নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাসের নতুন ধরনঃ তিনগুণ শক্তিশালী ‘ট্রিপল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট শনাক্ত !!

২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৮


করোনার দ্বিতীয় ঢেউয়ের অভিঘাতে তছনছ গোটা বিশ্ব। দেশে দেশে আক্রান্ত ও মৃত্যু বেড়েই চলেছে। দেশে দেশে শোকের মাতমে ভারি হচ্ছে বাতাস। এরইমধ্যে ভারতে গত ২৪ ঘণ্টায় বিশ্বের অতীতের সব রেকর্ড ভেঙে প্রায় ৩ লাখ ১৬ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। যা দৈনিক সংক্রমণের দিক থেকে যক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেছে। আমাদের দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৯৫ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে আরও চার হাজার ২৮০ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। বুধবার (২১ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন মৃত্যু নিয়ে দেশে মোট ১০ হাজার ৬৮৩ জনের মৃত্যু হলো। এছাড়া ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তসহ দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭ লাখ ৩২ হাজার ৬০ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৭ হাজার ৭২ জন করোনামুক্ত হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৩৫ হাজার ১৮৩ জন। তবে সব্ চেয়ে আতঙ্কের কথা ভাইরাসটির নতুন ধরন ‘ট্রিপল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট’ বা তিনবার রূপ পরিবর্তনকারী ধরন। ভারতে শনাক্ত করোনাভাইরাসের এই ধরন নিয়ে সারা বিশ্বে ছড়িয়েছে আতঙ্ক। করোনার ‘ডাবল মিউটেশন’ (আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন, এমন ব্যক্তিকেও আবার আক্রান্ত করতে সক্ষম) এর আতঙ্ক কাটিয়ে উঠার আগেই ভারতে শনাক্ত হয়েছে ‘ট্রিপল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট’। কোভিড-১৯ ভাইরাসের তিনটি আলাদা স্ট্রেন মিলে তৈরি নতুন এই ভ্যারিয়্যান্টের সংক্রামক ক্ষমতাও প্রায় তিনগুণ। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গসহ ভারতের বেশ কয়েটি রাজ্যে এরইমধ্যে ভাইরাসের ‘ট্রিপল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট’ ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনার তিনটি আলাদা ধরন একীভূত হয়ে সৃষ্টি হওয়া ভাইরাসের এই নতুন ধরনটির সংক্রমণ ক্ষমতাও প্রায় তিনগুণ বেশি। যার কারণে ভাইরাসের নতুন ধরনে আক্রান্তদের শারীরিক অবস্থার অবনতিও হচ্ছে খুব দ্রুত। ইতিমধ্যে করোনা সংক্রমণে আগের সব রেকর্ড ভেঙেছে ভারতে। এমনকি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডও ভেঙে দিয়েছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার সকালে এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১৪ হাজার ৮৩৫ জন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ দৈনিক সংক্রমণ।
তাদের মতে, ভাইরাসের ‘ডাবল মিউট্যান্ট’ ধরনটি সঠিক সময়ে শনাক্ত না হওয়ার কারণেই হয়তো ছড়িয়ে পড়েছে এই ‘ট্রিপল মিউট্যান্ট’। নতুন এ ধরনটি নিয়ে বিজ্ঞানীদের কাছে খুব বেশি তথ্য নেই। তবে ভাইরাস যত ছড়ায় সেটির মিউটেশনের বা রূপান্তরিত হওয়ার হারও তত বৃদ্ধি পায়। যার কারণে নতুন এই ধরনে সংক্রমিত হচ্ছে শিশুরাও।

বিশেষজ্ঞদের ধারণা নতুন স্ট্রেনের কারণেই বিশ্বে বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রামক শক্তি অনেক বেশি তো বটেই। নতুন স্ট্রেনে আক্রান্তদের শারীরিক অবস্থার অবনতিও খুব দ্রুত হচ্ছে। তাদের মতে, ডাবল মিউট্যান্ট স্ট্রেন ঠিক সময়ে ধরতে না পারার কারণেই হয়তো অগোচরে এতটা ছড়িয়ে পড়েছে এই ট্রিপল মিউট্যান্ট। ভাইরাস যত ছড়ায় সেটির মিউটেশনের হারও তত বৃদ্ধি পায়। এই নয়া স্ট্রেনটি শিশুদেরও আক্রান্ত করছে। তবে নতুন ভ্যারিয়্যান্ট নিয়ে খুব বেশি তথ্য নেই বিজ্ঞানীদের কাছে। তাই সময় মতো লাগাম টানতে না পারলে এবার সংক্রমণ সুনামির আকার ধারণ করতে পারে বলে তাদের আশঙ্কা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আপাতত ভাইরাসের নতুন এই ধরনের বিরুদ্ধে একের পর এক টিকার কার্যকারিতা পরীক্ষা করে যাওয়া ছাড়া অন্য কোনো পথ নেই। তবে সবার আগে প্রয়োজন নিয়মিত জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ধরনটির চরিত্র বিশ্লেষণ। তবে ভাইরাসটির জিনোমে ক্রমবর্ধমান পরিবর্তন, বিয়োজন- মহামারীর স্থায়িত্ব নিয়ে যেমন প্রশ্ন উঠছে, তেমনি তা চলমান ভ্যাকসিন ক্যাম্পেইনে বড় ধরনের বাঁধা সৃষ্টি করতে পারে। প্রশ্ন হলো, তৈরি হওয়া নতুন নতুন ভ্যারিয়েন্ট কেন এতো শক্তিশালী? কেন নতুন ভ্যারিয়েন্ট টিকাগুলোর কার্যকারিতা কমিয়ে ফেলার হুমকি দিচ্ছে? এভাবে ভ্যারিয়েন্ট যদি তৈরি হতেই থাকে, তাহলে আগামী পৃথিবী কেমন হবে? যদিও এসব প্রশ্নের উত্তর বের করা খুব কঠিন। কারণ ভাইরাসের মিউটেশন একটি স্বাভাবিক প্রক্রিয়ার অংশ। এখন পর্যন্ত করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সে কয়েকহাজার অ্যামিনো এসিডের অদল-বদল হয়েছে। আর এসব মিউটেশনের ফলে ওই প্রোটিনের ভৌত-কাঠামো এবং আণবিক সম্পর্ক পরিবর্তন ঘটেছে। যার ফলে এর কাজেও পরিবর্তন এসেছে। আগে যে জিন দশটি কোষে নিজেদের মেলে ধরতে পারতো, মিউটেশনের ফলে তার সংখ্যা দাঁড়াতে পারে ৫০টি কোষে। ২০১৯ সালে উহানে করোনাভাইরাসটি শনাক্ত হওয়ার পর থেকে অনবরত এর জিনোম সিকোয়েন্স পরিবর্তিত হচ্ছে। শুরুতে স্পাইক প্রোটিনের ৬১৪ নম্বর অ্যামিনো এসিড অ্যাসপারটিক এসিডে পরিবর্তন হয়ে গ্লাইসিন বা D614G হয়েছিল ২০২০ সালের ফেব্রুয়ারির দিকে (সূত্র ১)। মাত্র তিন মাসের ব্যবধানে এ মিউটিশনটি দ্বারা বিশ্বব্যাপী মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছিল। যদিও এ মিউটেশনটি আরবিডির বাইরে ঘটেছে।২০১৯ সালে উহানে করোনাভাইরাসটি শনাক্ত হওয়ার পর থেকে অনবরত এর জিনোম সিকোয়েন্স পরিবর্তিত হচ্ছে। শুরুতে স্পাইক প্রোটিনের ৬১৪ নম্বর অ্যামিনো এসিড অ্যাসপারটিক এসিডে পরিবর্তন হয়ে গ্লাইসিন বা D614G হয়েছিল ২০২০ সালের ফেব্রুয়ারির দিকে। মাত্র তিন মাসের ব্যবধানে এ মিউটিশনটি দ্বারা বিশ্বব্যাপী মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছিল। যদিও এ মিউটেশনটি আরবিডির বাইরে ঘটেছে।

আমরা জানি, যেকোনও প্রোটিনের কার্যকারিতা নির্ভর করে, কাঙ্ক্ষিত প্রোটিনের সাথে তার সম্পর্ক কেমন সেটির উপর। মানে প্রোটিন-প্রোটিন ইন্টারএ্যাকশনের উপর নির্ভর করে এর কার্যকারিতা। করোনাভাইরাসের নতুন ধরনগুলোয় মিউটেশন হওয়ার কারণে, স্পাইক প্রোটিনের আভ্যন্তরীণ অ্যামিনো এসিডগুলোর মধ্যে আন্ত:সম্পর্ক এবং কনফিগারেশনে পরিবর্তন আসে। ফলে এ প্রোটিনটির আরবিডি এবং আমাদের শরীরে চামড়ায় থাকা অ্যাঞ্জিওটেনসিন-কনভার্টিং এনজাইম২ (এসিই-২) গ্রাহকের সাথে দ্রুত লাগতে পারে, এবং কোষ থেকে অন্য কোষে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। যার কারণে, এসব মিউটেশনের ভ্যারিয়েন্ট অনেক দ্রুত ছড়িয়ে পড়ছে। উল্লেখ্য ২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনা ভাইরাসের উপদ্রব শুরু হয়। বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত বছরের ১১ মার্চ কোভিড-১৯ কে বৈশ্বিক মহামারি ঘোষণা করে। করোনাভাইরাস তার রূপ বদলাবে, বর্ণচোরা হবে, তবে তার বর্ণ চিহ্নিত করতে হাজার হাজার গবেষক গবেষণাগারে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধে শক্তিশালী ভ্যাকসিন অচিরেই তৈরি হবে- সেটা দুরাশা নয়। তবে এর আগে হয়তো প্রাণ-সংহার অব্যাহত থাকবে। আর এজন্য ভ্যাকসিন নেওয়ার পরও আমাদের স্বাস্থ্যবিধি মানতে হবে।

সূত্রঃ Triple mutation Covid variant in India

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৯

চাঁদগাজী বলেছেন:



ভারতে মাস্কের ব্যবহার কেমন? বিজেপি'র ধর্মীয় পদক্ষেপগুলো ভারতকে ভয়ংকর বিপদের মাঝে টেনে নিয়ে গেছে।

২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সব দেশেই করোনা ঠেকাতে মাস্কের ব্যবহার হচ্ছে।
ভারতও এর ব্যতিক্রম নয়। তবে ভারত একটি ব্শিাল
রাষ্ট্র্র। অনেক মানুষ, তাদের ধর্ম বিশ্বাসও বিভিন্ন।
তাই শতভাগ মাস্কের ব্যবহার নাই তাদের দেশে
এটা জোর দিয়ে বলা যায়।

২| ২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩০

চাঁদগাজী বলেছেন:



ভারতের বড় শক্তি হচ্ছে,ওরা টিকা বানাতে সক্ষম।

২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যতই শক্তিধর হোকনা কেন
মহামারী কিন্তু তাদের দেশেই
বেশী আছর কেটেছে।
সৃষ্টকর্তা চাইলে সব
করতে পারে।

৩| ২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৮

শায়মা বলেছেন: হায়রে করোনার সাথে আড় কত যুদ্ধ করতে হবে?

২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যতদিন আল্লাহর প্রতি মানুষের
বিশ্বাস না আসবে এবং অন্যায়
অনাচার/পাপাচার থেকে ফিরে
আসবে ততদিন এই গজব থেকে
মুক্তি নাই মানুষের।

৪| ২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন: আপনি কি টিকা নিয়েছেন?
যারা টিকা নিয়েছে তারা কি নিশ্চিন্ত?
আমি টিকা কিভাবে দিতে পারি?

২২ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

খানসাব আমি এখনো টিকা নেইনি
কিছু ব্যক্তিগত কারণে।
আপনার দ্বিতীয় প্রশ্নের উত্তরঃ সম্ভব্ত না!
কারণ যারা টিকা নিয়েছেন তাদের মাঝে
কেউ কেউ করোনায় আক্রান্ত হয়েছেন।
আপনি কি ডাক্তার না নার্স ?
যদি না হন তা হলে আপনার টিকা
দেবার কোন অনুমতি নাই !
আপনি কাকে টিকা দিতে চান?

৫| ২২ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আল্লাহর গজব বিধর্মীদের উপর,আর মুসলমানদের গজব মুসলমানরা নিজেই।

২২ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনি কি বিধর্মী?
মুসলমানা মুসলমানেরতো নয়ই
তারা কোন অমুসলিমেরও শত্রু নয়।
হিংসা বিদ্বেশ মুসলমান সবসময়ই
এড়িয়ে চলে। তবে কিছু মুসলমান
নামধারী অকৃতজ্ঞ মানুষ মুসলমান হয়েও
মুসলমাদের ধ্বংশের পায়তারা করে যদিও
তাতে তারা কখনোই সফলকাম হয়না।

৬| ২৩ শে এপ্রিল, ২০২১ সকাল ৭:০৮

জুল ভার্ন বলেছেন: আল্লাহ রাব্বুল আল আমীন আমাদের সবাইকে হেফাজত করুন। আমীন।

৭| ২৩ শে এপ্রিল, ২০২১ সকাল ৭:১০

অগ্নিবেশ বলেছেন: আল্লার গজব পড়তেছে বাংলাদেশের মুসলমানদের উপর কারন তো আপনি বইল্যাই দিছেন, ভারতে হিন্দুদের উপর পড়তেছে রামের গজব, কারন অনেক হিন্দুই চায় নাই যে বাবরি মসজিদ ভাইঙ্গা রাম মন্দির হোক, রাম রাইগ্যা আছেন। বাংলাদেশে ইসলামী শাসন আর ভারতে রামরাজ্য কায়েম হইলেই এই দুই দেশের লুকজন গজব থেকে রক্ষা পাইবেন। হেডার ঈশ্বরের কি আর কাম কাইজ নাই?????

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.