নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

গুগল সার্চ ইঞ্জিনে যে ছয়টি বিষয় সার্চ করা একেবারেই নিরাাপদ নয়!!

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ৮:৫৩


আমরা কোনো বিষয়ে জানতে চাইলে প্রধানত গুগুলের আশ্রয় নেই। গুগল অবশ্য এখন আর শুধুই একটি সার্চ ইঞ্জিন নয়, এক বিশাল প্রযুক্তি কোম্পানি। ভবিষ্যতে এখানে থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা, স্ট্রিমিং-ভিত্তিক গেম খেলার ব্যবস্থা, এমনকি ড্রাইভারবিহীন গাড়ি। আপনি জানেন কি গত ২৭শে সেপ্টেম্বর বিশ্বের অন্যতম বৃহৎ এবং জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বয়স ২১ বছর হয়েছে? কি-ওয়ার্ডের মাধ্যমে গুগলে সার্চ করলে উঠে আসে বিভিন্ন ওয়েবসাইটের কন্টেন্ট। তাই ইন্টারনেটের দুনিয়ায় আমাদের অনেক কাজ সহজ হয়ে গেছে। সারা দুনিয়া জুড়ে কোটি কোটি মানুষ ব্যবহার করছেন এই গুগল, এবং অনেকের কাছেই এটি তাদের ইন্টারনেট কার্যক্রমে এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। তবে যে হেতু গুগল নিজে কোনো কন্টেন্ট লেখে না তাই গুগলে দেখা সব তথ্য যে সঠিক ও নির্ভুল হবে, এটা মনে করার কোনো কারণ নেই। না জেনে গুগলে সার্চ করতে গেলে অনেক ক্ষতির মাশুল দিতে হতে পারে। সুতরাং সুরক্ষার খাতিরে গুগলে একাধিক জিনিস সার্চ না করাই শ্রেয়। গুগলের অনুসন্ধান বক্সে নিম্নের ৬টি বিষয় খোঁজা একেবারেই বন্ধ করা উচিত যথাঃ

১। সঠিক ইউআরএল না জানলে ব্যাংকের নাম করে নেট ব্যাংকিয়ের জন্য ওয়েবসাইট সার্চ করবেন না। আপনি যে ব্যাংকে লেনদেন করেন তাদের অনলাইন ঠিকানা জেনে রাখা উচিত। ব্যাংকের ওয়েবসাইটের আদলে ‘ফিশিং সাইট’ও রয়েছে অনেক। তাই জানা না থাকলে ভুল করে এই সাইটে ঢুকে আপনার গোপন ব্যাংক অ্যাকাউন্টের আইডি-পাসওয়ার্ড নথিভুক্ত করলেই বিপদ নিশ্চিত।

২। জালিয়াতচক্রের সবচেয়ে বড় লক্ষণ থাকে সরকারি ওয়েবসাইট। লাইসেন্সের আবেদন হোক বা অনলাইনে সরকারি ডেথ সার্টিফিকেট বা পৌরসভার কোনো ওয়েবসাইট খুঁজতেও গুগলে সার্চ করবেন না। গুগল সার্চে পাওয়া অনেক ওয়েবসাইট যথাযথ মনে হলেও তা আদপে প্রতারণার ডেরা হতে পারে।

৩। গুগলে কখনো কোনো সংস্থার কাস্টমার কেয়ার নম্বর সার্চ করাও উচিত নয়। অধিকাংশ ক্ষেত্রেই ভুল নম্বর থাকে। বহু ক্ষেত্রে এসব নম্বরে ফোন করলে আপনার মারাত্মক বিপদ হতে পারে। বরং নির্দিষ্ট সাইটের ‘কন্ট্যাক্টে’ গিয়ে কাস্টমার কেয়ারের নম্বর জোগার করুন। অনলাইনে বিভিন্ন ভুয়া নম্বরও থাকে। সেসব নম্বরে ফোন করে অনেকে প্রতারিতও হয়েছেন।

৪। কোন রোগের কী ওষুধ জানতে গুগলকে ভরসা করা একেবারেই নিরাপদ নয়। মনে রাখবেন, সবসময় রোগের কী লক্ষণ সে বিষয়ে সঠিক উত্তর দেয় না গুগল। বিশেষ করে করোনা নিয়ে ওষুধের কোনো নাম সার্চ করা যথাযথ নয়।

৫। বিনিয়োগ করলেই খুব শিগগিরই বড়লোক হয়ে যাবেন আপনি, এ রকম পার্সোনাল ফাইন্যান্স ও স্টক মার্কেটের কথা গুগলের কাছে ভুলেও জানতে চাইবেন না।

৬। আপনার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে জালিয়াতরা। অফুরন্ত সুবিধার সঙ্গে অ্যান্টিভাইরাসের বিজ্ঞাপন দেখে সেটি ডাউনলোড করা নিরাপদ নয়। অধিকাংশ ক্ষেত্রে আপনার অজান্তেই ডিভাইসে ঢুকে পড়বে বিপজ্জনক ভাইরাস।

গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারে সবাই সতর্ক হোন নিরাপদে থাকুন।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ৯:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি এগুলো কখনো সার্চ করিনি। এগুলো সার্চ করার বিপদ সম্পর্কে আগে থেকেই জানতাম।

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ আশরাফ ভাই
আপনি সচেতন মানুষ ভুল না করারই কথা।
তবে আমার মতো ম্যাংগো পাবলিক যারা
আছে তাদের সতর্ক করতেই লেখাটি
উপস্থাপন করলাম।

২| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:০৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ধন্যবাদ

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকেও ধন্যবাদ
লেখাটি পাঠ করার জন্য।

৩| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৩

উম্মে সায়মা বলেছেন: ধন্যবাদ তথ্য শেয়ার করার জন্য।

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ লেখাটি পাঠ অন্তে
মন্তব্য প্রদানের জন্য।

৪| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:


ইন্টারনেটে গেলে আপনার সম্পর্কে অনেক তথ্য জেনে নেয় অনেক খারাপ লোকজন।

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনার তথ্য কি সুরক্ষিত !!

৫| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: অনেক কিছু জানলাম। তবে ইন্টারেটের বেশির ভাগ তথ্যই আমি বিশ্বাস করি না।

৬| ০৬ ই অক্টোবর, ২০২০ রাত ১২:০১

এস এম মামুন অর রশীদ বলেছেন: পোস্টটি একটু বেশি ভীতি প্রদর্শনকারী হয়ে গেছে। খোঁজাখুঁজিতে সমস্যা নেই, অনেক সময় খোঁজাখুজিই ভরসা। শুধু নিশ্চিত না হয়ে ব্যক্তিগত তথ্য দেয়া বা লগইন না করা উচিত কোনো ওয়েবসাইটে। একটি সাইট খাঁটি কিনা তা যাচাই করার অনেক উপায় আছে, ইন্টারনেটেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.