নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ঈশ্বরের শ্রেষ্ঠ অবদান নারীঃ সুখী হতে কর্তৃত্ব নয় নারীর প্রতি সৎ ও বিশ্বস্ত থাকুন

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৩৯


ঈশ্বরের শ্রেষ্ঠ অবদান "নারী"। কথাটি আমার নয়; এই চিরন্তন কথাটি বলেছেন 'লেসিভ'। সে নারী আমার মা জননী সে নারী আমার বোন ভগিনী ৷ নারীরূপী বিশ্বময়ীর গর্ভে সৃষ্টির উষা লগ্ন থেকেই এক পুরুষের পাশে ঈশ্বর দিয়েছেন এক এক একজন নারী সারা বিশ্বের অনেক লেখক, কবি, সাহিত্যিক, পন্ডিতজন ও দার্শনিক যুগে যুগে অনেক মূল্যবান কথা বলে গেছেন, যা আমাদের চলার-পথে উৎসাহ জাগায়, অনুপ্রেরণা দেয় আর চিন্তার গভীরতাকে বাড়িয়ে দেয়। আর তাইতো এসব স্মরণীয় বাণীর প্রতি শ্রদ্ধা আমাদের সকলের।

কাজী নজরুল ইসলামের ভাষায় "আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই! / বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর, / অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।" এই নারী হতে পারেন আপনার বান্ধবী, প্রেমিকা বা স্ত্রী। তবে নারী তার জীবনে বহুবিধ রূপে আপনর জীবনে প্রকাশিত হলেও সবসময় সব কিছু খুলে বলতে চান না তারা। পুরুষ সঙ্গিটি তাকে নিয়ে ভাবতে ভাবতে পেরেশান। কী করা যায় তাকে খুশি করতে; কী করলে পেতে পারেন প্রেয়সীর মন। এই ভাবনা ভাবতে ভাবতে পার করেন নিদ্রাহীন দিবস রজনী। জনশ্রুতি আছে নারী জানে ষোল কলা। এর এক কলা প্রদর্শণ করলে পুরুষ হয় কুপেকাত। সারা জীবন সাধনা করলেও বাকী পনের কলা তার পক্ষে জানা হয়তো হয়েই ওঠেনা । যারা নারী মন জয় করার জন্য উদ্বিঘ্ন ছিলেন তাদের জন্য সুখবর দিয়েছেন গবেষকরা। সম্প্রতি কিছু গবেষক পুরুষদের নারী মন জয়ের দুঃশ্চিন্তা থেকে মুক্তি দিবার প্রয়াসে এক জরিপ চালিয়ে যে তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন তাতে দেখা যায় কিছু সাধারণ বিষয়ের দিকে সচেতন থাকলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। জীবনের পথে চলতে চলতে আমরা এসব সাধারণ বিষয়কে ভুলে যাই। কিন্তু একটু সচেতন হলেই এসব ছোটখাটো ভুলে যাওয়া বিষয়কে গুরুত্ব দিলে খুশি করা সম্ভব প্রেয়সী কিংবা স্ত্রীকে, দাম্পত্য জীবনকে ভরিয়ে তুলতে পারেন স্বর্গীয় আনন্দে।
আমি নারী,
নির্ভরতার ছোঁয়া নিয়ে
অভাগার পাশে গিয়ে
হেরে যাওয়া মানুষটাকে সাহস দিতে পারি ।

যেমনঃ
১। যখন স্ত্রী বা বান্ধবী কথা বলবে তখন নিজে হযে যান একজন ভালো শ্রোতা। তার কথা মনোযোগ দিয়ে শুনুন। বোঝার চেষ্টা করুন তার সমস্যা। যাতে সে বুঝতে পারে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন, তার কথা ভাবছেন। কেননা তারা চায় আপনি তাকে গুরুত্ব দেবেন।

২। বান্ধবী বা স্ত্রী চান সঙ্গী তার সাথে সবকিছু ভাগ করে নিক। তাই আবেগ বা উচ্ছ্বাস লুকিয়ে রাখবেন না। সুখ,দুঃখ যাই হোক না কেন মন খুলে প্রকাশ করুন আপনার প্রিয় সঙ্গির কাছে। এতে করে সে আরও সহজ হবে আপনার কাছে। তাই সঙ্গির সাথে কথা বলুন মন খুলে।

৩। নারী সবসময় চায় তারা আত্মীয়-স্বজন বা বন্ধু-বান্ধবদের সঙ্গে তার সঙ্গী পুরুষটির সম্পর্ক ভালো থাকে। তাই বন্ধবী বা স্ত্রীর স্বজনদের সাথে আপনার অপছন্দ হলেও তদের সাথে ভালো ব্যবহার করুন। এর কোন বিকল্প নাই। যদি তারা আপনার আত্মীয়দের পছন্দ না ও করে।

৪। নারী তার সঙ্গীকে পছন্দের খাবার রান্না করে খাওয়াতে পছন্দ করে, এটা সত্যি, তবে এটাও সত্যি যে রান্নাঘরের দৈনন্দিন কাজ বড্ড একঘেয়ে। নারীও মাঝেমধ্যে এ সব থেকে মুক্তি চান। বান্ধবী বা স্ত্রীর জন্য সবচেয়ে বড় উপহার হলো তাকে তার পছন্দের খাবার রান্না করে খাওয়ানো। একটু কষ্ট হলেও মাঝেমধ্যে এটা করতে পারেন। কিংবা মাঝে মধ্যে বাইরে ভালো কোন রেস্তোরায় তাকে তার পছন্দের খাবার খাওয়াতে নিয়ে যেতে পারেন।

৫। গাড়ি যাদের আছে তারা বান্ধবী/স্ত্রীদের নিয়ে গাড়ি চালাবার সময় ধীর গতিতে গাড়ি চালাবেন। ঝড়োবেগে গাড়ি চালানে তাদের পছন্দ না হওয়ারই কথা। তাই গাড়ি চালানোর সময় মাথা ঠান্ডা রাখুন এতে আপনিও নিরাপদ থাকবেন তেমনি আপনার পাশে বসা সঙ্গিটিও থাকবে স্বস্তিতে।

৬। নারীর প্রতি শ্রদ্ধাশীল হোন, তবে সেটি যেন কর্তৃত্ব না হয়ে দাড়ায়। নারী পুরুষের কর্তৃত্ব পছন্দ করে না। নারীরা পুরুষদের উপর কর্তৃত্ব ফলিয়ে একধরনের আত্মতৃপ্তি লাভ করে। তাকে তার সেই আনন্দ লাভে বঞ্চিত করবেন না।

৭। মাত্র একটি ভুল বা মিথ্যার কারণে আপনি আপনার সঙ্গীনীকে চিরতরে হারাতে পারেন। তাই তার প্রতি সৎ থাকুন। তবে সাবধান আবেগের বশে অন্যকোন নারীর সাথে আপনার পূর্বের সম্পর্কের কথা (যদি থাকে) ভুলেও তাকে জানাতে যাবেন না। যা হবে আপনারস জন্য আত্মঘাতী। এ ব্যাপারে নারীরা ছাড় দেয় না।

৮। রাগকে প্রশমিত করতে হবে। কর্মক্ষের ঝামেলাগুলো বাড়িতে বা ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে টেনে আনবেন না। কারন তারা তারা তাদের সমস্যা নিয়ে আপনি ভাবুন, তার সমাধান করুন এটা চাইলেও আপনার কোন সমস্যা তারা শুনতে চাইবেন না। সুতরাং নিঝের ব্যক্তিগত ঝামেলা আপনি নিজেই মিটিয়ে ফেলার চেষ্টা করুন।

জীবনে চলার পথে, ভালো-মন্দে, চরাই-উৎরাই এ কোন না কোন বিশেষ নারীর অবদান থাকে। যাদের সহযোগিতা, ভালোবাসা, নিরলস শ্রম, ত্যাগ, সাহস কিংবা অনুপ্রেরণা আমাদের জীবনকে সামনে এগিয়ে নিতে সাহায্য করে। এমনই কোন নারী যার অবদান পুরুষদের জীবনে অনস্বীকার্য।
জেগে ওঠো,জেগে ওঠো,জেগে ওঠো হে নারী,
তোমরাই মুক্তির অস্ত্র,তোমরাই মুক্তির তরবারী ।
হে নারী তোমরাই আমাদের সম্মান,
তোমরাই এ ধরনীর প্রান ।
তোমরাহীনা এ ধরনী ধূ ধূ অন্ধকার,
তোমরা এ ধরার গর্ব,তোমরাই এ ধরার অহংকার ।


নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫১

মা.হাসান বলেছেন: নূরু ভাই, সুন্দর পোস্টটি দেয়ার জন্য ধন্যবাদ। আমি বলবো মন জয় করার জন্য না, কেউ যদি নিজেকে মানুষ বলে গন্য করে তবে তার উচিৎ নিজের পার্টনারকেও মানুষ ভাবা, সম্মান দেয়া।

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অসংখ্য ধন্যবাদ আপনাকে হাসান ভাই।
কারো সম্মান নষ্ট করে সম্মানিত হওয়া যায় না।
আমি কাউকে সম্মান করতে পারিনা সে আমার দীনতাঃ
তাই বলে তাকে অসম্মান করি কোন অধিকারে
আজ আপনি কাউকে অসম্মান করলে।
তার থেকেও অনেক বেশি অসম্মানিত আপনাকে হতে হবে।
মানুষের মাঝে এই বোধ জাগ্রহ হলে সুখী হওয়া যায়।

২| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৭

আরোগ্য বলেছেন: অসাধারণ পোস্ট। প্রিয়তে রাখলাম।

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ আরোগ্য।
খুব ভালো শাকবেন।

৩| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: আমি নারীকে সম্মান করি। ভালোবাসি, শ্রদ্ধা করি, সম্মান করি।

৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি জানি। সম্ভবত ব্লগের সবাই জানে
শুরভী ভাবী ও আপনার ভালোবাসার কথা।

৪| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:০১

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু,




শুধু সুখী হতেই নয়, নিজেকে মানুষ হতে হলে সব নারীকেই মানুষ বলে ভাবতে হবে, থাকতে হবে তাদের প্রতি সৎ ও বিশ্বস্ত ।

৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নারী মানুষ নয় এই ধারণা কোথা থেকে এলো !!
তবে সব পুরুষ যেমন মানুষ নয় তেমনি সব নারীও
মানুষ নয়। বিশ্বাস হন্তারক নারী কিংবা পুরুষ কখনো্ই
মানুষ হতে পারেনা।

৫| ৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ১:০৮

নাহার জেনি বলেছেন: খুব সুন্দর পোষ্ট। পড়ে ভাল লাগলো।

৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভালো লাগার জন্য আপনাকে
অসংখ্য ধন্যবাদ।

৬| ৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ১:৩৫

কিরমানী লিটন বলেছেন: খুব ভালোলাগা - কার্যকর আর শিক্ষনীয় পোষ্ট। অভিবাদন প্রিয় নূর মোহাম্মদনূরু ভাই....

৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ লিটন ভাই,
ভালো লাগলো আপনার মন্তব্য।

৭| ৩১ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:৩৫

সোহানী বলেছেন: ভিন্নধর্মী লিখা পেলাম এবার আপনার কাছে।

৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পড়ার জন্য ধন্যবাদ।
মাঝেমাঝে নিয়মের শিকল ভাংতে ইচ্ছা হয়।
বিদ্রোহ করতে শখ যাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.