নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

রম্যপোস্টঃ আমি যখন সামুর মডু :D

১৫ ই জুন, ২০২০ রাত ১১:৪২

আজকে আমার সামুতে প্রবেশের ধরনটা ভিন্ন । যখনই ব্লগে সাইন ইন করলাম মনে হল আমি আর সেই আগের সাধারন ব্লগার নেই । আমি আজকে হয়ে গেছি এক মহান ব্লগার । আমি এখন সব সাধারন ব্লগার থেকে এক অন্য উচ্চতায় উঠে গেছি । আজ থেকে আমি সামুর মডু । আমি নিজেকে এক অনন্য উচ্চতায় দেখতে পাচ্ছি । অনেকের ভেতরে অনন্য এক ব্লগার !

আজ সকালে ঘুম থেকে উঠে দেখি সামহোয়্যারইন ব্লগ থেকে আমার কাছে একটা মেইল এসেছে । মেইলে ব্লগ মাতা জানা আমাকে জানিয়েছে ব্লগ ভাল করে চলছে না । বিশেষ করে নির্বাচিত পাতা নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই। এই অভিযোগ শেষ হওয়া দরকার । তাই তিনি চান আমি যেন এই দায়িত্ব নিজ কাধে তুলে নিই ।
কি আর করবো ! জানা আপা যেখানে অনুরোধ করেছেন সেখানে দায়িত্বটা আমি কাধে তুলে নিলাম । মনে হল সবার আগে দরকার মডুর নামে যে সব অভিযোগ আছে সেই সব আমি দুর করবো ! আমাকে করতেই হবে । এই দায়িত্ব এখন আমার ! আমি সামুকে আবারও সব ব্লগের সামনে নিয়ে যাবো । সবার আগে থাকবে সামহোয়্যার ইন ব্লগ !

সবার আগে আমাকে যে কাজটা করতে হবে সেটা হচ্ছে নির্বাচিত পাতাকে সঠিক ভাবে মূল্যায়ন করতে হবে । কোন এতোদিন ধরে নির্বাচিত পাতার বিরুদ্ধে যে অভিযোগ ছিল সেটা আমি মুছে দিবো । মানুষ এই নির্বাচিত পাতা নিয়ে আর একটা অভিযোগ যেন করতে না পারে । এটাই হবে আমার প্রথম পদক্ষেপ । যখন আমি এই কাজটা করতে পারবো তখন আমাকে কেবল পোস্ট নির্বাচনই নয় একেবারে সামুর পুর্ন মডারেটর বানিয়ে দিবে । এরপর সেটাও আমি খুব নিষ্ঠার সাথে পালন করবো । তখন ব্লগ কর্তৃপক্ষ আমাকে মডারেশন ডিপার্টমেন্টের হেড বানিয়ে দিবে । মডারেশন প্যানেলের হেড হয়ে এমন ভাল কাজ করবো ব্লগ কর্তৃপক্ষ তখন খুশি হয়ে বলবে অপু তানভীর তুমি এক মহান ব্লগার, আমরা চাই কেবল মরারেশন প্যানেলেরই নয় এই ব্লগের মালিকানা সঙ্গী হও ।
আমি জানি এমন একদিন চলে আসবে !

পাশ থেকে প্রেমিকা আমার দিকে তাকিয়ে বলল, দিবা স্বপ্ন দেখা শেষ হয়েছে ? এক ডিম থেকে মুরগির খামার বানানোর স্বপ্ন দেখা বন্ধ কর । আগে যে দায়িত্ব দেওয়া হয়েছে সেটা সামলাও । আসছে আমার ব্লগের মালিক হয়ে যাবে !!

আমি প্রেমিকাকে বিশেষ পাত্তা দিলাম না । যুগে যুগে মহান মানুষদের পথে বাঁধা এসেছে, আসবে । এই জন্য তো থেমে থাকলে চলবে না। স্বপ্ন দিবা হোক আর রাত্রী দেখতে হবে ।

আমি ব্লগে ঢুকে পোস্ট দেখতে শুরু করলাম । দেখি কার কার পোস্ট নির্বাচিত করা যায় !

প্রথমেই দেখতে পেলাম ব্লগার জুন এর পোস্ট । ব্যাংককের একটি ছবি পোস্ট। পোস্ট টি কি নির্বাচিত করবো ?
না ! এই পোস্ট এখন মোটেই নির্বাচিত করা যাবে না । এই ছবি পোস্ট দেখলেই মানুষের মন হুহু করে উঠবে বাইরের যাওয়ার জন্য । সবার মনে হবে ইস আমিও যদি একটু ঘরে আসতে পারতাম । এটা তাদের মনকে অশান্ত করবে । সেই টা তাদের মনের ভারসাম্য ভেঙ্গে যাবে । ঘরে আর বসে থাকতে তাদের মন চাইবে না । সামান্য ব্যাপারে তখন পরিবারের মানুষের সাথে চিৎকার চেঁচামিচি করবে । পরিবারের শান্তি নষ্ট হতে পারে এমন কি বিবাহ বিচ্ছেদ পর্যন্ত ঘটে যেতে পারে !
না না না !
এমন টা আমি মডু থাকতে হতে দিতে পারি না । এই পোস্ট কোন ভাবেই নির্বাচিত করা যাবে না ! দেশ ও সমাজের প্রতি আমার একটা দায়িত্ব আছে । এই দায়িত্ব আমি নষ্ট হতে দিতে পারি না ।

পরের পোস্ট টা হচ্ছে ব্লগার শের শায়েরী ! ঠগীদের ইতিহাস নিয়ে একটা পোস্ট ।
পোস্ট টা বিস্তারিত পড়লাম । ঠগীরা কেমন ছিল কি করতো এই বিষয়ে বিস্তারিত লেখা হয়েছে । এই পোস্ট টা কি নির্বাচিত করবো ?

না না । এটাও নির্বাচিত করা যাবে । ঠগীরা ছিল খুবই নৃশংস একজাতি । এই পোস্টের ব্যাপারে মানুষ যখন পড়বে তখন তাদের মাঝেও এই নৃশংসতা একটা প্রবাহ চলে আসতে পারে । গবেষণায় দেখা গেছে যে মানুষ গুলো বেশি বেশি ভায়োলেন্স দৃশ্য সম্বলিত মুভি দেখে তাদের মাঝেও এক ধরনের ভায়োলেন্স করার প্রবনতা দেখা যায় । হতে পারে ঠগীদের নৃশংসতার জানতে পারে মানুষের মাঝেও এমন নৃশংস মনভাবের জন্ম হতে পারে । কিন্তু আমি তো এটা মোটেই হতে দিতে পারি না । আমার কাধে এক মহান দায়িত্ব চেপে আছে । আমি এই দায়িত্ব পালনে কোন ভাবেই অবহেলা করতে পারি না ।
এই পোস্ট অবশ্যই নির্বাচিত করা যাবে না ।


এরপরই আসলো জফরুল মবীন ভাইয়ের পোস্ট । ডিপ্রেশন আর মানসিক স্বাস্থ্য বিষয়ক একটা পোস্ট । নাহ এই পোস্ট নির্বাচিত করা যাবে । মানুষের সাথে যত ডিপ্রেসন নিয়ে কথা বলবে মানুষ আরও তত বেশি ডিপ্রেসড হয়ে যাবে । এমনটা হতে দেওয়া যায় না । এই দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে , আমি এটা হতে দিতে পারি না ।

প্রেমিকা দেখলাম আমার দিকে অগ্নি চোখে তাকিয়ে আছে । তারপর বলল, এই পোস্ট টা কেন নির্বাচিত করবে না শুনি ? এতো গুরুত্বপূর্ন একটা লেখা ।
আমি সেদিকে খুব একট মনযোগ দিলাম না । আমি চাই আমার কাজ হবে একেবাারে প্রভাব মুক্ত । আমার কাজের উপর কারো কোন প্রভাব থাকবে না । থাকতে পারে না ।

এরপরই আরেকটা পোস্ট এসে হাজির ! প্রোফেসর শঙ্কুর পোস্ট । গল্প । কিন্তু একি ! শেষে এসে এতো বড় ধাক্কা খেলাম ! এতো বড় টুইস্ট ! এই গল্প তো নির্বাচিত পাতায় নেওয়াই যাবে না । পাঠক গল্প পড়ে যাবে এক ভাবে তারপর শেষে এসে একটা বড় ধাক্কা খাবে । তখন ? এই ধাক্কাটা তাদের মনের উপর কঠিন এক প্রভাব ফেলতে পারে । কেউ কেউ আবার মানসিক ভারসাম্যও হারিয়ে ফেলতে পারে । এটা কোন ভাবেই পারে না । অন্তত আমি থাকতে তো এমনটা হতেই পারে না । আমি এটা হতে দিতে পারি না । না না না !
আমাকে খুব সুক্ষ এবং সকল ক্রাইটেরিয়া মেনে পোস্ট নির্বাচন করতে হবে । এই মহান দায়িত্ব আমার কাধে পড়েছে ।

এপরের পোস্ট ভুয়া মফিজের পোস্ট । মিথোলজি বিষয়ক পোস্ট । পোস্ট টা কি নির্বাচিত করবো? না থাকুক করবো না । ভুয়ামফিজের পরপর অনেক গুলো পোস্ট নির্বাচিত করা হয়েছে । এখন যদি এটাও নির্বাচিত করি তাহলে অন্যান্য ব্লগারেরা ভাবতে পারে যে ভুয়া মফিজের সাথে সামুর মডুর একটা ভাল সম্পর্ক আছে । পোস্ট দিলেই নির্বাচিত হয়ে যায় । এমনটা হতেই পারে না । আমাকে সকল প্রশ্নের উর্ধ্বে থাকতে হবে । থাকতে হবে নিরোপেক্ষ । এই পোস্ট নির্বাচিত করা যাবে না ।


কয়েক মিনিট পরেই স্বয়ং জানা আপার পোস্ট এসে হাজির ! এই পোস্টটা নির্বাচিত করতে গিয়েও থেমে গেলাম ।
কি করছি আমি ?
এই পোস্ট নির্বাচিত করতে গেলে লোকে কি বলবে ?
লোকে বলল আমি জানা আপার পোস্ট নির্বাচিত করেছি কারন সে মডারেটর প্যানেলের প্রধান ! তখন তো আমার দিকে সবাই আঙ্গুল তুলবে । বলবে, মডু হয়ে মডুর প্রতি পক্ষপাতিত্ব !!

না না । এই অপবাদ আমি মেনে নিতে পারবো না । কোন ভাবেই পারবো না । আমাকে থাকতে হবে নিরপেক্ষ এবং প্রভাব মুক্ত । আমি জানা আপার পোস্টও নির্বাচিত পাতায় নিয়ে গেলাম না ।

এবার একটার পর একটা পোস্ট বাতিল হতে থাকলো । দুই দিনে একটা পোস্টও নির্বাচিত করতে পারলাম না স্ট্যান্ডার্ড আর নিরপেক্ষতার মান দ্বন্দ্বে ! এমন কোন কাজ আম্মি করতেই পারি না যাতে আমার নিরপক্ষতা প্রশ্ন বিদ্ধ হয় !

দুইদিন এক ভাবে বসেই রয়েছি আমি সামুর সামনে । আমাকে একের পর এক পোস্ট পড়তে হচ্ছে আর সে গুলো বাতিল করে দিতে হচ্ছে । মনে হল একটু বিশ্রাম নেওয়া দরকার । পিঠটা কেবল বাঁকা হয়ে গেছে একভাবে তাকিয়ে থাকার জন্য । এমন সময় পাশের ঘর থেকে দেখতে পেলাম আমার প্রেমিকা এগিয়ে এল । আমার দিকে অগ্নি চোখে তাকিয়ে থেকে বলল, তুমি ঈ ঘোরার ডিমের কাজ বন্ধ করবে ।
কি বলে কি এই মেয়ে ! আমি ঘোড়ার ডিমের কাজ বন্ধ করবো ?
সাহস তো কম নয় ! তুমি জানো আমি কে ?
আমি হচ্ছি সমুর এযাবৎ কালের সব থেকে নিরোপেক্ষ মডু !
আমিই হচ্ছি সামুর সামনের দিনের প্যানেল প্রধান । সামু একদিন আমার হাতে আসবে আর তুমি তুমিই কি না বল ঘোড়ার ডিমের কাজ !
তোমার সাথে আজকেই আমার সব ......

আমার কথা শেষ হল না । তাকিয়ে দেখি জগ ভর্তি পানি সে আমার দিকে ছুড়ে মারলো । সাথে সাথেই আমার ঘুম ভেঙ্গে গেল । তাকিয়ে দেখি আমি আমার নিজের বিছানাতে । জানালা খোলা ছিল । বৃষ্টি শুরু হয়েছে । সেই পানির ছাট এসেছে ।
এতো সময় আমি স্বপ্ন দেখছিলাম ।

ঠিকই আছে । এতো নিরপেক্ষ মডু কেবল স্বপ্নেই পাওয়া সম্ভব ! :D



মন্তব্য ৫২ টি রেটিং +১১/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২০ রাত ১১:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার পোস্টে কমেন্ট ব্যান করা আছে

১৫ ই জুন, ২০২০ রাত ১১:৫১

অপু তানভীর বলেছেন: :D :D

২| ১৫ ই জুন, ২০২০ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: আপনি মডু হলে নিরপেক্ষ থাকতে পারবেন না।

১৬ ই জুন, ২০২০ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: না না খুব পারবো ! :D

৩| ১৫ ই জুন, ২০২০ রাত ১১:৫৫

কল্পদ্রুম বলেছেন: ডিম হাতে খামারের স্বপ্ন :)
নিরপেক্ষতাও একরকম পক্ষপাতিত্ব।

১৬ ই জুন, ২০২০ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: ডিম যখন পেয়েছি খামারের স্বপ্ন দেখতে দোষ কি !! মানুষ স্বপ্নে বাঁচে !

৪| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:০০

রাকু হাসান বলেছেন:

হাহাহা শেষটা দারুণ ;) । আকাশ-পাতাল বিড়ম্বনায় পড়লেন । B-))

১৬ ই জুন, ২০২০ রাত ১২:০৩

অপু তানভীর বলেছেন: কুনো চিন্তা নাই । একদিন এই স্বপ্ন সত্যি হয়ে যাবে !

৫| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:৪৬

নেওয়াজ আলি বলেছেন: ভালোবাসা ও শুভ কামনা।

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৩

অপু তানভীর বলেছেন: স্বপ্ন তো ভেঙ্গে গেল । মডু হওয়া তো আর ইইলো না !

৬| ১৬ ই জুন, ২০২০ রাত ১:১১

মাহমুদ০০৭ বলেছেন: হাহহা।গল্প ত সেই। আপনাকে সামুর মডু ঘোষণা করা হক। :D

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৪

অপু তানভীর বলেছেন: একদিন ঠিক ঠিক মডু হওয়া যাইবো দেখিয়েন ! :D

৭| ১৬ ই জুন, ২০২০ রাত ১:২২

জেন রসি বলেছেন: প্রোফেসর শুঙ্কুর টা বেস্ট হইছে....... :P

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৪

অপু তানভীর বলেছেন: প্রোফেসর বলে কথা !! ;)

৮| ১৬ ই জুন, ২০২০ রাত ১:৩৪

অগ্নি সারথি বলেছেন: আমি হলে অবশ্য শুধু নিজের বইয়ের প্রমোশন পোস্ট নির্বাচিত পাতায় রেখে, কিছু বিরোধী মতের ব্লগারকে জেনারেল উপাধিতে ভূষিত করে আস্তে করে সেদিনের মত বের হয়ে আসতাম!

বাই দ্যা ওয়ে! সামু একবার হ্যাক হয়েছিল! আপনার মনে আছে কিনা জানিনা। তখন হ্যাকারকে রিকোয়েস্ট করলেই সে একটার পর একটা পোস্ট স্টিকি করে দিচ্ছিল।


বস্তুত নির্বাচিত হবার চেয়ে নির্বাচকের ভূমিকা পালন করা অনেক বেশী কঠিন একটা কাজ। বেশ দক্ষ হাতেই কা-ভা সেটা পালন করে যাচ্ছেন। হ্যাটস অফ টু হিম।

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৫

অপু তানভীর বলেছেন: সেই সময়ের কথা মনে আছে । আরেকবার হ্যাক হইলেই এই আবেদন করিবো । নিজের পোস্ট একটা যাবে স্টিকিতে ! এর উপরে আর কুনো কথা হইতে পারে !!

৯| ১৬ ই জুন, ২০২০ রাত ১:৩৭

শায়মা বলেছেন: হা হা হা আসলেই তো তুমি সবচাইতে নিরপেক্ষ মডু ভাইয়া!!!

ভাবতে ভাবতে পোস্টই নির্বাচন করা হলো না। তাতে কি প্রেমিকাকে বলো অনিরপেক্ষ হয়ে সামনে থেকে যা পাওয়া যায় কয়েকটা নির্বাচিত পাতায় বসিয়ে দিতে।

এখন তুমি করলে না তোমার প্রেমিকা জগ হাতে সেটা করলো কে আর জানবে!! :P

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৭

অপু তানভীর বলেছেন: প্রেমিকাকে বললে সে এই কাজ করে দিতে পারতো ! কিন্তু আমার কাধে যে দায়িত্ব সেটা তো হেলাফেলা করা যায় না ! তাই বসাতে পারি নি আর কি ! ;)

১০| ১৬ ই জুন, ২০২০ রাত ১:৩৯

শায়মা বলেছেন: ৮. ১৬ ই জুন, ২০২০ রাত ১:৩৪০

অগ্নি সারথি বলেছেন: আমি হলে অবশ্য শুধু নিজের বইয়ের প্রমোশন পোস্ট নির্বাচিত পাতায় রেখে, কিছু বিরোধী মতের ব্লগারকে জেনারেল উপাধিতে ভূষিত করে আস্তে করে সেদিনের মত বের হয়ে আসতাম!

বাই দ্যা ওয়ে! সামু একবার হ্যাক হয়েছিল! আপনার মনে আছে কিনা জানিনা। তখন হ্যাকারকে রিকোয়েস্ট করলেই সে একটার পর একটা পোস্ট স্টিকি করে দিচ্ছিল।



হা হা হা অগ্নিভাইয়া মনে পড়েছে!! সেই হ্যাকার বড়ই ভালো মডু ছিলো!! আরও কিছুক্ষন হ্যাক করে থাকলে সে যাবৎকালের সব পোস্টই স্টিকি হয়ে যেত !!! :P

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৮

অপু তানভীর বলেছেন: আমিও সেই অপেক্ষাতে আছি । এমন যদি আবার হয় তবে আবেদন করবোই ! :D

১১| ১৬ ই জুন, ২০২০ রাত ২:৩৬

*কুনোব্যাঙ* বলেছেন: আমি আত্মস্বীকৃত বিরোধী পক্ষ , স্বপ্নে মডু হইবার চান্স আছে আমার?

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৮

অপু তানভীর বলেছেন: আমি তো মাঝে মাঝে ভাবি আপনি এখনও মডু কেনু হন নাই !!!

১২| ১৬ ই জুন, ২০২০ ভোর ৫:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনি মডু হলে আপনার পোস্ট সংখ্যা কমে গিয়ে শূণ্যে নামার আশঙ্কা আছে। তাতে ব্লগের বিশাল লস হওয়ার চান্স। তবে লিখেছেন বেশ।

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:২৯

অপু তানভীর বলেছেন: পোস্টের পরিমান এমনিতেই কমে গেছে ! আগের মত আর পোস্ট দেওয়া হয় কই !!

১৩| ১৬ ই জুন, ২০২০ সকাল ৭:০৩

ভুয়া মফিজ বলেছেন: একজন মহান ব্লগার এবং একজন মহান মডুর প্রতি আমার স্ট্যান্ডিং ওভ্যাশান। আপনার মতো একজন কিরপিন মডুই আমাদের দরকার, যার আঙ্গুলের ফাক দিয়ে পোষ্ট তো পোষ্ট......পানিও পড়িয়ে পড়তে পারবে না। :P

আপনার অবস্থা পড়ে আমার বহু আগে পড়া ''বাঙ্গালীর হাসির গল্প'' বইটার একটা গল্পের কথা মনে পড়ে গেল। ওই যে ওই নাপিতের গল্প, যে কিনা বিনা দ্বিধায় মানব শরীরে যে কোনও কাটা-ছেড়ার কাজ করতো। পরে, ডাক্তারদের পাল্লায় পড়ে তার ওই মহান পেশার অবসান ঘটে।

আপনার বদান্যতায় আমি কোন ছাড়, জানা আপাও রেহাই পান নাই। =p~

শত্রুর মুখে ছাই দিয়ে আপনার স্বপ্ন সার্থক হোক!!!

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:৩১

অপু তানভীর বলেছেন: আগে বলেন নিরোপেক্ষতা বজায় রাখার জন্য আমার এই সিদ্ধান্ত সঠিক ছিল না কি না ! আমি জানি সঠিক ছিল । আমার দায়িত্ব যাতে কোন ভাবেই প্রশ্ন বিদ্ধ না হয় সেদিকে আামকে খেয়াল রাখতে হবে বই কি ! কেই ছাড় পাবে না ! কেউ না ! :D

১৪| ১৬ ই জুন, ২০২০ সকাল ১০:৪৪

অগ্নি সারথি বলেছেন: @শায়মা, অস্বীকার করবার উপায় নেই সেই দিনগুলি ছিল সামুর প্রানবন্ত সময়। কিছু লেখালেখি না করলেও শুধু গ্যালারিতে বসেই দিন পার করে দেয়া যেত। হয়তোবা আবারও ব্লগ প্রানবন্ত হয়ে উঠবে।

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:৩২

অপু তানভীর বলেছেন: যদি ওঠতো !!

১৫| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:১২

সাইন বোর্ড বলেছেন: এ ক্ষেত্রে নিরোপেক্ষ থাকা খুব কঠিন মানে নিরোপেক্ষ থাকলেও কোন না কোন দিক থেকে সমালোচনা আসবেই । সুতরাং কাজটা যিনি করছেন তাকে তার মত করেই করতে দেওয়া উচিৎ সবার । কারণ এ দায়িত্ব যেই নিক না কেন, সমালোচনা হবেই । এগুলোকে মোটেই পাত্তা দেওয়া যাবে না ।

আপনার স্বপ্নযোগ ভাল হয়েছে ।

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:৩৩

অপু তানভীর বলেছেন: এটা সব সময়ই সত্য সবাইকে কোন ভাবেই খুশি করা যাবেনা । অভিযোগ আসবেই । এসব পাত্তা না দিয়েই কাজ করে যাওয়া উচিৎ !

১৬| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: দুনীয়াতে নিরপেক্ষ কোন মানুষ আছে ?

১৬ ই জুন, ২০২০ দুপুর ২:৩৩

অপু তানভীর বলেছেন: আরে আমাকে দেখলেন না কি নিরপেক্ষতার সাথে কাজ করে যাচ্ছিলাম ! :D

১৭| ১৬ ই জুন, ২০২০ দুপুর ২:৫৫

শায়মা বলেছেন: ১৪. ১৬ ই জুন, ২০২০ সকাল ১০:৪৪০

অগ্নি সারথি বলেছেন: @শায়মা, অস্বীকার করবার উপায় নেই সেই দিনগুলি ছিল সামুর প্রানবন্ত সময়। কিছু লেখালেখি না করলেও শুধু গ্যালারিতে বসেই দিন পার করে দেয়া যেত। হয়তোবা আবারও ব্লগ প্রানবন্ত হয়ে উঠবে।


কিভাবে হবে ভাইয়া??? :(


ব্লগ + ফেসবুকও( নতুন উদ্যোগ) যে প্রবলেম সল্ভার না বরং প্রবলেম ক্রিয়েটর তা আলোচনা থেকে মাথায় আসলো....

ব্লগের দরকারই বা কি আর আজ এই নতুন যুগে ফেসবুক বা অন্যান্য এপসের মত সুবিধাজকন সাইট থাকতে সেটাও মাথায় আসলো........ যদি না এই সাইটটাকেও উন্নত করা না যায় কাজেই আবার আর ফিরে যাওয়া যাবে না প্রানবন্ত আড্ডা, আলোচনা বা সমালোচনায় কিংবা মারামারি ঝগড়াঝগড়িতেই ....... যদি না সামু কর্তৃপক্ষ উদ্যোগ না নেয়। জানা আপু বা কেউ তো দেখলোই না এত যে ব্লগারদের হাউ মাউ খাউ..... কাভা ভাইয়া একা একা আর কি বা করবে বলো?? :(

১৬ ই জুন, ২০২০ রাত ৯:০২

অপু তানভীর বলেছেন: আমরা সামু কর্তৃপক্ষের উপর আস্থা রাখতে চাই । বিশ্বাস করতে চাই যে একদিন সামুর এই সব ঝামেলা দুর হবেই !

আর আমাকে মডারেটর বানায়া দিলে খুব দ্রুত হয়ে যাবে ;)

১৮| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৪:২৪

পদ্মপুকুর বলেছেন: আপনি মডু হলে আমার খুব সমস্যা হবে। মাইথোলজি, ইতিহাস, মানসিক স্বাস্থ্য তো বাদই, এমনকি প্রফেসর শঙ্কুর গল্পও আপনি বাদ দিয়ে দিচ্ছেন....মেরে ফেললেওতো আমি গল্প লিখতে পারবো না.... আমার কি হপে রে শামসু? :``>>

১৬ ই জুন, ২০২০ রাত ৯:০৩

অপু তানভীর বলেছেন: আরে কুনো টেনশন নাইক্কা । আমি একবার কেবল মডু হইয়া নিই । দেখবেন সব সমস্যার সমাধান হয়ে যাবে ! :D

১৯| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন:
সু সময়ে অনেকেই বন্ধু বটে হয়
অসময়ে হায় হায় কেউ কারো নয় ;)

প্রবাদ বাক্য আসলেই গুরুত্বপূর্ন জিনিষ ;)

১৬ ই জুন, ২০২০ রাত ৯:০৪

অপু তানভীর বলেছেন: অতি সত্য কথা ;)

২০| ১৬ ই জুন, ২০২০ রাত ৮:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: খুব ছোটবেলায় একবার মেলায় গিয়েছিলাম মাত্র দু টাকা নিয়ে। যদিও তখন দুটাকার অনেক দাম ছিল। যেতে যেতে অনেক স্বপ্ন দেখেছিলাম মেলায় গিয়ে অনেক কিছু কিনব বা খাব। মেলায় গিয়ে খাবারের দোকানের সামনে গিয়ে দাঁড়িয়ে দাম জিজ্ঞেস করে মনে হলো যদি এখনি কোন কিছু খেয়ে নিই তাহলে কোন খেলনা কিনতে পারব না। আবার কয়েকটি খেলনার দাম জিজ্ঞেস করে যা বুঝলাম খেলনা কিনলে কোন খাবার খেতে পারব না। চিড়িয়াখানার সামনে গিয়ে দাঁড়িয়ে অনেকক্ষণ মুখ চাওয়া চাওয়ি করে টিকিটের দাম জিজ্ঞেস করে পিছিয়ে এলাম। গেলাম চরকি চড়তে। সেখানেও একই অবস্থা। সবাই যে যার মতো উপভোগ করছে আমি অনেকক্ষণ দাঁড়িয়ে ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকলাম। এমন সময় বিগড়ে গেল হাওয়াই চপ্পল। এক পায়ের ফিতা গেল কেটে। অনেকক্ষণ ভেবে ভেবে অবশেষে গেলাম মুচির কাছে। সেব্যাটা 50 পয়সার নীচে নিজে হাতই দেবে না। বয়ে গেছে আমার জুতা সেলাই করতে। সবশেষে দু'ঘণ্টা মেলায় ঘুরে হাতে করে জুতো নিয়ে পকেটের দু টাকা বাজিয়ে বাজিয়ে ঘরে ফিরে এলাম।

ব্লগের নতুন মডু হিসেবে আপনার করিৎকর্মায় আমি মুগ্ধ। নির্বাচিত পাতা শ্বেতপত্র করতে পারাটা নিঃসন্দেহে প্রশংসার। পরীক্ষাতেও অনেক ছাত্র শুধুমাত্র মাস্টারমশাইয়ের খাতা দেখার চাপ কমানোর জন্য সাদা খাতা জমা দিয়ে আসে। আমরা ব্লগে এমন মডারেশন চাই হেহেহেহে.....

শুভেচ্ছা নিয়েন।




১৬ ই জুন, ২০২০ রাত ৯:০৬

অপু তানভীর বলেছেন: আমার এই পটেনশিয়ালিটি সামু বুঝলো না । আপনি যেটা বুঝতে পেরেছেন । তবে আশা রাখি কর্তৃপক্ষ একদিন ঠিক ঠিক বুঝতে পারবে । সেই দিন থেকে একেবারে নিরপেক্ষ মডারেশন শুরু হবে । :D

২১| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:০৪

শায়মা বলেছেন: পরীক্ষাতেও অনেক ছাত্র শুধুমাত্র মাস্টারমশাইয়ের খাতা দেখার চাপ কমানোর জন্য সাদা খাতা জমা দিয়ে আসে। আমরা ব্লগে এমন মডারেশন চাই হেহেহেহে....


পদাতিক ভাইয়া সত্যি নাকি!!


হা হা হা হা

আমিও এমন সব ছাত্র চাই......

১৭ ই জুন, ২০২০ রাত ১০:৪৫

অপু তানভীর বলেছেন: আমার ছাত্ররা এমনই । চিৎকার চেঁচামিচি করলেও তারা লিখতে চায় না । আমার প্রেসার কমাতে চায় আর কি !!

২২| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: না না খুব পারবো !

আত্মবিশ্বাস আছে আপনা্র। গ্রেট।

১৭ ই জুন, ২০২০ রাত ১০:৩৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ । :)

২৩| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: @শায়মা আপু একেবারে ধ্রুব সত্যি। তথাকথিত ভালো ছেলে বা বিচ্ছু বাচ্চারা খাতায় হাবিজাবি লিখে নম্বরের দাবি করলেও প্রকৃত শিক্ষক দরদী ছাত্ররা শুধুমাত্র মাস্টারমশাইদের কষ্টের কথা ভেবে সাদা খাতা জমা দিয়ে আসে। একবার আমার এমনি একটা অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছিল।
একটি ছেলে সম্পূর্ণ সাদা খাতা জমা দিয়েছিল। মিডটার্ম এর রেজাল্ট বের হওয়ার পর সকলকে খাতা দেখানোর সঙ্গে সঙ্গে তার খাতাটা তুলে ধরে জানতে চেয়েছিলাম,
-তুমি সাদা খাতা জমা দিলে কেন? কিছু কি লিখতে পারতে না?
উত্তরে ও জানিয়েছিল,
-ভুলভাল লিখে খাতা মোটা করে নম্বরের দাবি করাটা এক ধরনের প্রতারণা স্যার।আমিও চেষ্টা করলে হাবিজাবি লিখে খাতা অনেক মোটা করতে পারতাম বা কয়েকটি নম্বর হয়তো মিলতো। পাশাপাশি সব স্যার এসে বলেন খাতা দেখে দেখে জীবনটা বেরিয়ে যাচ্ছে। এই টার্মে ঠিকমতো পড়াশোনা করতে পারেনি তাই আপনাদের কথা ভেবে সাদা খাতা জমা দিয়েছি।

পরবর্তীতে বিভিন্ন সময়ে এমন সাদাখাতা পেলে আমার ওই ছেলেটির কথাই মনে পড়ে।
ক্ষমা চেয়ে নিচ্ছি অপু ভাইয়ের পোস্টে এমন একটি বিষয় শেয়ার করার জন্য।



১৭ ই জুন, ২০২০ রাত ১০:৪৪

অপু তানভীর বলেছেন: না না ক্ষমা চাওয়ার দরকার নেই । ঘটনা সত্যিই মজার ! =p~

২৪| ১৭ ই জুন, ২০২০ রাত ১২:৫০

জাফরুল মবীন বলেছেন: "ব্লগার জানা'র পোস্টও নির্বাচিত পাতায় দেওয়া গেল না!"- স্বপ্নের মডুগিরি বাস্তবে পাক্কা!ঠেকায় কে? =p~

১৭ ই জুন, ২০২০ রাত ১০:৪০

অপু তানভীর বলেছেন: নিরপেক্ষতার বিচারে কাউরে কোন প্রকার ছাড় দেওয়া যাইবে না । না না না !

২৫| ১৭ ই জুন, ২০২০ রাত ১১:১৩

শায়মা বলেছেন: হা হা হা আমার বেবিরা পুচ্চি পাচ্চা তারা সোজা বলে দেয় লিখতে ভালো লাগছে না বা লিখবো না। যেন মামা বাড়ির আবদার। একজন বলেছিলো আচ্ছা তুমি আমাকে এত জ্বালাও কেনো বলোতো? আমার তো লিখতে ভালো লাগে না......

একদম কাজী নজরুল হবে মনে হয় .....

মোর মন যেতে চায় না পাঠশালাতে.....
প্রজাপতি তুমি নিয়ে যাও সাথে করে ......

২০ শে জুন, ২০২০ রাত ৮:৫৮

অপু তানভীর বলেছেন: :D

২৬| ১৯ শে জুন, ২০২০ সকাল ১১:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: সেরা উপায় হলো পোস্ট না পরা। লটারি পদ্ধতিও কম জনপ্রিয় নয়।

২০ শে জুন, ২০২০ রাত ৮:৫৯

অপু তানভীর বলেছেন: এটাও একটা উপায় । লটারি করে পোস্ট সিলেক্ট করা ! :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.