নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

জনতার নির্বাচনী ইসতেহার

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২১


জনতার নির্বাচনী ইসতেহার

প্রিয় ব্লগবাসী,
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রক্কালে ব্লগার কাল্পনিক ভালোবাসার আহ্বানে আমি সংক্ষিপ্ত আকারে আমার দল "জনতা"র ইশতেহার ঘোষণ করছি। অন্ন,বস্ত্র,বাসস্থান,শিক্ষা এবং চিকিৎসা এই পাঁচটি জিনিস রাষ্ট্রের একজন নাগরিক হিসাবে আমার মৌলিক চাহিদা। এই মৌলিক চাহিদা পূরণে প্রতিটি মুহুর্ত্বে সংগ্রাম করতে হয়। এমন মানুষও আছে যারা খুদার যন্ত্রণায় আবর্জনায় পড়ে থাকা খাবার ও খেয়ে থাকে। দেহকে ঢাকার জন্য থাকে এক টুকরো কাপড়। বাসস্থান বলতে খোলা আকাশ বা ফুটপাত। শিক্ষা তাদের কাছে শুধুই একটি স্বপ্ন। আর চিকিৎসা বলতে গেলে সরকারি হসপিটালের অবহেলা এবং পশু সাদৃশ্য ব্যাবহার। আমার দলের প্রতীক আম জনতা মার্কায় আপনাদের মূল্যবান ভোটে দিয়ে আমার দলের ৫ দফা বাস্তবায়নের সুযোগ দিন। আমরা এই মৌলিক চাহিদা পূরণে প্রতিশ্রুতিবদ্ধ।

ভূমিকাঃ বাংলাদেশকে একটি আধুনিক দেশ গড়ার প্রত্যয়ে জনগণের মৌলিক চাহিদা যথা খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করার অঙ্গীকারে জনতার ৫ দফার ইশতেহার। পৃথিবীর এই সুখ সম্ভারে কোনো কিছুরই অভাব নেই। অবারিত সম্পদে ভরপুর পৃথিবী। তবুও ‘কেউ খায় দুধ-চিনি, কারো পাতে শাক-বালি। কারো আছে কাড়ি কাড়ি টাকা। কারো হাত খালি।’ জনতা এই নীতিতে বিশ্বাসী নয়। বরং এই নীতিকে চ্যালেঞ্জ করে জনগণের মৌলিক চাহিদা পূরণে জনতার ইসতেহার দারিদ্রে মূলোৎপাটন ও সামাজিক সমতা আনয়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রদ্ধি সুসংহত করে। জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে প্রতিটি নাগরিকের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসাসহ সবধরনের মৌলিক চাহিদা পূরণের নিশ্চয়তা রয়েছে এখানে।

১। নিরাপদ খাদ্যঃ দীর্ঘমেয়াদি স্বাস্থ্য ঝুঁকিতে বাংলাদেশ। তাই খাদ্যে ভেজাল ও দুষন প্রতিরোধে সামাজিক আন্দোলন ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরা আমার দলের প্রধান ও প্রথম লক্ষ্য।

২। বস্ত্রঃ বস্ত্র বলতে শরীরের বিভিন্ন অংশের কৃত্রিম আচ্ছাদনকে বোঝায়। পৃথিবীর সব সমাজেই বস্ত্রের প্রচলন আছে। মানুষেরা কাজের সুবিধার জন্য, আবহাওয়ার বৈরিতা থেকে রক্ষা পেতে, এবং সামাজিক ও সাংস্কৃতিক কারণে বিভিন্ন ধরণের বস্ত্র পরিধান করে থাকে। মানব সভ্যতা বিকাশে বস্ত্রের বিকল্প নাই। সবার জন্য সুলভে বস্ত্র নিশ্চিত করা আমার দলের দ্বিতীয় লক্ষ্য।

৩। বাসস্থানঃ বাসস্থান মানুষের মৌলিক চাহিদা গুলোর মধ্যে অন্যতম। প্রতিটি মানুষের আজন্ম আকাঙ্খা তার একটি নিজস্ব আবাসন, যেখানে পরিবারের সকলকে নিয়ে নিরাপদে, শান্তিতে বসবাস করা যায়। যেখানে থাকবেনা বাড়িওয়ালার বাড়াবাড়ি, বাড়ি ভাড়ার দুশ্চিন্তা। থাকবে শুধু সুখ আর সুখ। দেশের সব শ্রেণির মানুষের জন্য নিরাপদ আবাসন ব্যবস্থা নিশ্চিত করা হবে। সে জন্য গরিবদের পাশে ধনীদের এসে দাঁড়াতে হবে। তাহলেই সবার নিরাপত্তা নিশ্চিত হবে।

৪। শিক্ষাঃ বলা হয়ে থাকে শিক্ষা মানুষকে মানুষ বানায় এবং একজন প্রকৃত শিক্ষিত মানুষ দেশের সম্পদ। কিন্তু বর্তমানে শিক্ষা মানুষকে শিক্ষিত মূর্খ হওয়া শিক্ষা দিচ্ছে। তাছাড়া শিক্ষা শুধুই নাম্বার অর্জন করা পর্যন্তই সিমাবদ্ধ এবং তা চাকরি বা অর্থ উপার্জনের সার্টিফিকেট। আমরা পৃকৃত শিক্ষা নিশ্চিত করবো।

৫। চিকিৎসাঃ চিকিৎসা মানুষের একটি মৌলিক অধিকার।অসুস্থ ব্যাক্তির সুস্থতার জন্য চিকিৎসার প্রয়োজন হয়। এক কথায় জীবনকে বিপন্ন হওয়া থেকে বাঁচাতে এবং শারীরিক ও মানসিক ভাবে মানুষকে পূর্বের ন্যায় সচ্ছলতা ফিরিয়ে দেয়াই হল চিকিৎসার মুল উদ্দেশ্য । কিন্তু বর্তমানে নামি ডাক্তার এবং দামি হসপিটাল না হলে সুস্থ মানুষও অসুস্থ হয়ে পরে। আমার দল নির্বাচনে জয়ী হলে জনগণের জন্য সহজলভ্য চিকিৎসা নিশ্চিত করবো।

অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মৌলিক চাহিদার সাথে যুক্ত করতে হচ্ছে আরো কিছু চাহিদা; যা বর্তমানে বিপন্ন প্রায়। জান-মালের নিরাপত্তা, সম্মান-সম্ভ্রমের নিরাপত্তা। আমার দল নির্বাচনে জয়ী হলে আমরা এই চাহিদাগুলো বাস্তবায়ন করবো ইনসাআল্লাহ। জনাগণের এই ৫টি মৌলিক চাহিদা নিশ্চিত করতে পারলেই আমারা হাতে নেবো আমাদের পরবর্তী কর্মসূচী। আমাদের ইসতেহার বাস্তবায়নে আপনার মূল্যবান ভোট দিয়ে আমাদের সহয়তা করুন। জয় আমাদের সুনিশ্চিত।

নূর মোহাম্মদ নূরু
সভাপতি
আমজনতা পার্টি

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৭

ঢাবিয়ান বলেছেন: একজন আমজনতা হিসেবে খুব ভাল লাগল আপনার ইশতেহার। মৌলিক এই পাঁচ চাহিদা পুরন হলেই আমরা অনেক খুশি। ভোট আপনাকেই দেব ঠিক করলাম। :)

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমরা যতই কিছুই চাইনা কেন
আমাদের মৌলিক দাবীই আজ পর্যন্ত
পূরণ করতে সামর্থ হইনি। তাই
আগে এই পাঁচটি চাহিদা পূরণ করি
তার পরে তার উপসর্গগুলির বাস্তবায়ন
করার উদ্যোগ নিবো।

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২২

অপু দ্যা গ্রেট বলেছেন:




শুধু এই পাচটি পূরন করলেই তো হবে না । এটা প্রাইমারি স্কুল বলতে পারেন । তবে আমাদের রাস্তা ঘাট আর অবকাঠামো গত উন্নয়ন করতে হবে ।

মানুষের কর্মসংস্থান এর ব্যবস্থা সহ অন্যান্য নাগরিক সুবিধার কি হবে ।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রাইমারী ইস্কুলে যদি ভীত গড়ে না দেয়
উপরের শ্রেণিতে খুব একটা ভালো করার
সম্ভাবনা কম। এই ৫টি মৌলিক চাহিদার
পূরণ হলে সে দেশের উন্নয়ন নিয়ে চিন্তা
করার আবশ্যক হবেনা বলেই আমার বিশ্বাস।

৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২৪

ঢাবিয়ান বলেছেন: আপনি একেবারে মুল পয়েন্টগুলো তুলে ধরেছেন । মৌলিক চাহিদা পুরনই হচ্ছে একটি দেশের উন্নতির পুর্ব শর্ত। সভ্য ও উন্নত দেশগুলো মৌলিক চাহিদা পুরনের পর ধাপে ধাপে অগ্রসর হয় অন্যন্য উন্নয়নের দিকে। একমাত্র আমাদের দেশেই জনগনের পেটে ভাত নেই, গায়ে বস্ত্র নেই, থাকার জায়গা নেই, তারপরেও বলা হয় দেশের বিড়াট উন্নয়ন হয়েছে।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ঢাবিয়ান
বাংলাদেশের স্বাধীনতার জন্য
যেমন ৬ দফা তেমনি কোন দেশের
উন্নয়নেন চাবিকাঠি ৫টি মৌলিক চাহিদার
যোগান দেওয়া। এটা পূরণ হলে দেশ আগাবে
বাধাহীন ভাবে।

৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent

২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ সাজ্জাদ ভাই,
উৎসাহ প্রদানের জন্য।

৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ভাই অন্তত স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভবিষ্যতে আপনাকে দেখতে চাই!

২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি নির্বাচিত হলে
প্রথমে এই ৫টি চাহিদা পূরণের
কার্যকরী উদ্যোগ নিবো। এর সাথে
জড়িয়ে আছে দেশের উন্নতির ব্যারোমিটার।

৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৩:১৯

চাঁদগাজী বলেছেন:


শিক্ষা ১নং থাকার দরকার ছিলো। ভালো লিখেছেন।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

গাজীসাব খাদ্য, বস্ত্র আর বাসস্থানের যদি
নিশ্চয়তা না পাওয়া যায় তাহলে শিক্ষার চিন্তা
মাথায় আসবে? যা হোক আপনার পজেটিভ
মন্তব্যের জন্য ধন্যবাদ। নতুন বছরে আপনার
মস্তিস্ক ধোলাই হোক সেই প্রত্যাশায় রইলাম।

৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:০৭

বলেছেন: বিচার বিভাগ বাদ পড়েছে মনে হয়।



ভালো।লাগলো।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রকৃত শিক্ষা যদি অর্জন করা যায় তা হলে
অন্যায়, দূর্নীতি, চুরি-রাহাজানী বিলুপ্ত হবে
যার কারণে বিচারের অভিযোগ আসবে কম
ফলশ্রুতিতে বিচার বিভাগের প্রয়োজনীয়তা
হ্রাস পাবে বলে আমার বিশ্বাস।

৮| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৪৪

রাজীব নুর বলেছেন: তুমি যদি সূর্যের মত চকমকে হতে চাও তাহলে প্রথমে তোমাকে তার মত পুড়তে হবে।
- অ্যাডল্ফ হিটলার

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

চক চক করলেই সোনা হয়না।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১৪

খায়রুল আহসান বলেছেন: এই মৌলিক চাহিদাগুলো পূরণ করতে পারলে দেশ অনেকটা এগিয়ে যাবে। কিন্তু এগুলো পূরণ করতে গেলে আরো কিছু আনুষঙ্গিক আবশ্যকতা দেখা দেবে।
আম জনতার নেতা হিসেবে অভিনন্দন! ভাল লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.