নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগ থেকে আমি যে জ্ঞান অর্জন করেছি ...

২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:০১



জীবনে শেখার কোন শেষ নেই । আমরা কত কিছু থেকেই না জ্ঞান অর্জন করি । কত কিছু জানতে পারি । কত কিছু সম্পর্কে আমাদের ধারণা জন্মে । এই ব্লগ পড়েও আমরা অনেক কিছু জানতে পারি । অনেক জ্ঞান অর্জন করি । আমি সাধারণ ব্লগ পড়ি আনন্দের জন্য । তবে বেশ কদিন ব্লগ পড়ে কিছু তথ্য আমি জেনেছি । এই তথ্যের বেশির ভাগই জানা হয়েছে ব্লগে আসা মন্তব্য থেকে । ব্লগ পোস্ট থেকে মন্তব্য থেকে জ্ঞান আহরণ করেছি বেশি । আশা করি আপনারাও জেনেছেন অনেক কিছু । নিজের সেই অর্জিত জ্ঞান আজকে আপনাদের সাথে শেয়ার করি !

১. ব্লগে কেউ ব্লগ লিখতে পারে না । ঠিক কেউ না বললে ভুল হবে কয়েকজন খুব ভাল বিশ্ব মানের ব্লগ লিখতে পারে । বাদ বাকি কেউ ব্লগ লিখতে জানে না ।

২. একজন বাদ দিয়ে দুনিয়ার আর কারো দুনিয়াদারী সম্পর্কে কোন ধারণা নেই ।

৩. ব্লগের কারো কোন ধারণা নেই ব্লগিং সম্পর্কে । সিকেক্টিভ কয়েকজন ছাড়া ।

৪. ব্লগ টিম দক্ষ নয় ! ব্লগ কিভাবে চালাতে হয় তারা সেটা জানে না ! (আমার নিজের বক্তব্য নয়, মন্তব্য থেকে প্রাপ্ত তথ্য)

৫. দেশের প্রশাসক, সরকার দক্ষ নয় । তারা জানেন না কিভাবে দেশ চালাতে হয় । (নিজের বক্তব্য নয়, মন্তব্য হতে প্রাপ্ত তথ্য)

৬. আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন হচ্ছেন বেকুব । সে ঠিক মত দেশ চালাতে জানে না ।

৭. পুতিনও একটা বেকুব । সে কেবল ভুল সিদ্ধান্ত নিয়েই চলেছে ।

৮. দেশ তথ্য পৃথিবীর প্রায় সকল সমস্যার মূলে রয়েছে ধর্ম । এই ধর্ম না থাকলে পৃথিবীতে প্রায় কোন সমস্যাই থাকতো না ।

৯. আধুনিক মানুষ হতে হলে ধর্মকে বাদ দিয়ে অবিশ্বাসী হয়ে উঠতে হবে । নয়তো আধুনিক মানুষ হওয়া যাবে না ।

১০. চারিদিকে কেবল জামাত শিবির আর জামাত শিবির । নির্দিষ্ট একটা দলের বিরোধী হওয়ার মানেই ছাগু ।

১১. বই পড়া কোন কাজের কথা না ।

১২. বাংলাদেশী লেখকেরা লিখতে জানে না । কেবল একজন লিখতে জানেন ।

১৩. কোন বই না পড়েও সেই বইয়ের সম্পর্কে সঠিক মন্তব্য সম্ভব ।

সংযুক্তি

ব্লগার ভুয়া মজিফও নিজের অর্জিত কিছু জ্ঞান শেয়ার করেছেন । সেগুলো সংযুক্ত করে দেওয়া হল !

০. এইটা প্রশ্নফাস জেনারেশানের একজন সদস্যের পোষ্ট। এই জেনারেশানের সদস্যরা যাহা লিখে সব গরুর রচনা।
১. ঢাকা শহর হইলো চোর-বাটপারের জায়গা। এইখানে কোন ভদ্দরনোক থাকে না।
২. ঢাকা বিশ্মবিদ্যালয় থিকা সব মগজহীন লোকজন বাহির হয়।
৩. পিতিবির আজকের এই উন্নতির জন্য আম্রিকার অবদানই এক এবং অদিতিয়।



মোটামুটি এই তথ্য গুলো ব্লগ থেকে জানতে পেরেছি নতুন ভাবে । আবারও বলছি উপরের বক্তব্য গুলো আমার নিজের নয় । ব্লগের ব্লগারদের মন্তব্য থেকে একাধিকবার প্রাপ্ত তথ্য ।

আপনারাও এমন কোন তথ্য পেলে নিচে শেয়ার করতে পারেন । জানার কোন শেষ নেই । নতুন তথ্য আমাদের জ্ঞান ভান্ডারক প্রতিনিয়ত সম্মৃদ্ধ করবে !

আজকের শিক্ষার আসর এখানেই শেষ ! পোস্ট টি শেয়ার করে দোজাহানের মানুের মাঝে এই জ্ঞান ছড়িয়ে দিতে সাহায্য করুন !


পিক সোর্স

মন্তব্য ৬০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২৪

ভুয়া মফিজ বলেছেন: এইটা প্রশ্নফাস জেনারেশানের একজন সদস্যের পোষ্ট। এই জেনারেশানের সদস্যরা যাহা লিখে সব গরুর রচনা।

আমিও কয়েকটা গেয়ানের কথা বলি,

১. ঢাকা শহর হইলো চোর-বাটপারের জায়গা। এইখানে কোন ভদ্দরনোক থাকে না।
২. ঢাকা বিশ্মবিদ্যালয় থিকা সব মগজহীন লোকজন বাহির হয়।
৩. পিতিবির আজকের এই উন্নতির জন্য আম্রিকার অবদানই এক এবং অদিতিয়।

বি.দ্রঃ গেয়ানের সূত্র চাহিয়া কেহ লজ্জা দিবেন না।
কিছু বানাম বুল আছে। ক্ষমার দিষ্টিতে দেখবেন।

২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৩৩

অপু তানভীর বলেছেন: আরে দেখছেন এই গুরুত্বপূর্ণ তথ্য গুলো আমার চোখ এড়িয়ে গেছে । আসলে সাধারণ মানুষ কিনা তাই অনেক কিছুই আমাদের ভুল হয়ে যায় । সব দিকে সঠিক জ্ঞান অর্জন করতে পারি না আমরা ।

যাই হোক আপনার অর্জিত জ্ঞান আমি পোস্টের সাথে যুক্ত করে দিলাম । মানুষের মাঝে জ্ঞান ছড়িয়ে দেওয়াই আসলে এই পোস্টের আসল উদ্দেশ্য !

তবে আমি কিন্তু মোটেই প্রশ্নফাঁস জেনারেশন নই । মিলন সাহেব যখন শিক্ষমন্ত্রী ছিলেন তখন পাশ করেছি । তার আমলের আগে ছিল নকল জেনারেশন আর তার পরে এসেছে প্রশ্নফাঁস জেনারেশন । আমি কিন্তু দুই দলের এক দলেও না ! ;)

২| ২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনাদের ধন্যবাদ দিয়েছেন? বিনে পয়সায় মহা মূল্যবান জ্ঞান পেয়েছেন না।

২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৪৬

অপু তানভীর বলেছেন: নিজেকে আমি ধন্য মনে করি এই এতো এতো জ্ঞানী লোকেদের সাথে ব্লগে ব্লগিং করতে পেরে । তাদের উদ্দেশ্যই জ্ঞানকে ছড়িয়ে দেওয়া । এই উদ্দেশ্যেই তারা এই ব্লগে এসেছেন । এই কাজের জন্য তারা আসলে কিছুই চান না । চান কেবল মানুষের মাঝে জ্ঞান প্রশারিত হোক !

৩| ২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: মিলন সাহেব নিজেই প্রশ্নফাস জেনারেশানের সদস্য, তার প্রোডাক্ট আর কি হইবে??? =p~

সব শেষে ঝাতির উদ্দেশ্যে একটা গেয়ানী প্রশ্ন। অনেক চেষ্টা করিয়াও ইহার উত্তর খুজিয়া পাই নাই। প্রশ্নটা হইলো,

হামাস ক্যান রকেট মারে??? :(

২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৪৮

অপু তানভীর বলেছেন: মিলন সাহেব নিজেই প্রশ্নফাস জেনারেশানের সদস্য, তার প্রোডাক্ট আর কি হইবে??? =p~

হায় হায় এই সব কিতা বলেন !! আর আমি কিনা এইটা নিয়ে নিজেকে কত বড় গর্বিত হইতাম । নাহ আজ থেকে সব কিছু বাদ ! আমিও আজ থেকে নতুন করে আবার গরুর রচনা লিখবো!

আপনে যে প্রশ্ন করেছেন সেই প্রশ্নের সঠিক উত্তর খোজার জন্যই জেমস ওয়েবার সাহেব টেলিস্কোপ বানিয়েছেন আসল তথ্য অনুসন্ধানের জন্য । আশা করি এই প্রশ্নের উত্তর আমরা পেয়ে যাবো !

৪| ২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৫৬

অর্ক বলেছেন: নির্মল আনন্দ দিলো লেখাটা। বক্তব্যের সঙ্গে পূর্ণরূপে একমত। এগুলোই চলে আসছে এখানে। অন্তত আমার সময়কালে এসবই দেখেেছি এখানে। মগবাজার বাংলামোটরের ট্রাফিক জ্যাম নিয়ে সবচেয়ে চিন্তিত দুয়েকজন বিশিষ্ট প্রবাসী ব্লগার। দিনরাত চব্বিশ ঘণ্টা ব্লগে আহা উঁহু, মগবাজার বাংলামোটরের ট্রাফিক জ্যাম নিয়ে। আহা কী কষ্ট, ইশ, উঁহু, খারাপ, কেমন অসহ্য জ্যাম! ইশ, কী কষ্ট! সরকার প্রশাসন কিছু করে না কেন! আহা, ফ্লাই ওভার বানালেই তো সমস্যার সমাধান হয়। আমেরিকায় যেমন আছে। এটা না পারলে, যান্ত্রিক যানবাহনগুলো বদলে আশু ঘোড়ার গাড়ি সার্ভিস চালু করা দরকার। মহিলাদের জন্য গরুর গাড়ির ব্যবস্থাও ফিরিয়ে আনা যেতে পারে। পর্দা দিয়ে ঘেরা গরুর গাড়িতে মেয়েছেলেদের পর্দাটাও ঠিকঠাক থাকবে। হা হা হা।

পৃথিবীই কোনও আদর্শ জায়গা নয়। সবখানে অল্পবিস্তর সমস্যা আছেই। এসব নিয়েই বাঁচতে হবে আমাদের। আপনি যাদের সঙ্গে মোটামুটি ভালো সম্পর্ক রাখেন ব্লগে, এদের মাঝেও দুয়েকজন, যাকে উদ্দেশ্য করে লেখাটা লিখেছেন, তারা সেই ব্যক্তির থেকে খুব একটা আলাদা কিছু নয়। আর ব্লগ টিমের কোয়ালিটি সম্পর্কে এখনও যদি নিশ্চিত না হতে পারেন, তাহলে কিছু করার নেই, আপনার জন্য প্রার্থনা করা ছাড়া। নাম ধরে নিয়মিত ব্যক্তি আক্রমণ, এটুজেড কপিপেস্ট ইত্যাদি ব্লগের বিচারে ভয়ঙ্কর সব কুকর্মের জন্য প্রত্যেক মাসে এক সপ্তাহ করে একজনকে জেনারেল করে রাখা হয়। হা হা হা। বছরের পর বছর চলে বসছে। আর যাকে নিয়ে লিখেছেন, তাকে সার্টিফিকেট দিতে দিতে ব্লগ টিমের কাগজ শেষ।


শুভেচ্ছা থাকলো।

২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৪

অপু তানভীর বলেছেন: অর্ক ভাই, সমস্যা আসলে সবার ভেতরেই আছে । এটা আমরা সবাই জানি । অন্তত আমি নিজে মানি যে আমি মোটেই পুরোপুরি নিরপেক্ষ কিংবা ১০০ ভাগ ভাল মানুষ নই । আমার ভেতরে অনেক দোষ রয়েছে । আমার সব থেকে বড় দোষ হচ্ছে কেউ যখন আমাকে উদ্দেশ্য করে কিছু করে তখন সেটা আমি কোন ভাবেই ভুলে যাই না । মনে রাখি !

ব্লগে আামি সব সময় ঝামেলা এড়িয়ে চলেছি । নিজের মনের গল্প লিখেছি গল্প পড়েছি। কারো সাথে পাছে কখনও থাকি নি । কিন্তু একটা সময়ে খেয়াল করে দেখলাম কয়েকজন ব্লগার নাম উল্লেখ করে আকারে ইঙ্গিতে আমার পেছনে লেগেছে । এবং লেগেই আছে । প্রথম প্রথম এড়িয়ে গেলেও এক সময় আমার ধৈর্য্যের বাঁধ ভেঙ্গে গেল । এবং তাদের সেই কাজ কর্মের একটা জবাব দেওয়া শুরু করলাম । তখনই হাহাকার করে উঠলো যে তাদের পেছনে আমি লেগে আছি ।

আমি আজ পর্যন্ত প্রথমে কারো পেছনে লাগি নি । নিজ থেকে লাগবোও না । এই ব্লগেই আমার নাম উল্লেখ করে গালি দেওয়া হয়েছে । সেই পোস্ট এখনও আছে । সম্প্রতি কয়েকবার নাম উল্লেখ করেই মন্তব্য করা হয়েছে যেখানে এসব করার দরকার ছিল না । তাদের ভাষাতেই যদি আমি পোস্ট কিংবা মন্তব্য লিখি, বিশ্বাস করেন অনেকের সেটা সহ্য হবে না । এখনও আমি সব সময় এড়িয়ে গিয়ে শান্তিতে নিজের লেখা লিখতেই ব্লগে আসি । কিন্তু যতবার আমার নাম উল্লেখ করে কিংবা ইঙ্গিত পূর্ণ মন্তব্য করা হবে ততবার সেটার জবাব দিবোই । অন্যেরা আমার পেছনে লাগবে না আমিও তাদের ধারে কাছে যাবো না ।


যাই হোক এসব কথার সাথে কিন্তু এই পোস্টের কোন সম্পর্ক নেই । এই পোস্ট টি কেবল মাত্র জ্ঞান মূলক পোস্ট । সামু ব্লগ থেকে যা যা জ্ঞান অর্জন করতে পেরেছি সেই জ্ঞান ।

ভাল থাকুন সব সময় !

৫| ২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:১২

ঈশ্বরকণা বলেছেন: হায় হায় করেছেন কি এটা ?অফ চান্সে যে প্রভূত জ্ঞান অর্জন করলেন আর সেই জ্ঞানের তালিকাও স্বীকার গেলেন এখন আপনাকে এই অপরিমেয় জ্ঞান দানের জন্য কলম্বিয়া, কর্নেল বা হার্ভাডের স্ট্যান্ডার্ডে না টিউশন ফি আবার আপনার কাছে দাবি করে বসে ! দেশের রিজার্ভতো কমে যাচ্ছে শুনতে পাচ্ছি, আপনার ব্যাংক রিজার্ভ ঠিক আছে তো? অন্তত কয়েক মিলিয়ন ডলারের ব্যাপার কিন্তু ! আমিতো অশেষ বিশেষ চিন্তাযুক্ত হয়ে গেলাম !

২৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:২০

অপু তানভীর বলেছেন: আসলে জ্ঞানের কোন মূল্য হয় না । জ্ঞান হচ্ছে অমূল্য অমূল্য সম্পদ । আমরা টাকা দিয়ে জ্ঞানকে নিরূপন করতে পারি না । পারবোও না । এই কারণেই তো শিক্ষাকে ফ্রি করার আন্দোলন করে চলেগেছে কেউ কেউ । আর আশার কথা হচ্ছে সেই আন্দোলনে সংযুক্ত মহান ব্যক্তিদের কাছ থেকেই আমি এই জ্ঞান আহরণ করেছি ! এখন তারাই যদি এই জ্ঞানের জন্য অর্থ দাবী করে বসেন তাহলে কিন্তু ব্যাপারটা আইরনি হয়ে যাবে । এই আশাতেই বুক বেঁধে আছি । আশা করি কোন অর্থ চার্য করা হবে না । কিন্তু তারপরেও যদি অর্থ দাবী করা হয় তাহলে আমি পথে বসে যাবো । বাড়ি বিক্রি করতে হবে তখন । সমস্যা নেই ব্লগাররা মিলে তখন একা সাহায্য ইভেন্ট করবেন । টাকা উঠে যাবে আশা করি ! :D

৬| ২৯ শে জুলাই, ২০২২ বিকাল ৩:২৮

শেরজা তপন বলেছেন: দারুন গিয়ান অর্জন করে আপনি পণ্ডিততুল্য ব্যক্তি হয়ে উঠছেন!
যারা এইরকম গিয়ান বিতরন করছেন তাদের সটাঙ্গে প্রণাম।

আমিও নাকি ইদানিং গিয়ানি গিয়ানি কথা বলি। নিজেকে নিজের প্রণাম করতে ইচ্ছে করচ্ছে :)

২৯ শে জুলাই, ২০২২ রাত ৮:১৬

অপু তানভীর বলেছেন: আমি তো একজন দায়িত্ববান মানুষ তাই তো প্রাপ্ত জ্ঞানকে সব সময় ছড়িয়ে দিতে ভালোবাসি । আপনিও এই জ্ঞান প্রথমে নিজের ভেতরে ধারণ করুন তারপর দিক বেদিকে ছড়িয়ে দিন !

আর নিজেকে তো নিজেরেই সবার আগে প্রণাম করতে হবে । দেখছেন কিভাবে আপন ঢাকঢোল বাজাতে হয় ! বেজেই চলেছে ! ;)

৭| ২৯ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৩৭

ইমরোজ৭৫ বলেছেন: সুন্দর।

২৯ শে জুলাই, ২০২২ রাত ৮:১৬

অপু তানভীর বলেছেন: জ্ঞান অর্জনে নিজেকে উৎসর্গ করুণ !

৮| ২৯ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৪৯

জুল ভার্ন বলেছেন: এই ব্লগে নিকট অতীতে সব চাইতে বেশীবার জুলভার্ন আইডি মেনশন করে মন্তব্য করা হয়েছে। যেমনঃ- 'জুলভার্ন সব ভুল তথ্য দিয়ে লেখে', 'জুলভার্ন এর লেখার ৯০ ভাগই ভুল তথ্য', 'জুলভার্ন এর ৭০ ভাগই ভুল তথ্য'(খিয়াল কৈরা- ৯০ ভাগ থেইক্কা ৭০ ভাগে উন্নীত হইসে), 'জুলভার্নের শরীরের ৯০ ভাগই প্যারাসাইটিক', 'জুলভার্ন ভয়ে আমাকে কমেন্ট ব্লক করছে', 'জুলভার্ন এর লেখা কেউ পড়ে না'(খিয়াল কৈরা- কেউ না পড়লেও ভুতে ঠিকই পড়ে), 'জুলভার্ন এর পোস্ট এখন তলানিতে', 'বংশ সম্পর্কে জুলভার্নরে জিগান', 'এব্যাপারে জুলভার্ন বলতে পারবে', .....ইত্যাদি ইত্যাদি(এগুলো সবই অন্যের পোস্টে করা মন্তব্য)।


....ইহা মানসিক অসুস্থতার সুস্পষ্ট লক্ষ্মণ! একটা গল্প মনে পড়ে- গ্রামের কৃষক গরু হারিয়ে স্ত্রীকে বলেছিলেন, "বৌ আঁরে এক গ্লাস গরু দাও, তেষ্টায় হাঁটু ফাইট্টা যায়"!
বৌ বিরক্ত হয়ে বলে, "কি যা-তা বলছো, এক গ্লাস গরু দেয় ক্যাম্নে"?
গরু হারা স্বামী জবাব দেয়, "মাগো, কৃষকের হালের গরু হারাইলে মাথা ঠিক থাকেনা"!
হয়তো অনুসারীদের হাওয়ায় মাথায় গ্যাস হয়েছে 'পিথিমি জুলভার্নময়' হয়ে গিয়েছে!

অপু, তুমি ব্লগের একজন ভালো পাঠক। অবজারভেশনে কোনো ভুল নাই। তোমার পোস্টে উল্লেখিত জ্ঞানের বাণীগুলো পড়ে অতীতে হয়তো বলতাম পাগলে কি-না বলে, এখন বলতে ইচ্ছা করে "ছাগলে কি-না বলে"! 'গাধা কি বলে' বললেই তো কেউ বলবে আঁরে কইছে!

২৯ শে জুলাই, ২০২২ রাত ৮:২৬

অপু তানভীর বলেছেন: আপনার নাম যতবার জপ করেছে সম্ভবত রাতে স্বপ্নেও আপনার নাম জপ করতে করতেই ঘুমায় ! আসলে এছাড়া ব্লগ জীবনে আর কিছু কি আছে ?

একবার ভাবুন একজন মানুষ নিজের গুনগান গেয়ে এক মাসে ছয়টা পোস্ট প্রসব করে । সামান্যতম লাজ শরম তো থাকতে হয় ! নিজের ঢোল নিজে এভাবে পিটাতে আমি আমার বাপের জন্মেও দেখি নি ।

৯| ২৯ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫১

এস এম মামুন অর রশীদ বলেছেন: নিউ ইয়র্ক শহরের তাবৎ তরুণী জনৈক বয়স্য-জ্ঞানীর সঙ্গে কাজ ফেলে খেজুরে আলাপে উদগ্রীব।

২৯ শে জুলাই, ২০২২ রাত ৮:২৭

অপু তানভীর বলেছেন: আমি তো শুনলাম টিকিট কেটে তারা তাঁর দর্শনে আগ্রহ । আপনে কিছু জানেন নাকি ?

১০| ২৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৮

ইসিয়াক বলেছেন: আমিও গিয়ানী হইতাম চাই B-))

২৯ শে জুলাই, ২০২২ রাত ৮:২৮

অপু তানভীর বলেছেন: এই তথ্য গুলো মুখস্ত করে নিন । এবং সামনে এই রকম আরও তথ্যের জন্য সাথে থাকুন । তাইলে জ্ঞান আপনার সহযাত্রী হইবে !

১১| ২৯ শে জুলাই, ২০২২ রাত ৮:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: ওরে সাব্বাস! এতো গুণের সমাহার যখন তাহলে উনি তো ব্লগের মস্ত বড় সম্পদ। দেশে আনিয়া পদ্মা সেতুর সামনে টাঙিয়া সংবর্ধনার ব্যবস্থা করা যায় কিনা ভাবিয়া দেখিয়েন। :)

২৯ শে জুলাই, ২০২২ রাত ৮:৫১

অপু তানভীর বলেছেন: দেশীয় নয়, বিশ্ব সম্পদ । একটা গ্লোবাল রিকগনাইজেশন দরকার ! :D

১২| ২৯ শে জুলাই, ২০২২ রাত ৯:১১

জুল ভার্ন বলেছেন: প্রসংগত বলছি- আমি চেষ্টা করি সবাইকে সম্মান দিতে। আমি কখনও কাউকে আক্রমণ করিনা, যদি না নিজে উপর্যুপরি আক্রান্ত না হই....আমি বিশ্বাস করি- আমি নিখুঁত নই; আমি সব সময় ভুল করি। আমি যা করতে পারি তা হল আমার ভুল থেকে শিখতে, তার দায়িত্ব নিতে, এবং আগামীকাল একটি ভাল কাজ করতে আমার সর্বোচ্চ চেষ্টা করা। কিন্তু অন্য সকলের মতো আমারও ধৈর্যের সীমা আছে....

আমাদের সকলের শুভবুদ্ধির উদয় হোক। আমরা প্রত্যেকে নিজ নিজ মান সম্মান বজায় রাখতে চেষ্টা করি। কাউকে সম্মান করতে না পারলেও যেনো অসম্মান না করি।

২৯ শে জুলাই, ২০২২ রাত ১০:০২

অপু তানভীর বলেছেন: এই একই কথা আমার নিজেরও ।

পরিশেষে এখনও বলি যে সকলের শুভ বুদ্ধির উদয় হোক । নিজ নিজ জায়গা থেকে ব্লগিং করুক সবাই । কাউকে পছন্দ না হলে এড়িয়ে যাওয়াই শ্রেয় ।
সকালের ধৈর্যের একটা সীমা আছে !

১৩| ২৯ শে জুলাই, ২০২২ রাত ৯:৫৩

কামাল৮০ বলেছেন: যোগ্যতার অভাবে আমি ব্লগ থেকে জ্ঞান অর্জন করতে পারি নাই।

২৯ শে জুলাই, ২০২২ রাত ১০:০৩

অপু তানভীর বলেছেন: আপাতত এই জ্ঞান গুলো অর্জন করে নিন । সামনে আরও তথ্য জানা যাবে আশা করি !

১৪| ২৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৩১

কামাল৮০ বলেছেন: জানা কোন জ্ঞান না।বর্তমানে জ্ঞানের সংঙ্গা অন্যকিছু।প্রযুক্তির এই যুগে যে কোর বিষয় মুহুর্তেই জানা যায়।

২৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫২

অপু তানভীর বলেছেন: জানা হচ্ছে জ্ঞান অর্জনের প্রথম ধাপ !

১৫| ২৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
চাঁদগাজী / সোনাগাজীকে মিন করে লেখছেন বলেই এতো + আর মন্তব্য পেয়েছেন। আপনার মন্তব্য পাওয়ার হার বেড়েছে চাঁদগাজী / সোনাগাজীর কল্যানেই। (ইহা আমার বক্তব্য নয়, ব্লগ হইতে প্রাপ্ত তথ্য।)

২৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫৯

অপু তানভীর বলেছেন: উনি আসলে নিজেকে বড় বেশি মূল্য দেন । সেলফ অবসেসডে আক্রান্ত । ব্লগে যে কোন ব্লগারকে নিয়ে পোস্ট দিলেই সেই পোস্ট অন্য সাধারণ পোস্ট থেকে বেশি হিট খায় । এটা যে কেবল কোন নির্দিষ্ট ব্লগারকে নিয়ে সেটা না । রাম সাম যদু মদু সব ব্লগারকে নিয়ে পোস্ট দিলেই এমন হয় । ব্লগের শুরুতেই এমন হয়ে আসছে ।
আর উনার ব্লগ জীবনে অন্যের পরিচিত পেয়েছেনই এই অন্য ব্লগারদের পেছনে লেগেই । সেই খেলাঘর পাঠক৭১ নিক থেকে তো দেখে আসছি সেখান থেকেই সে অন্যের পেছনে লেগে আজ পর্যন্ত এসেছেন ।

১৬| ৩০ শে জুলাই, ২০২২ রাত ১২:০৪

সাসুম বলেছেন: আমি ব্লগে আসি কালা কুত্তার পাছায় জিন আছে এই জ্ঞান আহরন এর জন্য।

রিসেন্টলি ফিজিক্স এ নোবেল পাওয়া এক ভদ্রলোক রেগুলারলি লিখে থাকেন, সেগুলা থেকে জ্ঞান নেয়ার জন্য ও আসি।

বাই দা রাস্তাঃ একজন অশ্লীল হারাম প্রেমগল্প লেখক হিসেবে তুই গল্প লিখে যাবি, এগুলা কি লিকোস :)

৩০ শে জুলাই, ২০২২ রাত ১২:১৬

অপু তানভীর বলেছেন: নোবেল পেয়ে যাবে একদিন কোন সন্দেহ নেই । যে সব আবিস্কার আমরা জানতে পারতেছি, নোবেল কমিটির কাছে পৌছালেই নোবেল একটা আসবেই ।

গল্প লিখছি নিয়মিত । এখানে পোস্টের পরিমান এতো কমে গেছে যে একটা পোস্ট দিলে সেটা প্রথমপাতা থেকে সরতেই চায় না ।এই জন্য পরের পোস্ট দেওয়া হচ্ছে না ।

১৭| ৩০ শে জুলাই, ২০২২ রাত ১২:২৫

শায়মা বলেছেন: কত্ত কিছু শিখেছো ভাইয়া!!!

বাহ বাহ বাহ !!!!!!!!

ব্লগ এক সত্যিকারের শিক্ষাস্থান।

কত কিছুই শেখা যায় তাইনা??


তবে এই শিক্ষাগুলি বিশেষ শিক্ষা!! :)

৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:১০

অপু তানভীর বলেছেন: শেখার কি আর শেষ আছে কোন বল । সারা জীবন শিখতে হবে । এই ব্লগ থেকেই শিখতে হবে অনেক কিছু !
বিশেষ শিক্ষা বলছো ? এগুলো হচ্ছে সেটা শিক্ষা । জগতে আর কেউ এমন শিক্ষা আমাদের শেখাতে পারবে না ।

১৮| ৩০ শে জুলাই, ২০২২ রাত ১:২৮

এমজেডএফ বলেছেন: জীবনে যারা টেক্সট বই ছাড়া আর কিছু পড়ে নাই তারা যেভাবে ব্লগে জ্ঞান বিলাচ্ছে তাতে মনে হয় ব্লগ পড়লে আর টেক্সট বইও পড়তে হবে না। প্রশ্ন ফাঁস জেনেরশনের জন্য সামু ব্লগ পড়ে জ্ঞানী হওয়ার জন্য সুবর্ণ সুযোগ!

৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:১২

অপু তানভীর বলেছেন: জীবনে বই না পড়েও তারা বই সম্পর্কে অতি জ্ঞান লাভ করে ফেলেছে । বইবেলার একটা বই না পড়েই বুঝে গেছে যে সেখানে প্রকাশিত সকল বই হচ্ছে খারাপ ! এখানেই হচ্ছে একজন সাধারণ জ্ঞান সম্পন্ন মানুষ আর অতি উন্নতি শ্রেণীর বদলের পার্থক্য । একজন সাধারণ মানুষ যে কোন কিছু কথা বলার আগে অনেক বার চিন্তা করে আর অতি উন্নতি শ্রেণীর বদলেরা কোন কিছু চিন্তা করে না । মুখে যা আসে তাই বলে !

১৯| ৩০ শে জুলাই, ২০২২ সকাল ৭:০০

ঢাবিয়ান বলেছেন: জনৈক ব্লগারের উদ্দেশ্যই হচ্ছে ব্লগ থেকে ব্লগার বিতারন। এই ফাদে পা দিবেন না ।যত বেশি উনার মন্তব্যকে প্রাধান্য দিবেন, তত বেশি উনি এতে আনন্দিত হবেন এবং ব্যক্তি আক্রমন করেই যাবেন। উক্ত ব্লগারের পোস্ট এবং মন্তব্য পুরোপুরি অগ্রাহ্য্ করে দেখুন একটা সময়ে আগ্রহ হারিয়ে ফেলবেই।

৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৫

অপু তানভীর বলেছেন: সেই পথেই তো চলতাম এতোদিন । এড়িয়েই চলেছি সারা জীবন । শেষে নাম উল্লেখ করে এর ওর মন্তব্যে গিয়ে কান্নাকাটি শুরু । অপু তানভীর এই করেছে সেই করেছে আর কত কিছু ! তার উপরে এই মাসে নিজেকে নিয়ে নিজেই ছয়টা পোস্ট দিয়েছে । মানুষ কতখানি নির্লজ্জ হলে নিজেই নিজের গুনগান করে এক মাসের ভেতরে ছয়টা পোস্ট প্রসব করতে পারে ! চোখের সামনে এই দুর্গন্ধময় পেইন, এটার থেকে মুক্তি নেই ।

২০| ৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৬

রানার ব্লগ বলেছেন: যাক অনেকদিন পরে জ্ঞ্যান ভান্ডারে নতুন কিছু যোগ হলো !!!

৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:২৩

অপু তানভীর বলেছেন: সাথে থাকুন আশা করি আরও আরও জ্ঞান অর্জন করতে পারবেন !

২১| ৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:২২

শায়মা বলেছেন: স্যাডিজম এমন একটা অসুখ যার চিকিৎসা করেও মনে হয় চিকিৎসকরা কখনও সফল হতে পারেনি। এই স্যাডিজম নিয়ে আমাদের সকলের জানা উচিৎ। :(

৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:২৫

অপু তানভীর বলেছেন: এখানে আসলে বলদামী আর শয়তানি ছাড়া আর কিছু না । এই রোগের আসলেই কোন চিকিৎসা নাই ।

২২| ৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:২৩

শায়মা বলেছেন: ওহ ঢাবিয়ান ভাইয়ার মন্তব্যের সাথে ১০০০% ভাগ সহমত।

তাই স্যাডিজমের কথাটা মনে পড়লো।

৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:৩০

অপু তানভীর বলেছেন: ঐ যে বললাম এড়িয়েই চলেছি সব সময় । কিন্তু আমাদের নাম মুখে না নিলে তার পেটের ভাত হজম হয় না ! তুমি এতোদিন ছিলে না দেখো তোমার নামও সে নিয়েছে । আর বলে কিনা তুমি নাকি তার নাম নিয়ে সুফল পাচ্ছো ! কিছু কিছু মন্তব্য দেখে মনে হয় না যে মানুষ আসলে এতো বলদ কিভাবে হয় ? এই বলদামীর উত্তর কিভাবে দিবে বল তুমি !
আসল কথা হচ্ছে তোমার পোস্ট এলেই সেগুলো প্রচুর হিট হয়ে যায় ! এটা আসলে সহ্য হয় না শুরু থেকে । আর অন্য দিকে তাদের হিটের জন্য কত কিছু করতে হয় ! লেখা চুরির পক্ষে সাফাই পর্যন্ত গাইতে হয় ব্লগারদের হাতে রাখার জন্য !

২৩| ৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:৩১

কোনেরোসা বলেছেন: একটা পয়েন্ট বাদ পড়ছে, এইটাও লিখে দেন - "অপু তানভীর একটা লিলিপুটিয়ান, ডোডোপাখি এবং পিগমী। ব্লগ সম্পর্কে তার কোন ধারণাই নাই।"

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১৫

অপু তানভীর বলেছেন: এই লাইন তো বলাই আছে। ব্লগে কয়েকজন বাদ দিয়ে আর কেউ ব্লগ সম্পর্লে কোন ধারণা রাখে না। আলাদা ভাবে আর বলার দরকার কি!

২৪| ৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪৪

শায়মা বলেছেন: ৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:৩০০

লেখক বলেছেন: ঐ যে বললাম এড়িয়েই চলেছি সব সময় । কিন্তু আমাদের নাম মুখে না নিলে তার পেটের ভাত হজম হয় না ! তুমি এতোদিন ছিলে না দেখো তোমার নামও সে নিয়েছে । আর বলে কিনা তুমি নাকি তার নাম নিয়ে সুফল পাচ্ছো ! কিছু কিছু মন্তব্য দেখে মনে হয় না যে মানুষ আসলে এতো বলদ কিভাবে হয় ? এই বলদামীর উত্তর কিভাবে দিবে বল তুমি !
আসল কথা হচ্ছে তোমার পোস্ট এলেই সেগুলো প্রচুর হিট হয়ে যায় ! এটা আসলে সহ্য হয় না শুরু থেকে । আর অন্য দিকে তাদের হিটের জন্য কত কিছু করতে হয় ! লেখা চুরির পক্ষে সাফাই পর্যন্ত গাইতে হয় ব্লগারদের হাতে রাখার জন্য !


হা হা হা ভাইয়া না হেসে পারলাম না। চুরির পক্ষে সাফাই গাইলে তো সে হয় চোরের সাগরেদ গাঁটকাটা। গল্পটা জানো তো?
নাকি আমাকেই জানাতে হবে পোস্ট দিয়ে? :P
আসলে আমার খুব কষ্ট লাগছিলো এটা দেখে যে এটেনশন সিকার মানুষেরা এটেনশন সিকিং এর জন্য নিজেরাই নানা রকম কান্ড কীর্তি করে অন্যের উপর চাপিয়ে দেয়।

ভাইয়া যে বার বার নিজের পোস্টে নিজের নাম ও অন্যের নাম নিয়ে মনোযোগ আকর্ষন করে এবং উল্টা পাল্টা মন্তব্য দিয়ে অন্যকে রাগিয়ে দেবার চেষ্টা করে তাহা বুঝতে তো কাহারও বাকী নেই।

কি হয় একটু ভাইয়াকে খুশি করলে?

এখন থেকে আমাদের নাম নিলেই আমরা গিয়ে দলে দলে যোগ দিয়ে ভাইয়াকে উৎসাহিত করবো যেন ভাইয়া একজন মানুষও যদি কখনও ব্লগে না থাকে তবুও ভাইয়া এই আনন্দের জোরেই টিকে থাকেন। :)

ভাইয়ার নাম দিয়ে জীবনেও আমি কোনো পোস্ট দেইনি। ভাইয়া নিজেই আমার "সাধে কি বলে গাধা?" এই পোস্টে গাধা বনে গিয়ে হাউকাউ লাগিয়েছিলো। নিজের কাঁধে নিজের নাম গাধা হিসাবে তুলে নিয়ে হাউকাউ লাগানোটাও তাহার এক আনন্দ ছিলো।

তারপর বলছে সেই পোস্ট লিখে নাকি আমি মন্তব্য পেতে চেয়েছিলাম। এমন মন্তব্য পাগলা মানুষ নিয়ে কই যাই? :-/

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২২

অপু তানভীর বলেছেন: এই কাজই দিনের পর দিন দেখে আসছ। যদি শুরু থেকেই তাদের ব্লগ জীবন ভাল করে খেয়াল করা যায় তাহলে দেখা যাবে অন্য ব্লগারদের পেছনে লেগে লেগে তারা এসেছে এতো দূর। অম্যের ব্যাপারে নেগেটিভ মনভাব সমালোচনার নামে কটুক্তি আর ব্যক্তি আক্রমন করে এতো দূর আসা।
বেশি না কয়েক বছর আগের পোস্ট গুলোর দিকেও যদি ভাল করে খেয়াল করে দেখা যায় তখন দেখা যাবে মন্তব্যের জন্য হাহাকার করে বেড়াচ্ছে আর তারাই আজকে বলছে তুমি নাকি তাদের নাম নিয়ে মন্তব্য কামাচ্ছো!!
এর থেকে হাসির মন্তব্য সম্ভবত আমি আমার জীবনে শুনি নি।
তোমার আগের পোস্টে কয়েকটা লিংক দিয়ে আছে একেক পোস্ট যত মন্তব্য আছে তাদের পুরো মাসে তত মন্তব্য আসে কিনা গুনে দেখতে বল।

২৫| ৩০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:২৮

নীল আকাশ বলেছেন: গ্যারাইম্মা পোলা এ্যামিরাক্যান কুত্তার ছাল বাকল পইড়া বাংলায় ঘেউ ঘেউ করলে এত পাত্তা দেন কিল্লাই?

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৩

অপু তানভীর বলেছেন: আমার নাম মুখে না নিলে কারো কারো আবার পেটের ভাত হজম হয় না। তাই আরও একটু হজম করানোর চেষ্টা চলছে।

২৬| ৩০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মজার ব্যাপার হচ্ছে, ব্লগার রাজীব নূরও এই টাইপের একটি পোস্ট দিয়েছিলেন। ঐ পোস্টটি সম্পর্কে অনেকেই জানতে চেয়েছিলেন যে, ব্লগে যদি কারো নাম না উল্লেখ করে আকারে ইঙ্গিতে একজনের নাম যা ইচ্ছে তা লিখে পোস্ট করলে মডারেশন কি কোন ব্যবস্থা নিবে?

ব্লগ টিম যাই বলেছেন, সেটার কোন মুল্য নিশ্চয়ই নেই! :)

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১২

অপু তানভীর বলেছেন: এই পোস্টে কি আসলেই এমন কিছু আছে যা উল্লেখিত পোস্টের সাথে তুলনা করা যায়?
এই পোস্টের প্রতিটি লাইন ব্লগের মন্তব্য এবং পোস্টে বিদ্যমান রয়েছে এখনও। এখানে উল্লেখিত প্রতিটি লাইন ব্লগ থেকেই সংগ্রহ করা এবং এখন এই ব্লগ থেকে নেওয়া অর্জিত জ্ঞান। যেমম জো বাইডেন একটা বেকুব। ব্লগ টিম দক্ষ নয়। প্রশাসন দক্ষ নয়। এসব তো ব্লগেই আছে। সেখান থেকে কোট করা!
কিন্তু তূলনা কৃত পোস্ট টিতে কী ছিল সেটা ব্লগ টিমের কি অজানা আছে? দুটো পোস্ট কি তুলনা করা চলে?
তারপরেও যদি ব্লগ টিমের মনে হয় যে দুটো পোস্ট একই তাহলে অবশ্যই ব্লগ টিমকে অনুরোধ থাকবে তারা যেন যথাযত ব্যবস্থা নেয়।

২৭| ৩০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেকেই ব্লগ টিমের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আমি তাদের সাথে একমত। ব্লগ টিমের সঠিক যোগ্যতা থাকলে দুটো ক্ষেত্রেই উপযুক্ত ব্যবস্থা গ্রহন করা হতো।

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১৪

অপু তানভীর বলেছেন: ব্লগ টিমের যোগ্যতা নিয়ে ব্লগের সব থেকে অযোগ্য ব্যক্তি গুলো প্রশ্ন তোলে। ব্লগ টিম নিশ্চয়ই তাদের কথায় কর্নপাত করবে না।

২৮| ৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দুটো পোস্টই একই ক্যাটাগরীর অপু, এটা আপনিও জানেন। আমি শুধু শুধু এই বিষয়ে বিতর্কে যেতে চাইছি না। ব্লগ টিম পোস্ট সরাবে না।

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৮

অপু তানভীর বলেছেন: ব্লগ অন্তত এইটা জানে যে আমি ব্লগের টিমের প্রতি সব সময় শ্রদ্ধাশীল। আমার কাছে দুটি পোস্ট এক মনে না হলেও যেহেতু ব্লগ টিমের কাছে মনে হচ্ছে যে পোস্ট দুটি একই ক্যাটাগরির তাই এই পোস্ট আমি সরিয়ে নিচ্ছি। ব্লগ টিম না সরালেও আমি নিজেই এটা সরিয়ে নিবো।

ভাল থাকুন সব সময়।

২৯| ৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৪

শায়মা বলেছেন: অনেকেই জানতে চায় যে, ব্লগে যদি কারো নাম না উল্লেখ করে আকারে ইঙ্গিতে একজনের নাম যা ইচ্ছে তা লিখে পোস্ট করলে মডারেশন কি কোন ব্যবস্থা নিবে?

কাভা ভাইয়ার মন্তব্য থেকে ...... :)

ভাইয়ু আমি কিন্তু আকারে ইঙ্গিতেও সেই গাধা পোস্টে কারো নাম নেইনি। শুধুই গাধার কবিতাটাই দিয়েছিলাম। সেই কবিতা আমার অনেককককককককককক প্রিয়। :( বিশ্বাস না হলে আবার পড়ে দেখো..... :)

তবুও তুমি আমাকে বলেছিলে আমি কেনো সেই পোস্ট করেছি আমিও জানি তুমিও জানো ...... :P হা হা হা হা হা হা ভাইয়া সেই কথা শুনে আমি রাগ ভুলে হাসতে হাসতে শেষ! :P

তুমি আমাকে এমনই হাড়ে হাড়ে চিনেছো। #:-S


:P

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৩২

অপু তানভীর বলেছেন: একজমের নামে যা ইচ্ছে তাই তো কোন ভাবেই বলা উচিৎ নয়, নাম উল্লেখ করে কিংবা না করেই হোক। তবে নাম উল্লেখ না করেও কিছু কিছু তো বলাই যায়। এখম ব্লগ টিমের সাথে আলোচনা করে সেই মান দন্ড সম্পর্কে আরো পরিষ্কার ভাবে জেনে নেওয়া উচিৎ। আমিও তাই করবো ভাবছি।

আর সেই পোস্টের সম্পর্কে কি আর ভোলা যায়। সেইটা তো জগত বিখ্যাত পোস্ট। সেই পোস্ট টা ড্রাফটে আছে তো?
একটা স্ক্রিনশট পাঠিও তো আমার কাছে।

৩০| ৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়ু!!!!!!!

জগৎ বিখ্যাত পোস্ট!!! :P

মরে গেলাম হাসতে হাসতে!!! :P

৩০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

অপু তানভীর বলেছেন: তবে সেই পোস্টের শুরুটা হয়েছিল বেশ মজাদার ভাবেই ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.