নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

বর্ষপূর্তি পোস্টঃ ব্লগিং আসলে কেন করি?

১৭ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩৫



সত্যি বলতে কী, কোন কিছুর প্রতি আমার খুব বেশি দিন আগ্রহ থাকে না । একটা সময়ের পরেই সেটা হারিয়ে যায় । তবে খুব অল্প কয়েকটা জিনিসের প্রতি আমার দীর্ঘদিন ধরে আগ্রহ টিকে আছে। তাদের ভেতরে একটা হচ্ছে এই সামু ব্লগ । দেখতে দেখতে সামুতে ব্লগিংয়ের বয়স আমার এগারো বছর পার হয়ে গেল । এখন নিজেকে খানিকটা পুরানো ব্লগারদের কাতারে ফেলতে পারি । যদিও ব্লগিং, ব্লগার বলতে আসলেও যা বুঝায় তা আমি কোন দিনই ছিলাম না ।

আপনাদের কাছে যদি প্রশ্ন করা হয় যে আপনি ব্লগিং কেন করেন ?
নানান মানুষ নানান উত্তর দিবে হয়তো । আমার উত্তর আসলে কি দিবো সেটা আমি নিজেই ঠিক মত বলতে পারবো না । আমি কেন ব্লগে লিখি সেটার একটা উত্তরে কেবল বলতে হয় যে লিখতে আসলে ভাল লাগে তাই লিখি । যদিও প্রথমে ব্লগে একাউন্ট খুলেছিলাম অন্য উদ্দেশ্য ।

ছোট বেলা থেকে আমার ডায়রী লেখার অভ্যাস ছিল । ডায়রিতে ঠিক দিন লিপি না লিখতাম না । কারণ মফস্বলের শহরের দিন গুলো সব একই রকম ছিল । বিশেষ করে প্রতিদিন লেখার মত কিছুই ছিল না । আমার ডায়রীতে লেখা থাকতো নানান রকম বানানো ঘটনা । সেই ঘটনা গুলো আমি বিছানায় শুয়ে কিংবা একা বসে বসে চিন্তা করতাম । তারপর সেগুলো খাতা কিংবা ডায়রীতে লিখে রাখতাম । তবে সেগুলো মানুষকে পড়তে দিতাম না কখনই । লজ্জা লাগতো বলে । সেই লেখা গুলোর আরেকটা ব্যাপার ছিল যে গল্প গুলো পুরোপুরি লেখা হত না । একটা কিছু লিখলাম তারপর সেটা বাদ দিয়ে আবার নতুন কিছু লিখলাম । আগের লেখা শেষ হত না । এই অভ্যাসটা আমার এখনও রয়ে গেছে । একটা জিনিস লিখতে লিখতে যদি অন্য আরেকটা লেখা লেখা শুরু করি তাহলে আগের লেখার প্রতি আমার আগ্রহ হারিয়ে যায় । সেটা আর লেখা হয় না বললেই চলে । বেশির ভাগ লেখাই আমার এক বৈঠকে বসে লেখা !

এই ব্লগে প্রথম যখন লেখা শুরু করি তখন কিবোর্ড চাপতাম আসলে দেখে দেখে । তার থেকে আমি ভার্চুয়াল কিবোর্ড ব্যবহার করে মাউস দিয়ে টিপে টিপে পোস্ট লিখতাম । আর তাই পোস্ট গুলো হত একেবারে ছোট ছোট ।

সামুতে দেওয়া আমার প্রথম পোস্টটা দেখুন কত টুকু ছিল ।
কিবোর্ডে লেখা শিখতে আমার বেশ সময় লেগেছে । এরপর আস্তে আস্তে পোস্টের সংখ্যা হাজার পেরিয়ে গেছে ।

লিখতে আমার সব সময়ই ভাল লাগে । কী লিখি সেটা বড় প্রশ্ন না । লিখি এটাই বড় কথা । অনেকে আছেন দেশ সমাজের প্রতি একটা দায়বদ্ধতা থেকে লেখালেখি করেন । আমার লেখালেখি কোন দিনই তেমন কিছুর কারণে ছিল না । আমার এই ব্লগে আসবে সব লেখা একান্তই আমার নিজের মনের ভাল লাগার জন্য । এই কারণে অন্যেরা আমার লেখা পড়ে কী মনে করলো সেটা আমি কোন কালেই চিন্তা করি নি । তবে হ্যা লেখার ভেতরে যেই ভুল ভ্রান্তি থাকে যখন তা কেউ ধরিয়ে দেয় সেটা শুদ্ধ করে নেওয়ার চেষ্টা করেছি । বিশেষ করে বানান ভুলের ব্যাপার টা । আমি নিশ্চিত যে খুজলে এই লেখার ভেতরেও বানান ভুল থাকবে !
এছাড়া আর কিছু নিয়ে কোন দিন চিন্তা করি নি । অনেক লেখক আছেন যারা নিজেদের লেখা অন্যেরা পড়ে মন্তব্য না করলে রাতের ঘুম হারাম করে ফেলেন । কেউ কেউ আবার লেখাই সরিয়ে ফেলেন কম মন্তব্যের কারণে । আমার ব্যক্তিগত ভাবে মনে হয় যে লেখালেখি করা উচিৎ কেবল মাত্র নিজের মনকে সন্তুষ্ট রাখার জন্য । যখন আপনি অন্যের জন্য লেখালেখি করবেন তখন আপনার মাঝে সব সময় অন্যকে সন্তুষ্ট করার একটা প্রবণতা আসবে । তারা যেই ভাবে চাইবে আপনি অবচেতন ভাবে আপনার লেখা কে সেই দিকে নিয়ে যাবেন । এতে আপনার লেখার স্বকীয়তা নষ্ট হয়ে যাবে ।


সামুতে আমার লেখা অল্প কিছু মানুষ পড়েন । অল্প কিছু মানুষ মন্তব্য করেন । যারা মন্তব্য করেন তাদেরকে ধন্যবাদ জানাই । আমার লেখা যদি আপনার সময় কাটানোর একটা মাধ্যম হয়ে থাকে আমি আসলে তাতেই খুশি । আপনার কাছে আমার আর কোন কিছু চাওয়ার নেই । আমি আগেই বলেছি লেখালেখি কেবল মাত্র নিজের জন্য । তাই অন্যদের কাছ থেকে আমার চাওয়ার আসলে কিছু নেই। আমার সকল চাওয়া আসলে কেবল নিজের কাছে । কেবল নিজেকে খুশি করতে পারলেই আমি খুশি । এখন লেখালেখির পরিমানটা আগের থেকে অনেক কমে গেছে । প্রতিদিন আমার বাসায় ফিরতে ফিরতে প্রায় এগারোটা বেজে যায় । সেই সময়ে বাসায় ফিরে আসলে প্রতিদিন কিছু লিখতে ইচ্ছে করে না । আবার আমি এমনও দেখেছি যে হাতে অবসর থাকলেও কখনো কখনো লিখতে ইচ্ছে করে না । লেখাটা সম্পূর্ন ভাবে নিজের মন মর্জির উপরে নির্ভর করে । এই হচ্ছে সমস্যা । আবার এমন হয়েছে যখন লিখতে ইচ্ছে করছে অথচ সুযোগ পাওয়া যাচ্ছে না । এটা একটা মানসিক অশান্তির কারণ ! তবে প্রতিদিন যে লিখতেই হবে সেটাও তো না । যখন ইচ্ছে তখনই !

গতকাল রাতে নেওয়া একটা ব্লগ পরিসংখ্যানের একটা স্ক্রিনশট দেওয়া যাক ।


বর্ষপূতি নিয়ে আর কী লিখবো ? আশা করি সামনে বছরেও ঠিক একই ভাবে একটা পোস্ট দিতে পারবো ! ততদিন পর্যন্ত সবাই আবারও ধন্যবাদ ! আশা করি সামনের সময়ে আবারও সবাই এক সাথে এই সামুতে লেখালেখি করে যেতে পারবো ! যতদিন ভাল লাগে ততদিন সামুতে লেখালিখি চলবে আশা করি !


pic source

মন্তব্য ৬২ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ১:৪৪

শেরজা তপন বলেছেন: ঃঅভিনন্দন ভ্রাতা!
আপনি লেখার পেছনে একটা কারণ খুঁজে পেয়েছেন- ভাগ্যবান আপনি।
আমি কেন লিখি এখনো বুঝতে পারছি না :(

১৮ ই জুলাই, ২০২২ রাত ১২:৫৯

অপু তানভীর বলেছেন: অনেকেই আছে কেন যে লেখে তা নিজেও জানে না । আমিও যে পুরোপুরি জানি তাও কিন্তু না । কেবল মনের ভেতর থেকে আসে যে লেখ। ব্যস লেখা চলে । এমন কোন দিন হয়তো আসবে যেদি আর আসবে না লেখার জন্য কোন ডাক। সেদিন হবে লেখালেখির ইতি !

২| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ১:৪৮

মোগল সম্রাট বলেছেন: লেখা লেখি করার জন্য সময় লাগে অনেক। আপনার হাতে সেরকম সময় থাকলে লিখতে থাকুন।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:০১

অপু তানভীর বলেছেন: সময় লাগে সত্য তবে যদি সত্যিই মাথার ভেতরে লেখার পোকা জাগে তখন সময় না থাকলেও সময় বের করে নিতে হয় । যত সময় না লেখা নামে তত সময় কোন শান্তি নেই ।

৩| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:০৫

সেলিম আনোয়ার বলেছেন: বর্ষপূর্তিতে অভিনন্দন ।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:০১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

আপনিও তো আছেন সেই আমার প্রায় একই সময় থেকেই !

৪| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:০৫

আরইউ বলেছেন:




শুভেচ্ছা, অপু!

আমি যখন সামহোয়ারইনে ব্লগিং শুরু করি তখন ব্লগের বয়স বছরে বা মাসে নয়, সপ্তাহে। শুরুতে হাতে গোনা কয়েকজন ব্লগে ছিলেন; লেখার বিষয়বস্তুতে খুব বৈচিত্রতা ছিল তা বলা যাবেনা, তবে সবার মাঝে অসম্ভব আন্তরিকতা ছিল। প্রথম ব্লগে আসার কারণ ছিল তখন বাংলায় ব্লগিং বিষয়টাই ছিল নোভেল। দেখতে আসা, পড়তে আসা, এসে-পড়-দেখে শেখা। আস্তে আস্তে ব্লগে লেখকের সংখ্যা বাড়লো। ব্লগের ব্যস্ততা বাড়লো। আমার ব্লগে আসার কারণে খুব একটা পরিবর্তন হয়নি - পড়তে এসেছিলাম, এখনো পড়ছি, দেখছি। যা বিশ্বাস করি তার ব্যত্যয় দেখলে জোড় গলায় জানাতে দ্বিধা করছিনা। সুশীল সমাজের ন্যায় চুপ থাকছিনা।

সময় পেলে পোস্ট পড়ি, মন্তব্য করি যতটা সম্ভব। অনেক সময় মন্তব্য না করে শুধু লাইক দিয়ে জানিয়ে যাই যে পোস্ট পড়েছি। না পড়ে পোস্টে মন্তব্য সাধারণত করিনা বা লাইক দেইনা। একটা বদাভ্যাস আছে পোস্টের সাথে সাথে মন্তব্যও পড়ি।

আপনাকে শুরু থেকে দেখেছি, দেখছি। ব্লগের প্রতি আপনার মায়া আছে, দায়িত্ববোধ আছে। এটা খুবও গুরুত্বপূর্ণ।

ভালো থাকুন, লিখুন। আগামী বছর আবার আরেকটা বর্ষপূর্তী পোস্টে শুভেচ্ছা জানানোর আশা রাখি।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:০৭

অপু তানভীর বলেছেন: একটা সময়ে আমিও কেবল নিজে লিখতাম আর পছন্দের লেখকের লেখা পড়তাম বাকি সময়ে অন্যরা আসলে কি করছে না করছে সেটা নিয়ে খুব বেশি মাথা ঘামাতাম । তবে তখন ব্লগে অনেক ব্লগার ছিল । তারা সেই সব অন্যায়ের প্রতিবাদ করতো । তাই আমার কিছু না বলাতেও আসলে কিছু যায় আসতো না । কিন্তু যখন ব্লগে ব্লগার কমে গেল তখন দেখা গেল কতিপয় দুষ্ট গোত্রের কেউ কেউ ব্লগটাকে বানিয়ে ফেলল নিজেদের আখের খানা । নিজেদের সিন্ডিকেট তৈরি করে যা ইচ্ছে করে গেল যাকে ইচ্ছে তাই বলে । তারপর তো জানেনই কী হয়েছে । এখন অবশ্য অনেকেই লাইনে চলে এসেছে । আরও আসবে ।
তবে একটা মজার কথা কি জানেন, তারা আমাদের এই নিশ্চুপ সহনশীল আচরনটাকে দুর্বলতা মনে করে । তবে সময় মত ঠিক ঠিক যা করার দরকার তাই করা হবে ।

ভাল থাকুন সব সময় !

ইয়ে মানে আপনাকে তো কতিপয় হাগু ফাইটার আমার মাল্টি মনে করে । সেই হিসাবে আজকে আপনারও তো ১১ বছর পূর্তি । আপনিও অভিনন্দন গ্রহন করুন ! ;)

৫| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:০৮

ইসিয়াক বলেছেন: অভিনন্দন!
লিখতে থাকুন মনের আনন্দে।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:০৮

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ ।

আপনিও নিয়মিত লিখুন । লিখবেন মনের আনন্দে । আর মনে রাখবে ঈর্ষা থেকে নেগেটিভ মন্তব্য কখনও গায়ে মাখবেন না ।

৬| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:১৭

জুল ভার্ন বলেছেন: চমতকার লিখেছো। এক দশকের বেশী সময় যাবত তুমি অনেক অনেক ভালো লেখা আমাদের সাথে শেয়ার করেছো। আরও লিখবে- সেই প্রত্যাশা নিরন্তর।

“কেনো ব্লগিং করি?- এই প্রশ্নের জবাব পরিবারের সদস্য ছাড়াও অনেক বন্ধু, আত্মীয় স্বজনদের দিতে হচ্ছে গত ১৫ বছর যাবত। আমি কেনো ব্লগিং করি, কি লাভ ব্লগিং করে- সেই জবাব আইনশৃংখলা বাহিনীর কাছেও দিতে হয়েছে। সবার প্রশ্নের জবাবেই বলেছি- "অন্যের ভালো লেখা পড়ে নিজেকে সমৃদ্ধ করতে এবং নিজের ছাইপাশ লেখা লিখে নিজ প্রশান্তির জন্য”। আসলে এটাই মূল কারণ। আমি প্রথমে ব্লগিং শুরু করি অনেকটা শখের বসেই। তখনও আমি বাংলা টাইপ করতে পারতামনা। সামু ব্লগে রেজিস্ট্রেশন করে ইংরেজি হরফে যখন বাংলিশ লিখে পোস্ট করার পর কাউকে সেই লেখায় কমেন্ট করতে দেখতাম, নিজের লেখার পোস্ট ভিউ দেখতাম তখন কি যে ভালো লাগতো সেটা বলে বোঝানো সম্ভব না। আমাকে বাংলা টাইপ শেখায় উতসাহ দেন জানা আপু। সেই সাথে ব্লগার মানবী আমাকে অভ্রের সফটওয়্যার লিংক দেন। সেই থেকে অভ্রতেই বাংলা লিখি।

সামু ব্লগের সেই সোনালী দিনে যারা ব্লগিং করতেন তারা প্রায় সবাই উচ্চ শিক্ষায় শিক্ষিত ছিলেন, প্রায় সবাই ভাল লিখতেন এবং মন্তব্য করতেন। বর্তমানের মতো তরকারী-মর্কারী টাইপের ব্লগার তখন সামুতে ছিলোইনা বলা যায়। যেকোনো বিষয়ে লেখার পূর্বে সে বিষয়ে অল্প বিস্তর পড়াশোনাতো করতেই হয়। তাতে প্রথমত নতুন কিছু জানা যায়, শেখা যায়। দ্বিতীয়ত নতুন শেখা বিষয়ে লিখে জ্ঞানটা আরেকটু ঝালিয়ে নেয়া যায় - এই বিশয়টা এখনকার অনেক ব্লগারের মাথাতেই নাই।

ধন্যবাদ।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:১৬

অপু তানভীর বলেছেন: নিজের শান্তির জন্যই আসলে সব সময় লেখালেখি চলে । যেদিন লিখে আর শা্ন্তি পাওয়া যাবে না সেদিন লেখালেখি বন্ধ । তবে সেই সাথে এটাও বলতে চাই যে যখন আমার এই সামান্য লেখা মানুষের পড়ে ভাল লাগে তখন ব্যাপারটা সত্যিই আনন্দ দেয় । আর এই আনন্দের কোন ব্যাখ্যা নেই ভাষার প্রকাশ করার মত উপায়ও নেই ।

১০ বছর আগে যখন ব্লগে আসতাম তখন দেখা যেত কত শত গুণী ব্লগার তারা । তখনও অনেক ব্লগাররা তর্ক বিতর্ক করতো এমন কি রেষারেষীও ছিল । কিন্তু এমন জগাখিচুড়ির তরকারী তখন তৈরি হয় নি ।
তখন একেকটা লেখা আসতো আমি যখন পড়তাম তখন বোঝাই যেত যে কত পড়াশুনা করে তারা একেকটা লেখা লিখেছে । আর এখন গুগল থেকে কিংবা পত্রিকা থেকে একটা খবর অর্ধেক পড়ে তারপর মনে যা আসতো তাই লিখে দিল । না আছে ডাটা এনালাইসিস না আছে কোন রেফারেন্স ।

ভাল থাকুন সব সময় । আপনিও লিখে যান নিয়মিত !

৭| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:২৬

ভুয়া মফিজ বলেছেন: স্ক্রীণশটটা নিতে ৪৪ মিনিট দেরী করলেন কেন, বুঝলাম না।

আমার লিখতে ভালো লাগে, তাই লিখি। আমার যদি সময় থাকতো, তাহলে প্রতিদিন একটা করে লেখা পুষ্টাইতাম। মাথার মধ্যে কতো লেখা যে গিজগিজ করে!! প্রসব বেদনা সব সময়ে থাকে, পেট ফুলে থাকে। কিন্তু প্রসব করতে পারি না। খুবই কষ্টকর ব্যাপার। :P

এখনও তিনটা লেখা ৯৯% তৈরী। ১% এর জন্য আটকে আছে। সেই ১% এর সময় বের করতে পারি না।

আপনার মন্তব্য পাওয়া মন্তব্য করার অর্ধেক। যতোদূর মনে পড়ে, আপনি অন্যদের পোষ্টে মন্তব্য খুব একটা করতেন না। বোধহয় বছর দুয়েক ধরে গা-ঝাড়া দিয়ে উঠেছেন। ;)

বর্ষপূর্তিতে অভিনন্দন।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:২২

অপু তানভীর বলেছেন: প্রতিবার ভাবি ঠিক সময়ে নেব কিন্তু এই দিনটার কথা মনেই থাকে না । ফেসবুক মেমরিতে এলো বলে দ্রুত এসে স্ক্রিনশটটা নিতে পারলাম । নয়তো আরও দেরি হয়ে যেত ।

আগে আমার নিজের মনভাবও এমনই ছিল । প্রতিদিন একটা করে লেখা না দিলে পেটের ভাব হজম হত না । মনে হত কি জানি করি নাই করি নাই ভাব। তবে এখন আর আসলে সেই এনার্জি নেই । তবে মাথার ভেতরে সেই পোঁকা কিন্তু রয়েই গেছে । যেমন আপনার আজকের লেখা পড়ে বারবার মনে হচ্ছে এটা থেকেও একটা গল্প লেখা যেতে পারে অথচ আগের গল্পটা অর্ধেক লিখে বন্ধ করে রেখেছি ।

আমি সামুতে সব সময়ই গল্প আর ফিচার পড়তাম । এগুলোতে সব সময় মন্তব্য করতাম । তবে মাঝে বিশেষ করে যখন ব্লগার হত্যা শুরু হল তখন ব্লগে মন্তব্য করা একেবারে কমে গিয়েছিলো । পরে আবার শুরু হয়েছে । তখন অবশ্য লেখা আসার পরিমান অনেক কমে গিয়েছে । অবশ্য আরেকটা কারণ ছিল মন্তব্য কমে যাওয়ার । তখন প্রেমিকা ছিল আর কি ! দিন রাত তার সাথেই কথা বলে কেটে যেত তাই মম্তব্য করা হত না । প্রেমিকা চলে যাওয়া পরে ব্লগে সময় দেওয়ার পরিমান বেড়েছে ;)

অনেক ধন্যবাদ

৮| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৪

মনিরা সুলতানা বলেছেন: ১১তম বর্ষপূর্তি' র শুভেচ্ছা নিন !
অভিনন্দন ও শুভ কামনা।
আপনার প্রথম পোষ্ট টা মজা লাগলো,একদম ডাইরি তে লেখা মন বেদনা। যে কোন লেখা কিন্তু ধরে রাখে সময় মনের অবস্থা, পরিপক্বতা।

ভালো লাগছে কিছু তে আপনার মন লেগেছে এবং আগ্রহ এখন ও ধরে রেখেছেন। অনেক অনেক লিখুন সেই শুভ কামনা রেখে গেলাম।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:২৭

অপু তানভীর বলেছেন: আর বইলেন না সেই সময়ে আসলে তীব্র ভাবে প্রেম করতাম । একেবারে জানপ্রান দিয়ে প্রেম যারে কয় । এখন দেখলে মনে হয় হায়রে কপাল কেমনে বলদ ছিলাম !

ভাল যতদিন লাগবে ততদিন লেখা চলবে । আগ্রহ সত্যি এটার উপরে আছে এখন । একজন প্রেমিকার উপরেও কিন্তু এতো লম্বা সময় ধরে আগ্রহ থাকে নি। ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ

৯| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৭

ইফতেখার ভূইয়া বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা রইল। ধন্যবাদ।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:২৭

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । ভাল থাকু সব সময় !

১০| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৩:০৪

সাবিনা বলেছেন: সুন্দর লিখেছেন

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:২৮

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ ।

১১| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৩:০৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমি কেন ব্লগিং করি? এই প্রশ্নের জবাব আমি আজো ঠিকঠাক দিতে পারবো না।
কিন্ত আপনি দারুণ ভাবে বিশ্লেষণ করলেন।


দীর্ঘসময় ধরে সামুর সাথে আছেন। আরো একটা মাইল ফলক পেরুলেন। অভিনন্দন জানাই।
ভালো থাকবেন।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩০

অপু তানভীর বলেছেন: আপনিও কিন্তু মোটামুটি আমার সমান সময় ধরেই ব্লগে আছেন ।

লেখালেখি করার কারণ হয়তো একদিন ঠিক ঠিক বের করে ফেলবেন । তবে বের করতে না পারলেও সমস্যা নেই । লেখা কেবল মন থেকে এলেই হল !

ভাল থাকুন সব সময় । মন্তব্যের জন্য ধন্যবাদ :)

১২| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৩৩

আখেনাটেন বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা.....সামুতে যুগ যুগ জিও। :D

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩০

অপু তানভীর বলেছেন: সম্রাট আখেনাটেনকে ধন্যবাদ মন্তব্যের জন্য !

ভাল থাকুন সব সময় !

১৩| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:১৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: বর্ষপূর্তিতে শুভেচ্ছা ও অভিনন্দন। ব্লগের প্রতি আপনার আন্তরিকতা ও ডেডিকেশন সম্মান জনক।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩২

অপু তানভীর বলেছেন: আসলে এখন আর সেই ডেডিকেশন নেই । নিজের খেয়ে বনের মহিষ তাড়ানোর মত এনার্জি নেই আর । তবে ব্লগের প্রতি ভালোবাসা আছে এখনও !

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য !

১৪| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: বর্ষপূর্তিতে অভিনন্দন আপনাকে। ব্লগার হিসেবে আত্মপ্রকাশের একদম প্রথম দিন থেকে আজ পর্যন্ত অনুভূতিটি সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন। আপনি গুণী ব্লগার। এটা নিয়ে নতুন করে কিছু প্রমাণের নেই। আপনার আগামীর দিনগুলো আরও সাফল্যময় হোক কামনা করি।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩৬

অপু তানভীর বলেছেন: ব্লগের প্রতি একটা আলাদা ভালোলাগা আসলে সবারই কম বেশি আছে । আপনার আমার সবাই । আগামীদিন গুলোতে আপনিও থাকুন পাশাপাশি থাকুন । এক সাথে !

মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :)

১৫| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১১ বর্ষ পূর্তিতে আপনাকে শুভেচ্ছা।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩৭

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :)

১৬| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন গল্পকার।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩৭

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ :)

১৭| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:২০

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর,



এগারোতম বছরপূর্তির শুভেচ্ছা।
ব্লগিংয়ের আগামী দিনগুলোও গল্পের মতোই কেটে যাক.........................

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩৮

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । এগারো বছর পার হয়েছে । আশা করি সামনের বছর গুলোও সামুতে কেটে যাবে । আর আশা করি আপনিও থাকবেন ব্লগেই ।

১৮| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৫

কোনেরোসা বলেছেন: জুল ভার্ন বলেছেন: তরকারী-মর্কারী টাইপের ব্লগার

তরকারী ব্লগারদের ম্যাঁওপ্যাঁও দে্খতে দেখতে আমরা ক্লান্ত

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৩৯

অপু তানভীর বলেছেন: ক্লান্ত তো সবাই ই । কিন্তু কি আর করা বলুন ! কিছুই করার নেই । এড়িয়ে যাওয়ার চেষ্টা করি সব সময় । আপনিও করুন !

১৯| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১১:৩২

কামাল৮০ বলেছেন: আমি ব্লগ লিখি না শুধু পড়ি।সমাজের কিছু লোকের মন মানসিকতা জানতে পারি।সমাজের নাড়ি নক্ষত্র সম্পর্কে আমার মোটামুটি ধারনা আছে।সমাজ পরিবর্তনের সাথে যুক্ত ছিলাম অনেক দিন।

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৪০

অপু তানভীর বলেছেন: এখন ব্লগ লিখে আসলে সমাজ পরিবর্তন করা সম্ভব, এটা আমি আর বিশ্বাস করি না । সেই চেষ্টাও করি না ।

অনলাইনে মানুষের লেখা পড়ে তার সম্পর্কে ধারণা পাওয়া কঠিন।

২০| ১৮ ই জুলাই, ২০২২ রাত ১২:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিনন্দন

১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৪১

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :)

২১| ১৮ ই জুলাই, ২০২২ রাত ১:৫৪

কামাল৮০ বলেছেন: মোটেই কঠিন কিছু না ।সে যা লেখে সে তাই।আমার কমেন্ট পড়েই আমার সম্পর্কে অনেকের ধারনাই ঠিক।

১৮ ই জুলাই, ২০২২ রাত ২:২১

অপু তানভীর বলেছেন: আপনার ক্ষেত্রে সঠিক হতে পারে কিন্তু কেবল অনলাইনে লেখা পড়ে লেখকের সম্পর্কে সঠিক ধারনা পাওয়া যায় না । আপনার যদি মনে হয় ''সে যা লেখে সে তাই'' তাহলে আপনার এখনও অনলাইন সম্পর্কে ধারণা অনেক কম । একজন লেখক খুব সহজেই নিজের সম্পর্কে বিন্দু মাত্র ধারণা না দিয়ে অনেক কিছু লিখতে পারেন । মানুষ সেই লেখক সম্পর্কে বিন্দু মাত্র ধারণা নাও পেতে পারে।

২২| ১৮ ই জুলাই, ২০২২ রাত ৩:১১

কামাল৮০ বলেছেন: এটাই তার সম্পর্কে ধারনা।এটার একটা ব্যাখ্যা আছে। হাজার বছর আগে কে কি লিখেছে সেটা পড়ে তার সম্পর্কে ধারনা করা যায়।এমন কি, কি লিখতে পারে সেটারও ধারনা পাওয়া যায়।কে কি লিখতে পারবে না সেটাও বলে দেয়া যায়।

১৮ ই জুলাই, ২০২২ সকাল ১১:০০

অপু তানভীর বলেছেন: হাহা ! আপনার কথা বার্তার বড় মজাদার !

২৩| ১৮ ই জুলাই, ২০২২ সকাল ১০:২৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এগারো বর্ষ পূর্তিতে আপনাকে অভিনন্দন অবিরত।

১৮ ই জুলাই, ২০২২ সকাল ১১:০০

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

২৪| ১৮ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৬

ফয়সাল রকি বলেছেন: অভিনন্দন।

১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৫৭

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :)

২৫| ১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৩:০৯

আরইউ বলেছেন:



হা হা হা! ভালো বলেছেন। অভিনন্দনের জন্য ধন্যবাদ।

১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৫৮

অপু তানভীর বলেছেন: :D

২৬| ১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪৩

মিরোরডডল বলেছেন:




তানভীকে অভিনন্দন । অনেক দীর্ঘ সময় পার করেছে এই ব্লগে । অনেক অভিজ্ঞতা ।

বুঝলাম না কেনো আরইউকে তানভীর মাল্টি মনে করবে !
কোন মিল নেই ।
দুজনের পারসোনালিটি কমপ্লিটটি ডিফারেন্ট ।
আমি জানি কে এটা মনে করে, এর আগেও এই নিয়ে কথা হয়েছিলো ।



১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৫১

অপু তানভীর বলেছেন: সামুতে সত্যিই অনেক দিন হয়ে গেল । এতো লম্বা সময় আমার কোন প্রেমিকাও ছিল না !


আর ইউ এর মন্তব্য গুলো যদি মানুষ একটু খেয়াল করে দেখতো তাহলে এটা স্পষ্ট হত তার টেকনিক্যাল জ্ঞান আমার থেকে অনেক বেশি, কথা বার্তার ধরণ আমার থেকে বেশি ম্যাচিউর । এটা তারা মনে করে কারণ আমরা দুজন একই সাথে তাদের কিছু গোমর সামনে এনেছি । এবং এটা তারা এখনও মনে করে ।

২৭| ১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪৮

মিরোরডডল বলেছেন:




আরেকটা বিষয় খেয়াল করেছে কিনা তানভী ।
সম্প্রতি একটা মাল্টি এসেছে, কার মাল্টি বলতে পারছি না,
সেভাবে এখনও খেয়াল করিনি শুধু একটা জিনিস দেখলাম
এই নিকটা একটা ইম্প্রেশন দিচ্ছে যে সবাই যেন তাকে আরইউ ভাবে ।
তাই আরিইউর দেয়া কিছু এক্সপ্রেশন কপি করছে ।

১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৫৩

অপু তানভীর বলেছেন: হাই ফাইভ !
ব্যাপারটা আমিও দেখেছি এবং সত্য কথা আমারও আপনার মতই মনে হয়েছে যে কেউ আরইউ সাজার চেষ্টায় আছে !

২৮| ১৮ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৯

মিরোরডডল বলেছেন:




এক্সাক্টলি !
সামুটা আসলেই একটা পাগলের মেলা
আর আমরা সবাই পাগল :)

১৯ শে জুলাই, ২০২২ রাত ১২:১৮

অপু তানভীর বলেছেন: সামুটা আসলেই একটা পাগলের মেলা
আর আমরা সবাই পাগল


এইটা অবশ্য আপনে সঠিক বলেছেন ! =p~ =p~

২৯| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৪৫

রেজাউল৯০ বলেছেন: হাগু ফাইটার শব্দটা ভাল লেগেছে। আজকাল সামুতে নতুন শব্দ খুব একটা দেখি না। অনেক দিন পর নতুন শব্দ দেখলাম।

বর্ষপূর্তির অভিনন্দন।

২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৪৫

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ !

আমার কাছে বর্তমানে স্বঘোষিত ফাইটারকে এর থেকে বেশি কিছু মনে হয় না ।

ইয়ে মানে, আপনার মন্তব্যে লাইক দিয়েছি । কোন মন্তব্যে খুজে বের করেন ;)

৩০| ২১ শে জুলাই, ২০২২ রাত ১২:১৭

রেজাউল৯০ বলেছেন: অনেকদিন পর ব্লগের দ্বিতীয় সর্বশ্রেষ্ঠ ইয়ের পাতায় খুব ভালো একটা লেখা পড়লাম। এত ভালো লেখা যে লেখার আগেই এখানে কপি হয়ে গিয়েছে ;)
https://m.facebook.com/chintitohimurdiary/posts/1492892780937146/?_rdr
https://m.facebook.com/chintitohimurdiary/posts/1492892780937146/?_rdr

পেটের ধান্দায় ব্যস্ত, লাইক খোঁজার সময় নাই। আরো কিছু জমুক , পরে মডুর কাছ থেকে লাইক প্রতি ১০ টাকা করে বুঝে নেব। ‌

২২ শে জুলাই, ২০২২ রাত ১২:৪২

অপু তানভীর বলেছেন: কিতা আর কইবো ! কিছুই কওয়ার নেই !

লাইক জমা থাকুক !

৩১| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১১:১৫

আমি তুমি আমরা বলেছেন: ব্লগিং আসলে নিজের জন্যই করা উচিত, মনের আনন্দ এখানে মূখ্য, বাকি সব গৌণ।

বর্ষপূর্তির শুভেচ্ছা রইল।

০২ রা আগস্ট, ২০২২ রাত ১২:৫২

অপু তানভীর বলেছেন: আমার কথা এটাই । কেবল মনের আনন্দের জন্য ব্লগিং করা উচিৎ । এখানে অন্য সব কিছু গৌণ !

অনেক ধন্যবাদ !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.