিছু বুঝিনি। এবার নাহিদবাদ পড়ে সব কিছু ফকফকা বুঝে ফেলেছি। সহনীয় মাত্রার ঘুষ সম্পর্কে নাহিদবাদের উপরে আর কিছু নাই।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আবুহেনা ভাই,
আরো কত বাদ যে দেখতে হবে
আল্লাহ মালুম !!

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২৫

হাতুরে গোয়েন্দা বলেছেন: এসব দেখলে আমি কিছু ভাবতে পারি না। এর শেষ কোথায়??

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান
কবি শামসুর রাহমানের কবিতার মতো করে
বলতে হয় উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ।
গন্তব্য জানা নাই...................

৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ২:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঘুষখেকোরা এখন সংখ্যাগুরু
কত ভয়াবহ একটা ব্যপার এই সমাজের জন্য! অথচ ঘুষখোর এমপি, মিনিস্টার, সরকারী কর্মকর্তাদের যদি সময় মত শাস্তি দেয়া যেত, তাহলে এই ব্যাধি আর মহামারি আকার ধারণ করতো না। আচ্ছা তাদের ছেলে মেয়েরা বাবা সম্পর্কে কী ভাবে?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য প্রদানের জন্য।
যারা অপকর্ম করে, ঘুষ খায় তাদের দুই কানই কাটা থাকে।
এক কান কাটারা লজ্জায় রাস্তার এক পাশ দিয়ে চলে যাতে তাদের
কান কাটা কেউ না দেখে, যাদের দুই কানই কাটা তারা সেই
লজ্জা অনুভব করেনা, করেও লাভ নাই,

৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৭

লক্ষণ ভান্ডারী বলেছেন: ঘুষ মানে অভদ্রতার পুরস্কার। সভ্যতার যুগে এটা নোংরামি ছাড়া আর কিছুই নয়।
পুরস্কার প্রাপ্তিতে সকলেই গর্ববোধ করেন। কিন্তু সকলের মনে রাখা
প্রয়োজন যে ঘুষ দেওয়া বা নেওয়া দুটোই সমান অপরাধ।
সামাজিক অপরাধ এড়িয়ে চলুন।
সুন্দর লিখেছেন।
প্রীতি ও শুভেচ্ছা জানাই।
শুভকামনা রইল নিরন্তর ও প্রতিনিয়ত।
জয়গুরু! জয়গুরু! জয়গুরু!

৩০ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ভান্ডারী দাদা
চমৎকার মন্তব্যের জন্য।
আমরা প্রত্যাশা করি ঘুষ মুক্ত বিশ্ব!
কারণ ঘুষ সুশীল সমাজ গড়ার অন্তরায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.