নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

দুই অর্থনীতিবিদদের গোবর ভক্ষন ও অর্থনৈতিক অভিজ্ঞতা !!

২২ শে জুন, ২০২১ সকাল ১১:৫৪


দুই অর্থনীতিবিদ, একজন অভিজ্ঞ ও অন্যজন অনভিজ্ঞ, কোন এক বিকেলে পথ ধরে হাঁটছিলেন। দেখতে দেখতে তাঁদের সামনে পড়লো একটা গোবরের স্তুপ।
অভিজ্ঞ অর্থনীতিবিদ অনভিজ্ঞ অর্থনীতিবিদকে বললেন, যদি তুমি এই গোবরের স্তুপে থাকা গোবর খেতে পারো তা হলে তোমাকে আমি বিশ হাজার ডলার দেব। অনভিজ্ঞ অর্থনীতিবিদ চিন্তা করে দেখলেন, এই দুর্মূল্যের বাজারে গোবর খেয়ে যদি বিশ হাজার ডলার পাওয়া যায় মন্দ কি। অনেক লাভ-ক্ষতির হিসাব কষে শেষমেষ তিনি গোবর খেয়ে প্রতিশ্রুত অর্থ আদায় করে নিলেন।
কিছুদূর যেতেই আরেকটা গোবরের স্তুপ তাঁদের সামনে পড়লো। এবার অনভিজ্ঞ অর্থনীতিবিদ অভিজ্ঞ অর্থনীতিবিদকে বললেন, তুমি যদি এই স্তুপে থাকা গোবর খেতে পারো তা হলে তোমাকেও আমি বিশ হাজার ডলার দেব।
এই কথা শুনে অভিজ্ঞ অর্থনীতিবিদ ভাবলেন, কোন দিনতো বাজীতে হারিনি; কিছুক্ষণ আগে হেরে গিয়ে বিশ হাজার ডলার খোয়ালাম। বেইজ্জতের ব্যাপার ! নাহ্, আমাকে ঐ অর্থ ফেরত আনতেই হবে। অনেক হিসাব করে সেও স্তুপে থাকা গোবর খেয়ে বিশ হাজার ডলার ফিরে পেলেন।
কিছুদুর চলার পরে অনভিজ্ঞ অর্থনীতিবিদ আক্ষেপের সুরে বলছেন, খামোখাই কিন্তু আমরা গোবর খেলাম। আমাদের দু'জনের আর্থিক অবস্থা আগের মতোই; অর্থনৈতিক কোন উন্নতিই হয়নি, একদম অপরিবর্তনীয়।
অভিজ্ঞ অর্থনীতিবিদ একটা বিজ্ঞের হাসি দিয়ে অনভিজ্ঞ অর্থনীতিবিদকে জানিয়ে দিলেন,
উন্নতি হয়নি মানে? এরি মধ্যে ৪০ হাজার ডলারের মতো অর্থের লেন-দেন হয়েছে সেটা কি কম কথা ?

সূত্রঃ Economists And Shit

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০২১ দুপুর ১২:০৯

জুন বলেছেন: কাল পেপারে পড়লাম ভারতে গোবর চুরির কথা নুরু ভাই । তাকি এই দুজনের পেটেই গেল নাকি :-*
=p~

২| ২২ শে জুন, ২০২১ দুপুর ১২:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহা মনে হয় এরা ইন্ডিয়ার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.