নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

হরি ধানের উদ্ভাবক হরিপদ কাপালীর তৃতীয় মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

০৬ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩৭


হরিপদ কাপালী সাদাসিদে গোছের অতি দরিদ্র একজন মানুষ। পেশায় কৃষক। এই পৃথিবীতে অনেক মানুষই আছে যাদের শৈশব, কৈশোর বলতে কিছু থাকে না। থাকে না বাবা, মায়ের আদর-যত্ন এবং ভালোবাস, থাকে শুধু জীবন-সংগ্রাম। হরিপদ কাপালীও সেরকম একজন মানুষ।অতি দরিদ্র, নিরক্ষর গোছের মানুষটিই আবিষ্কার করেছেন বাংলা জনপদের অন্যতম প্রধান খাদ্য ধান-এর একটি উচ্চফলনশীল জাত। হরিপদ কাপালীর নাম অনুসারে এর নাম রাখা হয়েছে “হরি ধান”। স্বাধীনতার পর বাঙালির সবচেয়ে বড় অর্জন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়া। ১৯৭১ সালের তুলনায় চাষযোগ্য জমির পরিমাণ কমে গেলেও খাদ্য উৎপাদন তিন গুণেরও বেশি বেড়েছে। এই কৃতিত্ব এই কৃতিত্ব ‘গণি মিয়া’ নামের যে কৃষকের কথা আমরা ছোটবেলায় পড়েছি, এই কৃতিত্ব সেই অগণিত গণি মিয়ারই। তাঁরাই মাঠে মাঠে দিনবদলের এই কাব্য রচনা করেছেন। ব্রি ও ইরির দাপটে আমরা এই ঐতিহ্যের কথা ভুলেই যাচ্ছিলাম। ভুলেই বসেছিলাম আমাদের কৃষকেরাই বড় কৃষিবিজ্ঞানী আর মাঠগুলোই তাঁদের পরীক্ষাগার। আমাদের সেখান থেকে ফিরিয়ে এনেছেন হরিপদ কাপালী। জাতীয় পুরস্কার প্রাপ্ত এ কৃষক ১৯৯৪ সালে আবিস্কার করেন নতুন প্রজাতির এক ধান। তার নামের সাথে মিল রেখেই এ ধানের নামকরণ করা হয় হরি ধান। হরিধান আমাদের মনে করিয়ে দিয়েছে আমাদের কৃষককুলের ঐতিহ্যের কথা। হাজার জাতের ধানের সৃষ্টি আমাদের এই কৃষকদের হাতে। আজ এই মহান আবিস্কারকের ৩য় মৃত্যুবার্ষিকী। ২০১৭ সালের আজকের দিনে তিনি ঝিনাইদহে মৃত্যুবরণ করেন। হরি ধানের উদ্ভাবক হরিপদ কাপালীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

হরিপদ কাপালী ১৯২২ সালের ১৭ সেপ্টেম্বর ঝিনাইদহের সদর উপজেলার এনায়েতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম কুঞ্জু লাল কাপালী এবং মায়ের নাম সরোধনী। জন্মের পরেই তার বাবা-মা মারা যান। পিতার অবর্তমানে কিশোর বয়সেই কাঁধে চাপে সংসারের দায়িত্ব। কিশোর বয়সেই সংসার কাধে নেবার কারনে তার লেখা পড়ার ইচ্ছা থাকলেও সুযোগ হয়নি বা দরিদ্রতা পেরে উঠতে দেয়নি। হরিপদ কাপালীর হয়তো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই তবে বর্ণমালাকে ভালোবাসতেন ভীষণ। কাঠ বাঁশের তৈরি চাকচিক্যহীন এক প্রকার ঝুলন্ত বিছানার উপরে একগুচ্ছ ইংরেজী বর্ণমালা তৈরি করে ঝুলিয়ে রেখেছিলেন। জিজ্ঞেস করলে বলতে পারতেন কোনটা কী। জীবিকা নির্বাহ করতে কিশোর বয়স থেকেই গ্রামে গ্রামে এর ওর বাড়িতে কাজ করতে হয়েছে হরিপদকে। এমনি করে একদিন কাজের সন্ধানে আসেন ঝিনাইদহের আসাননগর গ্রামে। সেখানে পছন্দ হয় সুনিতী বিশ্বাসকে। বিয়ে করে ফেলেন কিশোর বয়সেই। বিয়ের পর থেকে মৃত্যু অবধি তিনি আসাননগর গ্রামেই বসবাস করেছেন। ঝিনাইদহ জেলা সদর থেকে ১০ কিলোমিটার দূরে আসাননগর গ্রাম। এই গ্রামের বেশিরভাগ মানুষেরই পেশা কৃষি, ধানের চাষাবাদ। হরিপদ এ গ্রামের একজন প্রবীণ অভিজ্ঞ কৃষক। ১৯৯২ সালের কোনো একদিন ধানের যত্ন নিতে জমিতে যান হরিপদ। এমন সময় তার নজরে আসে একটি ভিন্ন জাতের গাছের। এতগুলো জমি, এত জাতের ধানের মধ্যে মাথা উঁচিয়ে দাঁড়িয়ে আছে গাছটি। হরিপদ আগ্রহ ভরে দেখলেন। গাছটিকে তার আগাছা মনে হল না। রেখে দিলেন, যত্ন দিলেন। কিছুদিন পরে দেখা গেল গাছটি আরও বেড়ে উঠেছে এবং মোটা তাজা হয়েছে সেটির গোছা। কিছুদিন পরে গোছায় ধান আসে। হরিপদ লক্ষ্য করেন, অন্যজাতের তুলনায় অনেক বেশি ধান হয়েছে নতুন জাতের তিনটি গোছায়। হরিপদ সেগুলো তুলে নিয়ে যান বাড়িতে। বেশ যত্ন করেন। আগন্তুক ধানগুলোকে বীজ হিসেবে তৈরি করেন। পরীক্ষামূলকভাবে আবার সেগুলো তার চাষের জমির এক কোণায় আলাদাভাবে বপন করেন। নির্দিষ্ট সময় পর নতুন জাতের সংসারে ধান আসে প্রচুর। তখন বিঘাপ্রতি বিআর-১১-এর ফলন ছিল ১৮ থেকে সর্বোচ্চ ২০ মণ। কিন্তু হরিপদ কাপালীর নতুন ধানের ফলন ছাড়িয়ে গেল ২২ মণ। দৈর্ঘ্যে বেশ উঁচু, উৎপাদন বেশি, রোগ-বালাই কম, এমনকি খরচও কম এই ধানে। ব্যাপার দেখে হরিপদ অনেক বেশি পরিমাণে বীজ, চাষাবাদ এবং উৎপাদন করেন নামহীন এই আগন্তুক ধানের। পরে এই ধানের আবাদ সারা দেশেই ছড়িয়ে পড়ে। নিজের এলাকার কৃষকরা হরিপদ কাপালীর কাছ থেকে বীজ সংগ্রহ করে ইরি ও বোরো মৌসুমে এ ধান আবাদ শুরু করে। ১৯৯৪ সালের দিকে ঝিনাইদহসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে নাম পরিচয় বিহীন এক জাতের ধানের আবাদ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। হরিধান আবিস্কারের সূত্র ধরে হরিপদ কাপালী এখন দেশ ছাপিয়ে বিদেশেও একটি পরিচিত নাম।

১৯৯৬ সালে টেলিভিশনের সচিত্র প্রতিবেদন প্রচার হলে বিষয়টি সারা দেশে আলোচিত হয়। পোকামাকড়, ক্ষরা ও অতিবৃষ্টি সহিষ্ণু এই জাতের ধান চাষে কৃষকদের আগ্রহ দেখে ধান গবেষণা ইনস্টিটিউট পরীক্ষা নিরিক্ষা করে বিশেষ ধরনের এই জাতের ধান চাষের ওপর ছাড়পত্র দেয়। এই ধান উদ্ভাবনের জন্য হরিপদকে বাংলাদেশের বিভিন্ন কৃষি সংগঠন সম্মাননা ও পুরস্কার দেয়। নবম ও দশম শ্রেণির কৃষি শিক্ষা বইতে হরিপদ কাপালীর কথা অন্তর্ভুক্ত করা হয়। নিজের উদ্ভাবিত এ ধানের নামকরণও হরিপদ কাপালীর নামে হরি ধান করা হয়। হরিপদ কাপালীর এ উদ্ভাবন চমকে দিয়েছে অনেককে। পাশাপাশি নিজের উদ্ভাবনকে নিজের কাছে আটকে না রেখে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার বিষয়টিও জানিয়ে দিয়েছেন তিনি। হরিপদ কাপালী তার আবিষ্কারের কৃতিত্ব স্বরূপ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, স্থানীয় জেলা প্রশাসন, গণস্বাস্থ্য কেন্দ্র, রোটারিক্লাব সহ প্রায় ১৬ টি জাতীয় পুরষ্কারে ভূষিত হন। ২০১৭ সালের ৬ জুলাই ঝিনাইদহ সদর উপজেলার আসাননগর গ্রামে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। হরিপদ স্ত্রী, ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। আর আমাদের অন্নের অন্যতম যোগান হিসেবে রেখে যান তার হরিধানকে। হরিপদ কাপালী বেঁচে থাকবেন কৃষকের মাঠে আর হরি ধানের মাঝে। তার উদ্ভাবনই তাকে মনে রাখবে। হরিপদ কাপালীর মতো এমন মাঠের কৃষকদের অভিবাদন। কারণ, তাদের মাঠের সে কঠিন কাজের ফলেই খাদ্যে আজ স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ।আজ এই মহান আবিস্কারকের ৩য় মৃত্যুবার্ষিকী। হরি ধানের উদ্ভাবক হরিপদ কাপালীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০২০ দুপুর ১:৫০

হাবিব ইমরান বলেছেন:
রইল শ্রদ্ধা ও ভালোবাসা।

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হা্বিব ভাই হরিধানের উদ্ভাবক
হরিপদকে তার মৃত্যুদিবসে
শ্রদ্ধা জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।

২| ০৬ ই জুলাই, ২০২০ দুপুর ২:০১

তারেক ফাহিম বলেছেন: হরি ধানের উদ্ভাবক হরিপদ কাপালীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ফহিম ভাই শুভেচ্ছা জানবেন
হরি ধানের উদ্ভাবক হরিপদ কাপালীর
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য।

৩| ০৬ ই জুলাই, ২০২০ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: হরিপদকে আজই প্রথম জানলাম।

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঈশ্বরকে জানেন কি?
ঈশ্বর কোথায় থাকে তার কাজ কি?
আর বান্দার প্রতি তার নির্দেশনা কি?

৪| ০৬ ই জুলাই, ২০২০ দুপুর ২:৪২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: উনি কি বিজ্ঞানী ছিলেন? উনি কি পরাগায়ণ, নিশিক্তকরণ, জিন-ডিএনএ এগুলো বুঝতেন? যদি না বুঝে থাকেন তাহলে উনি কি করে আবিস্কারক-উদ্ভাবক হলেন? কথায় আছে না ঝড়ে বক মরে ফকিরের কেরামতি বাড়ে।

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভাইজান হরিপদ তথাকথিত শিক্ষিত মানুষ নন, তিনি বিজ্ঞানীও নন। তিনি পরাগায়ণ, নিশিক্তকরণ, জিন-ডিএনএ এগুলো বুঝতেননা। কিন্তু দেশকে ভালোবাসতেন দেশের মানুষের কথা ভা্বতেন আর মানুষের খাদ্যের অভাব দূর করার কথা ভাবতেন।
তার এই ভাবনা থেকেই উদ্ভাবন করেন হরি ধান। হরিধানের আণবিক বিশ্লেষণের দায়িত্ব নিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিক জীববিজ্ঞান বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সেবা ইসলাম সেরাজ। তার নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষাগারে রোকাইয়া বেগমসহ একদল গবেষকের সহায়তায় জানা যায় হরি ধান নতুন একটি জাতের ধান। আর এ গবেষণার ফলাফলটি ছাপা হয় আন্তর্জাতিক জার্নালে। তার পরেও যদি তিনি শিক্ষিত নন বলে আপনার ক্ষোভ প্রকাশ করেন তা হলে আমার বলার কিছু নাই। যারা তথা কথিত শিক্ষিত তারা তাদের গবেষণার জন্য একটি কলার মূল্য ধরবে ২০০০ টাকা, একটি বালিশ আড়াই হাজার টাকা। হরিধান গবেষণার জন্য হরিপদ এত টাকার ফর্দ দেননাই বলে কি আপনার রাগ হচ্ছে !!

৫| ০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


ঐ ধানটা কি এখনো আছে?

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বর্তমানে কিছুটা হলেও অস্তিত্ব সংকটে পড়েছে এই জাতের ধানটি।
তবে ব্যাপক হারে এ ধানের চাষাবাদ না হলেও উৎপাদন খরচ
তুলনামূলকভাবে অনেক কম এবং ভাত খেতে সুস্বাদু বলে
এই ধানটি এখনো চাষাবাদ করছেন স্থানীয়রা। বর্তমানে অনেক উচ্চ
ফলনশীল জাতের ধান আবিষ্কার হয়েছে, ফলে স্থানীয়ভাবে
পরিচিত হরি ধানকে আর স্বীকৃতি দেওয়া হয়নি। যেহেতু
এলাকার কিছু মানুষ চাষ করে তাই আর স্বীকৃতি না দিলেও
চাষাবাদ করতে নিষেধ করা হয়নি।

৬| ০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৪:২১

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধা রইল শিক্ষিত নন বিজ্ঞানীও নন, অথচ অসামান্য প্রতিভাধর হরিপদ কাপালী মহাশয়কে​।মৃত্যুবার্ষিকীতে জানাই শ্রদ্ধাঞ্জলি।

শুভকামনা প্রিয় নুরু ভাইকে।

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ দাদা অসামন্য প্রতিভাধর
আদর্শ কৃষক হরিপদ কাপালীর
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানানোর
জন্য।

৭| ০৬ ই জুলাই, ২০২০ রাত ৯:২৫

কৃষিজীবী বলেছেন: হরি ধানের উদ্ভাবক হরিপদ কাপালীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।তথাকথিত দেশপ্রেমিক কৃষিবিজ্ঞানিদের হিংসার বলি হয়েছিলেন হরিপদ কাপালি। হরিপদ কে জাতীয় পুরষ্কার দেওয়া হলেও তার আবিষ্কার কে স্বীকৃতি দেওয়া হয় নি। আসলে জাতীয় পুরষ্কার এর নামে উনার সাথে তামাশা করা হইছে।

০৬ ই জুলাই, ২০২০ রাত ১০:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধান পলিটিক্স !!! কাপালীর যদি অর্থ বিত্ত থাকতো তা হলে তিনি তাদের কিনে নিতে পারতেন
তখন তার নাম স্বর্ণাক্ষরে লিখিত থাকতো। কিন্তু গরীব মানুষ, মূর্খ বিদ্য্য বুদ্ধি নাই তাই তিনি
ধূর্তদের কাছে পরাস্ত হয়েছেন। ধন্যবাদ কৃষিজীবী অন্তরালের কথা প্রকাশের জন্য।

৮| ০৭ ই জুলাই, ২০২০ ভোর ৫:৪৭

ইসিয়াক বলেছেন: হরিপদ কাপালীর মৃত্যুবার্ষিকীতে জানাই শ্রদ্ধাঞ্জলি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.