নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"আমি নজরুল জুয়েল, খেতে অনেক পছন্দ করি, মাঝে মাঝে টুকটাক লিখতে ভালোবাসি, বর্ষাকাল আমার অনেক পছন্দ, এবং কফির দারুণ ভক্ত...\"

অজানা তীর্থ

আমি যদি আমার সম্পর্কে অবগত হইতাম, তাহলে লিখতাম।

অজানা তীর্থ › বিস্তারিত পোস্টঃ

ভিতরের এবং বাহিরের মানুষের দ্বন্দ্ব

২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৩৪


সমস্যা তখনই শুরু হয় যখন আপনার ভিতরের এবং বাহিরের মানুষ দ্বন্দ্বের মধ্যে থাকবে। ফলে আপনি ভাবেন একটি কিন্তু করেন আরেকটি। এর ফলে আপনার মানুষিক চাপ তৈরি হতে পারে, যা আপনাকে অসুস্থতার দিকে ঝুঁকিপূর্ণ করে তোলে এমন কি মিত্যু। এছাড়াও আপনার দৈনন্দিন কাজকর্মও এর ফলে প্রভাবিত হতে পারে।

যেমন,অনেক সময় প্রিয়জন তার কাছের মানুষকে অনেক কিছু নিয়ে চাপ দেয়। দেখা যায় একটি বারও তার ইচ্ছে এবং মানুষিক বিপর্যয়ের কথা ভাবেনা। প্রিয়জনের মুখের দিকে তাকিয়ে সে মানুষটি নিজের মনের বিরুদ্ধে যাপিয়ে পড়েন উদ্দেশ্যে হাসিলের জন্য। এর ফলে কি হচ্ছে? ঘুষ, চুরি, ডাকাতি, চিন্তাই ইত্যাদির মত ঘটনা হচ্ছে।

আমাদের দেশে প্রতিবছর অনেক মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা করে যার পিছনে একই ব্যপার ঘটে। দেখা গেলো শিক্ষার্থী চাই ইঞ্জিনিয়ার হতে কিন্তু বাবা-মায়ের ইচ্ছে ডাক্তার বানানো। এর ফলে অনেক সময় বাবা-মা জোর করে সন্তানকে মেডিকেলে পড়ানোর জন্য চাপ দেয়। কারণ তাদের বাবা-মায়ের কাছে সন্তান একটি শোপিস এর মত। যত ভালো ডাক্তার তত বড় দাম। কিন্তু একটি বার ও নিজের সন্তানের ইচ্ছে এবং মানুষিক বিপর্যয়ের কথা ভাবেনা। সন্তানরা মা-বাবার মুখের দিকে তাকিয়ে নিজের মনের বিরুদ্ধে যাপিয়ে পড়ে ডাক্তার হবার উদ্দেশ্যে পরবর্তীতে তারা তাদের সমস্যার কথা বললেও বাবা-মা বলে "এতদিন পড়েছ, আরেকটু কষ্ট করো অথবা এত টাকা পয়সা নষ্ট হলো ইত্যাদি ইত্যাদি"। পরবর্তীতে দেখা যায় মূলত পরীক্ষায় ফল খারাপ ও পড়াশোনোর অতিরিক্ত চাপে তারা অনেকে আত্মহত্যার মত ভয়ংকর পথ বেছে নেয়।

এইরকম অনেক ব্যাপার আছে যা আপনি আমি রোজ সম্মুখীন হচ্ছি। বাহির থেকে আপনি একজন সফল ডাক্তার, ইঞ্জিয়ার, শিক্ষার্থী, স্বামী, স্ত্রী, প্রেমিক, প্রেমিকা, যাই হোন না কেন আপনার ভিতরে সবসময় একটি হাহাকার, শূন্যতা অনুভব করেন। দিনের শেষে আপনি নিজের ভিতরের ব্যথা নিরাময়ের জন্য এবং দ্রুত সমাধানের জন্য অনেক কিছুই করতে চান, যেমন ভিবিন্ন প্রকারের ড্রাগ নেওয়া, সম্পর্কের বিচ্ছেদ, নিজেকে আত্মগোপন রাখা এমনকি আত্মহত্যা।

কি করবেন?
**আপনার প্রিয়জনের(বাবা-মা, বন্ধু-বান্ধব, কলিগ) সাথে আপনার মনের কথাগুলো শেয়ার করতে পারেন।
**কোনো বিষয়ে আপনার ভিতরের অনুভূতি নিয়ে খুব অল্পসময় না ভেবে একটু সময় নিয়ে ভাবুন এবং দেখুন তা আপনার জন্য কতটুকু ভালো বা মন্দ। কাজটি করতে গিয়ে আপনি কেমন অনুভব করছেন তা জানাতে পারেন।
**অন্যের অনুভূতি এবং সমস্যা বুঝতে চেষ্টা করুন এবং তা নিয়ে গঠনমূলক আলোচনা করুন।
**দিনের শেষে আপনি যে পছন্দগুলি করছেন তা আপনার পরবর্তীতে ভাল লাগবে কিনা নিজেকে প্রশ্ন করুন।
** অন্যকে খুশি করতে হবে কিন্তু যা না হলেও চলবে এমন কোনো কাজ করার আগে ভাবুন।

যাই হোক আমি নিজের মত করে লিখেছি, এই ব্যাপারে আপনাদের অভিজ্ঞতা এবং উপদেশ স্বাদরে গ্রহণ করিবো এবং তা নতুন করে সংযোজন করবো। অগ্রীম ধন্যবাদ

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: খুব সুন্দর। ভালো লাগলো পোস্ট

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৪

অজানা তীর্থ বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপু। নিরন্তর শুভকামনা রইলো আপনার জন্য।

২| ২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: তুমি চাও, তোমাকে দেয়া হবে। খোঁজ করো, পাবে।
দরজা খট খট করো, দরজা খুলে যাবে ।
--------যীশু

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৪

অজানা তীর্থ বলেছেন: আমার হৃদয় নির্মল ছিল তাই আমার প্রভু আমার কথা শুনেছেন। সামসঙ্গীত 66:18, 19
শুধু চাইলেই তো হবে না দাদা, হৃদয় নির্মল ও হতে হবে।

৩| ২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: আমরা এক মহান জাতি । একদিন আমরা বিশ্বের সেরা জাতিতে পরিণত হবো । হবোই ।

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২১

অজানা তীর্থ বলেছেন: আমরা জাতি হিসেবে মহান তবে আমাদের মনের মহানতার প্রসার আমার জানা নেই। একদিন সেরা হবো আমি এমন ভাবিনা, বর্তমান ভালো হলেই ভবিষ্যত ভালো হবে। বর্তমানটা দেখছি ভালো নেই, তবে লোকমুখে শুনি অনেক ভালো। ধন্যবাদ দাদা, নিরন্তর শুভকামনা আপনার জন্য।

৪| ২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: আমরা এক মহান জাতি । একদিন আমরা বিশ্বের সেরা জাতিতে পরিণত হবো । হবোই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.