নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

২০২১ ইংরেজী নতুন বছরের প্রথম দিনে মহান রব্বুল আলআমীনের কাছে আমাদের প্রার্থনা

০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৩০


কালের পরিাক্রমায় গত হল আরো একটি বছর। ২০২০ ! ঠিক যেন বিশ এর এই বছর ছিলো বিষে ভরা ৷ কে জানত? ২০১৯ সাল পেরিয়ে যখন গোটা বিশ্ব আতসবাজির আলোতে নতুন ২০২০ কে আগমণ করছিল, তখনও তো একটু আঁচও পাওয়া যায়নি যে ২০২০ বছর এভাবে আতঙ্ক ভরা ! জীবন-মরণের লড়াইয়ের মধ্যে দিয়ে শুধুমাত্র বেঁচে থাকাটাই যে জরুরী হয়ে উঠবে সেটাই যেন প্রায় গোটা বছর ধরে উপলদ্ধি করল গোটা বিশ্বের মানুষ ৷ চিন থেকে আগত করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্বজুড়ে মৃত্যু মিছিল ৷ইংরেজী ২০২০ সাল বিদায় নিয়েছে গতকাল সুর্য্য অস্তযাবার সাথে সাথে। শেষ হতে হয়েছে বিশের এই বিষ বছর ৷ আজ ভোরে নতুন সূর্য্য জানান দিয়েছে ২০২১ সালের আগামনী বার্তা। বিগত বছরে আমাদের ব্যার্থতা, গ্লানি মুছে নতুন বছর হোক সুস্থ সূর্যোদয়ের বছর ৷ সব বেড়াজাল ভেঙে যেন ফের হেসে উঠুক বিশ্ব ! প্রিয়জনের হাতে হাত, কাঁধে কাঁধ দিয়ে সুখের দিকে এগিয়ে যাওয়ার বছর হোক ২০২১ ! তাই আতসবাজী আর ফানুসের চোখ ধাধানো ঝলকানী নয়. আসুন আমরা সৃষ্টিকর্তার কাছে কায়মনো বাক্যে প্রার্থনা করিঃ

হে আল্লাহ! বিগত বছরে আমরা নিজেদের প্রতি অনেক অবিচার-অত্যাচার করেছি। হাজারো হুকুম অমান্য করেছি। তুমি আমাদের ক্ষমা করে দাও। তুমি মাফ না করলে আমাদের কোনো উপায় নেই, আমরা ধ্বংস হয়ে যাবো। তুমি আমাদের উপর রহমতের চাদর বিছিয়ে দাও। তুমি আমাদের প্রত্যেকের গোনাহ মাফ করো। ঈমানকে মজবুত করে দাও। তোমার প্রিয় বান্দা হিসেবে কবুল করে নাও। আমাদের হেদায়েত দাও। আমাদের পিতামাতাদের হেদায়েত করো। সমস্ত বিশ্ববাসীকে হেদায়েত করো। যারা জীবিত আছে তাদের ক্ষমা করো। যারা মৃত্যুবরণ করেছে তাদেরকেও ক্ষমা করো। ইসলামের জন্য আমাদের কবুল করে নাও। ইসলামের ওপর আমাদের অবস্থানকে দৃঢ় করো, আমাদের ঈমান মজবুত করে দাও।

হে আল্লাহ! তুমি আমাদের রব, তুমি আমাদের প্রভু। আমরা তোমার রহমতপ্রত্যাশী। সব ধরনের আজাব-গজব ও শাস্তি থেকে আমাদের রক্ষা করো। আমাদের সকল গোনাহ মাফ করে দাও। তুমিই একমাত্র ক্ষমাশীল, তুমিই আমাদের মালিক। তুমি আমাদের সব পেরেশানি ও অশান্তি দূর করে দাও। ঋণগ্রস্তকে ঋণ পরিশোধের তওফিক দাও। অসুস্থদের সুস্থতা দান করো। সব ধরনের বালা-মুসিবত দূর করে দাও। আমাদের প্রত্যেকের বৈধ সব বাসনা ও প্রয়োজন পূরণের ব্যবস্থা করো। কর্মহীনদের হালাল পথে রুজি-রোজগারের ব্যবস্থা করো। আমাদের আখলাক-চরিত্র ভালো করে দাও। ব্যবহার সুন্দর করে দাও। তোমার নবীর আদর্শমতো চলার তওফিক দাও। হিংসুকের হিংসা দূর করে দাও। শত্রুর শত্রুতা দূর করে দাও। আমাদের সবাইকে তোমার রহমত দিয়ে হেফাজত করো। করোনা ভাইরাস মহামারী থেকে আমাদের নাজাত দাও।

হে আল্লাহ! আমাদের ওপর তোমার রহমতের বারিবর্ষণ করো। তোমার আজাব-গজব থেকে হেফাজত করো। আমাদের ওপর তোমার করুণার দৃষ্টি দাও। আমাদের মাফ করে দাও। সকল মুসলিমকে হেদায়েত করো। হে, জীবন-জগতের মালিক! আমাদের সার্বিক অবস্থার সংশোধন এনে দাও। মুহূর্তের জন্য তোমার রহমতের ছায়া থেকে আমাদের ফেলে দিও না। তোমার দয়া ও করুণা থেকে আমাদের বিমুখ করো না। আমরা তোমার রহমতের ভিখারি, আমাদের যাওয়ার কোনো জায়গা নেই, আমরা অক্ষম। হে ক্ষমাকারী দয়ালু! তুমি তো দয়ার সাগর। তুমি সবার পাপ মোচনকারী। আমাদেরকে মাফ করে দাও। আমাদের অন্তরে তোমার দ্বীনের মহব্বত সৃষ্টি করে দাও। তোমার দ্বীনের ওপর চলা সহজ করে দাও।

হে আল্লাহ! আমরা তোমার নিঃস্ব বান্দা। তুমিই একমাত্র মালিক। আমাদের সব প্রয়োজন পূরণ করে দাও। সব সমস্যা দূর করে দাও। আমরা তোমার শাস্তি থেকে মাফ চাই। তোমার জান্নাতের আশা রাখি। ও মাওলা! জাহান্নামের আগুনের লেলিহান শিখা থেকে আমাদের বাঁচাও। আমাদের পাপমোচন করে দাও। আমাদের হেদায়েত করো। গোমরাহির অন্ধকার থেকে বেরিয়ে আসার তওফিক দাও। আমাদের হৃদয়-মন সবই তোমার হাতে। তুমি যেদিকে ইচ্ছা ফিরাতে পারো। দয়া করে আমাদের অন্তরকে দ্বীনের দিকে ফিরিয়ে দাও, ভালো কাজের অনুগামী করে দাও। দ্বীনের জন্য আমাদের কবুল করে নাও। জীবনের প্রতিটি কদমে একমাত্র অভিভাবক হিসেবে ছায়া দিও। তোমার ছায়া থেকে আমাদের বঞ্চিত করো না।

হে আল্লাহ! আমাদের সরল-সঠিক পথের দিশা দাও। সমগ্র বিশ্বের হেদায়েতের ফায়সালা করো। আমাদের জীবনের সকল অন্যায়-অপরাধ, গোনাহ মাফ করে দাও। সকল পাপ-পঙ্কিলতা ধুয়ে মুছে পরিষ্কার করে দাও। আমাদেরকে গোনাহের নাপাকি থেকে পবিত্র করে নাও। পৃথিবীর সব মানুষের হেদায়েতের ফয়সালা করো। আমাদের মুক্তি দাও। ঈমানের ওপর অটল রাখো আমাদের। ঈমানের উন্নতি দান করো। বিশ্বে সুখ, শান্তি ও সমৃদ্ধি বর্ষণ করো। মানুষে মানুষের ভালোবাসা বাড়িয়ে দাও। সব ধরনের অনাচার-পাপাচার থেকে মুক্তি দাও। মারামারি, হানাহানি ও রক্তপাত থেকে বিশ্বের মানুষকে রক্ষা করো। বিশ্বেশান্তি প্রতিষ্ঠা করে দাও। যারা অশান্তির কাজ করে তাদের হেদায়েত দাও। তাদের প্রতি তুমি বিশেষ রহমত বর্ষণ করো। সম্মানিতদের সম্মান রক্ষা করো।

হে আল্লাহ! তুমি আমাদের ওপর রাজি হয়ে যাও, আমাদের প্রতি সন্তুষ্ট হয়ে যাও। বেশি বেশি ভালো কাজের তওফিক দাও। আমাদের দোয়া কবুল করো। তোমার উম্মতকে সকল উত্তম প্রতিদান দাও। নবীর পথে আমাদের চলার তওফিক দাও। আমাদের দ্বীনদারী নসিব করো, গোমরাহি থেকে বাঁচাও। সমগ্র মানবজাতির ওপর রহমত নাজিল করো। ইজতেমায় যারা অংশ নিলো, যারা খেদমত করলো, যারা দ্বীনের দাওয়াত নিয়ে জামাতে বের হলো সবাইকে কবুল করো। পথের সব বাধা তুমি দূর করে দাও। নতুন বছরকে হেদায়েতের উসিলা বানাও। নুতন বছরকে উপলক্ষ্য করে সবার জীবনকে আলোকিত করো। বিশ্বকে কোরআনের আলোয় আলোকিত করো। নবীর সুন্নত জিন্দা করে দাও। ইসলামের খেদমতকারী সকল প্রতিষ্ঠান, মাদরাসা, মসজিদ ও মারকাজসমূহকে হেফাজত করো। তাদের প্রয়োজন মেটানোর ব্যবস্থা করে দাও। ইসলাম ও মুসলমানদের হেফাজত করো। যারা ইসলাম ও মুসলমানকে শত্রুভাবে তাদের মনে ইসলামের জন্য ভালোবাসা পয়দা করে দাও। ধর্মের নামে কোনো অধর্মের ছায়া যেন আমাদের গ্রাস করতে না পারে, তা থেকে রক্ষা করো। যাবতীয় সন্ত্রাস থেকে বিশ্বকে রক্ষা করো। সবল যেনো দুর্বলের ওপর অন্যায়ভাবে অত্যাচার করতে না পারে সেই ব্যবস্থা করে দাও। আমাদের জন্য দ্বীনের দাওয়াতকে সহজ করে দাও। সবার মাঝে দ্বীনের সঠিক জ্ঞান ও বুঝ দান করো। আমাদের মনে শুদ্ধতা দান করো, নিয়তে একনিষ্ঠতা ও কাজে অটলতা দান করো।

হে আল্লাহ! আমরা জানি না কে তোমার প্রিয় বান্দা। তুমি সেটা জানো। তুমি তার উসিলায় আমাদের দোয়াকে কবুল করো। আমাদের যাবতীয় ত্রুটি-বিচ্যুতি মাফ করে দাও। সর্বাবস্থায় রহমত নসিব করো। আমাদের সাহায্য করো। সব বাধা দূর করে দাও। কাজে বরকত দাও। আমাদের দিল সাফ করে দাও। তোমার ভালোবাসা নসিব করো। পরস্পরের মাঝে সুসম্পর্ক দান করো। যারা বিয়ে করতে চায় তাদের বিয়ে করার সুযোগ করে দাও। বিশ্বের সবার প্রতি কল্যাণের ফয়সালা করো। তোমার নৈকট্য ও হজরত রাসুলুল্লাহ (সা.)-এর শাফায়াত নসিব করো। জালেমের জুলুম থেকে হেফাজত করো। জালেমকে হেদায়েত করো। আমাদের উপর রহমত ও বরকত নাজিল করো।

হে আল্লাহ! আমাদের বিগত বছরের সকল জানা, অজানা, ছগিরা, কবিরা গুনাহ সমূহ মাফ করে দাও। আমাদের নেক হায়াত দান করো। বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করো। যারা এই লেখা ও দোয়া পাঠ করেছে দয়া করে আমাদের দোয়াকে কবুল করে নাও। তুমিই একমাত্র শ্রবণকারী। আমরা তোমার দিকেই প্রত্যাবর্তনকারী। আমিন।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪০

মেহেদি_হাসান. বলেছেন: মহান আল্লাহ সবার আশা পূরণ করুন, সবাইকে ভালো থাকার তৌফিক দান করুন

আপনার আগামী দিনগুলো ভালো কাটুক, আপনার জন্যে শুভকামনা স্যার।

০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ মেহেদি হাসান ভাই,
দোয়াটির প্রথম পাঠকরী হিসেবে
আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনােকে
দোযায় সামিল হবার তৌফিক দান করায়
মাহান আল্লাহর কাছে শুকরিয়া।

২| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: হে আল্লাহ! আমাদের বিগত বছরের সকল জানা, অজানা, ছগিরা, কবিরা গুনাহ সমূহ মাফ করে দাও। আমাদের নেক হায়াত দান করো। বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করো। যারা এই লেখা ও দোয়া পাঠ করেছে দয়া করে আমাদের দোয়াকে কবুল করে নাও। তুমিই একমাত্র শ্রবণকারী। আমরা তোমার দিকেই প্রত্যাবর্তনকারী। আমিন।

৩| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০০

নেওয়াজ আলি বলেছেন: ধুয়ে যাক যতো পুরাণ মলিন
নব আলোকের স্নানে।
নতুন বছরের শুভেচ্ছা
সুস্থ্য ও নিরাপদ হোক আগামীর পথ চলা । আল্লাহ সবার হেফাজতকারি।

৪| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৪১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আতসবাজী আর ফানুসের চোখ ধাধানো ঝলকানী নয়.
আসুন আমরা সৃষ্টিকর্তার কাছে কায়মনো বাক্যে প্রার্থনা করি

.................................................................................।
সকলের জীবনে শান্তি আনুক এই প্রার্থনা করি ।

৫| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৪৮

রাজীব নুর বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা জানাই।

৬| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৫:১৫

তারেক ফাহিম বলেছেন: নতু ইংরেজি বছরের শুভেচ্ছা।

চলতি বছর সকল প্রকার রোগ শোক দূরে থাকুক।

৭| ০১ লা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


আবারো নববর্ষের শুভেচ্ছা।

১ম প্যারাগ্রাফ ব্যতিত, বাকী সবগুলো প্যারাগ্রাফে আল্লাহের কাছে যা বলা হয়েছে, চাওয়া হয়েছে, এগুলো অপ্রয়োজনীয়: আল্লাহ কাউকে শোনার কথা নয়, কাউকে কিছু দেয়ার কথা নয়, কেহ উনার সামনে অপরাধ করার কথা নয়, কাউকে উনি শাস্তি দেয়ার কথা নয়।

আমাদের সকল দায়িত্ব হচ্ছে সমাজ ও রাষ্টের কাছে, আমাদের সকল অধিকার হচ্ছে সরকার ও জাতির কাছে।

৮| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১০:৩১

কালো যাদুকর বলেছেন: আমিন।
আগামি দিনগুলো ভাল কাটুক আমাদের সকলের।

৯| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১২:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আপনার মতো যদি সকলে হতো তবে সরকারের কাছে মানুষের চাওয়া পাওয়ার কিছুই থাকতো না। সরকার কতো শান্তিতেই না থাকতে পারতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.