নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ফোর্বস ম্যগাজিনের ৩৫তম বার্ষিক তালিকায় বিশ্বের শীর্ষ ১০ ধনী

০২ রা মে, ২০২১ রাত ৮:১৫


করোনা মহামারি বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্যসহ অর্থনীতিকে ওলটপালট করে দিলেও অতি ধনীদের কিছুই হয়নি। মহামারি চলাকালে চীন ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট কোম্পানিগুলো আরও বড় হয়েছে। এখন বিশ্বের বেশির ভাগ মানুষের কেনাকাটা জীবন অনলাইননির্ভর হয়ে পড়েছে, যা এই ধনীদের আরও ধনী করেছে। যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস ম্যগাজিন বিশ্বের বিলিয়নিয়ার তালিকা প্রকাশ করেছে। ফোর্বসের ৩৫তম বার্ষিক বিলিয়নিয়ারের ওই তালিকা অনুযায়ী, করোনা মহামারির মধ্যেই বিশ্বে বিলিয়নিয়ারের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে। গত বছরের তুলনায় ২০২১ সালে বিশ্বে বিলিয়নিয়ার বেড়েছে ৬৬০ জন। এক বছরে এতজন এই শত কোটি ডলারের ক্লাবে এর আগে কখনো ঢুকতে পারেননি। ফোর্বসের ৩৫তম বার্ষিক প্রতিবেদনে পৃথিবীর শীর্ষ দশ ধনীর তালিকা।

১। জেফ বেজোসঃ জেফরি প্রেস্টন জেফ বেজোস একজন মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা এবং বিনিয়োগকারী। তিনি একজন প্রযুক্তি উদ্যোক্তা যিনি ই-কমার্সের বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করেছেন। তার নেতৃত্বে আমাজন. কম ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর বৃহত্তম খুচরা বিক্রেতায় পরিণত হয়। বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় এক নম্বরে আছেন জেফ বেজোস। গত বছরেও এই তালিকার শীর্ষেই ছিলেন তিনি। তার সম্পদের পরিমাণ ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার।

২। এলোন মাস্কঃ এলন রিভ মাস্ক হলেন একজন ব্যবসায়ী ধনশালী ব্যক্তি, শিল্প ডিজাইনার, এবং প্রকৌশলী। সেন্টিবিলিয়নেয়ার, মাস্ক বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি।১৫১ বিলিয়ন মার্কিন ডলারের মালিক এলোন আছে তালিকায় দ্বিতীয় স্থানে। তিনি মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্স ও টেসলা মোটরসের সিইও। গত বছর সপ্তম স্থানে থাকা এলোন মাস্ক এবারে এক লাফে চলে এসেছেন দ্বিতীয় অবস্থানে।

৩। বার্নার্ড আরনল্টঃ বার্নার্ড জিন আতিয়েন আরনাউল্ট হলেন একজন ফরাসি বিলিয়নেয়ার ব্যবসায়ী এবং আর্ট কালেক্টর। তিনি এলভিএমএইচ মোট হেনেসির চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী - বিশ্বের বৃহত্তম বিলাসবহুল পণ্য সংস্থা লুই ভুটন এসই। করোনাকালেও ব্লুমবার্গ বিলিয়নেয়ার বিলাসবহুল পণ্যের বিক্রি বেড়ে যাওয়ায় এই ফরাসি ব্যবসায়ী আরো ধনী হয়েছেন। বার্নার্ড আরনল্ট ১৫০ বিলিয়ন ডলারের মালিক। আর বিশ্বে শীর্ষ ধনীদের মধ্যে তার অবস্থানটাও বেশ পাকাপোক্তই। এবার ফোর্বসের তালিকায় তিনি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী।

৪। বিল গেটসঃ উইলিয়াম হেনরি গেটস তৃতীয় একজন আমেরিকান ব্যবসায়িক মহারথী, সফটওয়্যার বিকাশকারী, বিনিয়োগকারী, লেখক এবং সমাজসেবী। তিনি মাইক্রোসফ্ট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা। বিল গেটস গত বছর দ্বিতীয় শীর্ষ ধনী থাকলেও, এবার তার অবস্থানটা দুই ধাপ নিচে নেমেছে। ১২৪ বিলিয়ন মার্কিন ডলারের মালিক মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা এবার আছেন চতুর্থ অবস্থানে।

৫। মার্ক জুকারবার্গঃ মার্ক জাকারবার্গ একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার। তার পুরো নাম মার্ক এলিয়ট জাকারবার্গ, যার আসল পরিচিতি হলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের প্রতিষ্ঠাতা হিসেবে। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ আছেন বিশ্বের শীর্ষ ১০ ধনী তালিকার পাঁচ নম্বরে। তার মোট সম্পদের পরিমাণ ৯৭ বিলিয়ন মার্কিন ডলার।

৬। ওয়ারেন বাফেটঃ ওয়ারেন এডওয়ার্ড বাফেট একজন মার্কিন ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং জনহিতৈষী ব্যক্তি। বার্কশায়ার হ্যাথাওয়ে নামের বহুজাতিক কোম্পানির মালিক ওয়ারেন বাফেট। তাকে বিংশ শতকের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয়। তিনি ধারাবাহিকভাবে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হয়ে আসছেন। ৯৬ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে এই ধনকুবেরের অবস্থান বিশ্বে ষষ্ঠ।

৭। ল্যারি এলিসনঃ ল্যারি এলিসন, তার পুরো নাম লরেন্স জোসেফ এলিসন। তবে প্রযুক্তি বিশ্ব তাকে একনামে চেনে ল্যারি এলিসন হিসেবেই। তিনি ওরাকল কর্পোরেশনের অন্যতম সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী। ১৯৪৪ সালের ১৭ আগস্ট জন্মগ্রহণ করা ল্যারি তার শিক্ষাজীবনে ছিলেন অত্যন্ত অমনোযোগী। প্রযুক্তি কোম্পানি ওরাকলের বিনিয়োগকারী ও প্রাধান নির্বাহী ল্যারি এলিসন ৯৩ বিলিয়ন মার্কিন ডলারের মালিকানা নিয়ে তিনি তালিকায় সাত নম্বরে রয়েছেন।

৮। ল্যারি পেজঃ লরেন্স "ল্যারি" পেইজ একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং ইন্টারনেট উদ্যোক্তা। পেইজ হলেন পেইজ-র‍্যাংক এর উদ্ভাবক, যা গুগলের সার্চ র‍্যাংকিং এলগরিদম হিসেবে বেশি পরিচিত। তিনি সের্গেই ব্রিন এর সাথে গুগল প্রতিষ্ঠা করেন। তিনি ২০০৪ সালে মার্কনি পুরস্কার পান। মার্কিন কম্পিউটার সাইন্টিস্ট এবং গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ বিশ্বের আট নম্বর ধনী। গত বছর তালিকায় নয় নম্বরে থাকা পেজ এবার এক ধাপ এগিয়ে এসেছেন আট নম্বরে। তার সমস্ত সম্পদের পরিমাণ ৯১.৫ বিলিয়ন মার্কিন ডলার।

(Larry Page and Sergei Brin)
৯। সার্গেই ব্রিনঃ সের্গেই ব্রিন বা সের্গেই মিখাইলোভিচ ব্রিন একজন রুশ বংশোদ্ভুত মার্কিন কম্পিউটার প্রকৌশলী ও ইন্টারনেট উদ্যোক্তা। তিনি সার্চ ইঞ্জিন গুগল এর অন্যতম প্রতিষ্ঠাতা। কম্পিউটার প্রকৌশলি সার্গেই ব্রিন অবস্থান করে নিয়েছেন নয় নম্বরে। ব্রিনের অর্থের পরিমাণ ৮৯ বিলিয়ন মার্কিন ডলার।

১০। মুকেশ আম্বানিঃ Last but not least, বিশ্বের শীর্ষ ধনীর তালিকার দশ নম্বরে আছেন পাশ্ববর্তী দেশের ধনকুবের মুকেশ আম্বানি। মুকেশ আম্বানি একজন ভারতীয় ধনকুবের। তিনি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং বৃহৎ শেয়ারের মালিক। রিলায়েন্স ফরচুন গ্লোবাল ৫০০ কোম্পানির একটি এবং বাজার মূল্যের দিক থেকে ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানি। তার মোট সম্পদের পরিমাণ ৮৪.৫ বিলিয়ন মার্কিন ডলার।
সূত্রঃ Investopedia.com

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২১ রাত ৮:৩৮

নজসু বলেছেন:



আস সালামু আলাইকুম।
এরা কি এদের কবর সোনা দিয়ে মুড়িয়ে নেবেন?

০৩ রা মে, ২০২১ রাত ১:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সম্ভবনার কথা উড়িয়ে দেওয়া যায়না।
হতেও পারে তারা তাদের কবরকে
সোনা জহরতে মুড়িয়ে নিবেন।

২| ০২ রা মে, ২০২১ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:



এরা যতবেশী ধনী হবে, আমেরিকান সাধারণ মানুষ তার থেকে অনেক অনেক বেশী পরিমাণে দরিদ্র হবে।

০৩ রা মে, ২০২১ রাত ১:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

নদীর এপার ভাঙ্গে ওপার গড়ে
এইতো নদীর খেলারে ভাই
এইতো নদীর খেলা।

৩| ০৩ রা মে, ২০২১ রাত ১২:২৯

জটিল ভাই বলেছেন: ধন বড় না মন বড়? :)

০৩ রা মে, ২০২১ রাত ১:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এ প্রশ্নের উত্তর ব্যক্তি বিশেষের উপর নির্ভর করে।
দানবিরের ধন আর ছলিমদ্দির ধন কি এক হলো ?
যেমন আমুনুলের মান আর পর্ণা বিবির মান এক নয়।

৪| ০৪ ঠা মে, ২০২১ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: সমাজে ধনীর সংখ্যা কম। দরিদ্রলোকদের সংখ্যা বেশী।
আপনি কি ধনী?

৫| ০৪ ঠা মে, ২০২১ রাত ৯:৫১

সোহানী বলেছেন: আমাদের দেশ এখনো পিছিয়ে। করোনা টিকা ব্যবসায়ীরা কি কোনভাবে স্থান পাবে :P ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.