নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"আমি নজরুল জুয়েল, খেতে অনেক পছন্দ করি, মাঝে মাঝে টুকটাক লিখতে ভালোবাসি, বর্ষাকাল আমার অনেক পছন্দ, এবং কফির দারুণ ভক্ত...\"

অজানা তীর্থ

আমি যদি আমার সম্পর্কে অবগত হইতাম, তাহলে লিখতাম।

অজানা তীর্থ › বিস্তারিত পোস্টঃ

মানুষ গুলো কেমন যেন!

২৪ শে নভেম্বর, ২০২০ রাত ৩:৩৩

বাবার ক্ষমতার বাহিরে চাইলে, বাবা হয়তো না দিতে পারার কষ্টটা বুঝতে দেয়না। তাই আমার বাবা বলে "একটু কষ্ট কর, স্থান-কাল এই রকম কি যেন বলে.."। হয়তো আমি মায়ের কাছে বিচার দেই " অমুকের বাবা কি করে দেয়?" মা ও বাবাকে সাপোর্ট দিতে বলে, আর আমিও হাসিখুশি তে মেনে নেই। ভুলে যায় আমার কিছু লাগতো। কিন্তু আমি যখন একটা কিছুতে বাবার মন মত হতে পারিনি তখন বাবাকে বলতে পারিনা "একটু মেনে নাও"। কারণ আমার বাবা মনে করে তার ছেলে কেন পারবেনা? আমি তার ছেলে, আমাকে পারতে হবে। আর এই ব্যপারগুলো বাবার কাছে আরো জটিল হয়ে উঠে তখন ই যখন "অমুকের ছেলে-মেয়ে ওটা হয়েছে, সমাজের নোংরা কীটগুলোর তিলকে তাল বানানো কথা বাবার কানে এসে ভীড় করে"। বাবার কিছু এক্সপ্রেশন অব রিয়েকশন দেখলে আমার কাছে মনে হয় "সমাজে অন্যের কথায় নিজের ভালো-মন্দ নির্ভর করে"। আর তাই বাবাকে বলতে পারিনা "বাবা আমিও তোমার মত মানুষ, আমার ও কষ্ট আছে, আমার ও অনুভুতি আছে, আমারও ভালো কিছু করতে ইচ্ছে করে, আমারও তোমাদের সাথে থাকতে ইচ্ছে করে..."।

আমার বাসা থেকে আমাদের সামাজিক কবরস্থান খুব বেশি দূরে না। সেখানে দেখেছি অনেকে শুয়ে থাকে। দাফনের আগে কেউ জানলেও বলে না "মানুষটা খারাপ ছিল", যতই পাপ করুক সবাই তাকে ভালো বলে, ক্ষমা করে দেই, একই নিয়মে সবার জানাজা হয়, কে "বুদ্ধিমান, চোর, ডাক্তার, ইঞ্জিনিয়ার..." কেউ তা বিচার করেনা। এই একই ব্যাপার যদি আমার মত জীবিত মানুষের সাথে হতো, তাহলে আজ এই সমাজে এতো অশান্তি বিরাজমান থাকতো না, মা-বাবা প্রিয় সন্তানহারা হতোনা। যারা মরে গেছে তারা হইতো বলতো, আর আমিও বলতাম "বাবা আমি ফেল করেছি, বাবা আমি ইঞ্জিনিয়ার হবো, বাবা আমি আজ স্কুলে যাবোনা, বাবা আমি পারছিনা..."
উৎসর্গঃ আমার হারানো অতীতগুলোকে

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার প্রশ্নগুলো এক সময় আমার মধ্যেও ছিলো। নিজে বাবা হওয়ার পর মনে হয় সব উত্তর পেয়ে গেছি। আপনার প্রোফাইল পিক আর কথা পড়ে মনে হয়নি আপনিও বাবা হয়েছেন এখনো। ধৈর্য্য রাখুন, সময় সবকিছুর উত্তর দিয়ে দেবে। ধ্যনবাদ।

২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৬

অজানা তীর্থ বলেছেন: জনাব ইফতেখার ভূইয়া,
আমার ব্লগে আপনাকে স্বাগতম। “আপনার প্রোফাইল পিক আর কথা পড়ে মনে হয়নি আপনিও বাবা হয়েছেন এখনো।" আপনি সঠিক বলেছেন।
“ধৈর্য্য রাখুন, সময় সবকিছুর উত্তর দিয়ে দেবে।" মানুষ মরে গেলে সময়ের উত্তর আর পাওয়া যায়না।
“নিজে বাবা হওয়ার পর মনে হয় সব উত্তর পেয়ে গেছি।" বেশ ভালো আপনার পরবর্তী জীবন ভালো যাক এটাই কাম্য।
“আপনার প্রশ্নগুলো এক সময় আমার মধ্যেও ছিলো” তার মানে বুঝায় আপনার বাবাও আপনাকে মূল্যায়ন করতে শিখেনি”। ধন্যবাদ জনাব।
এই এই বছর আমার দুজন বন্ধু মারা গেছে, তাদের জন্য কি বলবেন? আমার স্কুলের এক ছোট বোন মারা গেছে। এরা সবাই আত্মহত্যা করেছে। কারণ এদের বাবাদের মাথায় সমস্যা ছিল, অন্যের কথায় নিজের ছেলে মেয়েকে জাজ করতো। আপনার জনক যদি অন্যের কথায় আপনাকে মূল্যায়ন করে আপনি সর্বদা ভয়ে থাকবেন, মানুষ আপনাকে নিয়ে হাসি ঠাট্টা করবে…এই সব ব্যপার সবাই মেনে নিতে পারেনা। আপনি নিশ্চয় আপনার ছেলে-মেয়েকে অন্যের কথায় মূল্যায়ন করেন না। যদি করেন তবে আপনিও ঐ বাবাদের দলে।
আর আমি বাবাদের একটা মেসেজ দিয়েছি, তারা যেন নিজের সন্তান কে সব সময় বুঝে, এই সমাজের মন্দ মানুষের কান কথায় যেন নিজের সন্তান কে অবমূল্যায়ন না করে।

২| ২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: প্রাক্তন মুভিতে প্রসেনজিৎ ট্রেনের দরজায় দাঁড়িয়ে ঋতুপর্ণাকে বলেছিল, 'তারপর আমার সন্তানের জন্ম হয়। জানো, নিজের সন্তানের থেকে এতো সুন্দর পৃথিবীতে অন্য কিছু হয়না'।

২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৪০

অজানা তীর্থ বলেছেন: ভাই মুভিটা দেখেচি, তবে 'তারপর আমার সন্তানের জন্ম হয়। জানো, নিজের সন্তানের থেকে এতো সুন্দর পৃথিবীতে অন্য কিছু হয়না'। এই কথা আমার নজরে আসেনি। আমি আবার দেখবো। মনটা জুড়িয়ে গেল।

৩| ২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:১১

ওমেরা বলেছেন: আপনি তো খুব সুন্দর একটা বিষয় তুলে এনেছেন । তবে কখনো এমন করে ভাবাই হয়নি ।
সব সময় এটাই মনে হয়েছে আমার বাবা,মায়ের চেয়ে আমার আপন কেহ নেই তারা যা বলে আমার ভালোর জন্যই । এখন মা নেই, বাবার সাথে কথা বল্লেই কত স্বপ্ন আমাকে নিয়ে বলতেই থাকে সেই অনুসারে এই উপদেশ তো আছেই ।

২৪ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৪

অজানা তীর্থ বলেছেন: “আপনি তো খুব সুন্দর একটা বিষয় তুলে এনেছেন. তবে কখনো এমন করে ভাবাই হয়নি।” জেনে ভালো লাগলো আমার লেখা আপনার ভিতরের কিছু ব্যপার কে উন্মোচিত করেছে। কিছু পুরাতন বিশ্বাস নিয়ে আমরা বড় হলেও আমাদের পরবর্তী জেনারেশনে যেন এর প্রভাব না পড়ে। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

৪| ২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

ভালো মুভি গুলো দুই তিন বার করে দেখা উচিত।

২৪ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৫

অজানা তীর্থ বলেছেন: “ভালো মুভি গুলো দুই তিন বার করে দেখা উচিত।" ইনশাল্লাহ অবশ্যই দেখবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.