নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

রাগ খুবই মন্দ অভ্যাসঃ রাগ পরিহার করুন

১৮ ই মে, ২০২১ দুপুর ১২:২৪


ক্রোধ বা রাগ একটি অতি মাত্রার ক্ষতিকর উপসর্গ যা শারীরিক ও পারিবারিক এমন কী সামাজিক জীবনকেও বিষিয়ে তুলতে পারে। তবে রাগ নেই, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যারা নিজের ক্রোধ হজম করতে ও মানুষকে ক্ষমা করতে অভ্যস্ত তাদের জন্য রয়েছে প্রশস্ত জান্নাত। এক সাহাবি হজরত রাসূলুল্লাহ (সাঃ)-এর কাছে এসে বললেন, ইয়া রাসূলাল্লাহ! আমাকে অল্প কথায় কিছু নসিহত করুন। রাসূলুল্লাহ (সা.) বললেন, রাগ বর্জন করো। সাহাবি কয়েকবার বললেন, আরও নসিহত করুন। প্রত্যেকবারই রাসূলুল্লাহ (সাঃ) বললেন, রাগ বর্জন করো। -বোখারি শরীফ। সে যা হোক বিভিন্ন কারনে রাগ হতে পারে। যেমন গরমের কারণে মেজাজ ঠিক রাখা অনেক সময় অসম্ভব হয়ে পড়ে! সামান্যতেই অনেকে রেগে যায় এসময়। এই রাগ কিন্তু ডেকে আনতে পারে নানা শারীরিক বিপদও। এছাড়া রাগে অনেক সময় হিট স্ট্রোক হওয়ারও আশঙ্কা থাকে। যখন তখন হিতাহিত জ্ঞানশূন্য রাগ মাথার ওপর চাপ ফেলে রক্তচাপ বাড়ায়। এর ফলে স্ট্রোকও হতে পারে। তাই এই গরমে রাগ নিয়ন্ত্রণ করা খুব জরুরি। রাগলেন তো হারলেন এই চির সত্য কথাটি আমরা সকলে জানলেও কার্যক্ষেত্রে এর ব্যবহার সীমিত। সম্প্রাতি ডেইলী মেইলের এক রিপোর্টে প্রকাশ, অপরাধ বিজ্ঞাণীও সামাজিক-বিজ্ঞানীরা অনেক দিন থেকেই বিশ্বাস করেন যে, যাদের আত্মনিয়ন্ত্রণ করার ক্ষমতা কম, তারা সুযোগ পেলে সহিংস অপরাধের সঙ্গে জড়িয়ে পরেন। তাঁরা দেখেছেন যে, আত্মনিয়ন্ত্রণ করতে না পারা ব্যক্তিদের সঙ্গে তাঁদের আগ্রাসী মনোভাব খুবই গভীরভাবে সম্পর্কিত। গবেষণায় আরও দেখা গেছে, কাউকে কিছু সময়ের জন্য নিজেদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে বাধ্য করলে পর তারা আরও আগ্রাসী চরণ করেন। রাগ প্রশমনের বেশ কিছু নিয়ম আছে তবে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক বার্ড বুশম্যান রাগের ওপর গবেষণা চালিয়ে দেখেছেন চিনি রাগ উপশমে সাহায্য করে| সম্প্রতি তাঁর এ গবেষণার ফল এক জার্নালে প্রকাশিত হয়েছে| তিনি বলেছেন, চিনি রক্তপ্রবাহকে ঠিক রেখে মসত্মিষ্কে শক্তি যোগাতে সাহায্য করে। আপনারা যদি এই মন্দ অভ্যাসটি ত্যাগ করতে চান তাহলে আপনাদের জন্য আমার পরামর্শ আপনারা রেগে গেলে মিষ্টি খাবার অভ্যাস করুন। হাতের কাছে রাখুন মিষ্টি নিদেন পক্ষে একমুঠো চিনি। তিনি যদি চিনি-গস্নুকোজ বা মিষ্টি কোন খাবার রাগের সময় খানিকটা খেয়ে নেন তাহলে দ্রুত সেই মিষ্টি তাঁর মেজাজ স্বাভাবিক করতে মস্তিস্কে সাহায্য করবে অর্থাৎ সেখানে শক্তি যোগাবে| রাগে অগ্নিশর্মাদের জন্য যে ভাল দাওয়াই পাওয়া গেছে এতে, সে বিষয়ে সন্দেহ নেই| রাগ হলে মেজাজ হয় গরম, সঙ্গে সঙ্গে চিনি বা মিষ্টি জাতীয় কিছু খেলে মিষ্টি মিষ্টি হয়ে গলে যাবে মেজাজটাও, রাগ পালাবে, চমৎকার ওষুধ ! এছাড়াও এমন কিছু খাবার আছে যা আপনার গরমে আপনার মাথা ঠাণ্ডা রেখে রাগ কমাতে সক্ষম। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কেঃ

১। আইসক্রিমঃ আইসক্রিম থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে। ফলে আইসক্রিম মেজাজ ভালো রাখতে খুব সহায়ক।

২। চকোলেটঃ চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে। তাই যারা চট করে রেগে যান তারা চকোলেট খেতে পারেন। ডার্ক চকোলেট খেলে আরো ভালো ফল পাওয়া যায়।

৩। কলাঃ কলায় প্রচুর পরিমাণে ভিটামিন বি ও পটাশিয়াম থাকে। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।

৪। আপেলঃ আপেলে কার্বহাইড্রেট থাকে আর পিনাট বাটার ফ্যাটসমৃদ্ধ। এই দুই একসঙ্গে মিশে রাগ কমাতে সক্ষম। তাই রাগ কমাতে আপেলের সঙ্গে পিনাট বাটার মাখিয়ে খেতে পারেন।

৫। আলূঃ আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ ও স্ট্রেস কমায়। তাই রাগ কমাতে সেদ্ধ আলু খেতে পারেন।

৬। গ্রিন টিঃ মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তবে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। গ্রিন টি মাথা ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

তবে রাগ নিয়্ন্ত্রনের জন্য সবচেেয়ে উত্তম পন্থা বাতলে দিয়েছে ইসলাম। রাগ হলে আলেমরা ‘আউযুবিল্লাহি মিনাশ শাইতানির রাজীম’ পড়ার পরামর্শ দিয়েছেন। মুসলিম শরীফের এক হাদিসে আছে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, যে রাগের সময় নিজেকে সামলে নিতে পারে, সেই প্রকৃত বাহাদুর। আবু দাউদ শরীফের একটি হাদিসে আছে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, ‘রাগ আসে শয়তানের কাছ থেকে। শয়তান আগুনের তৈরি। আর আগুন নেভাতে লাগে পানি। তাই যখন তোমরা রেগে যাবে, তখন অজু করে নেবে। অন্য এক হাদিসে বলা হয়েছে, ‘যখন তোমাদের কারও রাগ আসে, তখন সে দাঁড়িয়ে থাকলে যেন বসে পড়ে। তাতে যদি রাগ দমে না যায়, তাহলে সে যেন শুয়ে পড়ে। ’ -তিরমিজি।আরেক হাদিসে বলা হয়েছে, রাগ দেখানোর সক্ষমতা থাকা সত্ত্বেও যে তা নিয়ন্ত্রণ করতে পারে, আল্লাহতায়ালা তাকে কিয়ামতের দিন পুরস্কৃত করবেন। রাগ নিয়ে ইসলামের এমন অবস্থানের পরও কিন্তু কোনো কোনো ক্ষেত্রে ক্ষোভকে সঠিক বলে রায় দিয়েছে। সমাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা, জুলুম ও বৈষম্য দূর করা এবং মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য অপরাধী ও জুলুমবাজদের মোকাবিলা করার ক্ষেত্রে রাগ বৈধ। জাতীয়, ধর্মীয় ও মানবিক আদর্শ ও মূল্যবোধ রক্ষা করার জন্য প্রয়োজনে রাগকে কাজে লাগাতে হবে। তবে অন্যায় দমন করতে যেয়ে অন্যায়কে যাতে প্রশ্রয় না দেওয়া না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।
সূত্রঃ nayadigantajobs

উৎসর্গঃ কিঞ্চিত রাগান্বিত জটিল ভাইয়াকে

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০২১ দুপুর ১২:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাগের কারণে মানুষ অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। পরে কপাল চাপড়ায়। সমস্যা হোল অনেকে জিনেটিক কারনেই রাগী। এরা সহজে রাগ নিয়ন্ত্রণ করতে পারে না।

১৮ ই মে, ২০২১ দুপুর ১:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অনেকদিন পরে সাড়ে চুয়াত্তর ভাইয়ের আগমন
সব কিছু ঠিকঠাক আছে তো? শরীর কেমন?'
মন্তব্যের জন্য ধন্যবাদ। ঈদ পরবর্তী শুভেচ্ছা
রইলো আপনার জন্য। ভালো থাকবেন।

২| ১৮ ই মে, ২০২১ দুপুর ১২:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: এসবই তো আমার পছন্দের খাবার, আমার রাগ কম তাহলে কী আমি খামু না হুহ

১৮ ই মে, ২০২১ দুপুর ১২:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এসব খান বলেই আপনার কোন রাগ নাই।
তাই খেতে থাকুন আরামসে !! খেতে খেতে
একদিন দেখবেন আপনার এইসব পছন্দের
খাবার আপনার থালা থেকে অন্য কেউ নিয়ে
নিলেও আপনি টু শব্দটিও করবেন না !! মনে
মনে গাইবেনঃ
চেয়ে চেয়ে দেখলাম সবই নিয়ে গেলে
সবই নিয়ে গেলে আমার বলার কিছু ছিলোনা !!

৩| ১৮ ই মে, ২০২১ দুপুর ১:০৩

জটিল ভাই বলেছেন: অনেক সম্ভাবনাময় ও সময়োপযোগী পোস্ট। তবে এ ধরণের মানুষের জন্য আমাদের সমান্য সহানুভূতি কিংবা সহযোগিতাও অনেকক্ষেত্রেই মুক্তির পথ বাতলে দিতে পারে যা আমি আপনার আগের পোস্টে বলেছি। তবে সমস্যা হচ্ছে রাগে অনেকে অন্ধ হবার পাশাপাশি মুখবন্ধও হয়ে যায়। ফলে মুখ ফুটে সমস্যার কথা বলে ন্ যা স্ট্রোকের অন্যতম একটি কারণ। কিন্তু তারা একটু হাত বাড়ালে তাদের হাত অনেকেই ধরে পার করে দিতো। কারণ,
মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য,
একটু সহানুভূতি কি মানুষ পেতে পরে না?????
অনেক অনেক ধন্যবাদ :)

১৮ ই মে, ২০২১ বিকাল ৪:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যাবাদ আপনাকে
মানুষের প্রতি সহানুভূতিশীল হোন
প্রয়োজনে সহযোগীতা। কা্উকে
অকারণে রাগিয়ে দিয়ে তার স্টেস
বাড়িয়ে দিয়ে তার স্টোকের কারণ
নাইবা হলেন ! মানুষতো মানুষেরই জন্য!

৪| ১৮ ই মে, ২০২১ দুপুর ১:০৪

শায়মা বলেছেন: এসবই আমি খুব খুব খাই। মিষ্টি ছাড়া আমার চলেই না। আমার মিষ্টান্ন খাওয়া দেখলে ডায়াবেটিস রোগীরা হার্ট ফেইল করে মারা যাবে। আর এই মিষ্টান্ন আমারফ এনার্জী এবং হাসি খুশি জীবনের উৎস বলিয়া অনেকেই মনে করেন। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে এমনকি নিজেকেও অবাক করে দিয়ে আমার মাঝে মাঝে এমনই রাগ লাগে !!!!!!!!!!!!!!!!!!!! তখন তারে পেলে কেটে কুটে টুকরা করে আগুন দিয়ে পুড়াই ছাই করে দিতে ইচ্ছা করে।

সবচেয়ে বেশি রাগ কিসে লাগে শুনবে!!!

কেউ যখন আমার আনন্দময় জীবনে ইন্টারফেয়ার করে। আমি নিজে জেনে বুঝে কারো ক্ষতি করিনা কাউকে কষ্টও দিতে চাইনা।
তাই আমার জেনে বুঝে করে চলা আনন্দে কেউ বাম হাত ঢুকালে সেই কালো হাত আমার ভেঙ্গে চুরে শিল পাটায় থেঁতা করে ................. X((


উফ থামি বাবা নাইলে কালকের রাগ আবার আমার আজকে উঠে যাবে। :(

১৮ ই মে, ২০২১ বিকাল ৫:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
থামুন আপু আর রাগ দেখাতে হবেনা !
করোনা রাগ দেখায়, বাজারে গেলে
মাছ, শাক সব্জি সবাই রাগ দেখায় !
এসব আনতে পারিনা বলে ঘরেও
রাগ দেখায়! রাগে অতিষ্ঠ হয়ে ঘরের
বাইরে যাবো সেখানেও জৈষ্ঠের রোদ
রাগ দেখায় !! রাগ কমাতে আইসক্রিম,
চকলেট খামু ! সেখানেও ডায়াবেটিস
রাগ দেখায় ! বলুন যামু কই। রাগে
রাগে জীবন ঝালাপালা !!

৫| ১৮ ই মে, ২০২১ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: মুরুব্বী আমার অনেক রাগ। অনেক। কিছুতেই কন্টোল করতে পারি না। এই জন্য যার উপর রাগ হয় তাকে অকথ্য ভাষায় মনে মনে গালাগালি করি। জানি এটাও ভালো অভ্যাস না। কিন্তু গালি দিয়ে বিপুল আনন্দ পাই।

১৮ ই মে, ২০২১ বিকাল ৫:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খানসাব রাগেন ক্ষতি নাই
তবে লিমিটের মধ্যে থাকবেন।
আর গালা গালি করা ছেড়ে দিন।
গানভিররা গালাগালি করে মজা পায়
আপনিও কি সেই দলে !!

৬| ১৮ ই মে, ২০২১ দুপুর ২:৫৪

চাঁদগাজী বলেছেন:



বর্তমান বিশ্বের উন্নত জাতিগুলোর মানুষ কম রেগে থাকেন; সবচেয়ে বদরাগী হচ্ছে আরবেরা ও আফ্রিকার মানুষ; ইহাকি ইসলামের অবদান?

১৮ ই মে, ২০২১ বিকাল ৫:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আচ্ছা গাজীসাব আপনি কথায় কথায়
ইসলাম, হাদিস কোরআন টেনে আনেন কেন?
ইসলাম শান্তির ধর্ম ইসলাম কখনো রাগতে
বলেনা বরং রাগ কমানোর তরিকা বাতলে দেয়
যা আমার লেখায় উল্লেখ করেছি। অপ্রসাঙ্গিক
মন্তব্য করে কারো রাগের উদ্রেক ঘটাবেন না।

৭| ১৮ ই মে, ২০২১ বিকাল ৩:২৪

রানার ব্লগ বলেছেন: রেগে গেলেন তো হেড়ে গেলেন

১৮ ই মে, ২০২১ বিকাল ৫:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

কি হেড়ে গেলেন রানার ভাই !!!
গরু না খাশি !! মোষইবা বাদ যায় কেন ?

৮| ১৮ ই মে, ২০২১ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:



আপনি কিছু রগকাটার লোকজনকেও উৎসাহিত করছেন নাকি?

১৮ ই মে, ২০২১ রাত ৯:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রগ কারা কাটে আমি খুঁজে পাই্নি।
আপনার জানা থাকলে রগ যারা কাটে
তাদের থেকে দূরে থাকুন
নির্ভয়ে নিরাপদে থাকুন।

৯| ১৮ ই মে, ২০২১ রাত ১০:২৯

কামাল১৮ বলেছেন: মুসলমানদের রাগই সম্বল।প্রতিটা ওয়াজী গলার রগটগ ফুলিয়ে, সমস্ত রক্ত মুখমন্ডলে এনে ,এমন করে ওয়াজ করে মনে হয় একটা কাফের সামনে পেলে তাকে এখনি ধরে জাহান্নামে পাঠিয়ে দিবে।আর আপনি বলছেন রাগ বাদ দিতে।তাহলে থাকেটা কি?

১৮ ই মে, ২০২১ রাত ১১:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনারা সব গল্পের শেষে সেই খাজ কাটা কুমিরের গল্পটাকে
টেনে আনেন। আপনারা ইসলামের বিপক্ষে না দাড়ালেই কি নয়?
ইসলাম বিদ্বেষী হোন ক্ষতি নাই তবে প্রকাশ করাকি খুবই গুরুত্বপূণ?

১০| ১৯ শে মে, ২০২১ সকাল ৯:১০

আরইউ বলেছেন: রাগ-ক্রোধ কোনটাই ভালো নয়।

আপনি লিখেছেন "রাগ প্রশমনের বেশ কিছু নিয়ম আছে তবে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক বার্ড বুশম্যান রাগের ওপর গবেষণা চালিয়ে দেখেছেন চিনি রাগ উপশমে সাহায্য করে| সম্প্রতি তাঁর এ গবেষণার ফল এক জার্নালে প্রকাশিত হয়েছে| তিনি বলেছেন, চিনি রক্তপ্রবাহকে ঠিক রেখে মসত্মিষ্কে শক্তি যোগাতে সাহায্য করে। আপনারা যদি এই মন্দ অভ্যাসটি ত্যাগ করতে চান তাহলে আপনাদের জন্য আমার পরামর্শ আপনারা রেগে গেলে মিষ্টি খাবার অভ্যাস করুন। হাতের কাছে রাখুন মিষ্টি নিদেন পক্ষে একমুঠো চিনি। তিনি যদি চিনি-গস্নুকোজ বা মিষ্টি কোন খাবার রাগের সময় খানিকটা খেয়ে নেন তাহলে দ্রুত সেই মিষ্টি তাঁর মেজাজ স্বাভাবিক করতে মস্তিস্কে সাহায্য করবে অর্থাৎ সেখানে শক্তি যোগাবে|"

এই যে গবেষণার কথা লিখলেন সেটার লিংকটা হবে, মানে অধ্যাপক বার্ড বুশম্যান-এর লেখা জার্নাল প্রবন্ধটি?

ভালো থাকুন, নূর!

১১| ১৯ শে মে, ২০২১ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: আপনার কি রাগ নেই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.