নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আপনি সামুর কোন সিন্ডিকেটের সাথে যুক্ত ?

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১১



জগতে কোথায় সিন্ডিকেট নেই ! শেয়ার বাজার থেকে শুরু করে কাঁচাবাজার - জায়গায় রয়েছে সিন্ডিকেট । আর আমাদের ব্লগে সিন্ডিকেট থাকবে না, সেটা কি হয়? ব্লগিংয়ের সাথে সিন্ডিকেট শব্দটা যুক্ত অনেক আগে থেকেই । তবে সিন্ডিকেট শব্দটা মানেই যে সব সময় খারাপ কিছু তা কিন্তু না । ভাল কিছুও তো হতে পারে । আমি যবে থেকে সামুর সাথে যুক্ত হয়েছি তবে থেকেই এই শব্দটা শুনে এসেছি । তখন সিন্ডিকেট বলতে প্রায়ই শোনা যেত জিশান মামা সিন্ডিকেটের নাম । সেই সিন্ডিকেটের মাথা কেটে ফেলার পরে আস্তে ধীরে তা সামু থেকে গায়েব হয়ে যায় । তারপর অবশ্য আর কোন উল্লেখযোগ্য সিন্ডিকেটের নাম শোনা যায় নি । তবে শোনা যায় নি বলেই তো আর সেটা নেই এমন তো নয় । সামুতে সব সময় সিন্ডিকেট ছিল, আছে, আর সামনেও থাকবে। বলতে গেলে সামুর সকল ব্লগারই এই সকল সিন্ডিকেটের সদস্য । আপনি হয়তো নিজেও জানেন না আপনি কোন সিন্ডিকেটের সদস্য । আজকে এমনই কিছু সিন্ডিকেটের বর্ণনা দিতে যাচ্ছি । আপনি নিজেই বিচার করুন আপনি আসলে কোন সিন্ডিকেটে সদস্য ।

১. অল ইন ওয়ান সিন্ডিকেটঃ সামুতে প্রায় সকল সদস্যই মন্তব্যের করার ব্যাপারে কিছু নিয়ম ফলো করেন । তারা নিজেদের কিছু পছন্দের মানুষের ব্লগে বেশি মন্তব্য করেন । অন্য দিকে যাদের পছন্দ করেন না সেগুলো এড়িয়ে যান । অনেকে কখনও গল্প কিংবা কবিতা পড়েন না, সেই সকল পোস্টে মন্তব্য করেন না । এই রকম নানান ধরনের ক্রাইটেরিয়া ফলো করেন । তবে কিছু ব্লগার আছে যারা এসব নিয়ম মানেন না । এরাই হচ্ছে অন ইন ওয়ান সিন্ডিকেট । সিন্ডিকেটের সদস্যরা কোন বাছবিছা করেন না । তারা সামুর প্রায় সকল পোস্টেই মন্তব্য করেন । সবার পোস্টেই নিজেদের উপস্থিতি জানান দেন । যেই পোস্ট পড়েন সেই পোস্টেই মন্তব্য করেন । ব্লগে সবারর সাথেই তাদের স্বাভাবিক সম্পর্ক । তবে এমন ব্লগার সামুতে বর্তমানে তুলনা মূলক ভাবে অনেক কম ।
২. ধর্মীয় সিন্ডিকেটঃ ধর্মীয় সিন্ডিকেট বলতে এই সিন্ডিকেটের সদস্যরা ধর্মীয় পোস্টেই বেশি বেশি মন্তব্য করেন। ধর্মীয় সিন্ডিকেট মানেই কিন্তু এই না যে তারা কেবল ধর্মের পক্ষেই বলেন, অনেকেই আছেন যারা পোস্টের বিপক্ষে বলেন । অর্থাৎ বেশ কিছু ব্লগার রয়েছে যারা কেবল ধর্ম রিলেটেড কোন পোস্ট এলেই লগিন করেন তারপর সেখানে পক্ষ কিংবা বিপক্ষ মন্তব্য করতে থাকেন । অন্যান্য পোস্টেও যে তাদের দেখা যায় না, তেমন কিন্তু না । তবে ধর্মীয় পোস্টে তাদের উপস্থিতি থাকে অন্য সবার থেকে বেশি । কিছু কিছু নিক কেবল এই ধর্ম বিষয়ক পোস্টেই মন্তব্য করে থাকেন।

৩. ক্যাচাল সিন্ডিকেটঃ ক্যাচাল আসলে যে গ্রুপ কিংবা যে ধরনের হোক না কেন তাদের সেই ক্যাচালে উপস্থিত থাকতেই হবে । অর্থ্যাৎ সামুতে যখনই কোন ক্যাচাল বাঁধে যে কোন বিষয় নিয়ে সেই ক্যাচালে তারা হাজির থাকেন ।

৪. এন্টি ক্যাচাল সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা কখনই ক্যাচাল পোস্টে একটা মন্তব্যও করেন না । তারা সব সময় সব ধরণের ক্যাচাল থেকে দুরে থাকে ।
৫. বেকার সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যদের জাগতিক সকল কাজের থেকে সামুতে লগিন থাকা এবং সামুকে সময় দেওয়াই যাদের প্রধান কাজ । এই সিন্ডিকেটের সদস্যরা ২৪ ঘন্টার ভেতরে অন্তত ১৫ ঘন্টা সামুতে কাটান !

৬. অফিস সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা মূলত অফিস গামী । অফিসের ফাঁকে ফাঁকে সামুটে ঢোকেন । ব্লগ পোস্ট পড়েন । মন্তব্য করেন । সামুতে তাদের একটিভিটি অফিস আওয়ারেই বেশি দেখা যায় ।

৭. হলিডে সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা সামুতে খুব বেশি সময় দিতে পারেন না । তারা পুরো সপ্তাহ জুড়ে নিজেদের কাজ কর্ম নিয়েই থাকেন । সাপ্তাহিক ছুটির দিন কিংবা অন্য কোন সরকারি ছুটির দিনে তারা সামুতে প্রবেশ করেন । হয়তো নিজেদের কোন লেখা পোস্ট করেন । পোস্টে আসা মন্তব্য গুলোর জবাব দেন । আবার অন্য ব্লগারদের পোস্টে মন্তব্য করেন ।
৮. রেগুলার সিন্ডিকেটঃ এরা ঠিক বেকার সিন্ডিকেটের মত সারা দিন সামুতে পড়ে থাকে না । তবে প্রতিদিন একটা নির্দিষ্ট সময় তারা সামুতে কাটায় ।অন্য ব্লগারদের পোস্ট পড়ে মন্তব্য করে ।

৯. বিনিময় সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা মূলত বিনিময় প্রথায় বিশ্বাসী । তারা মনে করেন যে আমার পোস্টে যারা মন্তব্য করবে আমি কেবল তাদের পোস্টেই মন্তব্য করবো । নয়তো মন্তব্য করবো না । মন্তব্য পেতে হলে মন্তব্য করতে হবে ।

১০. ব্যক্তি সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা কোন নির্দিষ্ট ব্যক্তিকেন্দ্রীক ব্লগিং করে থাকেন । তাদের সামুতে আগমের উদ্দেশ্য ব্লগিংয়ের চেয়েও কোন নির্দিষ্ট ব্যক্তিকে তুষ্ট করা সমর্থন করার দিকে বেশি থাকে । এবং যদি সেই নির্দিষ্ট ব্যক্তি কোন কারণে সামুতে না আসেন কিংবা আসতে না পরেন তাহলে অন্যান্য সদস্যরাও সামুতে তাদের একটিভিটি কমিয়ে দেন । এছাড়া এই সিন্ডিকেটের সদস্যদের এক বা একাধিক মাল্টি থাকে । তারা ঐ ব্যক্তিকে সমর্থনে নিজেদের সেই মাল্টি ব্যবহার করেন । এমন কি তারা নিজেদের নিকে পাসওয়ার্ড পর্যন্ত একে অন্যের সাথে শেয়ার করে থাকেন ।

১১. হেইট সিন্ডিকেটঃ সামুতে অনেকেই অনেক ব্লগারকে পছন্দ করেন না । হেইট সিন্ডিকেটটা হচ্ছে যখন একজন ব্লগার কিংবা একটা নির্দিষ্ট কোন বিষয়ের সাধারণ অপছন্দকারীরা একজোট হয়ে মন্তব্য করেন । ভিন্ন ভিন্ন সিন্ডিকেটের সদস্যরা সাময়িক সময়ের জন্য এই সিন্ডিকেটের সদস্য হয়ে যেতে পারেন ।
১২. লুল সিন্ডিকেটঃ অবশ্য এই সিন্ডিকেটটা এখন আর দেখা যায় না । আগে এই সিন্ডিকেটটা বেশ কার্যকরী ছিল । তারা বিভিন্ন পোস্টে গিয়ে লুলগিরি করতো । বিশেষ করে মেয়ে ব্লগারদের পোস্টে তাদের উপস্থিতি বেশি দেখা যেত।

১৩. কমেন্ট সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা কোন কিছু লিখেন না । তারা সামুতে আসেন কেবল মন্তব্য করতে । সামুতে বেশি কিছু এমন নিক রয়েছে ।

১৪. মাল্টি সিন্ডিকেটঃ সামুতে মাল্টি নিক গ্রহনযোগ্য । এই সিন্ডিকেটের সদস্যদের প্রত্যেকে এক বা একাধিক সক্রিয় মাল্টি নিক বিদ্যমান । নিজেদের উদ্দেশ্য হাসিল করার জন্য তারা এই মাল্টিনিক প্রতিনিয়ত ব্যবহার করে চলেছেন।

১৫. মডু সিন্ডিকেটঃ মূলত এই সিন্ডিকেটের সদস্যরা হচ্ছে ব্লগ পরিচলনা টিম ।

১৬. সরকার পক্ষীয় সিন্ডিকেটঃ সামুতে অল্প হলেও বিদ্যমান আছে সরকার পক্ষীয় সিন্ডিকেটের কিছু সদস্য । সরকারের সকল সিন্ধান্ত কার্যকপাল সমর্থন দেওয়াই যাদের কাজ । সরকারের কাজটা ভাল কি মন্দ সেটা দেখার কোন বিষয় না এদের কাছে । সরকার করেছে তার মানেই এটা সঠিক ।

১৭. এন্টি সরকার সিন্ডিকেটঃ একই ভাবে রয়েছে সরকার বিপক্ষীয় সিন্ডিকেট । সরকারের সকল কাজ কর্মের বিপক্ষে ভোট দেওয়াই যাদের কাজ । সরকার কোন কাজ ভাল করলো কি মন্দ করলো সেটা দেখার বিষয় না । সরকার করেছে মানে সেটা সেটা খারাপ!

১৮. ছাগু সিন্ডিকেটঃ ব্লগ থাকবে আর সেখানে ছাগু থাকবে সেটা তো কোন ভাবেই হতে পারে না । তবে সামু কর্তৃপক্ষ সব সময়ই ছাগুদের ব্যাপারে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে । তাই এই সিন্ডিকেটের সদস্যরা চুপচাপ থাকে সব সময় । তবে কে জানি বলেছিলো একজন ছাগু কখনই নিজেকে বেশি সময় ধরে লুকিয়ে রাখতে পারে না । তার শরীর থেকে গন্ধ আসবেই । একটা না একটা সময়ে তা বের হয়ে আসেই ।

সামুতে মোটামুটি এই হচ্ছে সিন্ডিকেটের হালচাল । এখন হিসাব করে দেখন আপনি কোন কোন সিন্ডিকেটের সদস্য ? একজন ব্লগার একই সাথে একাধিক সিন্ডিকেটের সদস্য হতে পারবেন । আমি মোটামুটি তিনটা সিন্ডিকেটে আছি ।

পোস্ট এতো সিরিয়াসলি নেওয়ার কিছু নেই । গতকাল থেকে সামুতে পরিবেশ বেশ ভারি হয়ে আছে । আজকে একটু হালকা হাসি মশকরা হোক ।
হ্যাপি ব্লগিং ।



ছবি সুত্র

মন্তব্য ৮০ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:২৪

জুন বলেছেন: আমি যখন প্রথম প্রথম সামুতে আসি তখন অল ইন সিন্ডিকেট ছিলাম, প্রতিদান না পেয়ে পরে বিনিময় সিন্ডিকেটে নাম লিখিয়েছি :P
আর লুল সিন্ডিকেট কেমনে দেখবেন অপু :-* এখন তো ব্লগের আপুরা সব মহিলা :P
কি জানি তার নাম যার নাম দেখে সারা ব্লগ ঝাপিয়ে পরেছিল! পরে দেখেছিল ছাইয়া =p~
দেখেন আসলেই বুড়ি কিচ্ছু মনে রাখতে পারি না :(

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:২৯

অপু তানভীর বলেছেন: সামুতে বর্তমানে আমার দেখা জলদস্যু ভাই ই অন ইন সিন্ডিকেটে যুক্ত । আর কাউকে খুব একটা দেখা যায় না । অথচ এই সিন্ডিকেটে যদি গোটা দশে ব্লগার থাকে তাহলে সামু জমজমাট হয়ে ওঠে ! আপনিও হয়ে উঠুন আবার ।

আপু আমি লুল সিন্ডিকেট খুব মিস করি । সামুতে কাটানো মজার সময় গুলো একটা ছিল এই লুল সিন্ডিকেটদের কার্যকলাপ ।

সেই ছাইয়ালুলকে কি সহজে ভোলা যায় ! :D

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩৮

ককচক বলেছেন: আমি ১ নং সিন্ডিকেটে আছি

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩৯

অপু তানভীর বলেছেন: গ্রেট ! এই সিন্ডিকেটে থাকুন সব সময় । এটা ব্লগের জন্য খুবই ভাল একটা ব্যাপার ।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫২

শূন্য সারমর্ম বলেছেন:

১'এ থাকার চেস্টা করি।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৭

অপু তানভীর বলেছেন: গুড গুড ভেরি গুড

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৮

রানার ব্লগ বলেছেন: অবু দশ বিশ করে যে সিন্ডিকেটে এসে থেমে যাবে সেই সিন্ডিকেট আমি । :#)

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:১০

অপু তানভীর বলেছেন: গুড :D

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন: ৫ আর আংশিক ৯ নাম্বারে পরি আমি।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩৭

অপু তানভীর বলেছেন: আমার তো মনে হয় আপনি আছেন এক নম্বরে সবার আগে । পরের গুলো পরে !

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ৬ নং অফিস সিন্ডিকেট।
অফিসে বসেই কমেন্ট করছি।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩৭

অপু তানভীর বলেছেন: অফিস সিন্ডিকেট কম নয় বর্তমানে সামুতে ।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৪০

আরোগ্য বলেছেন: বর্তমানে ১৩ নং কমেন্ট সিন্ডিকেটে পড়ে গেছি।

আশা ছিল শীগ্রই খাতা কলম হাতে নিবো কিন্তু ব্লগের যে অবস্থা বর্তমান সিন্ডিকেটই মনে হয় ধরে থাকতে হবে। B:-)

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫২

অপু তানভীর বলেছেন: অবশ্যই ১৩ নম্বরে পড়ে থাকলে চলবে না । খাতা কমল হাতে নিন তারপর মনে যা আসে লিখে ফেলুন । সামুতে লিখবেন না তো কোথায় লিখবেন বলুন!

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার পোস্টটা খুব মজাদার হয়েছে :) যে ক্যাটাগরি পড়ি, মনে হয় আমি তো এই ক্যাটাগরির সদস্যই :)

আরেকটা সিন্ডিকেট আছে, নাম আপনিই দিয়া দেন- তারা পোস্ট লেখেন, আমরা কমেন্ট করি, কিন্তু তারা কখনো অন্যের পোস্টে গেছেন বলে মনে হোন না :) অকেশনালি ব্লগে আসেন নিজের ক্রিয়েটিভিটি শেয়ার করার জন্য।

আরো একটা ক্ষুদ্র সিন্ডিকেট আছে দেখলাম, যেহেতু নামকরণ আপনি করেছেন, এটার নামও আপনি দিয়ে দেন - এরা অন্যকে স্পনসর করা নিয়ে তৎপর, অমুক ভাই তমুক বিখ্যাত ব্যক্তি, তার পোস্ট পড়ুন, ইত্যাদি :)

তবে মোটের উপর, আমরা সবাই বিনিময় সিন্ডিকেটেরই অংশ, আর পুরুষরা বিনিময় ও লুল সিন্ডিকেটের মিক্সড ভার্সন (আমিসহ)। আমি তাজ্জব হয়ে আরেকটা সিন্ডিকেট লক্ষ করেছি, সেটা লুল সিন্ডিকেটে পড়বে না বোধ হয়, বা পড়তেও পারে - এরা কেবল প্রমীলা ব্লগারের পোস্টেই একের পর এক গুরুত্বপূর্ণ কমেন্ট করে থাকেন, যদিও তাতে কোনো লুলামি বা দোষ দেখি নি কখনো :) কিন্তু তাদের নিজেদের যেমন কোনো পোস্ট নেই, অন্য কোনো মেইল ব্লগারের পোস্টেও কোনো কমেন্ট নেই এবং আমি শিওর, তারা ঐ প্রমীলা ব্লগারের ছায়ানিকও না :) যদিও শেষের দিকে যেয়ে এমন দু-একজনকে চিনতে পেরেছি :)

তো, এত ভাবার সময় পাচ্ছেন আসলে?

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩৬

অপু তানভীর বলেছেন: আমি মূলত এই ক্যাটাগরি গুলো করেছি মন্তব্যের ভিত্তিতেই । তারা আসলে মন্তব্যই করেন না, তাই ধরেই নিয়েছি আসলে তারা সিন্ডিকেট বহির্ভুত । অবশ্য এটাও একটা সিন্ডিকেটের অংশ হবে । নোকমেন্ট সিন্ডিকেট !

স্পনসর কমেন্ট গুলো ব্যক্তি সিন্ডিকেটের অংশ হিসাবেই ধরে নেওয়া যায় । একটু খেয়াল করে দেখবেন সম্প্রতি যাদের কাছ থেকে এই স্পনসর টাইপ মন্তব্য গুলো এসেছে তারা একটি ব্যক্তি কেন্দ্রিক সিন্ডিকেটের সাথে জড়িত ।

এই কথা তো আর বলার অপেক্ষা রাখে না । আমরা সবাই ই কোন না কোন সিন্ডিকেটের অংশ । মানুষ যেমন সামাজিক জীব তেমন ব্লগাররা সি্ন্ডিকেট জীব বলা যেতে পারে । তবে লুলু সিন্ডিকেট এখন নেই বললেই চলে । এক সময়ে এটা ছিল খুব প্রবল ভাবেই ।
আপনি যাদের কথা বলছেন, একটু চোখ কান খুজলেই আসলেই পুরো ব্যাপারটা ধরে ফেলা যায় । তবে সব ধরে ফেলা গুলো আসলে প্রকাশ করতে নেই যত সময় না তা অন্যের ক্ষতির কারণ হয়ে দাড়াচ্ছে ।

শুক্রবার টা ছুটি দিন ছিল সত্যিই বলতে কি পোস্টটার কথা ভেবে রেখেছিলাম সেই সময়েই । শুক্রবারে পোস্ট দেওয়া বন্ধ করেছি । শনিবারেই দিতাম কিন্তু দিলাম না । তখন সামুর আবহাওয়া একটু গরম ছিল । আজকে একটু শান্ত হওয়াতে দিলাম পোস্টটা ।

৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫৭

জুল ভার্ন বলেছেন: আমাকে ৯ নম্বর সিন্ডিকেটের সহ সভাপতি(যার নাই কোনো গতি, সেই হয় সহ সভাপতি) বলতে পারো। ব্লগ জীবনের শুরু থেকেই আমি এক শ্রেণির ব্লগার চক্ষুশূল ছিলাম, আছি এবং হয়তো সব সময়ই থাকবো। এরা কারণে অকারণে আমার পিছনে লেগে আছে! সামু ব্লগের শুরু থেকে বর্তমান পর্যন্ত জুলভার্ন কে নিয়ে যতরকম হিংসাত্মক তৎপরতা হয়েছে তার উদাহরণ খুব বেশী নাই। সেই কারণেই, ক্যাচাল এড়াতেই সহসা কারোর পোস্টে মন্তব্য করিনা....ইদানীং আমার মন্তব্যও পাখির চোখ করে গবেষণা শুরু করেছে একদল ছিদ্রান্বেসী ব্লগার বন্ধুরা!

আর হ্যা, ১৩ নম্বর সিন্ডিকেটের সদস্যদের কয়েক জন তো মহাপণ্ডিত, পৃথিবী নামক গ্রহের একমাত্র শিক্ষিত প্রজাতি।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৪১

অপু তানভীর বলেছেন: বিরতির আগে আপনি একটা রাজনৈতিক পরিচয়ের সাথে খুব সবর ছিলেন ব্লগে । খুব স্বাভাবিক ভাবেই আপনার বিপক্ষ রাজনৈতিক দলের লোকজন আপনার পেছনে লেগে থাকবে । যদিও সেই লেগে থাকাটার ভেতরে একটা লেভেল ছিল । কিন্তু বিরতি নেওয়ার পর যখন আপনি আবার লিখতে শুরু করলেন তখন রাজনৈতিক বক্তব্য একেবারেই কম আপনার । আপনার বর্তমান জুলভার্নকে নিয়ে হিংসাত্মক তৎপরতা গুলো যদি একটু খেয়াল করে থাকেন দেখবেন সব গুলোর গোড়া গিয়ে এক স্থানে ঠেকে । শুরুর দিকে আপনি আপনার পোস্টে যথা সম্ভব সংযত ভাবে মন্তব্যের জবাব দিয়ে গিয়েছেন । পরে ঝামেলা মনে করে যখন কমেন্ট করেছেন তখন থেকে এই ব্যাপারটা আরও বৃদ্ধি পেয়েছে । আমি ব্যাপারটা নিয়ে বেশ ভেবেছি । কারণটা আমি ভুয়া মফিজের একটা পোস্টে উল্লেখও করেছিলাম । চোখে পড়ে থাকবে আপনার !

১০| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০০

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিছুদূর পড়েছি; ততদূর পর্যন্ত ভালো লেগেছে। বাকিটুকু পড়ে ডিটেইলসে জানাবো আমি কোন ক্যাটেগরীর মধ্যে পড়ি।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৪২

অপু তানভীর বলেছেন: পুরো টুকু পড়ে ফেলুন তারপর খুজে বের করুন আপনি কোন সিন্ডিকেটের অংশ ।

১১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০২

ভুয়া মফিজ বলেছেন: সিন্ডিকেট শব্দটা প্রধানত নেগেটিভ অর্থেই ব্যবহৃত হয়। একটা সিন্ডিকেটের নাম আজকাল প্রায়শঃই শুনি। গাধা সিন্ডিকেট। এটাকে একটু বিশদভাবে ব্যাখ্যা করতে পারেন? আপনার তো এটা জানার কথা। =p~

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৪৮

অপু তানভীর বলেছেন: যদিও আপনার কথাই ঠিক, সিন্ডিকেট শব্দটা আসলে নেগেটিভ ভাবেই ধরা হয় তবে আমি এখানে ভাল দিক দিয়েই ধরলাম । যে যেমন ধরে নেয় ! আপনি কোন সিন্ডিকেটের অংশ বলেন দেখি !

গাধা সিন্ডিকেট আসল নাম হবে এন্টি গাধা সিন্ডিকেট । এটা ১১ নম্বরের সাথে মিল আছে । সামুতে গাধার ছবি দিয়ে পোস্ট কারী জনৈক ব্লগারের গাধামো কে কেন্দ্র করে বেশ কয়েকজন ব্লগার একযোগে গাধা নিয়ে কিছু পোস্ট দিয়েছিলো । সেই পোস্ট গুলোর ভার সহ্য করতে না পেরে বেচারা কান্নাকাটি এখনও করে যাচ্ছে । এর ওর পোস্টে গিয়ে সেই পুরানো গিত গেয়েই চলেছে । ভাঙ্গা রেকর্ডের মত করে এখনও উহু আহ করেই চলেছে । আরও বিস্তারিত জানার থাকলে মেইল করতে পারেন । সেখানে বিস্তারিত বলা যাবে ।

১২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কেউ সিন্ডিকেটের বাহিরে নয় দেখছি। আগে ১ নং সিন্ডিকেটে ছিলাম এখন চেঞ্জ হয়েছি।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৪৯

অপু তানভীর বলেছেন: অবশ্যই । কেউ সিন্ডিকেটের বাইরে নয় । ব্লগার মাত্রই সিন্ডিকেটের অংশ !

১৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০৩

মিরোরডডল বলেছেন:




কঠিন প্রশ্ন তানভী ।

ব্লগের যে মেজর দুটো সিন্ডিকেট নিয়ে প্রায়ই শোরগোল হয়, আমি পার্শিয়ালি দুটোতেই আছি ।

ব্লগের যে সিনিয়র ব্লগার যাকে নিয়ে সবচেয়ে সমালোচনা হয়েছে কিছু ব্লগারের সাথে তার বিরূপ আচরণের আমি সমালোচনা করি যেটা উনি ঠিক করেননি, বহুবার তাকে আমি এই নিয়ে বলেছি কিন্তু একই সাথে তার কিছু লেখা আমার পছন্দ এবং তার ভালো লেখার প্রশংসা করি । তার পোষ্টে আমি কেন মন্তব্য করি এ কারনে আমার এক ব্লগবন্ধু আমার পোষ্টে মন্তব্য করা বন্ধ করে দিয়েছে । But I’m okay with this. I love to appreciate good one and criticise bad one.

একইভাবে আরেক সিন্ডিকেটের সম্প্রতি যেই ব্লগারকে নিয়ে আলোচনা হচ্ছে তার ক্ষেত্রেও আমি তার ইরিটেটিং লেখাগুলোর তীব্র সমালোচনা করেছি, আবার তার ভালো লেখায় গিয়ে মন্তব্য করেছি এবং প্রশংসাও করেছি । এ কারনেও অনেকে অনেক উল্টাপাল্টা কথা বলেছে, But I don’t care.

একজন পাঠক হিসেবে যে কোন ব্লগারের লেখা পড়ি, একই ব্লগারের ভালো কাজকে ভালো বলি এবং সমালোচনা করার মতো কিছু করলে সেটাও বলি । মানুষ আমরা কেউই পারফেক্ট না । কাজেই আরেকজনের কাছ থেকেও সম্পূর্ণ পারফেকশন আশা করিনা । তাই কাউকে ব্লাইন্ডলি সমর্থনও করিনা বা সম্পূর্ণরূপে নিন্দাও করিনা ।
যেখানে যেটা বলার চেষ্টা করি সেটা বলতে ।



১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৫৮

অপু তানভীর বলেছেন: ব্লগে আসলে মেজর দুইটা সিন্ডিকেট না, একটা মেজর সিন্ডিকেট আছে । এবং অন্য যে সিন্ডিকেটকে আপনি মিন করছেন সেটা আসলে সিন্ডিকেট না, ঐ সিন্ডিকেটের এন্টি প্রতিক্রিয়া । প্রচলিত অর্থে সিন্ডিকেটের অর্থ যদি আপনাকে বলি তাহলে এরা একে অন্যকে সব কাজে সাপোর্ট দিয়ে থাকে, সেটা ন্যায় হোক কিংবা অন্যায় । আপনি ভাল করেই খেয়াল করে দেখবেন কপিপেস্ট ইস্যুতে কিভাবে অন্যায়কে সাপোর্ট দেওয়া হয়েছে । এটা হচ্ছে সিন্ডিকেট । এবং আরও ভাল করে খেয়াল করে দেখবেন একজনকে ব্যান করে দেওয়ার কারণে সিন্ডিকেটের অন্যান্যদের কী অবস্থা হয়েছে !

এবার আপনি অন্য যে সিন্ডিকেটের কথাটা বলছেন তাদের ভেতরে কি এই ঐক্য দেখেছেন ? তাদের কেবল একটা কমন ইন্টারেস্ট ছিল । এখনও আছে । এছাড়া তাদের মাঝে মিল নেই কোন । দেখবেন তাদের একেকজনের পোস্টে পোস্টে কালে ভাদ্রে অন্যেরা মন্তব্য করে । এমন কি সম্প্রতি একজনের আচরণে সবাই বিরক্ত ।

আপু আপনার মনে কোন কুটিলতা নেই বলেই আপনি এমন করেই ভাবতে পারছেন । কিন্তু অনেকেই পারে না । পারবে না । কাউকে কখনই ব্লাইন্ডলি সমর্থন করা উচিৎও না । আপনি যা করছেন তাই করে যান । নো সমস্যা !

যাইহোক অসিরিয়াস পোস্টে বেশি সিরিয়াস মন্তব্যের জবাব হয়ে গেল । আপনি আসলে এক নম্বর সিন্ডিকেটের অংশ ।

১৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০৯

মিরোরডডল বলেছেন:



শব্দটা হলিডে না উইকেন্ড হবে ।
আমি উইকেন্ড সিন্ডিকেট বলা যায় কারন মোস্ট অভ দ্যা টাইম উইকেন্ড লগিন করি ।
আবার রেগুলার সিন্ডিকেটও বলা যায়, কারন উইকেন্ড ছাড়াও সময় পেলে মাঝে মাঝেই ট্রাই করি উইকডেইজে আসতে ।
খুব না হলেও মোটামুটি রেগুলার ।
আমি যে আসলে কোন সিন্ডিকেট !!!!

:|


১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০০

অপু তানভীর বলেছেন: আমিও ভেবেছিলাম যে উইকএন্ডই দিবো কিন্তু সরকারি ছুটির দিন গুলো তাহলে বাতিল হয়ে যাচ্ছিলো । তাই দুটো এক সাথে এড করেই হলিডে সিন্ডিকেট তৈরি হয়েছে । আপনি একাধিক সিন্ডিকেটের সদস্য । মাল্টি সিন্ডিকেট বলা যেতে পারে ;)

১৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১০

মোহামমদ কামরুজজামান বলেছেন: অপু ভাই , আমি অল ইন সিন্ডিকেট ছিলাম - আছি - থাকব।

আমার অবস্থা হলো , " মন কিযে চায় বলো, যারে দেখি লাগে ভাল" - বা সবার লেখাই পড়ি বা পড়তে চেষ্টা করি তবে হয়ত সব লেখায় মন্তব্য করা হয়না সময়াভাবে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০১

অপু তানভীর বলেছেন: আপনে অল ইন হইলেও রেগুলার না। ব্লগে কম কম আসেন । এইটা আরও একটু বাড়ান । তাহলে ফুলপ্রুফ ভাবে এক নম্বর সিন্ডিকেটের সদস্য হয়ে যাবেন ।

১৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১৩

জ্যাকেল বলেছেন: হা: হা: হা: :D

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০২

অপু তানভীর বলেছেন: হো হো হো :D

১৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩৪

জুন বলেছেন: অপু আপনি কি ওই সিন্ডিকেটের কথা লিখছেন? না লিখলে আপনি নাম দিয়ে লেইক্ষেন। এরা হলো সেই সিন্ডিকেট যারা বই মেলা শুরু হওয়ার মাস দুই তিন আগে থেকে ব্লগে সরব হয়ে ওঠে? আপু আপনার অনেক লেখা দেখছি জমে আছে, পড়া হয় নি এইতো এখন সব একে একে পড়ে ফেলবো দিন যায় মাস যায় তারা আর আমাদের লেখা পড়ার আর সময় পায় না বই মেলায় বিজি থাকতে থাকতে। একদিন মেলা শেষ হয়ে যায় আবার পরের বছর একই সময়ে এই একই কপি-পেস্ট :P

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৪

অপু তানভীর বলেছেন: এই সিন্ডিকেট আসলে এখন সামুতে খুব বেশি সবর নেই । আগে খুব ছিল । এরা এখন চলে গিয়েছে ফেসবুকে । বইমেলা এলেই এরা গনহারে সবাইকে এড করতে থাকে তারপর চলে বইয়ের প্রচারনা । প্রচারণা শেষ হলে বই বিক্রি শেষ হলে অনেকেই লিস্ট থেকে রিমুভ করেও দেয় ! এই জন্য এদের নাম এখানে লিখলাম না ।

১৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৪১

মুজাহিদুর রহমান বলেছেন: আয় হায়! আমি তো কোন সিন্ডিকেটেই পড়লাম না ! ৬ নং সিন্ডিকেটের সাথে অবশ্য কিছুটা মিল আছে, কিন্তু আর কোন সিন্ডিকেটের সাথেই মিল পেলাম না।
অবশেষে দেখলাম ১৮ নং সিন্ডিকেটের সাথে (ছাগু সিন্ডিকেট) মিল আছে ( তাই এই সিন্ডিকেটের সদস্যরা চুপচাপ থাকে সব সময়) :((
আমি সব সময় চুপচাপ থাকি আর শুধু অন্যদের লেখা পড়ি।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৫

অপু তানভীর বলেছেন: আছে আছে মিল তো আছেই । আরও ভাল করে খেয়াল করে দেখবেন । মিল খুজে পাবেন ।

তবে ১৮ নম্বর সিন্ডিকেটের সদস্যরা কখনও নিজেদের এই সিন্ডিকেটে থাকাটা স্বীকার করবে না । এটা আপনা আপনিই বের হয়ে আসবে !

১৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:২৮

ঘুটুরি বলেছেন: একের অধিক সিন্ডিকেট মিলে গেলে কি মাল্টি সিন্ডিকেট বলা হবে? ভ্যাগাবন্ড সিন্ডিকেট নামে কিছু থাকলে মিলে যেত খুব আমার সাথ। এরা ব্লগ পরে বেড়ায় কিন্তু কমেন্ট করে না খুব একটা।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৭

অপু তানভীর বলেছেন: আপনার দেওয়া মাল্টি সিন্ডিকেট নামটা বেশ পছন্দ হয়েছে । উপরে দেখুন এই নামটাই ব্যবহার করেছি একজনের ক্ষেত্রে ।
মূলত মন্তব্যের ভিত্তিতে সিন্ডিকেট ভাগ করা হয়েছে । মন্তব্যই যখন নাই তখন সিন্ডিকেটও নাই ! :D

২০| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৪০

লিযেন বলেছেন: কি ব্লগ ডারে সিন্ডিকেটে খাইলো :)

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৮

অপু তানভীর বলেছেন: না না সব সিন্ডিকেট আসলে ব্লগকে খাবে না !

২১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৬

নীল আকাশ বলেছেন: আমি কোনটা বলেন দেখি?

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৮

অপু তানভীর বলেছেন: একটা তো আছেই, অফিস সিন্ডিকেট ;)

২২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৪

শেরজা তপন বলেছেন: আমার কোন সিন্ডিকেট সেটা খুঁজতে গিয়ে তালগোল পাকিয়ে ফেললাম!!!

আপনিই বলেন কোনটা? :)

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৯

অপু তানভীর বলেছেন: আপাতত প্রথমটাতে ধরে নিজেকে । এবং এটা ধরেই রাখুন । তাহলেই হবে ।

২৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪০

অপ্‌সরা বলেছেন: আগে আমি সর্বদল সিন্ডিকেট ছিলাম মানে সবার মতই মানে সবাই যা থাকে........

পরে আমি আমার সিন্ডিকেট হয়ে গেছি। মানে আমাকে যারা ভালোবাসে তাদেরকে আমি ভালোবাসি.......আমার ভালোবাসাবাসি সিন্ডিকেট....... :)

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:১০

অপু তানভীর বলেছেন: আমি তো ভাবছিলাম তোমার জন্য একটা আলাদা সিন্ডিকেট খুলবো । কিন্তু পরে মনে হল এমনিতেও তোমাকে কিছু মানুষ যেভাবে উপস্থপান করে এই নাম দিলে আর রক্ষা ছিল না । আমি নাম দিয়ে চেয়েছিলাম পরী সিন্ডিকেট ;)

২৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১৯

অঙ্গনা বলেছেন: ইন্টারেস্টিং।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:১০

অপু তানভীর বলেছেন: আপনি কোন দলে আছেন ?

২৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:০০

পোড়া বেগুন বলেছেন:
সিন্ডিকেট মানেই দুর্নীতির আখড়া।
আমি সিন্ডিকেটে নাই।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:১১

অপু তানভীর বলেছেন: না না এইখানে সব ভাল সিন্ডিকেট নিয়ে আলোচনা হচ্ছে :D

২৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৩৮

ভুয়া মফিজ বলেছেন: ভালো সিন্ডিকেট হইলে আমি আছি, কারন খারাপ কিছুর সাথে থাকা আমার না-পছন্দ! চিন্তা কইরা দেখলাম, আমি আসলে এন্টি গাধা সিন্ডিকেটের সদস্য। কারন গাধা ছবিযুক্ত একটা পোষ্ট আমিও দিছিলাম। আরো কিছু কিছু সিন্ডিকেটের সাথে আমার মিল-মহব্বত আছে। বিতং করে বলার কিছু নাই.........বুঝিয়া লন।

মেইল কইরেন। বহুদিন ব্লগের সংস্পর্শে না থাকায় কি কি মিস করলাম, জানা দরকার। :P

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১১

অপু তানভীর বলেছেন: আমিও আপনার মত খারাপ কিছুর সাথে নাই, আছি ভালর সাথে । তবে যখন খাপারের বিরুদ্ধে কিছু কই তখন সেই দলের অনেকেই আমাদেরকে আবার নানান দলে ফেলে দেয় । নিজেদের মত মনে করে কিনা ! বাকিটা আপনি এমনিতেই জানেন ।

এন্টি গাধার বিরুদ্ধে তখন অনেকেই পোস্ট দিয়েছে । এটাই কিছু কিছু মানুষের কষ্টের কারণ ।

যাই হোক বাকি কথা হবে পরে !

২৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:২২

রূপক বিধৌত সাধু বলেছেন: ১ নাম্বারে আছি মনে হচ্ছে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১১

অপু তানভীর বলেছেন: কেবলই কি এক নম্বরেই? আর কোন দলে নাই ? 8-|

২৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমি কোন সিন্ডিকেটে আছি ভাই বুঝতাছি না

গোল্লা গোল্লা চোখের ইমু হবে

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১২

অপু তানভীর বলেছেন: আরও একবার ভাল করে চিন্তা করে দেখেন তো কোন দলে পড়েন । কোন সিন্ডিকেটে না থাকাও কিন্তু একটা সিন্ডিকেট ;)

২৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৫

জানা বলেছেন:

একখানা জনগুরুত্বপূর্ন পোষ্ট :`> । বারবার , অনেকবার পড়লাম। তবু সঠিক সিদ্ধান্ত নিতে পারলাম না, আমি কোন সিন্ডিকেটের :(( ! আমাকে এই বিষয়ে বিশেষ সময় নিয়ে বিস্তর পড়াশোনা করতে হবে ভাই অপু। কি বিপদে পড়লাম এই বয়সে..... !

তবে, ১১, ১২, ১৫, ১৬, ১৭ এবং ১৮ নম্বরের সিন্ডিকেটগুলোতে অরুচি।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১৬

অপু তানভীর বলেছেন: :-/
:-/
:-/
:-/

আপনি সিন্ডিকেট খুজে পাওয়া নিয়ে একদম চিন্তা করবেন না । দরকার হলে আপনার জন্য আলাদা একটা সিন্ডিকেট খোলা হবে !


আসলে অসৎ কারণে তৈরি হওয়া যে কোন সিন্ডিকেই অরুচি ! আপনার সাথে বোধকরি সামুর প্রায় সকল ব্লগারদেরই একই মনভাব !

আপনাকে পোস্টে দেখে মন ভাল হয়ে গেল সত্যি ।
আশা করি আপনার শরীর ভাল আছে আগের থেকে ।

সব সময় ভাল থাকুন !

৩০| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১৩

অঙ্গনা বলেছেন: আই ডোন্টথিংক আমি কোন সিন্ডিকেট বিলং করি।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: কোন সিন্ডিকেটে না থাকাটাও এক ধরনের সিন্ডিকেটে থাকা :D

৩১| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১২

সোনালি কাবিন বলেছেন: আমি এন্টি গাধা সিন্ডিকেট

২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৮

অপু তানভীর বলেছেন: এই সিন্ডিকেটে আছে অনেকেই :D

৩২| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৩:২১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: a group of individuals or organizations
combined to promote a common interest.

......................................................................................
সুতরাং এই ফর্মুলায় না পড়লে সিন্ডিকেট বলা যায় না !

২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:৩০

অপু তানভীর বলেছেন: দেখেন না কমন ইন্টারেস্ট তো পড়ছেই :D

৩৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৩

ঢাবিয়ান বলেছেন: আপনি হাজারটা সিন্ডিকেট এনে হাজির করলেও এই ব্লগে কিছু ব্লগার যেই সিন্ডিকেট এর কথা বুঝাতে চাচ্ছে সেটা হচ্ছে এন্টি চাঁদ্গাজী সিন্ডিকেট । বিভিন্ন কমেন্ট পড়ে যা বুঝতে পারছি সে অনুযায়ী তালিকা নির্ধারন করছি। =p~
সভাপতি ঃ শায়মা/ অপ্সরা ( উনাকে মক্ষিরানী উপাধিও দেয়া হয়েছে)
সহ সভাপতিঃ আর ইউ, ভুয়া মফিজ, অপু তানভীর , জিকো ব্লগ
সদস্য ঃ মিরর ডল, ঢাবিয়ান, জুলভার্ন, জটিলভাই, সোনাবীজ ধুলিকনা ছাই , নীল আকাশ , সোনালী কাবিন, ম হাসান, পদাতিক চৌধুরি ইত্যাদি

সম্প্রতি আরো জানতে পারলাম যে কা_ভা এই সিন্ডিকেট দ্বারা পরিচালিত হন। =p~

২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৩১

অপু তানভীর বলেছেন: তাহলে এই হিসাব করলে দেখবেন যে কেবল ৪/৫জন বাদ দিয়ে সবাই সেই সিন্ডিকেটের সদস্য ! কেউ বা প্রকাশ্য কেউ বা মনে মনে । একজন মানুষ যখন অন্যায় করে তখন স্বাভাবিক মানুষ গুলো সবাই তার বিরুদ্ধে থাকে । কেউ বা স্বজোরে কিংব কেউ বা নিশ্চুপ ভাবে ।

তবে একটা সত্য কথা বলি । আমি কখনই কোন সিন্ডিকেটে যুক্ত হতে চাই না । আমি কেবল তখনই তাদের বিরুদ্ধে বলেছি যখন আমার নাম সরাসরি নিয়েছে তারা । যতবার আমার সরাসি কিংবা আকারে ইঙ্গিতে নাম নিয়ে তারা পোস্ট কিংবা মন্তব্য করবে ততবার তাদের সেই পাটকেল আমি ফেরৎ দিবো । এবং বিশ্বাস করেন যতবার এই পাটকেল ফেরৎ দিয়েছি ততবার তারা কান্নাকাটি করে কুল পায় নি ।

মডারেটর এতোদিক তাদের কাছে খুব প্রিয় ছিল। মরারেটরের সাথে সাত আট বছর পরে ব্লগিং করার পরে এখন তারা বুঝতে পারছেন যে মডারেটর ব্লগিং পারেন না । সামুর কেউ ব্লগিং পারেন না । জগতে কেবল তিন জন ব্লগিং পারেন ! :D

৩৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৭

অপ্‌সরা বলেছেন: ঢাবিয়ানভাইয়ার মন্তব্য পড়ে হাসতে হাসতে মরেছি!!!!!

ব্লগের বর্তমান ২০/৩০ জন সদস্যের প্রায় সকলকেই তো এই সিন্ডিকেটে এনে ফেললে ভাইয়ু!!!

এখন অপরপক্ষের সদস্য সংখ্যা স্বল্প হইলেও উল্লেখ্য আছিলো! :)

২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৩২

অপু তানভীর বলেছেন: একটা কাজ করা যায় ! সিন্ডিকেটের সদস্যদের নিয়ে একটা গেট টুগেদার করা যায় ! একটা বিশাল পার্টি দেওয়া যাক ;)

৩৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: এন্টি চাঁদগাজী সিন্ডিকেট আর মডু সিন্ডিকেট তাদের তুলনা করে একটা পোস্ট হলে মন্দ হতো না। চাদগাজী সিন্ডিকেটের কী অবস্থা? আগে ব্লগ দিয়ে নেট চালানো বিষয়টি বেশ আলোচিত ছিলো।

২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৩৩

অপু তানভীর বলেছেন: এই পোস্ট দেওয়া যায় কিন্তু কিন্তু সেইটা দেওয়া মোটেই সমীচীন হবে না !

৩৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৭:২১

মিরোরডডল বলেছেন:




স্যরি ঢাবি, ওপরে আমার প্রথম মন্তব্যটা আরেকবার পড়বে , তাহলে বুঝবে আমি এন্টি চাঁদ্গাজী সিন্ডিকেটের সদস্য না ।

কিছু ব্লগারের প্রতি খেলাঘরের আচরণ ও মন্তব্য গ্রহণযোগ্য না, এগুলো আমি সাপোর্ট করিনা ।
এসব নিয়ে যখন কোন পোষ্ট হয়, ডেফিনিটলি আমি সহমত পোষণ করি ।
ইভেন এগুলো নিয়ে আমি নিজেও খেলাঘরকে অনেক বার বলেছি ।

কিন্তু পাশাপাশি খেলাঘরের অনেক লেখা আমি পছন্দ করি এবং রেগুলার মন্তব্য করি ।

ঠিক একইভাবে, যে ব্লগার সবচেয়ে বেশি খেলাঘরকে নিয়ে লিখেছে, তার অনেক পোষ্ট আছে যা বিরক্ত হবার মতো এবং এটা আমি তাকেও বলেছি । কিন্তু তার কিছু লেখা আমার ভালো লেগেছে এবং সেগুলোতে আমি ভালোলাগা জানিয়েছি ।

আরেকটা ছোট উদাহরণ দেই ।
আমার খুব পছন্দের একজন ব্লগার যাকে আমি রেস্পেক্ট করি এবং যার লেখার খুব ভক্ত, সম্প্রতি তার কোন লেখায় সে নিজের লেখা নিয়ে এতো আত্মগরিমা প্রকাশ করেছে আর অন্যদেরকে এতো তুচ্ছ তাচ্ছিল্য করেছে, আমি বিস্মিত এবং হতবাক হয়েছি তার কাছ থেকে এধরণের দৃষ্টিভঙ্গি দেখে । কারন তাকে আমি অন্য মাপের একজন মনে করতাম । হতাশ আর হতাশ !!!

এটাই বাস্তবতা, আসলে আমরা কেউই পারফেক্ট না, হবার কথাও না ।

থ্যাংকস ঢাবি ।

২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৩৯

অপু তানভীর বলেছেন: তার লেখা নিয়ে কি কোন মন্তব্য হয়েছে কোন কালে ? তার আচরণ নিয়ে সবার সমস্যা !
সভ্য মানুষের দলে এসব পড়ে না ।

জটিল শেষ সময়ে এসে বেশ বিরক্তকর পোস্ট দেওয়া শুরু করেছিল । সত্যিই তাই । এজন্য আপনি আমি সবাই বিরক্ত তার উপরে । কিন্তু এটা দিয়ে দেখি অনেকেই জটিল তো এই কেবল শেষ বছর খানেক ধরে এই কাজ করা শুরু করেছে কিন্তু জনাব যে গত ৬/৭ বছর ধরে সামুর পরিবেশ নষ্ট করে চলেছে সেটা নিয়ে কয়েকজন দেখি একদম চোখ বন্ধ করে রেখেছে !


আপনে তার বিরুদ্দে সত্য বলেছেন তাই আপনি এখন অস্ট্রেলিয়া প্রবসী লেভেলের ব্লগিং করছেন বলে মন্তব্য এসেছে =p~ =p~

আর সবার শেষে যার কথা বললেন হেতি যে একজন মানসিক ভারসাম্যহীন মানুষ সেটা অনেক আগে থেকেই আমি জানি । স্বাভাবিক কোন মানুষের পক্ষে এমন আচরন সম্ভব না ।

৩৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:০২

কালো যাদুকর বলেছেন: আমি কোন সিন্ডিকেটের সদস্য ? মনে হয় ৭নং।

২১ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৪০

অপু তানভীর বলেছেন: অনেকেই আছেন এই দলে । ছুটির দিনে তারা হাজির হন । আপনি আরও দলে যুক্ত হওয়ার চেষ্টা করেন দেখি ।

৩৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১৬

মিরোরডডল বলেছেন:




আপনে তার বিরুদ্দে সত্য বলেছেন তাই আপনি এখন অস্ট্রেলিয়া প্রবসী লেভেলের ব্লগিং করছেন বলে মন্তব্য এসেছে =p~

ব্লগিং বলতে যা বোঝায়, সেভাবে আমি কোন ব্লগার না ।
কেউ যখন বলে এক লাইন লিখতে পারিনা, কথা সত্যি ।
সবাই যে লিখতে পারবে তা না । আমি কখনোই লেখালেখি করিনি ।
বাংলা টাইপ আমি এখানে সামুতে এসে শিখেছি এই সেদিনের কথা ।
আমি একজন পাঠক, সামুতে পড়তে আসি ।
মাঝে মাঝে একটু পছন্দের গান বা পার্সোনাল কোন স্টোরি শেয়ার করি, এ পর্যন্তই ।

আর সবার শেষে যার কথা বললেন হেতি যে একজন মানসিক ভারসাম্যহীন মানুষ সেটা অনেক আগে থেকেই আমি জানি । স্বাভাবিক কোন মানুষের পক্ষে এমন আচরন সম্ভব না ।

তানভী যাকে ভেবেছে সে না, তার ভক্ত কখনোই ছিলাম না ।
একসময় লেখা পড়তাম, ভালোই লাগতো, তারপর কমেন্ট করলেই ঝগড়া হয়, এর কথা বলিনি ।

আমার একজন শ্রদ্ধাভাজন ব্লগবন্ধু ।
কেউ যদি কথা ইন্ডাইরেক্টলিও বলে, যাকে উদ্দেশ্য করে বলা, সে কিন্তু ঠিকই বোঝে ।
একটু খারাপতো লাগেই ,পছন্দের লেখকের কাছ থেকে অপ্রত্যাশিত বিহেভ ।
এনিওয়ে লিভ ইট ।

আচ্ছা তানভীকে নিয়ে যে আমার সেকেন্ড লাস্ট পোষ্টে একটা প্যারা লিখলাম, তানভী ওটাতো দেখেনি,
তাই তানভীর অভিমত জানা হয়নি :)



২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩৮

অপু তানভীর বলেছেন: আচ্ছা তাহলে আমি হয়তো তাহলে তাকে চিনতে ভুল করেছি । হ্যা এটা সতয় । কেউ যখনই ইন্ডাইরেক্টিলি কাউনে নিয়ে বললে সেটা চোখে পড়লে সেটা ঠিকই বোঝা যায় ! আর যদি সেটা পছন্দের কাছ থেকে আসে সেটা সত্যিই অপ্রত্যাশিতই ।
যাক মানুষ আসলে হতাশ করেই । এটাই আমি শিখেছি ।

আপনি লিখতে পারেন কিংবা না পারেন সেটার থেকেও বড় ব্যাপার হচ্ছে আপনি লিখতে পারছেন না সেটা কোন পরিপেক্ষিতে বলা হচ্ছে সেটা !

আমি আসলে পড়িইনি । কবে লিখেছিলেন বলেন তো ! সেই সময়টা হয়তো একটু ব্যস্ততায় ছিলাম । ওয়েট পড়ে আসি!

৩৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫২

কবিতা ক্থ্য বলেছেন: আমি তো ৫-৭ টা ক্যটাগরিতে পড়ি।
আমি সহসা আমারে চিনিয়াছি,
আমার ভাঙ্গিয়া গিয়াছে সব বাঁধ..
আমি উ....

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০৫

অপু তানভীর বলেছেন: যাক, অবশেষে নিজেকে চিনতে পেরেছেন এটাই হচ্ছে সব থেকে বড় কথা । জগতের কত মানুষ নিজেকে চিনে উঠতে পারে না জীবনভর !

৪০| ০৯ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:০৮

গেঁয়ো ভূত বলেছেন: আত্ন-পরিচয় সংকটে পরলাম মনে হচ্ছে, =p~ কেউ যদি একটু কষ্ট করে বলে দিতেন আমি কোন সিন্ডিকেট এর তাহলে সুবিধা হতো .....

০৯ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:১০

অপু তানভীর বলেছেন: জনৈক দার্শনিক বলেছেন নো দাইসেল্ফ । আগে নিজেকে জানুন । জানতেই থাকুন ! একদিন ঠিক ঠিক খুজে পাবেন । :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.