নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ভুয়া মুক্তিযোদ্ধা কইলে মানুষ চ্যাতে যায় কেন?

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫০


তখন সবে মাত্র কাদের মোল্লার ফাঁসি কার্যকর হইছে । অনলাইনে সবার মনে আনন্দে। তখন মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা খুব শেয়ার হচ্ছে । এমন সময়ে ফেসবুকে একটা লেখা শেয়ার হল খুব । আমি নিজেও শেয়ার দিলাম । লেখাটার বিষয় বস্তু হচ্ছে একজন রাজাকারের ছেলে তার বাবাকে ত্যাগ করেছে । লেখা পড়ে সবাই ছেলেকে খুব বাহবা দিচ্ছে । আমিও দিলাম । কিন্তু অনালইনে কাউকে সহজে বিশ্বাস করতে নেই । মানুষজন কমন্টে জানতে চাইলো গল্পের সত্যতা । সে কোথায় থাকে এইসব । কিন্তু সেই পাবলিক সহজে জবাব দেয় না । উত্তর দেয় ঘুরায়ে প্যাঁচায়ে । একদিন পরে বের হয়ে আসলো লেখাটা আসলে বানানো । সত্য না । অনলাইনের ইতিহাসে আমি মানুষকে সহজে কখনই বিশ্বাস করি না । একজন একটা কথা বলল তার মানেই সেটা সত্য সেটা ধরে নেওয়ার কোন কারণ নেই ।

কাউকে বাস্তবে দেখলাম না, জানলাম না । কি করে কোথায় থাকে কিছুই জানলাম না । সে এসে বলল যে আমি মুক্তিযোদ্ধা আর অমনি বিশ্বাস করে নিতে হবে যে সে মুক্তিযোদ্ধা? এই বিশ্বাস স্থাপন কি কোন ধর্মের পর্যায়ে পড়ে? না বিশ্বাস করলে আমি হয়ে গেলাম মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি? এই নিয়মটা বানাইলো কেডা? আসমান থেকে আইছে?

অনলাইনে কাউকে অবিশ্বাস করার অনেক কারণ আছে। যে মানুষ নিজের পরিচয় লুকিয়ে অনলাইলে চলাচল করে তাকে বিশ্বাস করার কোন কারণ দেখি না । অনলাইনে অনেকে নানান কারণে নিজের পরিচয় লুকিয়ে থাকে । নিজের নিজের কারণ থাকতে পারে । কিন্তু একজন যখন নিজের বস পরিচয় লুকিয়ে মানুষকে কেবল নিজে মুক্তিযোদ্ধা এই পরিচয় জানাতে সদা সচেষ্ট হয় সেই মানুষকে বিশ্বাস করার তো প্রশ্নই আসে না । আসে কি?

এটার থেকেও সব থেকে বড় কথা যে কেউ বিশ্বাস করলো কিংবা না করলো তাতে তো কারো কিছু যাওয়া আসার কথাও না । তাই না ? একটা মানুষ যখন সত্যিই মুক্তিযুদ্ধ করেছে দেশের জন্য নিজের জীবন বিপন্ন করেছে তখন কেউ যদি সেটা বিশ্বাস না করে তাতে কি তার কিছু যায় আসার কথা? মোটেও না । কিন্তু যখন কেউ এতে খুব বেশি প্রতিক্রিয়া দেখায় তখন তো মনে সন্দেহ জাগবেই । না না, মোটেই আমি কোন প্রমাণ চাচ্ছি না । বলছি না কেউ প্রমাণ করুক । কারো প্রমাণের দরকার নেই তো । কথা হচ্ছে কেন কেউ এতো হাউখাউ করবে? সত্যের কোন সাপোর্ট দরকার হয় না । সাপোর্ট দরকার হয় মিথ্যার । মিথ্যাকে সাপোর্ট করা লাগে । কেউ যখ সত্যিই মুক্তিযুদ্ধ করেছে তার অন্য কারো কোন কথায় কান দেওয়ার কোন দরকার নেই । কাউকে নালিশ করারও দরকার নেই ।

যখন শুনি সামনের মানুষটা মুক্তিযোদ্ধা তখন আপনা আপনিই শ্রদ্ধা জাগে মনে । কিন্তু কোন ভুয়া মুক্তিযোদ্ধা যখন আসল মুক্তিযোদ্ধার মত সম্মান পায় তখন আমার মেজাজ বড় খারাপ হয় । আশে পাশে কত ভুয়া মুক্তিযোদ্ধা রয়েছে তার কোন হিসাব নেই । ভীরের মধ্যে আপনি যদি কোন চোরকে গালি দেন দেখবেন কেবল মাত্র যে চোর তার গায়েই গালিটা লাগবে । ঘুষখোরকে গালি দিলে দেখবেন কেবল ঘুষখোরই নাখুশি হবে । তেমনি ভাবে আপনি যখন কেবলল ভুয়া মুক্তিযোদ্ধাকে কিছু বলবেন কেবল মাত্র যে যে ভুয়া তারই গায়ে লাগবে । অন্য কারো গায়ে লাগবে না । কারণ আসল যোদ্ধরা ভুয়া নন। তারা অস্ত্র হাতে যুদ্ধ করেছেন । তারা জানেন তারা কি ! তাদের কারো কাছে প্রমাণের কিছু নেই । কারা কি বলল সেটাতেও তাদের কিছু যায় আসে না ।
নিচে দেখুন কয়েকটি খবর । সংবাদ পত্র থেকে স্ক্রিনশট নেওয়া ।


এরা হচ্ছে বাস্তবের মানুষ । তাই তাদের ভেতরে কত ভুয়া মুক্তিযোদ্ধা দেখেন । এখন আমি যদি অনলাইনাই কোন অজ্ঞাত ব্যক্তির মুক্তিযোদ্ধা হওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করি তাহলে আমি হয়ে গেলাম মুক্তিযোদ্ধার বিপক্ষ শক্তি? আপনাদের কি হাটুতে বুদ্ধি?

মন্তব্য ৩০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৩

নেওয়াজ আলি বলেছেন: একটা কথা সত্য এই বার/তের বছরে অনেক ভুয়া মুক্তিযোদ্ধা হয়েছে

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৭

অপু তানভীর বলেছেন: এটাই তো কথা ! এই ভুয়া মুক্তিযোদ্ধা যে হচ্ছে সেটা নিয়ে কি কোন সন্দেহ আছে? এই ভুয়া মুক্তিযোদ্ধা নিয়ে কথা কইলে কেন কেবল একজন মানুষের আতে ঘা লাগবে সেইটাই তো বুঝি না । বরং প্রকৃত মুক্তিযোদ্ধা হলে তো এটা নিয়ে আরও বেশি সোচ্চার থাকা দরকার ছিল !

২| ১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমি একটা নাটক দেখেছি।

রঙ্গিলা ফানুস।

:D

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৫২

অপু তানভীর বলেছেন: রঙ্গিলা মানুষ ব্লগেও অভাব নেই । নাটকেও দেখুন, ব্লগেও দেখুন ।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৫৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: রঙ্গিলা মানুষ না ফানুস।


যা মিলায় যায় নিমিষেই..

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৫৮

অপু তানভীর বলেছেন: ও আচ্ছা । আমিও দেখে আসি !

৪| ১৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:
প্রকৃত মুক্তিযোদ্ধা কারো কাছে নিজকে প্রমাণ করার চেষ্টা করে না। দরকারও হয় না।
ভুয়া মুক্তিযোদ্ধারা নিজেকে প্রমাণ করার চেষ্টায় কাগজপত্র পকেটে নিয়ে ঘুড়ে বেড়ায়।

১৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪২

অপু তানভীর বলেছেন: এই কথাই বলেছি পোস্টে । মিথ্যাকে সব সময় সাপোর্টের দরকার হয় । সত্য সব সময় আপন মহিমাতে উজ্জল। প্রকৃত মুক্তিযোদ্ধা কখনই কারো কাছে নিজেকে প্রমানের চেষ্টা করে না । তার কোন দরকারই হয় না
যারা ভুয়া তারা জনে জনে সমর্থন খুজে বেড়ায়। কাগজ পত্র দেখিয়ে বেড়ায় !

৫| ১৫ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:৩৮

আরইউ বলেছেন:



এভাবে হক কথা বলা ঠিকনা, অপু। বেচারাদের কাজ কাম নেই, তাই ব্লগে পরে থাকে, মাস্তানি করে (কেউ চুরি—ডাকাতি করে)।

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৩

অপু তানভীর বলেছেন: আমার কথা হচ্ছে এমন প্রতিক্রিয়া কেন হবে? আপনার পোস্টে দেখেছেন তো কেমন প্রতিক্রিয়া দেখিয়েছে ! যেখানে আপনি মুক্তিযুদ্ধ কিংবা মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে একটা কথা পর্যন্ত বলেন আর সেটাকে মুক্তিযোদ্ধাবিরোধী পোস্ট বানিয়ে দেওয়া হল?
এমন করেই ভুয়ারা ট্যাগ দিয়ে, এসেছে নিজেদের অস্তিত্ব রক্ষা করতে মিথ্যা অপবাদ দিয়ে এসেছে !

৬| ১৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৪২

মোঃ আয়ান মিয়া বলেছেন: পকেটে মুক্তিযোদ্ধা + বিএ পাশ সার্টিফিকেট, বাস্তবে ছিল রাজাকার, সব ভুয়া সার্টিফিকেট। মৃত্যুর পর্বে শ্রমিকলীগের সেক্রেটারি।
- “চোরের মায়ের বড় গলা”, কথাটা গ্রাম গঞ্জে খুব বেশি ব্যবহৃত হয়।

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৪

অপু তানভীর বলেছেন: খুবই সত্য কথা !

৭| ১৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৫৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: চেতুম ইতো, চেতুম না X(( কিল্লাই ?

আমনে কিল্লাই কইবেন ভূয়া ? আমি কি ভূয়া ? আমি মুক্তিযোদ্ধা। দেখলে খাড়াই :P যাইবেন, সালাম দিবেন এবং সম্মান দিয়ে কতা কইবেন। মুক্তিযোদ্ধা বলে কতা।

এখন কইতে পারেন কিসের মুক্তির জন্য ও কোথায় আমি যুদ্ধ করেছি?

আমি আগেই কইতাছি , এইডা কিন্তু কমুনা।

আর আমি একবার কইছি ত কইছিই - আমি মুক্তিযোদ্ধা। ইডা আবার প্রমাণ করতে হবি কেন বা আপনাদেরকেই বা বলব কেন?

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৬

অপু তানভীর বলেছেন: হ্যা একেবারে আসমান থেইকা আসছে এই বানী যা বলবে আমাদের এখন তাই চোখ কান বুঝে বিশ্বাস করে নিতে হবে । এইটা ছাড়া আর উপায় কি !

ইয়ে মানে এই পোস্টে কমেন্ট করছেন এখন দেখবেন আপনার পোস্টে আরও আক্রমন হবে ! কোন দিন তো আপনার পোস্ট পড়ে মন্তব্য করে বলে মনে হয় না । এইবার তো আরও করবে না !

৮| ১৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪৫

বিটপি বলেছেন: সাবেক সমাজকল্যাণ মন্ত্রী যে বড় ছেলের শোকে প্রকাশ্যে বিড়ি টানতেন, সে তো মাত্র ৬ বছর বয়েসে মুক্তিযুদ্ধে গিয়েছিল, হানাদাররা তাকে ধরেছিল, নির্মম নির্যাতন করে একসময় মেরেও ফেলে, কিন্তু সেই বয়েসেই সে কোন সহযোদ্ধার নাম মুখে আনেনি। সেই ছেলে বেঁচে থাকলে কি এখন ভূয়া মুক্তিযোদ্ধা হত?

একজন প্রকৃত মুক্তিযোদ্ধা সে পরিমাণ কষ্ট করেছেন, একজন ভূয়া মুক্তিযোদ্ধা তার চেয়ে কম কিছু করেনা। কাগজপত্র ম্যানেজ করার জন্য তাকে ১০/১২ জনের কাছে যেতে হয়, বানিয়ে বানিয়ে মিথ্যা গল্প বলতে হয়, চেতনা গায়ে মাখাতে হয়, সর্বোপরি ক্ষমতাসীন দলের চামচামি করতে হয়। তাই ভূয়া মুক্তিযোদ্ধাও মানুষ কিন্তু এমনি এমনি হয়নি।

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৭

অপু তানভীর বলেছেন: ঠিকই বলেছেন । এতো পরিশ্রম করে যখন করে তখন কিছু হলেও তো পুরস্কার প্রাপ্য ! অবশ্য তেলবাজ তো আছেই । তেল তেলে মন্তব্য তো করেই যাচ্ছে । এটাই তাদের পুরস্কার !

৯| ১৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫৪

জুল ভার্ন বলেছেন: ভুয়া মুক্তিযোদ্ধারা ১০০% ক্ষমতাসীন দলের। অসংখ্য প্রকৃত মুক্তিযোদ্ধাদের বাদ দিয়েছে বর্তমান মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়।

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৮

অপু তানভীর বলেছেন: নিজের স্বার্থের জন্য মুক্তিযুদ্ধকে ব্যবহার করে চলেছে ।

১০| ১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১২

নীল আকাশ বলেছেন: একজন প্রকৃত মুক্তিযোদ্ধা সে পরিমাণ কষ্ট করেছেন, একজন ভূয়া মুক্তিযোদ্ধা তার চেয়ে কম কিছু করেনা। কাগজপত্র ম্যানেজ করার জন্য তাকে ১০/১২ জনের কাছে যেতে হয়, বানিয়ে বানিয়ে মিথ্যা গল্প বলতে হয়, চেতনা গায়ে মাখাতে হয়, সর্বোপরি ক্ষমতাসীন দলের চামচামি করতে হয়। তাই ভূয়া মুক্তিযোদ্ধাও মানুষ কিন্তু এমনি এমনি হয়নি।
এরচেয়ে বেশি কষ্ট একজন ব্লগে নিয়মিত করে যাচ্ছেন।
আমাদের ব্লগেও এইরকম একজন ভুয়া ধাপ্পাবাজ চাপাবাজ মুক্তিযোদ্ধা আছে। তাকে বহুবার মুক্তিযোদ্ধা হবার সপক্ষে ডকুমেন্ট দেখাতে বলা হয়েছে। আমি তাকে কয়েকবার মুক্তিযোদ্ধাদের গেজেটে তার সিরিয়াল নাম্বার দেখাতে বলেছিলাম কিছুই সে দেখায়নি।
আপনিও তার কাছে চেয়ে দেখতে পারেন। বাইন মাছের মতো পিছলিয়ে যাবে।

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:২১

অপু তানভীর বলেছেন: না রে ভাই দেখতেও চাই নাই প্রমাণ । একজন ব্লগার কেবল একটা ছোট পোস্ট দিয়েছে যে কেউ যদি অনলাইনে নিজেকে মুক্তিযোদ্ধা দাবি করে তাহলে সেটা ভুল প্রমাণ করতে পারবে না কেউ । কেবল এই কথা নিয়ে একটা পোস্ট এসেছে । সেই পোস্টের বিপরীতে কি যে ভয়ংকর প্রতিক্রিয়া ! সেই পোস্টটাকেই মুক্তিযোদ্ধা বিরোধী পোস্ট বানিয়ে দেওয়া হয়েছে ! চোরের মন যে পুলিশ পুলিশ সেটা বলার অপেক্ষা রাখে না ।

১১| ১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৩৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: রঙ্গিলা ফানুস একদিন না একদিন মিলিয়ে যায় আকাশে ...... পড়ে থাকে শুধুই ছাই আর ছাই .....

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: মানুষের মত কি ?
সবাই একদিন চলে যায় কেবল পেছনে ফেলে যায় কিছু স্মৃতি !

১২| ১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

আরইউ বলেছেন:


আমার কিছু প্রিটেনসাস ব্লগাদের কর্মকান্ড দেখে বরং মজা লাগে। একই কথা ঘুড়িয়ে ফিরিয়ে বারবার লেখা (কোন নতুনত্ব নেই, পোসটে কোন ডেপথ নেই, এক শিবের গীত খালেদা খারাপ, হাসিনা খারাপ, আমেরিকা ভালো) পোস্টেে অন্যদের রাজনীতি সচেতনতার ভং ধরা দেখে আনন্দ পাই

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:১৪

অপু তানভীর বলেছেন: সমালোচনা করতে যোগ্যতা লাগে । সত্যিই লাগে । একটু খেয়াল করলেই দেখবেন যে কেবল মাত্র সেই সব ব্লগারদের লেখায় আজেবাজে মন্তব্য করেন যারা কোন দিন তার পোস্টে গিয়ে তেল মারে নি । সমালোচনার নামে কেবল বিদ্বেষ ছড়ায় । এবং যারা যারা তেল মারে তাদের পোস্ট বড় মনরম মনে হয় !
তারপর ধরুন আপনি কতদিন ধরে ব্লগিং করছেন কত গুলো পোস্ট করেছে সেই পরিসংখ্যান নিয়েও খুব মাথা ব্যাথা ! অথচ তারা তেল মারে এসের ভেতরেও অনেকের পরিসংখ্যান কিন্তু আপনার মতই । পোস্ট কম কিংবা নেই । সেটা নিয়ে তার কোন মাথা ব্যাথা নেই । তাদের ব্লগিং নিয়ে কোন চিন্তা নেই ।

১৩| ১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৫

নীল আকাশ বলেছেন: সেই পোস্টের লিংক দেন। আমি ব্লগে ব্যস্ততার জন্য নিয়মিত না। দিলে পড়ে আসতে পারতাম।

১৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:১২

অপু তানভীর বলেছেন: সেই পোস্টে কমেন্ট করেছেন আপনি ।

১৪| ১৫ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৪০

সোনালি কাবিন বলেছেন: আপনি তো বার বার হেতির প্যান্ট খুলে দিচ্ছেন।

১৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:১৪

অপু তানভীর বলেছেন: মানী লোকের মান জুতা দিয়ে পিডাইলেও যায় না ! :D

১৫| ১৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার এলাকার একজনের কথা বলছি - ৭০ এ পাকিস্তান গিয়ে ৭২এ দেশে ফিরেছে। এরশাদের আমলে জাতীয় পার্টির বিরাট নেতা,বাগিয়ে নেয় মুক্তি যোদ্ধা সনদ। এখন সরকার দলের বিরাট হোমরা। তার সন্তান নাতিপুতিরা মুক্তিযোদ্ধা কৌটায় দাপিয়ে বেড়াচ্ছে।
আমার গ্রামের ৯ জন মুক্তিযোদ্ধার ভিতর ৩ জন ভুয়া।সামুতেও একজন ভুয়া মুক্তিযোদ্ধাকে দাপিয়ে বেড়াতে দেখা যায়।

১৬ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৩৬

অপু তানভীর বলেছেন: তাইলে বুঝেন অবস্থা ! নয় জনের ভেতরে তিনজন ভুয়া ! এসব জানা মানুষ । তাদের ভেতরেই ভুয়া রয়েছে চোখের সামনে। আর পাবলিক বলে যে কাউকে না দেখে না শুনেই চোখ বুঝে বিশ্বাস করে নিতে হবে !
সামুতে দাপিয়ে বেড়াচ্ছে কারণ কিছু তেলবাজ তেল দিয়ে চলেছে । তেল না দিলে আর দাপিয়ে বেড়াতে পারতো না !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.