নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন দেখি সভ্য পৃথিবীর, যেখানে মানুষের মাঝে সত্যিই শুধু মানুষ পাবো, যেখানে মানুষের বেশে কোন অমানুষ থাকবে না ।

অচেনা হৃদি

অচেনা হৃদির ডিজিটাল ডায়েরিতে আপনাকে স্বাগতম!

অচেনা হৃদি › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্লগার

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২১



সামুতে আসার পর আমি ভাবতাম কেবল তরুণ যুবকেরা ব্লগিং করেন । ব্লগারদের বয়স কত ? নিশ্চয়ই ত্রিশের কম হবে । এর বেশি বয়স হলে কি মনের ভেতর ব্লগিং করার মত আয়েশ থাকে । কিন্তু অচিরেই আমার ভুল ভাঙল । ব্লগে এমন প্রবীণ/প্রবীণা ব্লগার আছেন যাঁদের বয়স আমার সর্ব্বোচ্চ ধারণার চেয়ে দ্বিগুণেরও বেশি ।

এনিওয়ে, সামুর বয়ষ্কদের নিয়ে আলোচনা করা আমার উদ্দেশ্য নয় । আজ আমি অন্য একজন বৃদ্ধা ব্লগারকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দেবো । হয়তো উনাকে অনেকে অলরেডি চেনেন ।
উনার আসল নাম ড্যাগনি কার্লসন । ব্লগে উনার নিক- বোজান । এ পর্যন্ত আটাশ লাখ একাত্তর হাজার ভিউয়ার উনার ব্লগ দেখেছেন । আপনি যখন উনার ব্লগ দেখবেন তখন সংখ্যাটা আরো বেশি দেখতে পাবেন, কারণ প্রতিনিয়ত অসংখ্য দর্শনার্থী তাঁর ব্লগ ঘুরে যাচ্ছে । উনার বয়স কত জানেন ? মাত্র একশো ছয় (১০৬) বছর ! জী, এই বয়সে মানুষ কবরে থাকে, আর উনি থাকেন অনলাইনে । আমি হৃদি ব্লগে এক সপ্তাহ না এলেও কেউ কিছু মনে করেন না, কিন্তু এই বৃদ্ধা একদিন যদি ব্লগে না আসেন তাহলে হায় হায় রব উঠে । উনি এমন জনপ্রিয়, উনাকে একদিন অনলাইনে না পেলেই সবাই ভাবে- আহা বুড়ি মনে হয় মরেই গেল । এটা আমার কথা নয়, স্বয়ং তিনিই বলেছেন ।

ভাবছেন একশো ছয় বছর ধরে ব্লগিং করলে তো জনপ্রিয় হবেন- এটা স্বাভাবিক । আরে না ভাই, উনি ব্লগিং শুরু করেছেন একশো বছর পূর্ন হবার পর । একশোতম জন্মদিনে তিনি একটি কম্পিউটার উপহার পেয়েছিলেন । তারপর একটি প্রতিষ্ঠানে ভর্তি হয়ে কম্পিউটার চালানো শিখে নেন । বুঝুন তবে । আমাদের দেশের মানুষ যে বয়সে সব শিক্ষা ভুলে যান সেই বয়সে উনি কম্পিউটার শিক্ষা গ্রহণ করেন । তিনি বলেন, ‘লোকে বলে নব্বই বছর হয়ে গেলে নাকি কম্পিউটার কেনার কোন মানে হয় না । অথচ কম্পিউটার আমার অভ্যাস হয়ে দাঁড়িয়েছে । কম্পিউটার থাকায় আমার বান্ধবিদের সাথে আলাপ করতে পারি । খবর পড়তে পারি । কম্পিউটার আমার খুব ভালো লাগে ।’

ভারি আশ্চর্যের ব্যপার । কম্পিউটারের কি-বোর্ডের বিন্যাস কি যে জটিল, যারা কম্পিউটার নতুন চালানো শুরু করেন তারা সবাই বোঝেন । একটা Key টিপ দিয়ে আরেকটা Key খুঁজে বের করতে ঘাম বের হয়ে যায় । কোনদিকে কোন Key আছে তা বৃদ্ধা ড্যাগনির মনে থাকে ? আমাদের বয়ষ্করা তো সবই ভুলে যান, কম্পিউটারের Key দূরে থাক, বাসার কোনদিকে বাথরুম থাকে তাও উনাদের মনে থাকে না ।
তিনি আরো বলেন, ‘নয় বছর বয়সের ছেলেমেয়েরা আমাকে বলে- তুমি খুব কুল । আমার খুব গর্ব হয় ।’

ড্যাগনি কার্লসন নামক এই বৃদ্ধা ব্লগারের দেশ সুইডেন । যৌবনে তিনি একজন দর্জি ছিলেন । খুব বেশি সুখে জীবন কাটিয়েছেন তা কিন্তু বলা যাবে না । মায়ের কাছে রূঢ় ব্যবহার পেতেন । তাঁর প্রথম বিয়ে হয়েছিল একজন খাটাশ প্রকৃতির মানুষের সাথে, সেই বিয়েটা বেশিদিন টিকেনি । দ্বিতীয়বার বিয়ে করেন । কোনমতে সুখে অসুখে মিলে সাধারণ একটি জীবন পার করে এসেছেন তিনি । কিন্তু এই বয়সে ব্লগিং করে তিনি অসাধারণ হয়ে গেছেন । এখন তাঁর দেশে তিনি অনেক সম্মান পাচ্ছেন । এই বয়সেও সিনেমা পরিচালকগণ তাদের সিনেমাতে অভিনয়ের জন্য বৃদ্ধা ড্যাগনিকে নিতে চান, অভিনয় করেছেনও । টক-শো তে তিনি আলোচনা করেন । অনেক অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানিয়ে সম্মান জানানো হয় । সম্প্রতি সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির বার্ধক্যবিদ্যা সমিতি তাঁকে পুরষ্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে ।

হায় বৃদ্ধা, তোমার মত থুরথুরে বুড়ি হবার ইচ্ছে আমার নেই । তোমার মত বিখ্যাত হতে পারলে আমি মনে হয় অল্প বয়সেই খুশিতে মরে যাবো ।

তথ্যসুত্রঃ
১. বাংলাদেশ প্রতিদিন
২. আল-জাজিরা ইংলিশ
৩. ড্যাগনি কার্লসনের ব্লগ

মন্তব্য ১৩৭ টি রেটিং +১৬/-০

মন্তব্য (১৩৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৮

কাওসার চৌধুরী বলেছেন:


ডাগনি কার্লসনের জন্য রেসপেক্ট; আপনি না লেখলে এই বিখ্যাত ব্লগার সম্বন্ধে জা হত না; এজন্য ধন্যবাদ হৃদি আপুকে B-); কতটুকু উদ্যম থাকলে একজন মানুষ ১০০ প্লাস বয়সে ব্লগিং করতে পারেন। আশীর্বাদ রইলো উনার জন্য; আরো অনেক বছর যেন তিনি সুস্থভাবে বেঁচে থাকেন।

হৃদি আপুর জন্য শুভ কামনা রইলো; আপুটা যেন ১০০ বছর বয়স হওয়ার পরও সুস্থ থাকে; ব্লগিং করে সবাইকে মাতিয়ে রাখে এই আশীর্বাদ করি।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৯

অচেনা হৃদি বলেছেন: :(


হৃদি আপুর জন্য শুভ কামনা রইলো; আপুটা যেন ১০০ বছর বয়স হওয়ার পরও সুস্থ থাকে; ব্লগিং করে সবাইকে মাতিয়ে রাখে এই আশীর্বাদ করি। এই শুভকামনা পেয়ে খুশি হওয়া উচিৎ ছিল । খুশি হতে পারিনি, উল্টো ভয় লাগছে । আমাদের বংশের কোন মহিলা ১০০ বছর বেচে থাকার দৃষ্টান্ত দেখাতে পারেননি । :( ১০০ বছর পর ব্লগিং করার কোন ইচ্ছে আমার নেই । হ্যাঁ, যদি আপনার সবাই ১০০ বছর পর ব্লগে অনলাইনে থাকেন তাহলে তখনো ব্লগিং করব । আপনারা সবাই মারা যাবেন আর আমি ১০০ বছরের পরের মানুষদের সাথে ব্লগিং করব এটা ভাবতেই পারি না ।
সে যাক, আমি থাকি বা না থাকি, প্রিয় সামু ১০০ বছর পরেও থাকবে এই আশা করি ।

এনিওয়ে, অন্তত আপনাকে তো নতুন তথ্য দিতে পারলাম, এজন্য ভালো লাগছে । কষ্ট করে এই পোস্ট দেয়া সার্থক হয়েছে ।

আমি থাকি বা না থাকি, আপনি ১০০ বছর বেচে থাকুন ভাইয়া ।

২| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ১০৬ বছর!



১. ব্লগিং করেন । ব্লগারদের বয়স কত ? নিশ্চয়ই ত্রিশের কম হবে । এর বেশি বয়স হলে কি মনের ভেতর ব্লগিং করার মত আয়েশ থাকে । কিন্তু অচিরেই আমার ভুল ভাঙল ।

২. ব্লগিং করেন। ব্লগারদের বয়স কত? নিশ্চয়ই ত্রিশের কম হবে। এর বেশি বয়স হলে কি মনের ভেতর ব্লগিং করার মত আয়েশ থাকে। কিন্তু অচিরেই আমার ভুল ভাঙল।
দুটোর মধ্যে পার্থক্য কোথায়??

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

অচেনা হৃদি বলেছেন: বাপরে বাপ,



মন্ডল বাড়ির ছেলে ( পাঠকের প্রতিক্রিয়া ভাইয়া) কি জটিল প্রতিক্রিয়া দেখালেন, মাথা মুন্ডু কিছুই তো বুঝলাম না ।

ভাইয়াগো, আরেকটু সহজ করে বলেন প্লিজ, মনে হয় পার্থক্যটা বের করতে পারবো । ;)

৩| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: আমিও একদিন সবচেয়ে বয়স্ক ব্লগার হবো।
আমি ঠিক করেছি আমৃত্যু ব্লগিং করে যাবো।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৪

অচেনা হৃদি বলেছেন: অনেক আবেগভরা একটি কথা বলেছেন ভাইয়া । আশা করি আপনার ইচ্ছেটা সত্য হোক ।

৪| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কুল দাদী। B-)

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৬

অচেনা হৃদি বলেছেন: জি না, দাদি না, উনি তো দাদীর মা !

কুল দাদীর মা ! ;)

৫| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৮

কাওসার চৌধুরী বলেছেন:


জানেমন দোস্ত; @পাঠকের প্রতিক্রিয়া !
পার্থক্যটা খুব সামান্যই; যেমন মন্ডল বাড়ির দুষ্টু বড় পোলার সাথে প্রতিক্রিয়াশীল ছোট পোলার পার্থক্য B-) :-B!!!

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৯

অচেনা হৃদি বলেছেন: হায় আল্লাহ, উনার মন্তব্য তো বুঝতেই পারিনি । আপনারটাও খুব ধোঁয়াটে । জটিল কথার প্যাঁচ আমি একদম খুলতে পারিনা । আমি কেন যে এতো বোকা হলাম ? :((

৬| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

কাওসার চৌধুরী বলেছেন:


"হ্যাঁ, যদি আপনার সবাই ১০০ বছর পর ব্লগে অনলাইনে থাকেন তাহলে তখনো ব্লগিং করব; আপনারা সবাই মারা যাবেন আর আমি ১০০ বছরের পরের মানুষদের সাথে ব্লগিং করব এটা ভাবতেই পারি না।"

কথাটি হার্টটাচিং; ভাল লাগলো, আপু।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০৫

অচেনা হৃদি বলেছেন: কথাটি হার্টটাচিং; সিরিয়াসলি ?
হার্টটাচিং হলে তো ভালো, তবে সত্যি বলছি হার্টটাচিং কথা বলার ইচ্ছে ছিল না । আমার মনে হচ্ছিল আমি জাস্ট আপনার মন্তব্যের উত্তর দিচ্ছি, ভালো লাগলো, আমি স্বাভাবিক কথা বলেও মানুষের হার্ট টাচ করতে পারি । :)

আমার নামটা সার্থক । :) ধন্যবাদ ভাইয়া ।

৭| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৭

গরল বলেছেন: ব্লগারদের বয়স ৩০ এর কম ভাবলে কেমনে খুকী? আমিতো শুরুই করলাম ৪০ বছর বয়সে, ব্লগিংতো বুড়ারাই করে যাদের কোন কাজ নাই =p~

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১০

অচেনা হৃদি বলেছেন: এই যে, কি বলছেন এটা আপনি ?

সবাই চায় বয়স কমাতে আর আপনি নিজের বয়স বাড়িয়ে ফেলছেন !

সত্যি বলছি, আপনার ছবি দেখে আমি আপনাকে ৩০ বছরের কম বয়সী ভেবেছিলাম । একদিন দেখলাম কোথাও কমেন্টে লিখেছেন আপনার একটা ছোট মেয়ে আছে, সেদিন মনে করেছিলাম আপনি সর্বোচ্চ ৩৩ বছরের অধিকারী ।

এনিওয়ে, বয়সের ব্যপারে আমার আইডিয়া একদম বাজে, প্রমানিত । :(

৮| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৩

খায়রুল আহসান বলেছেন: শেষের কথাগুলো চমৎকার বলেছেন। আর যাকে নিয়ে এ পোস্ট লিখেছেন, তাঁর গল্পটাও অতি চমৎকার!
ব্লগিংতো বুড়ারাই করে যাদের কোন কাজ নাই - গড়ল এর এই ক্যাটেগরীতে (৭ নং মন্তব্য) বোধ হয় আমিও পড়ি! :)

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

অচেনা হৃদি বলেছেন: =p~



সত্যি কথা হল ব্লগে আসার আগে আমি একদম ভাবিনি এখানে প্রবীণগণ সক্রিয় বা একটিভ থাকেন । তবে সামুতে আমার দেখা প্রথম বয়োজ্যেষ্ঠ ব্যক্তি আপনি । তবে চেহারা দেখে আপনাকে প্রবীণ মনে করেছিলাম তা কিন্তু নয়, আপনার একটা লেখা পড়ে জানতে পেরেছিলাম আপনি একজন রিটায়ার্ড অফিসার । আমি স্বচক্ষে এখনো রিটায়ার্ড অফিসার দেখিনি, তাই বয়স অনুমান করতে পারিনি, তবে বুঝলাম আপনি এটলিস্ট ৬০ । ;)

ভালো লাগে সামুতে আপনাদের পেয়ে । রিয়েল লাইফে তো প্রবীণ লোকেরা একদম মুরুব্বি মুরুব্বি ভাব নিয়ে থাকে, নিশ্চয়ই আপনারাও অন্যদের সাথে ভাব নেন, =p~ তবে ব্লগে যখন আপনার মত প্রবীণেরা বন্ধুর মত আচরণ করে তখন মনটা ভরে যায় । :)

৯| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

তারেক_মাহমুদ বলেছেন: আমারতো মনে ত্রিশের চেয়ে বেশি বয়সী ব্লগারের সংখ্যাই বেশি। যাই হোক আমাদের চাঁদগাজী ভাইয়ের চেয়েও বেশি বয়স্ক ব্লগার পাওয়া গেল।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৫

অচেনা হৃদি বলেছেন: =p~



হায় হায়, আপনিও ৩০+ ?
এই ব্লগে কি আমিই একমাত্র ত্রিশের নিচে নাকি ? ভালোই হল, রিয়েল লাইফে মুরুব্বিদের মাঝখানে পড়লে তো উনাদের আদেশ নির্দেশ শুনতে শুনতে তামা তামা হয়ে যাই । এখানে একঝাক বৃদ্ধের ভেতর আরামসে বসে থাকব, কেউ কোন ফুট ফরমায়েশ দিয়ে বিরক্ত করবে না । ;)

জানেন ভাইয়া ? আমি এমন বোকা, চাঁদগাজী সাহেবকেও ৩০ বছরের লোক মনে করেছিলাম । উনি প্রথম যেদিন আমার পোস্টে মন্তব্য করেছিলেন সেদিন কিছুটা থতমত খেয়ে গিয়েছিলাম । কারণ অন্যদের মত আদরভরা সোহাগভরা কোন কমেন্ট না করে উনি এমন চাঁছাছোলা কমেন্ট করেছিলেন, সেই কমেন্ট ছিল একদম বেতের বাড়ির মত ! =p~

একটা মজার কথা শেয়ার না করে পারছি না, এই লেখার শুরুতে আমি চাঁদগাজীর নাম উল্লেখ করে কয়েকটা লাইন লিখেছিলাম । পড়ে ভাবলাম- থাক, উনি হয়ত মাইন্ড করতে পারেন । তাই সব কেটে দিয়ে পোস্টটাকে ছোট করে ব্লগে ছেড়েছি । :)

১০| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


ড্যাগনি আমার রেকর্ডটা কেড়ে নিলো? ড্যাগমি কি আমাদের ওমেরার সুইডিশ নিক?
যাক, সনেট কবি একটা সুন্দর সনেট লিখুক ড্যাগনিকে নিয়ে।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৪

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...



ড্যাগনি তো আসল নাম, নিক হল বোজান

হিহিহি... এই বৃদ্ধার ব্লগ সামুতে হলে ভালো হত, সনেট কবি উনাকে আর আপনাকে নিয়ে একটি সনেট লিখতেন !
বেশ জমত, বুড়াবুড়ির ব্লগ ! হিহিহি...

ওমেরা আপুকে এমনিতেই একজনে নকল মনে করে বেশ ধকল সইয়েছে, আপনি যেই কথা বললেন এইটা যদি সামুতে ভাইরাল হয়ে যায় তাহলে বুড়ি ড্যাগনির আগেই ওমেরা আপু দুনিয়ার মায়া ত্যাগ করতে বাধ্য হবেন । ;) (ওহ ধুর, ইমোটিকন দিলাম কেন, চাঁদগাজী সাহেব তো ইমোটিকন বুঝেন না !)

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১০

অচেনা হৃদি বলেছেন: উফফ, দারুণ একটা তথ্য বলতে ভুলে গেছি । লেটেস্ট নিউজ হল- ড্যাগনি সিদ্ধান্ত নিয়েছেন তিনি পৃথিবী ঘুরে দেখবেন ! কিন্তু কেউ উনার বেড়ানোর সাথী হতে রাজি হচ্ছে না । যে বয়স, কখন না জানি মাথা ঘুরে পড়ে মরে থাকবে, এই ভয়ে কেউ বুড়ির সঙ্গী হতে চায় না । আপনার তো বিদেশ ঘোরার ভালো অভিজ্ঞতা আছে, আপনি চাইলে উনার সাথে বেড়াতে পারেন । সিরিয়াসলি !

১১| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অনেক আবেগভরা একটি কথা বলেছেন ভাইয়া । আশা করি আপনার ইচ্ছেটা সত্য হোক ।


ভালো থাকুন। সুস্থ থাকুন।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৮

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ ভাইয়া, আপনার মুখে ফুলচন্দন ফুটুক !

১২| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় বোনকে অনেক ধন্যবাদ এমন একজন রঙিন মনের মানুসের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য। সত্যি ভাবতেই কেমন যেন রোমাঞ্চ লাগছে। আমার বাবা ও মা যথাক্রমে ৭২ ও ৬৯ বছর বয়সে চলে গেছেন। সেখানে এমন একজন মানুষ দিব্যি ব্লগিং করে বেড়াচ্চেন। উনি সুস্থ থাকুন। শ্রদ্ধা ওনাকে।

পাশাপাশি আমরা বেশ মজা পাচ্ছি, একে অপরের ব্লগিং এর বয়স নিয়ে। আমিও গড়ল ভায়ের মত চল্লিশের কোটাতে। সেদিক দিয়ে আমাদের হিরো ও প্রিয় কাওসার ভায়েরা অনেকটা কিশোর বৈকি। মন্ডলপোলার জন্য দুশ্চিন্তায় আছি। তবে আমার আরেক ভাই কাওসার ভাই সঙ্গে আছে যখন তাহলে আপাতত আর চিন্তা নেই।

অনেক অনেক শুভকামনা প্রিয়বোনকে।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৫

অচেনা হৃদি বলেছেন: শুভকামনার জন্য আন্তরিক ধন্যবাদ ভাইয়া ।

সবার বয়সের বহর দেখে তো আমি ভারি দুশ্চিন্তায় আছি । মনে হচ্ছে এখনি কাওসার ভাইয়া দুম করে বলে দিবেন উনার বয়সও ৪০ বছর !
মন্ডল বাড়ির ছেলে হয়ত ধাম করে বলে দিবে উনার বয়স ৪৫ বছর । :(

আচ্ছা এই ব্লগ যারা বানিয়েছিল উনাদের বয়স কত ? উপরওয়ালা ভালো জানেন !

ধন্যবাদ এমন একজন রঙিন মনের মানুসের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য । হুম, ধন্যবাদ গৃহীত হল । :) সেই সাথে ভালো লাগছে, অনেকে এই ব্লগারকে আজ আমার লেখাতেই প্রথম পেলেন । যাক, আমার পরিশ্রম সার্থক হল ।

১৩| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৬

মোস্তফা সোহেল বলেছেন: শেয়ারের জন্য ধন্যবাদ।
আপনার বয়স কুড়ি পার হলে প্রচলিত আইন অনুযায়ী আপনি কিন্তু বুড়ি ;)
ওইযে বলেনা মেয়েরা কুড়িতেই বুড়ি,তাহলে আপনি আমাদের সামুর সবচেয়ে বুড়ি ব্লগার :P

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৯

অচেনা হৃদি বলেছেন: জি না, আমি কিসের বুড়ি, আমার চেয়েও বুড়ি আছেন । এই যে দেখুন- ব্লগের একজন আপু তো নিজেই ঘোষণা দিয়ে দিলেন, উনি সবচেয়ে বয় বৃদ্ধা...


১৪| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হৃদির আরেকটা ইউনিক লেখা!
একশ' ছয় বছর বয়সে ব্লগিং করার চিন্তা তো মাথায় আসারই সুযোগ নেই। এতদিন পর্যন্ত বেঁচে থাকার সম্ভাবনাও কম। আমাদের গড় আয়ু এখন একাত্তর বছরের মত। আর এ দেশের সবকিছুতেই যেহেতু ভেজাল তাই এই ভেজালের যুগে এতদিন বেঁচে থাকার আশা করা বাতুলতা মাত্র। কিন্তু সুইডেনের মত দেশে এটা সম্ভব। কেন সম্ভব সেটার বিস্তারিত ব্যাখ্যায় যাচ্ছি না। তারপরও সুইডেনের মত দেশেও এত বয়সে ব্লগিং করার রেকর্ডটা অকল্পনীয়ই বটে! হৃদিকে ধন্যবাদ এমন একটি লেখার জন্য!

১. ব্লগিং করেন । ব্লগারদের বয়স কত ? নিশ্চয়ই ত্রিশের কম হবে । এর বেশি বয়স হলে কি মনের ভেতর ব্লগিং করার মত আয়েশ থাকে । কিন্তু অচিরেই আমার ভুল ভাঙল ।

২. ব্লগিং করেন। ব্লগারদের বয়স কত? নিশ্চয়ই ত্রিশের কম হবে। এর বেশি বয়স হলে কি মনের ভেতর ব্লগিং করার মত আয়েশ থাকে। কিন্তু অচিরেই আমার ভুল ভাঙল।
দুটোর মধ্যে পার্থক্য কোথায়??




মন্ডল ভাই থুড়ি পাঠকের প্রতিক্রিয়া ভাইয়ের "দুটোর মধ্যে পার্থক্য কোথায়??" এর উত্তর হল "ব্লগিং করেন" এই শব্দ দুটোর পর দাঁড়ির আগে স্পেস বেশী হয়ে গেছে। হৃদিকে এসব খেয়াল করতে হবে।

২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

অচেনা হৃদি বলেছেন: স্পেসের পার্থক্য ? :(
মণ্ডল বাড়ির ছেলে কি সামান্য একটা স্পেসের জন্য এতো বড় কমেন্ট লিখে ? হায় আল্লাহ, এতো খুঁতখুঁতে হয় নাকি মণ্ডলেরা ? =p~

সুইডেনে একশো ছয় বছর বয়সে বেঁচে থেকে ব্লগিং করা যায় ! আচ্ছা, আমাদের ওমেরা আপু তো সুইডেনেই আছেন, আশা করি দুবাই, মুম্বাই, লন্ডন, আমেরিকা বা টরেন্টোতে সামুর যত আপু আছেন সবার চেয়ে ওমেরা আপুই সবচেয়ে বেশি দিন বেঁচে থাকবেন । :)

একশো বছর পর আমি যে আমরা যে কোথায় থাকবো ! একমাত্র উপরওয়ালা জানেন । আমাদের দেশের মানুষ এতো বছর বেঁচে থাকলে তো স্থায়ীভাবে শয্যাশায়ী হয়ে যান, তাই এতদিন বেঁচে না থাকলেই ভালো । বিছানায় আঁটকে থেকে একশো বছর বাচার চেয়ে সুন্দরভাবে একাত্তর বছর থাকতে পারলেই ভালো হবে ।

সুন্দর একটি মন্তব্যের জন্য সম্রাট ভাইয়াকে ধন্যবাদ ।

(ওহ ইয়েস, আপনার বয়সটা তো বললেন না :) )

১৫| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৭

এ.এস বাশার বলেছেন: ভালো লাগলো...... এই রকম একটা মানুষ সর্ম্পকে জানতে পেরে.....

২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

অচেনা হৃদি বলেছেন: :)



ধন্যবাদ। উনি সত্যিই ইউনিক, আর ইউনিক মানুষদের সম্পর্কে জেনে রাখা ভালো ।

১৬| ২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: উৎকৃষ্ট পোস্ট। নতুন কিছু জানা হলো।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:০০

অচেনা হৃদি বলেছেন: :)



ধন্যবাদ প্রিয় ভাইয়া । আসলে ব্যতিক্রমধর্মি সংবাদের প্রতি আমার আগ্রহ অনেক । এই বৃদ্ধার খবর পড়ে বেশ মজা পেলাম । তাই ভাবলাম এটা ব্লগে সবার সাথে শেয়ার করি ! সবাই আমার মত মজা পাবে আশা করি ।

১৭| ২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্ট। আমাদের ব্লগেও বেশ কয়েকজন সিনিয়র ব্লগরা দারুন সব পোস্ট দিয়ে অনেক জনপ্রিয় হয়েছেন।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:০৬

অচেনা হৃদি বলেছেন: এই লেখাটা লিখতে শুরু করার সময় ভাবছিলাম আমাদের ব্লগের কয়েকজন বয়বৃদ্ধের নাম উল্লেখ করব । সেভাবে লিখেছিলাম, চাঁদগাজী, আবুহেনা এবং মনিরা আপার সম্পর্কে সুন্দর তিনটি প্যারা লিখেছিলাম । পরে ভাবলাম কারণ ছাড়া সিনিয়রদের মেনশন করলে হয়ত সামু কতৃপক্ষ মাইন্ড করতে পারে । ইতিপূর্বে ব্লগ মাস্টার নামক একজন ব্লগার কয়েকজন সিনিয়রকে মেনশন করে পোস্ট দিয়ে ডিমোশন পেয়েছেন, এই ভয়ে আমিও আমার লেখায় ব্লগারদের মেনশনিং বাদ দিয়েছি । :)

আমার পোস্টের প্রশংসা করায় কবিকে ধন্যবাদ । :)

১৮| ২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই ভদ্রমহিলার কথা আগে পত্রিকায় পড়েছি। যাই হোক, এই বয়সে ব্লগিং করা মোটেই সহজ কথা নয়। উনাকে অভিনন্দন।


আপনাকে ধন্যবাদ।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:০৯

অচেনা হৃদি বলেছেন: :) ধন্যবাদ ইজ এক্সেপ্টেড !


আপনিও তো বয়োবৃদ্ধ ব্লগার, কিন্তু সামুপাগলা আপুর কাছে শুনলাম আপনি নাকি মনের দিক থেকে আমাদের জুনিয়র । বেশ মজা পেয়েছিলাম কথাটা শুনে ! =p~

আশা করি আমৃত্যু আপনি চিরসবুজ থাকবেন ।

১৯| ২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

সে্‌নসেটিভ শিমুল বলেছেন: উনাকে সম্মান জানাই।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:১০

অচেনা হৃদি বলেছেন: :) ধন্যবাদ । বড়রা আমাদের কাছে সম্মান পাবে এটাই তো স্বাভাবিক ।
আপনি এই প্রথম আমার ব্লগে এলেন, অচেনা হৃদির বাংলা ব্লগে আপনাকে স্বাগতম ! :)

২০| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৬

এখওয়ানআখী বলেছেন: অচেনা হৃদি - আমার হৃদয় খুলে দিলেন। বয়স হয়েছে তবুও আজ থেকে নিয়মিত ব্লগিং করব।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:০০

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ ভাইয়া, অবশ্যই ব্লগিং করবেন । ব্লগে সবাই কত সুন্দর লিখে, সবার লেখাগুলো পড়ে মন্তব্য করবেন । সময় ভালো কাটবে । অনেকে সময় কাটানোর জন্য ফেসবুকে পড়ে থাকে । আমাদের এক স্যার সুন্দর একটা কথা বলে থাকেন । তিনি বলেন, ফেসবুক কাউকে সত্যিকারের মজা দিতে পারে না, শুধু হতাশাই দিতে পারে । আমি মিলিয়ে দেখেছি স্যার একদম সঠিক কথা বলেছেন । সেই তুলনায় ব্লগ হল ভালো জায়গা । তবে মাঝে সাজে এই ব্লগে কাঁদা মারামারি হয়, সেসব থেকে যদি আমরা দূরে থাকতে পারি তাহলে মনে হয় ব্লগ উপভোগ্য হয়ে উঠবে ।

২১| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৯

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমাদের চাঁদগাজী ভাই-ও ইনশাআল্লাহ রেকর্ড গড়বেন।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:০৩

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...
এতো সোজা ? মেয়ে মানুষের চেয়ে পুরুষের নাকি আয়ু কম । কখন যে হঠাত করে চাঁদগাজী সাহেবের ট্রাক্টরের কার্বুরেটর অফ হয়ে যাবে তা কেবল উপরওয়ালা জানেন ।

এনিওয়ে, আমিও চাই উনি রেকর্ড গুড়ুক ।

২২| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর একটা তথ্য দিলেন।
আমার ধারনা সামুর অধিকাংশ ব্লগারের বয়স ৩০ এর উপর।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:০৬

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ লর্ড লিটন ! :)

আপনার ধারণা মনে হয় কারেক্ট, এখন পর্যন্ত একজন লোকেও সাহস করে বলতে পারলো না- আমার বয়স ত্রিশের নিচে । হিহিহি...
উল্টো সবাই নিজেকে ত্রিশের বেশি বলে কনফেস করে ফেলছে ।

২৩| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:২৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: হৃদিইইই? জাআননননন.....

এটা সামান্য কি হে??
পোস্টের সব জায়গায় বিরাম চিহ্নের আগে স্পেস দেয়া!!X(
পোস্টের লেখা কপি করা নাকি??X(
এভাবে লিখলে পড়তে যে কষ্ট হয় সেটা মাথায় থাকে না? X(
জী এস ভাইও দেখলাম একই আকাম করেছে। X(
পেয়েছ কি তোমরা??X( আমার উপর এত অত্যাচার কেন?X(
আমি হিরো মানুষ, এখনো বিয়েই হয় নি, বয়সটাও বাড়িয়ে কচ্ছো! কেউ যদি বিয়ে না করে? তখন কি হবে হে??X(
এদিকে ব্লগের ব্যাচেলর সমাজ দিন দিন নাই হয়ে যাচ্ছে, বুড়োরা রাজত্ব করছে! এসব কি সহ্য হয়??X(


@সম্রাট ইজ বেস্ট,
সম্রাট ভাই রক!
চটপট কিনে আনেন ফ্রক,
ব্লগে একটা দুধের শিশু আছে তাকে গিফটো দিব।।X(
(ঝগড়া অর্ধসমাপ্ত, গলা শুকিয়ে গিয়েছে, আমাকে কেউ পানি দে...):(

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:১৯

অচেনা হৃদি বলেছেন: আশ্চর্য! এই মিয়া, হৃদিইইই মানে কি? আমার নামের পরে এতো হ্রস্ব-ই লাগাইছেন কেন?
আপনি পাইছেন টা কিইইই? X((

আর জাআননননন মানে কি? সুন্দর করে বল জান!

হাহ, আমার লেখা কপি পেস্টই তো, ল্যাপটপে লিখে কপি করে ব্লগে পেস্ট করি।

আপনার বয়স বাড়াই বললাম কখন? আমি তো স্বীকার কচ্ছি আপনার বয়স অবশ্যই ৪০ বছরের কম! ;)

ফ্রক কার জন্য? আমার জন্য? ওয়াও! থ্যাংকু... ;)

ওগো, ধরো পানি, খেয়ে মাথা ঠান্ডা করো...

২৪| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: (ওহ ইয়েস, আপনার বয়সটা তো বললেন না :) )

(ওহ ইয়েস, আপনার বয়সটা তো বললেন না :) )

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:২১

অচেনা হৃদি বলেছেন: নাআআআআ....
:(
আপনিও ত্রিশের উপরে !

হতাশ হলাম ! :((

২৫| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৯

আহমেদ জী এস বলেছেন: অচেনা হৃদি ,





শেয়ার করার জন্যে ধন্যবাদ ।
বেশ কিছু মন্তব্য ও তাতে আপনার প্রতিমন্তব্য পড়ে মনে হলো বয়সে কম হলেও মাথাতে কম ভারী (বয়স্ক :P ) নন আপনি । চটকদার করে বলেছেন সব । হেসে গলায় কাশি বাঁধিয়ে ফেলেছি ।

আর @ পাঠকের প্রতিক্রিয়া ! - আমি যে কেন আকাম করেছি তার সকাম জবাবের ঢিল ছুঁড়ে দিয়ে এসেছি জায়গা মতো । পানি খেয়ে গলা ভিজিয়ে দেখে আসুন । ... :)

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৭

অচেনা হৃদি বলেছেন: ও গশ...
চটকদার করে বলেছেন সব । চটকদার কথাটার অর্থ বুঝিনি ভাইয়া ।

হাহ, এই যে ব্লগে ফটর ফটর করে কমেন্ট করে ফেলছি বলে ভাবছেন আমি খুব চালাক । জি না, বাস্তব জীবনে মানুষের সামনে আমার মুখ চালাতে বেগ পেতে হয় । বাসায় কোন নতুন অতিথি এলে আমি তাদের সামনেও মিউট হয়ে যাই । :(

ভাবছি আমার মায়ের কাছে শিখে নিব কিভাবে মানুষকে উপস্থিত ক্ষেত্রে কথা বলে জব্দ করে ফেলতে হয় ।
হিহিহি...

২৬| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১০:০০

ভ্রমরের ডানা বলেছেন:



হুম, তবে এই সেই বুড়ি যাকে ফলো করা হচ্ছে! কাহিনী এতোদিনে বোঝা গেল!

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩১

অচেনা হৃদি বলেছেন: তো কি হয়েছে জনাব?

আমি কি সাধে বুড়িকে ফলো করি? আমি তো চেয়েছিলাম জোয়ান সুন্দর নায়কদের ফলো করতে । কিন্তু ঐ গাধারা দুই দিন পরপর উল্টাপাল্টা কম্ম করে আমার হৃদয় ভেঙে দেয়! :(

তাই তো আজ আমি বাধ্য হয়ে মৃত্যু পথযাত্রী এক বুড়ি দাদীকে ফলো করছি ।

=p~

২৭| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১০:২৫

তারেক ফাহিম বলেছেন: ৯ নং লাইকটি দিলাম সুযোগথাকলে ১০টি মিলিয়ে দিতাম।
শেয়ারের জন্য ধন্যবাদ।


প্রবিন ব্লগারের জন্য অনেক অনেক শুভকামনা।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩৫

অচেনা হৃদি বলেছেন: হুম, হয়েছে, আর পাম দিতে হবে না। (আপনার কথা শুনে আমি অভিমানে গাল ফুলাতে বাধ্য হলাম :-/ ) আপনি চাইলে অবশ্যই নয়টা লাইক দিয়ে দশটাও দিতে পারবেন।
কিভাবে?
খুব সোজা, অন্য নিকে ঢুকে লাইক মেরে দিলেই তো হয়। ১০টা হয়ে যাবে। সামুতে এই নিক ছাড়া আপনার কি আর নিক নেই?

হিহিহি...

২৮| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১০:২৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
@ সম্রাট ইজ বেস্ট
সম্রাটজ্বী, আসসালামু আলাইকুম। আপনি তো আমার সিনিয়র হইয়া গেলেন...;):D তা বিয়া করবেন কবে?? আর আমার টা?:P


@আহমেদ জী এস
না মানে, ইয়ে মানে।
মানে... মানে....:(
আম্মুউউউ......
(কী বাজপাখির চোখ মাইরি!!);)

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩৭

অচেনা হৃদি বলেছেন: এই মন্তব্যের জবাব উনারা দিলেই সুন্দর হবে।

২৯| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫৭

সাগর শরীফ বলেছেন: জীবন্ত কিংবদন্তি !

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৭

অচেনা হৃদি বলেছেন: ওয়াও, সুন্দর একটা ডেসিগনেশন দিলেন উনাকে!
তবে জীবন্ত কিংবদন্তি উপাধিটা বদলে কখন যে মৃত কিংবদন্তীতে পরিণত হন ঠিক নেই । যা উনার বয়স, আজরাইলের আসতে দেরি, উনার যেতে দেরি লাগবে না।

৩০| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ ভাইয়া, আপনার মুখে ফুলচন্দন ফুটুক !

আমার মুখে ফুটেছে হতাশার দাগ।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৯

অচেনা হৃদি বলেছেন: ইশশ...
সুরভী আপু দেখার আগেই পার্লারে গিয়ে ফেসিয়াল দিয়ে আসেন ভাইয়া, সব দাগ সেরে যাবে। 8-|

৩১| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৬

ভ্রমরের ডানা বলেছেন:



নায়কদের ফলো করবেন কেন?

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫২

অচেনা হৃদি বলেছেন: নায়কদের ফলো না করে কি ভিলেনদের ফলো করবো ? =p~

অবশ্য যে যুগ এসেছে, শেষমেশ মনে হয় ভিলেনদের কাছেই আমাকে যেতে হব। এই যুগের নায়কগুলা সব বেকুব। :(

৩২| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫২

সাগর শরীফ বলেছেন: তখন আমরা সবাইকে বলব আমি কিংবদন্তির কথা বলছি!

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৬

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...
এইতো আপনার লেখার হাত খুলছে!

৩৩| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৩

ভ্রমরের ডানা বলেছেন:

ধুর্মিয়া.....

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৮

অচেনা হৃদি বলেছেন: কি ব্যপার, নায়কদের বেকুব বলায় আপনার মনে আঘাত পাইছেন কেন? আপনি নিজেরে নায়ক মনে করেন নাকি? B:-/

৩৪| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৯

সাগর শরীফ বলেছেন: একে লেখার হাত বলে ? এসব তো টুকটাক ইন্সট্যান্ট চিন্তার বহিপ্রকাশ । সেভাবে চিন্তাভাবনা করে লেখার কোন মাথামুন্ডু আমি পাই না ।

২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:০৫

অচেনা হৃদি বলেছেন: আরে, এতো চিন্তার কি আছে? যা দেখছেন যা শুনছেন সেগুলো গল্পের আকারে লিখে দিলেই তো হয়ে যায়। আপনি আমার লেখাগুলো পড়ে দেখুন, অত গভীর চিন্তা ভাবনার কিছু আমি কখনো লেখিনি, সত্যি বলতে গেলে লেখালেখির জন্য অত গভীরভাবে ভাবার সময়ও হাতে নেই। এই লেখাটাই দেখুন, এটা লিখতে কি খুব এক্সপার্ট হওয়া লাগে? নাহ, পত্রিকায় যা যা পড়েছি সেগুলোকে একটু ঘুরিয়ে লিখেছি মাত্র। ;)

৩৫| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:০৪

ভ্রমরের ডানা বলেছেন:

আমি যদি নিজেকে নায়ক মনে করি তাইলে তো হইছিল! মস্করা করেন কেন? আর এতো বুদ্ধির ঢেঁকি ভাইঙ্গা কমেন্ট করে বোল্ড করেন ক্যালা! আমাগো কি মান ইজ্জত ব্লগে নাই নাকি?


=p~

২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:১১

অচেনা হৃদি বলেছেন: হায় হিরো আলম, তুমি কই? :(

আমি স্যরি, কি বললে বা কি করলে আপনার ইজ্জতের ক্ষতিপূরণ হবে বলেন প্লিজ! আমি এখনই ক্ষতিপূরণ দিতে রেডি! ;)

৩৬| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:২০

সাগর শরীফ বলেছেন: ইন্সট্রাকশনের জন্য ধন্যবাদ। তবে সেফ না হওয়ার কারণে লেখা প্রথম পেজে আসবে না। হাহ্! দঃখের বিষয়।

২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:২৬

অচেনা হৃদি বলেছেন: আপনি এখনো সেফ হননি ?
আশ্চর্য! আমি ব্লগে আসার পর এক সপ্তাহের মাঝেই সেফ হয়ে গিয়েছিলাম।

আপনি একটা কাজ করতে পারেন, এই লিংকে গিয়ে একটি মন্তব্য করে আসুন, আসা করি শীঘ্রই সেফ হয়ে যাবেন ।

৩৭| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:২১

ভ্রমরের ডানা বলেছেন:



আপ্নে ইজ্জতের ক্ষতিপূরণ জিন্দেগি চইলা যাইবে মাগার দিতে পারবেন না মেম সাহেব। আমরা গরীব হতে পারি কিন্তু আপনার মত কৃপণ নই! 8-|


অসির থেকে মসি বড় হইলেও হৃদির থেকে তার হৃদয় ছোট! যদি তা ভুল প্রমাণ করতে চান তাইলে একখান কবিতা লেইক্ষা আমার সন্মানের ক্ষতিপূরণ দিবাইন! /:)



আমি জানি, আপনি পারবেন না মেম সাহেব। আপ্নেরা শুধু গরীবদের আশ্বাস দিতে পারেন কিন্তু তা বাস্তবায়ন করিতে পারেন না...




ব্লগবাসী দেখুন এই মেয়েকে! নিজের কবিতা লুকিয়ে ব্লগে বুড়ি নিয়ে পোষ্ট দেয়... ইয়া খুদা, এরপর আবার আমার ইজ্জত কেড়ে নিল... :((


আল্লাহ, তোমার কাছে বিচার দিলাম..... (ও ভাই, স্লোগান দিয়েন না)

২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩১

অচেনা হৃদি বলেছেন: হেই মিয়া, আপনারে তো আমি নায়ক মনে করছিলাম, নায়ক না হইলে এটলিস্ট খলনায়ক হইবেন ভাবছিলাম। কিন্তু যেই ডায়লগ দিলেন এইটা তো নায়ক ভিলেন কারো ডায়লগ না, এইটা পুরাই টেলি সামাদ এবং দিলদার মার্কা ডায়লগ হয়া গেছে! =p~

ম্যান, সিস্টেম বদল কর, ইমোশনাল ব্ল্যাকমেইলের যুগ শেষ হয়া গেছে! ;)

হিহিহি...

আমি ঘুমাইতে গেলাম, গুড নাইট !

৩৮| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:২৯

সাগর শরীফ বলেছেন: আমি যেদিন প্রথম ব্লগে আসি সেদিনই আমাকে বলা হল উপর্যুপরি নিয়ম ভঙ্গ করায় আপনার উপর নজর রাখা হচ্ছে এবং এর ফলশ্রুতিতে আপনার লেখা সরাসরি প্রথম পাতায় প্রকাশ হবে না। আমি বুঝলাম না এসে পারলাম না আমি কি নিয়ম ভাঙলাম! আর আজ প্রায় ১বছরেও কি উপর্যুপরি নিয়ম ক্রমাগত হারে ভেঙে চলেছি? বুঝে আসে না।

২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩২

অচেনা হৃদি বলেছেন: ট্রাই করে দেখুন! বেস্ট অব লাক, গুড নাইট!

৩৯| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩৬

ভ্রমরের ডানা বলেছেন:

আবার অপমান.... এবার আমি কেইচ করে দিব! :((



২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩৭

অচেনা হৃদি বলেছেন: আগের কমেন্টে তো আল্লাহর কাছে বিচার দিয়ে দিলেন, আল্লাহর উপরে আর কোন বিচারক নাই! এবার আবার কার কাছে বিচার দেবার কথা (কেইচ করার কথা) ভাবছেন?
=p~

৪০| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


আমার চোখে সমস্যা, ডেগনির সাথে যাওয়া হচ্ছে না

২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৬

অচেনা হৃদি বলেছেন: বুঝেছি, চোখে সমস্যার ছুতা দিয়ে যেতে চাচ্ছেন না ।

হাহা হিহি,

চোখের আলোতে নয়, মনের আলোতে বিশ্ব দেখুন জনাব!

৪১| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

আইছিলাম বুড়ির কথা কইতে!
মন্তব্য আর প্রতিমন্তব্যের সুনামীতে আমি ভূইলা গেছি! কি জানি কমু :P
মন্ডল বাড়ীর পুলা, ভ্রমরের ডানা ভায়ার সিরিয়াল দেখতে বসলাম :-/ :P :-B =p~
হা হা হা

ওহ, থ্যাংকস দারুন একটা তথ্য শেয়ার করায়!
গ্রান্ড দাদীমাকে অভিনন্দন :)

জীবনের পূর্নতা বুঝি এমন কিছূতেই!
বায়োলজিক্যাল বেঁচে থাকার বাইরে- দারুন কিছু করায়- অমরত্বের পথে।

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৬

অচেনা হৃদি বলেছেন: আপনাকেও ডাগনির কথা প্রথম জানাতে পেরে আমি আনন্দিত ।

হিহিহি.....
আমার লেখাতে আরও কয়েকজন কমেন্ট করেছিলেন মন্তব্য প্রতিমন্তব্যগুলো নাকি পোস্টের চেয়েও জমজমাট হয়। আহা, এমনভাবে যদি পোস্ট দিতে পারতাম যেখানে মূল ব্লগপোস্ট থাকবে না, থাকবে শুধু মন্তব্য আর প্রতিমন্তব্য তাহলে ভালো হত । ;)

৪২| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ইশশ...
সুরভী আপু দেখার আগেই পার্লারে গিয়ে ফেসিয়াল দিয়ে আসেন ভাইয়া, সব দাগ সেরে যাবে।


অনেক ধন্যবাদ।

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১১

অচেনা হৃদি বলেছেন: :)

স্বাগতম!

৪৩| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৪

ওমেরা বলেছেন: হৃদি আপু কেমন আছেন ? আপু এই পোষ্টে কমেন্ট করতে গেলে আমার কমেন্ট আপনার পোষ্টের চেয়ে বড় হয়ে যাবে কিন্ত অতটা সময় আমার নেই ।

হৃদি আপু ভাল থাকবেন ।

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১৯

অচেনা হৃদি বলেছেন: আপু ভালো আছি, সত্যি কথা কি জানেন? এই ব্লগ লিখতে লিখতে আমি আপনাকে মিস করছিলাম। ডাগনির ব্লগ দেখে ভাবছিলাম আমি যদি ওমেরা আপু হতাম তাহলে অতি সহজেই এই সুইডিশ ভাষা বুঝতে পারতাম, বুঝতে পারতাম বৃদ্ধার মনের কথাগুলো ।

বুঝতে পেরেছি সময়ের অভাবে আপনি অনেক কিছু লিখতে চেয়েও লিখেননি । আপনার কমেন্টের না লিখা কথাগুলো মিস করলাম, :(

আমি ভালো আছি আপু, আশা করি আপনিও ভালো থাকবেন।

৪৪| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুন ব্যাপার।

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২০

অচেনা হৃদি বলেছেন:
:)

জি আপু, সত্যিই ব্যপারটা চিত্তাকর্ষক।

আমার ব্লগে ছবি আপুকে স্বাগতম।

৪৫| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩৫

কথার ফুলঝুরি! বলেছেন: দারুন পোস্ট হৃদি আপু।

আমাদের দেশের বৃদ্ধ বৃদ্ধা দেরও ব্লগিং শিখিয়ে দেওয়া উচিত তাহলে বৃদ্ধ বয়সে তাদের আর সঙ্গীর অভাব বোধ হবেনা। কারন আমি দেখেছি মানুষ যখন বৃদ্ধ হয়ে যায় তখন তাদের সাথে কথা বলার মত কেউ থাকেনা এবং বৃদ্ধ মানুষগুলো ও অস্থির থাকে তাদের সাথে কথা বলার মত কাউকে পাওয়ার জন্য। সে ক্ষেত্রে তাদের ব্লগিং শুরু করে দেওয়া উচিত। :D
ভালোই হয়েছে যে, আমি ব্লগিং করি । আমার আর বৃদ্ধ বয়সের সঙ্গীহীনতায় ভোগার ভয় নেই :P অবশ্য বুড়ী হওয়া পর্যন্ত যদি বেঁচে থাকি তবেই না :-<

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৭

অচেনা হৃদি বলেছেন: সুন্দর একটি কথা বলেছেন আপু। বৃদ্ধা বৃদ্ধদের এড়িয়ে চলাই এখন সভ্যতার বৈশিষ্ট্য হয়ে পড়েছে। :( খারাপ লাগে নিজে যেদিন বয়সী লোক হব সেদিনের কথা ভেবে।

ব্লগিং এর মাধ্যমে বুড়োরা চমতকারভাবে যুক্ত থাকতে পারে সমাজের সাথে। একারনেই হয়ত বৃদ্ধা ডাগনি ব্লগিংএর দিকে ঝুকেছিল।

পোস্টে কথা আপুকে পেয়ে ভীষণ ভালো লাগলো।

ভালো থাকুন আপুনি।

৪৬| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার ইতিহাস জ্ঞান ভাল।
তাছাড়া গিয়াস উদ্দিন ঘুরি,গিয়াস উদ্দিন আজম শাহ,গিয়াস উদ্দিন তুঘলক, গিয়াস উদ্দিন বলবন সহ এই নামে ৭ জন শাসক ভারত বর্ষ শাসন করেছেন।

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৩

অচেনা হৃদি বলেছেন: আসলে লর্ড লিটনকে আমি আগে সাহিত্যিক লোক মনে করতাম, পরে জানতে পেরেছিলাম তিনি ভারতের শাসক ছিলেন। :)

ভালো লাগলো, আপনি নিজের ভেতর এতজন মহান ব্যক্তিকে ধারণ করে আছেন। আশা করি আপনিও একদিন উনাদের মত বিখ্যাত ব্যক্তিত্ব হবেন। :)

৪৭| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
@ সম্রাট ইজ বেস্ট
সম্রাটজ্বী, আসসালামু আলাইকুম। আপনি তো আমার সিনিয়র হইয়া গেলেন...;):D তা বিয়া করবেন কবে?? আর আমার টা?:P


মন্ডল ভাই তাহলে আমার জুনিয়র! #:-S তাহলে মন্ডল ভাইয়ের বিয়ের শুভক্ষণ এত তাড়াতাড়ি আসছে না। কারণ সিনিয়র ভাইয়ের এখনও বিয়ের সিদ্ধান্ত নেই, তাই জুনিয়র ভাইয়ের বিয়ে আপাতত অনির্দিষ্টকালের জন্য স্থগিত। অবশ্য সিনিয়র ভাইকে টপকে গোপনে করে ফেললে তো আর হাইকোর্ট করা যাবে না। :) অতএব মন্ডল ভাই চান্স নিতে পারেন। :P

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১:০১

অচেনা হৃদি বলেছেন: মণ্ডল ভাইয়ার অতি দ্রুত চান্স নিয়ে নেয়া উচিৎ! ;)

৪৮| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: জেনে ভালো লাগছে। তবে ৩০ না ছুঁইতেই মোর চোখের যা অবস্থা।

(আমাদের দেশে ৮০-৯০ বছরের ব্লগার পাওয়া না গেলেও ফেইসবুকার পাওয়া যাবে।)

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১:০৪

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...
মনে হয় বিয়ে করার আগেই চশমা আপনার নিত্যসঙ্গী হয়ে গেছে।

৮০-৯০ এর লোকেরা ফেসবুকে কি করে? আমার মনে হয় ফেসবুক বয়স্ক লোকদের জন্য নয়। ;)

৪৯| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১:০১

শামছুল ইসলাম বলেছেন: অচেনা হৃদিকে চেনা হলো বয়ষ্ক একজন বিদেশী ব্লগারের কল্যাণে । তথ্যকে রস দিয়ে পরিবেশনা করে আপনি এক্জন রসিক ব্লগার হিসাবে পরিচিতি লাভ করেছেন । তবে আমি চাই না আপনি এখনোই ড্যাগনির মতো বিখ্যাত হোন । কারণ খুশিতে আপনার হৃদস্পন্দন বন্ধ হয়ে যেতে পারে । তাই ১০৭ বছর বয়সে আপনি যদি বিশাল বিখ্যাত হোন, তাতে আমার আপত্তি নাই ।

২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১২

অচেনা হৃদি বলেছেন: :)


অচেনা হৃদির বাংলা ব্লগে আপনাকে স্বাগতম।

আমি ছোটকালে বেশি বয়সের একজন বৃদ্ধাকে দেখেছিলাম। উনি সবসময় বিছানায় পড়ে থাকতেন, এতো বৃদ্ধা হবার আমার কোন আয়েশ নেই। আমি নায়িকা সুচরিতা সেনের মত যুবতী এবং কর্মঠ থাকতেই অবসর নিতে চাই। ;)

আপনি এক্জন রসিক ব্লগার হিসাবে পরিচিতি লাভ করেছেন । এতো বড় স্বীকৃতি এখনো কেউ দেয়নি। মনে হয় আপনিই প্রথম স্বীকৃতিদাতা। ভালো লাগলো, ধন্যবাদ। :)

৫০| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২৬

আখেনাটেন বলেছেন: তোমার এই লেখাটি আগেই পড়েছিলাম। সময়ের কারণে মন্তব্য করা হয়ে উঠে নি।

চমৎকার একটি বিষয় তুলে ধরেছ পাঠকের সামনে। ব্লগারদের যে বয়স বলে কিছু নেই, সবাই ব্লগার এটিই তাদের পরিচয়, এই ওল্ড লেডি তা দেখিয়ে দিয়েছেন।

শুভকামনা হৃদি। তুমি অজানা কিছু জিনিস পরিশ্রম করে খুড়ে খুড়ে এনে পাঠকের সামনে তুলে ধরছ বেশ মজা করে। আর তোমার 'সেন্স অব হিউমার'র লেভেল অনেক চমৎকার। আমি অবাক হচ্ছি। তোমার মানসিক বয়স অনেক বেশি (আইকিউ লেভেল) মনে হচ্ছে। ভালো থেকো। বেশি প্রশংসায় গলে গলে যেয়ো না। :-B

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৫

অচেনা হৃদি বলেছেন: উফফ, লাস্টের লাইনটা না লিখলে আমি শিউর গলে যেতাম। বাঁচিয়েছেন ভাইয়া। ;)

পরিশ্রম করে খুড়ে খুড়ে এনে পাঠকের সামনে তুলে ধরছ বেশ মজা করে। :P ভাইয়া, সত্য কথা বলতে লজ্জা লাগছে, তবুও বলে ফেলি। আমি আসলে অত পরিশ্রম করিনি, নেটে বাংলাদেশ প্রতিদিনের পোর্টালে নিউজটা পড়ে আরেকটু জানার জন্য গুগলে সার্চ দিয়েছিলাম, অমনি সব তথ্য পেয়ে গেলাম, ভাবলাম এই বিষয়ে একটা পোস্ট দেয়া যায়, দিয়ে দিলাম । =p~

আমাকে গলে যাওয়া হতে রক্ষা করায় আপনাকে ধন্যবাদ। :)

৫১| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৪

Sujon Mahmud বলেছেন: তা হলে তো আমার নানু কিও ব্লগ ঢুকিয়ে দেওয়া যায়.....উনার বয়স ১১০ বছর।

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৭

অচেনা হৃদি বলেছেন: কম্পিউটার ট্রেনিংএ পাঠিয়ে দেন। কম্পিউটার শিখে ফেলুক নানু, আর আজই উনার নিকে ব্লগ খুলে ফেলুন, ট্রেনিং শেষ করে এসে ব্লগ চালাবেন! =p~

৫২| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৬

তারেক ফাহিম বলেছেন: খুব সোজা, অন্য নিকে ঢুকে লাইক মেরে দিলেই তো হয়। ১০টা হয়ে যাবে। সামুতে এই নিক ছাড়া আপনার কি আর নিক নেই?


নাগো আমার সবকিছুই একটাতে হয়।

আপনার কথা শুনে মনে হচ্ছ সামুতে একমাত্র একটি নিক মনে হচ্ছে শুধু আমারিই।
সবকিছু ডাবল চাইলে বৌ-এর বেলায় ডাবল ছাড়া ভালো লাগবে না ;)

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২৯

অচেনা হৃদি বলেছেন: এই যে, এটা কি বললেন আপনি? অনেকেই তো ডাবল নিক চালাচ্ছে, উনারা কি দুই বিয়ে করে ফেলেছেন? আর সিঙ্গেল নিক শুধু আপনার না, আরও অনেকেরই আছে। ;)

৫৩| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৩৪

আশরাফুল অ্যাস্ট্রো বলেছেন: সামু তো দেখি মুরুব্বিবের বালাখানা।বাহ,ভালো লাগলো। আপনার পোস্ট না পেলে হয়তো জানাই হত না সামুতে এতো মুরুব্বিদের বসবাস।আমার ধারনাও মচকে গেলো আজ। পরিশেষে আপনাকে ধন্যবাদ,ডেগনির জন্য শুভকামনা ।আমিও যেন এতো গুলো বছর বাঁচতে পারি তার আশাবাদ।

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৫

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...

ভাইয়া যে কি বলেন, আমি নিজেও তো জানতাম না সামু যে সিনিয়র সিটিজেনদের আড্ডাখানা। এই একটা পোস্টে আজ অনেক সুন্দর তথ্য রিভিল হয়ে পড়েছে।

দোয়া করি যেন সত্যিই আপনি একশো বছর, এমনকি তাঁর চেয়েও বেশিদিন বাঁচতে পারেন। :)

৫৪| ২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার এই পোষ্টটি সামহোয়্যারইন ব্লগের অফিসিয়াল ফেসবুক পেইজে শেয়ার করা হলো।

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১৫

অচেনা হৃদি বলেছেন: প্রথমে নির্বাচিত পাতায় গেছে আমার লেখা, তারপর প্রিয় সামুর ফেসবুকে পেইজে দেখতে পাচ্ছি। ভীষণ আনন্দ লাগছে।
আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া, উতসাহিত করলেন। :)

৫৫| ২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৩

সামিয়া বলেছেন: অজানা তথ্য জানলাম

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪০

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ আপু, আপনার মন্তব্যে অনেক উৎসাহ পেলাম।

ভালো থাকুন আপু।

৫৬| ২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০৩

সিগন্যাস বলেছেন: ইহা আর এমন কি?
আমার চেনা এক লোককে জিনে ধরেছিল । সেই জিনটার বয়স ছিল পনেরশো বছর B-)

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৫০

অচেনা হৃদি বলেছেন: মাত্র!

তো সেই জিন কোন ব্লগে ব্লগিং করে, জানেন নাকি? এ ব্যপারে কিছু বলেনি?

৫৭| ২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১৪

অজ্ঞাত পথচারী বলেছেন: পোস্টটা ভালো লাগলো আপু।ব্লগ সম্পর্কিত নতুন কিছু তথ্য জানতে পারলাম।শেষ কথাগুলো মজাদার ছিল।আমিও খুশির ঠেলায় মরে যেতাম। :-B খুব অল্পদিন সামুতে আছি।কিন্তু আমার তো বেশিরভাগ ব্লগারকে বড় বড় লাগে!ভয়ে কমেন্ট ও করতে পারি না। :-&যদিও কমেন্ট সাজাতেও পারি না। কারো পোস্টে এই প্রথম কমেন্ট করলাম।ভুল কিছু বলে ফেললে আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। :(

২৬ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০১

অচেনা হৃদি বলেছেন: বড় ব্লগারদের ভয় পাবার কি আছে? ব্লগারেরা কি বাঘ নাকি ভালুক? =p~
অত ভয় পাবার কিছু নেই, আমি নিজেই মাত্র দুই মাস আগে ব্লগে এসেছি। আমি যদি ভয় পেতাম তাহলে আর ব্লগিং করা হতো না। ইতিমধ্যে আমি কারো কারো বাজে বিহেভও ফেস করেছি। তবুও ব্লগকে ভালোবাসি কিছু কিছু বড় ব্লগারের সৌহার্দ্যপূর্ণ আচরণের জন্য। ব্লগে এ পর্যন্ত আমার টিকে থাকার পেছনে ব্লগের অনেক বড় ভাইয়া এবং আপুর অবদান আছে।

তবে খেয়াল রাখবেন আপনার কমেন্টে কারো প্রতি যেন অশ্রদ্ধা ফুটে না উঠে।
চালিয়ে যান, বেস্ট অব লাক।

৫৮| ২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৬

কুঁড়ের_বাদশা বলেছেন:

শেয়ার করার জন্য ধন্যবাদ প্রদান করা হইল আপু !!!!!!!!!!! ;) :P :-P :-B

২৬ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১১

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ গৃহীত হইল বাপু! কিন্তু এই ইমোটিকনগুলার অর্থ তো কিছুই বুঝলাম না জনাব! =p~ আমারে ভেংচি দিলেন?

৫৯| ২৬ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

কুঁড়ের_বাদশা বলেছেন:
প্ররাণে ব্যাথা পালুম !!!!!!!!! ভেংচি কাটার বয়স আমার এখনো হয়নি... সামুতে আমি নব্য পিচ্চি !!!!!!!!!!!!! তাই আপনাকে ভেংচি কেটে লাভ কী !!! :-B :)

২৬ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২১

অচেনা হৃদি বলেছেন: এইসব ইমো টিমোর ব্যপারে আমি নিজেও পিচ্চি, এগুলোর গুপ্ত রহস্য অনেক সময় উদ্ধার করতে পারি না। =p~

৬০| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ড্যাগনি বু-জানের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। সুন্দর পোস্ট।

এবার সবচেয়ে কম বয়সী ব্লগার নিয়ে একটা পোস্ট লেখেন। এটা খুব চ্যালেঞ্জিং হবে কিন্তু :)

২৭ শে জুলাই, ২০১৮ রাত ১২:০০

অচেনা হৃদি বলেছেন: নাআআআআআ....

কম বয়সী ব্লগার বলে পৃথিবীতে কিছুই নেই। ;)

হিহিহি....

৬১| ২৭ শে জুলাই, ২০১৮ রাত ১২:৪২

ভুয়া মফিজ বলেছেন: ১০৬ বছর বয়সের ব্লগার! কোন ব্যাপারস না। এই রেকর্ড একমাত্র আমিই ভাংতে পারবো। =p~ =p~ =p~

২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৩

অচেনা হৃদি বলেছেন: শুভকামনা রইল ভাইয়া। আশা করি আপনি অবশ্যই দীর্ঘজীবন পাবেন। অন্তত পৃথিবীর সব দেশে ভ্রমণ করে আসা পর্যন্ত আমাদের মাঝে বেঁচে থাকুন ভাইয়া। :)

৬২| ২৭ শে জুলাই, ২০১৮ রাত ২:৫০

ইব্‌রাহীম আই কে বলেছেন: একটা নতুন বিষয় জানতে পারলাম। সবেমাত্র ব্লগিং শুরু করেছি। আল্লাহ যতদিন বাচিয়ে রাখে এই ব্লগিং এর সাথে থাকব, এই আশায়......

২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪২

অচেনা হৃদি বলেছেন: হ্যাপি ব্লগিং ভাইয়া...

৬৩| ২৮ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: জাপানে এমন বুড়িদের দেখতাম এতো বয়সে কেউ ইংরেজি কেউ হাতের কাজ শিখত । খুব ভাল লাগল জেনে । লেখক কে ধন্যবাদ ।

২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫০

অচেনা হৃদি বলেছেন: আমার ব্লগে স্বাগতম আপু।

উন্নত দেশের বুড়োবুড়িরাও উন্নত হয়ে থাকে। আমাদের দেশের বুড়োবুড়িরা অনেকে বৃদ্ধ হয়ে নামায কলমা পড়া শুরু করে, অনেকে যৌবনকালের মত অলস সময় কাটায়।

৬৪| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:১৩

rudainahalimah বলেছেন: ব্লগে লেখার উৎসাহটা বেড়ে গেল

২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৮

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ, লেখাটাকে সার্থক মনে হচ্ছে।

আমার ব্লগে স্বাগতম।

৬৫| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪০

ভাইয়ু বলেছেন: জেনে ভাল লাগলো৷ আশা করি সামনে এই ব্লগের সিনিয়রদের নিয়ে কিছু লিখবেন... শুভকামনা জানবেন

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৪

অচেনা হৃদি বলেছেন: এই ব্লগের সিনিয়রদের নিয়ে লিখার ইচ্ছে আছে। সময় সুযোগ থাকলে উনাদের নিয়ে অবশ্যই লিখবো। কিছু সিনিয়র ব্লগারকে নিয়ে অবশ্যই লেখা উচিৎ, যেন নতুনেরা সিনিয়রদের ব্যপারে দৃষ্টিভঙ্গী পায় সেভাবেই লিখবো।

অচেনা হৃদির বাংলা ব্লগে আপনাকে স্বাগতম।

৬৬| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ১১:৩৮

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: নতুন কিছু জানলাম সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১১:৪০

অচেনা হৃদি বলেছেন: :)


অচেনা হৃদির বাংলা ব্লগে আপনাকে স্বাগতম!

৬৭| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৪২

উদাসী স্বপ্ন বলেছেন: আরে এ তো দেখি সুইডিশে লেখছে। দারুন তো! দেখি কমেন্ট করবো পড়ে এক সময়

০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৪

অচেনা হৃদি বলেছেন: জি!
বুঝলাম আপনি সুইডেন থাকেন! ;)

৬৮| ২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:১১

এস এম ইসমাঈল বলেছেন: আমার বয়স কিন্তু ৬৪, ব্লগ লিখছি ১০+ বছর। আশা করি আমিও একটা রেকর্ড করে ফেলবো। সুন্দর একটা ব্লগের জন্য অভিনন্দন।অনেক অনেক শুভেচ্ছা।

২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:২৭

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ আপনাকে।
এই ব্লগে আপনার বয়সী আরও কয়েকজন আছেন। ভালো লাগলো। ব্লগিং চালিয়ে যান। আপনাদের মাঝে বসে আমিও নিশ্চিন্তে ব্লগিং উপভোগ করতে পারবো। আর যাই হোক এখানে মুরুব্বিদের ফুটফরমায়েশ খাটতে হবে না।
হিহিহি...
হ্যাপি ব্লগিং!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.