নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্রিটিশ ম্যাগনেটিক পিলার ও অতীতের ঘটনা

৩০ শে মে, ২০২২ রাত ১:০৪



গতকাল প্রথম আলোতে প্রকাশিত একটা ইন্টারেস্টিং খবর চোখে পড়লো । খবরের শিরোনাম দশকের পর দশক প্রতারণার হাতিয়ার ম্যাগনেটিক পিলার আসলে কী । কিভাবে এই ম্যাগনেটিক পিলার কথা বলে মানুষজনকে বোকা বানিয়ে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে । এরকম নানান প্রতারনার খবর আমরা নানান সময়ে শুনে থাকি । কিন্তু আমার কাছে ব্যাপারটা ইন্টারেস্টিং মনে হওয়ার কারণ হচ্ছে আমি যখন স্কুলে পড়ি, সিক্স কিংবা সেভেনের দিকে তখন এই পিলার কেন্দ্র করে আমাদের গ্রামে বেশ কিছু ঘটনা ঘটেছিলো ।

গ্রামে তখন এই গুজব চলছে বেশ ভাল ভাবে । কে বা কারা এই গুজব শুরু করেছিলো সেটা বলতে পারবো না তবে তখন এই ম্যাগনেটিক পিলার নিয়ে খুব আলোচনা হচ্চে । আমাদের এলাকার আশে পাশে নাকি এই পিলার আছে । কে বা কারা এই খোজ নিয়ে এসেছে । এই পিলার খুব শক্তিশালী ! এই পিলার নাকি বজ্রপাত নিজের দিকে টেনে আনতে পারে । তাই বৃষ্টির সময়ে যদি কেউ এই পিলারের আশে পাশে থাকে তাহলে সে বজ্রের আঘাতে মারা যাবে । এছাড়া এই পিলার অনেক দিন মাটির নিচে থাকার ফলে এর ধাতু বদলে গেছে । এই ধাতুর মূল্য অনেক । কয়েকশ কোটি টাকা । ইউরোপ আমেরিকাতে এর অনেক চাহিদা ! এছাড়া এই পিলার নাকি খালি হাত দিয়ে ধরা যাবে না । যে ধরবে তার পুরো শরীর নাকি ঝলছে যাবে । এই রকম আরও কত কত গল্প যে তখন প্রচলিত হয়েছিলো তার কোন ঠিক নেই ।

সত্যি বলতে কী তখন আমি সহ আমাদের বন্ধুদের বেশ কয়েকজন এই পিলার খোজে বের হয়ে পড়েছিলাম । হাতে শাবল নিয়ে আমরা এদিক ওদিক ঘুরে বেড়াতে লাগলাম । যে কোন স্থানে সন্দেহ হলেই সেখানে মাটি খুড়ে দেখার চেষ্টা করতাম ! তবে আরেকটা যে সমস্যা হয়েছিলো সেটা হচ্ছে বৃষ্টি শুরু হলেই আমার মা আমাকে কোন ভাবেই বাইরে বের হতে দিতো না । বৃষ্টি হলেই তখন আমি ভিজতাম । কিন্তু এই গুজবের ফলে মায়ের মনে এটা বসে গিয়েছিলো যে পিলার বজ্রপাত কাছে টানবে আর আমি যদি তখন সেই পিলারের উপরে কিংবা কাছাকাছি দাড়িয়ে থাকি তাহলে আমি মারা যাবো !

তারপর একদিন সত্যি সত্যিই শোনা গেল যে গ্রামের একজন পিলারের সন্ধান পেয়েছে । আমাদের বাসা থেকে কয়েক বাড়ি পরেই তার বাড়ি ছিল । গ্রামে রটে গেল যে সত্যিই যে পিলারের খোজ পেয়েছিল তবে সেটা ধরে রাখতে পারে নি । বিডিআর নিয়ে গেছে । তখন বিডিআর মানে বর্তমানের বিজিবি। আমাদের বাড়ির পাশেই তখন বিডিআর ক্যাম্প ছিল । আমার বাবা বিডিআর ক্যাম্পে ফুড সাপ্লাইয়ের কন্ট্রকটর । তাই ক্যাম্পে আমরা ঢুকতে পারতাম । তবে সেদিন কাউকে ভেতরে ঢুকতে দেওয়া হল । কেবল আমার বাবা ক্যাম্পে গেল তার নিত্য দিনের কাজ করতে ।

পরদিন সেই খবর বের হল স্থানীয় পত্রিকাতে । সেখান থেকে জানা গেল যে আমাদের গ্রামের একজনের কাছ থেকে বিডিআরের সদস্যরা পিলারের টুকরো উদ্ধার করেছে । তবে তাকে ধরতে পারে নি । সে পালিয়ে গেছে । আমার বাবা বাসায় এসে জানালো যে সে নিজে দেখে নি তবে কয়েকজন বিডিআর সদস্যদের সাথে তার কথা হয়েছে যারা দেখেছে সেই টুকরো গুলো ! গ্রামে তখন উত্তেজনা কাজ করছে ।
তবে সেই উত্তেজনায় দুদিন পরেই ভাটা পরলো । জানা গেল যে যে টুকরো পিলারের ভাবা হচ্ছেিলো সেগুলো আসলে নরমাল লোহা । কয়েক বছর কেবল মাটির নিচে ছিল এই যা !

তারপর আস্তে আস্তে ম্যাগনেটিক পিলারের আগ্রহ কমে এল । এক সময়ে সেটা আর কারো মনেই রইলো না । গতকাল প্রথম আলোতে সংবাদটা পড়ে পুরোনো সেই দিনের কথা মনে হল । এখনও মানুষজন এই সব বিশ্বাস করে ! অবশ্য আমরা যখন করেছি এখনও মানুষ বিশ্বাস করতেই পারে ! এবং এটার জন্য মানুষ পেছনে টাকা ঢালছে । বেশ কিছু চক্র এই পিলার নিয়ে গুজব এমন ভাবে ছড়িয়েছে যে অনেকেই এটা বিশ্বাস করেছে । বিশেষ করে যাদের সর্টকাটে টাকা আয় করার লোভ বেশি তারা এই সব গুজবে কান দেয় আর টাকা দিয়ে ধরা খায় !

উপরে দেওয়া প্রথম আলোর লিংকটাতে গিয়ে পিলার সম্পর্কে পুরো খবরটা পড়ে আসতে পারেন । ওখানেই বেশ চমৎকার ভাবে লিখেছে তাই আর নতুন করে লিখলাম ! এছাড়া অলৌকিক মুদ্রার খোঁজে মি. এন একা নন, দেড় কোটি টাকা খুইয়েছেন মি. বি এই সংবাদটিও পড়তে পারেন ।


pic source

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২২ ভোর ৪:০৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: প্রথম যে লিংক দিয়েছেন, তা যে প্রতারণামূল সাইটের মধ্যেদিয়ে যায় সেটা কি দেখেছেন? ঢুকলেই দেখায় কম্পিউটারে ভাইরাস পেয়েছে। এটা একটা প্রতারণা। আবার আমি হিউম্যান না রোবোট সেটা চেক করে কন্টিনিউতে ক্লিক করলে অন্য একটা সাইটে নিয়ে যায়, সেটা রিফ্রেস হয়ে তারপর হয়ত মূল সাইটে যাবে (আমি অতদূর আর দেখার ইচ্ছা পাইনি) দেখে মনে হচ্ছে যে সব সর্ট ইউআরএল এর মাধ্যমে ইনকাম করা যায় এমন একটা সর্ট ইউআরএল জেনারেটর সাইট।

দ্বিতীয় লিংকটিও সঠিক নয়। আপনার প্রোফাইলের লিংকের শেষে সর্ট ইউআরএল। সেটা আলাদা ভাবে কপি করলেও কাজ করছে না!

লেখার টপিক নিয়ে কিছু কথা বলার ছিলো, লিংকে ক্লিক করে আর সেটা ইচ্ছা করছে না। আশাকরবো লিংক দুইটি পরিবর্তন করে দিবেন।

৩০ শে মে, ২০২২ সকাল ৮:৫৫

অপু তানভীর বলেছেন: বাংলা url ওয়ালা লিংক সরাসরি এড করা যায় না । তাই লিংক সর্ট করে এখানে এড করি । এর আগেও তো এভাবেই সব সময় লিংক সর্ট করে এড করেছি । এছাড়া বাংলা url সরাসরি দিলে সেটা কাজ করে না ।
এভাবে লিংক এড করলে ইনকাম করা যায় কিনা জানা নেই । আবার নতুন করে লিংক শট করে এড করে দিলাম । এবার দেখতে পারেন কাজ করতে পারেন !

২| ৩০ শে মে, ২০২২ সকাল ৮:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ছোট বেলায় আমি এই পিলার দেখেছি।

৩০ শে মে, ২০২২ সকাল ৮:৫৫

অপু তানভীর বলেছেন: আমি অবশ্য নিজ চোখে দেখি নি !

৩| ৩০ শে মে, ২০২২ সকাল ৮:৩৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কি ভুয়া লিংক দিলেন।

৩০ শে মে, ২০২২ সকাল ৮:৫৮

অপু তানভীর বলেছেন: এইবার ভেতরে দেখেন কাজ হয় কিনা !

৪| ৩০ শে মে, ২০২২ সকাল ১০:০৮

জুল ভার্ন বলেছেন: এই ভূয়া বিষয়টার খপ্পরে আমাকেও ফেলার একটা জাল ফেলা হয়েছিলো ২০৯০ সনে। আমি গ্রামে গিয়েছি পৈত্রিক সম্পত্তি দেখার জন্য। যেয়ে দেখি আমার ধানী জমির বিভিন্ন যায়গায় বিরাট বিরাট গর্ত গোঁড়া। সবার মুখে মুখে ম্যাগনেটিক পিলারের খবর- যার দাম শত কোটি টকা! গ্রামের কিছু টাউট লোক আমাকে এই পিলার কেনার প্রস্তাব দেয়। যেহেতু তাদের শহরে এবং বিদেশী ক্রেতাদের সাথে যোগাযোগের সুযোগ নাই তাই আমার কাছে কম দামে(তাও কোটি টাকায়) বিক্রি করতে চায়! আমি এই প্রতারণা সম্পর্কে আগে থেকেই ওয়াকিবহাল থাকায় ফাঁসাতে পারেনি।

৩০ শে মে, ২০২২ সকাল ১১:৫৩

অপু তানভীর বলেছেন: যাক ভাল যে আপনাকে ফাঁসাতে পারে নি । অনলাইনে দেখলাম যে অনেক মানুষই এটার পেছনে পড়ে আছে এবং বিশ্বাস করে যে এখান থেকে অনেক টাকা পাওয়া সম্ভব । তাই তারা এটা কেনার জন্য অনেক টাকা খরচ করতেও প্রস্তুত । এমন কি একজন তো দেখলাম কয়েক লাখ টাকা খরচ করেছে ।

৫| ৩০ শে মে, ২০২২ দুপুর ১২:৪৩

ভুয়া মফিজ বলেছেন: কোন এক নিউজ পোর্টালে একটা কৌতুক পড়েছিলাম। প্রাসঙ্গিক মনে হওয়াতে দিলাম,

কীরে শ্যামল, অতো মন খারাপ করে বসে আছিস কেন?
আর বলিস না মিজান, গত সেপ্টেম্বরের শুরুতেই আমার নিঃসন্তান চাচা মারা গেল..
সেজন্য এখনও মন খারাপ?
আরে আগে পুরোটা শুনে নে! চাচা মারা যাওয়ায় ওয়ারিশ হিসেবে তার রেখে যাওয়া ২০ লাখ টাকা, একটা বাড়ি আর দুইটা দোকান পেলাম!
এটা তো খুশির কথা!

খুশির কথা আরও আছে! পরের মাসে মানে গত অক্টোবরের শুরুতেই মারা গেল আমার এক মামা! তিনিও নিঃসন্তান থাকায় তার প্রায় ৫০ লাখ টাকার সহায় সম্পত্তি পেলাম!
শোকের মধ্যেও স্বস্তি আর আনন্দের সংবাদ দুটোই! তারপরও তুই মন খারাপ করে আছিস! কেন?


আজ নভেম্বরের ১৯ তারিখ! মাস প্রায় শেষ- এখনও সেরকম কোনো খবর পেলাম না...

৩০ শে মে, ২০২২ দুপুর ১:০৯

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~

বড় মন খারাপ শ্যামলের .... =p~

৬| ৩০ শে মে, ২০২২ বিকাল ৩:০৮

ফয়সাল রকি বলেছেন: গুজব হলেও বিশ্বাস করতে ইচ্ছা করে।
যাই হোক, লিংক কাজ করে না।

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:২৯

অপু তানভীর বলেছেন: গুজবে বিশ্বাস করা ঠিক না । এতে কেবল ক্ষতিই হয় ।

লিংকটা দুইবার ঠিক করলাম । দেখেন তো এবার কাজ করে কিনা !!

৭| ৩০ শে মে, ২০২২ বিকাল ৪:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌এক সময় আপনার কাহিনীর মতোই নানান কাহিনী শোনা যেতো এই বস্তু নিয়ে।

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:৩০

অপু তানভীর বলেছেন: আমিও আগে শুনতাম । সেটা অনেক আগে । কিন্তু এখনও যে মানুষ এতে বিশ্বাস করে এবং সেটা পাওয়ার জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করতে পারে সেটা আমার জানা ছিল না !

৮| ৩০ শে মে, ২০২২ বিকাল ৪:৪৩

খাঁজা বাবা বলেছেন: ভাই, নতুন গল্প কবে আসবে?

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:৪৭

অপু তানভীর বলেছেন: সামুতে গল্প পোস্ট দেই কম । তবে আমার ওয়েব সাইটে গল্প পোস্ট দেওয়া হয় আগে । সেখানে ঢু মারলে কিছু না পড়া গল্প পেতে পারেন । এই মাসের পর থেকে নিয়মিত গল্প পোস্ট হবে আশা করি । একটু ব্যস্ততা কাটছে সময় !

৯| ৩০ শে মে, ২০২২ বিকাল ৫:১০

রানার ব্লগ বলেছেন: আমার জানা মতে পিলার গুলো লাগানাও হয়েছিলো ব্জ্রপাত ও সিমানা নির্ধারনের টুল হিসাবে গাধা ও উল্লুকের দেশের মানুষেরা ওটা কে তাবিজ বানিয়ে ফেলেছে ।

৩১ শে মে, ২০২২ রাত ১:২৩

অপু তানভীর বলেছেন: সীমানা পিলার হিসাবেই সেগুলো ব্যবহৃত হত । বজ্রপাতের ব্যাপারটা আসলে ভূয়া !
কিছু মানুষ ইচ্ছে করে গুজব ছড়িয়েছে যাতে করে তারা লাভবান হতে পারে !

১০| ৩০ শে মে, ২০২২ বিকাল ৫:৫৬

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: একবার গুজব ছড়িয়েছিল টাক মাথায় এবং বজ্রপাতে মৃত ব্যক্তির মাথায় ম্যাগনেট থাকে।

৩১ শে মে, ২০২২ রাত ১:২৫

অপু তানভীর বলেছেন: বজ্রপাতে মৃত ব্যক্তির ব্যাপারটা কিন্তু এখনও আমাদের এলাকা সহ অনেক এলাকাতেই প্রচলিত আছে এবং যখন কেউ বজ্রপাতে মারা পরে তখন তার কবর বাধাই করানো হয় যাতে মাথা কেনে নিয়ে না যেতে পারে কেউ !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.