নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন দেখি সভ্য পৃথিবীর, যেখানে মানুষের মাঝে সত্যিই শুধু মানুষ পাবো, যেখানে মানুষের বেশে কোন অমানুষ থাকবে না ।

অচেনা হৃদি

অচেনা হৃদির ডিজিটাল ডায়েরিতে আপনাকে স্বাগতম!

অচেনা হৃদি › বিস্তারিত পোস্টঃ

সামুতে ব্লগার সিন্ডিকেটঃ সত্য-মিথ্যা

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২২


কয়েকদিন আগে একজন ব্লগার বেশ খেদের সাথে লিখলেন, সামুর ব্লগারদের মাঝে নাকি সিন্ডিকেট রয়েছে! এই সিন্ডিকেটে যথারীতি 'পালের গোদা' এবং 'হোমরা চোমরা' রয়েছে। সিন্ডিকেটের লোকেরা শুধু নিজেরাই নিজেদের পোস্ট পড়ে মন্তব্য করে! এই সিন্ডিকেটের বাইরে কেউ ভালো পোস্ট দিলেও সেই পোস্টগুলোতে কেউ লাইক কমেন্ট করে না।
আমি ঐ পোস্ট পড়ে হাসি ধরে রাখতে পারিনি। আহ, সেই সম্মানিত ব্লগার মনের কত গভীর থেকে ক্ষোভ ঝাড়লেন।

আচ্ছা, সামুতে কি সত্যিই কোন সিন্ডিকেট আছে? আমার খুব ইচ্ছে করছে সেই সিন্ডিকেটের সদস্য হতে। কেউ কি আমাকে ঐ সিন্ডিকেটের সন্ধান দিবেন প্লিজ? কোন দিকে গেলে সেই সিন্ডিকেটের দেখা পাবো?


সেই ব্লগার ভাইয়ার বড় অভিযোগ, সিন্ডিকেটের লোকেরা সিন্ডিকেটের বাইরে কোন মন্তব্য করে না!
আমি খেয়াল করে দেখেছি ব্লগের ভালো ব্লগারগণ প্রত্যেকেই ভালো মন্তব্যদাতা। আবার মোটামুটি ভালো মন্তব্যদাতারা সব পোস্টেই মন্তব্য করে থাকেন। মন্তব্য প্রতিমন্তব্য তো ব্লগিং এর একটি অপরিহার্য অংশ! যিনি মন্তব্যের ঘরে ভালো পারফর্ম করতে পারেন তাঁকে অবশ্যই অন্যরা ভালো মূল্যায়ন করে থাকেন। কিছু সিনিয়র ব্লগার মন্তব্য করেন কম, স্বাভাবিকভাবেই তাঁরা এই সুবিশাল প্লাটফর্মে অপরিচিত থেকে যান। তাই তাঁরা মন্তব্যও পান কম। আসলে ব্লগে মন্তব্য কম বেশি হবার এটাই রহস্য, এখানে কোন সিন্ডিকেট নেই।

সেই ব্লগার ভাইয়ার পোস্ট পড়ে মনে হল যেন তিনি বেশি মন্তব্যপ্রাপ্তদের উপর ক্ষুদ্ধ।
আমি এখানে কোন সিন্ডিকেট বা নির্দিষ্ট গ্রুপ এখনো দেখিনি।
শুরু থেকেই কিছু ব্লগার ভাইয়া এবং আপু আমাকে আপন করে নিয়েছেন, আমি সবসময় উনাদের পোস্ট পড়ে সেখানে মন্তব্য করার চেষ্টা করি। এমনকি আমি প্রিয় ব্লগারদের ব্লগ নিয়মিত ঘুরে দেখি, উনাদের কোন পোস্ট মিস করে ফেললে সেগুলো খুঁজে নিয়ে পড়ি। আমি কোন সিন্ডিকেটের কল্যাণে এসব করছি না।

[এটা আমার ত্রিশতম পোস্ট। আমি সিদ্ধান্ত নিয়েছি প্রতি দশম পোস্ট দেব কোন পুর্ব পরিকল্পনা ছাড়া। এভাবে দশম এবং বিশতম পোস্ট দিয়েছিলাম, আজ ত্রিশতম পোস্ট দিচ্ছি। যারা শুরু থেকে পাশে আছেন সবাইকে হৃদয় নিংড়ানো ভালোবাসা জানাই।]

মন্তব্য ১৩২ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৩২) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩১

আবু তালেব শেখ বলেছেন: মারপ্যাঁচ তেমন বুঝিনা বা মাথা ঘামায় না

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩৩

অচেনা হৃদি বলেছেন: =p~
ভাইয়া, মারপ্যাঁচ নিয়ে মাথা ঘামিয়ে লাভও নেই, ব্লগিং নিয়ে মাথা ঘামান।
হ্যাপি ব্লগিং।
ওহ হ্যাঁ, আমার ব্লগে আপনাকে স্বাগতম!

২| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩৪

সনেট কবি বলেছেন: তার মনে অনেক কষ্ট।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪২

অচেনা হৃদি বলেছেন: =p~
আপনার জন্য চমৎকার একটা প্রতিমন্তব্য লিখেও আবার কেটে দিলাম। নয়তো এখানে আবার সিন্ডিকেট বিরোধী মহড়া শুরু হয়ে যাবে। ;)

শুরু থেকে আমার পাশে থাকায় আপনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি, ধন্যবাদ!

৩| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তোমার জন্য শুভ কামনা, আমার প্রিয় আপুমণি।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫০

অচেনা হৃদি বলেছেন: 8-| ভাইয়া, আপনার আপুমণি শব্দটা খুব ভালো লাগে। মাঝে মাঝে ইচ্ছে করে শব্দটা আপনার মুখে শুনতে, আমাকে কেউ কখনো এই শব্দ দিয়ে ডাকেনি।
অনেক ধন্যবাদ প্রিয় ভাইয়া!

৪| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫০

বলেছেন: এটা একটা গুঁজব

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৮

অচেনা হৃদি বলেছেন: =p~
হায় খোদা, গুজব এখানেও চলে এসেছে!
হাসলাম ভাইয়া, সংক্ষেপে রসালো এক মন্তব্য করায় লতিফ ভাইয়াকে ধন্যবাদ! :)

৫| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫২

স্রাঞ্জি সে বলেছেন:

আপনার বিশতম পোস্ট নিরবে নিভৃতে ছিল।

আপনি ও একজন প্রিয় সিন্ডিকেটের রোগী =p~

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৫

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ বিশতম পোস্ট দেখার জন্য। :)

আপনি ও একজন প্রিয় সিন্ডিকেটের রোগী! খাইছে, এই রোগে আক্রান্ত হয়েই তো ডোনাল্ড ট্রাম্প মারা গিয়েছিলেন। নাআআআ... আমি মরতে চাই না, ব্লগারদের মাঝে আমি বাঁচিবারে চাই...

৬| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: যিনি সিন্ডিকেটের ব্যাপারে লিখেছেন আমার মনে হয় তিনি আসল ব্যাপারটা নিজেও ভালোমত বুঝতে পারেননি এবং অন্য সবাইকেও খোলাসা করে বোঝাতে পারেননি। মন্তব্য-প্রতিমন্তব্যের মাধ্যমে ব্লগারদের পারস্পরিক পরিচিতিকে তিনি সিন্ডিকেটবাজী ধরে নিয়েছেন। এমন লাগাটা অবশ্য নতুনদের ক্ষেত্রে অসম্ভব নয় তবে পুরাতন ব্লগারদের মনে এমন ধারণা জন্ম নিলে অবশ্যই তা হাস্যকর হবে।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১১

অচেনা হৃদি বলেছেন: সেই পোস্টে অনেকে ঐ ভাইয়াকে বুঝাতে চেয়েছিলেন আসলে সিন্ডিকেট বলে কিছু নেই, সবই পরিচিতির ব্যপার। উনি তো বুঝতে চাইলেন না, উল্টো সবাইকে একনাগাড়ে তুলোধুনো করে গেলেন। এমনকি আমি অবাক হয়ে দেখেছিলাম যারা উনাকে সাপর্ট করছিল তাদের দুই একজনকেও তিনি বেতের বাড়ি মারছিলেন! পক্ষে গেলেও দোষ, বিপক্ষে গেলেও দোষ! হায় আল্লাহ, তো উনি কমেন্ট পাবেন কিভাবে বলুন!

পুরাতন ব্লগারদের মনে এমন ধারণা জন্ম নিলে অবশ্যই তা হাস্যকর হবে।
দুঃখের ব্যপার হল ব্লগের কোন কোন সিনিয়র ব্লগার উনাকে নিঃশর্ত সমর্থন দিয়ে বসেছিলেন! :(

৭| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৬

শায়মা বলেছেন: সিন্ডিকেট আছে। :)

যেমন আমি ! :) :)

তুমিও অলরেডি সিন্ডিকেটের আওতাধীন হয়ে গেছো!

তাও আবার সিন্ডিকেট নেত্রী!!!!!!! :) :) :)


তো কি হয়েছে!!!!! B:-/

এই সিন্ডিকেটের নামে কি মামলা হবে!!!!! :D নাকি দু একজন দুঃখে হার্ট এটাক করবে!!! :((



:P :P :P

কমেন্ট পাওয়া আর না পাওয়া ইহা যদি হয় সিন্ডিকেটবাজী .....

তাই হোক তবে তাই হোক ......

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৬

অচেনা হৃদি বলেছেন: জানি জানি তুমি এসেছ এ পথে মনের ভুলে... ;)

সিন্ডিকেট আছে। যেমন আমি ! তাও আবার সিন্ডিকেট নেত্রী! তো কি হয়েছে! তুমিও অলরেডি সিন্ডিকেটের আওতাধীন হয়ে গেছো! এই সিন্ডিকেটের নামে কি মামলা হবে! তাই হোক তবে তাই হোক ...... ওয়াও! আপু দেখি ভয়ানক একটা তথ্য দিলেন, আমি শকড!!!!

(মোটা অক্ষরে যে লেখাগুলো, এগুলো কিন্তু একটাও আমার কথা নয়, সবই আপনি বলেছেন, আমি জাস্ট সাজিয়ে লিখলাম আর কি! রি-এরেঞ্জ করলাম ;) ) হিহিহি...

সিন্ডিকেটের আপু অপ্সরা শায়মাকে বিনয়ী ভঙ্গীতে একখানা স্যালুট দিলাম। ধন্যবাদ আপু! (আমাকে নেত্রী হিসেবে মনোনীত করায় আলাদা একটা সালাম রইল। ;) )
=p~ =p~

৮| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০১

মাহমুদুর রহমান বলেছেন: মন্তব্য করা মানে একটি পোস্টের উপর নিজের চিন্তাধারা ব্যাক্ত করা অর্থাত অনেকটা গল্পের সারাংশের মত।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:০৬

অচেনা হৃদি বলেছেন: জি ভাইয়া, এটা তো ব্লগিং এর একটা পার্ট! এই সহজ কথাটা যারা বুঝেন না তাঁরা সিন্ডিকেট খুঁজে বেড়ান। মন্তব্য হবে, পক্ষে মন্তব্য হবে, বিপক্ষে মন্তব্য হবে। এগুলো নিয়েই তো ব্লগিং!

৯| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০১

আরণ্যক রাখাল বলেছেন: একটা গ্রুপ এমনিতেই তৈরী হয়ে যায়। অনেকের সাথে তো ব্যক্তিগত সম্পর্কও সৃষ্টি হয়। ব্লগের অনেকের সাথে আমার বাস্তব জীবনেও দেখা হয়েছে৷
তবে এধরনের পোস্ট দেয়ার মানে নেই। তার যেমন উচিৎ হয়নি, আপনারও উচিৎ হয়নি আজ এমন একটা পোস্ট দেয়া।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:১৪

অচেনা হৃদি বলেছেন: আপনার উচিৎ হয়নি আজ এমন একটা পোস্ট দেয়া।
তবে কাউকে আক্রমণ করা, কোন চমকপ্রদ কথা বলে শোরগোল তুলে দেয়া আমার উদ্দেশ্য নয়। আমি একজনের একটা মতের বিপরীতে নিজের মত ব্যক্ত করলাম। এটা অনুচিত মনে হলে আমি পোস্ট দিতাম না।
এমনিতে যে গ্রুপ তৈরি হয় তাও সম্পুর্ন মন্তব্য প্রতিমন্তব্যের মিথস্ক্রিয়ার দ্বারা গড়ে উঠে। সেই গ্রুপ কেউ নিয়ন্ত্রণ করেন না। সেটা নদীর মত আপন স্রোতধারা নিয়ে চলতে থাকে। কাজেই এটাকে আপনি সিন্ডিকেট বলতে পারেন না। এখানে আমাকে যারা মন্তব্য করছেন আমি কি উনাদের চিনি? নাকি উনারা আমাকে চিনেন? তবুও সবাই এক পোস্টের নিচে সমবেত হয়েছে নিজের মত ব্যক্ত করার জন্য।

১০| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০১

ইফতেখার ভূইয়া বলেছেন: গত এক যুগে তেমন কিছুতো চোখে পড়েনি। যাইহোক এইগুলো ভাবার সময় নাই। ভালো থাকুন।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:১৭

অচেনা হৃদি বলেছেন: :) আপনি একযুগ ব্লগিং করছেন? ওয়াও, কংগ্রাচুলেশন ভাইয়া!

১১| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৮

সেলিম আনোয়ার বলেছেন: আসলে চেষ্টা করি সবাই কে কমেন্ট করতে।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:২১

অচেনা হৃদি বলেছেন: সেটা ভালো অভ্যাস। আমি যদি কারো পোস্ট পড়ে নিজের মতামতটাকে মন্তব্যে সুন্দর করে ব্যক্ত করতে পারি তাহলে সেই লোকটা খুশি হবে অথবা অখুশি হবে। তবে নেক্সট টাইম আমার পোস্ট দেখে সে একনজর হলেও দেখে নিবে, ভাবতে চাইবে আমি কি বলেছি। যদি সন্তুষ্ট হয় সে আমাকে জানাবে, ভুল পেলে তাও সে জানাবে, এতে তো আমার ব্লগিং এর ধারে শান দেয়া হবে। কাজেই এটাকে খারাপ বলবো কেন?

মন্তব্যে ধন্যবাদ! :)

১২| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:


সামুর শুরুটা ছিল বিশাল: সবাই লিখছেন, বলছেন, নতুন অভিজ্ঞতা ছিল সবার জন্য; ততকালীন সময়ের রাজনীতিও ছিল ঘটনাবহুল; রাজনীতি ও ধর্ম নিয়ে শুরুতে বেশ বড় ধরণের ক্রুসেড চলছিলো ব্লগারদের মাঝে, নতুন হলে যা হয়; সেই সময়ে সিন্ডিকেট ছিলো, এখন নেই।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৩

অচেনা হৃদি বলেছেন: আপনি যে সময়ের কথা বলেছেন সেই সময়ে এই অভিযোগকারি ব্লগার ভাইয়া হয়তো ব্লগের নামও জানতেন না! উনি সেই সময়ের কোন পক্ষকে দেখেননি তা আমি নিশ্চিত। তিনি এই যুগের লোকদের বিরুদ্ধে ভয়ানক অভিযোগ দায়ের করেছেন। কোন ব্লগার অন্য ব্লগারকে উদ্দেশ্য করে কবিতা লিখলে তিনি সেটাকে 'চাটুকারিতা' বলেছেন।
আমি ব্লগে এসেছি আড়াই মাস হল মাত্র। আমি এ পর্যন্ত সিন্ডিকেটবাজি দেখিনি। সোহানি আপুর পোস্টে দুই একজনের আউল ফাউল কমেন্ট দেখে আমার কাছে তাদেরকে সিন্ডিকেট বলে মনে হয়নি, মনে হয়েছে একই লোক ভিন্ন ভিন্ন নিকে ঢুকে সোহানি আপুকে বিব্রত করতে চাইছে। নতুন নকিবের পোস্টে অশ্লীল ফ্লাডিং করেছে একজনই (মানে এক নিক থেকে)। আপনার পোস্টের ফ্লাডিংটাও হয়েছে খুব সম্ভবত একজন লোকের দ্বারা। কাজেই খারাপ কাজকে ঐ ব্লগার সাহেব সিন্ডিকেট মনে করেননি, তিনি মনে করেছেন 'মন্তব্যের ঘরে ঝাপিয়ে পড়ে মন্তব্য করা' হল সিন্ডিকেট! এখন বলুন, আপনারা যারা আমার এই পোস্টে ঝাঁপিয়ে পড়ে মন্তব্য করছেন, আপনারা কি আমার সিন্ডিকেটের লোক?

১৩| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১৫

ঢাকার লোক বলেছেন: এখানে কোন সিন্ডিকেট আছে বলা মোটেও ঠিক না, এখানে বেশির ভাগই ব্যাক্তিগত ভাবে কেউ কাউকে চিনে না, কারো লেখা ভালো লাগে, কারো চমকপ্রদ মন্তব্য ভালো লাগে, তাই কেউ কারো কাছে প্রিয়, অল্প কিছু ভাই বোন আছেন যারা ব্যাক্তিগত ভাবে একজন আরেকজনকে জানেন ( সেদিন যেমন প্রামানিক ভাইদের একটা ছোটো গ্রূপকে এক আড্ডায় দেখা গেলো ) এর বেশি কিছু আছে বলে আমারো মনে হয় না !

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪২

অচেনা হৃদি বলেছেন: এটা তো স্বাভাবিক! কিছু লোক আন্তরিকতা নিয়ে গ্রুপিং করে। যেমন সামুপাগলার আড্ডাঘরে অনেকেই আড্ডা মার্কা মন্তব্য প্রতিমন্তব্য করেন। সেখানকার বয়োজ্যেষ্ঠ ব্লগার আবু হেনা ভাইয়ার বাসায় গিয়েও অনেক ব্লগার আড্ডা দিয়েছিলেন। এগুলো জাস্ট আন্তরিকতার ব্যপার। যদি আবু হেনা ভাইয়ার বাসায় বসে বসে উনারা সামুর অন্য ব্লগারদের গালাগালি করতেন তাহলে না হয় বলতাম এখানে সিন্ডিকেটবাজি হয়েছে। ;)
আমি সামুপাগলা আপুর ভক্ত হলেও উনার আড্ডা পোস্টে কখনো হাজির হইনি। আমার কাছে উনার লেখাগুলো ভালো লাগে, একারণে আমি উনাকে অনুকরণ করার চেষ্টাও করি। কথাটা আমি সরাসরি উনাকে বলে দিয়েছি, উনি শুনে খুশি হয়ে আমাকে আদরের বোন বলেও অভিহিত করেছেন। তো এখন কি আমরা সিন্ডিকেট হয়ে গেছি? :)

এনিওয়ে, আপনি মনে হয় আমার ব্লগে এই প্রথম আসলেন, ধন্যবাদ, আমার ব্লগে স্বাগতম! :)

১৪| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২১

তারেক_মাহমুদ বলেছেন: ব্লগে আমি ভাল লেখক ও নই আবার ভাল মন্তব্যকারী ও নই তবুও কিছু মানুষ আমাকে আপন করে নিয়েছে তাই তারা আমার পোষ্টে ভালবেসে কমেন্ট করেন। আপনার ধারনাই সঠিক যারা দীর্ঘদিন ধরে নিষ্ঠার সাথে ব্লগিং করে আসছেন তাদের পোষ্টে কমেন্ট লাইক বেশি থাকবে এটাই স্বাভাবিক।

অল্পদিনেই আপনি ব্লগিংকে আয়ত্ম করে ফেলেছেন। আপনিতো দিনে দিনে সেলিব্রিটি ব্লগার হয়ে যাচ্ছেন আপুমনি।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫২

অচেনা হৃদি বলেছেন: :) আপনার কথাটা (মন্তব্যের প্রথম অংশ) খুব ভালো লেগেছে! এই কথার উত্তরটা স্বয়ং শায়মাপু দিয়ে দিয়েছেন (১৭ নং মন্তব্য) :) আমার নতুন করে কিছু বলার নেই ভাইয়া!

অল্পদিনেই আপনি ব্লগিংকে আয়ত্ম করে ফেলেছেন। আপনিতো দিনে দিনে সেলিব্রিটি ব্লগার হয়ে যাচ্ছেন আপুমনি।
ভাইয়াগো! :(
আমি অল্পদিনে ফেসবুকেও অনেক বড় সেলিব্রিটি হয়ে গিয়েছিলাম। তারপর এই সেলিব্রিটি হবার কারণেই মূলত, জীবনের সবচেয়ে বড় বাঁশ পেয়েছিলাম। আপনার মন্তব্যে সেলিব্রিটি ব্লগার শব্দ দুটো পড়ে কিভাবে যে আমার অন্তরাত্মা কেঁপে উঠেছে তা বলে প্রকাশ করতে পারবো না। আমি বাপু চীনদেশের পশু পাণ্ডা নই, আমি আর কোন বাঁশ টাস খেতে চাই না। (চীনের জাতীয় পশু পাণ্ডার প্রিয় খাবার বাঁশ :(( ) হে আল্লাহ, সেলিব্রিটি তকমা হতে আমাকে বাঁচাও!

১৫| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৩

কাওসার চৌধুরী বলেছেন:



আসলে ব্লগিং হলো একটি পাবলিক প্লাটফর্মে অনেক ব্লগার ও পাঠকের সামনে নিজেকে মেলে ধরা; নিজস্ব চিন্তা-চেতনা ও যুক্তি দিয়ে সুন্দর সুন্দর পোস্ট লেখা; অন্য ব্লগারদের পোস্টে নিজের সুচিন্তিত মতামত/সমালোচনা করা; ভাল মানের পোস্টের বিশ্লেষণে এবং কমেন্টে আলোচনায় অংশ নেওয়া; নিয়মিত ব্লগে সময় দেওয়া; সহ ব্লগারদের খোঁজ নেওয়া; নিজের পোস্টে যারা কমেন্ট করবেন তাদের প্রতি উত্তর সময়মত দেওয়া এবং গুরুত্ব দিয়ে বিবেচনা করা; নিজের লেখা পোস্টের কোয়ালিটি মেইনটেইন করা; লেখার বিষয় নির্বাচনে সতর্ক হওয়া; লেখার প্রয়োজনীয় তথ্য উপাত্তের উৎস দেওয়া ইত্যাদি।

যারা এই অঘোষিত রীতিগুলো ফলো করেন উনাদের লেখা পাঠকপ্রিয়তা পায়; আর এর মাধ্যমে লেখক, পাঠক ও সহ ব্লগারদের মধ্যে একটি চমৎকার সম্পর্ক গড়ে উঠে। এটি একটি আস্থা ও রেসপেক্টের সম্পর্ক; এর বেশি কিছু নয়। একে কোন অবস্থাতে সিন্ডিকেট বলা যাবে না।

লেখায় ভাল লাগা রইলো, ধন্যবাদ।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ২:১৬

অচেনা হৃদি বলেছেন: চমৎকার কিছু কথা বললেন ভাইয়া। আমি যা বলেছি তার এক্সটেনশন হল আপনার এই মন্তব্য।

মিউচুয়াল ব্লগিং এর মাধ্যমে ব্লগারদের একে অন্যের সাথে ব্লগিয় সম্পর্ক গড়ে উঠাই তো স্বাভাবিক। এখানে সিন্ডিকেট হতে যাবে কেন?

সিন্ডিকেট যদি সত্যিই থাকতো তবে এই ব্লগে সবচেয়ে বড় সিন্ডিকেটের মালিক হতেন স্বয়ং কাল্পনিক_ভালোবাসা ভাইয়া। একজন মডারেটর হিসেবে উনার কিন্তু যথেষ্ট ক্ষমতা রয়েছে, আমার মত অনেককে চাইলে তিনি নাকে রশি দিয়ে ঘোরাতেও পারবেন। কিন্তু দেখুন, আশ্চর্যের ব্যপার হল আপনি একটা পোস্টে যত কমেন্ট পান কাল্পনিক_ভালোবাসা ভাইয়া কিন্তু অত কমেন্ট পান না। সিন্ডিকেটের ধারণা যে আসলে অসার তা তো আমরা কাল্পনিক_ভালোবাসা ভাইয়াকে দেখলেই বুঝতে পারি। কাল্পনিক ভালোবাসা ভাইয়া ব্লগের ব্যপারে প্রফেশনাল দৃষ্টিভঙ্গিতে সবাইকে মেইনটেন করতে গিয়ে নিজেও ব্লগিং করতে ততটা সময় পান না। ফলে নতুনদের মাঝে অনেকেই উনাকে চিনেন না! আমি নিজেও উনাকে চিনতে পেরেছি সেফ হবার এক মাস পর! :P এর কারণ কি? কারণ চাঁদগাজী কিংবা আপনার মত তিনি ব্লগে পোস্ট দেবার মাধ্যমে ব্লগিং করতে পারছেন না। মূল কথা এটাই, ব্লগে কোন ব্লগার একটিভ থাকলে তিনি একটি পপুলার ধারায় চলে আসেন। তারপর তাঁর ব্লগে মন্তব্য প্রতিমন্তব্যের ঝড় উঠে। এই ঝড় দেখে কেউ যদি এটাকে 'সিন্ডিকেটের লোকদের ঝাঁপিয়ে পড়ে মন্তব্য করা' বলেন তা তো দুঃখজনক। :(

সুন্দর একটি মন্তব্য করায় কাওসার ভাইয়াকে ধন্যবাদ। :)

১৬| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩২

শাহারিয়ার ইমন বলেছেন: মজা পেলাম পড়ে <

১০ ই আগস্ট, ২০১৮ রাত ২:১৯

অচেনা হৃদি বলেছেন: :)
ধন্যবাদ। আমার পোস্ট পড়ে কেউ মজা পেলে নিজেকে সফল বলে মনে হয়!
অচেনা হৃদির বাংলা ব্লগে আপনাকে স্বাগতম!

১৭| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩৯

শায়মা বলেছেন: ১৪. ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২১ ০

তারেক_মাহমুদ বলেছেন: ব্লগে আমি ভাল লেখক ও নই আবার ভাল মন্তব্যকারী ও নই তবুও কিছু মানুষ আমাকে আপন করে নিয়েছে তাই তারা আমার পোষ্টে ভালবেসে কমেন্ট করেন। আপনার ধারনাই সঠিক যারা দীর্ঘদিন ধরে নিষ্ঠার সাথে ব্লগিং করে আসছেন তাদের পোষ্টে কমেন্ট লাইক বেশি থাকবে এটাই স্বাভাবিক।

অল্পদিনেই আপনি ব্লগিংকে আয়ত্ম করে ফেলেছেন। আপনিতো দিনে দিনে সেলিব্রিটি ব্লগার হয়ে যাচ্ছেন আপুমনি।


দেখলে তো তারেকভাইয়াও বললো! :)

১০ ই আগস্ট, ২০১৮ রাত ২:৩০

অচেনা হৃদি বলেছেন: :) উনি আসলেই চমৎকার মন্তব্য করেছেন।
অল্পদিনেই আপনি ব্লগিংকে আয়ত্ম করে ফেলেছেন। জি আপু, আমিও বুঝি অল্পদিনে কিছু একটা হয়ে গেছি! একারনেই তো স্বয়ং শায়মা আপুনিও আমাকে অন্য কাহারো মাল্টিয়া মনে করেছিলেন। ;)

আপু, মজার ব্যপার হল আমি সামুতে আসার পর নিয়মিত থাকার চেষ্টা করেছি। দিনে অন্তত একবার হলেও লগইন করে প্রথম পাতায় একবার চোখ বুলিয়ে যাই। অন্যদের পোস্ট দেখে ভাবি, আমি কেমন পোস্ট দিলে ব্লগারগণ সন্তুষ্ট হতে পারেন। এর উপর সামুপাগলা আপু এবং কাওসার ভাইয়ার কিছু কথা আমাকে খুব উতসাহিত করেছিল, তাই ব্লগে ভালো পোস্ট দেবার চেষ্টা করেছি সবসময়। ব্লগিংকে আয়ত্ম করতে পারার এটাই আসল সিক্রেট। কেউ যদি আমার মত চলে তবে সেও অল্প দিনে আয়ত্ম করে ফেলতে পারবে। :)

মন্তব্যে আমার সিন্ডিকেটের নয়নমণি শায়মাপুকে আবারো পেয়ে খুব ভালো লেগেছে!

১৮| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন: সিন্ডিকেটগুলোতে কারা কারা আছেন তাঁদের নাম দিয়ে একটি পোস্ট দিলে আমিও বুঝতে পারবো কোন দলে যেতে হবে। :)

১০ ই আগস্ট, ২০১৮ রাত ২:৩২

অচেনা হৃদি বলেছেন: জি, এই ধরনের পোস্ট দিলে সামু কর্তৃপক্ষ আবার আমাকে জেনারেল র‍্যাংক পরিয়ে দেবে। তাহলে আর জীবনেও সিন্ডিকেটের সদস্য হওয়া লাগবে না!
=p~

১৯| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:১২

বাকপ্রবাস বলেছেন: সিন্ডিকেড নেই। আসলে ব্যাপার হল নিয়মিত ব্লগার আর অনিয়মিত ব্লগার আছে, যারা নিযমিত ব্লগার তারা কমেন্ট করেন, পোষ্ট করেন, এভাবে করতে করতে অন্য নিয়মিত ব্লগার এর সাথে একটা মানসিক সখ্যতা গড়ে উঠে স্বাভাবিক ভাবে, তায় তাদের পোষ্টগুলোতে কমেন্ট বেশী পড়ে, অনিয়মিত ব্লগার যদি ভাবে আমার লেখায় কমেন্ট নেই কেন? সেটা ভুল ধারণা, হঠাৎ করে হুলুুস্থুল কমেন্ট পেতে হলে অতি ভাল লিখতে হবে, অথবা নিয়মিত ব্লগার হয়ে ব্লগের সাথে একটা আত্মিক সম্পর্ক গড়তে হবে।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১০

অচেনা হৃদি বলেছেন: চমৎকার বলেছেন ভাইয়া! সমস্যা হল এই নিয়মিত অনিয়মিত ব্যপারটাই অনেকে এড়িয়ে যাচ্ছেন। একজন নিয়মিত ব্লগার যাকে অনলাইন লিস্টে সবাই প্রতিদিন খুঁজে পাবে, যাকে অন্য ব্লগারগণ নিজের পোস্টের কমেন্টে খুঁজে পান, তাঁর প্রতি সবার একধরনের সহানুভূতি অবশ্যই গড়ে উঠবে। এভাবেই তো একটা যোগসূত্র তৈরি হয়। আর এটাই কারো কারো দৃষ্টিতে হয়ে যাচ্ছে সিন্ডিকেট। :)

এনিওয়ে, অচেনা হৃদির ব্লগে আপনাকে স্বাগতম।

২০| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪১

রাকু হাসান বলেছেন: যারা শুরু থেকে নেই তারা কেন হৃদয় নিংরানো ভালবাসা পাবে না ;) =p~ আমি ছিলাম তবে অনেক মিস ও করেছি B-)

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১২

অচেনা হৃদি বলেছেন: অবশ্যই, আপনাকেও আধখানা ভালোবাসা দিলাম!
হিহিহি....
মিস করার জন্য অর্ধেক কাটা গেল! ;)

২১| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪৪

এস.এম এরফান বলেছেন: মনে হয় ঐ ব্লগার ভাই খুব কষ্টে আছে। তার চেয়ে চলুন, সবাই মিলে তার পোস্টে কমেন্ট করে আসি। কিন্তু id ???

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫৭

অচেনা হৃদি বলেছেন: এই কাজটা ভুলেও করতে যাবেন না। কাউকে হেয় করা আমার উদ্দেশ্য নয়। আমি কেবল নিজের মত প্রকাশ করলাম। যার কথা বলেছি উনি আমার সিনিয়র। আমি সিনিয়রদের শ্রদ্ধা করি।

২২| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪৯

আরণ্যক রাখাল বলেছেন: আপনার কথা বিরোধিতা করিনি মোটেই।
আমি যেটা বলেছি, সেটা হলো, ব্লগ নিয়ে আলোচনা করাটা ব্লগিং এর উদ্দেশ্য নয়। এটা মাথায় রাখা জরুরী।
এমন অনেক দেখেছি, যারা সামু নিয়ে অভিযোগ করেছেন। ঐ টাইপের ব্লগারকে নিয়ে ভাবা ও ভেবে সময় নষ্ট করার মানে নেই কোন।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১৮

অচেনা হৃদি বলেছেন: :) ঠিক আছে, আপনার যুক্তি মেনে নিলাম। তবে ব্লগ নিয়ে আলোচনা করাটা ব্লগিং এর উদ্দেশ্য নয় কথাটার মানে বুঝিনি। ব্লগের সমস্যা নিয়েও কি আলোচনা করা যাবে না? :)

২৩| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ২:০৭

শিখণ্ডী বলেছেন: কমেন্ট বেশি হলে টাকা পাওয়া যায় নাকি :P তাহলে সিন্ডকেটে যুক্ত হতে চাই ;)

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২১

অচেনা হৃদি বলেছেন: হ্যাঁ, নতুন ব্লগাররা কমেন্ট করলে একশ টাকা পান, গেনারেল্গন কমেন্ট করলে আড়াইশত টাকা এবং সেফ ব্লগারগণ প্রতি কমেন্টে ৫০০ করে পাবেন। আপনার এই কমেন্টের জন্য আপনার বিকাশে ১০০ টাকা পৌঁছে গেছে, চেক করে দেখেন।
হিহিহি...

আমার ব্লগে স্বাগতম!

২৪| ১০ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:১৮

বিজনদাদা বলেছেন: যে অভিযোগ করেছে সে নিশ্চয় বিরোধীদলের লোক, সো তাঁর বিরুদ্ধে আইসিটি আইনে মামলা দেয়া হোক। শাস্তি হতে পারে তাকে নিয়মিত ভাল ভাল লেখা পোস্ট করতে হবে।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৪

অচেনা হৃদি বলেছেন: তাঁহার একখানা পোস্ট দেখিয়া তাঁহাকে সত্যই বিরোধী দলীয় বলিয়া মনে হইয়াছে! রবে আমি মামলা হামলার মধ্যে নাই। ;)

আমার ব্লগে আপনাকে স্বাগতম! :)

২৫| ১০ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: এইরে!! আমিও তাহলে সিন্ডিকেটের আওতাধীন। আমার বোনের লেখাটা গতকাল কখন চোখের আড়ালে গেলো বুঝতে পারিনি, কিন্তু আজ দেখা মাত্র কমেন্ট দিতে এলাম। এখন এটাকে কেউ সিন্ডিকেট বললে বরং তার রঙিন মনের বহিপ্রকাশই বলবো।

আমাদের প্রত্যেকের যেমন বাড়ি আছে, তেমনি আছে কাজের জায়গা। ব্লগ আমাদের বিনোদনের মুক্তমঞ্চ, যেখানে আমরা একে অপরের ভাই- বোন শিক্ষক খুঁজে নিয়েছি, নিয়েছি প্রচুর বন্ধুদেরকেও। কাজেই আমরা যদি আমার পরিধীকে আরও বড় করি তাহলে তাকে সিন্ডিকেট সুলভ তকমা দিয়ে বিশ্লেষণ করাটা যেমন তাঁদের ব্যাপার তেমনি আমারও সংসারটাকে আরও বাড়িয়ে বরং ওনাদের এই পরিবারে আমন্ত্রণ জানিয়ে পরিচয় করাতে চাই আসলে পরিবার নাকি সিন্ডিকেট ।

তবে যাইহোক সিন্ডিকেট মানে অলস টাকাকড়ির লেনদেন, সেরকম হলে দুটো পয়সা আসবে বলে মনে হয়। হা হা হা


অনেক অনেক হৃপ্রীশু রইল।



১০ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩০

অচেনা হৃদি বলেছেন: হেই ভাইয়া! এতো যে যত্ন নিয়ে বোনের পোস্টে কমেন্ট করলেন, যদি কেউ বলে আপনি আমার সিন্ডিকেটের লোক বলে তেল দিয়ে কমেন্ট দিয়েছেন তবে কেমন লাগবে বলুন তো?

তবে যাইহোক সিন্ডিকেট মানে অলস টাকাকড়ির লেনদেন, সেরকম হলে দুটো পয়সা আসবে বলে মনে হয়। =p~ ইহা আপনি কি বলিলেন?

ভাইয়া, হৃপ্রীশু কথাটা নিয়ে কিন্তু আমার আপত্তি আছে! এতো বড় একটা মন্তব্য করতে পারলেন, প্রীতি ও শুভেচ্ছা জানাতে কিপ্টেমি? :(

২৬| ১০ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: ওরে বাবারে!! পোষ্টটি দেখছি ১১:২২ এ। গতকাল একটু বেশি পরিশ্রম হওয়াই দ্রুত স্বপ্নের দেশে গেছিলাম। যেকারনে এখন সকালে উঠে অসমাপ্ত কাজ করছি।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩৫

অচেনা হৃদি বলেছেন: জি ভাইয়া, আমি আসলে অত রাতে কখনো পোস্ট দেই না। তবে রাত এগারোটা বাজে লিখতে শুরু করে শেষ করেছি বিশ মিনিট পর। তাই এই পোস্ট আপনি দেখেননি! :)

মন্তব্যের সময় দেখে বুঝলাম খুব সকালে মন্তব্য করলেন! সিন্ডিকেটে এরকম একজন ভাইয়া থাকা ভাগ্যের ব্যপার। আমি সত্যিই খুব লাকি!

অনেক ধন্যবাদ ভাইয়া!

২৭| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:২৯

চাঙ্কু বলেছেন: সিন্ডিকেট খাইতে থুক্কু করতে মঞ্চায় ;)

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩৭

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...
না হেসে পারলাম না।

অচেনা হৃদির সিন্ডিকেটে থুক্কু ব্লগে আপনাকে স্বাগতম! :)

২৮| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৪২

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: আমি একজন নতুন ব্লগার। কিন্তু সামু ব্লগ আমার কাছে সিন্ডিকেট মনে হয়নি। নতুন হওয়া সত্ত্বেও অনেকের কমেন্ট পেতাম। আর সেগুলো ছিল অনেক আনন্দের। তবে স্বাভাবিক ভাবে যারা কমেন্ট করে তারা কমেন্ট বেশি পান। আপনার সাথে আমি একমত। সামু ব্লগ সিন্ডিকেট মুক্ত হয়েই এগিয়ে যাক রইল এই কামনা।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪০

অচেনা হৃদি বলেছেন: সামুতে আগেই আপনাকে স্বাগত জানিয়ে মন্তব্য করেছিলাম। আজ দেখলাম প্রথম পাতায় আপনার লেখা এসে গেছে। ভালো লাগলো, তবে সময়ের অভাবে পড়তে পারিনি। :)
আপনার শুভকামনা সত্য হোক ভাইয়া।

২৯| ১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এক রিপ্লাইএ বলেছেন- এমনিতে যে গ্রুপ তৈরি হয় তাও সম্পুর্ন মন্তব্য প্রতিমন্তব্যের মিথস্ক্রিয়ার দ্বারা গড়ে উঠে। আসল কথা এটাই। এভাবেই সমমনাদের একটা বলয় গড়ে উঠে যা অনেকের ভাষায় সিন্ডিকেট।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৩

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ রম্য লেখক লর্ড লিটন। :) আমার মতামতের একদম আসল পয়েন্টটাকে টাচ করে দিলেন। আপনি অভিজ্ঞ লোক বলে এটা সহজেই বুঝে নিলেন।

৩০| ১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: সেই পোস্টে মন্তব্য করেছি কিন্তু প্রতিউত্তর পাইনি।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৫

অচেনা হৃদি বলেছেন: প্রতিমন্তব্য করলে তাও যে খুব একটা সুখ পাঠ্য হত তা কিন্তু নয়। অনেকেই সদুত্তর পাননি, অনাহক ডান্ডার বাড়ি পেয়েছেন! =p~

৩১| ১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৩

লায়নহার্ট বলেছেন: {স্কুল জীবনে এক স্যার আমার নাম দিয়েছিলেন-সিন্ডিকেট}

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৬

অচেনা হৃদি বলেছেন: =p~ সিন্ডিকেট!!!!

৩২| ১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: প্রতিষ্ঠা বা সুখ কোনোটারই গুরুত্ব নেই, যদি না নিজের সুন্দর ও সুদৃঢ় ব্যক্তিত্ব তৈরি না হয়।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৭

অচেনা হৃদি বলেছেন: এক্সেক্টলি ভাইয়া!!!

৩৩| ১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৮

আনখী১৯৯২ বলেছেন: m.somewhereinblog.net/mobile/blog/dimvaji6/30249051#comments

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৮

অচেনা হৃদি বলেছেন: দুঃখিত, মন্তব্যটা বুঝিনি!

৩৪| ১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:১৭

এহতেশাম আহমেদ বলেছেন: @চাঙ্কু মন্তব্য যেহেতু করেছেন তাহলে ধরে নিন সিন্ডিকেট মেম্বার হতে পেরেছেন। নিজেকেও তাই ভাবছি। হা.হা..হা...। তবে অচেনা হৃদি তাঁর সুন্দর লেখার জন্যই মন্তব্য পেয়ে থাকেন। আমি একজন নীরব মনোযোগী পাঠক কিন্তু খুবই অলস একজন মন্তব্যকারী। যে কারনে উনার লেখায় মন্তব্য করা হয়নি। আমার ধারনা অনেকেই আমার মত নিরব পাঠক।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫২

অচেনা হৃদি বলেছেন: নাআআআআআ.....
:(

ভাইয়া, আমি কিন্তু নীরব পাঠকদের কিলিয়ে ছাতু করে দেবো বললাম! এতো কষ্ট করে আপনাদের জন্য পোস্ট দেই আর আপনারা নীরবে রস আস্বাদন করে চুপচাপ ভাগবেন, তা কিন্তু হবে না বলে দিলাম। একটা কমেন্ট তো আশা করা যায়!!!

৩৫| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৮

সাদা মনের মানুষ বলেছেন: এখানে বেশীর ভাগই থাকে "গিভ এন্ড টেক" এর ব্যাপার। এটাকে সিন্ডিকেট বলা যায় কিনা আমি জানিনা।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৫

অচেনা হৃদি বলেছেন: গিভ এন্ড টেক ও মাই গড! এটা তো একদম পুজিবাদি কথা বলে ফেললেন ভাইয়া! হায় হায়, সাদা মনের মানুষখানাও আজ দেখি বুর্জোয়াদের দোস্ত হয়ে গেছে। :((

৩৬| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৪

ইফতেখারুল মবিন বলেছেন: লাইক বা মন্তব্যের আশায় লিখি না!মনের ভাবকে প্রকাশ করার জন্য লিখি!মনের তৃপ্তির জন্য লিখি!

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৯

অচেনা হৃদি বলেছেন: ওয়াও, ভাইয়া দেখি একদম আমার মত! এই যে আমি, লাইক কমেন্ট নিয়ে আমার একদম মাথাব্যথা নেই। বরং কেউ কেউ কমেন্ট দিলে তো আমি ভাবি- ধুর্, ও কমেন্ট করলো কেন?
হিহিহি...
হ্যাপি ব্লগিং!

৩৭| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন: কে পড়লো, কে লাইক দিলো আর কে
পা্শ কাটিয়ে গেলো তা একদম গায়ে মা্খিনা!

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১:০১

অচেনা হৃদি বলেছেন: গুড, এগুলো ভেবে ব্লগিং করে কি লাভ? আমিও লাইক কমেন্ট নিয়ে মোটেই ভাবি না। তবে নিজের প্রিয় কোন পোস্ট পেলে লাইক না দিয়ে ছেড়ে দেই না।
মন্তব্যে ধন্যবাদ ভাইয়া!

৩৮| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৬

ভাইয়ু বলেছেন: তাহলে তো বলতেই হয় আমি ব্লগিংয়ে ঢুকেই সিন্ডিকেটের খপ্পরে পড়ে গেলাম!!! যখনি ব্লগে আসি পদাতিক ভাই, মন্ডল ভাই আর স্রাঞ্জি সে আপুর নিকে একটা ঢুঁ মেরে আসি ৷
পছন্দের মানুষগুলোর নিকে ঢুঁ মারাটা যদি সিন্ডিকেট হয় তবে তার সদস্য হতে পেরে খুব ভাল লাগছে আমার ৷

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৩

অচেনা হৃদি বলেছেন: হায় হায়, আপনিও ঢুঁ মারেন নাকি? আমি তো মনে করেছিলাম কেবল ষাঁড় বলদেরা ঢুঁ মারতে পারে। ঢুঁ মারেন, আবার এটাকে সিন্ডিকেট মনে করেন, ওএমজি! সিন্ডিকেট এতো মারাত্মক জিনিস! ;)

৩৯| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২০

উদাসী স্বপ্ন বলেছেন: সামুতে সবসময়ই সিন্ডিকেটবাজী ছিলো এই সিন্ডিকেটবাজী থেকেই বড় বড় ব্লগ তৈরী হয়েছে। সচলায়তন আমার ব্লগ, সোনেলা না কি যেনো স হ ব হু ব্লগ।

এখন অবশ্য তেমন শক্তিশালী সিন্ডিকেট দেখছি না

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৫

অচেনা হৃদি বলেছেন: ভাইয়া আপনি তো অনেক পুরনো ব্লগার। আপনি হয়তো ব্লগিং এর শুরুর যুগে যে সিন্ডিকেটবাজি ছিল সেটার কথা বলছেন। পুর্বের এক মন্তব্যে চাঁদগাজীও এরকম কিছু একটার ইঙ্গিত দিয়েছেন (১২ নং মন্তব্যে)!

এখন অবশ্য তেমন শক্তিশালী সিন্ডিকেট দেখছি না। মানে দুর্বল সিন্ডিকেট দেখতে পাচ্ছেন? খুব আশ্চর্য লাগলো! অন্য কেউ বললে কথাখানি হেসে উড়িয়ে দিতে পারতাম। কিন্তু আপনার কথা তো ফেলেও দিতে পারছি না। অন্যদিক আপনার সহব্লগারদের অনেকেই কিন্তু সিন্ডিকেটের ব্যপারে একটুখানি ভিন্নমত পোষণ করছেন। ;)

এনিওয়ে, আমিও একটা ভালো মানের সিন্ডিকেট দেখতে পাবো আশা করি। দোয়া করেন যেন আমি সেই সিন্ডিকেটের অন্যতম পালের গোদা হতে পারি। হিহিহি.....

৪০| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: হায় হায়, হায়!
ও হিরোইন, এতো দেখি বিশাল লাইন??:( মন্তব্য, প্রতিউত্তর বাদ, চলো পপকর্ন খাই.....

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:১০

অচেনা হৃদি বলেছেন: এই বিশাল লাইনের নিচে আমি কোরবানি হয়ে গেলাম ভাইয়া। চেয়েছিলাম সময়মত সবার মন্তব্যে প্রতিমন্তব্য জুড়ে দেবো। পারলাম না! গতকাল ছুটির দিনে আমার বাবা সারাদিন বাসায় ছিলেন। ফলাফল- সারাদিনে একবারও আমি লগইন করতে পারিনি। উত্তর দেয়া তো দূরে থাক! :((

হেই, এটা কোন জাতের পপকর্ন। এটার ভেতরে চালের কুঁড়া ঢুকেছে কিভাবে? চালের কুঁড়া তো মুরগির খাবার, আমার না। :(

৪১| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৯

অপ্‌সরা বলেছেন: ভালো ভালো পোস্ট দিতে চাওয়াটাই ব্লগিং আর ভালো মন্দ যাহাই হোক নিজে যা লিখে আনন্দ পাওয়া যায় তাহা আসল ব্লগিং আর সেসব পড়ে যখন অন্যেরা আনন্দ পায় উহা ব্লগিং এ অবদান আর অন্যরা তাহা পড়ে যখন মন্তব্য করে তখন সিন্ডিকেটের গোড়া পত্তন আর সেই সব ব্লগার যখন তাদের আনন্দ পেতে পুনরায় সেসব ব্লগারের লেখা পড়ে এবং কমেন্ট করে তখন সিন্ডিকেট অটো তৈরী হয়ে গেছে।

এরপরেই একদম রাম গড়ুরের ছানা কমেন্ট দিতে তাদের মানা, লেখার কথা বললে বলেন আমি হনুর নানা তাদের পিত্তি জ্বলা শুরু হয় আর তখনই তাহারা সিন্ডু সিন্ডু করে চেঁচিয়ে পাড়া মাত করে আবার পুনরায় পাত্তা না পাইয়া রামগড়ুরের নাতি হইয়া বইয়া থাকে! :P

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৫

অচেনা হৃদি বলেছেন: কাব্যময় সুন্দর এই মন্তব্যের প্রতিমন্তব্য কিভাবে দেয়া উচিৎ বুঝতে পারছি না। :)

খুব সংক্ষেপে ব্লগিং 'সিন্ডিকেট' এর একদম পোস্ট মর্টেম করে ছাড়লেন আপু। আমি যে এই মন্তব্যের কোন ফাঁকে আমার নিজের কিছু কথা এড করে দেবো তাঁর কোন জায়গাই নেই! =p~

সেই সব ব্লগার যখন তাদের আনন্দ পেতে পুনরায় সেসব ব্লগারের লেখা পড়ে এবং কমেন্ট করে তখন সিন্ডিকেট অটো তৈরী হয়ে গেছে।
8-| আমি কি একটা সিন্ডিকেটের গোড়াপত্তন দেখিতে পাইলাম! ;)

৪২| ১০ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

সুমন কর বলেছেন: দীর্ঘ দিন ব্লগিং করলে সহ-ব্লগার হিসেবে একটা পরিচয় গড়ে উঠে। এটাই তার আসল কারণ হতে পারে !!

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৭

অচেনা হৃদি বলেছেন: জি ভাইয়া! অলরেডি অন্য ব্লগার ভাইয়া আপুদের কথা হতে এমন আভাস পাওয়া যাচ্ছে, তবে চাঁদগাজী এবং উদাসী স্বপ্ন একটু দ্বিমত করলেন, এই যা! :)

৪৩| ১০ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গুজবে কান দিবেন না।

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৯

অচেনা হৃদি বলেছেন: একদম না! গুজব জিনিসটাকে আমি পছন্দ করি না! কান দেবো কেন? :)

আমার পোস্টে চিরসবুজ হেনা ভাইয়ার মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো!

৪৪| ১০ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপনার ব্লগিংএর প্রতি আগ্রহ এবং নিষ্ঠা দেখে ভালো লাগছে। ত্রিশখানা পোষ্ট করেছেন, যত্নের সাথে পড়ছেন, কমেন্ট করছেন.......... ব্যস যথেষ্ট। আপনার কাজ শেষ। এখন বাদবাকি কাজ শায়মাপু আর কাকুর। লেগে থাকতে পারলে একজনের আশকারা আর আরেকজনের কড়া ধমক-শাষনে ঘষেমেজে ঠিকি ব্লগার হয়ে উঠবেন একদিন। কাজ কেবল চামড়া শক্ত করে টিকে থাকাটা। তবে চোখকান খোলা রাখা এবং আবেগ সংযত করাটাও জরুরি। ও হ্যা, প্রাণপ্রিয় সুধী 'কবা' 'হাকার' রিমান্ডও পুষ্টিকর মাইরি।
যদিও আরণ্যকের সাথে একমত তবে আপনার কচি এবং শতভাগ খাঁটি আবেগের প্রতি রইলো পূর্ণ সমর্থন ও ভালোবাসা।

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪২

অচেনা হৃদি বলেছেন: বাপরে বাপ! কি কমেন্ট দিলেন ভাইয়া? বোঝার জন্য অন্তত তিনবার তিলাওয়াত করতে হল! বিশেষ করে কবা আর হাকা যে কি জিনিস সেটাই বুঝতে ব্যয় করলাম পাক্কা এক মিনিট! =p~

শায়মাপুকে তো চিনলাম, কিন্তু পাশাপাশি যে কাকুর কথা বললেন তিনি কোন কাকু? চাঁদগাজী ?

আপনার ব্লগিংএর প্রতি আগ্রহ এবং নিষ্ঠা দেখে ভালো লাগছে। ত্রিশখানা পোষ্ট করেছেন, যত্নের সাথে পড়ছেন, কমেন্ট করছেন.......... ব্যস যথেষ্ট। আপনার কাজ শেষ। কাজ কেবল চামড়া শক্ত করে টিকে থাকাটা। ও মাই গড!!! এটা কি বলেন ভাইয়া? আমার চামড়া এতই নরম, ছারপোকার কামড়ও সইতে পারে না! তাঁর উপরে আপনি চামড়া শক্ত করতে বলছেন। ভয় পেলুম গো! :(

আপনার কচি এবং শতভাগ খাঁটি আবেগের প্রতি রইলো পূর্ণ সমর্থন ও ভালোবাসা। এই ভালোবাসা চির অক্ষয় হোক! :)

আপনি মনে হয় জীবনে প্রথম আজই আমার ব্লগে মন্তব্য করলেন! :) আমার ব্লগে আপনাকে স্বাগতম ভাইয়া!

৪৫| ১০ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ইয়ে,,,
পোষ্টে হেনাদা,প্রমিদা,লিটনদা,ভৃগুদা আর সাদা ভায়ার কমেন্ট নিয়মিতই পাবেন, গ্যারান্টি মাইরি।
ক্যান?
সুমন কর ভায়াকে জিজ্ঞেস করুন ;)

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৫

অচেনা হৃদি বলেছেন: জি না ভাইয়া! উনারা আমার ব্লগে খানিকটা অনিয়মিত ভূমিকা পালন করেন। সুমন কর ভায়াকে অবশ্য এই গরিবের বাড়িতে প্রায়ই দেখা যায়! :)

৪৬| ১০ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: হালের রাজীব নুর আর সনেট কবিও কম না
সাথে আছেন নয়া সেনসেশন পাঠকের প্রতিক্রিয়া.............

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৯

অচেনা হৃদি বলেছেন: রাজীব নূর অল্টাইম একটিভ, তিনি আমার সব পোস্টেই মন্তব্য করেন। তবে মাঝে মাঝে উনার গুরুগম্ভীর মন্তব্যের ভাষা বুঝতে আমার মত কম বুদ্ধির লোককে একটু বেগ পেতে হয়। আবার সনেট কবি সংক্ষেপে বলে দেন, 'ভালো বলেছেন' । ;)

পাঠকের প্রতিক্রিয়ার কথা কি আর বলবো? উনি তো... আচ্ছা থাক, পরে বলবো! =p~

৪৭| ১০ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মহাকবি সেলিম আনোয়ার প্রেমের কবি।
তার তাজমহল অন্যত্র।
অত ভয়ের কিছু নেই বাপু................

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫১

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...
না না, ভয় একদম পাইনি। উনার তাজমহলের সিঁড়ি দুই একখানা আমিও চিনি। ;)

৪৮| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ৮:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন:
যার যেমন বুঝ
ফেলায় দাড়ি রাখে মোছ B-) :P

কি করি ভায়ার আবার কি হল? এক পোষ্টে তিন খানা মন্তব্য প্রসব করে- আঙুল তোলে ডানে বায়ে ;)
বলি দেশে আর থাকা যাবে না।
এমনি নাই গণতন্ত্র!
তায় হেলমেট বাহিনির তান্ডব
ব্লগে সেনসেশনের কত্ত রুপ :P

কিপিঠাপ :P

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৩

অচেনা হৃদি বলেছেন: :P

উনি তো আপনার দিকেও আঙুল তুলেছেন। :)

৪৯| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৩৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: @ভৃগুঃ

ভাষার যে কত মানে
হাসি মুখ টিপ টিপ;
না বাপু সে মোর নয়
তোমা কাজ,করো কিপ। ;) :P

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৫

অচেনা হৃদি বলেছেন: :) :P =p~

৫০| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৪৩

জোহা প্রকাশন বলেছেন: সিন্ডিকেট নিজেই গড়ে তুলুন।

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৭

অচেনা হৃদি বলেছেন: চমৎকার একটা পরামর্শ দিয়েছেন তো ভাইয়া!! চেষ্টা করে দেখি, আমার সিন্ডিকেটে আপনাকে সাদরে আমন্ত্রণ! =p~

৫১| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫১

Mohammad Israfil বলেছেন: যিনি বলেছেন, তিনি হয়তো লাইক কমেন্ট পাওয়ার জন্য এখানে এসেছেন। আমি মনে করি যিনি বলেছেন ওনাকে ফেইসবুকে গিয়ে কিছু জাভাস্কীপ্ট কোড লিখে অটো লাইক কমেন্ট কামাই করুক।
আর ব্লগে যাদের লেখা পাঠকের ভালো লাগবে বা কিছু বলার উদ্যেশ্য থাকবে তারাই কমেন্ট করবে। এটা ব্লগারের স্বাধীন ইচ্ছা। কমেন্ট না করলে কি জোর করবে? আর যারা নিয়মিত লেখালিখি করে, এই কমিনিটির সাথে ভালো পরিচিত। তারাই কমেন্ট পাবে। এটা স্বাভাবিক।, এখানে সিন্ডিকেটের কি হলো?

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০০

অচেনা হৃদি বলেছেন: এখানে সিন্ডিকেটের কি হলো? আমিও তো তাই বলি! :)

কেউ কেউ বলছেন সিন্ডিকেট একটি বাস্তব ব্যপার, তবে আমি কিন্তু সিন্ডিকেটের ভয়াল রূপ এখনো দেখিনি।

এনিওয়ে, আমার ব্লগে আপনাকে স্বাগতম ভাইয়া!

৫২| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪০

তারেক ফাহিম বলেছেন: সামনে যাকে পাই
তার গুনগাই।

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০১

অচেনা হৃদি বলেছেন: কচু গান!

কই আজ পর্যন্ত একবারও তো আমার গুণ গাইলেন না! :(

৫৩| ১১ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০১

আহমেদ জী এস বলেছেন: অচেনা হৃদি ,



ব্লগের এই ব্যাপাটিকে আমরা যারাই সিন্ডিকেট , দলবাজি , গিভ এ্যান্ড টেক এর খেলা অথবা যে নামেই চিত্রিত করতে চাইনে কেন আসল কথাগুলো রয়েছে এ্‌ই সব মন্তব্যেই ----

সম্রাট ইজ বেস্ট ---- মন্তব্য-প্রতিমন্তব্যের মাধ্যমে ব্লগারদের পারস্পরিক পরিচিতিকে তিনি সিন্ডিকেটবাজী ধরে নিয়েছেন। এমন লাগাটা অবশ্য নতুনদের ক্ষেত্রে অসম্ভব নয় ।

শায়মা ----কমেন্ট পাওয়া আর না পাওয়া ইহা যদি হয় সিন্ডিকেটবাজী .....তাই হোক তবে তাই হোক ......

চাঁদগাজী সেই সময়ে সিন্ডিকেট ছিলো, এখন নেই।

ঢাকার লোক ---- এখানে বেশির ভাগই ব্যাক্তিগত ভাবে কেউ কাউকে চিনে না, কারো লেখা ভালো লাগে, কারো চমকপ্রদ মন্তব্য ভালো লাগে, তাই কেউ কারো কাছে প্রিয়, অল্প কিছু ভাই বোন আছেন যারা ব্যাক্তিগত ভাবে একজন আরেকজনকে জানেন ....।

তারেক_মাহমুদ ------- কিছু মানুষ আমাকে আপন করে নিয়েছে তাই তারা আমার পোষ্টে ভালবেসে কমেন্ট করেন। ... যারা দীর্ঘদিন ধরে নিষ্ঠার সাথে ব্লগিং করে আসছেন তাদের পোষ্টে কমেন্ট লাইক বেশি থাকবে এটাই স্বাভাবিক।

কাওসার চৌধুরী ---- ব্লগিং হলো একটি পাবলিক প্লাটফর্মে অনেক ব্লগার ও পাঠকের সামনে নিজেকে মেলে ধরা; নিজস্ব চিন্তা-চেতনা ও যুক্তি দিয়ে সুন্দর সুন্দর পোস্ট লেখা; অন্য ব্লগারদের পোস্টে নিজের সুচিন্তিত মতামত/সমালোচনা করা; ভাল মানের পোস্টের বিশ্লেষণে এবং কমেন্টে আলোচনায় অংশ নেওয়া................যারা এই অঘোষিত রীতিগুলো ফলো করেন উনাদের লেখা পাঠকপ্রিয়তা পায়; আর এর মাধ্যমে লেখক, পাঠক ও সহ ব্লগারদের মধ্যে একটি চমৎকার সম্পর্ক গড়ে উঠে। এটি একটি আস্থা ও রেসপেক্টের সম্পর্ক; এর বেশি কিছু নয়।

বাকপ্রবাস -----আসলে ব্যাপার হল নিয়মিত ব্লগার আর অনিয়মিত ব্লগার আছে, যারা নিযমিত ব্লগার তারা কমেন্ট করেন, পোষ্ট করেন, এভাবে করতে করতে অন্য নিয়মিত ব্লগার এর সাথে একটা মানসিক সখ্যতা গড়ে উঠে স্বাভাবিক ভাবে, তায় তাদের পোষ্টগুলোতে কমেন্ট বেশী পড়ে ।

পদাতিক চৌধুরি ----- আমাদের প্রত্যেকের যেমন বাড়ি আছে, তেমনি আছে কাজের জায়গা। ব্লগ আমাদের বিনোদনের মুক্তমঞ্চ, যেখানে আমরা একে অপরের ভাই- বোন শিক্ষক খুঁজে নিয়েছি, নিয়েছি প্রচুর বন্ধুদেরকেও...আমার সংসারটাকে আরও বাড়িয়ে বরং ওনাদের এই পরিবারে আমন্ত্রণ জানিয়ে পরিচয় করাতে চাই..........

গিয়াস উদ্দিন লিটন------ এমনিতে যে গ্রুপ তৈরি হয় তাও সম্পুর্ন মন্তব্য প্রতিমন্তব্যের মিথস্ক্রিয়ার দ্বারা গড়ে উঠে। আসল কথা এটাই। এভাবেই সমমনাদের একটা বলয় গড়ে উঠে যা অনেকের ভাষায় সিন্ডিকেট।

সাদা মনের মানুষ ------ এখানে বেশীর ভাগই থাকে "গিভ এন্ড টেক" এর ব্যাপার। এটাকে সিন্ডিকেট বলা যায় কিনা আমি জানিনা।

অপ্‌সরা ----- ভালো ভালো পোস্ট দিতে চাওয়াটাই ব্লগিং আর ভালো মন্দ যাহাই হোক নিজে যা লিখে আনন্দ পাওয়া যায় তাহা আসল ব্লগিং আর সেসব পড়ে যখন অন্যেরা আনন্দ পায় উহা ব্লগিং এ অবদান আর অন্যরা তাহা পড়ে যখন মন্তব্য করে তখন সিন্ডিকেটের গোড়া পত্তন আর সেই সব ব্লগার যখন তাদের আনন্দ পেতে পুনরায় সেসব ব্লগারের লেখা পড়ে এবং কমেন্ট করে তখন সিন্ডিকেট অটো তৈরী হয়ে যায়।

সুমন কর -------- দীর্ঘ দিন ব্লগিং করলে সহ-ব্লগার হিসেবে একটা পরিচয় গড়ে উঠে। এটাই তার আসল কারণ ...

এই যে আমি ; এতো সহব্লগারের নাম সহ তাঁদের মন্তব্যের আংশিক তুলে ধরেছি বিষয়টি বোঝাবার জন্যে এটাকে কে কি বলবেন ? তাঁদের বক্তব্যের যৌক্তিকতা আছে বলেই তাঁদের নামোল্লেখ সহ আংশিক মন্তব্য তুলে ধরার চেষ্টা করেছি অন্য কোনও কিছু নয় । আর আপনি এই যে প্রতিটি মন্তব্যের প্রতিউত্তর করছেন, তা তো আপনার ভালোলাগা, ব্লগীয় দায়িত্ববোধ এবং সর্বোপরি আপনার সৌজন্যতাবোধের তাগিদে ।
এগুলো বুঝতে পারলেই ব্লগের অধিকাংশ মিথস্ক্রিয়াকে নিকোনো উঠোনের মতো পরিচ্ছন্ন মনে হবে ।

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৯

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ ভাইয়া!

চমৎকার বিশ্লেষণ করে দেখিয়েছেন। সত্য বলতে কি, সহব্লগারদের কথাগুলো একসুতোয় গেঁথে আমি আগে একদম ভাবিনি। আপনার কমেন্টে এটা পেয়ে ভালো লাগলো।

সবার মন্তব্যে একটা কমন বক্তব্য ফুটে উঠেছে, আর তা হল- নিজেদের ক্রিয়া প্রতিক্রিয়ার ভেতর দিয়ে একটি আলাদা বা স্বতন্ত্র ভার্চুয়াল কমিউনিটি গড়ে উঠছে। এই কমিউনিটিকেই কেউ কেউ সিন্ডিকেট হিসেবে দেখছেন। তবে অনেকে এই ভার্চুয়াল কমিউনিটিকে নেতিবাচক করে বোঝাতে সিন্ডিকেট বলছেন। আমার আপত্তি তো এখানেই!

আমার পোস্টে ভাইয়ার চমৎকার এই ম০ন্তব্য পেয়ে আনন্দিত। সিন্ডিকেট হোক আর নিছক ব্লগিয় সম্পর্ক হোক, পাশে থাকুন সবসময় কাছের লোকের মতই। :)

৫৪| ১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৪

রক বেনন বলেছেন: ম্যাম, যিনি অভিযোগ করেছেন তিনি হয়তো ভেবেছেন সামু ব্লগ হলো একটি মেড ইন বাংলাদেশ এফ বি, যেখানে কোন ভাবে একটি পোস্ট ছেড়ে দিলেই হলো, এরপর ...... কমেন্টের বন্যায়, ভেসে যাবে অন্যায়.।.।.। =p~

ব্যাপার হলো এখানে পাঠকেরা তাদের পছন্দমতন লিখা পড়ে থাকেন। ভাল লাগলে মন্তব্য করেন, নয়তো অন্য পোস্টে মনোযোগ দেন। প্লাস, বেশিরভাগ ব্লগারেরই আইডিতে নিজের কোন ছবি নেই বা আসল নাম নেই, ফলে মুখ চিনে কিংবা নাম দেখে দেখে পোস্টে প্রবেশ কিংবা কমেন্ট করা হয় না। সিন্ডিকেট করে আসন্ন কোরবান উপলক্ষে গরুর ব্যবসা করা যেতে পারে কিন্তু ব্লগিং নয়।

ত্রিশতম পোস্ট চমৎকার হয়েছে ম্যাম। অভিনন্দন আপনাকে।

১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৫

অচেনা হৃদি বলেছেন: আপনি তো ভারি আজব লোক, সবসময় আপনাকে আমি আমার পোস্টের তলানিতে খুঁজে পাই! সবার শেষে মন্তব্য করে সুখবোধ করেন নাকি ভাইয়া? ;) আচ্ছা, আপনার ভালো লাগাটাই আসল ব্যপার!

সিন্ডিকেট করে আসন্ন কোরবান উপলক্ষে গরুর ব্যবসা করা যেতে পারে কিন্তু ব্লগিং নয়। হিহিহি...

ত্রিশতম পোস্ট চমৎকার হয়েছে ম্যাম। অভিনন্দন আপনাকে। আপনাকেও অভিনন্দন ওয়েস্টার্ন সাহেব। ত্রিশতম পোস্ট যথারীতি ব্লগে সরাসরি টাইপ করে পোস্ট করে দিয়েছি। তবুও এধরনের পুর্বপরিকল্পনাহীন উপস্থিত পোস্ট আপনাদের ভালো লাগে জেনে তৃপ্তি পাই!

৫৫| ১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: জান্টু, জান্টু। কই তুমি?

দাও দেখি, লাইনগুলো পোস্টের সাথে যোগ করে দাও...
মন্তব্য ও প্রতব্য(প্রতিমন্তব্য) প্রসংগঃ
আপনি পোস্ট দিছেন। খুব ভাল হইছে। সবাই-ই ভাল কইতাছে। আর আপনে একা একা মুচকায়া হাসছেন। আহারে আমার পোস্টটা হিট হয়ে গেছে। এমনকি আনন্দে ফালফালিও করতাছেন আর টেবিলে চাপড়াইতাছেন।ভাল কথা। আপনার পোস্টে মানুষ অংশগ্রহণ করছে বলেই পোস্টে মজা পাইতেছেন। এখন আপনে কি কললেন? একখান আকাম কইরে বসলেন। আকামটা হইলো- কারো কমেন্টেরই রিপ্লাই না করে আপনি খালি পড়েই ফালাইতাছেন।এইখানেই হলো সবচেয়ে বড়ো ঘাটতি।

আপনি ব্লগিংয়ের মানে জানেন?ব্লগিংয়ে পোস্টদাতার জন্য কমেন্ট রিপ্লাই দেওয়াটা কতটুকু আবশ্যক সেটা কি জানেন? ব্লগের প্রাণ যদি পোস্ট হয় কমেন্ট করাটা তা হলে দেহ। আর রিপ্লাই/প্রতব্য হলো দেহের সজীব রক্ত।আপনি সময় কম দেন সমস্যা নেই। কিন্তু আপনার ব্লগকে মৃত রাখলেযে ক্ষতি হয় সেটা সামুর/অন্য কারোর না, এটা আপনার।নিজের পোস্টের ব্যাপারে আপনি যদি পাঠকের/ব্লগারের প্রশ্নের উত্তর একেবারেই না দেন তাহলে আপনি একটা ফাউল লোক বলিয়া খ্যাতি অর্জন করতে পারেন। ব্লগাররা যদি চিহ্ণিত করে ফেলেন যে এই লোকের পোস্টে রিপ্লাই আসে না তবে অনেকেই আপনার থেকে ১০০ হাত দূরে থাকতে সুবোধ লাভ করবে।অন্তত ধন্যবাদ জ্ঞাপন তো করতে পারেন। জানেনই তো যারা ধন্যবাদ দিতে জানে না সোসাইটিতে তাদের কি প্রকারের জীব হিসেবে দেখা হয়।.....
......(গেমু)


পুনশ্চঃ
আমি কাউকে আপুমনি, ম্যাম,.... ডাকতে পারবো না।
গত পোস্টের প্রতিউত্তর দেখে আমি হতাশ। আব্বাহুজুরের উপর মেজাজ হট। তোমাকে নজরবন্দী করে রাখার তীব্র প্রতিবাদ করছি।
জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো...:P

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০৫

অচেনা হৃদি বলেছেন: আপুমনি, ম্যাম ডাকতে হবে কে বলল? আপনি আমাকে জান্টু, জান্টি, আন্টি যা খুশি তা ডাকতে পারেন। ;)

গত পোস্টের প্রতিউত্তর দেখে আমি হতাশ। মানবজীবনের সবচেয়ে বড় প্রাপ্তি হল হতাশা। তাই বোল্ডেড কথাটা শুনে মোটেই অবাক হইনি। আর তাছাড়া ভবিষ্যতে হতাশ হবার চেয়ে নগদে হতাশ হয়ে যাওয়া উত্তম! :)

তোমাকে নজরবন্দী করে রাখার তীব্র প্রতিবাদ করছি।
হায় হায়, এটা কি বলেন? আমি কখন নজরবন্দি হলাম? আমি একদম মুক্ত! ভবিষ্যতে নজরবন্দি যেন না হতে হয় তাই বাবার সামনে ভালো সাজার জন্য নিজেই নিজের উপর সেলফ সেন্সরশিপ দিয়ে রেখেছি। =p~

জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো...
এহ, এরকম আগুন জালাইন্যা পাবলিক দেইখা ফালাইছি। তেনারা সময় মত ফিউজড! ;)

৫৬| ১১ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কি করি আজ ভেবে না পাই বলেছেন: মহাকবি সেলিম আনোয়ার প্রেমের কবি।
তার তাজমহল অন্যত্র।
অত ভয়ের কিছু নেই বাপু................
=p~ =p~
এক কমেন্টে দেখলাম 'কি করি --' ভাই আমাকে নিয়াও টানাটানি করছেন!!!
আমি সোজা মানুষরে ভাই আমার কোন তাজমহল বা কেবলা নাই!!! =p~ =p~

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২২

অচেনা হৃদি বলেছেন: হিহিহি...
কথা ঠিক। গিয়াসউদ্দিন আযম শাহের কোন তাজমহল নেই, আছে খালি মাজার! ;)

৫৭| ১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মরার আগেই মাজার ? জিন্দা পীরের নাকি?

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৪

অচেনা হৃদি বলেছেন: ওহ নো...
আমি সুলতান গিয়াসউদ্দিনের কথা বলছিলাম। উনার তো মমতাজও নেই, তাজমহলও নেই।
আছে শুধু একখানা সাদাসিদা কবর, আইমিন মাজার! ;)

৫৮| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫২

মো: নিজাম গাজী বলেছেন: আমি কোনো সিন্ডিকেটে নাই। আমি সাধারণ জনতা, আমজনতা। লেখা সুন্দর হয়েছে। শুভকামনা।

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৮

অচেনা হৃদি বলেছেন: রাজায় রাজায় যুদ্ধ করে, উলুখাগড়ার প্রাণ যায়- কাজেই সাবধান, বাঁচতে চাইলে আমাদের সিন্ডিকেটে চলে আসেন, নয়তো ব্লগিং করে মজা পাইবেন না। ;)

৫৯| ১৩ ই আগস্ট, ২০১৮ ভোর ৪:৩৮

উদাসী স্বপ্ন বলেছেন: সিন্ডিকেট সবসময়ই ছিলো। এখন সিন্ডিকেট তেমনভাবে নেই কারন যাদেরকে সিন্ডিকেট করা হতো তারা বাস্তবিক জীবনে ব্যাস্ততার কারনে এখন আর ব্লগে আসেন না। তবুও কিছু দিন আগে নোটিশবোর্ড একজনের আইপি দিয়ে পোস্ট দিয়েছিলো। তার মানে কিছু একটা এখনো হয়। তবে ফেসবুকে সবার ঝুকে যাওয়ার কারনে ব্লগ নিয়ে এখন আর কেউ মাথা ঘামায় না।

ব্লগে এনোনিমিটির ব্যাপারটা যাদেরকে টানে তারাই শুধু পড়ে আছে

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৭

অচেনা হৃদি বলেছেন: ব্লগে এনোনিমিটির ব্যাপারটা যাদেরকে টানে তারাই শুধু পড়ে আছে
চমৎকার একটা কথা বলেছেন ভাইয়া। এনোনিমিটির ব্যপার আছে বলেই তো উরাধুরা করে ব্লগিং করতে পারছি। এই আকর্ষণ যতদিন থাকবে ততদিন আমিও আছি। ;)

আপনি অনেক পুরনো লোক, যে সিন্ডিকেটের কথা বলছেন তার সাথে আস্তিক নাস্তিক, রাজাকার মুক্তিযোদ্ধা ইস্যু জড়িত সম্ভবত, চাঁদগাজীর মন্তব্য পড়ে তাই মনে হল। আমি তো এখানে খুবই নতুন, সিন্ডিকেটের ভয়ংকর কোন মহড়া আমি এখনো দেখিনি। :)

৬০| ১৩ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:১৭

সাদাফ কামরুল হাসান বলেছেন: :P B-)) B-)

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫২

অচেনা হৃদি বলেছেন: ও মাই গড,
আপনার জিহ্বাটা এতো বড় কেন ভাইয়ু!
;)

৬১| ১৩ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যারা দীর্ঘদিন ধরে নিষ্ঠার সাথে ব্লগিং করে আসছেন তাদের পোষ্টে কমেন্ট লাইক
বেশি থাকবে এটাই স্বাভাবিক। [/sb
লেখায় ভাল লাগা রইলো, ধন্যবাদ।
..................................................................................................................................................................

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫৮

অচেনা হৃদি বলেছেন: ধন্যবাদ ভাইয়ু! :)

আমার ব্লগে আপনাকে স্বাগতম!

৬২| ১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:১২

কুঁড়ের_বাদশা বলেছেন: আমি আইয়া পরছি। ;)

১৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৪

অচেনা হৃদি বলেছেন: এহ, উনি আইয়া পড়ছে! আপনারে আইতে কইছে কেডা? ;)

থাকেন কই কন তো দেহি! আগে তো যাও নকল লেখা নিয়া আন্দোলন করতেন, এহন তো তার মইধ্যেও আপনে নাই। =p~

৬৩| ১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:২৮

টারজান০০০০৭ বলেছেন: সিন্ডিকেট বোধহয় নেই ! তবে ব্লগে নারী-পুরুষের বৈষম্য ব্যাপকারে প্রকট ! ভয়ে কেহ বলে না, আমি জংলী মানুষ তাই বলিয়া ফেলিলাম ! :(

যোগ্য নারী ব্লগার আছে সন্দেহ নাই ! তবে নারী ব্লগারদের প্যানপ্যানানি পোস্টেও ভিউ/লাইকের ছড়াছড়ি ! পুরুষদের দারুন পোস্টেও ঘুঘু চড়ে ! এই প্রবণতায় ব্লগে একসময় ছাইয়ার উপদ্রপ হইয়াছিল !! :P

আমি ভাবছি শিরোনামে "ছেলে বলিয়া কেহ এড়াইয়া যাবেন না " ইহা যোগ করিব ! :D

১৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২১

অচেনা হৃদি বলেছেন: ও এম জি! এ তো দেখছি বনের রাজা, পথ ভুল করে চলে এলেন নাকি? ;)

এনিওয়ে, অচেনা হৃদির ডিজিটাল ডায়েরিতে আপনাকে স্বাগতম! :)

তবে নারী ব্লগারদের প্যানপ্যানানি পোস্টেও ভিউ/লাইকের ছড়াছড়ি ! তো রাজা সাহেব, আপনি বলুন, এর ফলে যদি বৈষম্য সৃষ্টি হয় ইহাতে দোষখানা কাহার? নারী ব্লগারের? =p~

দেখুন আমি কিন্তু অত লাইক পাইনি, আমার সর্বশেষ পোস্টে সব মিলে মাত্র একটা লাইক এসেছে। :(

পুরুষদের দারুন পোস্টেও ঘুঘু চড়ে ! এই প্রবণতায় ব্লগে একসময় ছাইয়ার উপদ্রপ হইয়াছিল ! ছাইয়া মানে কি বুঝিনি। মন্তব্যের ধাচে মনে হচ্ছে ছাইয়া মানে নকল নিক, মানে ফেসবুকের ফেইক আইডির মত। ভালো, সেই ছাইয়াগুলো গেলো কোথায়? লাইক কমেন্ট পাওয়া যাদের জীবনের এক বিরাট আরাধ্য তাঁরা তো ছাইয়া করবেনই। =p~

৬৪| ১৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৬

নতুন নকিব বলেছেন:



ভাল বিষয়ে লিখেছেন। সিন্ডিকেট একটা সময় ছিল। এখন তেমন চোখে পড়ে না। এখন যা হয় তাকে সিন্ডিকেট বলা যায় বলে মনে হয় না।

ধন্যবাদ।

১৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৬

অচেনা হৃদি বলেছেন: স্বাগতম নকিব ভাইয়া!

বুঝতে পারলাম সিন্ডিকেট জিনিসটা একদম মিথ্যা নয়। সম্ভবত সামুর শুরুতে সিন্ডিকেট জাতীয় কর্মকান্ড প্রকট ছিল, নয়তো কয়েকজন পুরনো ব্লগার এই ব্যপারে একমত পোষণ করতেন না।

মন্তব্যে অনেক শুভেচ্ছা!

৬৫| ২২ শে আগস্ট, ২০১৮ ভোর ৫:৫৬

অণুজীব বলেছেন: হা হা । নিজেই একটা সিন্ডিকেট গড়ে তুলুন। :)

২২ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৩০

অচেনা হৃদি বলেছেন: =p~

আচ্ছা ঠিক আছে ভাইয়া। আপনাকে আমার সিন্ডিকেটে থুক্কু ব্লগে স্বাগতম!

৬৬| ২৮ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:১০

মো: নিজাম গাজী বলেছেন: রাজায় রাজায় যুদ্ধ করে, উলুখাগড়ার প্রাণ যায়- কাজেই সাবধান, বাঁচতে চাইলে আমাদের সিন্ডিকেটে চলে আসেন, নয়তো ব্লগিং করে মজা পাইবেন না। ;)

খাইছে :) আপনাদের সিন্ডিকেটের নাম কি? আমি আজই + দিতে চাই।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩২

অচেনা হৃদি বলেছেন: হুম, দেরি কেন? আজই চলে আসুন।
আমাদের সিন্ডিকেটে যোগ দিতে ০১৯৫৬৪২৩৪২০ নাম্বারে পাঁচ হাজার টাকা বিকাশ করে দিন। ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.