নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের (বরিশাল স্টীমারঘাটের সৌন্দর্য্য দেখে বিমোহিত হয়েছিলেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। বলেছিলেন, বরিশাল হচ্ছে প্রাচ্যের ভেনিস) উজিরপুর ধানাধীন সাতলা গ্রামে। পিতা প্রাইম

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

সত্তর ও আশির দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকীর ৫ম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১৭


বাংলাদেশের আধুনিক গানের অন্যতম শিল্পী, সংগীত পরিচালক এবং সুরকার মোহাম্মদ আলী। গারো সম্প্রদায় থেকে উঠে আসা একজন জনপ্রিয় কণ্ঠ শিল্পী যিনি কোন এক মুসলিম মেয়েকে বিয়ে করে নিজেও মুসলিম ধর্মে দীক্ষা নিয়েছিলেন। নিজস্ব গায়কী স্টাইল দিয়ে সাদাকালো যুগের বাংলা ফিল্মে অসংখ্য জনপ্রিয় গান গেয়ে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন।আজ, এখনো টিভিতে যখন সেসব পুরানো বাংলা ছবি প্রচার করা হয় তখন কোন না কোন ছবিতে রাজ্জাক, উজ্বল, কিংবা আলমগীরের লিপসিং এ বেজে উঠে শিল্পীর গাওয়া অমর গানগুলো। কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকীর আজ ৫ম মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের আজকের দিনে ঢাকার নিজ বাসায় ইন্তেকাল করেন। কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকীর মৃত্যুবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

বাংলাদেশের আধুনিক গানের অন্যতম কণ্ঠ শিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী ১৯৪৪ সালের ২রা ফেব্রুয়ারি নেত্রকোণা জেলায় জন্মগ্রণ করেন। ১৯৭৩ সালের ২৮শে মার্চ সুরাইয়া সিদ্দিকীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। ষাট, সত্তর ও আশির দশকে চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে গান গাইতেন মোহাম্মদ আলী সিদ্দিকী। ১৯৬০ সাল থেকে তিনি রেডিও আর চলচ্চিত্রে গান গাইতে শুরু করেন। ২০৬টি চলচ্চিত্রে তার গান শোনা গেছে। গানের সংখ্যা প্রায় সাড়ে ৩ হাজার। বাংলা গানের পাশাপাশি উর্দু গানও করেছেন তিনি। শিল্পীর গাওয়া অসংখ্য গানের মধ্যে উল্লেখযোগ্য কিছু গান হলঃ
১। জানতাম যদি শুভংকরের ফাকি, ২। শ্যামলা মেয়ের ডাগর চোখে কি মায়া লুকানো, ৩। হেসে খেলে জীবনটা যদি চলে যায়, ৪।
আমি কতদিন কত রাত ভেবেছি, ৫। আমি এক দুরন্ত যাযাবর, ৬। একটি ছোট্ট আশা একটি ভালবাসা, ৭। আজ নয় কাল,কাল নয় পরশু. ৮। কে তুমি এলে মোর এই জীবন, ৯। ঐ দুর দুর দুরান্তে নীল নীলান্তে, ১০। জীবনটা হয় যদি এমনি সুন্দর, ১১। তোমার চিঠি পেলাম আমি,তোমার ছোয়া পেলাম, ১২। দুনিয়ার হাল দেখে হয়ে গেছি বেসামাল, ১৩। এই মেঘলা বরন কন্যা চলে, ১৪। এই শহরে আমি যে এক নতুন ফেরীওয়ালা, ১৫। শোন গো রুপসী ললনা,আমাকে যখন তখন, ১৬। দেখ দেখ গ্রামবাসী পাড়া প্রতিবেশী, ১৭। লেখাপড়া করে যে গাড়িঘোড়া চড়ে সে, ১৮। আমি এক মাস্তানা, আমার নেই ঠিকানা, ১৯। হৈ হৈ রঙিলা ,রঙিলারে ইত্যাদি।
সংগীত জীবনে জাতীয় পুরষ্কার ছাড়াও অসংখ্য পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হন তিনি। এসবের মধ্যে রয়েছে দীনেশ পদক, বন্ধন লাইফটাইম এ্যাচিভমেন্ট, শিল্পকলা একাডেমি থেকে সংগীত ও নাট্যকলা পুরষ্কার প্রভৃতি।

বরেণ্য কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী সিদ্দিকী ২০১৪ সালের ৪ নভেম্বর'১৪ রোজ মঙ্গলবার সকাল ৯টায় ঢাকার নিজ বাসায় ইন্তেকাল করেন। তার শারিরীক সমস্যার কারণে একই বছরের ২০ অক্টোবর রাতে রাজধানীর ল্যাবএইড হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি করা হয়েছিল। তার স্ত্রী সুরাইয়া সিদ্দিকী জানান, তিন বছর আগে হৃদরোগে আক্রান্ত হওয়ার পাশাপাশি মস্তিষ্কে রক্তক্ষরণজনিত সমস্যায় ভুগেছিলেন । এ ছাড়াও তার ডায়াবেটিকস আর কিডনিজনিত রোগও ছিল। কয়েকদিন ধরেই স্বাভাবিক খাবার খেতে পারছিলেন না তিনি। এ কারণে রক্তের শর্করা নিচের দিকে নেমে যাওয়ায় তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। এরই ধারাবাহিকতায় ৪ নভেম্বর সকাল ৯টায় ল্যাবএইড হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী সুরাইয়া সিদ্দিকী, তিন মেয়ে এ্যানী সিাদ্দকী, রেনি সিদ্দিকী এবং গিনি সিদ্দিকী এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ তার ৫ম মৃত্যুবার্ষিকী। জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকীর মৃত্যুবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৪

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধা জানাই।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে অসংখ্য ধন্যবাদ
রাজীব ভাই, সর্বদা সাথে থাকার জন্য।

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

তারেক ফাহিম বলেছেন: জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকেও অসংখ্য ধন্যবাদ
জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকীর
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য।

৩| ০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:০৪

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: উনি গারো সম্প্রদায়ের এটা জানা ছিল না। ধন্যবাদ আপনাকে। আর উনার আত্মার মাগফিরাত কামনা করছি। আগের পোস্ট গুলোর উত্তর সময় হলে দিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.