নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সব কিছুর ব্যাকআপ রেখেছি কিন্তু একটা ব্যাকআপ প্রেমিকা রাখি নাই :D

০৫ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫৮


কয়েক বছর আগে আমি গিয়েছিলাম কেউক্রাডং । সেইবার পুরো সময় জুড়েই বৃষ্টি হচ্ছিলো । বৃষ্টিতে পাহাড়ে চলাচলের একটা আলাদা সৌন্দর্য্য আছে । ঝামেলাও আছে অনেক । পুরো ট্যুর জুড়েই আমরা বৃষ্টির কবলে ছিলাম । সব ভালই ছিল কিন্তু যখন ফিরতি পথ ধরবো, তখন খেয়াল করে দেখলাম যে ব্যাগে আসলে কোন শুকনো কাপড় নেই । সব ভেজা । ভেজা কাপড়ে পাহাড়ের রাস্তায় হাটাটা মজাদার হতে পারে কিন্তু ঢাকার গাড়িতে আরামদায়ক সিটে এই ভেজা কাপড় মোটেই শান্তি দিবে না । বাধ্য হয়ে বান্দরবান থেকে আলাদা একটা ট্রাউজার আর টিশার্ট কিনতে হল । তারপর থেকে যতবার আমি কোথাও বেড়াতে গিয়েছি সব সময় একটা ট্রাউজার, টিশার্ট ব্যাকআপ হিসাবে রেখেছি । এমন অনেকবাবই হয়েছে যে ব্যাকআপ জামা কাপড় আমার দরজার পড়ে নি তবে কয়েকবার এই ব্যাকআপ কাপড় আমাকে রক্ষাও করেছে । এই যেমন সর্বশেষ যে ট্যুরে গেলাম তিনাপ সাইতারে, সেই ট্যুরটা ছিল মূলত একদিনের । সেই মোতাবেকই জামা কাপড় নিয়েছি । কিন্তু অভ্যাস বসত সেই ব্যাকআপ কাপড়ও নিয়েছিলাম । কিন্তু ট্যুর আমাদের একদিনের বদলে গিয়ে দাড়ালো দুই দিনে এবং ব্যাকআপটা কাজে লেগে গেল । নয়তো হয় ভেজা কাপড়ে ঢাকা আসতে হত, নয়তো নতুন করে একজোড়া কাপড় কিনতে হত!

তো সব কিছুর বেলাতে আমার এই ব্যাকআপ রাখার অভ্যাস অনেক দিনের । আগে পছন্দের যে কোন জিনিস আমি একের অধিক কেনার চেষ্টা করতাম সব সময় । প্রতিটি ক্লাসের ইংরেজি বইটা আমার সব ময় পছন্দের ছিল খুব। এই কারণে এই ইএফটি বইটা আমি সব সময় দুইটা কিনতাম । একটা থাকতো যত্ন করে অন্যটা দিয়ে পড়তাম । মাঝে মাঝে সেই নতুন বইটা নাড়াচাড়া করে দেখতাম ।

আমার ঘরে একটা সিলিং ফ্যান রয়েছে । আর আমার গরম এমনিতেই সব সসময় কম । ফ্যান বেশির ভাগ সময়েই বন্ধ করে রাখি । তারপরেও আলাদা ভাবে একটা টেবিল ফ্যান কিনে রাখা অনেক দিন ধরে । কেবল একটা ভাবনা থেকে যদি উপরের ফ্যানটা নষ্ট হয়ে যায় তখন কী হবে ! এবং এমনটা সত্যিই হয়েওছিল । একদিন রাতে বাসায় ফিরে ফ্যান চালু করতে গিয়ে দেখি ফ্যান আর চলে না । তখন এমন রাত হয়ে গেছে বাইরে গিয়ে ফ্যান ঠিক করা কিংবা কাউকে ডেকে আনার উপায়ও নেই । আর সেই সময়টা ছিট প্রচন্ড গরমের সময় । আমি খুব বেশি চিন্তিত হলাম না কারণ আমার কাছে এই ব্যাকআপ ফ্যান রয়েছেই । রাতে কোন কষ্টই হল না । পরদিন দেখা গেল ফ্যান না, সুইচ নষ্ট হয়েছে ।

আমার পিসিতে যে কোন কাজ করার সময় সব সময় একটা পেনড্রাইভ ঢুকিয়ে রাখি । আর কাজের ফাইলের একটা কপি সব সময় থাকে পেনড্রাইভে । বিশেষ করে কাজ করার সময়ই সেই ফাইলটা মুলত আমি সেভ করে রাখি পেনড্রাইভেই । এই ঘটনা ঘটে বিশ্ববিদ্যালয় জীবনে । এসাইনমেন্ট করতেছি । কাজ কর্ম প্রায় শেষ এমন সময়ে হঠাৎ করে আমার পিসি বন্ধ হয়ে গেল । ভাব চক্করে যা বুঝলাম তা হচ্ছে পিসির পাওয়ার সাপ্লাই নষ্ট হয়ে গেছে । তখন এমন এক অবস্থা যেন পিসি আর মাল্টিপ্লানে নিয়ে যাওয়ার সময় নেই । এদিকে এসাইনমেন্টও জমা দিতে হবে । যা করেছি সব তো রয়েছে পিসির ভেতরেই । হাজির হলাম সাইবার ক্যাফেতে । সেই এসাইনমেন্ট আবার নতুন করে সেখানে বসে বসে শেষ করতে হল । সেদিন থেকে কানে ধরেছি যে যা লিখবো আগে ব্যাকআপ রাখতে হবে । এরপর নেটের প্রচলন এতো সহজলভ্য হওয়ার পরে পেন ড্রাইভের সাথে সাথে গুগল ডকসেও রাখি । তবে আমার কাছে পেনড্রাইভই বেশি ভাল মনে হয় । বিদ্যুৎ চলে গেলে, নেটও চলে যায়, ডকস কাজ করা বন্ধ করে দেয়। সেই হিসাবে পেনড্রাইভই ভাল । এছাড়া যখন স্টুডেন্টদের জন্য প্রশ্ন বা অন্য কোন নোটস প্রিন্ট করিয়ে নিয়ে যাই, তখনও পেনড্রাইভে সেই প্রশ্ন/নোটসের পিডিএফ ফাইল সাথে করেই নিয়ে যাই । বলা যায় যে কোন কারণে হাতের কাগজ হারিয়ে যেতে পারে কিংবা নষ্ট হয়ে যেতে পারে । তাহলে যেন সাথে সাথেই আবার প্রিন্ট করানো যায় ।

এই যে দেখেন গতকাল বিদ্যুৎ বিপর্যয় হল । আমার খুব একটা টেনশন ছিল না । এমন কি আজকে এখনও পর্যন্তও যদি বিদ্যুৎ না আসতো তারপরেও আমি ঠিকঠাক কাজ চালিয়ে নিতে পারতাম কোন প্রকার ঝামেলা ছাড়াই । বিদ্যুৎ চলে দীর্ঘ সময় ধরে না থাকলে সব থেকে বড় সমস্যা হয় ফোনের চার্জ আর পানি নিয়ে । বিদ্যুৎ না থাকলে পানি উঠানো যায় না মটর দিয়ে । মানে ট্যাংকিতে যতপানি থাকে সেটাই ভরশা । সেটা শেষ হয়ে গেলে পানি শেষ ।

প্রতিদিন আমি গড়ে দুই লিটার পানি খাই । প্রতিদিন দুই লিটার পানিই আমি ফিল্টার থেকে ঘরের বোতলে ভরে আনি । তবে আমার ঘরে আরও দুই লিটারের একটা বোতল থাকে সব সময় । এটা রাখার কারণ হচ্ছে আমার এখানে গ্যাসের চাপ থাক কম । এমনও দিন আসে যে পানি গরম করা যায় না একদম । সেই জন্য সব সময় আলাদা ভাবে একটা বোতলে পানি থাকে । যেন একদিন পানি গরম না করতে পারলেও চলে যায় । অন্য দিকে ৫ লিটারের একটা বোতলে পানি থাকে । এটা হচ্ছে ওয়াশরুমের যাওয়ার জন্য । যদিও আমি যেখানে থাকি সেখানে কোন দিনই আমি পানির সমস্যায় পড়ি নি । তারপরেও ৫ লিটারের একটা পানির বোতলে আমি পানি ভরে রেখে দিয়েছি যদি কোন দিন দরকার পরে । কারণ খাওয়ার পানি আমি কিনে আনতে পারবো । হয়তো দুই একদিন গোসল না করেও কাটিয়ে দেওয়া যাবে কিন্তু ওয়াশরুমে যাওয়ার জন্য পানি লাগবেই ।

একটা পাওয়ার ব্যাংক আছে আমার । স্বাধারণত আমার কেবল ট্যুরে যাওয়ার সময়ই পাওয়ার ব্যাংকটা দরকার পরে । এছাড়া এটার কোন ব্যবহার নেই । কিন্তু আমি এটা নিয়মিত চার্য দেই । বলতে গেলে সব সময়ই আমার পাওয়ার ব্যাংকে চার্য থাকে । আমার কেন জানি এটা মনে হয় যে এমন সময় আসতেই পারে যখন আর বিদ্যুৎ আসবে না । তখন এই পাওয়ার ব্যাংক আমার কাজে দিবে । এই কারণে সব সময়ই আমি চার্জ দিয়ে রাখি । আর এটা দিয়ে মোটামুটি ৪/৫বার চার্য দেওয়া যায় আমার মোবাইল । মোবাইলে চার্য থাকতো অনেক লম্বা সময় পর্যন্ত ।

এভাবে বলতে গেলে সব জিনিসের একটা ব্যাকআপ সব সময় থাকে । কেবল মাত্র একজন প্রেমিকা থাকার অবস্থায় আরেকটা ব্যাকআপ প্রেমিকা কোন দিন রাখতে পারলাম না । এটা করতে পারলে ভাল হত ! তাহলে একজনের সাথে প্রেম ছুটে গেলেও সাথে সাথেই আরেকজন এসে সেই শূন্যস্থান পূরণ করে দিতে পারতো ! হায় আমার পোড়া কপাল !


pic source

মন্তব্য ৩০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১২:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহা। হেডিং খুঁজতে খুঁজতে লাস্ট প্যারায় আসতে হলো :)

সবকিছুতে ব্যাকাপ থাকা ভালো। আমার গুরুত্বপূর্ণ ডকুমেন্টের ব্যাকাপ এত বেশি জায়গায় রাখা আছে যে এখন এগুলো জট পাকিয়ে গেছে। আবার, রুমাল, চিরুনি আমার একাধিক ব্যাকাপ থাকে। কিন্তু সমস্যা হয়, মূল রুমাল বা চিরুনি হারিয়ে গেলে ব্যাকাপ খুঁজে পাই না :) এখন চিরুনির ব্যাকাপ নাই, কিন্তু ঘরভর্তি রুমাল :)

প্রেমিকার ব্যাকাপ হয়ত একটা দুটা থাকতে পারে, কিন্তু স্ত্রীর ব্যাকাপের কথা কেউ চিন্তা করলে খবর আছে, দি নিউজ অ্যাট সেভেন :)

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১:২২

অপু তানভীর বলেছেন: একের অধিক বউ রাখা অনেকটা ব্যাকাপ বউের মতই । আর চার বিয়ার পক্ষে তো আমাদের ব্লগেও রীতিমত সিন্ডিকেট রয়েছে । তার চার বিয়ের খুব পক্ষে ! কত যুক্তই না দেয় !

আমার কাছে সব সময় মনে হয় যে যে কোন জিনিস যে কোন সময়েই নষ্ট কিংবা হারিয়ে যেতে পারে । সেই ক্ষেত্রে যদি এমন হয় যে জিনিসটা ছাড়া চলবে না তাহলে অবশ্যই সেটার ব্যাকাপ রাখা দরকার !
তবে আমি সত্যিই কোন দিন ব্যাকাপ প্রেমিকা রাখি নাই । রাখা দরকার ছিল এখন মনে হয় !

২| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৪৪

অপ্‌সরা বলেছেন: এখন থেকে দুই তিনটা ব্যাক আপ রেখো প্রেমিকারও ভাইয়ু! :)

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১:২২

অপু তানভীর বলেছেন: একবার ভুল হয়ে গেছে । দেখা যাক এরপরের বার রাখবো ভাবছি ! ;)

৩| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১:২৬

রূপক বিধৌত সাধু বলেছেন: উইন্ডোজ দেওয়ার সময় কম্পিউটারের সব চলে গেল। একজন পেনড্রাইভ ফরম্যাট করে দিল। টেনশনে আমি পাগল প্রায়। হঠাৎ খেয়াল করলাম সবকিছু গুগল ড্রাইভে রাখা। আত্মায় পানি এল।

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ২:৩৭

অপু তানভীর বলেছেন: এই জন্য ব্যাকাপ রাখা দরকার ! ঠিক ঠাক মত সকল দরকারি জিনিস পত্রের ব্যাকাপ রাখা দরকার !

৪| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ২:৫৪

কামাল৮০ বলেছেন: যার প্রেমিক মন আছে তার প্রেমিকার অভাব হয় না।চাই প্রেমিক মন।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:২৪

অপু তানভীর বলেছেন: আবারও পোস্ট না পড়েই মন্তব্য

৫| ০৬ ই অক্টোবর, ২০২২ ভোর ৪:১০

কাছের-মানুষ বলেছেন: আসল জিনিষেরইতো ব্যাকআপ নেই! বর্তমান যুগে একাদিক প্রেমিকা থাকা বুদ্ধিমানের লক্ষন!

গুগুল ডক আমি সব সময়ই ব্যাবহার করি, আমার সব গুরুত্বপূর্ন্য ফাইল এখানে রাখা! পেন ড্রাইব আছে তবে কখনো ব্যাবহার করা হয় না তেমন দরকার না পরলে!

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:২৭

অপু তানভীর বলেছেন: গুগল ডক আসলেই অনেক কাজের একটা জিনিস । এই করোনা কালে আমার কত যে কাজে লেগেছে । এই সময়ে পুরোটাই যত পরীক্ষা নিয়েছি নোটস দিয়েছি সব এই ডকস ব্যবহার করেই । সব চেয়ে সহজ হত অনলাইন ক্লাসের সময়। এই একটা ফাইল আমি ওপেন করে রাখতাম, ওপাশ থেকেও স্টুডেন্টরা ওপেন করে রাখতো । এখানে কিছু লিখলে সরাসরি ওদের ওখানেও লেখা উঠতো ! এটা খুব বেশি উপকারে দিয়েছে ।

আসল জিনিসটাই ব্যাক আপ নেওয়া হয় নি । দেখা যাক এবার আগে ব্যাক আপ তৈরি করবো ভাবছি ।

৬| ০৬ ই অক্টোবর, ২০২২ ভোর ৪:৫২

রানার ব্লগ বলেছেন: আসলেই হঠাৎ চেনা মানুষ গুলা অচেনা হয়ে যায় তখন ব্যাকআপ প্রেমিকা থাকলে পরিস্থিতি সামলানো যায়

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:২৮

অপু তানভীর বলেছেন: একদম সত্য কথা । একটা ব্যাক আপ থাকলেই হয় ! :D

৭| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:৩১

জুল ভার্ন বলেছেন: জীবনের কোথাও কোনো ব্যাক আপ নাই, প্রয়োজন নাই। জীবন শেষ, সবকিছুই শেষ।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:২৮

অপু তানভীর বলেছেন: নাহ ! জীবনের এখনও অনেক কিছু বাকি ! বিশেষ করে দরকারী জিনিস গুলোর একটা ব্যাক আপ থাকা সব সময় ভাল !

৮| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৩৩

গেঁয়ো ভূত বলেছেন: আপনার ব্যাকআপ সংক্রান্ত ভাবনাগুলো অনেক সুন্দর, আমার সাথে অনেকাংশেই মিল আছে, তবে সবচেয়ে দামি, আমাদের মহামূল্যবান এবং অমূল্য জীবনটার কোনো ব্যাকআপ কিন্তু সম্ভব নয় ! বড় ভাই জুল ভার্ন অবশ্য একটু আগেই বিষয়টির অবতারণা করেছেন।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৩০

অপু তানভীর বলেছেন: জীবনটা তো আর আমাদের হাতে নেই । এটা উপরওয়ালার হাতে । আর জীবনের যদি ব্যাকআপ রাখার কোন সিস্টেম থাকতো তাহলে তো এটা মোটেই এতো দামী হত না ।

৯| ০৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩৯

মনিরা সুলতানা বলেছেন: বুঝা গেলো অনেক গুছানো ছেলে তুমি।
আমার লাইফে ব্যাকআপ রাখা সুন্দর করে গুছিয়ে নিরাপদে রাখা জিনিস টা পরবর্তী তে রীতিমত এফ বি আই দিয়ে খুঁজে বের করতে হয় :P

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:২১

অপু তানভীর বলেছেন: তারপরেও মাঝে মাঝে কত কিছু হারিয়ে যায় । এই যেমন ধরেন নেইল কাটার । একটা নেইল কাটার আর তার ব্যাক আপ আরও দুইটা । অথচ সেই দুইটা ব্যাকআপ যে কোথায় গেছে সেটারো কোন খোজ নেই ! :D

১০| ০৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:১৫

ইসিয়াক বলেছেন: আপনি কোন কোম্পানির পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করেন?
পাওয়ার ব্যাঙ্ক নিয়ে আমার অভিজ্ঞতা তেমন ভালো না।দু’মাস আগে ১২০০/= টাকা দিয়ে নতুন পাওয়ার ব্যাঙ্ক কিনলাম। দোকানদারকে সবচেয়ে ভালোটা দিতে বলেছিলাম। পরদিন দেখি সুইচে সমস্যা। দোকানে নিয়ে গেলে বলল রেখে যান পরে দেখছি । কি যে বিরক্তিকর অবস্থা।

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:২৫

অপু তানভীর বলেছেন: পাওয়ার ব্যাংক Anker এর । পাওয়ার ব্যাংক হিসাবে Anker বলা চলে সব থেকে ভাল । এছাড়া বেসিসের টা কিনতে পারেন । ওটাও বেশ ভাল ।

১১| ০৬ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর,



আপনার তো দেখি জীবনের চৌদ্দ আনাই মিছে!!!! :||
বাকী যে দু'আনা আছে তাকে টিকিয়ে রাখতে কিছু ব্যাকআপ প্রেমিকা অবশ্যই রাখতে হবে! :)
এখন্ও সময় আছে, বুদ্ধিমান হোন ...... ..... :P :P

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩৫

অপু তানভীর বলেছেন: আমিও কোন দিন ব্যাকআপ প্রেমিকা রাখি নাই । তবে এখন মনে হচ্ছে যে একটা রাখলেই বরং বুদ্ধিমানের কাজ হত । আসলে এখনও সেই লেভেলের বুদ্ধিমান হতে পারি নি । কবে পারবো কে জানে !

১২| ০৬ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার প্রেমিকার(দের) কি ব্যাক আপ ছিল? :)

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩৬

অপু তানভীর বলেছেন: একজনের ছিল বলে আমি । তবে ঠিক অন্যকেউ ব্যাকআপ ছিল না । আমিই ছিলাম তার ব্যাকআপ প্রেমিক । পরে জানতে পেরে আমিই আগে সরে যাই !

১৩| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ৮:২৩

শেরজা তপন বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহা। হেডিং খুঁজতে খুঁজতে লাস্ট প্যারায় আসতে হলো :)

এখনতো সময় আছে একটার সাথে আরেকটা ব্যাক আপ রাখেন। ভুল থেকে তো শিক্ষা নিয়েছেন।

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩৭

অপু তানভীর বলেছেন: এখন আর আসলেই সেই বয়স নেই । এখন সব কিছুই প্যারা মনে হয় । একটাই যেখানে প্যারা সেখানে ব্যাকআপ মানে আরও একটার প্যারা কিভাবে নিই বলেন !! :D

১৪| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৩৪

কামাল৮০ বলেছেন: এবার কিন্তু পোষ্ট পড়েছি।আপনার পোষ্ট পড়ে আমার কি মনে হয়েছে আমি তাই লিখি।এটা ঠিক হোক বা ভুল হোক আমার কিছু করার নাই।বললে আর কমেন্ট করবো না।
আমি ঘোষণা দিয়েই এসেছি,আমার কমেন্টই আমার পোষ্ট।আমি কোন পোষ্ট লিখি না লিখবো না।আমার যা জানাবার আমি কমেন্টের মাধ্যমেই জানাই।

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪০

অপু তানভীর বলেছেন: কমেন্ট করবেন কি করবেন না, সেটা একান্তই আপনার নিজেস্ব ব্যাপার । এখানে আমার কিছু বলার নেই ।

আমি মন্তব্যের ধরন দেখেই সাধারণ বুঝে ফেলি কেউ পোস্টটা পড়েছে কিনা ! বিশেষ করে পোস্টের বিষয় বস্তুর সাথে মন্তব্যের মিল না থাকলে এমনটা মনে হয় আমার !

১৫| ০৭ ই অক্টোবর, ২০২২ রাত ১:০৪

কামাল৮০ বলেছেন: আপনার পোষ্ট ছিলো প্রেমিক প্রেমিকা নিয়ে।আমার মন্তবেও তাই ছিলো।

০৭ ই অক্টোবর, ২০২২ রাত ১:৫৩

অপু তানভীর বলেছেন: আমার পোস্ট মোটেও প্রেমিক প্রেমিকা নিয়ে ছিল না । শিরোনামে প্রেমিকা শব্দটা থাকলেও সেটা নয় !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.