নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন দেখি সভ্য পৃথিবীর, যেখানে মানুষের মাঝে সত্যিই শুধু মানুষ পাবো, যেখানে মানুষের বেশে কোন অমানুষ থাকবে না ।

অচেনা হৃদি

অচেনা হৃদির ডিজিটাল ডায়েরিতে আপনাকে স্বাগতম!

অচেনা হৃদি › বিস্তারিত পোস্টঃ

হৃদি ভালো লিখতে চায়

০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:০৩

হৃদিকে ভালো ব্লগারগণ সবচেয়ে ভালো যে পরামর্শ দেয়, তা হল- ‘ব্লগে ভালো ভালো লেখা পোস্ট কর ।’
জী, হৃদি তো ভালো লিখতে চায় । কিন্তু হৃদির বড় দুর্বলতা হল হৃদি এখনো বুঝে উঠতে পারছে না কোন ধরনের লেখাকে সামহোয়ারইনব্লগ ভালো লেখা হিসেবে গণ্য করছে ।
হৃদি কবিতা লিখতে পারে না । এক লাইন কবিতা লিখে পরের লাইনের জন্য হৃদিকে ঋষি-মুনিদের মত ধ্যান করতে হয় । কিন্তু লম্বা ধ্যানের মওকা তো হৃদির নেই । তাকে ধ্যানমগ্ন দেখলে মা এসে ধমক মেরে ধ্যান ভেঙ্গে দেন । কবিতা তার আর লেখা হয়না ।
হৃদি গল্প লিখতে বসে । কিন্তু গল্প কিভাবে শুরু করবে তা ভাবতেই তার মাথায় লুপ লেগে যায় । একবার মনে হয় যেন এই লাইন দিয়ে শুরু করি । আবার মনে হয়- না, আগে এই লাইন লিখি । প্রথম লাইন লিখে যে নিজের উপর খুশি হতে পারে না, সে আবার পুরো গল্প লিখবে !
মাঝে মাঝে সাহস করে সে গল্প লিখতে শুরু করে দেয় । এক প্যারা লিখার পর ভাবে- আরে ধুর। কি সব ছাইপাঁশ লিখছি । এসব কেউ পছন্দ করবে ? হৃদি তার এতক্ষণের লেখা একটানে ডিলিট করে দেয় ।
হৃদি সিদ্ধান্ত নেয় একটা ভালো লাইফ স্টোরি লিখবে । বড় যত্ন নিয়ে সে দারুণ একটা স্টোরি লিখে ফেলে । কিন্তু সেই লেখাটা পোস্ট করার সময় হৃদি ভাবে- নাহ, এই লেখাটা পড়ে ব্লগারগণ হৃদিকে কি না কি ভেবে বসেন কে জানে ! আপাতত এই লেখা থাক ।
হৃদি আরেকটা স্টোরি লিখে । সেটা পোস্ট করার সময় দ্বিধায় পড়ে যায় পোস্ট করবে কি করবে না । তারপর সিদ্ধান্ত নেয়- নাহ, লেখাটা এখন নয়, সেফ ব্লগার হবার পর পোস্ট করবো । লেখাটা ল্যাপটপে পড়ে থাকে, কবে হৃদি সেফ হবে, আর কবে লেখা পোস্ট হবে তা কেবল উপরওয়ালা জানেন ।

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব্ল‌গের সোনালী যু‌গে যেটা আজ থে‌কে ১০ বছর আ‌গে ছিল। তখন নিরাপদ হ‌তে দেরী লাগ‌তো না। এখন খুব সময় নেয়। তবু ভা‌লো। সোন‌ালী যু‌গে নিরাপদ বা সাধারণ ব্লগার না হ‌তে পার‌লে নি‌জের পো‌স্টের বাই‌রে মা‌নে অন্যের কোন পো‌স্টে মন্দব্য করা যেত না। সেই বি‌বেচনায় সময় এখন ভা‌লো। আপুম‌ণির জন্য শুভ কামনা।

০৩ রা জুন, ২০১৮ বিকাল ৫:২৮

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ সাজ্জাদ ভাইয়া, আশা করি একসময় আমার ব্লগের দিনগুলিও সোনালী হয়ে উঠবে ।

২| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:২০

ব্লগার_প্রান্ত বলেছেন: হৃদি হৃদির মতো লেখুক...

০৩ রা জুন, ২০১৮ বিকাল ৫:২৮

অচেনা হৃদি বলেছেন: ছোট এই পরামর্শের জন্য কৃতজ্ঞতা ।

৩| ০৩ রা জুন, ২০১৮ রাত ৯:৫৭

মৌরি হক দোলা বলেছেন: আপু, আপনার এই ভিন্নধর্মী লেখাগুলোই তো দারুণ :)

লিখতে থাকুন :) :)

০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৩:৫৭

অচেনা হৃদি বলেছেন: দোয়া করুন আপু ।

৪| ০৪ ঠা জুন, ২০১৮ দুপুর ১:৫১

কাওসার চৌধুরী বলেছেন: ব্লগে ভাল লেখা পোস্ট করা মানে আপনি যে বিষয়টি নিয়ে লেখেন তা যেন মানসম্মত হয়। এটি গল্প, কবিতা, স্মৃতিচারণ, ভাবনা, ফিচার, প্রবন্ধ যাই হোক না কেন। লেখাটি পড়ে পাঠক যাতে খুশি হন এটি মাথায় রাখতে হবে। এজন্য বিষয়টি সুন্দর করে উপস্থাপনা করাটা জরুরী। পাশাপাশি বিষয়টির গভীরতা ও উপসংহার। এজন্য প্রচুর পড়াশুনা করতে হবে, জানতে হবে। যে লেখক বেশি জানেন, সমাজ ও সংস্কৃতি নিয়ে ঘাটাঘাটি করেন তাদের লেখার মান ভাল হয়, তথ্যবহুল হয়। এজন্য ভাল লেখার পূর্বশর্ত হল বেশি করে জানা, বেশি করে পড়াশুনা করা। অর্থাৎ নিজের জ্ঞানের পরিধি বাড়ানো। এটাই ভাল লেখার পূর্ব শর্ত। এছাড়া নিজের চিন্তা চেতনার বিকাশ করতে হবে, বেশি বেশি ভাবতে হবে। যে বিষয়টি নিয়ে লেখবেন সে বিষয়টি নিয়ে আগে ভালভাবে জানা খুব জরুরী।

হঠাৎ করে ভাল লেখক হওয়া যায় না। এটি একটি ধাররাবাহিক প্রক্রিয়া। যত লেখবেন তত লেখার মান বাড়বে। এজন্য প্রথম প্রথম ভাল মন্দ বাছ বিচার না করে প্রচুর লেখতে হবে। একটা সময় আসলে দেখবেন লেখার মান ভাল হচ্ছে। এজন্য লেখালেখিতে লেগে থাকতে হবে। এর কোন বিকল্প নেই।

আপনার এই আর্টিকেলটি খুব সুন্দর হয়ছে। এজন্য হতাশ হওয়ার কিছু নেই। আপনার এই বয়সে কয়জন এমন সুন্দর লেখা লেখাতে পারে? নিয়মিত লেখে যান ১০ বছর পর এর ফলাফল দেখতে পাবেন। আর সব বিষয়ে আপাতত লেখার প্রয়োজন নেই। আপনার ভাল লাগা ও জানার বিষয়টি নিয়ে লেখুন।

অনেক শুভ কামনা আমার প্রিয় আপুমণির জন্য।

০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৩:৫৮

অচেনা হৃদি বলেছেন: চ্ছা ঠিক আছে ভাইয়া । এখন থেকে পছন্দের টপিকস লিখে যাবো । আপনাদের অনুপ্রেরণা আমার পথ চলা সহজ করে দেয়, ধন্যবাদ ।

৫| ২৪ শে জুন, ২০১৮ রাত ১১:২১

ভ্রমরের ডানা বলেছেন:
হৃদি ভাল লেখক হবে। আমার বিশ্বাস!

৬| ২৯ শে জুন, ২০১৮ রাত ১:৫১

ভ্রমরের ডানা বলেছেন:
হাউ হাউ খাউ খাউ
কোবতে লেখায় শান্তি পাউ...

২৯ শে জুন, ২০১৮ রাত ১:৫৪

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...

৭| ০৯ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

খায়রুল আহসান বলেছেন: এ পোস্টগুলো যেভাবে লিখছেন, এভাবেই লিখে চলুন। মন্দ হচ্ছে না তো!
আর লাইফ স্টোরি লেখার আইডিয়াটাও তো বেশ ইন্টারেস্টিং। আমি লেখা শুরু করেছিলাম, বেশ কিছুদূর এগিয়ে ক্ষান্ত দিয়েছি।
শুভকামনা---

০৯ ই জুন, ২০১৯ রাত ১১:৪৬

অচেনা হৃদি বলেছেন: আপনার মত অভিজ্ঞ লোকেরা যখন পুরনো পোস্ট খুঁজে নিয়ে এভাবে আন্তরিক মন্তব্য দিয়ে দেন, তখন কৃতজ্ঞতায় মন ভরে যায়।শুভকামনা সত্যি হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.