নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামুর এক্সেস ব্লক এবং সামুর বিরহে থাকা...... আমি

০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:১০

সামহোয়্যার ইন ব্লগের সাথে আপনাদের জীবনের সম্পর্ক কেমন তা আমার জানা নেই কিন্তু আমার ইন্টারনেট জগতের সাথে সামু একেবারে ভালভাবে জড়িয়ে রয়েছে । এ বন্ধন বেশ শক্ত এবং সেটা আমি গত বছরের শেষ কয়েকটা দিন আরও ভাল করে বুঝতে পেরেছি । বিশেষ করে আমার লেখালেখির জীবনের সাথে সামহোয়্যারইন ব্লগ অবিচ্ছেদ্য ভাবে জড়িত ।

যখন প্রথম সামুতে লেখালেখি শুরু করি, তখন আমি নোকিয়া ফোনের নোট প্যাডে লিখতাম । তারপর সেই নোটের অংশটুকু কম্পিউটারে নিয়ে সামুতে পোস্ট করতাম । এরকম ভাবে কিছুদিন লেখালেখি চলেছে । এরপর সেটা বাদ দিয়ে সরাসরি সামুর রাইটিং বক্সেই লেখালেখি শুরু । আমি অভ্রতে লেখা শুরু আগে সামুর এই ফোনেটিক কীবোর্ডে লেখা শিখেছি । অভ্র আর সামুর এই ফেনোটিক কীবোর্ডে লে আউটের ভেতরে কিছু পার্থক্য আছে আপনারা সবাই জানেন । যেমন অভ্রতে শুধু টি চাপলেই ত চলে আসে অন্য ট পেতে হলে সিফট টি চাপতে হয় । আর সামুর ফোনেটিকে ঠিক তার উল্টো । যুক্তাক্ষর লিখতে ফোনেটিকে সিফট প্লাস চাপতে হয় অন্য দিকে অভ্রতে এসব কিছু করতে হয় না । আমার লেখার অভ্যাস এই সামুর ফোনেটিকেই গড়ে উড়েছে । অভ্যাসটা এমন হয়েছে যে যেখানেই আমি লিখি না কেন বাংলা লেখার ক্ষেত্রে আমি সেটা লিখি সামুর এই রাইটিং বক্সে এবং এখান থেকে কপি করে সেটা দরকার মত অন্য কোথায় নিই । এছাড়া পিসি কিংবা ল্যাপটপ চালু করলেই দুইটা ট্যাব চালু করি সবার আগে । তার ভেতরে সামু অবধারিত ভাবে থাকে গত ছয় সাত বছরে এমন একদিনও হয় নি যে আমি ব্রাউজার ওপেন করেছি অথচ সামুর ট্যাব চালু করি নি । পোস্ট লিখি কিংবা না লিখি, পোস্ট পড়ি কিংবা না পড়ি এই সমাুর ট্যাব সব সময়ই ওপেন থেকেছে যখন আমি পিসি চালু করেছি ।

যখন সামু ব্লক ছিল তখনও এই নিয়মের ব্যতিক্রম হয় নি । আমার পিসি থেকে সামুটে ঢুকতে আসলে কোন দিন কোন অসুবিধা হয় নি । আমাকে কখনও প্রক্সি ব্যবহার করতে হয় নি ব্লক থাকা অবস্থায় । সম্ভবত আমার ব্রডব্যন্ড প্রোভাইডার কখন সামুকে ব্লক করে নি । যাই হোক, যাই মূল কথা হচ্ছে প্রতিদিন অন্যান্য নিত্যদিনের কাজ যেমন খাওয়া ঘুমানো গোসল করার মত সামুতে প্রবেশও ছিল আমার একটা অভ্যাস । কিন্তু গত বছরের শেষ কয়েকটা দিন আমার এই নিয়মের ব্যতিক্রম হয়েছে ।

গতবছরের ২০ ডিসেম্বর গ্রামের বাড়িতে গিয়েছিলাম । গ্রামের বাসায় ব্রডব্যান্ডের সুবিধা নেই আসলে । তাই মোবাইল নেটই ভরশা । ঢাকাতে আমি টেলিটকের নেট ব্যবহার করি । কিন্তু আমার বাসা যেখানে সেখানে টেলিটকের নেটের স্পিড একেবারে কম । তাই জিপিনেট ব্যবহার করতে হয়েছে । যথরীতি জিপি নেট মোবাইলে চালু করে হটস্পট দিয়ে ল্যাপটপে নেট ব্যবহার করছি । এতো দিনের অভ্যাস মত সামুর পেইঝ ওপেন করেছি কিন্তু সামু আর ওপেন হয় না । কিছুতেই হয় না । কি একটা অসহায় বোধ করতে শুরু করলাম । বারবার মনে হতে লাগলো যে সামু কি ডাউন হল আবার !

তখনই ব্যাপারটা ধরতে পারলাম । আমার গল্পের পাঠকদের একটা বড় অংশ ফেসবুকের মানুষ । আমি এখানে গল্প পোস্ট করে সেটা আমার একটা ফেসবুক পেইজে শেয়ার দিই । সেখান থেকেই তারা লিংকে ঢুকে গল্প পড়ে । প্রায়ই আমার কমেন্ট বক্সে দেখা যেত, অনেকে এই অভিযোগ করতো যে সামুতে তারা ঢুকতে পারছে না । সেটা আমি আসলে আমলে নিই নি । আমি নিজে ঢুকতে পারছি, টেলিটক নেট দিয়েও ঢোকা যাচ্ছে আবার ব্রডব্যন্ড দিয়েও প্রবেশ করা যাচ্ছে । তাহলে হয়তো ওদের সমস্যা । কিন্তু গ্রামে জিপি নেট দিয়ে কোন ভাবেই প্রবেশ করা গেল না । শেষ টর ব্যবহার করে সামুতে প্রবেশ করতে পারলাম । তার মানে সামু ঠিকই রয়েছে ।

সামুতে জিপি নেট দিয়ে প্রবেশ করা যায় না । আমার কাছে প্রশ্ন হচ্ছে কেন? সামুতে এখন যে ব্লগার এবং ভিজিটরের সংখ্যা কমে গেছে এটার একটা বড় কারণ হচ্ছে এই জিপি, রবি নেট দিয়ে সামুতে এক্সেস বন্ধ । ঢাকাতে হয়তো ব্রডব্যান্ড অনেকে ব্যবহার করে কিন্তু এখনও দেশের উল্লেখযোগ্য সংখ্যাক মানুষহ মোবাইল নেট ব্যবহার করে । এবং এই মোবাইল নেটের বড় একটা অংশ হচ্ছে জিপি আর রবি এবং এই দুই অপারেটর সামুর এক্সেস বন্ধ করে রেখেছে । খুব স্বাভাবিক ভাবেই সামুতে ভিজিটর ব্লগারদের উপস্থিতি কমে গেছে ।

এই যে জিপি নেট দিয়ে সামুতে প্রবেশ করা যাচ্ছে না এই তথ্য কি সামু কর্তপক্ষ জানে না । নিশ্চয়ই তারা আমার মত নয় ? আমার যেহেতু প্রবেশে সমস্যা হয় নি তাই অন্য কেউ সামুতে এক্সেস পেল কি পেল না সেটা নিয়ে আমার চিন্তা ছিল না । আমার চিন্তা শুরু হল যখন আমি নিজে প্রবেশ করতে পারলাম না । সামু কর্তৃপক্ষ নিশ্চিত ভাবেই আমার মত নয় । তাহলে তারা এতোদিন এই ব্যাপারে কোন পদক্ষেপ কেন নেয় নি ? নেওয়া কি উচিৎ নয়? যেহেতু সরকার সামুর ব্যান তুলে নিয়েছে মোবাইল অপারেটর দিয়ে কেন প্রবেশ করা যাবে না ? এই প্রশ্নের উত্তর কি?

গত বছরের শেষের দিন গুলো আমার সামুকে ছাড়াই থাকতে হয়েছে । টর দিয়ে যদিও প্রবেশ করা যেত কিন্তু মোবাইল নেট ওখানে এতোটা শক্তিশালী ছিল না । নরমাল ব্রাউজার দিয়েই সেখানে সময় লাগতো আর টর দিয়ে প্রবেশ করতে গেলে ধৈর্য্য ধারন করতে হত । এইজন সামুতে প্রবেশ করা হয় নি । কিন্তু প্রতিবারই ব্রাইজার অন করে সামুর বাটনে একবার চাপ ঠিকই চলে যেত । সামুকে ঐ কটাদিন খুব বেশি মিস করেছি । বারবার কেবল মনে হয়েছে কি যেন নেই । কিছু একটা করা হচ্ছে না । একটা পরিচিত চেহারা, একটা পরিচিত লে আউট চোখের সামনে দেখতে পাচ্ছি না । মানুষ নিত্য দিনের এই অভ্যাস গুলো যখন হারিয়ে ফেলে তখন সেটার গুরুত্ব নিজের জীবনে উপলব্ধি করতে পারে । সামুর বেলাতেও আমার একই অনুভূত হয়েছে । আমি সামুকে মিস করেছি প্রবল ভাবেই । এবং আমি নিশ্চিত ভাবেই বলতে পারি সামুকে আমার মতই অনেকে মিস করছে । যদি এই সমস্যা দুর হয় তাহলে আরও কিছু ব্লগাররা সামুতে ফিরে আসবে লেখালেখির জন্য । এই ব্যাপার অতিদ্রুত পদক্ষেপ নেওয়া কি জরূরি নয়?

অনেকেই অভিযোগ করে সামহোয়্যারইণ ব্লগ আর আগের মত নেই । আমার নিজেরও তাই মনে হয় । বিশেষ করে এখন প্রতিদিন যে ধরনের পোস্ট সামুতে দেখি তাতে মনে হয় যে আগের সামু আর এখনকার সামুর একই লাইনে নেই । না থাকুক । সব কিছুতেই পরিবর্তন আসে এখানেও আসবে এটাই স্বাভাবিক । তবে এই কয়দিনে আমি বুঝতে পেরেছি যে সামু আমার জীবনের একটা গুরুত্বপূর্ন অংশ হয়ে আছে । মাঝে মধ্যে আমার ভয় হয় যে সামু হয়তো বন্ধ হয়ে যাবে । অনেক ব্লগই বন্ধ হয়ে গেছে । কিন্তু এটা কোন ভাবেই চাই না । কোন ভাবেই । জীবনের শেষ দিন পর্যন্ত আমি দেখে যেতে চাই যে সামু ব্লগে টিকে আছে ।

লং লিভ সামহোয়্যার ইন ব্লগ !

মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:০৫

রানার ব্লগ বলেছেন: লং লিভ সামহোয়্যার ইন !!!

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

অপু তানভীর বলেছেন: লং লিভ সামু !

২| ০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: কিছু সমস্যা আছে সামুতে। যেমন আপনি বললেন, জিপি দিয়ে সামুতে প্রবেশ করা যায় না। সব সমস্যা গুলো সামু কাটিয়ে উঠুক।

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

অপু তানভীর বলেছেন: আদৌও কি কাটিয়ে উঠতে পারবে !

৩| ০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই বিষয়টি নিয়ে আমরা আনুষ্ঠানিকভাবে অনেক জায়গায় যোগাযোগ করেছি এবং ব্লগারদের কাছে বিবৃতি দিয়েছি। কিন্তু কোন লাভ হয় নি। উপরের কোন মহলের নির্দেশে আমাদের এক্সেস বন্ধ আছে।

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

অপু তানভীর বলেছেন: যেখানে টেলিটক দিয়ে সামুতে প্রবেশ করা যায় কিন্তু জিপি দিয়ে করা যায় না ! সরকার থেকে যেটা বন্ধ নয় জিপি কেন বন্ধ করে রাখবে !

৪| ০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: আসলেই তাই। মোবাইলে সামুতে এক্সেস নেই অনেক অপারেটর।

বাংলাদেশের মানুয়েরা যারা একবার দেখতে না পারবে তার ক্ষতির জন্য হেন কাজ নেই করবেনা। সামুর ক্ষেত্রে সেটাই হয়েছে। সরকার নিষেধাজ্ঞা উঠিয়ে নিলেও অনেক মোবাইল অপারেটর দিয়ে ঢুকা যাচ্ছেনা।

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

অপু তানভীর বলেছেন: এই কারণে সামুর ভিজিটর এবং ব্লগারের উপস্থিতি কমে গেছে অনেক !

৫| ০৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৩:০৬

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের পংগু করে রাখার জন্য কাজ করছে অনেক বাংগালী।

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

অপু তানভীর বলেছেন: সত্য কথা । এর থেকে সত্য আর কিছু হয় না ।

৬| ০৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০৬

ঢাবিয়ান বলেছেন: মোবাইলে ঢোকা যাচ্ছে না বলেই সামুতে ভিজিটরের সংখ্যা অসম্ভব কমে গেছে। এদেশে কিছুই করার নাই মেনে নেয়া ছাড়া

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

অপু তানভীর বলেছেন: এটার যতদিন সমাধান না হবে ততদিন ব্লগের এই অবস্থার পরিবর্তন হবে না । দিন দিন আরও খারাপের দিকে যাবে !

৭| ০৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:১৮

জুন বলেছেন: Long live somewhere in blog :)

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

অপু তানভীর বলেছেন: লং লিভ সামু !

৮| ০৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৮:৪৯

কবিতা ক্থ্য বলেছেন: আমাদের দেশের আইটি উপদেষ্টা কে কিছু টাকা দিলে ই কাজ হবে।
আমার প্রস্তাব- আসুন আমরা একটা ফন্ড রাইজ করে তার সাথে একটা ঐক্যমত্যে পৌছাই।
সবার জন্য শুভ কামনা।

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

অপু তানভীর বলেছেন: আসলে ঠিক মনে হয় না এটা টাকা দিয়ে হবে । কিভাবে যে এটার সমাধান হবে সেটা জানা নেই । মাঝে মাঝে ইচ্ছে হয় কেস করে দিই ।

৯| ০৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪৩

সোহানী বলেছেন: আমার মনের কথাই বলেছো অপু। সামুতে ঢুকতে না পারলে কি যেন এই ফিলিংসটা আমারো হয়। অফিসে বা বাসায় বা রাস্তায় যেখানেই থাকি একটু হাতে সময় থাকলেই ঢুঁ মারি সামুতে। এতো বছরেও ফেসবুকে পুরোপুরি এ্যাক্টিভ হতে পারিনি।

আমিও তোমার মতো জীবনের শেষদিন পর্যন্ত সামহোয়ারে সবার মাঝে থাকতে চাই।

১২ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

অপু তানভীর বলেছেন: আমিও ঠিক এটাই চাই । সামু ছাড়া শান্তি নাই ।

১০| ১৩ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৩৫

সোহানী বলেছেন: তুমি আমার শেষ লিখাটা দেখো। তোমার অনুমতি ছাড়াই তোমার ছবি ইউজ করেছি।

১৩ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩১

অপু তানভীর বলেছেন: ওকে কোন সমস্যা নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.