নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ঢাকার রাস্তায় হঠাৎ সামুর মডারেটরের সাথে দেখা

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১২:১৮



ঢাকার রাস্তায় প্রায়ই আমি এদিক ওদিক ঘুরে বেড়ায় সাইকেল নিয়ে । এমন অনেকবারই হয়েছে আমি লম্বা সময়ে এদিক ওদিক ঘুরে বেরিয়েছি । তবে এমন খুব কম হয়েছে যে এই ঘুরে বেড়ানোর সময় পরিচিত কারো সাথে দেখা হয়েছে । আজকে সেই খুব কম সময়ের একটা সময় । আজকে একটু আগে আগেই বের হয়েছিলাম । প্লান ছিল ঘন্টা খানেক এদিক ঘুরে বেড়িয়ে তারপর বাসায় ফিরবো । মিন্টু রোডের কাছে আসতেই খুব পরিচিত একজনের সাথেই দেখা হয়ে গেল ।

আমাদের একটা সময়ে মাঝে মাঝে দেখা হত । সেই ২০১৪ সালের দিকের কথা । তখন অনেকের মত সামু ছিল আমাদের প্রধান বিচরণ ক্ষেত্র । তবে কেবল এই বিচরণ কেবল অনলাইনে না থেকে অফলাইনেও ছিল । আমি বরাবরই অমিশুক একজন মানুষ । মানুষের সাথে কম মিশি তবে ব্লগের কয়েকজনের সাথে কেমন কেমন করে জানি যুক্ত হয়ে গেলাম ।আজও সে সব দিনের কথা মনে পড়ে ।

আজকে আবার অনেক দিন পরে কাভা ভাইয়ের সাথে । কাভা ভাই প্রায়ই সাইকেল নিয়ে বের হন । আর আমি তো নিয়মিতই সাইকেল চালাই । মিন্টুরোড থেকে পরীবাগ এলাম দুজন । চা খাওয়া হল, হল লম্বা সময়ে কথা বার্তা । এবারের দেখাটা আমাদের অনেক দিন পরে হল । তবে সত্যি বলতে মনেই হল না যে এতো গুলো বছর পরে আমাদের দেখা হয়েছে । মনে হল যেন প্রায়ই দেখা হয় ।

এই দেখেন আমাদের মডারেটর সাইকেল চালিয়ে আসছেন








আমার মোবাইল ক্যামেরাতে আসলে ভাল ছবি আসে না । আমি অবশ্য কখনই ভালো ক্যামেরাওয়ালা মোবাইল কিনিও না । পরেরবার আরও ভাল ছবি তুলতে হবে । আজকে রাতের আবহাওয়া বেশ চমৎকার । একটু ঠান্ডা ভাব আছে । তাই সাইকেল চালাতে বেশ মজাই লাগছিলো । ঢাকার ফাঁকা একটা রাস্তার ছবি ।


দুইজন মিলে একটু ঘোরাঘুরি করলাম সাইকেল নিয়ে । আমাদের আরও লম্বা সময় এদিক ওদিক যাওয়ার প্লান করতেই যাচ্ছিলাম কিন্তু কাভা ভাইয়ের বাসা থেকে ফোনে জানালো যে গেস্ট এসেছে । তবুও বেশ কিছুদুর সাইকেল রাইড দেওয়া হল । আশা করি সামনে একসাথে আরও লাম্বা রাইড দেওয়া যাবে । ব্লগাররা কেউ আমাদের সাথে যুক্ত হতে চাইলে যুক্ত হতে পারেন । কোন ছুটির দিনে বিকেল বেলা এক সাথে রাইড দেওয়া যাবে ।

সব শেষে আমাদের সামুর মডুর একটা ছবি ।


সেই সাথে অজানা আরও একজনের ছবি । এই ছবি মোটেও আমার নয় । ;)


সামু প্লাটফর্ম সব সসময় আমার পছন্দের একটা প্লাটফর্ম । এখানে থাকা সব কিছুই বলতে গেলে আমার কাছের । দিন দেশে আমরা সবাই একই সাথে ব্লগিং করি, ব্লগ পাড়ায় এই বসবাস যেন আরো দীর্ঘ সময় ধরে চলে এই কামনা করি ।

হ্যাপি ব্লগিং !

মন্তব্য ৩৪ টি রেটিং +১১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১২:৩৭

আরইউ বলেছেন:




বাই সাইকেল চালানো খুব ভালো একটা অভ্যেস; সাসটেইনেবল, ইকোনোমিক, এবং স্বাস্থ্যকর।

রাস্তা বেশ খালি মনে হচ্ছে, রিকশাও দেখছিনা।

আপনার তোলা ছবি পিক্সেল হীনতায় ভুগছে, হা হা হা। জাস্ট কিডিং!

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১২:৪৪

অপু তানভীর বলেছেন: ঢাকাতে সাইকেলের চেয়ে ভাল যানবাহন আর হতেই পারে না । সাইকেল সব থেকে বেশি সেভ করা সময় । ঢাকাতে বাসে আগে আমার যেখানে যেতে দেড় ঘন্টা লাগতো সেই এখন সাইকেলে লাগে মাত্র ৩০/৪০ মিনিট । ক্ষেত্র বিশেষে আরও কম !

রাস্তা এখন এই সময়ে খালি থাকে বিশেষ করে সরকার যখন চারটায় অফিস ছুটি ঘোষণা করেছে আর দোকানপাট আটটার ভেতরে বন্ধ ঘোষণা করেছে তখন থেকে নয়টার ভেতরেই রাস্তাঘাট অনেকটাই ফাঁকা হয়ে যায় । আর এটা মিন্টুরোড । এমনিতেই ভিআইপি রোড ! এখানে রিক্সা চলে না তবে রাতের এই সময়ে দুই একটা চলে ।

আমার মোবাইলটা খুব বেশি দামী না । আমি আসলে কখনই ছবি তোলার জন্য কিংবা অন্য কোন কাজের জন্য মোবাইল কিনি না । আমার কাছে কেবল লং টাইম ব্যাটারি ব্যাক থাকলেই হল । আর কিছু চাওয়ার নেই । এই কারণে ছবি ভাল আসে না ।

২| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:১২

ভ্রান্ত বিলাস বলেছেন: অনেক উপ্রের লেভেল এ যোগাযোগ আছে বুঝা গেল। মডারেটর রা জাজ এর মত হওয়ার কথা কিন্তু হয় উলটা। এমনিতে হাসিনা রে চারখান কথা কওয়া যায় কিন্তু মডারেটর রে কওয়া যায় না একখানা পুরা। মডারেটর রা বেনামি থাকা উচিত আমার মনে হয়। কিন্তু সামু তে বেপার উল্টো। সামুরগুলা মনে হয় রকস্টার ভাব টা খুব পছন্দ করে।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:২৮

অপু তানভীর বলেছেন: এমনিতে হাসিনা রে চারখান কথা কওয়া যায় কিন্তু মডারেটর রে কওয়া যায় না একখানা পুরা
খুবই ভুল কথা বললেন। সামুর মডারেটরকে কিছু বলে কেউ ব্যান খেয়েছে এমন ঘটনা আজ পর্যন্ত ঘটেছে বলে আমার চোখে পড়ে নি । এমন কি আজকেও একজন ব্লগার মডারেটর আর ব্লগটিম কে নিয়ে কথা বলেছে ! অন্তত এই স্বাধীনতা সামুর ব্লগারদের আছে । আপনি দেখাতে পারবেন?
এই যে আপনিও কিন্তু মডু নিয়ে অভিযোগ করলেন ! নিজেই প্রমাণ করলেন যে আপনার কথা খানি কতটা ভুল !

মডারেটরের দুইটা রূপ আছে । তার একটা দায়িত্ব হচ্ছে মডারেটর হিসাবে । অন্য দিকে সে একজন মানুষ তার স্বাভাবিক আচরণ থাকবে ।
আপনার নিজেস্ব ভাবনা থাকতেই পারে । কিন্তু সেটা যে শেষ কথা সেটা ভাবা ঠিক না ।
জাদীদ ভাই হচ্ছে ব্লগ মুখপাত্র । ব্লগের স্পকপার্সন । সে কেন বেনামী থাকবে?
বেনামী অবস্থায় আছে ব্লগ টিম । মডারেশন প্যানেল । সেই টিমের সদস্য কে, সেটা কেউ জানে না ।

৩| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:২১

মুক্তা নীল বলেছেন:
প্রিয় মানুষদের সাথে হঠাৎ দেখা হওয়াটা খুব আনন্দের ব্যাপার । ভালো লাগলো আপনাদের দুজনকে দেখে ।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:২৯

অপু তানভীর বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

৪| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:৩৪

ভ্রান্ত বিলাস বলেছেন: জাদিদ (কাভা) কি মডারেটর নন!?

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:৩৭

অপু তানভীর বলেছেন: সো?

৫| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:০৪

ভ্রান্ত বিলাস বলেছেন: এইত জায়গায়। আমার আহন ব্যাকফুটে জাওয়া উচিত। আমি হাসিনার সাথে দেখা হওয়ার ছবি ব্লগ এ দিলে
কয় জন আমারে সমঝায়া চলব মনে হয়। অই হিসাব এ আমার... থাক আর বুঝাই কাম নাই। কুত্তার লেজ লইয়া
যে এত লাইন রম্য লেখে তার আবার আমার এই সামান্য চার লাইন বুঝতে কষ্ট এইটা হইতেই পারে না।

আর পরের বার জাদিদ রে দেখলে অপু তানভীর যে আমার বেপারে খবর লইব না তার নিশ্চয়তা কি!
ভালা করলাম না কাজটা কি বলেন।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:২৫

অপু তানভীর বলেছেন: হাহাহাহা !
কাভা ভাইয়ের সাথে আমার পরিচয় তার মডারেটর হওয়ার আগে থেকেই । এখন সে মডারেটর হয়ে গেছে বলে তার সাথে আমার যোগাযোগ বন্ধ করে দেওয়া উচিৎ আপনার ভাষষ্যমতে।

আর আমি ভ্রান্ত বিলাস সম্পর্কে জানতে চাইবোই বলে কাভা সেটা আমাকে বলে দিবে? ব্লগের মডারেটর সম্পর্কে আপনার ধারণা যে একেবারে অল্প সেটা তো প্রথম মন্তব্যের টের পেয়েছি আর এই মন্তব্যে সেটা নিশ্চিত হওয়া গেল ।

আপনি নিশ্চিত থাকুন যে আমি কোন কালেই আপনার কিংবা ব্লগের অন্য কারো সম্পর্কে অনুসন্ধান করার কোন প্রকার চেষ্টা করবো না এবং আরও নিশ্চিত থাকুন যে, যে কেউ মডারেটর কিংবা ব্লগ কর্তপক্ষের কাছে অন্য কোন ব্লগার সম্পর্কে অনুসন্ধান করলেও সেটা বের হয়ে আসবে না যতক্ষণ সেটা যথাযথ পদ্ধতি অনুসরন না করে হয় !

৬| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হঠাৎ দেখা হয়ে খুব ভালো লাগল। ব্লগারদের দেখলে আনন্দ পাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ অপু।
ঢাকার রাস্তায় সাইকেল খুবই প্রয়োজনীয় একটি বাহন। আমার মনে হয় ঢাকায় গণ পরিবহনে সাইকেলকে আরো গুরুত্ব দেয়া উচিত। বিশেষ করে বর্তমান জ্বালানী সংকট এবং ট্র্যাফিক জ্যামের কারনে এই বাহনটি ঢাকার মানুষের জন্য আর্শিবাদ হতে পারে।

মিন্টুরোডের দিকে আবারও আসলে জানাবেন, দেখা হয়েও যেতে পারে।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:৩১

অপু তানভীর বলেছেন: অনেক দিন দেখা হয়ে আমারও ভাল লাগলো । সত্যিই বলতে ব্লগের সেই সময়ে কত গুলো মানুষের সাথে পরিচয় ছিল, তাদের নিয়মিত আড্ডা হত । সেই সময়টা বেশ ভাল কাটতো ! আজকেো হঠাৎ করে দেখা হয়ে যাওয়াতে সেই পুরানো দিনের কথা মনে পড়লো । আমি নিয়মিতই মিন্টুরোডে সাইকেল নিয়ে যাই । আবারও সামনের দিনে আশা করি দেখা হবে কোন একদিন । এবার অন্য কোন দিকে যঅয়া যবাে !

ঢাকাতে সাইকেলের থেকে ভাল যানবাহন আর কিছু হতেই পারে না । আমি যখন প্রথম ঢাকাতে আসি তখন সাইকেলের ব্যবহার অনেক কম ছিল । কিন্তু বর্তমানে প্রচুর মানুষ সাইকেল সাইকেল চালাচ্ছে । দিন দিন এই পরিমানটা আরও বাড়ছে । আশা করি সামনে আরও বাড়বে । এটা নিয়ে মানুষের মাঝে আগ্রহ সৃষ্টির জন্য ক্যাম্পেইন করা উচিৎ বলে আমার মনে হয় ।

দিন শেষে দেখা হয়ে ভাল লাগলো । আবারও দেখা হবে আশা করি ।

৭| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:৪৫

ভ্রান্ত বিলাস বলেছেন: থাক এইডা এহন থাক। ঘুমের দরকার আছে জীবনে।

৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: উকে

৮| ৩১ শে অক্টোবর, ২০২২ ভোর ৫:২৩

এমজেডএফ বলেছেন: প্রিয় মানুষদের সাথে মাঝে মাঝে দেখা-সাক্ষাৎ মানসিক স্বাস্থ্যের জন্যও ভালো। প্রতিটি অঞ্চলের স্থানীয় ব্লগাররা পারষ্পরিক যোগাযোগ রেখে মাঝে-মধ্যে এ ধরনের কর্মসূচী করা যায়। যেমন: একসাথে সাইকেল চালানো, ব্যাডমিন্টন খেলা, ক্রিকেট খেলা, পার্ক বা নৈসর্গিক কোনো জায়গায় ঘুরে বেড়ানো ইত্যাদি।

রাস্তার ভুল পাশে (ডান পাশে) মডারেটরের সাইকেল চালানোর ছবি দেখে ভয় পেয়েছি :-*। রাস্তা যতই ফাঁকা হোক, নিজের ও অন্যের নিরাপত্তার স্বার্থে সবসময় সবার ট্রাফিক আইন মেনে চলা উচিত :)

আনন্দ মুহুর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: এই রাস্তাটা প্রধান রাস্তার এক পাশের রাস্তা । আর রাত হওয়ার কারণে এখানে গাড়ি চলাচল একদমই কম । তাই সাইড দিয়ে চালানোটা খুব একটা সমস্যা না । এটা কেবল ছবির জন্য পোজ দেওয়ার জন্য চালানো হয়েছিল।

আমারও কালকে ব্যাপারটা মনে হল । ব্লগাররা বিশেষ যারা ঢাকাতে থাকেন তারা এই রকম ভাবে মাঝে মাঝে রাইড দিতে পারেন, এছাড়া আপনি যেটা বললেন বিভিন্ন খেলার আয়োজন করা যেতে পারে । এখানে খুবই ভাল হবে আশা করি ।

কাল রাত আনন্দময় ছিল বলা যায়ই যায় !

৯| ৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:৩২

শেরজা তপন বলেছেন: সেই সাথে অজানা আরও একজনের ছবি । এই ছবি মোটেও আমার নয় ।
অনু-কৌতুকটা চমৎকার :)

দূর থেকে কি আপনি বুঝে ফেলেছিলেন জাদিদ ভাই আসছেন?

৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৬

অপু তানভীর বলেছেন: আসলে এটা মোটেও আমি নই । রাস্তা দিয়ে একজন যাচ্ছিলো ধরে তার ছবি তুলে দিয়েছি । ;)

না, কাভা ভাই আমাকে দেখেছেন । এই ছবিটা ছবি তোলার জন্য পোজ দিয়ে তোলা হয়েছে ।

১০| ৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ৯:৩৪

জুল ভার্ন বলেছেন: একেই বলে রাজ কপাল! রাজায় রাজায় রাস্তায়ও দেখা হয়!! লেকিন আজ পর্যন্ত জলে-স্থলে-অন্তরিক্ষে কোথাও কা_ভা ভাইকে দেখার সৌভাগ্য হলোনা!!!

৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৭

অপু তানভীর বলেছেন: একদিন আপনার সাথেও দেখা হবে যাবে আশা করি । এখন যেহেতু আপনার অফিসের সামনে দিয়ে যাওয়া আসা হয় তাই দেখা হয়ে যাওয়াটা মোটেও বিচিত্র কিছু নয় ।

১১| ৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:২০

নেওয়াজ আলি বলেছেন: মনে হয় খুব ভোরে তাই ছবি ঝাপসা উঠেছে। বুঝা যাচ্ছে কাভা ভাই আপনার খুব প্রিয় মানুষ। প্রিয়দের সাথে দেখা হলে এমন উচ্ছাস দেখা যায়।

৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৯

অপু তানভীর বলেছেন: আসলে আমার ক্যামেরার দোষ । কম দামী ক্যামেরা তাই রাতের ছবি ভাল ওঠে না !

কাভা ভাইয়ের সাথে পরিচয় যখন এই ব্লগের বর্তমান যারা আছেন তাদের বলতে গেলে অনেকেই ব্লগিংয়ে আসেনই নি । তখন কাভা ভাই মডুও হন নি । আমাদের ব্লগের কয়েকজনে দেখা হত প্রায়ই তখন ।

১২| ৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৫৪

নতুন বলেছেন: আমার সাথেও এক মডারেটারের সাথে দেখা হয়েছিলো ভাবতেছি ছবিটা কি পোস্ট করবো কি না B-)

৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৯

অপু তানভীর বলেছেন: আরে দিয়ে ফেলেন ছবি । একদম দেরি করবেন না । :D

১৩| ৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:২১

রেজাউল৮৮ বলেছেন: উনিতো দেকচি শুকায়ে কাঠ হয়া গেছেন :(

ওনার প্রিয় ব্লগারের লেখা অনেকদিন পর্তে পারেন্নাই সেইজন্য হয়তো। আশাকরি এখন আবার হারান সাস্থ ফিরে পাবেন।

উনি কি এখন মিন্টো রোডে থাকেন নাকি?

৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:২৭

অপু তানভীর বলেছেন: মিন্টো রোডে কেবল মন্ত্রী এমপিদের বসবাস ! উনি আগের জায়গাতেই থাকেন ।

১৪| ৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:২৯

রেজাউল৮৮ বলেছেন: @ভ্রান্ত বিলাস---
গুগল, কোরা, ইয়াহু আন্সার ইত্যাদিতে খুজলে দেখবেন- কুকুরের লেজ কেন বাকা, কেন সোজা করা মুশকিল, কিভাবে করা যেএতে পারে এরকম হাজার হাজার লিখা আছে। ব্লগে দু-একটা আসলে অসুবিধা কি?

তবে লেখার মত লেখা হলে এক্টাই যথেষ্ট। হাজার হাজর দরকার নাই। ব্লগ-গুগোল বা কোরা বা অন্যত্র যাহা আছে এইগুলান আসলে মেওপেও লেখা। সম্শের ভাই এই বিষয়ে দয়া করে যদি কুনো লেখা পুষ্ট কর্তো তো আমরা পরে পুষ্টিত হতাম।
আমার মত মগজ হীন লোকের পক্ষে উনাকে অনুরোধ করা বেয়াদবি হয়। আপনি অনুরোধ করেন্না পিলিজ? গুগুল-কোরা সবারই হাজার হাজার মেগাবাইট স্পেস বাচবে।

৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:২৬

অপু তানভীর বলেছেন: #:-S 8-|

১৫| ৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১৭

ঢাবিয়ান বলেছেন: ঢাকার রাস্তা কিন্ত আপনেরা দুইজন ছাড়া কোন যানবাহন , জনমানব কিচ্ছু নাই !! অবিশাষ্য । :-<

৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:২৮

অপু তানভীর বলেছেন: পরীবাগে যখন গেছি চা খাইতে তখন বহুত মানুষ ছিল কিন্তু তখন ছবি তুলতে মনে আছিলো না । এইটা মিন্টুরোডের এলাাক । এখানে গাড়িঘোড়া একটু কম থাকে । আর আমরা যখন ছিলাম ওখানে তখন রাত দশটার মত বাজে । তাই রাস্তা ঘাট ছিল ফাঁকা । তবে মানুষজন ছিল !

১৬| ৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- চেহারাইতো ঠিকমতো দেখা গেলো না। X(
- আমার মোবাইলের ক্যামেরার অবস্থা এইরকম, রাতের বেলা সব ফকফকা! ;)

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: আমার মোবাইল ক্যামেরার অবস্থা খুব খারাপ । সত্যি বলতে কোন দিন ক্যামেরা দেখে আমি মোবাইল কিনিই না । আমার কেবল দরকার ব্যাটারি ব্যাকাপ । এটা থাকলেই আমি খুশি !

১৭| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ১২:১১

আরোগ্য বলেছেন: ভালোই হঠাৎ দুই ব্লগারের সাক্ষাৎ। আমি তো মনে মডারেটর সাহেবকে দেখলেই পালাবো, আমার কেন জানি ভয় করে। :(

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১২:২৫

অপু তানভীর বলেছেন: বাস্তবে মডু একেবারেই ভিন্ন মানুষ । ব্লগে না হয় মডারেটরের দায়িত্বে থাকতে হয় এই জন্য গম্ভীর ভাব থাকতে হয় তবে বাস্তবে তার মত হাসিখুশি মানুষ খুবই কমই আছে ! একদিন দেখা করবেন নির্ভরে তাহলে সকল ভয় কেটে যাবে ।
এই ব্লগডে সম্ভবত আয়োজন করা হবে । তখন চলে আসবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.