নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

Watchlist: নুহাশ হুমায়ূনের হরর ওয়েব সিরিজ \'\'ষ\'\'

০১ লা মে, ২০২২ দুপুর ২:৩৬


নুহাশ হুমায়ূনের সাইকোলজিক্যাল হরর পেট কাটা ''ষ'' মুক্তি পেয়েছে চরকিতে । বাংলাদেশের প্রেক্ষাপটে বাংলা ওয়েব সিরিজের ব্যাপারটা এখনও নতুনই বলা চলে আমাদের দেশে । বাংলা সিনেমা কিংবা বাংলা দেশে তৈরি ওয়েব সিরিজ আমরা টাকা দিয়ে দেখবো এই ধারণাটা এখনও অনেকের ভেতরে পুরোপুরি আসে নি ।

মূলত নূহাশ হুমায়ূের এই ওয়েব সিরিজটা দেখার জন্যই চরকি সাবস্কৃপশন নিয়েছিলাম । পুরো সিরিজ দেখে যদিও মনে হচ্ছে যে পুরোপুরি সন্তুষ্ট নই আমি তবে আবার হতাশও নই । মনে হয়েছে যে বাংলাদেশী সিরিজের মান অনুযায়ী এটা এখনও পর্যন্ত যথেষ্ঠ উন্নত মানের । আর সিরিজটা যখন হরর তখন আমার ভাল লাগার পরিমানটা এমনিতেও একটু বেশি হবে, এটা স্বাভাবিক । তবে সব থেকে বেশি যেই ব্যাপারটা আমার ভাল লেগেছে সেটা হচ্ছে এই সিরিজে আমাদের গ্রাম বাংলার বহু বছর ধরে লোক মুখে চলতে থাকা নানান ভুতের গল্প গুলোর একটা অংশ তুলে আনা হয়েছে । আমরা ছোট বেলাতে আমাদের দাদী নানীদের মুখে যে ভুতের গল্প শুনে বড় হয়েছি এই সিরিজে ঠিক সেই ধরনের গল্প স্থান পেয়েছে । বর্তমান জামানার ছেলে মেয়েরা আসলে এই গল্প গুলো থেকে যোজন যোজন দুরে । সেই হিসাবে এই চেষ্টাটা একটা দারুন শুরু হতে পারে যদি আরও কিছু কাজ হয় এর উপরে ।

সিরিজে মোট চারটা গল্প আছে । প্রথম পর্বটার নাম ''এই বিল্ডিংয়ে মেয়ে নিষেধ'' । যদিও নাম টা এই বিল্ডিংয়ে মেয়ে নিষেধ তবে এটা মূলত একটা মেছো পেতনির গল্প । গল্পের যুবক রাতে কাজ থেকে ফেরার পথে একটা মাছ কিনে নিয়ে রাস্তা দিয়ে ফেরে । ফেরার সময় তার পিছু নেয় মেছো পেতনি । যে মাছ খায় । তারপর সেই পেতনি হাজির হয় তার বাসায় । যুবক তার প্রাণ বাঁচাতে কিভাবে মাছ দিয়ে সেই পেতনিকে সন্তুষ্ট করে সেটা দেখানো হয়েছো পুরো পর্বে । এই রকম কত গল্প আমরা শুনেছি আমাদের দাদী নানীদের কাছে । বাজার থেকে মাছ নিয়ে বাসা ফেরার পথে ভুত নিয়েছে পিছনে । রান্না ঘরে যখন মাছ রান্না করতে গিয়েছে তখন বেড়ার ফাক দিয়ে মাছ চেয়েছে । সেই গল্পটারই যেন আধুনিক রূপ এই পর্ব টা ।

পরের পর্বের নাম হচ্ছে ''মিষ্টি কিছু'' । এই মিথটা আমাদের সবার জানা যে রাতের বেলা কিছু মিষ্টির দোকানে জ্বীন আছে মিষ্টি কেনার জন্য । ঠিক সেই রকম ভাবে এই গল্পেও এক ভুলো মনা মিষ্টির দোকানে একদিন রাতে এক জ্বীন এসে হাজির হয় মিষ্টি খাওয়ার জন্য । মিষ্টির দোকানদারকে সে বলে তাকে অনেক উপর থেকে ফেলা হয়েছে তাই তার এক পা ভাঙ্গা । লাঠিতে ভর দিয়ে চলতে হয় । মিষ্টি খেয়ে সে ভুলো মনা লোকটাকে একটা উপহার দিয়ে যায় । আগে তার কোন কিছু মনে থাকতো না । জ্বীন তাকে সব কিছু মনে রাখার বর দিয়ে যায় । ফলে তার সব কিছু মনে পড়তে থাকে । এমন কি মাতৃগর্ভে সে কেমন ছিল সেটাও । এই যে এতো তীব্র স্মৃতি তার মাথায় এসে জমা হয় এটা দোকানদার সহ্য করতে পারে না ।

তৃতীয় পর্বের নাম ''লোকে বলে'' । এটা গল্পে গ্রামের কিছু প্রচলিত কুসংস্কারের কথা বলা হয়েছে । যেমন খোলা চুলে মেয়েদের সন্ধ্যা বেলা বাইরে যেতে নেই কিংবা খাওয়ার সময় হেচকি উঠলে কেউ আপনার কথা মনে করছে ইত্যাদি । লোকে বলে গল্পে এক কাপল ঘুরতে গিয়ে পথ হারিয়ে এক গ্রামে চলে যায় । সেই গ্রামের নাম জানতে চাইলে সেখানকার লোকেরা বলে এটা হচ্ছে সেই গ্রামে যেই গ্রাম থেকে সকল কুসংস্কারের সৃষ্টি হয়েছে । এক সুন্দর মেয়ের গল্প কিংবা একটা ছোট ছেলের গল্প যে কিনা মেয়েদের সাজ সাজতে পছ্দ করতো । শেষ পর্যন্ত কাপলদের ভাগ্য আসলে কি ঘটে সেটা দেখা যায় ।

চতুর্থ পর্বের নাম ''নিশির ডাক'' । আমাদের ছোট বেলায় সব চেয়ে বেশিবার শোনা গল্প বুঝি এটাই । নিশির ডাক । রাতের বেলা ঘরের বাইরে থেকে নাম ধরে ডাক দেয় । কিন্তু তারা কখনই দুই বারের বেশি ডাকে না । যারা এই ডাকে সাড়া দেয় তারা হারিয়ে যায় । এই গল্পটাই এই পর্বে চিত্রায়িত করা হয়েছে । গল্পের নায়ক কক্সবাজরে কাজ নিয়ে থাকে । তার প্রেমিকা সুইসাইড করে মারা গেছে । কক্সবাজারে বেশ কয়েকদিন ধরেই বেশ কিছু ছোট ছোট টোকাই জাতীয় ছেলে মেয়ে হারিয়ে যাচ্ছে । তার সঙ্গি ছেলেদের মতে তাদেরকে নিশির ডাকে নিয়ে গেছে । গল্পের নায়ক এই গল্পের পেছনে সত্যতা খুজতে বের হয় । এবং এক সময় সেই নিশির ডাকের দেখা পায় । শেষ পর্যন্ত কি নায়ক এই সমস্যার সমাধান করতে পারে নাকি সেও অন্য সবার মত হারিয়ে যায় নিশির ডাকে ? এটা জানতে হলে সিরিজটা দেখতে হবে ।

চারটা পর্ব দেখার পর মিশ্র অনুভূতি হলেও হলেও শেষ পর্যন্ত সন্তুষ্টির চাকাটা পজেটিভ দিকেই । এতোদিন কেবল বিদেশী প্লাটফর্মে বিদেশী চরিত্রেই কাহিনী দেখেছি সেখানে নিজের দেশের মানুষের তৈরি জিনিস পত্র দেখতে বেশ ভাল লাগলো । এমন কাজ গুলো সামনে আরও দেখতে পারলে ভাল হত ।

মুভি মেকিং কিংবা অভিনয় নিয়ে আমার আসলে খুব বেশি কিছু বলার নেই । আমার কাছে একটা মুভি কিংবা সিরিজ দেখার সময় কেবল সেটার কাহিনীটা চমৎকার কিনা এবং সেই কাহিনীটাকে সঠিক ভাবে ফুটিয়ে তুলতে অভিনয় শিল্পী, কলা কুশলীরা ঠিকঠাক মত কাজ করেছে কিনা - এই ব্যাপার গুলো ঠিক থাকলেই হল । অভিনয়ে কিংবা মেকিং একটু উনিশ বিষ হলে কিছু যায় আসে না । এই সিরিজের প্রথম পর্বটা একটু ডাউন ফিলিং দিলেও বাকি তিনটা পর্ব আমার বেশ চমৎকার মনে হয়েছে ।

বাংলাদেশীরা টাকা দিয়ে মুভি সিরিজ দেখার পক্ষে না । টাকা দিলেও তারা বড়জোর নেটফ্লিক্স আর এমাজান প্রাইমের বিদেশী প্লাটফর্মের পেছনে টাকা খরচ করবে । দেশী জিনিস তারা টাকা দিয়ে দেখবে না । কারণ জিজ্ঞেস করলেই বলবে যে দেশী কন্টেন্টের মান ভালনা । এগুলো টাকা দিয়ে দেখার কোন মানে নেই । কিন্তু তারা এটা ভুলে যায় যে যদি আমরা না দেখি তারা ভাল ভাল জিনিস তৈরি হবে কিভাবে? দেশী প্লাটফর্মে এদেশের মানুষ যতবেশি সাবস্ক্রাইব করবে ততবেশি ভাল ভাল কন্টেন্ট তৈরি হবে ।

হ্যাপি ওয়াচিং


ছবি সোর্স

মন্তব্য ২৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০২২ দুপুর ২:৪৮

জ্যাকেল বলেছেন: চরকি'র নাম'ই শুনলাম মাত্র। বুড়ো হইয়া গেছি বলিয়া জানি'না নাকি। যাক, আপনার কাছ থেকে গুগলে গিয়ে সাবস্ক্রিপশন নিতেছি, আর হুমায়ুন আহমদ স্যার এর বরাবরই আমি ভক্ত। উনারই আওলাদ নুহাশ সাহেব'র কাজ দেখব বলেই চরকি'তে ঘুরার সিদ্বান্ত নিয়ে ফেললাম।

০১ লা মে, ২০২২ রাত ১১:৩২

অপু তানভীর বলেছেন: খরচ খুব বেশি না । ছয় মাসের কিংবা এক বছরের সাবস্ক্রিবশন কিনে রাখতে পারেন । অবসর সময়ে দেখতে পারবেন আশা করি !

২| ০১ লা মে, ২০২২ বিকাল ৩:২৬

শেরজা তপন বলেছেন: নুহাশে(ষে)র কাজ আমার বেশ পছন্দের। হোটেল এলবাট্রস, বা সিনসিয়ারলি ইয়োর ঢাকা-তে চমৎকার মুন্সিয়ানা দেখিয়েছে সে।
এটা দেখতে হবে ।

ধন্যবাদ ভ্রাতা চমৎকার একটা রিভিউয়ের জন্য।

০১ লা মে, ২০২২ রাত ১১:৩৪

অপু তানভীর বলেছেন: আমি বলবো না একেবারে ফাটাফাটি কাজ হয়েছে তবে আমার কাছে বেশ ভাল লেগেছে । কেবল প্রথমটা একটু সাধারণ হলেও বাকি তিনটা বেশ চমৎকার ভাবে কাহিনী ফুটে ওঠেছে । দেখতে পারেন। সময় ভাল কাটবে বলে মনে করি । খুব বেশি বড় পর্ব না ।

৩| ০১ লা মে, ২০২২ বিকাল ৪:২৩

শায়মা বলেছেন: পুরাই ভূত পেত্নী দত্যি দানো নিয়ে গল্পগুলো মনে হচ্ছে।

০১ লা মে, ২০২২ রাত ১১:৩৪

অপু তানভীর বলেছেন: এটা হচ্ছে গ্রাম বাংলার প্রচলিত কাহিনী নিয়ে একটা সিরিজ । দেখে ফেলতে পারো সময় করে ।

৪| ০১ লা মে, ২০২২ বিকাল ৪:৪৩

নিরীক্ষক৩২৭ বলেছেন: শেষ দুই এপিসোড খুবই ভালো লেগেছে। কোনো জাম্প-স্কেয়ার নাই কিন্তু সারাক্ষন একটা ভয়ের আবহে বন্দি করে রেখেছিলো। যেকোন দিক থেকেই এই দুটো এপিসোডকে স্ট্যান্ডার্ড ধরা যাবে আমার মতে। সে তুলনায় প্রথম দুই এপিসোডে ভয়ের থেকে অলৌকিকতাই বেশি ছিল বলে মার্ক একটু কমে পাবে।

০১ লা মে, ২০২২ রাত ১১:৩৬

অপু তানভীর বলেছেন: আমার প্রথমটা বাদ দিয়ে বাকি তিনটা এপিসোড বেশ চমৎকারই মনে হয়েছে । আমি এতো সিনেমা বোদ্ধা নই । চোখে যা দেখতে ভাল লাগে সেটাই বলি । ছোট বেলার গল্প গুলোর এই রকম উপস্থাপন বেশ ভাল লেগেছে আমার !

৫| ০১ লা মে, ২০২২ বিকাল ৫:২৬

কালো যাদুকর বলেছেন: বাংলা ওয়েব সিরিজের এ্যাড দেখছি আজকাল ৷ ভুত পেত্নীর নাটক/ সিনেমা বাংলায় অনেক কথ হয়। এটি জনপ্রিয় সিরিজে পরিনত হওয়ার কথা ৷ দেখা যাক ৷

০১ লা মে, ২০২২ রাত ১১:৩৭

অপু তানভীর বলেছেন: বাংলাদেশে আসলেই হরর ঘরোয়ানার নাটক কিংবা মুভি সিরিজ খুব কম হয় কিন্তু এটা কত বড় একটা ক্ষেত্র । এই ক্যাটাগরি নিয়ে আরও কাজ হওয়া দরকার বলে মনে করি ।

৬| ০১ লা মে, ২০২২ সন্ধ্যা ৬:১২

নূর আলম হিরণ বলেছেন: কয়েকদিন আগে দেখলাম সে কি নিয়ে খুব ক্ষোভ দেখালো মিডিয়ার উপর।

০১ লা মে, ২০২২ রাত ১১:৩৮

অপু তানভীর বলেছেন: সাংবাদিকদের অযাচিত প্রশ্নে বিরক্ত খানিকটা ।

৭| ০১ লা মে, ২০২২ রাত ৯:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার সৌজন্যে ওয়েব সিরিজের গল্প গুলো সম্পর্কে ধারণা পাওয়া গেল। সুযোগ হলে অবশ্যই দেখবো। তবে গল্পের নির্যাস যেভাবে তুলে ধরলেন তাতে প্রথম ও চতুর্থ পর্বের গল্প দুটিকে আমার কাছে খুব সাধারন বলে মনে হয়েছে। যদিও একই গল্প ব্যক্তিবিশেষে অনুভূতি ভিন্নতর হতেই পারে।
শুভেচ্ছা আপনাকে।

০১ লা মে, ২০২২ রাত ১১:৩৯

অপু তানভীর বলেছেন: প্রথম গল্পের ব্যাপারে কিছুটা হয়তো ঠিক তবে শেষ গল্পটা কেবল ভুতেরই না ভেতরের আবহটা আরও চমৎকার । যদি দেখে থাকেন তাহলে বুঝবেন আশা করি ।

আপাকেও ধন্যবাদ । সময় করে দেখে ফেলুন ।

৮| ০১ লা মে, ২০২২ রাত ১০:৩২

রানার ব্লগ বলেছেন: নুহাস কিছু আলাদা করার চেষ্টা করছে। বাংলাদেশে তো সেই গরীবের ছেলে বড় লোকের মেয়ের প্রেমের গল্প ছাড়া গল্প নাই ( অবশ্য এটা বাংগালীদের কমন ইচ্ছা শর্টকাটে বড়লোক হবার ফন্দী)

০১ লা মে, ২০২২ রাত ১১:৪১

অপু তানভীর বলেছেন: বর্তমানে কয়েকটা ওয়েব সিরিজ হয়েছে বেশ চমৎকার । আগের মত আর ঐ কাহিনী পাব্লিক খায় না খুব একটা । বিশেষ করে যেগুলো স্ট্রিমিং প্লাটফর্মের জন্য তৈরি হয় সেগুলোতে কাহিনী অন্তত ভাল থাকতে হয় । নয়তো চলবে না ।

৯| ০১ লা মে, ২০২২ রাত ১১:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন: দেখার ইচ্ছে আছে, ঈদের পরে হয়তো দেখবো।

০২ রা মে, ২০২২ রাত ১:২৭

অপু তানভীর বলেছেন: দেখে ফেলুন ।

১০| ০৩ রা মে, ২০২২ রাত ১২:২০

ইসিয়াক বলেছেন: চমৎকার রিভিউ। আগামীকাল থেকে দেখা শুরু করবো।এদিকে আজকাল হরর আর থ্রিলার গল্প পড়া হচ্ছে খুব।

হরর আর থ্রিলার নিয়ে কাজ করছি। উপন্যাসের লাইন আপ সেট হয়ে গেছে। একসাথে তিনটা উপন্যাস লেখা চলছে। দেখা যাক কতদূর কি হয়।

০৩ রা মে, ২০২২ রাত ৯:২৮

অপু তানভীর বলেছেন: দেখে ফেলুন । বাংলাদেশী কন্টেন্ট হিসাবে দারুন একটা জিনিস হয়েছে বলতেই হবে ।

আপনার বই উপন্যাস লেখা শেষ হোক । আমাকে পড়তে দিয়েন । ফার্স্ট রিভিউটার হিসাবে কেমন হয়েছে সেটা আশা করি অনেস্ট ভাবে বলতে পারবো !

১১| ০৩ রা মে, ২০২২ দুপুর ২:৩৯

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

ঈদ মোবারক।

শুভকামনা।

০৩ রা মে, ২০২২ রাত ৯:২৯

অপু তানভীর বলেছেন: ঈদ মোবারক ।

আমি আছি আগের মতই । জীবনে খুব একটা পরিবর্তন নেই আসলে..। ভাল মন্দ মিলিয়ে আছি বেশ ।

আপনার কী খবর ?

১২| ০৫ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৪৫

ৎৎৎঘূৎৎ বলেছেন: হলিউডের এনাবেলে গেল কঞ্জুরিং গেল নান গেল ভয় পেলাম শেষে নিশির ডাকে। একটা প্রশ্ন করে করে সব জায়গায় ক্লান্ত হয়ে গিয়েছি। 'মিস্টি কিছু' তে রেডিও তে যে গান টা বাজছিলো সেই গানটার নাম কী?

০৯ ই মে, ২০২২ দুপুর ১২:০২

অপু তানভীর বলেছেন: আপনার মত আমারও মনভাব একই । নিশির ডাক আর লোকে বলে পর্ব গুলো শরীরে বেশ ভয়ের অনুভূতি জাগিয়েছে ।

গানটার খোজ আপনি গুগলের কাজে জানতে পারেন । ফাইন দিস সং নামে গুগলের একটা ফিচার আছে । সেটা চালু করে গানটা বাজালে খোজ পাওয়া যেতে পারে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.