নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

পোস্টে কপিরাইট ফ্রি ছবির ব্যবহার এবং সঠিক ভাবে ছবি-উৎস যুক্ত করার প্রসঙ্গে.....

১৬ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৫




সামহোয়্যারইনের একজন সহব্লগারের মন্তব্য দেখে এই পোস্টটি লেখার কথা আমার মাথায় এল । লেখার আগেই সবাইকে এই কথা নিশ্চিত করে বলতে চাই যে এই পোস্টটি কোন ভাবেই কাউকে ছোট করা কিংবা কোন প্রকার দোষ ধার জন্য নয় । পোস্ট টি লেখার এক মাত্র উদ্দেশ্য সহ ব্লগারদের একটা বিষয়ে সচেতন করা এবং একটা ছোট পরামর্শ দেওয়া মাত্র ।


ব্লগে যে কোন কাজের জন্য আমরা নানান সময়ে ছবি ব্যবহার করি। এবং দুঃখের সাথে বলতে হচ্ছে যে এই সব ছবির বেশিরই কপিরাইট ফ্রি না । বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, ছবি গুলো গুগল থেকেই আমরা সার্চ করে নিই । সেগুলো পোস্ট রিলেটেড হয় কিন্তু একেবারে হুবাহু পোস্টের মত করে না । এই ছবি গুলো আমরা কপি রাইট ফ্রি সাইট থেকে নিতে পারি । ইন্টারনেটে এমন অনেক গুলো সাইট রয়েছে যেখানে আপনি একেবারে কপিরাইট ফ্রি ইমেজ পেতে পারেন । এই সমস্ত ছবি ব্যবহারের ক্ষেত্রে আপনাকে সুত্র পর্যন্ত ব্যবহারের দরকার নেই । ছবি যখন আপনি সেখান থেকে ডাউনলোড করবেন সেখানে একটা লেখা উঠে যে ছবির ক্রেডিট দেওয়া বাধ্যতামূলক নয় তবে যদি আপনি ছবির লিংকটা যুক্ত করে দেন তাহলে সেটা এপ্রিশিয়েট করা হবে ! আমার ব্যক্তিগত মনমত হচ্ছে যদিও তা কপিরাইট ফ্রি, একটু নাম এড করে দিলে ক্ষতি কি!

নিচের দুইটা সাইট অনেক বেশি পরিচিত কপিরাইর ফ্রি ছবির জন্য। এই দুইটা সাইটে প্রচুর পরিমানে ছবি রয়েছে । আমরা যে ধরনের ছবি ব্যবহার করে ব্লগে সেই ধরনের ছবি । এই সাইটে আপনি একাউন্ট না খুলেও ছবি নামিয়ে নিতে পারবেন । সাইটে যাবেন, সার্চ বক্সে নির্দিষ্ট কীওয়ার্ড টাইপ করবেন তারপর ছবি ডাউনলোক করে নিবেন । ব্যাস আর কোন ঝামেলা নেই । গুগল থেকে ঠিক যেভাবে ছবি নামান এখানেও ঠিক একই ভাবে ।

আমার প্রথম পছন্দের সাইটটা হল Pexels.com নিজের ব্যক্তিগত সাইটের জন্য কয়েকটা ছবি দরকার ছিল তখন এই সাইট থেকে ছবি গুলো সংগ্রহ করেছিলাম । সাইটের একটা স্ক্রিনশট ।


আরেকটা সাইট হল Pixabay.com এটাও অনেক জনপ্রিয় একটা সাইট ।


আরেকটা হচ্ছে Unsplash.com


আমরা গুগল থেকেই তো ছবি সার্চ করে থাকি । এখন যদি গুগল থেকে সার্চ না দিয়ে এই সাইট গুলো থেকে সার্চ দিয়ে আমরা ছবি নামাতে পারি ব্লগ পোস্টের জন্য । আপনারা যে ব্রাঊজার ব্যবহার করেন সেই ব্রাউজারে এই দুই তিনটা সাইটের ঠিকানা বুকমার্ক করে রেখে দিন সামনেই । ছবির দরকার হলেই এখান থেকে নিয়ে নিন । যেমনটা গুগল থেকে এতোদিন করে আসছেন ।

এই রকম আরও বেশ কিছু সাইট রয়েছে যেখান থেকে আপনি একেবারে ফ্রিতে এই কপিরাইট মুক্ত ছবি ডাউনলোড করতে পারবেন । কিছু কিছু সাইট রয়েছে সেখানে আপনাকে টাকা দিয়ে সদস্যপদ কিনতে হবে এবং তারপর সেখান থেকে ছবি নামাতে পারবেন । একটা ব্লগপোস্টের ঠিকানা দিলাম । এখানে এরা ২৪টা সাইটের কথা বলেছে যেখানে থেকে আপনি আপনার পছন্দের ছবি নামাতে পারবেন নিজের ব্লগপোস্টের জন্য ।


কিন্তু দেখা যায় কোন পোস্ট লিখতে গেলে বিশেষ করে যখন ফিচার পোস্ট লিখতে যাই তখন এই সমস্ত ফ্রি ইমেজ সাইটে দরকার মত ছবি পাওয়া যায় না । তখন পোস্ট লেখার জন্য আমরা সাধারনত গুগলে সার্চ দিয়ে দরকারী সাইট থেকে ছবি নামিয়ে পোস্টের সাথে যুক্ত করে দিই । নিচে আর নিচে লিখে দেই ছবি গুগল অথবা অন্তর্জাল । আমার দেখা প্রায় সব ব্লগারই এই কাজটা করে । এবং সেই প্রায় সব ব্লগারদের ভেতরে আমি নিজেও একজন । যদিও নিজের এই অভ্যাসটা আমি শুদ্ধ করার চেষ্টা করছি । ঠিক এই কথাটাই সেই সহ ব্লগার তার মন্তব্যে বলেছেন । যেখানে ব্লগাররা ছবি ব্যবহার করছেন এবং সুত্র হিসাবে গুগলের নাম যুক্ত করে দিচ্ছে । তার বক্তব্য হচ্ছে গুগল কোন সুত্র হতে পারে না । গুগল কেবল ছবির খোজ নিয়ে আসে আপনার সামনে । আপনি সেটা কোন সাইট থেকে নামিয়ে নেন । সুত্র হিসাবে গুগলের নয় বরং সেই সাইটের লিংক কিংবা নাম টি যুক্ত করা দরকার । তার কথা কিন্তু মোটেও ভুল না ।

উদাহরন হিসাবে ধরুন যে আমি গুগলে গিয়ে ব্লগ লিখে সার্চ দিলাম । দেখুন নিচের ছবির রেজাল্ট আসে

আমি এখন প্রথম ছবিটার উপর ক্লিক করে এখান থেকেই ছবিটা নামিয়ে নিতে পারি।


আমরা অন্য কোন সাইটে না গিয়েই গুগল থেকেই ছবিটা নামিয়ে নিলাম । অথচ ছবিটা মোটেই গুগলের না । ছবিটা মূলত অন্য একটা সাইটের। যদি আমাদের সুত্র উল্লেখ করতে হয় তাহলে সেই ইমেজটার উপরে আরেকবার ক্লিক করলেই আসল সাইটে চলে যেতে পারি । এবং ছবির উৎস হিসাবে সেই সাইটের নাম লিংক যুক্ত করতে পারি । কাজটা খুব বেশি কঠিন না । কেবল মাত্র একটা ধাপ আমাদের বেশি করতে হচ্ছে । কিন্তু এর একটা ধাপ বেশি ব্যবহারের ফলে আপনার ব্লগপোস্ট আরও বেশি চমৎকার হয়ে উঠবে । দুদিন আগে আমাদের আরেক সহব্লগার ডঃ এম এ আলীর একটা চমৎকার পোস্ট পড়লাম । পোস্টটা যতখানি না ভাল লাগলো তার থেকেও চমৎকার লাগলো পোস্ট তৈরির ধরন আর সুত্র যুক্ত করার ধরন দেখে। আমাদের ব্লগের সকল পোস্ট ঠিক এই ভাবে তৈরি করা দরকার বলে আমি মনে করি । একবার পোস্টে ঢু মেরে আসতে পারেন ।

এই পোস্ট দেওয়ার সারমর্ম হচ্ছে, এখন থেকে ব্লগ পোস্টের ছবির জন্য আমরা যখন নেটে ছবি সার্চ দিবো তখন প্রথমেই গুগলে সার্চ না দিয়ে আমরা ছবি সার্চ দিবো Pexels কিংবা pixabay এর মত সাইট গুলোতে । সেখান থেকেই আমরা আমাদের পোস্টের জন্য ছবি নিয়ে ব্যবহার করবো । অন্য দিকে যদি আমাদের দরকার মত ছবি আমরা সেখানে খুজে না পাই, তাহলে যে সাইট থেকে আমরা ছবিটা নিয়েছি সেই সাইটটার লিংক কিংবা নাম যুক্ত করবো পোস্টে । এরফলে আমাদের ব্লগ পোস্টের মানটা আরও বেড়ে যাবে অনেক গুণে ।

যারা ওয়ার্ডপ্রেস ব্লগ ব্যবহার করেন তারা জানেন যে সেখানে যখন ছবি যুক্ত করার ব্যাপার আসে তখন সেই ছবি যুক্ত করার সময়েই সেখানে উৎস যোগ করার একটা জায়গা থাকে । কিন্তু সামুতে এমন কোন সিস্টেম নেই । যদি যদি যুক্ত করার সময়েই সেখানে একটা সুযোগ থাকতো তাহলে সম্ভবত আরও বেশি ভাল হত ।

এই পোস্ট গতকাল দুপুরেই আমি তৈরি করেছিলাম । কিন্তু পোস্ট দিতে নিজের কাছেই বাঁধছিলো । কারণ টা হচ্ছে আমি নিজেই এতোদিন সোর্স হিসাবে গুগল লিখে এসেছি পোস্টে যা একটা ভুল কাজ ছিল । তাই কাল রাত ভর নিজের পোস্ট গুলো ঠিক করার চেষ্টা করেছি । বর্তমান থেকে ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত পোস্ট গুলোর ঠিক করেছি । একটা পোস্ট এখনও বাকি রয়েছে এরই সময়ের ভেতরে । সেটা আজ ঠিক করে ফেলবে । আর আস্তে আস্তে আগের পোস্ট গুলো সঠিক ভাবে ছবির উৎস যোগ করে দেওয়ার চেষ্টা করবো । আগে যে ভুল করে ফেলেছি সেটার জন্য দুঃখপ্রকাশ করা ছাড়া আর কিছু করার নেই । তবে এখন থেকে এই ভুল কাজটা আর করবোনা । সঠিক ভাবেই ছবির সুত্র যোগ করার চেষ্টা করবো । আপনাদের প্রতিও ঠিক একই অনুরোধ রইলো । কাজটা কিন্তু মোটেই কঠিন কিছু না । আসুন আজ থেকেই শুরু করি ।

হ্যাপি ব্লগিং

মন্তব্য ১৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:০১

বিবাগী শাকিল বলেছেন: পরামর্শ যথার্থ মনে হলো। সচেতন হলাম আজ থেকে। ধন্যবাদ অপু ভাইয়া।

১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:৩৭

অপু তানভীর বলেছেন: সচেতন হলেই চলবে !

ধন্যবাদ আপনাকেও ।

২| ১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সহমত

১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:৩৭

অপু তানভীর বলেছেন: ধণ্যবাদ

৩| ১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:১৩

জটিল ভাই বলেছেন:
অনেক সুন্দর পোস্ট পরামর্শ। তবে আমার কিছু প্রশ্ন ছিলো....
১/ যারা গুগল হতে ছবি নামিয়ে তাতে এডিট করে নাম-ধাম যোগ করি, তাদের প্রতি নির্দেশনা কি?
২/ গুগল হতে সেই সাইটে গিয়ে কি করে বুঝবো ছবি কপিরাইট ফ্রি কিনা?
৩/ অনেক ছবিতে ডাউনলোড অপসন না থাকলেও ব্রাউজার দিয়ে ডাউনলোড করা যায়। সেক্ষেত্রে নির্দেশনা কি? মানে ডাউনলোড করা উচিৎ কিনা?
৪/ কিছু সাইটে কপিরািটের স্পষ্ট ধারণা দেওয়া থাকেনা, সেক্ষেত্রে কি করণীয়?
৫/ সামুর ছবির কপিরাইট কেমন হবে যেহুতু অনেক ছবি অন্য সোর্সের?
৬/ সামুর কি কোনো ছবির আর্কাইভ করা যায়?

পরিশেষে, নৈতিক ব্লগিংয়ের স্বার্থে ফাঁকফোকর চিহ্নিতককরণ ও পরামর্শদানে সজাক ভূমিকা পালনের জন্য আন্তরিক জটিলবাদ।

১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:৪৮

অপু তানভীর বলেছেন: ১.নাম এডিট নিজে করলেও আসল ছবি অন্যের । তাই ক্রেডিট দেওয়াই উচিৎ !
২. অন্যের সাইটের সব ছবিই অন্যের (অর্থ্যাৎ অনুমুতি ব্যতীত ব্যবহার করা ঠিক না।) তাই যথা সম্ভবত ঐদিকে কম যাওয়া ভাল । যদি যেতেই হয় তাহলে অবশ্যই ছবির উৎস উল্লেখ করা উচিৎ !
৩. অবশ্যই উচিৎ না। ডাউনলোড অফ করে দেওয়া মানেই হচ্ছে তার ছবি সে চাচ্ছে না যেন আমি ডাউনলোড করি ।
৪. সাইটে ধারণা দেওয়া না থাকলে এটাই ধরে নেওয়া ভাল হবে যে এই ছবি কপিরাইট ফ্রি না । ক্রেডিট ছাড়া ব্যবহার করা ঠিক না ।
৫. এই ব্যাপারে আমার নিজের ধারনা ঠিক পরিস্কার না ! সামুতে পোস্টকৃত ছবির কপিরাইট সামুর হওয়ার কথা না কারণ সামুতে বলাই আছে পোস্টের দায়ভার উক্ত পোস্ট কারীর । পোস্টা দাতা যদি ক্রেডিট ছাড়া ছবি ব্যবহার করেন তবে সে দায়ভার সামুর না হয়ে পোস্ট দাতার হওয়ার উচিৎ !
৬ এই ব্যাপারে সামুই বলতে পারবে ।

আপনাকেও জটিলবাদ জানিয়ে গেলুম !

৪| ১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: দরকারি বিষয়ে পোস্ট দিয়েছেন। আশা করি আপনার পরামর্শ কাজে লাগাতে পারবো। ধন্যবাদ।

১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:৫০

অপু তানভীর বলেছেন: এতে আপনার নিজের উপকার হবে আরও বেশি । আপনার পোস্টের মান বেশি বৃদ্ধি পাবে ।

ভাল থাকুন সব সময় !

৫| ১৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৪

রাস্তাফুলিশ বলেছেন: আমার মনে হয় এটা দিয়েই সব সমাধান হয়ে যায়: commons.wikimedia.org/

১৭ ই জুন, ২০২১ সকাল ১১:৪৯

অপু তানভীর বলেছেন: হ্যা একখান থেকেও হবে । কিন্তু এখানের সব ছবি কি কপিরাইট ফ্রি ?
যদি হয় তাহলে তো হবেই । না হলে উৎস যুক্ত করা উচিৎ অবশ্যই !

৬| ১৬ ই জুন, ২০২১ রাত ১০:৪৬

হাবিব বলেছেন: দরকারী পোস্ট। কাজে লাগবে। ধন্যবাদ অপু ভাই।

১৭ ই জুন, ২০২১ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৭| ১৯ শে জুন, ২০২১ রাত ১০:০৩

আমি তুমি আমরা বলেছেন: সাম্প্রতিক সময়ে ব্লগে কপিপেস্ট বিরোধী আপনার অবস্থান ও প্রচেষ্টা বেশ ভাল লেগেছে। ধন্যবাদ নিন। :)

১৯ শে জুন, ২০২১ রাত ১০:৫৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ নিলাম :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.