নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://about.me/oputanvir

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

দুই লাইনের ১৩টি ভৌতিক গল্প (পর্ব ০১)

১৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:১২


ছবি গুগল


অনেকে পরমানু গল্প, ফ্লাশ ফিকশন পছন্দ করে না । তবে আমার কাছে এই ফ্লাশ ফিকশন গুলো বেশ চমৎকার লাগে । মাত্র দুই তিন লাইনের ভেতরে একটা পুরো গল্প পাঠকের মনের ভেতরে ঢুকিয়ে দেওয়াটা বেশ ইন্টারেস্টিং একটা কাজ । এই জন্য আমি যেখানেই এই দুই তিন লাইনের গল্প গুলো পাই পড়ে ফেলি । বাংলাতে এর চল একেবারেই নেই বললেই চলে তবে ইংরেজিতে প্রচুর আছে । সেই রকমই কিছূ ফ্লাশ ফিকশন আজকে আপনাদের জন্য । আজে তেরোটা নিয়ে এলাম । সামনের দিনে আরও নিয়ে হাজির হব !
আমার অনুরোধ থাকবে দুই লাইনের গল্প গুলো পড়বেন আর কিছু সময় সেটা নিয়ে চিন্তা করবেন । তাহলেই গল্পের মজা বুঝতে পারবেন আশা করি !

এক
মেয়েটি প্রতিদিন তার ক্লাস রুমে ডেস্কের নিচে একটা করে লাভ নোট পেত । প্রথম প্রথম তার খুব ভাল থাকতো কিন্তু তারপর সে লাভ নোট গুলো তার বেড রুমের পড়ার টেবিলের উপরে পাওয়া শুরু করলো !


দুই

একদিন রাতের বেলা মিমু হঠাৎ শুনতে পেল তার খাটের নিচ থেকে তার মা তার নাম ধরে ডাকছে । মিমু যখনই খাটের নিচে তাকাতে যাবে তখনই পাশ থেকে তার মা তাকে চেপে ধরে ফিসফিস করে বলল, আমিও শুনতে পেয়েছি ডাকটা !


তিন
আমার মনে হত প্রতিদিন আমার পিছু পিছু আসতো । আমি যেখানেই যেতাম এই অনুভূতিটা আমার হত খুব । তারপর একদিন সেই অনুভূতিটা বন্ধ হয়ে গেল । সেইদিনই পুলিশ আমার বাড়ির পেছনে একটা লোকের মৃত দেহ আবিস্কার করলো ।


চার
রাতের বেলা দাদীকে তার বিছানার পাশে দাড়িয়ে থাকতে দেখে নিশি একটু অবাক হল । দাদী হাসি মুখে নিশিকে বলল, ভাল থাকিস । নিশিও হাসি মুখে দাদীকে একই কথা বলল। পরদিন সকালে ঘুম থেকে উঠে নিশি জানতে পারলো তার দাদী রাতেই মারা গেছে ।


পাঁচ
নিহারা প্রায়ই নিজেকে আয়নায় দেখতে একভাবে । কিন্তু একদিন সে দেখতে পেল তার আয়নায় প্রতিবিম্ব তার দিকে তাকিয়ে মৃদু ভাবে হাসছে । তারপর থেকে নিহারা আর কোন দিন আয়নার সামনে যায় নি ।


ছয়
ঘুম থেকে উঠেই আমি নিজের ফোন চেক করি সব সময় । আজও ঘুম থেকে উঠে ফোন চেক করতে গিয়ে দেখি আমার ফেসবুকে আমার একটা ঘুমন্ত ছবি পোস্ট করা হয়েছে ঘন্টাখানেক আগে । আমি বাসায় একা থাকি !


সাত
রিমু প্রতি রাতে খুব কাঁদে । মেয়ের কান্না সাদিয়ার একটুও ভাল লাগে না । প্রতি রাতেই সাদিয়া রিমুর কবরের কাছে গিয়ে তাকে শান্ত করার চেষ্টা করে । কিন্তু রিমুর কান্না থাকতেই চায় না ।


আট
জানলায় মৃদুর ধাক্কার শব্দ শুনে আমার ঘুম ভাঙ্গলো । জানালার কাছে গিয়ে আমি আবিস্কার করলাম যে আওয়াজটা জানালা থেকে নয়, পাশের ওয়াল মিররের ভেতর থেকে আসছে !


নয়
আমি মাঝে মধ্যেই দেখি আমার জানলা দিয়ে একটা বা্চ্চা ছেলে উকি দেয় । আমি তাকাতেই সে তার মাথা নিচু করে ফেলে । আমি ১৫ তলায় থাকি ।


দশ
রাতে ঘুমানোর সময় হঠাৎ আমার স্ত্রী আমাকে বলল যে আমি এতো জোরে জোরে নিঃশ্বাস কেন নিচ্ছি । অথচ আমি খুব স্বাভাবিক ভাবেই নিঃশ্বাস নিচ্ছিলাম ! একটু পরে অন্ধকার ঘরে আমিও জোরে জোরে নিঃশ্বাস নেওয়ার শব্দ শুনতে পেলাম ।


এগারো
ক্লান্ত হয়ে বাসায় ফিরে এলাম । অন্ধকারে ঘরে সুইট টিপতে গিয়ে আবিস্কার করলাম আরও একটা আঙ্গুল সুইচের উপরে আগে থেকেই রয়েছে । আঙ্গুলের উপর আঙ্গুল পড়তেই সে হাত সরিয়ে নিল দ্রুত ! আমি বাসায় একা থাকি !


বারো
শীতের শুরুতে প্রায়ই লেপের নিচ থেকে এক পা বাইরে বের করে রাখতো সুমন । তারপর একদিন রাতে আবিস্কার করলো বের করে পায়ে কে যেন স্পর্শ করছে । আর কোন দিন পা বাইরে বের করে নি সে !


তেরো
আমার স্ত্রী রাতের বেলা আমাকে ঘুম থেকে ডেকে তুলে বলল যে বাসায় কেউ ঢুকেছে । দুই বছর আগে এই রকম ভাবেই একজন ডাকাত বাসায় ঢুকে আমার স্ত্রীকে হত্যা করেছিল ।









প্রতিটি গল্পের মুল ওয়াটপ্যাড সাইট থেকে সংগ্রহ করা । বাংলাতে নিজের মত একটু মডিফাই করে লেখা হয়েছে !











মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: অপু ভাই দারুন লাগলো।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৫

বিএম বরকতউল্লাহ বলেছেন: আমার ভাল লেগেছে। ধন্যবাদ।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০২

অপু তানভীর বলেছেন: আমারও বেশ চমৎকারই লাগে !

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভালই। তবে যেন গল্প হিসেবে অতৃপ্তি থেকে যায়।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৩

অপু তানভীর বলেছেন: অনেকের কাছে এমনটা মনে হয় ! তবে অনেকের কাছে এটা আবার চমৎকারও লাগে !

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: তের সংখ্যাকে অশুভ বলা হয়। আপনি তেরোটা অশরীরী গল্প শুনালেন। দিনের বেলা তাই সমস্যা হয় নি। আমি দুই দিন ধরে একা থাকি জ্বরের কারণে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৫

অপু তানভীর বলেছেন: এই গল্প রাতের বেলাই পড়তে হবে । লাইক হঠাৎ করে রাতে পানি খেতে উঠে শুনতে পেলেন আপনার স্ত্রী আপনাকে বসার ঘর থেকে ডাকছে । সেখানে গিয়ে তার সাথে দেখা করলেন । তারপর শোবার ঘরে এসে দেখলেন সে যথারীতি বিছানাতে ঘুমিয়ে আছে !

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:



সাহিত্যে নোবেল পাবার সম্ভাবনা

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫০

করুণাধারা বলেছেন: দুই লাইনে গল্প বলা খুব কঠিন কাজ।
ভালো লেগেছে গল্পগুলো।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৫

অপু তানভীর বলেছেন: এগুলো আসলেই কঠিন একটা কাজ । আমি অনুবাদ করেছি বলে কষ্ট হয় নি !

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১১

কল্পদ্রুম বলেছেন: কয়েকটা আগে পড়া ছিলো। আমার কাছে গল্পের এই ফর্মটা খুব ইন্টারেস্টিং লাগে। আমার অনুমান ধীরে ধীরে ছাপার অক্ষরেও এ ধরণের গল্প আরো বেশি লেখা হবে। পাঠকের কাছে জনপ্রিয়তাও পাবে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৭

অপু তানভীর বলেছেন: ছাপার অক্ষে একটা বই দেখেছিলাম কিছুদিন আগে । তবে সেখানে বড় গল্পের পাশাপাশি কয়েকটা এই রকম ছোট দুই তিন লাইনের গল্প ছিল !

৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৩৩

ইফতি সৌরভ বলেছেন: Flash Fiction সবসময়ই অদ্ভুত সুন্দর লাগে আর যিনি এমন লেখেন, তাঁর সৃষ্টিশীলতায় প্রতিবার মুগ্ধ হই। আপনার লেখাগুলো পড়ার সময় মনে হয়, আমি পড়ছি না বরং চোখ দিয়ে বাস্তবে দেখছি, অনুভব করছি!!
আপনার সৃষ্টিশীল অনুবাদকৃত লেখাটি পড়েও বরাবরের মতো মুগ্ধ হয়ে অনেকদিন পর login করলাম শুধু এ মন্তব্য করার জন্য।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৮

অপু তানভীর বলেছেন: আসলেই এই ফ্লাশ ফিকশন গুলো লিখতে পারে বেশ কষ্টের কাজ । আমি কয়েকটা লেখার চেষ্টা করেছি তবে খুব একটা কাজ হয় নি ।

মন্তব্যের জন্য ধন্যবাদ !

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৩৯

ইফতি সৌরভ বলেছেন: "আপনার লেখা পড়ছি আর ভাবছি, আজ আপনাকে "বাহবা" দিবই। মন্তব্য লেখতে এসে দেখি, আমার মন্তব্য ৮ নং এ জ্বলজ্বল করছে :-&

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৯

অপু তানভীর বলেছেন: এইখানেও একটা ফ্ল্যাশ ফিকশন হয়ে গেল ! :D

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৩২

পলাতক মুর্গ বলেছেন: অপু তানভীর একটা অতি-প্রাকৃত গল্পের প্লট চিন্তা করতে করতে রাত্রে ঘুমাতে গেল, পরের দিন সকালে সামুতে লগইন করে দেখল লেখাটা অলরেডি তার একাউন্ট থেকে পাবলিশ করা হয়ে গেছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৪২

অপু তানভীর বলেছেন: তাহলে বুঝেন অবস্থা ! বাস্তব জীবনেই গল্প হয়ে যাচ্ছে ! ভুতের গল্প !

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৪০

পলাতক মুর্গ বলেছেন: চাঁদগাজী ব্লগে একটা ম্যাঁওপ্যাঁও লেখা টাইপ করার পর পোষ্ট করতে গিয়ে দেখল হুবুহু ঠিক একই লেখা একটু আগে ডোডো-পাখি নামের এক নিক থেকে কেউ একজন পোষ্ট করে ফেলেছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৪২

অপু তানভীর বলেছেন: :D :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.