নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

পরামর্শ বিষয়ক পোস্টঃ সামুতে এখন আরও যে কয়েকটা ফিচার যুক্ত করা উচিৎ :D

৩০ শে মে, ২০২১ রাত ১০:১৯

কাল থেকে সামুতে ক্যাঁচাল লেগে আছে । ক্যাঁচাল থেকে একটা বিষয় স্পষ্ট হয়েছে যে সামুর আইন সবার জন্য সমান না । এই কথা আমি নিজে না স্বয়ং আমাদের মডারেশন প্যানেলের মাননীয় সদস্য নিজের কমেন্টেই স্বীকার করেছেন । তিনি বলেছেন তবে ব্লগার চাঁদগাজীকে যে কোন স্বাভাবিক নিয়মের চাইতে অবশ্যই একটু বেশি সুযোগ দেয়া হয়েছে, এটা অস্বীকার করার কোন সুযোগ নেই।

এই লাইনটা পড়েই আসলে আমার মাথায় ব্যাপারটা এল । আমাদের সমাজে আসলে সব খানেই এই একই চিত্র । আইন সবার জন্য সমান আমরা সবাই জানি কিন্তু প্রয়োগের বেলাতে যে কত সমান সেটা তো আমরা দেখছি । ব্লগও যে তার বাইরে যাবে সেটা তো আশা করা যায় না । তবে অন্তত ব্লগের কাছ থেকে সমান না হোক অন্তত স্বচ্ছ ভাবে ব্যাপারটা আশা করতে পারি । এই যেমন মডারেশন সাহেব স্বীকার করেই নিলেন যে ব্লগার চাঁদগাজীর ক্ষেত্রে আইন সমান থাকে নি । এই ব্যাপারটারই যদি একটা ব্লগীয় রূপ দেওয়া হয় সেটা কিন্তু মন্দ হয় না । বিশেষ করে নিয়ম নীতিতে এটা যুক্ত করে দিলে আমার মনে হয় ভাল হবে । অন্তত আমরা আর সুভংকরের ফাঁকিতে পড়বো না । অন্তত ব্লগে এসে আমরা জানতে পারবো যে এখানে যা লেখা রয়েছে তাই হচ্ছে ।

আমাদের মডারেশন স্টাটাসে মোট চারটা ভাগ রয়েছে । ওয়াচ, ব্লক, জেনারেল আর সেফ । নিচের ছবির মত ।


এখন যে ব্লগারদের উক্ত ব্লগারের মত আলাদা এবং বাড়তি একটু সুযোগ দেওয়া হবে সেই ব্লগারদের মডারেশন স্টাটাস নিচের ছবির মত হতে পারে ।


অথবা এটা হতে পারে নিচের ছবির মত


যারা আলাদা একটু সুযোগ সুবিধা ভোগ করবেন তাদের স্টাটাসটা এমন হলে কিন্তু মন্দ হয় না ।

এছাড়া সেই সমস্ত সুপার সেফ ব্লগারদের প্রোফাইল পিকচারে একটা আলাদা ব্যাজ শো করবে সব সময় । যেন অন্য সাধারন ব্লগাররা তাদের ছবি দেখলেই ব্যাপারটা বুঝতে পারে । গতকালকে প্রতিলিপিতে আমার আইডিতে আলাদা ভাবে একটা গোল্ডেন ব্যাজ লাগানো হয়েছে । তাদের কিছু ক্রাইটেরিয়া আমি পূরণ করেছি এই কারণে । নিচের ছবিটার দিকে খেয়াল করেন দেখুন।

সামুর প্রোফাইল পিকচারেও যদি ঠিক এই রকম কিছু ব্যবস্থা করা যায় তাহলে ব্যাপারটা ভাল হয় বেশ । মানে আমার মত যারা আম ব্লগার তারা ব্যাপারটা ভাল ভাবে বুঝতে পারবে ।
নিজের ছবির সাথে একটা গোল্ডেন ব্যাজ যোগ করে দিলাম । দেখেন কেমন লাগে।


এছাড়া এই সুপার সেফ জোনে যাওয়ার জন্য আমার মনে হয় একটা নির্দিষ্ট নীতিমালা কিংবা নিয়ম থাকা দরকার । উদাহরন স্বরূপ আবারও প্রতিলি[পির কথাটাই আনি । প্রতিলিতে গোল্ডেন ব্যাজ পাওয়ার জন্য নিয়ম হচ্ছে আমাকে একটা নির্দিষ্ট সংখ্যক ফলোয়ার থাকতে হবে এবং নিয়ম করে এক মাসের ভেতরে নির্দিষ্ট সংখ্যাক পোস্ট করতে হবে । এটা করলেই আমি গোল্ডেন ব্যাজ পেয়ে যাবো । পেয়ে গেছি । সামুতেও এমন কিছু ব্যবস্থা করা যেতে পারে । যেমন একজন ব্লগারকে যদি সুপার সেফ জোনে যেতে হয় তাহলে তাকে দিনের ভেতরে এতো ঘন্টা সামুতে উপস্থিত থাকতে হবে, এটা এমন ভাবে হতে পারে কেবল এক দিন বিবেচনা না করে এক মাসের ভেতরে মোট এতো ঘন্টা লগইন থাকতে হবে - এমন হলেও হবে । তারপর তাকে এতো সময়ের ভেতরে এতোটি মন্তব্য করতে হবে কিংবা মন্তব্য পেতে হবে, এতো টি পোস্ট করতে এমন নানান রকম নিয়ম বানানো যেতে পারে ।

দয়া করে আবার ভাববেন না যে আমি ক্যাচাল লাগাতে চাই । আমি মোটেই এই কাজটা করতে চাই না । আমি অতি শান্ত এবং নীরিহ একজন ব্লগার । ঠিক ব্লগারও না । আসলে আমার সামুতে অবদান একেবারে শূন্য । অন্তত আলাদা সুবিধা পাওয়ার মত তো নয়ই । তবে আমি সব সময়ই সামুর ভাল চাই । চেষ্টা করি যে সামু যেন আরও ভাল হয়ে ওঠে । এই জন্য এই পরামর্শ টা নিয়ে হাজির হলাম । এটা হয়ে গেলে এর পর থেকে অন্তত আর এই ব্যাপারটা নিয়ে আর কোন ঝামেলা হবে না। এরপরে যখন কেউ আক্রমনের স্বীকার হবে কিংবা ট্যাগ খাবে তখন সে অভিযোগ করার আগেই দেখে নিবে সে সেই ব্লগার সুপার সেফ জোনে আছে কিনা । যদি থাকে তাহলে কোন অভিযোগই আসবে না । আর কোন ক্যাঁচাল লাগবে না । সামুর পরিবেশ শান্ত থাকবে । সবাই সুন্দর আর শান্ত ভাবে ব্লগে ব্লগিং করতে পারবে ।

পরিশেষে সবাই ভাল থাকুন । শান্ত থাকুন । অনলাইনের অশান্তি নিজের বাস্তব জীবনে আনবেন না । অনলাইনের এই ব্লগ কিংবা ফেসবুক মোটেও এতো গুরুত্বপূর্ন নয় যেটার জন্য আপনি আপনার বাস্তব জীবনের শান্তি নষ্ট করবেন ।

হ্যাপি ব্লগিং ।

মন্তব্য ৩৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের শিক্ষিতদের ওপেন প্লাটফরমের মডারেটর হওয়া মানে নিজের জীবনের শান্তি নষ্ট করা।

৩০ শে মে, ২০২১ রাত ১১:৩৫

অপু তানভীর বলেছেন: জ্বী জ্বী অবশ্যই

২| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৩৬

ভুয়া মফিজ বলেছেন: আপনের প্রস্তাবে আমি জোর সমর্থন জানাইলাম। ব্লগ কর্তৃপক্ষ অনতিবিলম্বে যদি এই প্রস্তাব গ্রহন না করেন, তাহলে ব্লগে জ্বালাও-পোড়াও আন্দোলনের সূচনা হইবে আর এর জন্য কত্যিপক্ষই দায়ী থাকিপে!

''সুপার সেফ'' বলগার দুইজনের বেশী হইতে পারবে না.......এইটাও সংযোজনের জোর দাবী জানাই।

৩০ শে মে, ২০২১ রাত ১১:৩৬

অপু তানভীর বলেছেন: না একেবারে দুইজনও না । তবে খুব বেশি হইলে আবার সমস্যা । তখন সুপার সেফ সুপার সেফ এ সুপার ক্যাঁচাল লাইগা যাইতে পারে !

৩| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৪৪

মা.হাসান বলেছেন: ছুপার ছেপ ব্লগার টিকাছে।
আমি ফস্তাব দিসিলাম ''জেমস ভনড- লাইছেন্ছ টু গালাগালি অ্যান্ড ট্যাগিং''।
আমাদের মডারেশন টিমের ফুন্ন যোইগ্যতা আছে দেশের মন্ত্রি বা আরো বেশি কিছু হপার। জয় মডারেশন ফ্যানেল।

৩০ শে মে, ২০২১ রাত ১১:৩৭

অপু তানভীর বলেছেন: ব্লগে মডুর উপরে আর কুনো কথা নাই । জয় মডু !

৪| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৪৭

মা.হাসান বলেছেন: আপ্নের ঝানা নাই, এর মাঝে মডু কিন্তু আরেক্টা শ্রেনী অলরেডি করি ফালাইসে। সেইডা হইলো '' আই এম ছরি বাইডি, ফরিস্তিথির ছাপে তুমারে সাময়িক বাবে কমেন্ঠ ভ্যান কর্লাম, কিন্তুক তুমার ফোস্ট ফতম ফাতায় ঝাবেই ঝাবে, কেউ ঠ্যাকায়া রাকপার ফার্বে না"

৩০ শে মে, ২০২১ রাত ১১:৪০

অপু তানভীর বলেছেন: আগেই কইছি । ব্লগে মডুর উপরে কথা না । তিনি ভাল জানেন সব । তার সিদ্ধান্তই সেরা এবং নির্ভুল !

৫| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৪৯

শায়মা বলেছেন: আমি ডাবল সুপার সেফ হতে চাই...... আমার ব্যাজে পরীর পাঙ্খা থাকে যেন .....

৩০ শে মে, ২০২১ রাত ১১:৪৪

অপু তানভীর বলেছেন: তাহলে তো সাদা ব্যাজ বানাইতে হইবে । অবশ্য তখন আবার আলাদা ভাগ হয়ে যাবে । এটা নিয়েও বসতে হবে । চিন্তা করতে হবে ! নতুন নীতিমালা বানাতে হবে ।

৬| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৪৯

মা.হাসান বলেছেন: দুক্কিথ, আঘের কমেন্ঠে জয় মডারেশন ফ্যানেল ভলা হয় নাই। দুই বার বলে ঝাই।
জয় মডারেশন ফ্যানেল।
জয় মডারেশন ফ্যানেল।

৩০ শে মে, ২০২১ রাত ১১:৪৫

অপু তানভীর বলেছেন: আমি আবার বলতে চাই একই কথা । মডুর উপরে ব্লগে আর কিছু নাই ।

৭| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৫৩

মা.হাসান বলেছেন: শায়মা আফা- ঝাতীয় পঝ্যায়ে আফনার ঘালাঘালির অবধান সমফক্কে ঝাতি ঝানতে ছায়। ঐডা না থাকলে ছুপার ছেপ হইতে ফার্বেন্না।
জয় মডারেশন ফ্যানেল।

৩০ শে মে, ২০২১ রাত ১১:৪৫

অপু তানভীর বলেছেন: না না সে ঠিকঠাক পারবে বলে আমার বিশ্বাস ।

৮| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আরেকটা কথা.........এই নিরীহ পুষ্টরে যে বা যাহারা ক্যাচাল পোষ্ট বলিয়া আখ্যায়িত করিবে, তাহারা দেশ বিরোধী.....থুক্কু......বলগ বিরোধী রাজাকার। এইটা বলগের উন্নয়ন আর অধিকতর স্বচ্ছতা আনয়ন সংক্রান্ত একটা টেকি পুষ্ট।

বিভিন্ন প্রতিষ্ঠানে বা ক্ষেত্রে আজীবন সন্মাননা বা সদস্যের একটা ব্যবস্থা প্রচলিত রহিয়াছে। যে বা যাহারা টানা এক বছর ''সুপার সেফ'' থাকিতে পারিবেন, তাহাদেরকে এই সন্মাননা দেয়ারও দাবী জানাই।

বলগের জয়যাত্রা অব্যাহত থাকুক!!!

৩০ শে মে, ২০২১ রাত ১১:৪৭

অপু তানভীর বলেছেন: এইটা অবশ্যই করা যাইতে পারে । তবে সুপার সেফ জোনটাকেও মনে হয় ভাগ করা দরকার । একজন সাময়িক ভাবে আবার একজন হবে আজীবন । সাময়িক সুপার সেফটা সময়ে সময়ে আবার সাধারণ সেফ হবে । এটা ভাল বুদ্ধি হবে আশা করি ।

জয় যাত্রা এবং উন্নয়নের পথে সকল বাঁধাকে শক্ত এবং বলিষ্ঠ হাতে প্রতিহত করতে হবে ।

৯| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:





=p~
=p~ =p~
=p~ =p~
=p~ =p~
=p~ =p~
=p~ =p~ =p~ =p~ =p~
=p~ =p~
=p~ =p~
=p~ =p~
=p~ =p~ =p~ =p~

৩০ শে মে, ২০২১ রাত ১১:৪৮

অপু তানভীর বলেছেন: :D :D

১০| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৫৫

নেওয়াজ আলি বলেছেন: আপনি সুপার উপদেষ্টা নিয়োগ হতে পারেন :D

৩০ শে মে, ২০২১ রাত ১১:৫০

অপু তানভীর বলেছেন: তা তো পারিই । তবে সেটা মডু প্যানেলের সিদ্ধান্ত । আমি আম ব্লগার !

১১| ৩০ শে মে, ২০২১ রাত ১১:২৮

শেরজা তপন বলেছেন: :``>> মাঝে মধ্যে এমন ক্যাচাল হইলে বোঝা যায় যে, মডারেশন প্যনেল বলে কিছু একটা আছে!!

৩০ শে মে, ২০২১ রাত ১১:৫২

অপু তানভীর বলেছেন: এবং সেই সাথে তাদের ভূমিকাও স্পষ্ট হয় । :D

১২| ৩০ শে মে, ২০২১ রাত ১১:৩৭

সোনালি কাবিন বলেছেন: :) :D B-) ;) :-/ :P :-B

৩০ শে মে, ২০২১ রাত ১১:৫২

অপু তানভীর বলেছেন: :D :D

১৩| ৩০ শে মে, ২০২১ রাত ১১:৪৫

মা.হাসান বলেছেন: অফু বাই- আফনে এক্কেরে আল ঝাঝিরা মার্কা পুস্ট দ্যাছেন। বলগের উন্নয়ন কিচু চউক্ষে পড়ে না , খালি **ছাল পুস্ট দেতেছেন। মহামান্য মডারেটর কৈসেন- ১৯ তারিখ থেইকা নির্বাচিত পাতা আপডেট করা হয় নাই, দুই এক দিনের মধ্যেই আপডেট করা হৈবে। এত বড় সুখবর হাইলাইট না কৈরা আপনি কি সব লেখতে আছেন।
জয় মডারেশন ফ্যানেল।
দুএকদিনের মাঝে নির্বাচিত ফাতা আফটেড হৈবে এই খবরে আমি যারপরনাই আনন্ধিত।
জয় মডারেশন ফ্যানেল।

৩০ শে মে, ২০২১ রাত ১১:৫৬

অপু তানভীর বলেছেন: জয় মডারেশন প্যানেল :D

১৪| ৩১ শে মে, ২০২১ রাত ১২:০০

জটিল ভাই বলেছেন:
চাপার নিরাপদ বলগার এরপর দুষ্টু বলগার নামে আরেকটা স্ট্যাটাস চাই যার ব্যাজ হবে নূরী পাথর। ব্যপারটা একটু ভাইবা দেখবেন :)

৩১ শে মে, ২০২১ দুপুর ২:৪৩

অপু তানভীর বলেছেন: নূরী পাথর লাগানো হলে আবার সমস্যা আছে । নূরী পাথর পরে যেতে পারে .....

১৫| ৩১ শে মে, ২০২১ রাত ২:০৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: আগের মডারেটরদের তুলনায় কাভার ভালো দিকটি হলো, তিনি ব্লগারদের সঙ্গে সুন্দর মিথস্ক্রিয়া বজায় রাখেন, ফলে কেউ একজন ব্লগারদের কথা শুনছেন, এটি আনন্দ ও স্বস্তি দেয়। আর গতানুগতিক দিক হলো, একই টেমপ্লেট মন্তব্য, সেই পুরোনো রেকর্ড, যা আনন্দ বা স্বস্তি দীর্ঘায়িত করে না। আশা করি, এবার আর লাউ-কদু হবে না।

৩১ শে মে, ২০২১ দুপুর ২:৪৬

অপু তানভীর বলেছেন: কথা আসলে সত্যি । আপনি আসলে বলছেন স্বস্তি দীর্ঘায়িত হয় না আমি বলছি আমি আগে থেকেই জানি যে যে লাউ সেই কদুই ইবে । যেখানে জানা যে এমনটাই হবে সেখানে আর স্বস্তি এল কই থেকে !

১৬| ৩১ শে মে, ২০২১ দুপুর ২:৫০

জটিল ভাই বলেছেন:
নূরী পাথর লাগাইতে বলছিলাম দুষ্টু ব্লগারের জনকের নামের সাথে মিল রেখে =p~

৩১ শে মে, ২০২১ বিকাল ৩:২০

অপু তানভীর বলেছেন: #:-S

১৭| ৩১ শে মে, ২০২১ বিকাল ৩:১৫

ঢাবিয়ান বলেছেন: কি আশা করসিলেন যে সামু ওই ব্লগারকে ব্যান করবে এবং ট্যগিং এর শিকার ব্লগাররা আনন্দে নৃত্য শুরু করবে? আর ট্যগিং এর অভিযোগে ব্যান খেয়ে ঐ ব্লগার ও উনার অনুসারীরা ( যাদের বেশিরভাগই লুকায়িত ) চুপ করে বসে থাকবে? দয়া করে ব্লগকে বিপদে ফেলবেন না। ব্লগ কতৃপক্ষ যে ট্যগিং কালচারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে সেটাই অনেক। এই বেলা ক্ষান্ত দেন সবাই।

৩১ শে মে, ২০২১ বিকাল ৩:২৪

অপু তানভীর বলেছেন: এটাই তো সমস্যা ! ব্লগকে বিপদে ফেলবেন না বলে সবাই চুপ করে যায় আর সে বারবার পার পেয়ে যায় যচ্ছে !

অবশ্য এখন অনেকটাই নিশ্চিত । সেখানে স্বয়ং মডারেশন প্যানেলই এমন ভাবে ব্যাকআপে রয়েছে তখন যে কেউ যে কোন কিছুই করতে পারে । যখন কেউ জানে যে আমি ছাড় পাবোই । সো কোন সমস্যা নেই, করি যা ইচ্ছে !

১৮| ৩১ শে মে, ২০২১ রাত ১১:৫৯

সোহানী বলেছেন: প্রস্তাব খারাপ না। সুপার ব্লগাররা কারো পোস্টে পা দিলে থুক্কু ঢুঁ দিলে একটা রেড লাইট জ্বালানোর ব্যবস্থা করা যেতে পারে। তাহলে অন্তত জাতি জানতে পারবে উনাদের পদাগমন।

ব্লগার এস এম মামুন অর রশীদ ভাইকে আমি সমর্থন দিচ্ছি। দীর্ঘদিন ব্লগে থেকে আমিও এটা উপলব্ধি করছি যে কাভা ভাই যেভাবে সামনে পিছনে দু'কূলে ব্যালেন্স করার চেস্টা করছেন তাতে উনি সত্যিই প্রশংসার দাবীদার। (প্লিজ মডুরে তেল দিচ্ছি এইটা মনে কইরেন না, আমার উপলব্ধি মাত্র। কারন আগের মডুদেরকেও দেখেছি আবার এখনো দেখছি। বটগাছ হবার সুবিধা আর কি :P । এডমিন্স্ট্রিশান যারা ডিল করে তারা খুব কমই ধন্যবাদ পায়, গালি হজম করেই তাদের দৈাড়তে হয়।)

০২ রা জুন, ২০২১ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: ব্যালেন্স করা ইন্টারেকশন করা অবশ্যই ভাল একটা গুণ । সেই বিষয়ে কোন সন্দেহ নেই কিন্তু পরিস্কার ভাবে পক্ষপাতকে কোন ভাবেই সমর্থন করতে পারি না আসলে । আমার কথা হচ্ছে হয় সুবিধা সবাই পাবে নয়তো কেউ না । ছাড় সবার বেলাতেই সমান হওয়ার কাম্য ।

১৯| ০১ লা জুন, ২০২১ বিকাল ৪:৩৩

নীল আকাশ বলেছেন: চাঁদগাজী বলেছেন: বাংলাদেশের শিক্ষিতদের ওপেন প্লাটফরমের মডারেটর হওয়া মানে নিজের জীবনের শান্তি নষ্ট করা।
এইরকম একটা ফাটা কেস্ট থাকলে মডারেটরের রাতেও ভালোভাবে ঘুমাতে পারবে না।

@অপু ভাইঃ কথায় আছে কাউকে নাকি প্রেম কী জিনিস হয় না, কারণ শেখার পর সে যেয়ে আরেকজনের সাথে প্রেম করবে। সুপার সেফ এর এই অপশন ব্লগে আসলে ব্লগের একমাত্র ফাটা কেস্ট ছাড়া আর কেউ এটা পাবে না।

০২ রা জুন, ২০২১ রাত ১২:০৬

অপু তানভীর বলেছেন: সেই সুবিধা তো অলরেডি সে ভোগ করতেছেই । এই ব্যাপারে তো কোন সন্দেহ নেই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.