নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক মুজিবুর রহমান খাঁ এর ৩৬তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৭


মুজীবুর রহমান খাঁ একজন বাংলাদেশী সাংবাদিক ও সাহিত্যিক। মুজিবুর রহমান খাঁ বিভিন্ন সামাজিক, সাহিত্যিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলেন। তিনি অল বেঙ্গল অ্যান্টি ফ্যাসিস্ট রাইটার্স গিল্ডের প্রতিষ্ঠাতা সহসভাপতি, বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতির (১৯৪৪) সম্পাদক, ভারতের প্রথম গণপরিষদের নির্বাচিত সদস্য (১৯৪৬), পূর্ব পাকিস্তান রেনেসাঁ সোসাইটির প্রতিষ্ঠাতা আহবায়ক (১৯৫৪), পাকিস্তান আর্টস কাউন্সিলের সাধারণ সম্পাদক এবং বুলবুল ললিতকলা অ্যাকাডেমির সহসভাপতিরূপে দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় প্রেস ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন। সাংবাদিকতা ও সাহিত্যে অবদানের জন্য তিনি পাকিস্তান সরকার প্রদত্ত সেতারা-ই-কায়েদে আজম এবং ১৯৮০ সালে বাংলাদেশ সরকার প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদক’-এ ভ‚ষিত হন তিনি। মুজিবুর রহমান খাঁ ১৯৮৪ সালের আজকের দিনে ঢাকায় নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। আজ তার ৩৬তম মৃত্যুবার্ষিকী। বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক মুজিবুর রহমান খাঁ এর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

মুজিবুর রহমান খাঁ ১৯১০ সালের ২৩ অক্টোবর নেত্রকোনার উলুয়াটি গ্রামে জন্মগ্রহণ করেন
। তিনি স্থানীয় আঞ্জুমান হাইস্কুল থেকে এন্ট্রান্স ১৯২৮ সালে এবং আনন্দ মোহন কলেজ থেকে বিএ ১৯৩৪ সালে পাস করে কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে এমএ শ্রেণিতে ভর্তি হন। বিশ্ববিদ্যালয়ে ভর্তির কিছু দিন পর তিনি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা ত্যাগ করে ২৪ পরগণার হারুয়া উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে যোগ দেন। পাশাপাশি শুরু করেন সাংবাদিকতা। তিনি ১৯৩৬ সালে কলকাতার সাপ্তাহিক মোহাম্মদীতে সাংবাদিক হিসেবে যোগ দেন। একই বছরের ৩১ অক্টোবর তিনি দৈনিক আজাদে সহ-সম্পাদক হিসেবে যোগ দেন এবং সেখানে ১৯৩৯ সাল পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। ১৯৩৯ সালে তিনি যুগ্মসম্পাদকের পদ লাভ করেন। ১৯৪৮ সালে সৈনিক আজাদ ঢাকায় আসার পর তিনি একই পদে তার দায়িত্ব পালন করতে থাকেন। পাশাপাশি তিনি ১৯৫৩ সাল থেকে মাসিক মোহাম্মদীর সম্পাদক হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৫ সাল পর্যন্ত আজাদ ও মোহাম্মদীতে তার দায়িত্ব পালন করেন। ১৯৬৫ সালে তিনি ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পয়গামের সম্পাদক পদে যোগ দেন এবং ১৯৭১ সাল পর্যন্ত এই দৈনিকের সাথে জড়িত ছিলেন। স্বাধীনতা উত্তর ১৯৭৬ সালে দৈনিক আজাদ পুনঃপ্রকাশিত হলে তিনি এই পত্রিকার সম্পাদকমন্ডলীর সভাপতির পদ লাভ করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি এই পদে বহাল ছিলেন।

মুজিবুর রহমান খাঁ সাহিত্য, ইতিহাস ও মনীষীদের জীবনী ইত্যাদি বিষয়ে লেখালেখি করেছেন। ‘বিলাতে প্রথম ভারতবাসী’ (১৯৩৯) গ্রন্থে তিনি বিলাত সম্পর্কে ভারতীয়দের অভিজ্ঞতা তুলে ধরেন। তার অন্যান্য রচনা হচ্ছে : সাহিত্যের সীমানা (১৯৬৭), সাহিত্য ও সাহিত্যিক (১৯৭১), মহানবী (১৯৮০), আমাদের ইতিহাস, সাহিত্যের বুনিয়াদ ইত্যাদি। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের জন্য তিনি পাকিস্তান সরকারের ‘সেতারা-ই-কায়েদে আজম’ পদক লাভ করেন। ১৯৫৪ সালের ২০ অক্টোবর ঢাকায় পূর্ব পাকিস্তান প্রেস ক্লাব প্রতিষ্ঠিত হলে মুজীবুর রহমান খাঁ এর প্রতিষ্ঠাকালীন সভাপতি নির্বাচিত হন। সাংবাদিকতা ও সাহিত্যে অবদানের জন্য ১৯৮০ সালে বাংলাদেশ সরকার প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদক’-এ ভ‚ষিত হন তিনি। তার মৃত্যুর ৩৫ বছর পর সাংবাদিক, সম্পাদক ও সাহিত্যজন মুজিবর রহমান খাঁকে মননশীলতার ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘সৈয়দ আলী আহসান সিএনসি পদক’ (মরণোত্তর) দেওয়া হয়েছ। মুজিবুর রহমান খাঁ ১৯৮৪ সালের ৫ অক্টোবর ঢাকায় নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। তাকে ঢাকার বনানী কবরস্থানে সমাহিত করা হয়। আজ মুজিবুর রহমান খাঁ এর ৩৬তম মৃত্যুবার্ষিকী। বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক মুজিবুর রহমান খাঁ এর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৩

অধীতি বলেছেন: নিজ দেশের কত প্রতিভা যে চিনিনা

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

চিনিনাা বলেই শ্রদ্ধা জানাতে পারিনা
আর গুনীদের শ্রদ্ধা জানাইনা বলেই
দেশে গুণী মানুসের জন্ম হয় না।

২| ০৬ ই অক্টোবর, ২০২০ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধা জানাই।

৩| ০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:০১

জগতারন বলেছেন:
চিনিনাা বলেই শ্রদ্ধা জানাতে পারিনা
আর গুনীদের শ্রদ্ধা জানাইনা বলেই
দেশে গুণী মানুসের জন্ম হয় না।


অধীতি বলেছেন: নিজ দেশের কত প্রতিভা যে চিনিনা।
সুন্দর প্রতি মন্তব্য।
প্রিয় নূর মোহাম্মদ, নূরু, আপনি
দীর্ঘ জীবী হোন প্রার্থনা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.