নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের জেনারেল করার কারণ স্পষ্ট করে জানানো হোক

১১ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৪

সব সভ্য সমাজে বসবাস করতে গেলে কিছু নিয়মের ভেতর দিয়ে যেতে হয় । এবং সেই নিয়ম ভাঙ্গার ফলে শাস্তি জরিমানার সম্মুখীন হতে হয় । এটা হচ্ছে সভ্য সমাজের নিয়ম । অসভ্য সমাজের নিয়ম হচ্ছে সেখানে কোন নিয়ম থাকবে না। একজন যা ইচ্ছে তাই করতে পারবে । অপার স্বাধীনতা কেবল মাত্র অসভ্য সমাজেই থাকে । সেখানে নিয়ম নয় বরং শক্তির ক্ষমতার দাপট ।

ধরা হয় ব্লগটা সভ্য মানুষের মিলনমেলা । এখানেও চলতে গেলে কিছু নিয়ম তো মানতেই হবে । তবে মাঝে মাঝে কোন কোন ক্ষেত্রে নিয়ম মানা হয় না । নিয়ম মানতে পারে না। তখন ফল স্বরূপ গুনতে হয় জরিমানা কিংবা শাস্তি । এখানে জরিমানা মানে টাকা পয়সার কোন ব্যাপার না । ব্লগের স্বাধীনতা হচ্ছে পোস্ট লিখতে পারা, মন্তব্য করতে পারা । জরিমানা হিসাবে তখন এই ক্ষমতা গুলো কেড়ে নিয়ে নেওয়া হয় ! এবং আমি এই ব্যবস্থায় পরিপূর্ণ ভাবে সমর্থন করি । যদিও অনেকের মতে এই রকম শাস্তি ব্যবস্থা থাকা মানে হচ্ছে স্বাধীনতায় হস্তক্ষেপ ! আগেই বলেছি অপার স্বাধীনতাটা কেবল মাত্র অসভ্য সমাজের প্রতিচ্ছবি । সভ্য মানুষ কোন ভাবেই পুরোপুরি স্বাধীন নয় । তাকে নিয়ম শৃঙ্খলার ভেতর দিয়ে যেতেই হবে ।

আসল কথা বলি । কদিন আগের কথা । একজন ব্লগার অভিযোগ করে পোস্ট দিলেন যে তার পোস্ট মডারেটর সাহেব ড্রাফট করে দিয়েছেন। কি কারণে পোস্ট ড্রাফট করা হল সেটা তিনি বুঝতে পারছেন না । আমি সেখানে মন্তব্য করলাম যে তার মেইলে একটা মেইল যাওয়ার কথা । তবে আমার যতদুর মনে পড়ে যে পোস্ট ড্রাফট করা হলে পোস্ট দাতাকে জানানো হয় সে পোস্ট ড্রাফট করা হয়েছে কিন্তু পোস্টের কোন অংশ লেখার জন্য কিংবা স্পষ্ট কী কারণে পোস্টটা সরিয়ে নেওয়া হল সেই বিষয়ে কোন তথ্য থাকে না । আমার নিজের একটা পোস্ট অনেক আগে একবার সরিয়ে দেওয়া হয়েছিলো । কিন্তু স্পষ্ট ঠিক কী কারণে সেটা করা হয়েছিলো সেই বিষয়ে কোন বক্তব্য ছিল না ।

এখানে মরারেটরের কাজ কর্ম নিয়ে আমি কোন কথা বলছি না । মডারেটর কিংবা এডমিন প্যানেল যদি মনে করেন কোন পোস্ট সামুতে থাকা উচিৎ না তাহলে সেটা অবশ্যই তারা সেটা সরিয়ে দেওয়া যেতে পারে । আমার বক্তব্য হচ্ছে কেবল হচ্ছে যখন কোন পোস্ট সরিয়ে দেওয়া হবে তখন সেটা ঠিক কী করণে কিংবা কোন বিষয় কিংবা পোস্টের কোন লাইণ গুলোর জন্য সরিয়ে দেওয়া হয়েছে সেটা যেন স্পস্ট ভাবে পোস্ট দাতাকে জানানো হয় । এর ফলে পরবর্তিতে তার মাথায় থাকবে যে কোন ধরনের পোস্ট লিখলে তার সরিয়ে দেওয়া হতে পারে । আমি আবারও বলছি মডারেটরের সিদ্ধান্ত নিয়ে আমার কোন বক্তব্য নেই কিন্তু মডারেটর প্যানেক ঠিক কী কারণে সিদ্ধান্তটা নিল এটা জানার অধিকার সম্ভবত ব্লগারদের আছে ! এটা অবশ্যই জানানো উচিৎ !

এবং এটা মেইলের সাথে সাথে যদি ''ব্লগ ইনফরমেশন প্যানেল'' এর নতুন নোটিশে জানানো হয় তাহলে আরও বেশি ভাল হয় । হ্যা নতুন নোটিশে একটা মেসেজ আসে কিন্তু সেখানে কোন স্পষ্ট করে কিছু বলা থাকে না । কেবল জানানো হয় যে অমুক পোস্টের একটি মন্তব্য মুছে দেওয়া হয়েছে । এটাও বুঝি বদলানো দরকার । মন্তব্য মুছে দেওয়ার সাথে সাথে সেটা কেন মুছে দেওয়া হয়েছে সেটাও জানানো উচিৎ ব্লগারদের ! এই টুকু আমরা আশা করতে পারি মডারেটর প্যানেকের কাছ থেকে ।

কদিন থেকেই দেখতে পাচ্ছি যে জনৈক ব্লগাররা পোস্টে পোস্টে বলে বেড়াচ্ছেন যে তাদের কেন জেনারেল করা হয়েছে সেটা তারা বুঝতে পারছেন না, তারা সেটা জানেনই না । তাদের সাথে আরও কতিপয় ব্লগাররাও তাল মিলিয়ে এমন একটা ভাব করছেন যেন আসলেই তাদের কোন অন্যায় নেই । ব্লগ এডমিন যেন এমনি এমনি তাদের শাস্তি দিয়ে রেখেছেন ।

অনলাইনের একটা বড় ব্যাপার হচ্ছে এখানে মানুষ খুব জলদিই সহজেই সব কিছু ভুলে যায় । ধরুন একজন কোন একজনের পোস্টে বাজে ভাবে ব্যক্তি আক্রমন করলো । এবং এই কারণে তাকে ব্লগ এডমিন তাকে শাস্তি দিল । সপ্তাহ যেতে না যেতেই সেই ব্যাপার অন্য মানুষ তো বটেই স্বয়ং সেই আক্রমনকারী ব্লগার পর্যন্ত ভুলে যাবে । দুই সপ্তাহ যেতে না যেতেই সবাই সব কিছু ভুলে যাবে একই ভাবে এবং এমন ভাবে আচরন শুরু করবে যেন কোন অন্যায় সংগঠিত হয়ই নি । এবং আরও এক সপ্তাহ অতিবাহিত যাওয়ার সাথে সাথে আক্রমনকারী নিজে এমন আচরন শুরু করেন যেন তিনিই আসলে ভিক্টিম । তিনি আসলে তেমন কোন কথা বলেনই নি ।

এই করণে আপনারা প্রায়ই খেয়াল করে দেখবেন যে ব্লগে কাউকে যখন শাস্তির আওতায় আনার পরে যখন তাকে আবার ফিরিয়ে আনা হয় তখন সবার আগে সে নিজেকে নির্দোষ দাবী করে পোস্ট দেয় । এমন পোস্ট আপনাদের সবার চোখে পড়েছে আশা করি । সেখানে মান-অভিমানের কথা লেখা থাকে, ক্ষোভের কথা লেখা থাকে কিন্তু মডারেটর সাহেব কেন তাকে নিয়মের আওতায় এনেছিলেন সেই কথা লেখা থাকে না । আর আগেই বলেছি যে অনলাইনে সবাই সব কিছু ভুলে যায় খুব জলদি, তখন তারাও সেই ব্লগারের সাথে তাল মিলিয়ে এমন একটা ভাব করে যেন আসলে মডারেটর সাহেব কাজটা করে মোটেই ঠিক করেন নি । এই ব্যাপারটা দিনের পর দিন ঘটে চলেছে ।

এই জন্য মডারেটর কর্তৃক এই রকম শাস্তি প্রদানের ক্ষেত্রে স্পষ্ট ভাবে উল্লেখ করে দেওয়া দরকার যে আপনার ঠিক এই এই আচরণের জন্য আপনাকে জেনারেল করা হয়েছে । এর থেকে একটা সুস্পষ্ট ধারণা তাদের আসবে যে তাদের কেন জেনারেল করা হয়েছে । তবে এর ফলেও একটা সমস্যা থেকেই যায় । অনেকে স্পষ্ট ভাবে সত্য জানার পরেও এমন একটা ভাব করবে যে তাদের প্রতি অন্যায় করা হয়েছে ।

আলাদা ভাবে একটা নোটিশ বোর্ড তৈরি করা দরকার যেখানে মডারেটর প্যানেল যাকে যাকে নিয়মের আওতায় আনবে, তাদের প্রতি ব্যবস্থা গ্রহনের কারণ সহ বর্ণনা থাকবে । যেমন এমন ভাবে লেখা থাকতে পারে ''জনাব অপু তানভীরকে অমুকের পোস্টে অমুক ধরণের মন্তব্য করার কারণে জেনারেল করা হল এতো দিনের জন্য''। এই নোটিশ বোর্ডটা যেন সবাই দেখতে পারে এমন ব্যবস্থা করা দরকার । সম্ভব হলে সেই পোস্টের লিংক পর্যন্ত যুক্ত করা হবে কিংবা একটা স্ক্রিনশট যুক্ত থাকে এবং একবার যাদের নাম বোর্ডে আসবে সেগুলো যে মুছে ফেলা না হয় । তাহলে মানুষ অন্তত স্পষ্ট ভাবে দেখতে পারবে যে ব্লগে কার কেমন আচরন, কে কোন অন্যায় করছে । অবশ্যই এই ব্যাপারটা সবার মনে রাখা উচিৎ যে কোন মানুষের আচরন কেমন হয় ! তাহলে অন্তত ন্যাঁকা কান্নাগুলো বন্ধ হবে । এছাড়া এটা আরও জানা যাবে কে বারবার ব্লগের নিয়ম শৃঙ্খলা ভেঙ্গে ব্লগের পরিবেশ নষ্ট করছে ।

এই ষ্পষ্ট নোটিশের ফলে আমার মনে মডারেটের ভূমিকা আরও স্বচ্ছ আর পরিস্কার হবে । এবং পরে তাদের আচরনের বিরুদ্ধে কেউ কথা বলতে পারবে না । অন্তত নিয়ম ভঙ্গকারী ব্লগার তো বলতে পারবে না যে সামু মডারেটর তাকে অন্যায় ভাবে শাস্তি দিয়েছে । সে অন্যায় করেছে নিয়ম ভেঙ্গেছে বলেই তাকে শাস্তি দেওয়া হয়েছে ।

অনেকের কাছে আবার এটা মনে হতে পারে যে এমন কাজ করলে ব্লগারদের সম্মানহানী হবে কিনা ! হ্যা হতে পারে কিছুটা । এবং আমি মনে করি এমনটা হওয়া উচিতও । একবার দুইবার মানুষকে সুযোগ দেওয়াই যেতে পারে । কিন্তু বারবার যে অন্যায় করে তার অন্যায় সম্পর্কে মানুষকে অবহিত করা দরকার সব সময় যাতে মানুষ সাবধান হতে পারে ।

যে কোন মানুষের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের অন্য প্রধাণ করান হচ্ছে যেন সে যে অন্যটা করেছেন সেই আচরন সংশোধন করে নেয় ! এবং পরবর্তিতে এমন আচরনের যেন পুরাবৃত্তি না ঘটে । কিন্তু একজন মানুষ যখন বারবার একই ভাবে নিয়ম ভাঙ্গে, একই অন্যায় করে তখন বুঝতে হবে সমাজে তার প্রধান উদ্দেশ্যই হচ্ছে নিয়ম ভাঙ্গা, শান্তি ভঙ্গ করা । তখন তার বিরুদ্ধে আরও কঠিন থেকে কঠিন ব্যবস্থা গ্রহন করা দরকার । আর চোখের সামনে এই রকম অন্যায়ের লিস্ট থাকলে সেটা আরও সহজ হবে বলে আমি মনে করি ।


সামু কর্তপক্ষের কাছে তাই আবেদন জানাচ্ছি যে এখন যে কোন ব্লগারদের বিরুদ্ধে যে কোন ব্যবস্থা গ্রহন হবে তখন প্রথমে মেইলে তাকে সেই ব্যাপারটা একদম স্পষ্ট করে জানানো হয় । এবং কোন ব্লগার যদি এক দুই বারের বেশি কোন নিয়ম ভাঙ্গে তাহলে তাকে শাস্তির আওয়তায় আনার সাথে তার নিয়ম ভাঙ্গার একটা বিবরণ প্রকাশ করা হয় ব্লগারদের সামনে ।

মন্তব্য ৩২ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:২০

মরুভূমির জলদস্যু বলেছেন: বেশ কয়েকজন পরিচিত ব্লগার এখন মনে হয় জেনারেল হয়ে আছেন।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২১

অপু তানভীর বলেছেন: তাদের যা কাজ কর্ম সেই হিসাবে থাকাটা অস্বাভাবিক নয় !

২| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: সহমত পোষণ করছি।

মানুষ তো সহজ সরল বলে নিজেদের জাহির করে কান্দে অথচ সেই মানুষগুলো অন্য মানুষের মনে যে কষ্ট দেয় তা ফিরে দেখে না।

অপরাধীদের পক্ষপাতিত্ব যারা করে তারাও সমান অপরাধী।

উপযুক্ত শাস্তি। ব্লগের নিয়ম ভঙ্গ করলে শাস্তি পেতেই হবে এবং সেটা তাকে জানিয়ে দেয়াও মনে হয় প্রয়োজন। অন্যরাও দেখুক কী ধরণের মন্তব্য কী ধরণের পোস্ট সামুতে করা যাবে না।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২২

অপু তানভীর বলেছেন: অনলাইনে এই ব্যাপারটা খুব হয় । নিজের করা অকাম অন্যায়ের কথা কারো মনে থাকে না । কদিন পরে এমন একটা ভাব করে যেন তার মত নিঃপাপ মানুষ দুনিয়াতে নাই ।

চোখের সামনে তাই এই সব অকাজের একটা লিস্ট সব সময় থাকা দরকার ।

৩| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:০৮

জুল ভার্ন বলেছেন: পোস্টের বক্তব্যের সাথে সহমত পোষণ করছি। নিয়ম ভঙ্গ করলে শাস্তি পেতেই হবে এবং সেটা তাকে জানিয়ে দেয়াও মনে হয় প্রয়োজন। অন্যরাও দেখুক কী ধরণের মন্তব্য কী ধরণের পোস্ট সামুতে করা যাবে না।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২৩

অপু তানভীর বলেছেন: আমার কথাও এটা । কেউ কেউ আছে নিয়ম ভেঙ্গে এমন ভাবে চোখ উল্টে ফেলে যেন ভাজা মাছটাও উল্টে খায় নি কোন দিন । চোখের অন্যের ব্যাপারটা থাকলে তখন নিজেকে এভাবে ভিক্টিম দাবী করতে পারবে না ।

৪| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:০৬

ফুয়াদের বাপ বলেছেন: নিয়ম বর্হিভূত লেখনীর কারনে জেনারেল করা ঠিকই আছে। মডারেটরের এই নিয়ন্ত্রনটা আছে বলেই সামু এখনো এতোদূর আসতে পেরেছে।

তবে, নোটিশ বোর্ডের মাধ্যেমে কাকে কেন জেনারেল করা হলো এমন একটা অপশান খোলার বিপক্ষে। কারন, এমনিতেই সামুতে একটিভ ব্লগারের সংখ্যা দিনকে দিন কমে যাচ্ছে। সেক্ষেত্রে এমন একটা সেকশান ব্লগের ইমেজ নেতিবাচক প্রতিফলিত হতে পারে। পক্ষান্তরে, নোটিশ দেওয়া ব্লগারও ব্যাক্তিগত অপমান বোধে ব্লগ ছেড়ে দিতে পারেন।

তবে, কেন জেনারেল করা হলো এই নোটিশটি শুধু ঐ ব্লগারই দেখতে পারবে এমন করে দেবার পক্ষে। সাথে কতদিনের জন্য সতর্ক করা হলো/কতবার সতর্ক করার পর স্থায়ী ব্লক করা হবে তা জানালে ভালো হবে।

গত প্রায় দশ-বারো বছর ধরে সামুর একজন পাঠক হিসেবে দেখেটি এই ব্লগটি কত লেখক-পাঠক তৈরি করেছে। সামুকে জ্ঞান ভান্ডার হিসেবে ধরে নিয়ে অনেক কিছু জানার সুযোগ থাকে। তাই প্রত্যাশা করি সামু এগিয়ে যাক সুষ্ঠ-সুন্দর জ্ঞান চর্চায়।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২৯

অপু তানভীর বলেছেন: প্রথম একবার দুবার মানুষ ভুল করতে পারে । অনেক সময় না চাইলেও ভুল হয়ে যেতে পারে । কিন্তু যখন একটা মানুষ একই ভুল বারবার করে, এবং এমন একটা ভাব করে যেন তার আসলে কোন দোষ নেই তখন সে আসলে নিয়মের খুব একটা তোয়াক্কা করে বলে মনে হয় না । এমন মানুষ সামুতে না আসলে সামুর খুব একটা ক্ষতি হবে বলে মনে হয় না ।
সবার সবার সামনে অন্যায় করতে পারলে, সবার সামনে নিয়ম ভঙ্গ করতে পারলে, সেই অন্যায়ের ব্যাপারে কেন সবার সেটা জানানো যাবে না?

সামু অনেক পাঠক ব্লগার তৈরি করেছে কোন সন্দেহ নেই । এবং এমন টা সামনেও হবে আশা করি ।

৫| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৪

ইসিয়াক বলেছেন: পোস্টের সাথে সহমত পোষণ করছি আর কি কারণে কোন অপরাধে উক্ত ব্লগারকে জেনারেল করা হলো সেটিও প্রকাশ করা হোক।তাহলে অনন্ত লোক লজ্জার ভয়ে নাকে কান্না করে বেড়াবে না।
#একজন তো জেনারেল অবস্থায়ও বিভিন্ন পোস্টে গিয়ে এখনও উল্টা পাল্টা কমেন্ট করে বেড়াচ্ছে।ভাব দেখে মনে হয় সবাইকে তার মর্জি অনুযায়ী পোস্ট দিতে হবে। সত্যি বিরক্তিকর ব্লগার একজন।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৩০

অপু তানভীর বলেছেন: আমার বক্তব্য এটাই । প্রতি বার যখন কাউকে জেনারেল করা হয় তখন সেই জন এমন একটা ভাব করে যেন তার আসলে কোন অন্যায়ই ছিল না । এই ন্যাঁকা কান্না অন্তত বন্ধ হবে ।

আর সেই একজনের কথা বলে তো আর শেষ করা যাবে না । বেটার নাই বা বলি !

৬| ১১ ই নভেম্বর, ২০২১ রাত ৮:৫৪

নেওয়াজ আলি বলেছেন: কথা আপনার পুরো ঠিক। ভালো কথা ভালো করে লিখেছেন।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৩১

অপু তানভীর বলেছেন: তাদের নাকে কান্না মূলক পোস্ট আর কমেন্ট দেখতে দেখতে খানিকটা বিরক্ত হয়েছি ।

৭| ১১ ই নভেম্বর, ২০২১ রাত ৯:৪৮

সৈকতসৈকত বলেছেন: =p~ পুরান মডুর চাকরি নট ।

নতুন মডু অপু তানভির ।
=p~

১১ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৩১

অপু তানভীর বলেছেন: আমাকে মডু বানালে কিছু পাব্লিকের খবরই আছে !

৮| ১২ ই নভেম্বর, ২০২১ রাত ১২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অপু তানভীর, যখন কোন মন্তব্য, কোন পোস্ট বা কোন ব্লগারকে নীতিমালার আওতায় আনা হয় তখন তাদেরকে মেইল পাঠানো হয়। অনেকেই মেইল পান না এর প্রধান কারণ যে ইমেইল দিয়ে তারা ব্লগে নিবন্ধন করেছিলেন, তারা সেই মেইল হয়ত ব্যবহার করেন না বা কোন কারণে হয়ত স্প্যাম ফোল্ডারে ম্যাসেজ চলে যায়।

তবে অনেক সময় যদি কোন ব্লগারের একাধিক মন্তব্য মুছে ফেলার প্রয়োজন হয় তখন প্রতিটি মন্তব্যের জন্য আলাদা মেইল পাঠানো হয় না। এছাড়াও অনেক সময়, যে সকল পোস্ট এর মান এতটাই নিচু বা নীতিমালা বহির্ভূত থাকে, সেই সকল পোস্ট আমরা বিনা নোটিসে সরিয়ে নিই।

সামহোয়্যারইন ব্লগ মত প্রকাশের একটি স্বাধীন মঞ্চ। এখানে প্রকাশিত মতের সকল দায় ব্যক্তির উপর বর্তায়। ফলে যখন কাউকে নীতিমালার আওতায় আনা হয় তখন সেটা উক্ত ব্যক্তির একান্ত ব্যক্তিগত তথ্য হিসাবে আমরা বিবেচনা করি। তাই এই সংক্রান্ত কোন তথ্য আমরা প্রকাশ করি না এবং এই সংক্রান্ত নীতিমালায় আপাতত পরিবর্তন আসার সম্ভাবনা নেই।

যদি কারো বিরুদ্ধে নীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহণ করার পরও যদি কোন মেইল না পান, তাহলে দ্রুত আমাদের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

১২ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪৭

অপু তানভীর বলেছেন: তার মানে কি এটা দাড়ায় যে কোন ব্লগারকে যখন নীতিমালার আওতায় আনা হয় তখন তাকে ঠিক কী কারণে নীতিমালার আওতায় আনা হয় সেই কারণটা স্পষ্ট করে জানানো হয় ?
ধরুন উদাহর দিই, একজনকে ব্লগে কপি পেস্ট করার জন্য জন্য নীতিমালার আওতায় আনা হল তখন তাকে এই মেইল দিয়ে জানানো হবে যে আপনি কপিপেস্ট করেছেন এই কারণে আপনাকে নীতি মালার আওতায় আনা হল?

৯| ১২ ই নভেম্বর, ২০২১ রাত ১২:২৯

সৈকতসৈকত বলেছেন: আপ্নের মত টিউশন মাস্টার

যে বাড়িত গেছেন

সে বাড়ির বউ ঝি নিয়া

আপ্নে একটা প্রেমের গল্প লেখেন ।

খারাপ চিন্তা করেন ।

আপ্নের বিবেক আছে ?

যে থালে খান সে থালে ***

বিবেকবান মানুষ আপ্নের পোস্ট পইড়া বুজব

আপ্নে মিয়া একটা পার্ভাট


১২ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৫৩

অপু তানভীর বলেছেন: আমার বাস্তব জীবনের খুব কমই আমি ব্লগে শেয়ার করি । যারা আমাকে কাছ থেকে চিনে তারা জানে আমি কি করি । কারো সম্পর্ক না জেনে মন্তব্য করে বেকুবে । এমন বেকুব অনেক আছে । ব্লগে মাত্র কদিন নিক খুলে সব জেনে গেছো ? আসল নিকে কথা বলতে সাহস পাও না আইছো মাল্টি নিক খুলে মন্তব্য করতে?
নিন্ম মানের মেরুদণ্ড হীন এমন মাল্টি নিক দিয়ে মন্তব্য করে । দুরে গিয়া মর !

১০| ১২ ই নভেম্বর, ২০২১ রাত ২:০২

জিকোব্লগ বলেছেন:



পোস্টের সাথে সহমত।


আমার পরিসংখ্যানে:

১) আমার কতটি মন্তব্যটি মুছে ফেলা হয়েছে
২) আমাকে কতবার জেনারেল করা হয়েছে

যুক্ত করা উচিত।

তাহলেই স্বচ্ছ ভাবে বোঝা যাবে কোন
ব্লগার কেমন নিয়ম ভঙ্গ করেছে।

১২ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩

অপু তানভীর বলেছেন: এই দুইটা পরিসংখ্যান যুক্ত হলে সব থেকে বেশি ভাল হবে । নিজের পরিসংখ্যানে এমন একটা ব্যানার টাঙ্গানো থাকলে সেটা হবে সব থেকে ভাল ।

১১| ১২ ই নভেম্বর, ২০২১ ভোর ৫:১১

স্প্যানকড বলেছেন: আসলে এমন হলে সুবিধা হতো বেশ। ভালো থাকবেন।

১২ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩

অপু তানভীর বলেছেন: এই জিনিস যুক্ত হলে অনেকের আসল একটা দিক ফুটে উঠবে সবার সামনে !

১২| ১২ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৯

জটিল ভাই বলেছেন:
জটিলভাবে সহমত পোষণ করছি যদিওবা সহমত পোষণ করা কিংবা না করায় কিছু হবে বলে জানা নাই।

১২ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৪

অপু তানভীর বলেছেন: এটাও একটা কথা ! আদৌও হবে কিনা !

১৩| ১২ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৩২

কবিতা পড়ার প্রহর বলেছেন: আমরা সব সময় সমস্যা বলি, ভুল বলি, দোষ বলি , অপরাধ বলি। কিন্তু সেসবের সমাধান কি বা কি করা উচিৎ বলতে ভুলে যাই তাই দোষী বা অপরাধী বা ভুল করা মানুষগুলো সংশোধন করে সংশোধিত হতে পারে না।

যেমন একজন ব্লগার একটা কমেন্ট দিলো যা আপত্তিকর সে নিজেই বুঝলো না বেক্কল বলেই হয়ত। তাই সেই কমেন্ট কি কারণে বেক্কল বা আপত্তিজনক তা তাকে বুঝিয়ে দিলে ভালো হয়। নয়ত বেক্কল বারবারই বেকলামি করবে।

তবে হ্যাঁ ব্লগ থেকে আমরা অনেক শিখি এবং শিখাইও কিন্তু ব্লগ কোনো শিক্ষা প্রতিষ্ঠান না যে বুড়া ধাড়ি সব বেক্কলদের আক্কেল ফিরাতে কাজ নিয়েছে। যে বেক্কল বুঝবে না সে বার বারই ব্লক খাবে। কিছু করার নেই বলেই আমি মনে করি।

১২ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৯

অপু তানভীর বলেছেন: ব্লগ সহ অন্য যে কোন স্থানে একজন দোষী তখনই আবার দোষ করতে পারে কিংবা সাহস করে যখন তার সেই দোষের যথাযত শাস্তি প্রদান না করা হয় । একজন যখন দেখে তার অপরাধের শাস্তি হচ্ছে না কিংবা হলেও সেটা খুব বেশি কিছু নয়, তখন সে একই অপরাধ বারবার করে, বারবার নিয়ম ভাঙ্গে ! এমনটাই হয়ে আসছে !


হ্যা সেই কথাই আমি বলেছি । মডারেটর সাহেব বলেছেন যে প্রকাশ্যে কারণ বলা ব্লগ কর্তপক্ষের নীতি বিরুদ্ধ । কিন্তু আরও একটা কথা আমি বলার চেষ্টা করেছি উদাহরন দিয়ে । যখন কাউকে নীতিমালার আওতায় আনা হয় তখন তাকে যে মেইল পাঠানো হয় সেই মেইলে কি কারণ টা স্পষ্ট করে জানানো হয় কিনা ! নাকি কেবল জানানো হয় যে তাকে নীতি মালার আওতায় আনা হয়েছে !
যদি স্পষ্ট করে জানানো হয় তাহলেও এক প্রকার কাজ হয় !

১৪| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার মনে হয় আমার প্রথম মন্তব্যেই এটা স্পষ্ট হয়েছে যে, কাউকে যখন নীতিমালার আওতায় আনা হয়, তখন যে মেইল পাঠানো হয় সেই মেইলে উক্ত কারনটি সম্পর্কে বলা থাকে।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:২১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ এতো স্পষ্ট করে বলার জন্য ।

সুতরাং এটা স্পষ্ট যে যাদের কে নীতিমালার আওতায় আনা হয় তাদের স্পষ্ট ভাবে জানানো হয় যে তারা কোন নিয়ম ভেঙ্গেছে । আফসোস এটা জানার পরে তারা এমন একটা ভাব করে থাকে যেন তাদের কে কেন নীতিমালার আওতায় আনা হয়েছে তারা সেটা জানে না !

১৫| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, এটা নিঃসন্দেহে দুঃখজনক। অনেকেই ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যাবহার করে নিজেকে মনে করেন ধরা ছোঁয়ার বাইরে। আমার ব্যক্তিগত ধারনা, যারা ব্যক্তি জীবনে খুবই অবহেলিত এবং কোন ধরনের শারিরীক, মানসিক বা সামাজিক সক্ষমতা নেই কোন কিছু প্রতিবাদ করার তারাই বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন ধরনের অপরাধগুলো করেন।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:১২

অপু তানভীর বলেছেন: এটা কেবল আপনার ধারণার কথা নয়, এটা একদম প্রতিসিদ্ধ একটা সত্য কথা ।

১৬| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৫৩

নীল আকাশ বলেছেন: জিকোব্লগ বলেছেন: আমার পরিসংখ্যানে:
১) আমার কতটি মন্তব্যটি মুছে ফেলা হয়েছে
২) আমাকে কতবার জেনারেল করা হয়েছে
যুক্ত করা উচিত। তাহলেই স্বচ্ছ ভাবে বোঝা যাবে কোন ব্লগার কেমন নিয়ম ভঙ্গ করেছে।

আমি ১০০% সহমত। কার কার চরিত্র ধুতরা ফুলের মতো পবিত্র সেটা সবাই দেখতে পারবে। এবং সর্তক থাকতে পারবে।

১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৫

অপু তানভীর বলেছেন: এই কাজটা করাই যায় । তাহলে অনেকের সত্যিকারের চরিত্র বের আসবে খুব ভাল ভাবেই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.