নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

রম্যপোস্টঃ ব্লগীয় রোগ, লক্ষণ এবং প্রতিকার :D

১৫ ই মে, ২০২০ রাত ৯:১৪


ছবি ইন্টারনেট

এই করোনার সময়ে শুনছি ঢাকাতে ডেংগু মাথা চাড়া দিয়ে উঠছে । আবার মবিন ভাইয়ের পোস্ট থেকে মানসিক সমস্যার কথাও জানা যায় যা ব্যাপক ভাবে ছড়িয়ে পড়তে পারে । ঠিক তেমনি ভাবে আমাদের এই ব্লগেও কিছু রোগবালাইয়ের অবস্থান আসন পেতে আছে অনেক আগে থেকেই । সেগুলোর দিকে কেউ আসলে লক্ষ্য দিচ্ছে না । কিন্তু দেওয়া উচিৎ । কয়েক বছর আগে ব্লগার অপূর্ন রায়হান ঠিক এই রোগ সমূহ গুলো নিয়ে বিস্তার আলোচনা করেছিলো । কিন্তু সেই পোস্টটা আর নেই । সে ব্লগ ছেড়ে চলে যাওয়ার সাথে সাথে তাার সকল পোস্ট ড্রাফট করে নিয়েছে । আজকেই পোস্ট টি মূলত সেই পোস্টটির একটি এডাপশন । এখন যারা ব্লগে আছেন তাদের বেশির ভাগই সেই পোস্ট সম্পর্কে জানেন না । সেই রোগ গুলোর ব্যাপারে মানুষকে জানানোর দরকার । সেই দায়িত্ব নিজ হাতে তুলে নিয়েছি। আমার যদিও সেই পোস্টের রোগ গুলোর ব্যাপারে হুবাহু সব কিছু মনে নেই । কেবল ধারনা টুকু আছে । যতটুকু মনে আছে সেই ধারনা থেকে এবং নতুন আরও কিছু সংযুক্ত করে নতুন একটা পোস্ট লেখা যাক ! মিলিয়ে নিন আপনি এই সমস্ত রোগের মাঝে কোন রোগে আক্রান্ত কিনা !

পোস্টোকাইসিস পোস্টোকাইসিসের প্রধান লক্ষণ হচ্ছে ঘনঘন পোস্ট করা । ফেসবুকে আগে আমি যেমন মিনিটে মিনিটে স্টাটাস পোস্ট করতাম, দিনে ১০/১২ টি পোস্টের বেশি হয়ে যেত, এই সামুতেও আগে দেখা যেন এমন অনেকেই আছে যারা ঘন্টায় ঘন্টায় পোস্ট প্রসব করতেন । সম্ভবত এখন একটা নিয়ম সামুতে নতুন হয়েছে যে প্রথম পাতায় একজনের তিনটির বেশি পোস্ট স্থান পাবে না টাইপ কিছু হবে । আগে এমন কিছু ছিল না । এমন যে গেছে যে প্রথম পাতার পুরো প্রথম পাতা জুড়ে কেবল একজনের পোস্ট । তবে এখন এই রোগের মানুষ কমই দেখা যায় । তারপরেও এখনও মাঝে মধ্যে এমন পোস্টোকাইসিস ব্লগারের দেখা মেলে ।

কমেন্টোসিয়োসিস কমেন্টোসিয়োসিস মূলত বেশি বেশি কমেন্ট কারী ব্লগারদের মাঝে দেখা যায় । তবে এখানে একটা মানদন্ড আছে । যে ব্লগারেরা প্রচুর ব্লগ পড়ে এবং প্রচুর কমেন্ট করে তারা মোটেই এই রোগে আক্রান্ত নন । বরং যারা পোস্ট না পড়ে, পুরো টুকু না পড়ে একের পর কমেন্ট করেই । এমনও প্রচুর দেখা গেছে আগে একটা চার শব্দের শব্দের গল্প পোস্ট করার দুই মিনিটের মাথায় নিচে কমেন্ট এসে হাজির । ঢালাও ভাবে কোন পোস্ট ভাল ভাবে না পড়ে একের পর এক কমেন্ট কারীরা এই কমেন্টোসিয়োসিস রোগে আক্রান্ত ।

লুলোফ্রেন্ট্রি ডিসঅর্ডার লুলোফ্রেন্ট্রিক ডিসঅর্ডার রোগটা মূলত পুরুষদের মাঝে দেখা যায় । মেয়েদের মাঝে এই পোস্ট দেখা যায় না বললেই চলে । এই রোগে আক্রান্ত ব্লগারেরা খুজে খুজে কেবল নারী ব্লগারদের নিক খুজে বের করে এবং কেবল সেই নারী ব্লগারদের পোস্টেই কমেন্ট করে । মূলত নারী ব্লগারদের পোস্টের ভূয়সী প্রশংসা করে যেখানে অন্য পুরুষ ব্লগারদের তার কমেন্ট দেখা যায় না বললেই চলে ।

এন্টি কমেন্টো ডিসঅর্ডার এন্টিকমেন্টো ডিসঅর্ডার রোগে ভোগা ব্লগারেরা ব্লগে মোটেই কারো পোস্টে কমেন্ট করতে চান না । করেনই না বলতে গেলে । ব্লগে আসে ঘুরে বেড়ায় পোস্ট পড়ে তারপর চলে যায় । সত্যিই বলতে কি আমার নিজের মাঝে এই এন্টি কোমেন্টো ডিসঅর্ডার রোগের লক্ষণ কিছুটা আছে । ;)

রিপ্লাওকাইসিস রিপ্লাইওকাইসিস রোগের লক্ষ্য হচ্ছে ব্লগার নিজের ব্লগপোস্টে আসা কোন কমেন্টের রিপ্লাই দেন না । দিলেও খুব কালে ভাদ্রে দেন । তার কাছে একটা রিপ্লাই দেওয়ার মত কষ্টের কাজ আর কিছু নেই ।

লাইকোফেবিয়া এই রোগে আক্রান্ত ব্লগারেরা লাইক দিতে ভয় পায় । কিংবা বলা চলে তারা সামুতে যে একটা লাইক বাটন আছে এটা তারা জানেই না । পোস্টটি চমৎকার হয়েছে, খুব পছন্দ হয়েছে, এমন কি কমেন্টে সেই পোস্টের অনেক প্রশংসাও করেছে তারপরেও পোস্টের লাইক বাটনে এরা চাপ দেয় না । আমি নিজেও এক সময় এই রোগে আক্রান্ত ছিলাম । তবে এখন এই রোগটা আমি কাটিয়ে উঠেছি । পোস্ট ভাল লাগলে অবশ্যই লাইক বাটনে চাপ দেই ।

এরিস্টোলিমিয়া এরিস্টোলিমিয়া রোগে আক্রান্ত ব্লগার নিজেকে ব্লগের মাথা কিংবা মোড়ল মনে করে । তার কাছে মনে হয় সেই হচ্ছে ব্লগের আইন । সে যা মনে করে সেটাই সঠিক আর তার বিরুদ্ধে বলা অন্য সবাই হচ্ছে মূলত ব্লগের বিরুদ্ধে বলছে । এছাড়া এরিসস্টোলিমিয়ার আরেকটা লক্ষণ হচ্ছে আক্রান্ত ব্লগার সবার সব ব্যাপারেই নাক গলাতে শুরু করেছে এমন কি যে ব্যাপারে তার নিজের কোন দক্ষতা নেই সেটা নিয়েও তার নিজেস্ব মতামত দিতেই হবে !

কপিপেস্টোফেমিয়া কপিপেসস্টোফেমিয়া রোগে আক্রান্ত ব্লগার মূলত ফেসবুক সহ অন্যান্য যে কোন স্থান থেকে নানান ধরনের গল্প, কবিতাসহ নানান ধরনের লেখা কোন প্রকার কার্টেসী ছাড়া পোস্ট করে দেয় । এই রোগের ভয়ানক ভারে তারা আক্রান্ত যারা সামুর ব্লগারদের পোস্টই কপি করে সামুতে পোস্ট করে ।

গালিওডেমিক নাম শুনেই এই রোগেই লক্ষণ ব্যাপারে একটা ধারনা পাওয়া যায় । এই রোগে আক্রান্ত ব্লগার মূলত সুস্থ ভাষা ব্যবহারে অক্ষম । ক্ষুদ্র মস্তিস্ক থাকার কারণে সে মনে করে সামনের জনকে যদি আমি গালি দিয়ে কিছু বলতে পারলাম তাতেই জিতে গেলাম । কেবল গালিই নয় কমেন্ট আরও নানান ধরনের অশালীন অসভ্য শব্দের ব্যবহার করাও এই রোগের লক্ষণের ভেতরে পড়ে ।

ডিলেটোফেরিয়া ডিলেটোফেরিয়া রোগে আক্রান্ত ব্লগারেরা মূলত নিজের পোস্টের সমালোচনা এবং এবং তার মতের সাথে মিল নয় এমন কমেন্ট সহ্য করতে পারে না । এই জাতীয় কমেন্ট দেখলেই তারা কেঁপে ওঠে । ভয়ে বুক শুকিয়ে যায় । তখন তারা মূলত সেই মুছে দেয় । তারা নিজেদের পোস্টের ভুল ধরিয়ে দেওয়া কমেন্ট গুলোও মুছে ফেলে ।

নিকোফাইসিস নিকে ফাইসিস রোগে আক্রান্ত ব্লগারদের একের অধিক মাল্টিনিক থাকে । তারা মূলত তাদের প্রধান নিকে সবার কাছে খুব ভাল হয়ে থাকে । কিন্তু মাল্টি নিক থেকেই অন্যান্য সব ব্লগারদের নানান ভাবে আক্রমন করে থাকে । মাঝে মাঝে সেই মাল্টি নিক দিয়ে নিজেদের প্রধান নিক ভূয়সী প্রশংসাও করে থাকে কমেন্টে ।

অজানা রোগঃ এই রোগের আসলে কোন নাম এখনও ঠিক করা যায় নি । এমনি কোন সুনির্দিষ্ট লক্ষ্যও দেখা যায় নি এই রোগের । এরা নিয়মিত লাইক দেয়, কমেন্ট করে, কারো সাথে খারাপ ব্যবহার করে না অথ্যাৎ উপরে বর্নিত কোন রোগই তাদের ভেতরে নেই। তবে কিছু ভাসা ভাসা ব্যাপার ধরা গেছে । এই রোগে আক্রান্ত ব্লগারদর লক্ষণ হচ্ছে তারা কেবল মাত্র সেই সমস্ত ব্লগারদের ব্লগে গিয়ে হাজির হয় যারা তার পোস্টে কমেন্ট করে । তাদের বক্তব্য হচ্ছে তুমি কত ভাল লেখো কত ভাল বিশ্লেষন দাও তাতে আমার কিছু যায় আসে না, যদি তুমি আমার ব্লগে কমেন্ট কর তাহলেই আমি তোমার ব্লগ পড়বো এবং মন্তব্য করবো ! । এই ব্যাপারে পরীক্ষা নিরীক্ষা চলছে । সুস্পষ্ট প্রমান পাওয়ার পর রোগ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে ! ব্লগার জুনের পরামর্শ মতে রোগটির নাম গিভেন্টেকোসিস দেওয়া গেল !

সংযুক্তিঃ

ব্লগার ডার্কম্যান আরেকটা রোগের কথা মনে করিয়ে দিয়েছে !
সিন্ডিকোসিয়েসিস সিন্ডিকোসিয়েসিস রোগে আক্রান্ত রোগীরা দলবদ্ধ ভাবে সব কাজ করতে পছন্দ করে । একক ভাবে ভাবে তারা অতিদূর্বল অনুভব করে । এরা সাধারনত নিজেরাই নিজেদের পোস্টে কমেন্ট লাইক করে ভাসিয়ে ফেলে । তারপর কারো পোস্টে হামলা করলে এক সাথে হামলা করে । এদের একা একা কিছু করার কোন সামর্থ্য থাকে না । কথিত আছে সিন্ডিকোসিয়েসিস রোগে আক্রান্ত রোগীরা একা একা বাধরুমেও যেতে ভয় পায় ! অতীতে এই রোগী আক্রান্ত প্রচুর ছিল ব্লগে তবে এখন বর্তমানে এটা অনেকটাই বিলুপ্ত !


মূলত এরোগ গুলোর খোজ পাওয়া গেছে আপাতত । এর ভেতরে দেখুন, আপনি নিজে কোন রোগে আক্রান্ত কি না । মাঝে মাঝে দেখা যায় একজন ব্লগার একের অধিক রোগে আক্রান্ত । আপনিও লক্ষণ গুলো ভাল করে খেয়াল করে দেখুন । নিজে আক্রান্ত কি না পরীক্ষা করে নিন ।


প্রতিকারঃ ব্লগীয় এই রোগ গুলোর আসলে তেমন কোন প্রতিকার নেই । তবে কিছু কিছু বাদ দিয়ে বেশির ভাগ রোগ আত্মঘাতি নেই । নিয়মিত মেডিটেশন এবং সেবা গ্রহন করলে এই রোগ গুলো থেকে স হজেই পরিত্রান পাওয়া সম্ভব !


পোস্ট টি মূলত ফান পোস্ট । আশা করি ফান হিসাবেই নিবেন সবাই । হ্যাপি ব্লগিং !



ফুটনোটঃ অপূর্ন রায়হানের পোস্টটি সম্ভবত রস আলোর একটা পোস্ট থেকে এডাপ্ট করা হয়েছিলো । পোস্ট টি ছিল ফেসবুকীয় রোগ এবং লক্ষন । সেটার ব্লগ ভার্শন ছিল এটা ।

মন্তব্য ৪০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২০ রাত ৯:৩০

মীর আবুল আল হাসিব বলেছেন: হাসতে হাসতে শেষ। =p~ =p~ =p~ =p~

যদিও আমি একদমই নতুন ব্লগার তবুও উপরে উল্লেখিত রোগের একটি রোগও আমার নাই। :) :)
ভবিষ্যতেও থাকবে না এই বিশ্বাসটুকু আছে।

১৬ ই মে, ২০২০ বিকাল ৪:৫০

অপু তানভীর বলেছেন: ভাল করে এই রোগ সমূহের ব্যাপারে লক্ষ্য রাখতে হবে এবং নিজের আচরন গুলো আরও ভাল করে খেয়াল করতে হবে ! বলা যায় কখন কোন রোগ চলে আসে ! কেউ কিছু বলতে পারে না !

খুবই সাবধান !

২| ১৫ ই মে, ২০২০ রাত ৯:৫৯

সোহানী বলেছেন: হাঁ, অপূর্ণ এর সেই পোস্টের কথা মনে আছে।

প্রতিটি রোগের রোগীরই প্রতিষেধক আছে। ব্লগরোগেরও আছে। সমস্যা হলো কেউতো জানেই না সে কোনটায় আক্রান্ত। তাই যথারীতি চিকিৎসাও নিতে পারে না।

পোস্টে ভালোলাগা।

১৬ ই মে, ২০২০ বিকাল ৪:৫২

অপু তানভীর বলেছেন: এই জন্যই তো আগে রোগ সম্পর্কে ধারনা দিয়ে গেলাম । হয়তো তারা এখন থেকে নিজের নতুন ভাবে নিজের আচরন গুলো পর্যবেক্ষন করতে পারবে ! আগে যদি নিজের রোগ সম্পর্কে ধারনা নিতে পারে তারপরেই না চিকিৎসা নিবে !

ধন্যবাদ ! পোস্ট পড়ার জন্য !

৩| ১৫ ই মে, ২০২০ রাত ১০:০২

জুন বলেছেন: হেই অপু তানভীর শেষের অজানা রোগের নামকরণ করতে পারলেন না :-*
এই রোগের নাম হইলো গিভেন্টেক :`> আপনি দিবেন, আমি দিবো B-)
আমি অবশ্য নতুন ব্লগারদের উৎসাহিত করার জন্য প্রথম অবস্থায় তাদের পোস্টে নিয়মিত মন্তব্য করতাম। কিছুদিন পরে দেখা যায় সে আমাকে চিনেই না। আমার ব্লগের ত্রীসীমানায় আসেনা :( এরপর থেকে আমি অজানা রোগে আক্রান্ত =p~
অপুর্নর পোস্ট ভুলেই গেছি তাই আপনারটা পড়ে হাসলাম অনেক।
+

১৬ ই মে, ২০২০ বিকাল ৪:৫৫

অপু তানভীর বলেছেন: না না না ! মোটেই এমন হলে চলবে না । রোগ যেহেতু ধরতে পেরেছেন যথাযথ ভাবে এই রোগের চিকিৎসা নিতে হবে । তবে নামটা আরও একটু ইম্প্রোভাইস করতে হবে দেখছি । দাড়ান নামটা এড করে দেই পোস্টে !

অপূর্নের আরও কত চমৎকার পোস্ট ছিল । ব্লগ ছেড়ে গেছে না হয় বুঝলাম কিন্তু সকল পোস্ট গুলো কেন ড্রাফট করতে হবে সেটা বুঝলাম না !

ভাল থাকুন সবসময় !

৪| ১৫ ই মে, ২০২০ রাত ১০:১৭

রাজীব নুর বলেছেন: আপনি তো বেশ অভিজ্ঞ লোক মাইরি!

১৬ ই মে, ২০২০ বিকাল ৪:৫৫

অপু তানভীর বলেছেন: এতোদিন পরে বুঝলেন!

৫| ১৫ ই মে, ২০২০ রাত ১০:৫৪

শের শায়রী বলেছেন: পড়াষ্টুলিয়া হাসতাফোবিয়া। অপূর্ন ভাইকে ভীষন মিস করি। আমার পুরানো পোষ্টের সব গুলো পোষ্টে উনার মন্তব্য দেখি মাঝে মাঝে আর ভাবি কি দারুন এক মানুষ ছিল, আরো কিছু দারুন মানুষের সাথে। ধন্যবাদ অপু ভাই পুরানো রোগে আক্রান্ত করার জন্য।

১৬ ই মে, ২০২০ বিকাল ৪:৫৭

অপু তানভীর বলেছেন: অপূর্ণ আর আমি বলতে গেলে একদম একই সময়ে সামু ব্লগে আসি । তার সাথে আমার ভাবটা বেশ ভাল ছিল সব সময় । নতুনদের ভেতরে তখন তার মত আন্তরিক আর গুণী ব্লগার কমই ছিল ! সে কেন যে চলে গেল কে জানে !
পুরানো অনেক কিছুই মনে পড়ে এখন । এখন ব্লগ দেখি আর ভাবি কি ছিল আর এখন কি হয়েছে !

৬| ১৫ ই মে, ২০২০ রাত ১১:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ব্লগরোগ বিশেষজ্ঞ ডাঃ তানভীর আপনাকে ধন্যবাদ
বিশেষ কিছু ব্লগরোগ চিহ্নিত করার জন্য। গালিওডেমিক
রোগের একমাত্র চিকিৎসা কোয়ারেন্টা্ইন। এটি বেশ ছোয়াছে
তাই দ্রুত ছড়িয়ে পড়ে জ্যামিতিক হারে। তাই কোয়ারেন্টাইন্ই
করে রাখতে হবে।

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:০১

অপু তানভীর বলেছেন: গালিওডেমিক রোগীদের বাধ্যতামূক কোয়েন্টাইনে পাঠাতে হবে । এই ব্যাপারে কর্তৃপক্ষ সব থেকে ভাল ভূমিকা রাখতে পারে । আমি কেবল পরামর্শ দিতে পারি । কেউ কেউ আবার এই রোগটাকে রোগই মনে করে না । তারা ভাবে এটাই সঠিক আছে ! এটি অবশ্যই ছোঁয়াছে রোগ ! তাই সবাইকে বিশেষ করে কর্তৃপক্ষকে অতি সাবধানে এবং অতি দ্রুত এসব রোগীর সাথে ডিল করতে হবে !

৭| ১৫ ই মে, ২০২০ রাত ১১:১০

ডার্ক ম্যান বলেছেন: আমি বরাবরই কমেন্ট করতে পছন্দ করি । লাইক দিতে ভাল লাগে না । গল্প উপন্যাস খুব একটা টানে না ।
ছাইয়া বেগমদের পোস্টে লুল কমেন্ট করার ট্রাই করি ।
যে সব ব্লগার কমেন্টের রিপ্লাই দেন না ।, তাদের পোস্টে আর যায় না । যারা কমেন্ট ডিলেট করে তাদের জন্য ঐ একই নীতি ।
গিভ এন্ড টেক সব জায়গায় আছে , ব্লগেও আছে ।
সিন্ডিকেট রোগের বিষয়ে কিছু বললেন না ।

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:০৬

অপু তানভীর বলেছেন: লাইকোফেবিয়াতে ব্লগের অধিকাংশ ব্লগাঐ আক্রান্ত । এটা কাটিয়ে উঠতে হবে সবাই কে ! আপনারও উচিৎ ! এখন থেকে যে পোস্ট ভাল লাগবে তাতে একটা লাইক দেওয়ার চেষ্টা করবেন !

গিভ এন্ড টেক নিয়ে কোন সমস্যা নেই । একজন আমার ব্লগে এল আর তার ব্লগে গেলাম সেটা হতেই পারে এবং এটা হওয়া স্বাভাবিক একটা ব্যাপার । কিন্তু যদি মনভাব হয় আমি কেবল মাত্র সেই সমস্ত ব্লগেই কমেন্ট করবো যারা আমার ব্লগে কমেন্ট করে তাহলে তারা অবশ্যই ঐ গিভেন্টোকোসিসে আক্রান্ত !

সিন্ডিকোসিয়েসিস রোগের কথা ভুলে গিয়েছিলাম ! ভাল কথা মনে করিয়ে দিয়েছেন ! এড করে দিচ্ছি !

৮| ১৫ ই মে, ২০২০ রাত ১১:১১

সমূদ্র সফেন বলেছেন: ব্লগীয় এসব রোগের মেডিকেশন বা ট্রিটমেন্ট গাইড লাইন কিভাবে পাব । এটা কি ভাইরাস বাহিত রোগ নাকি ব্যাক্টেরিয়া দ্বারা সংক্রামিত ।

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:১৪

অপু তানভীর বলেছেন: গাইড লাইন তৈরি হচ্ছে । এক সময় সেটা নিয়ে আলোচনা করা হবে আশা রাখি !
এই রোগ গুলো ব্লজনিত রোগ । আপনি ব্লগে আসলেই আপনার মাঝে এই রোগ গুলোর যে কোন একটা দেখা দিতে পারে ।

৯| ১৫ ই মে, ২০২০ রাত ১১:৩২

জাফরুল মবীন বলেছেন: হা হা হা অসাধারণ টার্মিনোলজি!

ব্লগীয় স্বার্থে এ পোস্ট স্টিকি করা হোক।

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:১৫

অপু তানভীর বলেছেন: আমিও এই কথা বলি । এই ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি ! B-))

১০| ১৬ ই মে, ২০২০ রাত ১:৪৪

নেওয়াজ আলি বলেছেন: ঘুম খেলে চোখে দেখি না রোগ। :D

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:১৬

অপু তানভীর বলেছেন: অনেকেই দেখে না । দেখেও চোখ বন্ধ করে রাখে । তাদের সাহায্যের জন্য এগিয়ে এলাম আর কি ! :D

১১| ১৬ ই মে, ২০২০ ভোর ৬:১৯

ইসিয়াক বলেছেন: বাহ! বেশ মজার পোষ্ট।
ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা পোষ্ট উপহার দেওয়ার জন্য।

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:১৭

অপু তানভীর বলেছেন: আপনাকেও ধন্যবাদ
ভাল থাকুন সব সময় !

১২| ১৬ ই মে, ২০২০ দুপুর ১২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: মীর আবুল আল হাসিব বলেছেন: হাসতে হাসতে শেষ। =p~ =p~ =p~ =p~
যদিও আমি একদমই নতুন ব্লগার তবুও উপরে উল্লেখিত রোগের একটি রোগও আমার নাই। :) :)
ভবিষ্যতেও থাকবে না এই বিশ্বাসটুকু আছে।


দেখেন, আপনার পোষ্টের প্রথম মন্তব্যকারীই লাইকেফোবিয়া রোগে আক্রান্ত। কিন্তু উনি সেটা বুঝতে পারছেন না। পোষ্টটা উনার খুবই ভালো লেগেছে, কিন্তু লাইকান নাই। আবার বলছেন, উনার কোন রোগ নাই!!! :P

'অজানা রোগ' যেটা বলেছেন, সেটা আসলে রোগ না। স্বাভাবিক মানব চরিত্র। আপনি যদি কারো বাসায় না যান, তাহলে ছ্যাচড়ার মতো অন্যরা আপনার বাসায় কেনো আসবে? ২/১ বার হয়তো আসবে, যেটা জুন আপা বলেছেন, তারপরে একসময়ে আসা বন্ধ করে দিবে। গিভ এন্ড টেইক খুবই স্বাভবিক একটা প্র্যাকটিস। ইভেন আল্লাহও এটাই করেন। উনি মানব জাতিকে বলেছেন, তোমরা আমার কথা শোন, আমার প্রতি অনুগত হও; তোমার জন্য পুরস্কার। কথা শুনবে না......কঠিন শাস্তি। কাজেই যখনই সময় পান, অন্যের পোষ্টে যান। ভালোকে ভালো বলেন, খারাপ লাগলে সেটাও বলেন। যুক্তিসঙ্গত সমালোচনা করেন। একজন সুস্থ্য মানুষ যুক্তিসঙ্গত সমালোচনা অবশ্যই পছন্দ করবে।

আশার কথা, আপনি আপনার কিছু সমস্যা সনাক্ত করতে পেরেছেন। আমরা সম্ভবতঃ অচিরেই একজন ভিন্ন 'অপু তানভীর'কে পেতে যাচ্ছি। এমন চমৎকার একটা পোষ্টে লাইক না দেয়া অপরাধের পর্যায়ে পরে!!! :-B

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:২৭

অপু তানভীর বলেছেন: এই তাহলে দেখুন এই পোস্ট দিয়ে একজনের অন্তত উপকার হয়েছে । সে আশা করি এরপর থেকে নিজেকে সামলে নিতে পারবে । এটাই আশা কথা !

এই রোগটা আসলে আমি আরও ভাল ভাবে বিস্তারিত বর্ণনার দরকার ছিল । আমি একজনের পোস্টে মন্তব্য করি এবং সে আমার পোস্টে মন্তব্য করে । এটা খুবই স্বাভাবিক একটা ব্যাপার । এটা অবশ্যই কোন দোষ না । এটা সাধারন একটা প্রাক্রটিস ! কিন্তু কিছু ব্লগার আছে কেবল মাত্র দেখে দেখে সেই সমস্ত মানুষের ব্লগেই কমেন্ট করে যারা কেবল তার পোস্টে কমেন্ট করে । আমি যদি আমার কথাই বলি, আমিও আমার ব্লগে কমেন্ট কারী কিছু মানুষের পোস্ট পড়ি এবং সেখানে যাই কিন্তু সেই সাথে আমি অন্য আরও অনেকের পোস্টই পড়ি যারা কোন দিন আমার ব্লগে আসেও না !

আমার আরও সমস্যা আছে কি না আরও ভাল করে লক্ষ্য করতে হবে । আগামী সাত দিন আরও এই ব্যাপারে আরও পর্যবেক্ষন লক্ষ্য করতে হবে । তারপর বলা যাবে নতুন অপু তানভীর পাওয়া যাবে কি না !

ভাল থাকুন সব সময়!

১৩| ১৬ ই মে, ২০২০ দুপুর ১:৫৪

মীর আবুল আল হাসিব বলেছেন:

ভুয়া মফিজ বলেছেন: মীর আবুল আল হাসিব বলেছেন: হাসতে হাসতে শেষ। =p~ =p~ =p~ =p~
যদিও আমি একদমই নতুন ব্লগার তবুও উপরে উল্লেখিত রোগের একটি রোগও আমার নাই। :) :)
ভবিষ্যতেও থাকবে না এই বিশ্বাসটুকু আছে।

দেখেন, আপনার পোষ্টের প্রথম মন্তব্যকারীই লাইকেফোবিয়া রোগে আক্রান্ত। কিন্তু উনি সেটা বুঝতে পারছেন না।
পোষ্টটা উনার খুবই ভালো লেগেছে, কিন্তু লাইকান নাই। আবার বলছেন, উনার কোন রোগ নাই!!! :P


==================================================================

পোস্টদাতা স্বয়ং এই রোগে আক্রান্ত ছিলেন। সুতরাং এটা সম্পূর্ন স্বাভাবিক। :P :P
দিয়ে দিলাম লাইক। :) :) :) :)
নামে ভুয়া মফিজ হইলেও কামে ডিটেকটিভ। =p~ =p~ =p~
ধন্যবাদ ভুল ধরিয়ে দেওয়ার জন্য।

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:২৮

অপু তানভীর বলেছেন: না না না ! আমি আগে ছিলাম এই রোগে আক্রান্ত । তবে এখন আর নাই । এখন আমি ভালু হয়ে গেছি ! :D

১৪| ১৬ ই মে, ২০২০ দুপুর ২:৫৩

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়ু!!!!!!!!!

যাক লকডাউনে তুমি এমন সব পোস্ট করার সময় পেয়েছো!!!!!

আমার মধ্যে এক নতুন রোগ ধরেছে।

সারাজীবন ইজিকাজে বিজি ছিলাম তবুও সামু এডিকশন লেগেই ছিলো সাথে। হঠাৎ আমার কি যে হলো ইজি কাজে এতই বিজি হয়ে পড়েছি যে এডিকটশন ঘুচে গেলো বুঝি!!! :(

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:৩৩

অপু তানভীর বলেছেন: কি যে বল !! মোটেই এই রোগ হলে চলবে না । এডিক্টশন ঘুচে যাওয়া মোটেই চলবে না ! খুব সাবধান ! এখন থেকে সামুতে নিয়মিত সময় দাও দেখি ! অন্য কোন কাজ সব বাদ !

১৫| ১৬ ই মে, ২০২০ বিকাল ৩:০৮

সেলিম আনোয়ার বলেছেন: যাক বাবা বাঁচা গেল। এটলিস্ট করোনা কোন ব্লগিয় রোগ নয়। আল্লাহ তায়ালা সবার রোগ মুক্তি করুন


পুনশ্চ পাঠে আনন্দ লাভ করিলাম। ধন্যবাদ

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:৩৩

অপু তানভীর বলেছেন: ব্লগীয় এমস্ত রোগ নিয়ে মোটেও হেলাফেলা করা চলবে না । সুতরাং সাবধান !

ধন্যবাদ আানকেও !

১৬| ১৬ ই মে, ২০২০ বিকাল ৩:২০

ঢাবিয়ান বলেছেন: সাহস করে উদাহরন স্বরুপ এই সব রোগে আক্রান্ত রোগীদের নাম (ব্লগীয় নিকনেম) দিলে আরো ভাল হত :`>

১৬ ই মে, ২০২০ বিকাল ৫:৩৫

অপু তানভীর বলেছেন: নাম বললে চাকরি থাকি না না না ! :D

অবশ্য আমার নাম বলার দরকারও নেই । একটু ভাল করে কিছু সময় খেয়াল করলেই দেখা যাবে কে কোন রোগে আক্রান্ত !

১৭| ১৬ ই মে, ২০২০ রাত ৮:৫৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

অসাধারন!
ফাটাফাটি ডায়াগোনোসিস ছিল বটে। চিকন ভায়ার মাইনাসটা কি মিস হয়ে গেলো?!!!!

অবশ্য করোনার মতো নতুন নতুন রোগ ব্লগেও যে নেই তেমন নয়।
তবে সীমিত গবেষনায় তা চাপা পড়ে আছে। ভবিষ্যতে হয়তো আরো নতুন নতুন টার্মেোলজি যুক্ত হবে। ;)

ভাল লাগলো দারুন রম্য :)
+++

১৮ ই মে, ২০২০ রাত ১২:০০

অপু তানভীর বলেছেন: এই নিয়ে আরও বিস্তার গবেষণা চলবে । কোন টেনশনের কাজ নাই । আরও কিছু নতুন রোগ এবং উপসর্গ নিয়ে আবারও হাজির হয়ে যাবো একদীন । কোন রোগই বাদ যাবে না আশা করি ।
ইয়ে মানে এর ভেতরে আপনি নিজে কোন রোগে আক্রান্ত নন তো ? ভাল করে দেখে নিন ।


ধন্যবাদ । সব সময়ই ভাল থাকুন !

১৮| ১৬ ই মে, ২০২০ রাত ৯:৩৫

জুন বলেছেন: অনেক ধন্যবাদ অপু তানভীর :`>

১৮ ই মে, ২০২০ রাত ১২:০১

অপু তানভীর বলেছেন: মেনশন নট ! :)

১৯| ১৮ ই মে, ২০২০ রাত ৩:৪১

পলাতক মুর্গ বলেছেন: "এরিষ্টোলিমিয়া" আক্রান্ত একজন ব্লগারের নাম কেউ বলতে পারবেন? পারলে দুই টাকার একটা নোট পুরষ্কার দেওয়া হবে। ;)

১৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৫২

অপু তানভীর বলেছেন: না না না নাম বলা যাবে না মোটেই । নাম বললে চাকরি থাকবে না !

সব ধরনের রোগে আক্রান্ত ব্লগারদের নামই দুএকটা করে বলতে পারবো । কিন্তু বলা যাবে না !

২০| ৩১ শে মে, ২০২০ দুপুর ১:০৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: এত্ত রোগ্!!! B:-)

৩১ শে মে, ২০২০ বিকাল ৫:০৪

অপু তানভীর বলেছেন: প্রচুর !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.