নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের বই \'\'লেখাজোকা সংকলন\'\' (পাঠ-প্রতিক্রিয়া)

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:০৪



আমি মূলত ছোট গল্পের পাঠক । অন্য যে কোন কিছুর চেয়ে ছোট গল্প পড়তে আমার বেশি ভাল লাগে । বই মেলা থেকে বই কেনার ক্ষেত্রে এই বই গুলো কেনার দিকে আগ্রহ বেশি থাকে । আর পরিচিত লেখকদের বই হলে তো কথাই নেই । লেখাজোকা সংকলন বইটা কেনা হয়েছে বছর দুয়েক আগেই । তবে এতোদিন অন্য সব বই আর কাজের কারণে বইটা পড়া হয় নি । গতকালকে পড়া শেষ করে মনে হল যে বইটা আরও আগে পড়ে শেষ করা দরকার ছিল ।

বইয়ের ভেতরে অনেক কিছু রয়েছে ভ্রমন, কবিতা, গল্প স্মৃতি ফিচার । কবিদের কাছে আগে থেকেই ক্ষমা চেয়ে নিচ্ছি । কবিতা আমি কম বুঝি । তাই কবিতা নিয়ে মন্তব্য করা আমার পক্ষে সম্ভব না কোন ভাবেই । সেই বিষয়ে কোন কথা বলা ঠিকও হবে না । এখানে মূলত বইয়ের ভেতরে লেখা গল্প গুলো নিয়ে কয়েকটা কথা বলব ।

নেয়ামুল নাহিদের লেখা জরথ্রুস্টবাদঃ ন্যায় ও সত্য প্রতিষ্ঠার লড়াইয়ের একটি প্রাচীন একেশ্বরবাদ ধর্ম
জরথ্রুস্টবাদের উত্থান ঘটেছিল প্রায় তিন হাজার বছর আগে ইরানে । এই ধর্মের বলা হয়েছে, সর্বশক্তিমান একদিন লক্ষ্য করলেন যে এই পৃথিবী অশুভ শক্তির দখলে চলে গেছে । তিনি ভাবলেন এই পৃথিবীতে একজন ত্রান কর্তা প্রেরণ করা দরকার । যখন সকল ফেরেস্তা তাদের অপারগতা প্রকাশ করলেন তখন ঈশ্বর স্বয়ং সেই আত্মার নামকরণ করলেন জরোঅস্টার এবং তাকে পৃথিবীর ত্রাণ কর্তা হিসাবে পাঠালেন । মূলত এই প্রাচীন ধর্ম নিয়ে আরও খুটিনাটি ব্যাপার গুলো লেখা হয়েছে ফিচারে ।

এরপরের ফিচারটির নাম ফিবোনাচ্চি সিরিজ এবং সোনালী অনুপাত । লেখক শাহানা ইয়াসমিন ।
ছায়াপথ থেকে শুরু করে হারিকেন অথবা শাকুম আমাদের কর্ণকুণ্ডলী সব কিছুর আকারের ভেতরে একটা মিল রয়েছে । এই কুণ্ডলী গুলো এক অদ্ভুত গানিতিক নিয়ম মেনে চলে । প্রাচীন কাল থেকেই ভাস্কর আর স্থপতিরা এক বিশেষ অনুপাত মেনে চলে । এটাকে বলে সোনালী অনুপাতা । পুরো ফিচার জুড়ে নানান এই অনুপাতের বিষয়ে লেখা হয়েছে । এই ব্যাপারটা আগে অল্প করে শুনেছিলাম । ফিচারে আরও চমৎকার ভাবে জানা গেল ।

গল্প অবয়ব । লেখক স. আ. নেওয়াজ
দুর্যোগপূর্ন আবহাওয়ার ভেতরে প্লেনে করে গল্পের কথক দেশে ফিরছে । সেই প্লেনের অবস্থা খানিকটা ফুটিয়ে তোলা হয়েছে । পরে প্লেন ল্যান্ড করলো দেশে কিন্তু .... আসলেই কি ল্যান্ড করেছিলো?
গল্পটা পড়ে মনের ভেতরে এতো নাড়া দিল । গল্পের কাহিনীই সম্ভবত এমন ছিল । একটা ব্যকুলতা এসে ভর করলো মনে !

গল্প সোনালী বালির প্রাচীর । লেখক আখেনাটেন
বইয়ের ভেতরে সব থেকে পছন্দের গল্প। গল্পের শুরুর সামান্য ঘটনাটা শেষের দিকে দিকে এমন ভাবে মোড় নিবে আমি ভাবতে পারি নি । বুদ্ধিদীপ্ত লেখা । অনেক দিন পরে চমৎকার একটা গল্প পড়া হল !

গল্প রাঢ়াঙ । লেখক অগ্নি সারথি
সাওতাল নিঃসঙ্গ রমনী সাবিত্রী মরমুর গল্প । তার জীবন ভর ছিল কষ্ট আর সংগ্রাম । সাওতাল নারীদের পাড়ার বাইরে যাওয়ার অনুমতি নেই কেবল একটা দিন ছাড়া । সেই একদিনে সাবিত্রী মরমু বের হয় মহাজনদের ধান মাড়াইয়ের পরে ধান কুড়াতে । কিন্তু সত্যিই কি ধান কুড়ানো শেষ করে সাবিত্রী মরমুর ফেরা হয় আবার সাওতাল পাড়াতে !!

গল্প জুঁই । লেখক সামিয়া ইতি
জুঁই গল্পটা পড়ে আমি বেশ চমৎকৃত হয়েছি । গল্পটা যে এই দিকে যাবে সেটা ভাবতেও পারি নি । গল্প পড়ার মনে হল সত্যিই কি এমন কিছু আছে ? আমি যে কত মানুষের সাথে ইনবক্সে কথা বলেছি তাদের ভেতরে কি জুঁইয়ের মত কেউ ছিল কোন দিন ?
কী জানি ! থাকতেও পারে ।

গল্প হারানো ভালবাসা । লেখক সৈয়দ তারেক মাহমুদ
কিশোর বয়সের প্রেমের গল্প । শুভ নামের ছেলেটা কিভাবে নতুন প্রেমে পড়ে তারপর কিভাবে প্রেম হারিয়ে যায় সেই গল্প । গল্পটা পড়ার সময় আমার মনে হল যেন আমি যেন চোখের সামনে দৃশ্যটা দেখতে পাচ্ছি । ঠিক এমন ভাবে প্রেম করা আমাদের কিশোর জীবনে ঘটেছিলো । তখন এমন ফোন ছিল না, ছিল না ইন্টারনেট । চিঠির যুগের ভালোবাসা ! আহা !

গল্প পারফিউম এবং কাঠ পেন্সিলের গল্প । লেখক শামীম সাগর
ঘুম থেকে অফিস যাওয়ার পথে গল্পের কথকের সাথে এক মেয়ের দেখা হয় বাসে । তার পাশে বসে মেয়েটি । গায়ে তার পারফিউমের গন্ধ । একসময়ে আবারও চলে যাওয়া । তবে গল্পটা পড়ে মনে হল যে লেখক বাস্তবতার চেয়ে কল্পনা মিশিয়েছেন বেশি । যেমন ঢাকার লোকাল বাসে ফাঁকা সিটে বসতে কেউ পাশের সিটের কাছে জিজ্ঞেস করে না । এই অংশ টুকু বাদ দিয়ে গল্পটা গত আরও চমৎকার ।

গল্প এক ডলার ছাপ্পান্ন সেন্ট । লেখক সোহানী
কঠিন এক বাস্তবতার গল্প । লিসা জন্ম থেকে দেখে আসছে তার মা কী নিদারুন কষ্ট করে টিকে আছে । মাকে একটু শান্তি দিতেই হয়তো ঘর ছেড়ে নিজের পথে চলে আসা । তারপর সেই একই অবস্থানে নিকেজে আবিস্কার করে । শেষ পর্যন্ত এই এক ডলার ছাপ্পান্ন সেন্ট কি লিসা জোগার করতে পেরেছিলো ? কেন দরকার ছিল তার সেটা?

গল্প ভালোবাসার জাল বুনেছি । লেখক শিখা রহমান
মাঝে মাঝে কিছু গল্প পড়া শেষ করলে মন অদ্ভুত ভাবে খারাপ হয়ে যায় । আমি জানি বানানো গল্প তবুও গল্পের চরিত্রের জন্য মনে একটা বিষণ্ণতা এসে ভর করে । এই গল্পটাও ঠিক তেমন ! রণো আর বহ্নির গল্প ।

অনুগল্প সীমাবদ্ধতা । লেখক সুমন কর !
ছোট এক পাতার একটা গল্প অথচ গল্পের ভেতরের কথা টুকু কত বিশাল । আমি প্রায়ই ভাবি যদি সত্যিই পৃথিবীর সব থেকে বড় ধর্ম হত ভালোবাসা তাহলে কতই না ভাল হত ।

অনুগল্প কৃষ্ণ জল । লেখক মনিরা সুলতানা
এই গল্পের থিমটাও সীমাবদ্ধতার মতই । মানব মনে একজনের জন্য ভালোবাসা জন্মে অথচ তার সামনে দেওয়াল হয়ে দাড়ায় সমাজ আর ধর্ম !

স্মৃতি দিনগুলো মোর সোনার খাঁচায় রইলো না । লেখক কামরুন নাহার বীথি
স্মৃতি কথার সাথে নিজের জীবনের খানিকটা মিল যেন খুজে পেলাম । যদিও আমার দাদা বাড়িতে যাওয়া হত না খুব একটা । আমার ছোট বেলার আনন্দের স্মৃতি সব নানা বাড়ি কেন্দ্রিক । স্কুল ছুটি হলেই ট্রেনে চেপে চলে আসা হত নানা বাড়ি । সেখানে আমার মামাতো খালাতো ভাই বোন মিলে কত আনন্দ করা হত । লেখিকাও এখানে নিজের জীবনে কাটানো সেই চমৎকার সময় গুলোর কথা বলেছেন ।

স্মৃতি হারিয়ে যাওয়া প্রাণের কাবুলিওয়ালা । লেখক মিথী মারজান
রবীন্দ্রনাথের কাবুলিওয়ালা গল্পটা অনেকের পড়া নিশ্চিত । সেই কাবুলিওয়ালা গল্প টা লেখিকার জীবনে বাস্তবে হয়ে যেন ফিরে আসে । তার এতো পছন্দের মানুষ একজন পরে আবার তার জীবনে আসে গল্পের মিনির মত লেখিকাও যেন তার সেই কাবুলিওয়ালাকে আর চিনতে পারে না ।

স্মৃতি বন্ধু তোমার চোখের ভাঁজে চিন্তা খেলা করে । লেখক নীলা নাজমা
এক ফেসবুক ফ্রেন্ড রিকু থেকে বাস্তবে প্রানের বন্ধু হওয়ার গল্প ।

রম্য নিজে বাঁচলে দিগম্বর মামার নাম । লেখক গিয়াস উদ্দিন লিটন
ঝনটু মামার প্রেমপত্র রিনাপুর কাছে পৌছে দিতে গিয়ে অপমান হয়ে ফিরে আসা । ঝনটু মামার মাথা গরম । তার ভাইগ্নাকে অপমান । এর প্রতিশোধ নিতেি হবে । কিন্তু প্রতিশোধ নিতে গিয়ে ঝনটু মামা যে কী এক মহা বিপদে পড়লো ! মামার বিপদে পাঠকের দুঃখের চেয়ে বরং হাসিই বেশি আসবে ।

ভ্রমন ভিলা দি এসতে । লেখক আরিফ - উজ্জামান কাজল
রোম শহরের একদম নিকট বর্তী একটা ছোট্ট শহরের নাম তিভলী । রোম থেকে মাত্র ২৬ কিমি দুরে অবস্থিত । এর শহরের অনেক গুলো দর্শনীয় স্থানের ভেতরে ৩ টি স্থান বিখ্যাত এবং এগুলো ওয়ার্ল হেরিটেজের অন্তর্ভুক্ত। লেখক মূলত এই শহরে যাওয়া এবং ঘোরাঘুরির একটা বর্ণনা দিয়েছে । তবে ভ্রমন পোস্টটা আরও একটু ভাল লাগলো যদি কয়েকটা ছবি যুক্ত থাকতো ।

মোটামুটি এই হচ্ছে আমার পড়া বই । এছাড়া আরও কিছু পড়া হয়েছে বইয়ের ভেতরে তবে সেগুলোর ব্যাপার লিখলাম আর । বইটির প্রকাশা কাল ২০১৯ । সম্পাদনা করেছেন শায়মা হক এবং গিয়াস উদ্দিন লিটন ! প্রকাশিত হয়েছে এক রঙ্গা এক ঘুড়ির ব্যানারে । বইটা আশা করি অনেক ব্লগারই পড়েছেন । যারা পড়েন নি তাদের কে বলবো আজই সংগ্রহ করে পড়ে ফেলুন ! রকমারীতে এখনও তিন কপি আছে দেখা যাচ্ছে । পড়ে ফেলুন । সময় নষ্ট হবে না গ্যারান্টি দিতে পারি ।
রকমারী থেকে কেনার লিংক

হ্যাপি রিডিং

মন্তব্য ১৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: প্রতি বছর বইমেলায় ধারাবাহিকভাবে লেখাজোখা সংকলন বের হওয়া প্রয়োজন।

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৯

অপু তানভীর বলেছেন: এমন কিছু নিয়মিত প্রকাশ হওয়া দরকার ।

২| ১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: লেখাজোখায় আমার লেখা নাই মনে হয়

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫০

অপু তানভীর বলেছেন: আছে আছে আপনার লেখা কবিতা আছে বইতে ।

৩| ১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি আবার ছোটগল্প খুব একটা পড়ি না।

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫০

অপু তানভীর বলেছেন: একেক জনের একেক জিনিস পছন্দ

৪| ১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৫১

মনিরা সুলতানা বলেছেন: বাহ ! এতদিন পর চমৎকার একটা রিভিউ !!!
এই সংকলন আমি কয়েকটা নিয়েছিলাম, গিফট করেছি কয়েকজন কে।

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫১

অপু তানভীর বলেছেন: বই গিফট করা খুব চমৎকার একটা কাজ । এই কাজটা আমি মাঝে মাঝে করি এবং যারা আমাকে বই গিফট করে তাদের কে সব থেকে কাছের মানুষ মনে করি।

৫| ১৮ ই নভেম্বর, ২০২১ রাত ১০:২৪

জ্যাকেল বলেছেন: এই জিনিসটা আমারে কে জানি গিফট করছিল কিন্তু বাসায় তো খুইজা পাইতেছি না।

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫২

অপু তানভীর বলেছেন: খুজেন খুজেন । পড়ে ফেলুন তারপর .....

৬| ১৮ ই নভেম্বর, ২০২১ রাত ১১:১৫

শায়মা বলেছেন: এতদিন পর স্মৃতি খুড়ে বেদনা জাগালে ভাইয়ু।

কত্ত কষ্ট করে এই বই এর সম্পাদনা-

ফয়েজভাইয়ার লেখা মিস হয়ে গেছিলো সেই দুঃখ আমার কখনও শেষ হবে না। ভাইয়া সেই দুঃখ ভুলে গেলেও আমি ভুলবো না।

আরও অনেক ভুলত্রুটি নিয়েও এই বই এ কিছু সুন্দর লেখা ছিলো।

গল্পগুলো ছিলো বই এর প্রাণ।

ব্লগারদের শ্রেষ্ঠ লেখা।

এই বই এর শুরুতে আরও এক অনাকাংক্ষিত মনমালিন্যও হয়েছিলো।

পরেও হয়েছিলো।

তবুও সৃষ্টি সুখের উল্লাসে মোর চোখ হাসে মোর মন হাসে....

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:১১

অপু তানভীর বলেছেন: এই সংকলনের জন্য আমার কাছেও লেখা চেয়েছিলে আমার মনে আছে । বই পড়ার পরে একটু আফসোসই হচ্ছে তখন যদি একটা লেখা দিতে পারতাম তাহলে এই চমৎকার সংকলনে আমার লেখাও থাকতো হয়তো !

সব কিছু উপরে বইটা চমৎকার ভাবে বের হয়েছে । এটাই সব চেয়ে বড় কথা !

৭| ২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪১

মনিরা সুলতানা বলেছেন: আচ্ছা ! জানা গেলো কাছের মানুষ হবার মন্ত্র :)

২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:০৪

অপু তানভীর বলেছেন: হে হে । জলদি কিছু বই গিফট করিয়া ফালান দেখি :D

৮| ২০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৪

মনিরা সুলতানা বলেছেন: :P হাহাহা ভয় দেখায়ে লাভ নাই কিন্তু , ষ্টকে অনেক ব্লগারের বই এর কপি এখন ও আছে B-))

২০ শে নভেম্বর, ২০২১ রাত ৮:০১

অপু তানভীর বলেছেন: আরে ইহা কুনো ভয় নহে । :D

৯| ২২ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:৪৪

সোহানী বলেছেন: বইটি প্রকাশের সাথে প্রচুর আবেগ, ভালোবাসা জড়িত ছিল। তাই এর ভীতরে কি আছে তা নিয়ে আমি খুব একটা বিচার বিশ্লেষনে যাইনি। প্রত্যেকেই তার নিজ আবেগে এর সাথে জাড়িত হয়েছিল। তোমার লিখা মিস করেছি, দেয়া দরকার ছিল।

আমি নিজে ২০ কপি কিনেছি ও অনেককে দিয়েছিলাাম শুধুমাত্র বইটির প্রচারনায়।

তবে একটা সময় এসে অবাক হতে হলো যে আবেগ নিয়ে এটি শুরু হয়েছিল তা শেষ হতে খুব একটা সময় নেয়নি। এর মাঝে কি হয়েছে আমার জানা নেই তবে একটু বিরক্ত হয়েছি এই ভেবে যে সবাই এতো ইম্যাচিউরড্ কেনো। দেশে বা দেশের বাইরে আমরা বাংলাদেশীরা কি কোনভাবেই এক হতে পারি না? কোন সম্পর্ক সুস্থ্য ভাবে দীর্ঘদিন বয়ে নিতে পারি না?

অনেক প্রশ্ন করলাম, উত্তরগুলো যে যার মতো খুজেঁ নিবে আশা করি।

(রিভিউ চমৎকার হয়েছে। আমি মাত্র আধা ঘন্টায় অফিসে বসে গল্পটা লিখে পাঠিয়েছিলাম কারন তখন বেশ ঝামেলা চলছিল অফিসে।)

২২ শে নভেম্বর, ২০২১ রাত ১১:২৫

অপু তানভীর বলেছেন: আমার একটা গল্প দেওয়ার কথা ছিল এখানে । শায়মা আপু বলেছিলেন । আমিও বলেছিলাম যে দেব । পরে আমার আর মনে নেই । দেওয়া হয় নি আর । বই পড়ার পরে মনে হল যে ইস মনে থাকলে এইখানে একটা লেখা দেওয়া যেত !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.