নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

তুমি তোমার প্রতিপালকের ইবাদত করো মৃত্যু আসার আগ পর্যন্ত। (সুরাঃহিজর,আয়াতঃ ৯৯)

২৮ শে মে, ২০২১ রাত ১:৫৭


আরবী শব্দ ইস্তেকামত এর আভিধানিক অর্থ হলো দীনের উপর অবিচল থাকা, সিরাতুল মুসতাকিম এর পথে চলা । প্রকাশ্য ও অপ্রকাশ্য পাপ কাজ থেকে বিরত থাকা। দ্বিনের ব্যাপারে শিথিলতা প্রদর্শন করা কাম্য নয়। ইসলামের বিধান পালনের সুফল প্রাপ্তি এবং আল্লাহর পরীক্ষায় দুদুল্যমান হওয়া ঈমানদারের বৈশিষ্ট্য নয়। প্রিয় নবী (সঃ) এর ঘোষণায়, ‘আল্লাহর প্রতি ঈমান ও ইসলামি জীবন বিধানের ওপর অবিচল থাকা’ পরকালের মুক্তি লাভের উপায়। প্রকৃত মুসলমানের সব থেকে বড় কাজ ও সুমহান বৈশিষ্ট্য হলো স্বীয় দ্বীনের (ইসলামের) বিধানের ওপর অটল ও অবিচল থাকা। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লামের আদর্শ বাস্তবায়নে যত্নশীল হওয়া। কোনো দ্বিধা-দ্বন্দ্বে না থেকে তাঁর আদর্শের অনুসরণ ও অনুকরণ করা। আর পবিত্র কোরআনে আল্লাহ বলেনঃ তুমি তোমার প্রতিপালকের ইবাদত করো মৃত্যু আসার আগ পর্যন্ত।’ (সুরা : হিজর, আয়াত : ৯৯) ।মানুষের দৈনন্দিন জীবন পরিচালনায় ইসলামের সুস্পষ্ট বিধান রয়েছে। আর সব সময় সঠিক পথের ওপর অটল ও অবিচল থাকা ইসলামের অনিবার্য দাবি। হোক তা মসজিদে, কর্মক্ষেত্রে, ব্যবসা প্রতিষ্ঠানে, চাকরিস্থলে, হাট-বাজারে কিংবা ঘরে। সর্বাবস্থায় আল্লাহ মুমিনদের দ্বিনের ব্যাপারে শিথিলতা প্রদর্শন করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। সত্য মিথ্যার পার্থক্য নিরূপনে সন্দিহান হওয়া এবং সুসাব্যস্ত সুন্নাতকে আঁকড়ে ধরার পর আবার তা পরিত্যাগ করা ইসলাম ও ঈমানদারের কাজ নয়; বরং তা অবিশ্বাসী ও মুনাফেকি চরিত্রের লোকের কাজ। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা সেই নারীর মতো হয়ো না, যে তার সুতা মজবুত করে পাকানোর পর তার পাক খুলে নষ্ট করে দেয়।’ (সুরা : নাহল, আয়াত : ৯২)। তাসফিরবিদরা বলেন, এ আয়াতে মহান আল্লাহ দ্বিনের ব্যাপারে অধঃপতনের নিন্দা করেছেন। বিশেষত আল্লাহমুখী জীবন পরিহার করে পুনরায় পাপের দিকে ফিরে যাওয়া আল্লাহর কাছে অপছন্দনীয়। দ্বীন তথা ইসলামি জীবন-ব্যবস্থার ওপর অটল-অবিচল থাকা এবং তা যথাযথ পালন করতে পারা প্রত্যেক মুসলমানের জন্য এক বড় নিয়ামত। সত্য মিথ্যার পার্থক্য নিরূপনে সন্দিহান হওয়া এবং সুসাব্যস্ত সুন্নাতকে আঁকড়ে ধরার পর আবার তা পরিত্যাগ করা ইসলাম ও ঈমানদারের কাজ নয়; বরং তা অবিশ্বাসী ও মুনাফেকি চরিত্রের লোকের কাজ। তাদের ব্যাপারে আল্লাহ তাআলা বলেনঃ ‘মানুষের মধ্যে কেউ কেউ দ্বিধা-দ্বন্দ্বে জড়িত হয়ে আল্লাহর ইবাদত করে। যদি সে কল্যাণপ্রাপ্ত হয়, (তাহলে তার হৃদয় ও মন) প্রশান্তি লাভ করে। আর যদি কোনো পরীক্ষায় অবতীর্ণ হয় তবে পূর্বাবস্থায় ফিরে যায়। সে ইহকাল (দুনিয়া) ও পরকালে ক্ষতিগ্রস্ত। আর এটাই প্রকাশ্য ক্ষতি।’ (সুরা হজ : আয়াত ১১)। তাই দ্বিনের ব্যাপারে দুঢ় থাকতে হবে আমৃত্যু। দ্বিনের ওপর দৃঢ় থাকার কতিপয় সহায়ক আমলঃ

১। দোয়া করাঃ মুমিন রমজানের পরও একটি সুন্দর জীবনযাপনের জন্য আল্লাহর কাছে দোয়া করবে। আল্লাহর অনুগ্রহেই কেবল মুমিন বিভ্রান্তির হাত থেকে আত্মরক্ষা করতে পারে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে আমাদের প্রতিপালক! সরল পথ প্রদর্শনের পর আপনি আমাদের অন্তরকে সত্য লঙ্ঘনপ্রবণ করবেন না এবং আপনার কাছ থেকে আমাদের করুণা দান করুন। নিশ্চয়ই আপনি মহাদাতা।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৮)
২। আল্লাহভীতির জীবন যাপন করাঃ দীর্ঘ এক মাস রোজা আদায়ের প্রধান উদ্দেশ্য তাকওয়া বা আল্লাহভীতি অর্জন করা। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, আল্লাহ বলেন, ‘হে মুমিনরা! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল পূর্ববর্তীদের ওপর; যেন তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (সুরা : বাকারা, আয়াত : ১৮৩)। সুতরাং রমজান-পরবর্তী জীবনে যদি আল্লাহর ভয় অন্তরে রেখে চলা যায়, তবে দীর্ঘ এক মাসের সিয়াম সাধনা সার্থক বলে গণ্য হবে। আর আল্লাহভীতিই মুমিনজীবনে সাফল্যের মাপকাঠি।
৩। আমলের ধারাবাহিকতা রক্ষাঃ রমজান মাসে যেসব নেক আমল করা হতো, তার ধারাবাহিকতা রক্ষা করা মুমিনের দায়িত্ব। মহানবী (সা.) আমলের ধারাবাহিকতা রক্ষায় উৎসাহিত করেছেন। আয়েশা (রা.) থেকে বর্ণিত, ‘নবী (সা.) বলেছেন, তোমরা সাধ্যানুযায়ী (নিয়মিত) আমল করবে। কেননা তোমরা বিরক্ত না হওয়া পর্যন্ত আল্লাহ প্রতিদান দেওয়া বন্ধ করেন না। মহান আল্লাহ ওই আমলকে ভালোবাসেন, যা নিয়মিত করা হয়, যদিও তা পরিমাণে কম হয়। তিনি (সা.) কোনো আমল করলে তা নিয়মিতভাবে করতেন।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ১৩৬৮)
৪। মসজিদে গিয়ে নামাজ আদায়ঃ সমাজের অনেকে রমজান মাসে মসজিদে গিয়ে জামাতের সঙ্গে নামাজ আদায় করে এবং রমজানের পর মসজিদের সঙ্গে সম্পর্ক রাখে না—এটি নিন্দনীয়। রাসুলুল্লাহ (সা.) সেসব মানুষের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন, যারা মসজিদে উপস্থিত না হয়ে ঘরে নামাজ আদায় করে। তিনি বলেন, ‘যদি ঘরে নারী ও পরিবারের অন্য সদস্যরা না থাকত, তবে আমি এশার নামাজে দাঁড়াতাম এবং দুই যুবককে নির্দেশ দিতাম, যারা (জামাতে অংশ না নিয়ে) ঘরে আছে তাদের পুড়িয়ে দিতে।’ (মুসনাদে আহমদ, হাদিস : ৮৭৯৬)
৫। কোরআনচর্চা অব্যাহত রাখাঃ রাসুলুল্লাহ (সা.) থেকে পরবর্তী যুগের সব মনীষী রমজান মাসে কোরআনচর্চা বাড়িয়ে দিলেও বছরের কোনো সময় তাঁরা কোরআনচর্চা থেকে একেবারেই বিরত থাকতেন না। ইসলামী আইনজ্ঞরা কোরআন থেকে বিমুখ হওয়াকে হারাম বলেছেন। রাসুলুল্লাহ (সা.) নিজে কোরআন পরিত্যাগকারীদের বিরুদ্ধে আল্লাহর দরবারে অভিযোগ করেছেন। ইরশাদ হয়েছে, ‘রাসুল বললেন, হে আমার প্রতিপালক! আমার সম্প্রদায় এই কোরআনকে পরিত্যাজ্য মনে করে।’ (সুরা : ফোরকান, আয়াত : ৩০)
৬। সুযোগ হলে নফল রোজা রাখাঃ রমজানের পর রাসুলুল্লাহ (সা.) শাওয়াল মাসে গুরুত্বের সঙ্গে ছয় রোজা পালন করতেন। একাধিক বিশুদ্ধ হাদিস দ্বারা শাওয়ালের ছয় রোজার মর্যাদা ও ফজিলত প্রমাণিত। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রমজানের রোজা রাখল, অতঃপর তার সঙ্গে সঙ্গে শাওয়াল মাসের ছয়টি রোজা রাখল, সে যেন পূর্ণ বছরই রোজা রাখল।’ (সহিহ মুসলিম, হাদিস : ১১৬৪)। এ ছাড়া মহানবী (সা.) আইয়ামে বিজ তথা চান্দ্রমাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ রোজা রাখতেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, আমার বন্ধু (সা.) আমাকে তিনটি বিষয়ে নির্দেশ দিয়েছেন, প্রতি মাসে তিন দিন করে সওম পালন করা, দুই রাকাত সালাতুদ-দুহা আদায় এবং ঘুমানোর আগে বিতর নামাজ পড়া। (সহিহ বুখারি, হাদিস : ১৯৮১)।
৭। আল্লাহওয়ালাদের সংস্রবঃ /sb] আল্লাহওয়ালা ও আল্লাহমুখী মানুষের সংস্রব মানুষকে সুপথে থাকতে সহায়তা করে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! তোমরা আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীদের সঙ্গে থাকো।’ (সুরাটতাওবা,আয়াতঃ ১১৯)।
৮। প্রকাশ্যে ও গোপনে আল্লাহকে ভয় করাঃ
প্রকাশ্যে ও গোপনে সবসময় এবং সর্বস্থানে অন্তরে আল্লাহর ভয় পোষণ করা। কারণ এর মাধ্যমেই ব্যক্তি নিজেকে পাপ থেকে দূরে রাখে এবং সৎকাজে অগ্রসর হয়। তাকওয়া তথা আল্লাহভীরুতার উপর সৎ কাজ নির্ভরশীল। আবু যর গিফারী (রাঃ) বলেন, আল্লাহর রাসূল (ছাঃ) আমাকে উদ্দেশ্য করে বলেছেন,‘তোমাকে আমি আল্লাহভীরুতার উপদেশ দিচ্ছি, কারণ তা সবকিছুর মূল। তুমি জিহাদ করবে, কারণ তা ইসলামের বৈরাগ্য। আর তুমি অবশ্যই আল্লাহর যিকর এবং কুরআন তেলাওয়াত করতে থাকবে। কারণ তা হচ্ছে আসমানে তোমার আত্মার প্রশান্তি স্বরূপ এবং যমীনে তোমার স্মরণ স্বরূপ’। উক্ত হাদীছে তাক্বওয়া বা আল্লাহভীরুতাকে সবকিছুর মূল তথা ভিত্তি বলা হয়েছে। এটা প্রজ্ঞার মূল। আব্দুল্লাহ বিন মাসঊদ (রাঃ) তার খুৎবায় বর্ণনা করতেন, ‘সর্বোত্তম পারিতোষিক হচ্ছে আল্লাহভীরুতা এবং প্রজ্ঞা ও হেকমতের মূল হচ্ছে আল্লাহভীতি’।
৯। ধৈর্যধারণ করাঃ
ইহ-ও পরকালীন সকল বিষয়ে ধৈর্য ও ছালাতের মাধ্যমে সাহায্য চাওয়ার হুকুম প্রদান করা হয়েছে। মহান আল্লাহ বলেন, হে বিশ্বাসীগণ! তোমরা ধৈর্য ও ছালাতের মাধ্যমে সাহায্য প্রার্থনা কর। নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সাথে থাকেন’ (বাক্বারাহ ২/১৫৩)। অনুরূপ রাসূলুল্লাহ (ছাঃ) আব্দুল্লাহ ইবনু আববাস (রাঃ)-কে আদেশ করেন, ‘জেনে রেখো অবশ্যই সাহায্য ধৈর্যের সাথে রয়েছে’। ইসতিক্বামাত তথা দ্বীনের উপর অটল থাকার ব্যাপারে ধৈর্য বিশেষ গুরুত্ব রাখে। ছাহাবায়ে কেরাম যে ঈমান ও আমলের ক্ষেত্রে দ্বীনের উপর অটল থাকতে সক্ষম হয়েছিলেন, তার বড় কারণ ছিল ধৈর্য। ওমর বিন খাত্ত্বাব (রাঃ) বলেন, ‘আমাদের জীবনের কল্যাণ পেয়েছিলাম ধৈর্যের মাধ্যমে’। আলী (রাঃ) বলেন, ধৈর্যের সম্পর্ক ঈমানের সাথে তেমন, যেমন শরীরের সাথে মাথার সম্পর্ক। যদি মস্তিষ্ক কেটে দেওয়া হয় তাহ’লে শরীর অকেজো হয়ে যায়। ঠিক সেভাবে যদি ধৈর্য শেষ হয়ে যায়, তাহ’লে ঈমানও শেষ হয়ে যায়। তাই নিজের ইচ্ছা মত চলা যাবে না। চললে পথভ্রষ্ট হতে হবে।

দ্বীনের ওপর অবিচল থাকতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় আল্লাহ তাআলার কাছে দোয়া করতেনঃ
‘ইয়া মুক্বাল্লিবাল ক্বুলুব; ছাব্বিত ক্বালবি আলা দ্বীনিকা।’ হে অন্তরের পরিবর্তনকারী! আমার অন্তরকে দ্বীনের ওপর অবিচল রাখুন। তাই ইসলামের বিধি-বিধান ও প্রিয়নবির সুন্নতের অনুসরণ ও অনুকরণ করতে হবে অটল ও অবিচল আত্মবিশ্বাস সঙ্গে। আর মুমিনের জীবনের অপরিহার্য বিষয় হলো- দ্বীন তথা সঠিক পথ ও মতকে আঁকড়ে ধরা এবং তার ওপর অটল ও অবিচল থাকা। আর এ জন্য আল্লাহর শুকরিয়া আদায় করাও আবশ্যক কর্তব্য। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন-সুন্নাহ নির্দেশ মোতবেক দ্বীনের ওপর অটল এবং অবিচল থাকার তাওফিক দান করুন। দ্বীনের ওপর অবিচল ও অটল থাকতে আল্লাহর দরবারে প্রিয় নবীর শেখানে দোয়া করার তাওফিক দান করুন। আমিন।
সূত্রঃ তাওহীদের ডাক

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০২১ রাত ২:১০

জটিল ভাই বলেছেন:
আমিন।
কিন্তু যাদের কোনো প্রতিপালক নেই/বিশ্বাস নেই তারা কি করবে?

২৯ শে মে, ২০২১ রাত ১:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

"আর যারা ইহুদি, ছাবিইন, খ্রিষ্টান ও মাজুস এবং মুশরিক;
কিয়ামতের দিন আল্লাহ তাদের মধ্যে ফয়সালা করবেন।" (সুরা-২২ হজ, আয়াত: ১৭) ‘

বিচার ফয়সালার ভার আল্লাহর হাতে। এ প্রসঙ্গে কোরআন কারিমে রয়েছে,
‘নিশ্চয় যারা মুমিন আর যারা ইহুদি, খ্রিষ্টান ও ছাবিইন; তাদের মধ্যে যারা
আল্লাহ ও পরকালে বিশ্বাস করে এবং সৎকর্ম করে তবে তাদের জন্য তাদের
রবের নিকট বিনিময় রয়েছে’ (সুরা-২ বাকারা, আয়াত: ৬২)।

২| ২৮ শে মে, ২০২১ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:



আপনি সাংবাদিক মানুষ, আপনি যা জানেন, বুঝেন, এনালাইসিস করতে পারেন, তা অনেক মোল্লা, হেফাজত, জামাত-শিবিরেরা কখনো বুঝবে না, লিখতে পারবে না; কিন্তু এই ধরণের একটি পোষ্ট যেকোন জামাত-শিবির-হেফাজত দিতে পারবে; আপনি এই এলাকায় লিখে কি জন্য সময় ব্যয় করছেন?

যারা দেশ, জাতি, জীবন ইত্যাদি নিয়ে লিখতে জানে না, তারা এগুলো নিয়ে থাকুক।

২৯ শে মে, ২০২১ রাত ২:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সাংবাদিকতো ধর্ম কর্মের বাইরে নন গাজীসাব!
ধর্ম সম্পর্কে আমার যতটুকু জ্ঞান তা প্রকাশ করার
চেষ্টা করি। হাদিস বলে “প্রচার করো, যদি একটি
মাত্র আয়াত ও হয়”। সহীহ বুখারিঃ ৩৪৬ ।

৩| ২৮ শে মে, ২০২১ রাত ২:৪৯

হাসান কালবৈশাখী বলেছেন:
মসজিদে নামাজ না পড়ে ঘরে পড়লে হাদিস অনুযায়ী ঘরবাড়ী জালিয়ে দিবেন?
হাদিস নিয়ে বাড়াবাড়ি ঠিক না।

সব হাদিস বিশেষজ্ঞ এই ব্যাপারে একমত যে রসূল (সঃ) তার কোন কথা লিখিত ভাবে সংকলন করতে পরিষ্কার ভাবে নিষেধ করেছেন। ফলে ইসলামের প্রথম কয়েক শতাব্দী চার খলিফার শাসন আমল, উমাইয়া শাসন আমল এবং পরবর্তি আব্বাসীয় শাসন আমলে কোন হাদিস সংকলন দেখা যায় নি। কোন হাদিস বই দেখা যায় নি।

রসূলের (সঃ) মৃত্যুর ২৫০ বছর পরে রসুলের আদেশ ভংগ করে মুলত ধর্মের নামে ডাকাতি ক্ষমতা দখল, নগর দখল, নির্বিচারে লুন্ঠন, গনিমতের মাল ভাগাভাগির তথা কথিত রাজনৈতিক ইসলাম কায়েমের লক্ষ্যে, বিভিন্ন পক্ষ যার যার সুবিধা মত হাদিস তৈরি করে নিয়েছে বা করা হয়েছে।
হাদিস নিয়ে বাড়াবাড়ি ঠিক না অন্যের ঘরে আগুন লাগাতে উষ্কানি দিবেন না।

২৯ শে মে, ২০২১ রাত ২:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি কি তা হলে রসুল (সঃ) এর
হাদিস সমূহের প্রতি আস্থা রাখেন না ?
আপনি কি জানেন না যে, হাদিস হলো
ইসলামের শেষ বাণীবাহকের বাণী ও জীবনাচরণ !!
হাদিসের উপদেশ মুসলমানদের জীবনাচরণ ও
ব্যবহারবিধির অন্যতম পথনির্দেশ। কুরআন
ইসলামের মৌলিক গ্রন্থ এবং হাদিসকে অনেক
সময় তার ব্যাখ্যা হিসেবেও অভিহিত করা হয়।

৪| ২৮ শে মে, ২০২১ রাত ২:৫৮

কামাল১৮ বলেছেন: গুনহের জন্যই মানুষের সৃষ্টি

পরিচ্ছেদঃ২ প্রথম অনুচ্ছেদ - ক্ষমা ও তাওবাহ
২৩২৮(৬) আবু হুরাইরাহ ( রাঃ) হতে বর্নিত।তিনি বলেছেন রসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ঐ সত্তার কসম যার হাতে আমার জীবন।যদি তোমরা গুনাহ না করতে,তা হলে আল্লাহ তা’আলা তোমাদেরকে সরিয়ে এমন জাতিকে সৃষ্টি করতেন যারা গুনাহ করত ও আল্লাহর কাছে ক্ষমা যাইত।আর আল্লাহ তা’আলা তাদের ক্ষমা করে দিতেন।
মুসলিম ২৭৪৯
শু আবুল ঈমান ৬৭০০
সাহীহাহ ১৯৫০
সহীহ আত তারগীব ৩১৪৯ মান সহিহ

২৯ শে মে, ২০২১ রাত ২:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আল্লাহ ক্ষমাশীল তিনি ক্ষমা করতে ভালোবাসেন।
বান্দা গুনাহ করে যদি অনুতপ্ত হয় এবং তার কাছে
ক্ষমা প্রার্থনা করেন তিনি তাকে ক্ষমা করে দেন।
ক্ষমা করা আল্লাহর একটি মহৎ গুণ!

৫| ২৮ শে মে, ২০২১ সকাল ৭:০০

অগ্নিবেশ বলেছেন: তুমি তোমার প্রতিপালককে তৈল মর্দন করো মৃত্যু আসার আগ পর্যন্ত।

২৯ শে মে, ২০২১ রাত ২:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সেই তৈল হলো কালিমা,নামাজ, রোজা হ্জ্ব যাকাত
ও বিভিন্ন দোয়া ও জিকির আসকার। দুনিয়ার লোভেতো
অনেক তৈল মর্দন করেন। আল্লাহকে পাবার জন্য না হয়
একটু চেষ্টা করলেন, ক্ষতি কি?

৬| ২৮ শে মে, ২০২১ সকাল ৮:০৮

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সিরাতুল মুস্তাকিম---সাফল্যের সরল পথ!

আচ্ছা কুরআন না বুঝে শুধু আরবিতে তেলাওয়াত করলেই কি সফল হওয়া যাবে?তাতে কি অন্তরের শুদ্ধতা আসবে?

২৯ শে মে, ২০২১ রাত ২:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

কোরআন বুঝে হোক না বুঝে হোক
আর না বুঝে হোক, একাগ্রতা ও
বিশ্বাস নিয়ে পাঠ করলে অন্তরে
পবিত্রতা আসবে। তবে বুঝে পাঠ
করলে বেশী সওয়াব পাওয়া যায়।

৭| ২৮ শে মে, ২০২১ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: ধনীদের তেল দিলে তবু কিছু পাওয়া যায়। ঈশ্বর বন্দেগী করে আর যাই হোক পৃথিবী তে কিছু পাওয়া যায় না।
মৃত্যুর পরের হিসাব আলাদা। সেটা কে দেখেছে।

২৯ শে মে, ২০২১ রাত ২:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আর এ কারনেই আাপনার পোস্টকৃত
সুরার অনুবাদ আপনার এক ধরণের
ভন্ডামী বলে সবার ধারণা। আপনি
উদ্দেশ্যমূলকভাবে কোরআনকে হেয়
করার মানসে নাস্তিকদের সুযোগ করে
দেবার ক্ষেত্র তৈরী করেন। যা অত্যন্ত
নিন্দনীয়।

৮| ২৯ শে মে, ২০২১ রাত ২:০৪

জটিল ভাই বলেছেন:
আমি হয়তো আপনাকে বুঝাতে পারিনি। আপনি যা নিয়ে কাজ করেন তা দিয়েই আপনার বুঝার সুবিধার্থে উদাহরণ দিচ্ছি। আপনার কিছু গৃহপালিত ছাগল আছে। ধরুন তাদের বনের বাঘ তাড়া করলো আর তারা দৌড়ে কাদায় আটকে গেলো। সেইসাথে বাঘটাও। এখন আপনার ছাগলগুলো আপনকে ডাকবে, আর তখন আপনি শুনতে পেলে মালিক হিসেবে তাদের উদ্ধার করবেন। কিন্তু বাঘেরতো আর মালিক নেই। সো, সে কাকে ডাকবে? বরং আপনি ছাগলগুলোকে বাঁচাতে বাঘটাকে মারতেও দ্বিধা করবেন না। কিন্তু যদি আপনার ২ ছাগল ঝগড়া করে, তখন নিশ্চই মেরে ফেলবেন না!
আশা করি বুঝতে পেরেছেন :)

২৯ শে মে, ২০২১ রাত ২:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বাঘটিতো জারজ নয় !!
তারও একজন স্রষ্টা আছে
তা সে মানুক বা নাই মানুক !
যখন্ সে বিপদে পরে তখন তার
অবচেতন মন অবশ্যই তাকে ডাকে
যা আমরা শুনতে পাইনা।

৯| ২৯ শে মে, ২০২১ রাত ২:৩২

জটিল ভাই বলেছেন:
কিন্তু বাঘেরতো তাতে বিশ্বাস নেই! বরং তার হিংস্রতাই তার শক্তি আর অহংকার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.