নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

যে যে কুসংস্কার নিয়ে বড় হয়েছি...

১৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩১


গ্রামে যাদের ছোট বেলা কেটেছে, তাদের জীবনের সাথে একটা অংশ জুড়ে আছে কুসংস্কার । বিশেষ করে আমাদের বড়রা সেই সব কুসংস্কার আমাদের মাঝে সঞ্চালিত করেছেন । ছোটবেলায় আমরা সেই সব কুসংস্কার মেনে চললেও একটু বড় হয়ে গেলেই আমরা টের পেতে শুরু করি যে আসলে এসব বিশ্বাস করার কোন মানে নেই । আমার নিজেও এমন অনেক কুসংস্কার সংস্পর্শে এসেছি । আজকে সেই সবের কিছু অংশ তুলে দিলাম । আপনাদের অনেকের সাথেই মিলে যাবে !

১. বেড়ালের কাছে মাফ চাওয়াঃ ছোট বেলায় আমার গলায় কাঁটা বিধে যাওয়ার খুবই কম একটা ব্যাপার ছিল । মাছ খেতে গেলেই আমার গলায় কাঁটা বিধতো ! বেশির ভাগ সময়ে দেখা যেত যে খালি ভাত গিললে সেই কাঁটা চলে যেত । তবে কিছু কিছু দিন কোন ভাবেই সেই কাঁটা যেত না । তখন নানান ফন্দিফিকির করতে হত । তার ভেতরে একটা হচ্ছে বেড়ালের কাছে মাফ চাওয়া । কারণ হিসাবে বলা হত যে কাঁটা হচ্ছে বেড়ালের খাবার । আমি সেই খাবার খেয়ে বেড়ালের প্রতি অন্যায় করেছি । তাই তার কাছে মাফ চাইতে হবে ।

২. জোড়া কলাঃ কলা আমার পছন্দের একটা ফল । আমি ছোট বেলা থেকেই নিয়মিত কলা খাই । তবে ছোট বেলা থেকেই আমাদের শেখানো হয়েছে যে জোড়া কলা খেতে নেই । এই জোড়া কলা খেলে নাকি জমজ সন্তান হবে । একসাথে দুইটা বাচ্চা হবে এটা আমাদের কাছে তখন অদ্ভুত লাগতো । তাই সব সময় জোড়া কলা এড়িয়ে চলতাম !

৩. চায়ের পরে পানি খেলে দাঁত পরে যায়ঃ সব কিছু খেয়েই আমার পানি খাওয়ার একটা অভ্যাস । কিন্তু চায়ের পরে পানি খেতে গেলেই আমাকে শুনতে হত যে চায়ের আগে পানি খেতে হয়, চা খাওয়ার পরে পানি খেলে দাঁত পরে যায় । একটু বড় হলে আমি ঠিক ঠিক বুঝে গেলাম যে আসলে চায়ের আগে কিংবা পানি খেলে দাঁতের কিছুই হয় না । সেই তখন থেকেই আমি সব সময় চা খাওয়ার পরেই পানি খাই । আজও আমার দাঁত পরে নি ।

৪. রাতে বীন/বাশি বাজালে সাপ আসেঃ
বীন বাজালে যে সাপ আছে- এই থিউরী আসলে মানুষ কোথা থেকে পেয়েছে কে জানে । আমাদের বাংলা সিনেমাতে আমরা দেখেছি সাপুড়ে বীন বাজিয়ে নাগিনকে নাচিয়েছে । এমন কী আমাদের এলাকাতে যদি সাপ খেলা দেখাতে আসতো কোন সাপুড়ে সেখানেও দেখেছি বীন বাজিয়ে সাপের খেলা দেখাতে । পরে জেনেছি যে এই বীনের সাথে সাপের আসা না আসার কোন সম্পর্কে নেই ।

৫.একা শালিক দেখাঃ যখনই আমরা কোন শালিক পাখি দেখতাম তখনই তার সঙ্গী শালিক খুজতাম । যদি না খুজে পেতাম তাহলে সেটা দেখে সালাম দিতাম ।আমাদের এলাকাতে কুসংস্কার ছিল যে একা শালিক দেখলে যদি সালাম না দেওয়া হয় তাহলে বউ(স্বামী) মরে যাবে । ভবিষ্যতের বউয়ের জীবন রক্ষার জন্য এই কাজ করতে হত !

৬. দাঁত ইদুরের গর্তে ফেলাঃ দাঁত পরার অভিজ্ঞতা তো আমাদের সবারই আছে । আমি আমার সব দাঁতই বলতে গেলে ইদুরের গর্তে ফেলেছি । আমাদের গ্রামে প্রচলন ছিল যে যদি দাঁত ইদুরের গর্তে না ফেলা হয় তাহলে ভাল দাঁত উঠবে না ।

৭. পরীক্ষার সকালে ডিম খাওয়া যাবে নাঃ সকালের নাস্তা হিসাবে ছোট বেলা থেকে ডিম একটা কমন খাবার ছিল । সকালে বেলার খাবার ছিল, গরম ভাত, আলু ভর্তা/ডাল চচ্চরী আর সাথে ডিম ভাজি । কিন্তু পরীক্ষার সকালে আমি কোন দিন ডিম খেতে পারি নি । এটা আমার মা খুব ভাল করে খেয়াল রাখতেন । এমন কি এখনও আমার ভাতিজার পরীক্ষার সময় সকালে তাকে ডিম দেওয়া হয় না ।

৮. রাত নখ কাটা যাবে নাঃ এই নিয়ম এখনও চলে । গ্রামের বাসায় গিয়ে রাতের বেলা আমি নেইল কাটার খুজলেই আমাকে শুনতে হয় যে রাতে নখ কাটতে হবে না ।

৯. সন্ধ্যা বেলা চুল খোলা রাখলে ভুতে ধরেঃ এটা অবশ্য আমার সাথে হয় নি তবে আমার চোখের সামনে হয়েছে। এবং এখনও হয় । সন্ধ্যা কিংবা দুপুর বেলা যদি চুল খোলা রেখে কোন মেয়ে বাইরে যায় তাহলে তাকে শুনতে হয় যে জ্বীন ভুতে ধরবে !

১০. কালো বেড়ালঃ এটা তো সব থেকে বেশি প্রচলিত কুসংস্কার । আমি সব সময় বেড়াল পছন্দ করি। অদ্ভুত ব্যাপার হচ্ছে আমি বাসায় গেলেই আমার খাওয়ার সময় কয়েকটা বেড়াল এসে হাজির হয় । আমি তাদের খাবার দিই সব সময় । তবে কালো বেড়াল এলে বাসায় মানুষ জন সেটা ঠিক পচন্দ করে না । কালো বেড়াল মানেই অশুভ । অথচ একটা কালো বেড়াল সাদা বেড়াল আলাদা কোন ব্যাপার না ! এই সহজ স্বাভাবিক কথাটা মানুষ বোঝে না ।

১১. পেছন থেকে ডাকাঃ ছোট বেলা থেকে দেখে আসছি যে বাবা যখন অফিস যাওয়ার জন্য বের হত হত পেছন থেকে ডাক দিলে খুব রেগে যেত । পেছন থেকে ডাক দেওয়া মানে হচ্ছে অশুভ কিছু ঘটা !

১২.হেঁচকি উঠলে কেউ তোমাকে মনে করছেঃ এটা আপনারা শুনে থাকবেন । খাওয়ার সময় যখনই হেঁচকি উঠে এর মানে হচ্ছে তোমার কথা কেউ মনে করছে ।

১৩. সাঁতার শিখতে হলে পিপড়া খাওঃ একদম ছোট বেলার কথা । সাঁতার শিখতে হলে নাকি পিপড়া খেতে হবে । পিপড়া যেমন মরে গেলে পানিটে ভাসে তাই পানিতে ভাসতে হলে এই পিপড়া খেতে হবে । অবশ্য আমি কোন দিন এই পিপড়া খাই নি । না খেয়েই সাঁতার শিখে গেছি ।

১৪. স্বামীর নাম মুখে আনা যাবে নাঃ এটা তো এখনও আমাদের সমাজে খুব ভাল ভাবে প্রচলিত । মেয়েরা কখনই তার স্বামীর নাম মুখে আনে না । তাদের বিশ্বাস যে স্বামীর নাম মুখে আনলে তার অমঙ্গল হবে । আমার মা সব সময় আমার বাবাকে সম্মোধন করেছে আমার বড় ভাইয়ের আব্বা বলে । অন্য দিকে আমার ভাবী ভাইয়াকে সব অয়নের আব্বা বলে সম্মোধন করে, আমার সাথে কথা বলতে গেলে বলে তোমার ভাই এই করেছে ঐ করে !

১৫. বই খোলা রাখলে শয়তান পড়ে ফেলেঃ এটা খুব মজার একটা ব্যাপার । আমরা যখনই ছোট বেলায় পড়তে বসতাম, যদি এমন কোন দরকারে বাইরে যাওয়া লাগতো কিংবা অন্য রুমে যেতে হত, যদি বইটা খোলা রাখা অবস্থায় যেতাম তখন মা বলতো যে বই খোলা রেখে গেলে সেই পাতার পড়া শয়তানে পড়ে ফেলে । পরে সেই পড়া আর মুখস্ত হয় না ।

আরও আছে ভাঙ্গা আয়নাতে মুখ দেখা যাবে না, ভাঙ্গা চিরুনী দিয়ে চুপ আচড়ানো যাবে না ইত্যাদী । উপরের বর্ণনা গুলোর ছাড়াও আরও অনেক কুসংস্কার রয়েছে আমাদের গ্রাম বাংলাতে । আপাতত আমার এই গুলোই মনে পড়ছে যেগুলোর সরাসরি সংস্পর্শে আমি এসেছি । পরে আরও কিছু মনে পড়লে যুক্ত করে দিবো । আপনারাও আপনাদের অভিজ্ঞতা শেয়ার করতে পারেন ।


ছবিটা মিডজার্নি এআই দিয়ে আঁকা

মন্তব্য ২৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:০১

জুল ভার্ন বলেছেন: এই কুসংস্কার শুধু গ্রামেই নয়- এটা আমাদের দেশে প্রচলিত মিথ! এ সম্পর্কে আমিও শুনেছি।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:১০

অপু তানভীর বলেছেন: কম বেশি সব জায়গাতেই এমন কুসংস্কার ছিল, আছে, সামনেও হয়তো থাকবে ।

২| ১৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কু সংশ্কারের বিশাল একটা তালিকা আমার কাছে আছে।

১. বেড়ালের কাছে মাফ চাওয়াঃ জানি, কিন্তু কখনো চাইনি।

২. জোড়া কলাঃ জোড়া ফলের বিষয়টা কঠিন ভাবে মানতো লোকজন আগে।

৩. চায়ের পরে পানি খেলে দাঁত পরে যায়ঃ গরমের পরে ঠান্ডা বা ঠন্ডার পরে গরম খাওয়া ঠিক না।

৪. রাতে বীন/বাশি বাজালে সাপ আসেঃ এইটা নিষেধ ছিলো। আমি শিশ বাজালেই মা ধমক দিতো।

৫.একা শালিক দেখাঃ এইটার প্রভাব ছিলোনা।

৬. দাঁত ইদুরের গর্তে ফেলাঃ এইটা প্রায় সকল পোলাপানই মেনে চলেছে।

৭. পরীক্ষার সকালে ডিম খাওয়া যাবে নাঃ হুম। ১টা কলা দুইটা ডিম খেলে ঠিক আছে।

৮. রাত নখ কাটা যাবে নাঃ এইটাতো শুনতে হয়েছে। এখনতো রাতেই কাটি।

৯. সন্ধ্যা বেলা চুল খোলা রাখলে ভুতে ধরেঃ হুম।

১০. কালো বেড়ালঃ এইটা ভয়ের সাথে জড়িতো।

১১. পেছন থেকে ডাকাঃ আমার ছোট কন্যা প্রতিবার আমি ঘর থেকে বর হলেই ডাকে। ওর মা ধমক দেয় মাঝে মাঝেই।

১২.হেঁচকি উঠলে কেউ তোমাকে মনে করছেঃ হয়, আমরাই কতো বলেছি।

১৩. সাঁতার শিখতে হলে পিপড়া খাওঃ কি একটা চালাকি ছিলো মায়েদের!!

১৪. স্বামীর নাম মুখে আনা যাবে নাঃ এইটা এখনো মানতে দেখা যায়। আমার নামই কখনো তিনি মুখে নেন নাই আমার সামনে।

১৫. বই খোলা রাখলে শয়তান পড়ে ফেলেঃ এইটাও শুনতে হয়েছে।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:২৪

অপু তানভীর বলেছেন: বাহ, দেখা যাচ্ছে আমার আপনার লিস্ট মিলে গেছে !

৩| ১৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কু সংশ্কারের বিশাল একটা তালিকা আমার কাছে আছে।
- কুসংস্কারের

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: আরে ইহা কুনো ব্যাপার নহে !

৪| ১৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:৪৪

ফুয়াদের বাপ বলেছেন: ডিম খেয়ে পরীক্ষা দিতে গেলে ডিম পাবো এই ভয়ে ডিম খেতামনা যদিও এটা যে কুসংষ্কার তা শুনতাম। এমন অনেক কুসংষ্কার সাথে করে বেড়ে উঠেছি। আপনার পোষ্ট পড়ে জীবনের অতীতে ঘুরে আসলাম -
=< দাদী সন্ধার পর কাউকে চুন দিতে চাইতেন না
=< কাগজ ছিঁড়লে বকা দিতেন, বলতেন কাগজ ছিঁড়লে ঋনে পরতে হয়
=< অনেক সময় রাতে বিড়াল লম্বা সুর নিয়ে ডাকতো যা কান্নার মতো শোনাতো, দাদীর মতে তা জ্বিন বিড়ালের বেশ ধরে কান্না করছে।
=< মাছ ধরতে গেলে পেত্নির ভয় থাকতো। মাছ ধরে ডোলায় রাখলে পেত্নি নিয়ে যেতে পারে এই জন্য বিসমিল্লাহ বলে থুথু দিয়ে দিতে হতো মাছের উপর।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:২৭

অপু তানভীর বলেছেন: বাহ চমৎকার । কাগজ ছেড়ার ব্যাপারে আমি অবশ্য কিছু শুনি নি । আর চুনের ব্যাপারও না . কুকুর বেড়াল রাতে কাঁদলে অশুভের ব্যাপারটা মনে হয় শুনেছি ।

৫| ১৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:৪৪

মুজাহিদুর রহমান বলেছেন: ম্যাক্সিমাম ই মিলে গেছে।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৩১

অপু তানভীর বলেছেন: চমৎকার । সবারই কিছু না কিছু মিল আছে দেখা যাচ্ছে ।

৬| ১৬ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:৫৫

আরোগ্য বলেছেন: বাহ্, পোস্ট পড়ে শৈশবের কত মজাদার স্মৃতি মনে পড়ে গেল। প্রথমটা বাদে সব শুনেছি। এক শালিক এর ব্যাখ্যা এত কাল পর আজকে জানতে পারলাম। :| আরো কত কি যে শুনেছি, দুজনের মাথায় একবার ধাক্কা লাগলে শিং উঠে। এই ভয়ে আবার আঘাত দিতাম। এক গালে থাপ্পড় খেলে জামাই / বউ মরে যায়। আরেক থাপ্পড় স্বেচ্ছায় খেতাম :( । নাক ঘামলে জীবনসঙ্গী আদর করে। ডান হাত চুলকালে টাকা আসে ফলের বিচি খেলে মাথায় ভিতর দিয়ে গাছ উঠে। ভয় পেলে চাকুর মাথায় লবন রেখে তিন বার খেতে হয়। এসবও ছোট বেলায় করেছি। :P
চমৎকার পোস্ট। ধন্যবাদ পুরনো কিছু মজাদার স্মৃতি মনে করিয়ে দেয়ার জন্য। :)

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: মাথায় ধাক্কা লাগার ব্যাপারটা আমি ভুলে গিয়েছিলাম । আমাদের এখানে এটা খুবই প্রচলিত একটা কুসংস্কার । মাথায় মাথায় ঠুয়া লাগলে আমরা আবারও আরেকটা ঠুয়া খেতাম । নয়তো মাথায় শিং উঠবে । গালে থাপ্পড়ের ব্যাপারটা অবশ্য শুনেছি বলে মনে পড়ছে না ।

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৭| ১৬ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫১

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর,




সবগুলোর সাথে পরিচয় আছে। অনেকেই আরো অনেককিছু যোগ করেছেন সে সবের সাথে্ও .............

"ফুয়াদের বাপ" এর বলা বেড়ালের কান্নাটা আমরা জানতুম এভাবে --- রাতে কুকুর কিম্বা বেড়ালের সুর দিয়ে লম্বা করা ডাক ছিল অশুভ কিছু, বিশেষ করে কারো মৃত্যু সংবাদ।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৪৫

অপু তানভীর বলেছেন: কুসংস্কার ব্যাপারটা আমাদের সংস্কৃতির সাথেই মিশে আছে । এটা আমাদের সবার মাঝেই আছে । বিশেষ করে আমরা এসব শুনে এসেছি আমাদের দাদী নানীদের কাছ থেকে । তবে এখন এসবের পরিমান কমে গেছে অনেক কম । আমরা যখন দানা নানা হব তখন আশা করি এগুলো একেবারেই বিলিন হয়ে যাবে ।

৮| ১৬ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৩২

জগতারন বলেছেন:
এখানে পরিচিত এখানে উল্লেখিত প্রায় সেগুলোর সাথেই।
ইসলাম ধর্ম নিয়েও অনেক কুসংস্কার আছে
আর আছে নিজের অনুকুলে মোল্লার পো'দের দেওয়া ফতওয়া।

তা নিয়ে কি লেখা যায়?
নাকি মারামারি লেগে যাবে!

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৪৮

অপু তানভীর বলেছেন: ফতেয়ার তো অভাব নেই । এসব নিয়ে লিখতে আসলে ইচ্ছে করে না । কারণ ধর্ম এমন একটা ব্যাপার যা লিখে কোন ভাবেই বদলানো যাবে না । যে যা যেভাবে বিশ্বাস করে সেভাবেই বিশ্বাস করেই যাবে সেই মোতাবেগই কাজ করে যাবে !

৯| ১৬ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৪৭

জিকোব্লগ বলেছেন:



এইগুলোর উৎস বিভিন্ন টোটকা। গুগলে টোটকা সার্স দিলেই দেখতে পাবেন
টোটকা কী জিনিস ! যেখান থেকে বোঝা যায় হিন্দু ধর্মের বিভিন্ন শাস্ত্র থেকেই
বেশিরভাগ টোটকা এসেছে।

আর এই টোটকা যদি আপনি আপনার বিভিন্ন সমস্যার সময় বার বার শুনতে
থাকেন, তখন টোটকা কুসংস্কার বিশ্বাসে পরিণত হতে পারে। আর এই বিশ্বাস
থেকে মনে হতে পারে এই গুলো কাজ করে।

যেখানে বয়স্কদের মনেই টোটকা প্রভাব ফেলতে পারে, সেখানে শিশুর কোমল
মনেতো টোটকা দ্রুতই প্রভাব ফেলযে ।

মুখে মুখে কমন টোটকাগুলো সারা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। এইগুলো হয়তো
একটা জেনারেশন পর্যন্ত থাকবে , তারপরে হারিয়ে যাবে।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৫১

অপু তানভীর বলেছেন: এগুলো আমরা বেশি শুনি আমাদের দাদা দাদী জেনারেশনের কাছেই বেশি । পুরানো মানুষ গুলো এগুলো ছড়ায় বেশি ।
আমাদের বাবা মায়েদের জেনারেশনরাও কিন্তু এগুলো চড়িয়েছে । তবে আমরা যখন দাদা নানা হব তখন আশা করি এগুলো হারিয়ে যাবে ।

১০| ১৬ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৪৮

শেরজা তপন বলেছেন: একখানও বাদ গেলনা। সারা দেশে একই কুসংস্কার চলে- আজিব!!!!!!!!!!!!!!!!!!!

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৫২

অপু তানভীর বলেছেন: আরও অনেক কিছুই আছে । আমার আপাতত এই গুলোই মনে পড়লো । আপনার গুলোর একদিন লিখে ফেলতে পারেন সময় করে ।

১১| ১৬ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫২

পোড়া বেগুন বলেছেন:
স্বামীর নাম ধরে ডাকা এখন আর কুসংস্কার নয়,
এটা উচ্চ আধুনিকতা!

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৫৩

অপু তানভীর বলেছেন: স্বামীর নাম ধরে না ডাকার পক্ষে বলা হত এতে নাকি স্বামী অমঙ্গল হয় যা পুরোপুরিই কুসংস্কার । স্বামীর নাম ধরে ডাকাটা স্বাভাবিক হওয়াই উচিৎ ।

১২| ১৬ ই অক্টোবর, ২০২২ রাত ১০:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: নীচেরগুলি জানি। বাকিগুলি জানতাম না।

৪. রাতে বীন/বাশি বাজালে সাপ আসে
৫.একা শালিক দেখা
৬. দাঁত ইদুরের গর্তে ফেলা
৭. পরীক্ষার সকালে ডিম খাওয়া যাবে না
৮. রাত নখ কাটা যাবে না
৯. সন্ধ্যা বেলা চুল খোলা রাখলে ভুতে ধরে
১০. কালো বেড়াল
১১. পেছন থেকে ডাকা
১২.হেঁচকি উঠলে কেউ তোমাকে মনে করছে
১৩. সাঁতার শিখতে হলে পিপড়া খাও
১৪. স্বামীর নাম মুখে আনা যাবে না

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৫৩

অপু তানভীর বলেছেন: আপনাদের এলাকাতেও এমন কিছু কুসংস্কার আছে যা আমার জানা নেই ।একদিন এটা নিয়ে পোস্ট করে ফেলুন ।

১৩| ১৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:২৩

ফেনা বলেছেন: অনেক ধন্যবাদ। আপন ছোট বেলাটা মনে পড়ে গেল। সে কি মধুময় স্মৃতি !!!!

১৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩৮

অপু তানভীর বলেছেন: বলতে গেলে কম বেশি সবার জীবনেই এসেছে এই কুসংস্কার গুলো !

১৪| ১৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: অনেকগুলো মিলে গেছে।

১৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: সবার ক্ষেত্রে মিল রয়েছে । এটা আসলে আমাদের সবার জীবনের সাথে মিশে আছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.