নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো, যুগ জনমের বন্ধু আমার আধার ঘরের আলো !

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৯


মানুষ মাত্রেই ভুল করে। কারণ কোনো মানুষই দোষ-গুণের ঊর্ধ্বে নয়। তবে কিছু মানুষ আছে মানুষের দোষ-ত্রুটি নিয়ে কুৎসা রটাতে মজা পায়। একজনের দোষ অন্যজনের কাছে বলে বেড়ানোই নিন্দুকের কাজ। সমাজের সবাই নিন্দুককে ঘৃণার চোখে দেখে। নিন্দার মধ্যে কতটুকু সত্য বা কতটুকু মিথ্যা থাকবে, তার কোনো মাপা নিয়ম নেই। সম্পূর্ণ সত্য কথাও বলার উদ্দেশ্য ভালো না হলে বা যিনি বলছেন তিনি যদি তা থেকে তৃপ্তি পান, তাহলে আমরা নিন্দা বলে ধরে নিতে পারি। নিন্দুকেরা অনেক সময় নিন্দা করবার জন্যই ব্যক্তির খুঁতগুলো খুঁজে খুঁজে বের করেন এবং আড়ালে তা চর্চা করেন। পরের নিন্দে করাতে এবং শোনাতে মানুষ বাড়তি তৃপ্তি পায়। আবার অন্য কেউ তার নিন্দা করেছে শুনলে আরও বেশি ব্যথিত হয়। মানুষ নিন্দা জেনেও নিন্দুককে বিশ্বাস করে এবং তা নিয়ে নির্দোষ ব্যক্তির সঙ্গেও কলহ করতে ছাড়ে না। আমরা যত সহজে নিন্দুককে বিশ্বাস করি তত অকপটে নিন্দিত ব্যক্তিকে, যিনি হয়তো নিন্দার শিকারমাত্র, বিশ্বাস করি না। নিন্দা করা চরম গর্হিত এবং গুণাহর কাজ। তাই সবাই তাকে এড়িয়ে চলে। তবে নিন্দুক আমাদের ক্ষতির চেয়ে উপকারও কম করে না। নিন্দুক ভুল-ত্রুটি ধরিয়ে দেয়, সমালোচনায় মুখর থাকে। ফলে মানুষ সচেতন হয় এবং ভুল শুধরানোর সুযোগ পায়। তাই নিন্দুক এক অর্থে ইতিবাচক। কেননা, নিন্দুকের ভয়ে মানুষ সাবধান থাকে। খারাপ কাজ বা দোষের কাজ থেকে দূরে থাকার চেষ্টা করে। নিন্দুকের ভয়ে মানুষ অনেক সময় নিজে নিজেই সংশোধন হয়। শুধু তাই নয়, নিন্দুকের নিন্দার ফলে মানুষের পাপের মোচন হয়। কে আছে এমন বন্ধু, যার দ্বারা এত বড় উপকার হয়? তাও আবার তার বিনিময়ে তাকে কিছুই দিতে হয় না। তাই নিন্দুককেই সবচেয়ে বেশি ভালোবাসা উচিত।
আমরা কিছু করতে পারি বা না পারি অপরের কাজের সমালোচনায় পঞ্চমুখ। বুঝি বা না বুঝি অপরের কাজের মন্তব্য করা চাই ই চাই। তবে সে মন্তব্য যে আমার অজ্ঞতাকে প্রকাশ করে দেয় তা ও বুঝতে সক্ষম হইনা।
একবার স্কুলের এক ইচড়ে পাকা ছেলে শিক্ষকের পাঠে মনোযোগ না দিয়ে তার সহপাঠির মনোযোগে বিঘ্ন ঘটাতে তৎপর। যা শিক্ষকের দৃষ্টি গোচর হলে তিনি ওই ইচড়ে পাকা ছাত্রকে পাড়ার বিষয়ে প্রশ্ন করে। কিন্তু যে হেতু পাঠে তার মনোযোগ ছিলনা তাই সে শিক্ষকের প্রশ্নের উত্তর দানে অপারগ হয়। কিন্তু এমন ভাব দেখায় সে সব বুঝেছে।
তখন শিক্ষকের মন্তব্য " তুমি যে বোঝ নাই , তা যে আমি বুঝেছি, তাও তুমি বোঝ নাই।"
তেমনি আমাদের এই সামুতে কিছু সংখ্যক সম্মানীত পাঠক, লেখক ও মন্তব্যকারী আছেন যারা কিছু বুঝুক আর না বুঝুক মন্তব্য করতে হয় বলেই মন্তব্য করেন। তা সংশ্লিষ্ট পোস্টের বিষয় বস্তুর সাথে সম্পৃক্ত হোক বা না হোক। তা ছাড়া একই গোত্রের কিছু ব্লগার আছেন যাদের একজন একটি মন্তব্য করলে সেই গোত্রের সকল ব্লগার সরব হয়ে ওঠেন এবং প্রায় একই ধরণের মন্তব্য করতে থাকেন। তাদের এই মন্তব্যে তাদের দ্বিমুখী চরিত্র ফুটে ওঠে তাদের অজান্তে।
উদাহরণ স্বরূপ কেউ হয়তো কোন একটি পোস্টের প্রশংসা করে মন্তব্য করলেন অথচ পরক্ষনে তাদের গোত্রের কেউ যদি সেই একই পোস্টে নেতিবাচক মন্তব্য করেন আর তা যদি তার নজরে আসে তখন সে তার পূর্বের করা মন্তব্যের কথা ভুলে গিয়ে সেখানে নেতিবাচক মন্তব্য করে বসে। যা তার নির্বুদ্ধিতার পরিচায়ক।
আমরা নিজেদের ভুল কখনোই স্বীকার করার মানসিকতা নিয়ে এখানে লিখিনা বা মন্তব্য করিনা। আমরা বুঝাতে চাই আমি সর্বজ্ঞ। রিপোস্ট আর আপডেট যে এক কথা নয় এই সাধারণ কথাটি না বুঝতে পেরে আমরা নিজে কোন পোস্ট না লিখে অপরে কি লিখলো, কেন লিখলো, সেটা আপডেট না রিপোস্ট তার বিশ্লেষণ করতে বসি। এমন কি তার বিপক্ষে নতুন একটা পোস্ট দিয়ে তার চরিত্র হননে পিছপা হই না। এই বিষয়ে সংশ্লিষ্ট লেখকের কোন মন্তব্য থাকতে পারে সে বিবেচনা না করে তার মন্তব্য করার অধিকার হরণ করে বসি। অর্থাৎ তার আত্মপক্ষ সমর্থন করার সুযোগও দেই না।

এই কারণে সামুর অনেক বিজ্ঞ ও স্বনামধন্য ব্লগার সামুকে গুডবাই জানিয়েছেন এবং তাদের পদাঙ্ক অনুসরনের অপেক্ষায় আছেন অনেকে। সামু একটা মুক্ত মঞ্চ। এখানে কথা বলার অধিকার লেখার অধিকার সবার যদি সে সামুর সর্ত পালন করে থাকে। লেখকের সাথে সবার মতের মিল হবে এমন আশা করা বাতুলতা। দ্বিমত থাকতেই পারে। তখন মন্তব্য কারী তার সুচিন্তিত মতামত দান করে তার শিক্ষার স্বাক্ষর রাখতে পারেন। কিন্তু তা না করে যখন সেই লেখকের পেশা বা তার চরিত্র নিয়ে কটাক্ষ করে তখন সংশ্লিষ্ট মন্তব্যকারীর শিক্ষার প্রমান রাখেন তার অজান্তে যা কোন ভাবেই তার সম্পর্কে উচ্চ ধারণা পোষণ করেনা। কোন একটি ঘটনা যদি ঘটেই যায় যা সামাজিক অবক্ষের কারণ তা সকলের দৃষ্টিগোচরে আনার জন্য মিডিয়া কাজ করে। ঘরের দরজা জানালা বন্ধ রাখলেই যে ঝড়ো বাতাস বইবে না, কিংবা সূর্য়ের আলোয় আলোকিত হবেনা বিশ্ব এই ধারণা যাদের তারা বোকার স্বর্গে বাস করে।
আমাদের সমাজে যেমন আছে সুশীল মানুষ তেমনি আছে গুটিকতক মানুষ নামধারী সারমেয়। যাদের ঘৃন্য ও পাশবিক নির্যাতনে ছন্দ পতন হচ্ছে আমাদের স্বাভাবিক জীবন, কলুশিত হচ্ছে সমাজ। এই মানুষ নামধারী কুকুরদের মুখোশ খুলে দেবার জন্য যারা কাজ করেন তাদের বিরুদ্ধে সব সময়ই বাধা আসে সেই সকল সারমেয়দের যারা তাদের অজান্তে এই ন্যাক্কারজনক কাজকে সমর্থন করে। তারা প্রতিনিয়ত চেষ্টা করে অন্তরালে থেকে এই ঘৃন্যকাজ চালিয়ে যেতে। তারা নাখোশ হয় যখন ওই সকল অন্যায় ও পৈশাচিক ঘটনা প্রকাশ পায়। তাই তারা সোচ্চার হয় যেন এই সকল অন্যায় ও নিন্দনীয় কাজের খবর যেন প্রকাশিত না হয়। কিন্তু বিধিবাম! সত্য প্রকাশ হয়েই পড়ে। তখন তারা স্বচেষ্ট হয় সেই ঘটনা প্রকাশকারীর বিরুদ্ধে কুৎসা রটানোর জন্য। কিন্তু তারা সফল হয়নি কোন কালেই, হবে ও না। কেউ কেউ এমনও আছেন যে সমাজ থেকে সকল অন্যায় ও নিন্দনীয় কাজের মূলউৎপাটনের জন্য অনবরত কাজ করে যাচ্ছেন। সংবাদ কর্মীরাও সেই দলের। যতদিন সমাজে অন্যায়,অত্যাচার ও নৃশংস ঘটনা ঘটতে থাকবে ততদিন তারা তা প্রকাশ করেই যাবে। এ জন্য কারো গাত্রদাহকে তারা পরোয়া করে না। নজরুলের ভাষায়, "আমি সেই দিন হব সান্ত, যবে অত্যাচারীর খড়গ কৃপান আকাশে আর রণিবেনা, নির্যাতিতের দীর্ঘ নিঃশ্বাস আকাশে বাতাসে ধ্বনিবেনা"
আর এই কাজে পাছে লোকে কিছু বলে, তার পরোয়া করতে যেন হয়না কোন দিন।
নিন্দুকের নিন্দায় কোন মহৎ কাজ থেমে থেকেছে কোন দিন!!
কবি গুরুর ভাষায়ঃ
নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভাল,
যুগ জনমের বন্ধু আমার আঁধার ঘরের আঁলো।
সবাই মোরে ছাড়তে পারে, বন্ধু যারা আছে,
নিন্দুক সে ছায়ার মত থাকবে পাছে পাছে।
বিশ্বজনে নিঃস্ব করে পবিত্রতা আনে,
সাধক জনে নিস্তারিতে তার মত কে জানে?
বিনামূল্যে ময়লা ধুয়ে করে পরিষ্কার,
বিশ্বমাঝে এমন দয়াল মিলবে কোথা আর?
নিন্দুকে সে বেঁচে থাকুক বিশ্ব হিতের তরে;
আমার আশা পূর্ণ হবে তাহার কৃপা ভরে।


উপসংহারঃ নিন্দুক তার চরিত্রের বৈশিষ্ট্যের কারণে সকলের কাছেই ঘৃণার পাত্র। কিন্তু নিন্দুকের পরচর্চার জন্যই মানুষ সংশোধনের সুযোগ পায়। কারণ নিন্দুকের ভয়ে মানুষ সাবধান থাকে। নিন্দুকের ভয়ে মানুষ অনেক সময় নিজে নিজেই সংশোধন হয়। খারাপ কাজ বা দোষের কাজ থেকে দূরে থাকার চেষ্টা করে। শুধু তাই নয়, নিন্দুকের নিন্দার ফলে মানুষের পাপের মোচন হয়। কে আছে এমন বন্ধু, যার দ্বারা এত বড় উপকার হয়? তাও আবার তার বিনিময়ে তাকে কিছুই দিতে হয় না। নিন্দুকের একটি গুরুত্বপূর্ণ অবদানের কথা স্বীকার করে নিয়ে গদ্যের ইতি টানতে চাই। নিন্দুকের একটা বড় অবদান আমরা পাব ভাষাতাত্ত্বিকের দৃষ্টিকোণ থেকে। পৃথিবীর যে কোনো ভাষার সমৃদ্ধিতে নিন্দুকের অবদান স্বীকার্য। তাই নিন্দুককেই সবচেয়ে বেশি ভালোবাসা উচিত। জ্ঞনীরা বলেন, ‘যে সৎ হয়, নিন্দা তার কোনো অনিষ্ট করতে পারে না।’ সুতরাং নিন্দুককে ঘৃণা করা উচিত নয়।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:




আপনি বলেছেন যে, মন্তব্যের কারণে, সামু থেকে অনেক 'বিজ্ঞ ও স্বনামধন্য ব্লগার চলে গেছেন; ২/৪ জনের নাম বলেন। যদি কেহ সামান্য মন্তব্য হজম করতে না পারেন, উহাকে 'বিজ্ঞ ও স্বনামধন্য' বলা কি সঠিক?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিগত এক সপ্তাহ ধরে ব্লগে ব্লগারদের যে বিদায় ঘণ্টা বাজছে
তার দামামা কি আপনার কর্ণকুহরে পৌঁছানি। অনেকে নোনা যুক্ত
চোখের পা্রিকে তাদের ফিরিয়ে আনার আকুতি যানাচ্ছে। আপনিওতো
বাদ যাননি। আপনাদের ডাকে সাড়া দিয়ে অনেকে ফিরেও এসেছে।
আপনাদের চোখের পানির শক্তি আছে বলতে হবে। আমার ধারণা
তারাই বিজ্ঞ ও স্বনামধন্য ব্লগার যাদের বিদায়ে অনেকে হাপিত্যেস করে।

২| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১১

শায়মা বলেছেন: এটা আমার প্রিয় কবিতা।

আমিও যে কেউ আমাকে কোনো কাজ নিয়ে চ্যালেঞ্জ করলে আমি সেই কাজ করে দেখাই বা এতই চেষ্টা করি যে ১০% যা স্কিল ছিলো তা ১০০ না হলেও ৯০ করে ফেলি। তাই নিন্দা বা নিন্দুক আমাদের জীবনে প্রয়োজন নেই এ কথা ভুল। বরং বড় প্রয়োজন।

মোটিভেশনের পাশাপাশি ক্রিটিসিজমও দরকার মানুষের শিক্ষনে....

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে অসংখ্য ধন্যবাদ সায়মা আপু
চমৎকার ব্যাখ্যা প্রদানের জন্য। নগরের
জঞ্জাল পরিস্কারের জন্য সারমেয়দের অবদান
অস্বীকার করা যায়না। তাদের উপেক্ষা করাও
ঠিক নয়।

৩| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



মন্তব্যের কারণে ব্লগ ছেড়ে চলে যাওয়া ১ জন 'বিজ্ঞ ও স্বনামধন্য' ব্লগারের নাম বলেন?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপন্ওিতো একজন বিজ্ঞ ব্লগার,
মাঝে মধ্যেই চলে যান, কখনা বা
মডু বিতাড়িত করে। তবে আবার
ফিরে আসেন্ আমাদেরই মাঝে।
একথা কি অস্বীকার করেন ?

৪| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



গত কয়দিন যা চলছে, সেটা হলো ব্লগিং'এর পরিবেশকে সঠিকভাবে বুঝার, জানার সুযোগ।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আলোচনা হলেই কানা যায়
নীরব সাহিত্য বা নীরব প্রেমের কি
কোন্ মূল্য আছে ধরায় !

৫| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪০

মরুর ধুলি বলেছেন: অনেক ভাল লিখেছেন। খুব ভাল লাগল আপনার সম্পাদনা। সুস্থ থাকবেন।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে অসংখ্য ধন্যবাদ মরুর ধুলি !!
সাথে থাকবেন মাঝে মাঝে মরুর ধুলিরছে
ছোঁয়া দিয়ে কৃতার্থ করবেন।

৬| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪২

শোভন শামস বলেছেন: অনেক ভাল লিখেছেন।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
শামস ভাই আপনাকে ধন্যবাদ
লেখাটি পড়ে মন্তব্য প্রদানের জন্য।

৭| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫২

নেওয়াজ আলি বলেছেন: বড় ভাই করোনার টিকা নিয়েছেন কিনা? লক ডাউনে বেশী ভালোবাসলে টাকা ধার চাইবে তাই সব ভালোবাসা বাদ :D

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

গতকাল আজিজ ভাইকে বলেছি করোনার টিকা না নেবার কারণ।
তবে আগ্রহ আছে। সুযোগমতো নিয়ে নিবো। এখন ভালোবাসাবাসির
দরকার নাই। সামাজিক দূরত্ব বজায় রাখি সবাই।

৮| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:



আমার মন্তব্য ছিলো , "মন্তব্যের কারণে ব্লগ ছেড়ে চলে যাওয়া ১ জন 'বিজ্ঞ ও স্বনামধন্য' ব্লগারের নাম বলেন? "

উত্তরে লেখক বলেছেন, "আপন্ওিতো একজন বিজ্ঞ ব্লগার, মাঝে মধ্যেই চলে যান, কখনা বা মডু বিতাড়িত করে। তবে আবার ফিরে আসেন্ আমাদেরই মাঝে। একথা কি অস্বীকার করেন ?

-ইহা কি সঠিক উত্তর? প্রশ্নফাঁস করা হলো, ঘরে বসে উত্তর দিয়ে আপনি ফেল করে বসলেন!

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমি আপনাকে একজন বিজ্ঞ ব্লগারই মনে করি।
তা ছাড়া আপনিতো ক্যাচাল করা পাবলিক তাই
কারো নাম উল্লেখ করতে চাইনা। তাদের নাম
শুনলে আপনি বলবেন তারা কোন যোগ্য বা বিজ্ঞ
ব্লগারই নন। একমাত্র আপনি আর আপনার শিষ্য
ছাড়া কেউ বিজ্ঞ ব্লগার আছে কি এখানে। আমি
মেঝ দা, প্রামানিক ভাই, চারু মান্নান, রাবানী ভাই
এদেরকে মিস করি।

৯| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৫

আখেনাটেন বলেছেন: ভালো থাকুক জগতের সকল প্রাণী.........বিনয়ের অবতার হয়ে......... :D

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কিন্তু আখেনাটেন ভা্ই
আমাদের কথা আর কাজে '
কো্ন মিল নাই।
ভলো সবাই বলি
কিন্তু ভিন্ন পথে চলি।

১০| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৬

ঢাবিয়ান বলেছেন: এই ব্লগে থেকে যা শিখেছি তা হল নিন্দুককে থামানোর সবচেয়ে বড় উপায় তার তেল মারা। =p~

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এই বিদ্যাটা খানসাব দারুন ভাবে
রপ্ত করেছে। তার কাছে দীক্ষা নিতে হবে।

১১| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৭

আখেনাটেন বলেছেন: চাঁদগাজী বলেছেন: আমার মন্তব্য ছিলো , "মন্তব্যের কারণে ব্লগ ছেড়ে চলে যাওয়া ১ জন 'বিজ্ঞ ও স্বনামধন্য' ব্লগারের নাম বলেন? "
উত্তরে লেখক বলেছেন, "আপন্ওিতো একজন বিজ্ঞ ব্লগার, মাঝে মধ্যেই চলে যান, কখনা বা মডু বিতাড়িত করে। তবে আবার ফিরে আসেন্ আমাদেরই মাঝে। একথা কি অস্বীকার করেন ?


-ইহা কি সঠিক উত্তর? প্রশ্নফাঁস করা হলো, ঘরে বসে উত্তর দিয়ে আপনি ফেল করে বসলেন! ------- মাঝে মাঝে গাজী সাব এমন সব মন্তব্য করে......হাসির দমকে পাশের বাসার লোকজনও উঁকি দিয়ে দেখার উপক্রম....... নূরু ভাই আপনার কাউন্টারের অপেক্ষায় রইলাম। B-)

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আখেনাটেন ভাই
মাঝে মাঝে নয় গাজীসাব
সবসময় এমন উদ্ভট মন্তব্য করে
এটা তারসহজাত প্রবৃত্তি। এটি তার
জন্মগতভাবে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত, অর্জিত নয়।
আপনিকি আমার কাউন্টারে খুশী হতে পারেন নি?

১২| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:




আপনি বলেছেন, " আমি মেঝ দা, প্রামানিক ভাই, চারু মান্নান, রাবানী ভাই এদেরকে মিস করি। "

-ছড়াকার প্রামানিক সাহবে কি "মন্তব্যের কারণে ব্লগ ছেড়েছেন"?
আমি মেঝদা, সেজোদা, চারু হারুদের জানি না; কিন্তু এঁরা কি মন্তব্যে আক্রান্ত হয়ে ব্লগ ছেড়েছেন, নাকি মন্তব্য না পেয়ে ব্লগ ছেড়েছেন?

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দাদা সবার সহ্য ক্ষমতাতো আপনার মতো না।
ব্লগে এমন জামাইও আছে যাদের পাতে ঘি না পড়লেই
তারা অভিমানে রাজপ্র্সাদ ছাড়ে !!
আমি একবার একটা গল্প বলেছিলাম
বেহায়া জামাইকে তাড়াতে উত্তম মধ্যম দেওয়া ছাড়া কোন বিকল্প নেই।
কার্যত হলোও তাই। রাজার নির্দেশে বেহায়া জামাইকে উত্তম মাধ্যম দিয়েই
বিতাড়িত করা হলো। ব্লগে তেমন কিছু জামাই আছে যাদের পাতে ঘি না
পড়লে ব্লগ ত্যাগ করে আবার কাউকে ছোট জামাতার মতো। কাউকে
ব্রহ্মাস্ত্রআবার কাউকে বরুনাস্ত্রে পরাস্ত্র করতে হয় !!

১৩| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

স্প্যানকড বলেছেন: খুব সুন্দর পোস্ট। ভাই, তাই কয়টা লাইন আইসা পড়ল আটকাতে পারলাম না। যেহেতু করোনা চলছে কখন কি হয় তাই দিয়া দিলাম।

" গ "তে গরু, গাধা, গাই
"গ " তে ছিঃ!
এ জানোয়ার এর নাম নিতে নাই !

ভালো থাকবেন, সাবধানে থাকবেন।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৯:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যাহোক আপনার খায়েশ পূরণ হয়েছে !
তিন গ এর কাব্য শুনিয়েছেন ।
তবে যার নাম নিতে নেই তার
নাম না নিয়েই বুদ্ধিমানের
কাজ করেছেন।
ভালো থাকবেন।

১৪| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৪৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানুষ মাত্রেই ভুল করে।Man is mortal

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৯:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মানুষ ভুল করে কথা সত্য !!
কিন্তু আপনিতো মানুষ না
আপনি কোরআান হাদিস
আল্লাহ রসুল (সঃ) এর ভুল
ধরেন। তাই আপনি mortalও না ।

১৫| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১১

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ ভাই খায়েস টা তাজা রাখার জন্য। সাবধানে থাকবেন। ভালো থাকবেন।

১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনিও সাবধানে থাকবেন
স্বাস্থ্য বিধি মেনে চলবেন। আর
আল্লাহর কাছে ইস্তেগফার করবেন।
শুভ কামনা আপনার জন্য।

১৬| ১০ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি কোথায় ভুল করে ভুল ধরেছি একটা প্রমান দেন।সত্যি বললে কি ভুল ধরা হয়।মুমিনদের পাপ গোপন করতে হবে,এটাকি ভুল।নবী ছয় বছরের নাবালিকা মেয়েকে বিয়ে করেছিল এটাকি ভুল।দাসীর সাথে সহবত করেছিল এটাকি ভুল।তিন কারনে মিথ্যা বলা যায় এটাকি ভুল।কোনটা ভুল,আপনি অন্ধ বিশ্বাস করেন তাই সত্যকে ভুল মনে হয়।

১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনি পরিত্র কোরআনে ২৫০০ ভুল আছে
বলে জাহির করেন এবং সমর্থনও করেন। এর
মানে আপনি কোরআন-হাদিস আল্লাহ রসুল (সঃ)
সম্পর্কে সন্ধিহান। সুতর্রাং আপনার সাথে এ নিয়ে
কথা বলা মূর্খতা।

১৭| ১০ ই এপ্রিল, ২০২১ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: আপনি মাঝে মাঝে অনেক ভালো হয়ে যান। একদম মাটির মানুষ।

১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মানুুষ মাটির তৈরী। তাই আমি
আগেও মাটির মানুষ ছিলাম,
এখনো আছি মরার পরে আবার
মাটিতে মিশে যাবো। ভালোহবার
চেষ্টা করি তবে তত ভালো না যা
আল্লাহ পছন্দ করেন। কারণ তার
সকল হুকুম মানা হয়না সবসময়।
এটা খুবই গর্হিত কাজ।

১৮| ১০ ই এপ্রিল, ২০২১ সকাল ৮:১৫

রানার ব্লগ বলেছেন: আসলেই কে কে মন্তব্যের কারনে বল্গ ছেরে গেছে জানা উচিৎ। আসলেই গেছে না কি মাল্টি দিয়া পালটি দিছে।

১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

রানার ব্লগ অনুসন্ধান করুন
সব জানতে পারবেন। তবে
অনেকে যাবার ঘোষণা দিয়ে
আবার ফিরে আসে। এটা শুভ
লক্ষণ।

১৯| ১০ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: মুরুব্বী আপনি কোথায়?

১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনার মতো ২৪ ঘণ্টা থাকতে
পারিনা ব্লগে তাই মাঝে মাঝে
ছেদ পড়ে যোগাযেগে !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.