নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

খুব সহজেই মোবাইল থেকে যেভাবে সামুতে মন্তব্যের উত্তর দিবেন ও ছবি আপলোড করবেন (ছবি সহ)

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৩:১৪

আমার গত পোস্টের মন্তব্যে সহ ব্লগার জুলভার্ন ভাই জানালেন যে তিনি মোবাইল থেকে তার কোন পোস্টের মন্তব্যের জবাব দিতে পারছেন না । বর্তমান এই মোবাইল যুগে যে কোন সাইটের মোবাইল ভার্শনটা ভাল হওয়া জরুরী । মানুষ এখন সময় কাটানোর জন্য পিসি থেকে মোবাইলের দিকে চোখ বেশি রাখে । আমাদের সামুর একটা মোবাইল ভার্শন আছেন । কিন্তু এটা নিয়ে বেশ কিছু অভিযোগ আছে অনেক দিনের । যেমন মোবাইল ভার্শন থেকে মন্তব্যের জবাব দেওয়া যায় না, ঠিক মত ছবি আপলোড দেওয়া যায় না, তারপর লিংক ক্লিক করলে সেটা প্রথম পাতায় নিয়ে যায় । আমিও এই সমস্যা গুলো ফেস করেছি । যেমন এই পোস্টটা দেওয়ার আগেও আমি আরেকটা গতানুগতিক মোবাইল ভার্শনে একটা মন্তব্যের জবাব দেওয়ার চেষ্টা করলাম । তবে সেটা জবাবে না গিয়ে সরাসরি মন্তব্য আকারে প্রকাশ হল । আমি নিজের মত করে সমাধান বের করে নিয়েছি । আমি যেভাবে কাজ চালাই আপনারাও সেই ভাবে কাজ চালাতে পারেন ।
আসুন আপনাদের বোঝানোর চেষ্টা করি ! আমার যে মোবাইল রয়েছে সেটা আহামরি কোন মোবাইল না । সাধারন মানের একটা এন্ড্রোয়েড ফোন । সবার হাতেই এখন এমন ফোন থাকে । আশা করি ব্লগারদের কাছে আরও ভাল মানের ফোন আছে । যাই হোক আসুন সহজ পদ্ধতি টা কি দেখে নেওয়া যাক !
নিচে আমাদের সামুর মোবাইল ভার্শনের ছবি ।


এখন এই মোবাইলের এই ভার্শনটা থাকলে আপনি অনেক কিছুই করতে পারবেন না । তাই আগে আপনাকে সামুর ফুল ভার্শনে যেতে হবে । স্ক্রোল করে নিচে নামুন । তারপর দেখতে পারবেন যে ফুল ভার্শন অপশন আছে ।


এখানে ক্লিক করলেই আপনি ফুল ভার্শনে চলে আসবেন । এবার আপনি এখান থেকে সব কিছু করতে পারবেন অতি সহজে !


এবার আপনি ছবি কিভাবে পোস্ট করবেন?
একদম যেভাবে পিসি তে করেন ঠিক সেভাবেই । নিচের ছবির দিকে খেয়াল করুক । নতুন ব্লগ লিখুন অপশনে যান । তারপর একই ভাবে ছবির বাটনে ক্লিক করুন এবং ছবি সিলেক্ট করে ডান করুন !



এমন কি আপনি গ্যালারিতে থাকা ছবি ছাড়াও সরাসরি ক্যামেরা দিয়ে সরাসরি তুলেও ছবি আপলোড করতে পারবেন ! দেখুন ক্যামরা অপশনে ক্লিক করলে সরাসরি ক্যামেরা অন হয়ে যাচ্ছে । তখন যে ছবি তুলবেন সেটা এড হয়ে যাবে !



এভাবেই ক্যামেরা কিংবা ফোনের গ্যালারি থেকে সরাসরি ছবি এড করা যাচ্ছে ।

এবার আসি পোস্টের মন্তব্যের জবাব দেওয়া নিয়ে । এটাও ঠিক একই ভাবে করা যায় । আগে আপনাকে মোবাইল ভার্শন থেকে বের হয়ে ফুল ভার্শনে আসতে হবে একই ভাবে । তারপর যে পোস্টের মন্তব্যের জবাব দিতে চান সেই পোস্টের মন্তব্যে গিয়ে কেবল উত্তর দেওয়ার বাটনে ক্লিক করতে হবে !



এটা ক্লিক করলেই চলে আসবে নিচের স্থান



এবার মন্তব্য লিখে পোস্ট করুন । এমন কি চাইলে ছবিও ঠিক একই ভাবে যোগ করতে পারবেন ।

আশা করি বুঝতে পেরেছেন !

এবার বলি সামুর মোবাইল ভার্শনে লিংক ক্লিক করলে কাজ করে না । প্রথম পাতায় নিয়ে যায় । এটার সমাধানও ঠিক একই রকম । ধরুন আপনার ব্রাউজারে মোবাইল ভার্শনেই আছে । আপনি কোন লিংক ক্লিক করলেন এবং সেটা আপনাকে প্রথম পাতায় নিয়ে গেল । এবার ঠিক উপরের মত করে আপনি সবার আগে ফুল ভার্শনে আসবেন । তারপর আবার আপনার সেই পেছনের পাতায় যাবেন অর্থ্যাৎ সেই যেখানে সামুর লিংকে ক্লিক করেছিলেন । এবার আবারও ক্লিক করলে আপনি আপনার কাঙ্খিত স্থানে চলে যাবেন ।

আপনাদের নিজেদের অন্য কোন পদ্ধতি থাকলে আমাকে জানাতে পারেন । তবে আশা করি সামু কর্তৃপক্ষ খুব জলদি সামুর মোবাইল ভার্শনটার একটা উন্নতি করবে। আরও ভাল হয় যদি একটা চমৎকার মোবাইল এপ ডেভোলাপ করে । বর্তমানে মোবাইল এপের কোন বিকল্প নেই ।

হ্যাপি ব্লগিং ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৪:১৬

জুল ভার্ন বলেছেন: আমার সমস্যাটা চমৎকার ভাবে তুলে ধরেছো। মোবাইল ভার্শন থেকে মন্তব্যের জবাব দেওয়া যায় না, ঠিক মত ছবি আপলোড দেওয়া যায় না, তারপর লিংক ক্লিক করলে সেটা প্রথম পাতায় নিয়ে যায় । [/সব

হ্যা এই পোস্ট পড়ে এবং স্ক্রিনশট দেখে বুঝতে পেরেছি, আমি সেল ফোনে মোবাইল ভার্সনে আছি। তোমার নির্দেশনা মতো ফুল ভার্সনে ক্লিক করলেই ফ্রন্ট পেজ চলে আসে। চেষ্টা করছি ঠিক করার জন্য।

খুব ভালো এবং প্রয়োজনীয় পোস্টের জন্য ধন্যবাদ। +

০২ রা জুলাই, ২০২২ রাত ১১:২৭

অপু তানভীর বলেছেন: আশা করি এরপর থেকে থেকে সমস্যার সমাধান হবে । আমি অনেক দিন থেকেি এভাবে কাজ চালাই । তবে আশা করি যে সামু কর্তৃপক্ষ একদিন এই সব সমস্যার সমাধান করবে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.