নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামুর ব্লগার সামুকালে যে যে ভুল গুলো করে ...

০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:২৬



মানুষ মাত্রই ভুল করে । ব্লগার যেহেতু মানুষ তারাও জীবনে অনেক ভুল করে থাকে । তবে মানুষের সেই সব ভুল নিয়ে লিখতে গেলে হয়তো কত শত ব্লগ স্টোরেজ ভর্তি হবে সেটার কোন হিসাব নেই । সেই দিকে আমরা না যাই । আমরা বরং সেই সমস্ত ভুল গুলো নিয়ে কথা বলি যে ভুল গুলো একজন ব্লগার সামুতে ব্লগিং করতে এসে কেবল সামুর আঙ্গিনাতে করে থাকে । আসুন দেখে নেওয়া যাক কী সেই ভুল গুলো ।

১. সামু ব্লগ জীবনের সব থেকে প্রথম যে ভুলটা প্রায় অনেকেই করে সেটা হচ্ছে নিক খোলার সময় নিকের বানান ভুল করে । নিক খোলার সময়ই ভার্চুয়াল কীবোর্ড দিয়ে লিখতে গিয়ে আ কার কিংবা ই কার আগে পিছে দিয়ে ফেলে । তবে সবাই ভেবে বসে যে আগে নিক খুলে নেই । পরে নামের বানানটা ঠিক করে নেওয়া যাবে । কিন্তু ব্লগিং শুরু করার পর বুঝতে পারে যে একবার নিক খোলার পরে সেটা আর সংশোধন করা যাচ্ছে না ।

২. নিজের পোস্টে বানান ভুল করা খুব স্বাভাবিক ব্যাপার । ভুল গুলো চোখ পড়ে সেগুলো নিশ্চিন্তে ঠিক করে নেওয়া যায় কিন্তু অন্য কারো পোস্টে মন্তব্যের ভেতরে যখন বানান ভুল হয়ে যায় তখন সেটা আর কিছুতেই ঠিক করা যায় না । এমন ভুল আমরা প্রায়ই সবাই করেছি ।

৩. অনেক সময়ই দেখা যায় আমরা কোন পোস্ট পড়ে ভাল লাগে নি । কিন্তু তবুও ভুল করে সেই পোস্টে প্লাস বাটনে চাপ করে যায় । এমন ভুল আমরা অনেকেই করে থাকি । আবার সেই সাথে এইভুলটাও অনেকে করে যে লেখা ভাল লেগেছে কিন্তু সে প্লাস বাটনে চাপ দেয় নি !

৪. ছবি আপলোডের ক্ষেত্রে দেখা যায় এক ছবি আপলোড করতে গিয়ে অন্য কোন ছবি আপলোড করে ফেলেছে ।

৫. লিংক যুক্ত করার ক্ষেত্রে অনেক সময়ই দেখা যায় লিংক এলোমেলো হয়ে গেছে । একটা দুইটা জরুরী দাগ মুছে গেছে চাপ লেগে ! সেই লিংক তখন আর কাজ করে না কিছুতেই । পোস্ট কিংবা কমেন্টে লিংক দিতে গিয়ে একবার না একবার ভুল করে ফেলেছেন ।

৬. কোন আন অথোরাইজ ইউটিউব চ্যানেল থেকে অনেকেই ভিডিও লিংক যুক্ত করে থাকে । কিন্তু দেখা যায় কিছু দিন পরেই সেই কন্টেন্টটা সরিয়ে নেওয়া হয়েছে । তখন পোস্ট থেকেও ভিডিওটি গায়েব হয়ে যায় । এই ভুলটা আমি নিজেও কয়েকবার করেছি ।

৭. সামুর ব্লগাররা বিশেষ করে নতুন ব্লগারেরা এই ভুল টা সাধারনত করে থাকে । দেখা যায় সামুর কোন পুরানো ব্লগারদের লেখা আবার নিজের নামে এই সামুতেই পোস্ট করে ফেলে ! এমন ঘটনা আমার সাথেই হয়েছে বেশ কয়েকবার । আমার লেখা পোস্ট হয়েছে ব্লগে পোস্ট হয়েছে ।

৮. ঠিক একই রকম ভুল সামু ব্লগারেরা করে । এখন ফেসবুকে ব্লগ থেকে বেশি মানুষ লেখালেখি করে সেই হিসাবে, ব্লগে পোস্ট করার মত প্রচুর লেখা ফেসবুকে পাওয়া যায় । সেখান থেকেই কোন না কোন লেখা কো ব্লগার কোন প্রকার কার্সেসী ছাড়াই ব্লগে প্রকাশ করে । তারপর যখন কেউ সেই আসল লেখার লিংক দিলে সেই কমেন্টও মুছে দেয় । কিংবা তাকে শত্রু মনে করে । ব্যাপার অনেকটা যে আমি চুরি করবো কিন্তু তুমি সেটা বলতে পারবে না ।

৯. এই ভুল অবশ্য এখন আর করার উপায় নেই । আগে সামুতে মাইনাস দেওয়ার একটা সিস্টেম ছিল । এখন সেটা আর নেই । আগে দেখা যেত কোন ব্লগার প্লাস দিতে মাইনাসে চাপ দিয়ে দিয়েছে আবার মাইনাসে চাপ দিতে গিয়ে প্লাসে চাপ দিয়ে দিয়েছে ।

১০. একাধিক নিক অনেকেই ব্যবহার করে । তবে একই সাথে একাধিক নিক ব্যবহারে ধরা না পরাটা অনেক পরিশ্রমনের ব্যাপার । কিছু কিছু মানুষ কিছু নির্দিষ্ট বানান ভুল করে থাকে । দেখা যায় কেউ ব্যক্তি বানান ব্যাক্তি লেখে, উহ্য বানান উয্য লেখে এই রকম নানান ভাবে নিজের একটা বৈশিষ্ট্য রেখে যায় ! কেবল বানানই নয় লেখার গঠন ধরনেও মিল থাকে । এই ভুলটাই অনেক ব্লগার করে। দুই আইডি থেকে একই ধরনের বানান ভুল কিংবা একই রীতিতে লেখে । ভুলটা এখানেই হয় !

১১. মাল্টি নিকে আরও একটা ভুল অনেক ব্লগার করে । সেটা হল যে নিক থেকে মন্তব্য করতে চাইছিলো দেখা যায় তখন অন্য নিকে লগইণ রয়েছে । সেটা আর সে খেয়াল করে না । ভুল করে সেই নিক থেকে মন্তব্য করে ফেলে ।

১২. ব্লগারদের মাঝে অনেকেই মাঝে মধ্যে ভুলে যায় যে এটা আসলে ব্লগটা ফেসবুক না । এখানে কিছু নিয়মনীতি মানতে হয় । বিশেষ ভাবে লক্ষনীয় যে অনেকেই এই দলে আছে । প্রায়ই এই ভুল করে । ফলে দেখা যায় তাদের মন্তব্য মুছে দেওয়া হয় ।




আরও অনেক ভুল হয়তো আছে যা আমার চোখে ধরা পড়ে নি । আপনাদের কাছে চোখে ধরা পড়লে সেটা কমেন্টে জানিয়ে দিন । এড করে দেওয়া হবে...



Photo by Andrea Piacquadio from Pexels

মন্তব্য ৪৬ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩০

আমি সাজিদ বলেছেন: মাইনাস বাটনটা যে দরকার খুব!

০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

অপু তানভীর বলেছেন: কেবল মাইনাস বাটনই নয়, একটা হাহা বাটনও দরকার বেশ !

২| ০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

জাহিদ হাসান বলেছেন:

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:১৫

অপু তানভীর বলেছেন: এইখানে এই ফটুক কেনু?

৩| ০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

ইসিয়াক বলেছেন: ব্লগে নিক রেজিষ্টার করলাম ইস্তিয়াক হয়ে গেলো ইসিয়াক। সেই থেকে আমি ইসিয়াক। কত জন যে প্রশ্ন করে ইসিয়াক মানে কি। বাধ্য হয়ে বলতে হয় আমি জানি না,এটা আমার ব্লগ নিক।তাও একদিক থেকে ভালো বেশ আনকমন নাম :(

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২০

অপু তানভীর বলেছেন: আপনার নিকের নাম আমি সারা জীবন ইসতিয়াকই পড়ে এসেছি যতবার সামনে পড়েছে । আজ দেখি ষেখানে একটা ত কম রয়েছে !

কর্তৃপক্ষকে মেইল করেন । আশা করি কাজ হবে ।

৪| ০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ১নং ভুলটা আমিই করে বসে আছি।বানান ভুলের তো কোন সিমা নেই।

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২১

অপু তানভীর বলেছেন: মডুকে মেইল করে জানান । ঠিক হলেও হতে পারে ।

৫| ০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent.

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২১

অপু তানভীর বলেছেন: :)

৬| ০২ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

জাহিদ হাসান বলেছেন: দু:খিত ভুল ছবি আপলোড হয়ে গেছে।

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২১

অপু তানভীর বলেছেন: দেখছেন এখানেও ভুল করে বসলেন!

৭| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ৮:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ঠিক। অনেক ভুল হয়।

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২২

অপু তানভীর বলেছেন: ভুলে ভরা এ জীবন!

৮| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ৮:৪১

মিরোরডডল বলেছেন:

৭ আর ৮ এদুটো ভুল না । এটা অপরাধ, চুরি বলা যায় ।

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২৩

অপু তানভীর বলেছেন: সেটা তো অবশ্যই চুরি । আসলে আমি বলতে চেয়েছি যে ব্লগাররা ভাবে যে তারা ধরা পড়বে না । এই ভুলটাই তারা করে ।

৯| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ৮:৫৩

সাহাদাত উদরাজী বলেছেন: সামুতে ছবি আপলোড সমস্যা হয়। তবে একজনের পোষ্ট আরেক জনে কি করে পোষ্ট করবে, টেক্স তো কপি করা যায় না, মুল টেক্স (বডি) তো কিছুতেই কপি করা যায় না! তাইলে যারা এমন করে তারা কি আবার টাইপ করে!

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২৫

অপু তানভীর বলেছেন: টেক্স আগে কপি করা যেত । এখন সরাসরি যায় না । তবে সামুর মোবাইল ভার্শনে এখনও টেক্স কপি করা যায়, কোন ঝামেলা ছাড়াই । এছাড়া টেক্স কপি করার জন্য আলাদা সফটওয়্যার আছে । সেটা ব্যবহার করে সামু সহ যে কোন ওয়েব সাইটেই টেক্স কপি করতে পারবেন ।

১০| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ৯:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

উদরাজী ভাই
নিজের টেক্সট কপি করার তরিকা আছে!!
জানতে চাইলে যোগাযেগ রাইখেন। তবে
মূফতে হবেনা উত্তম বিনিময় চাই।

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২৫

অপু তানভীর বলেছেন: মোবাইল ভার্শনে গেলেই হল । সেখান থেকে এমনিতেই কপি করা সম্ভব।

১১| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ৯:৩৬

অধীতি বলেছেন: প্রথম পাতায় লেথার জন্য যতবার চেষ্টা করি কাজ হয়না।গুগলের ইটচেপড়া ভুল দেখায়।

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:৩১

অপু তানভীর বলেছেন: তাই নাকি ! এমন তো হওয়ার কথা না ! হয়তো এখনও আপনাকে প্রথম পাতায় লেখার অনুমতি দেওয়া হয় নি । মডুকে মেইল করতে পারেন ।

১২| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:৩৬

অধীতি বলেছেন: মেইল কিভাবে করবো,যদি সহযোগিতা করতেন।

০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:৪০

অপু তানভীর বলেছেন: দেখুন সাইটের উপরে যেখানে আপনার নাম রয়েছে তার পাশেই ''সহযোগিতা'' নামে একটা বাটন আছে । সেখানে ক্লিক করলে দেখতে পাবেন আপনার সমস্যা জানান বাটন। সেখান থেকে গিয়ে মেইল করতে পারেন।

১৩| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ১০:৫৮

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: ভুলবিহীন ভাবে ব্লগের বিভিন্ন ভুলগুলো তুলে ধরেছেন।
এটাকে যদিও ভুল বলবো না, তবে এই জিনিসটা আমার সাথে সব সময় হয়। কারও পোস্টে কোন কিছু মন্তব্য করার সময় যদি ছবি ব্যবহার করি সেক্ষেত্রে লেখা এবং ছবি দুটোই দুইবার করে পোস্ট হয়ে যায়। বলাই বাহুল্য দেখতে খুব আজব লাগে। এর থেকে পরিত্রাণের কোন উপায় কি জানা আছে? ধন্যবাদ। :)

০৩ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:১৫

অপু তানভীর বলেছেন: সামুর এই ব্যাপারটা অনেকের সাথেই হয় । একটা ব্যাপার খেয়াল রাখবেন যে কোন লেখা লিখে কিংবা ছবির লিংক পেস্ট করে যদি স্পেস চাপ না দিয়েই এন্টার চাপ দেন তাহলে সেটার আরেকটা কপি অটোমেটিক ভাবে পেস্ট হয়ে যায় । এই জন্য একটু খেয়াল রাখবেন এর পর থেকে । আগে একটা স্পেট দিবেন তারপর এন্টার চাপ দিবেন পরের লাইনে যাওয়ার জন্য ! তাহলে আশা করি ডাবল ছবি আসবে না ।

১৪| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ১১:০০

মনিরা সুলতানা বলেছেন: ২, ৩, ৫ আমার সাথে হয়েছে।

০৩ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:১৬

অপু তানভীর বলেছেন: অনেকের সাথেই হয় নিয়মিত ভাবে।

১৫| ০২ রা অক্টোবর, ২০২০ রাত ১১:৪৭

রাজীব নুর বলেছেন: পোষ্টে যে সমস্ত ভুলের কথা বলেছেন, সেই ভুল সম্ভবত আমিই সবচেয়ে বেশি করি।
অবশ্য আমি ভুল করেই শিখি।

০৩ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:১৬

অপু তানভীর বলেছেন: ভুল থেকেই মানুষ শেখে....

১৬| ০৩ রা অক্টোবর, ২০২০ রাত ১:১৮

নেওয়াজ আলি বলেছেন: ভুল ভুল করতে আমি নেওয়াজ আলি অথচ ফয়জুল মহী

০৩ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৬

অপু তানভীর বলেছেন: মানুষ মাত্রই ভুল করে । আপনি ভুল করে প্রমান করলেন আপনি স্বাভাবিক মানুষ ।

১৭| ০৩ রা অক্টোবর, ২০২০ রাত ১:৫৫

ইফতি সৌরভ বলেছেন: সবচেয়ে বেশি বিপদ হয়, মন্তব্য করার সময়। কোনভাবেই ডিলিট অথবা পরিবর্তন করার সুযোগ থাকে না।

ব্লগে অনেকেই সিরিজ লিখতে শুরু করে হঠাৎ করে ঐ সিরিজের আর খোঁজ পাওয়া যায় না।এটা ভুল না কিন্তু এমন উদাসীনতা খুব কষ্ট দেয়।

০৩ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৮

অপু তানভীর বলেছেন: এদিক দিয়ে মন্তব্য এডিটের সুযোগ না দেওয়াটা আমি সমর্থন করি । কারণ একটা সময় ব্লগে প্রচুর যুক্তি তর্কের যুদ্ধ চলতো । সামান্য একটা মন্তব্যে কে কেন্দ্র করেই । মন্তব্য এডিট করতে দিলে মুছে ফেলতে অনেক কিছু গায়েব হয়ে যেত । সুতরাং থাকুক এটা । মন্তব্য করতে গিয়ে একটু খেয়াল রাখলেই হল !

১৮| ০৩ রা অক্টোবর, ২০২০ সকাল ১১:৩৯

অধীতি বলেছেন: প্রথম পাতা অপশনে টিক দেই,তারপরে প্রিভিউ অপশন আসে,সেখানে যেয়ে তারপরে পোস্ট অপশন আসে।কিন্তু প্রথম পাতায় আসেনা।এডমিনকে মেইল করা যাচ্ছেনা।আমি এন্ড্রয়েড ব্যবহার করি।

০৩ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩০

অপু তানভীর বলেছেন: ব্লগার কাল্পননিক ভালবাসা পোস্টে গিয়ে কমেন্ট করে জানান । অথবা তার সাথে ফেসবুকেও যোগাযোগ করতে পারে। সম্ভবত সামহো্য়্যার ইন ব্লগের একটা অফিশিয়াল ফেসবুক গ্রুপ আছে সেখানেও যুক্ত হতে পারেন।

১৯| ০৩ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১১

ভুয়া মফিজ বলেছেন: আপনে তো জানেনই আমি অনেক মেধাবী ব্লগার, আমার ভুল টুল তেমন হয় না:P আমার মাঝে-মধ্যে শুধু ২ নং টাই হয়। আর কোনোটা না।

৬ নং কে ভুল বলা যায় না। এটা ইউটিউবের ব্যাপার। লিঙ্ক তো যে দিয়েছিল, ঠিকই দিয়েছিল। তাই না!!

আপনার লিস্টের বাইরে আরেকটা ভুল আমি অনেককে করতে দেখেছি। কমেন্টে ইমো'র ভুল ব্যবহার। হয়তো বাক্যের শেষে দুঃখের ইমো দেয়া দরকার, দিয়েছে লজ্জার ইমো......এ'ধরনের।

০৩ রা অক্টোবর, ২০২০ রাত ৯:১০

অপু তানভীর বলেছেন: দুই নম্বটা অনেকেই করে থাকে । ছয় নম্বরটা ভুল বল্লাম এই কারণে একটু খুজে টুজে ভিডিও লিংক যুক্ত করা দরকার । তাহলে এই রকম ভিডিও গায়েব হয়ে যাওয়ার সম্ভবনা কম থাকে । অনেকেই সামনে যা পায় সেইটাই যুক্ত করে দেয় !

সামুর ইমোজিতেই সমস্যা । কোন টা দিয়ে যে কী বোঝায় সেইটা আমি নিজেই আজও বুঝিনি।

২০| ০৩ রা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৬

ভুয়া মফিজ বলেছেন: আরেকটা ভুল আমি অনেক পুরানো ব্লগারকেও করতে দেখেছি। পর পর ২/৩টা পোষ্ট করা, যেটা প্রথম পাতায় খুবই দৃষ্টিকটু লাগে। নতুনরাও এটা করে, তবে তাদেরটা ক্ষমা করে দেয়া যায়। :)

০৩ রা অক্টোবর, ২০২০ রাত ৯:১২

অপু তানভীর বলেছেন: আগে যখন অনেক ব্লগার ছিল সামুতে তখন এই রকম অনেকেই ছিল । আমার মনে আছে জীবনে একবার, এক শুক্রবারে আমমি তিনটা গল্প পোস্ট করেছিলাম একই দিনে । এখন অবশ্য তেমন আর কেউ নেই । কেবল একজন আছে যে কিনা নিয়মিত ভাবে দিনে তিনটা পোস্ট করে চলেছে অবিরাম ভাবে ...।

২১| ০৬ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৩

রোবোট বলেছেন: বানাম্ভুল কোনো ব্যাপার্না।

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:১৫

অপু তানভীর বলেছেন: সত্য !

২২| ২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৪

খায়রুল আহসান বলেছেন: সামুর ব্লগারগণ দ্বারা সচরাচর কৃত ভুলগুলো সংকলন করেছেন, এজন্য আপনাকে ধন্যবাদ। আলহামদুলিল্লাহ, যে য়ামি নিজে প্রথম ভুলটা করে বসিনি। কিম্ভূতকিমাকার বানানে কিছু নিক দেখতে বড় বাজে লাগে। আবার কিছু নিকতো বোধকরি ইচ্ছেকরেই উচ্চারণ-অযোগ্য বানানে লেখা।
২ নং ভুলটা আমার কয়েকবার হয়েছে, তবে সেটা ছোট আকারেই ছিল, আ-কার ই-কার ইত্যাদি বাদ পড়ে যাওয়া। তবে আমি অন্যের পোস্টে করা মন্তব্য সংশোধনের সুবিধা রহিত রাখার পক্ষপাতি। কারণটা আপনি নিজেই সুন্দর করে ব্যাখ্যা করেছেন।
৩ নং ভুলের প্রথমটা কয়েকবার হয়েছে, তবে দিতীয়টা এখনো হয়নি।
৪,৫,৬ নং ভুলগুলো কখনো হয়নি, ৭,৮,৯,১০,১১ এর তো প্রশ্নই উঠেনা।
১২ নং ভুল সম্পর্কে আমি সতর্ক থাকি।

১৩ নং প্রতিমন্তব্যে আপনি সংশ্লিষ্ট ভুল এড়ানোর যে পন্থা বাৎলে দিয়েছেন, তা সঠিক। আমি অবশ্য নিজে নিজেই সেটা আবিষ্কার করেছি।
নূর মোহাম্মদ নূরু যে তরিকাটির কথা উহ্য রেখেছেন, সেটাও আমি নিজেই আবিষ্কার করেছি।
পোস্টে দ্বাদশ ভাল লাগা + +।

২৮ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৯

অপু তানভীর বলেছেন: একটু সামলে চললঈ এই ভুল গুলো এড়িয়ে চলা সম্ভব । নূর মোহাম্মাদের তরিকা আমি তার আগের মন্তব্যের উত্তরেই বলে দিয়েছি ।

ধন্যবাদ মন্তব্যের জন্য !

২৩| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৯:১০

কবিতা পড়ার প্রহর বলেছেন: আমি শুধু একটাই ভুল করেছি। করি বার বার...... ইচ্ছায় বা অনিচ্ছায় ......

২৮ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৯

অপু তানভীর বলেছেন: কোন ভুল বারবার করেন শুনি একটু !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.