নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আপনি কোন ক্যাটাগরির ফুটবল ফ্যান?

৩০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২৮

চলছে কাতার বিশ্বকাপ ফুটবল । সবার চোখ এখন টিভির দিকে । অন্য কোন দিকে মানুষের নজর দেওয়ার সময় নেই । প্রতি চার বছর পরপর বিশ্বকাপ এসে হাজির হয় । এই বিশ্বকাপ এলেই নানান ধরনের ফুটবল ফ্যান আমরা দেখতে । মুলত চার বছর পরপর যেহেতু আসে বিশ্বকাপ তাই এটা নিয়ে সবাই আলোচনা করবে এটাই স্বাভাবিক । আলোচনা সমালোচনা হয়, তর্ক বিতর্ক হয় এমন কি যুদ্ধ পর্যন্ত লেগে যায় । যদিও এখনও ব্রাহ্মনবাড়ির কোন খবর সংবাদ পত্রে আমরা পড়ি নি তবে আশা করি ব্রাজিল আর্জেন্টিনাকে কেন্দ্রে করে যুদ্ধ একটা বাঁধবেই । যাইহোক আজকের আমরা আলোচনা করবো বিশ্বকাপ এলে আমরা আমাদের চারপাশে যে কয় ধরনের ফুটবল ফ্যান দেখতে পাই । আসুন দেখে নিন আপনি কোন ধরনের ফুটবল ফ্যান ক্যাটাগরিতে পরেন ।

সমগ্র ফুটবল ফ্যানকে আমরা ভাগ করতে পারি প্রধান দুই গ্রুপে ।
১. ওমরসানী ফুটবল ফ্যান গ্রুপ
২. মৌসুমী ফুটবল ফ্যান গ্রুপ

ওমরসানী ফুটবল ফ্যানসঃ মূলত এই নামটা দেওয়া মৌসুমী ফুটবল ফ্যান কে কেন্দ্র করে । ফুটবল বিশ্বকাপ এলেই আমরা এই মৌসুমী ফুটবল ফ্যান টার্মটা বেশি শুনতে পাই । এবং এই টার্মটা বেশি ব্যবহার করে সারা বছর ফুটবল ম্যাচ দেখা সিরিয়াস ফুটবল ফ্যানদের মুখ থেকে । তাদের মনভাব এমন যে তারা যেহেতু সারা বছর দুনিয়ার সকল ক্লাব ফুটবলের খোজ খবর রাখে, কোন ক্লাবে কোন প্লেয়ার খেলে, কে কয়টা গোল দিয়েছে, কোন ক্লাব কাকে কিনলো কাকে ছেড়ে দিলো কে কয়টা পুরস্কার পেল সহ আরও নানান রকম খেলার খবর তারা রাখে যেহেতু এই বিশ্বকাপ নিয়েও কেবল তাদের কথা বলার অধিকার আছে । এখানে চার বছর পরপর বিশ্বকাপ নিয়ে মৌসুমী ফ্যানদের কথা বলা সাজে না । এই ওরমসানী ফুটবল ফ্যানদের ভেতরেও নানান ভাগ আছে ।

ওমরসানী ফুটবল ফ্যান ভাগ একঃ এদের কাজই হচ্ছে মৌসুমী ফুটবল ফ্যানকে নানান প্রশ্ন করে এটা প্রমানের চেষ্টা করা যে সে ফুটবল সম্পর্কে বেশি জ্ঞান রাখে । তাকে ডেকে বলা যে দেখো আমি কিন্তু বেশি জানি তোমার থেকে । আমাকে স্যার ডাকো । সাধারন মানুষ এদের আচরনে বিরক্ত ।

ওমরসানী ফুটবল ফ্যান ভাগ দুইঃ এদের যাদের কাজই হচ্ছে ম্যাচ বিশ্লেষন মানুষকে শোনানো । কে ভাল খেলে নি কে খেলেছে কোন প্লেয়ারকে কোন জায়গাতে খেলা উচিৎ কে কোন ভুল করেছে এই সব ব্যাপারে তাদের অঘাত জ্ঞান এবং তারা এই জ্ঞান নিজেদের ভেতরে না রেখে দুনিয়ার সকল মানুষ বিশেষ করে মৌসুমী ফুটবল ফ্যানদের মাঝে ছড়িয়ে দিতে সদা প্রস্তুত ।

ওমরসানী ফুটবল ফ্যান ভাগ তিনঃ এই দলটা হচ্ছে এরা সব খেলা দেখে, সব জানে তবে মানুষকে জানানোর খুব একটা দরকার মনে করে না । তারা কেবল খেলা উপভোগ করে । কে বেশি জানে কে কম জানে এটা নিয়ে তাদের খুব একটা মাথা ব্যাথা নেই ।

এবার আসা যাক মৌসুমী ফুটবল ফ্যানদের কথায় । এদের সারা বছর দেখা যায় না । বলা চলে কেবল মাত্র বিশ্বকাপ, ইউরোকাপ, কোপাকাপ ইত্যাদি টাইপের খেলা হলেই এরা এসে হাজির হয় । সারা বছরের ক্লাব ফুটবল লিগ নিয়ে এদের খুব একটা মাথা ব্যাথা নেই । তবে এদের মাঝে মাঝে কেউ কেউ লিগের ফারইনাল গুলো দেখার চেষ্টা করে । এদের মাঝেও আবার রকম ফের আছে ।

মৌসুমী ফুটবলফ্যান ভাগ একঃ এরা মাঝে মাঝে লিগের ম্যাচ গুলো দেখে । টুকটাক খবর রাখে যে কোন প্লেয়ার কোন ক্লাবে খেলে । হয়তো রাত জেগে লিগের ফাইনাল গুলোও দেখে । তবে সে ডেইলি বেসিসে না । বিশ্বকাপ এলে এরা পুরোদস্ত ফুটবল ফ্যান হয়ে যায় । নাওয়া খাওয়া বাদ দিয়ে খেলা দেখা শুরু করে ।

মৌসুমী ফুটবল ফ্যান ভাগ দুইঃ এদের ক্লাব ফুটবল নিয়ে কোন আগ্রহ নেই । হয়তো জানে কে কোন ক্লাবে খেলে তবে সেটা নিয়েও এদের খুব একটা মাথা ব্যাথা নেই তবে বিশ্বকাপ ইউরোকাপ কোপা কাপ এলেই এরা সব সময় খেলা উপভোগ করে । সব গুলো খেলাই দেখার চেষ্টা করে । ফুটবল নিয়ে ধারণা আছে এদের । তবে সব খবর এরা রাখে না । দরকারও মনে করে না !

মৌসুমী ফুটবল ফ্যান ভাগ তিনঃ বিশ্বকাপ এলেই কেবল এটা নিদের পছন্দের খেলা গুলো দেখে । অন্য আর খেলা গুলো কে খেলছে না খেলছে সেটা নিয়ে এদের কোন মাথা ব্যাথা নেই । অন্য দলের খেলা কিংবা ফুটবল বিশ্বের খবর নিয়েও কোন টেনশন নেই ।

মৌসুমী ফুটবল ফ্যান ভাগ চারঃ এরা মেসি নেইমার রোনালদো নাম জানে । আর্জেন্টিনা ব্রাজিলের নাম জানে । এই হচ্ছে এদের ফুটবল জ্ঞান । এদের প্রায় সবাই আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের সমর্থক হয় । তবে এরাও ফুটবল উন্মাদোনায় গা ভাসায় ।


বিশ্বকাপ ফুটবল মানুষের মাঝে যে উন্মাদনা সৃষ্টি করে তাতে বলতে গেলে সবাই গা ভাসায় । যারা সারা বছর ফুটবল দেখে তারা যেমন গা ভাসার ঠিক তেমন নি এই মৌসুমী ফ্যানরাও গা ভাসায় । তাদের পছন্দের প্লেয়ার যখন গোল দেয় তখন তারা একটা অন্যরকম আনন্দ অনুভব করে । এই আনন্দ অনুভবের কোন ব্যাখ্যা নেই ।
আর্জেন্টিনার আর মেক্সিকোর খেলার দিন মেসির গোল দেওয়ার পর মানুষের উন্মাদনা কি দেখেছেন? নিচের এই ভিভিওটা দেখতে পারেন । এখানে আমাদের দেশেরও একটা দৃশ্য আছে ! এই যে আনন্দের কী কোন ব্যাখ্যা আছে !



তবে একদল ফুটবলদ পাবেন যারা সব সময় এই আনন্দটাকে মাটি করে দেওয়ার জন্য সদা প্রস্তুত ! নিজেদের এলিট প্রমান করতে সব সময় অন্যদের নিচু প্রমানের চেষ্টা আব্যহত থাকে । ও হ্যা আরেকদম মানবতা বাদীও দেখা যায় এই ফুটবল বিশ্বকাপের সময় । মানুষ নিজের পছন্দের দলের জন্য অনেক কিছু করে । সেই মানবতাবাদিরা নিজেদের মহান প্রমাণ করতে বলে বেড়ায় পতাকা না বানিয়ে গরীবদের সাহায্য করুন ! একজন মানুষ নিজের আয় দিয়ে যা ইচ্ছে করতে পারে । এটা অন্য কারো কোন কিছু বলার নেই যত সময় না সেটা অন্যের ক্ষতির কারণ হচ্ছে । এই সহজ কথাটা মানুষের মাথায় ঢোকে না ।

যাইহোক এই সমস্ত ফুটবলদদের দুরে রেখে আসুন ফুটবল উপভোগ করি । সব সময় মনে রাখবেন যে ফুটবলদ নয়, আমাদের মত এই মৌসুমী ফুটবল ফ্যানদের জন্য এই বিশ্বকাপ ''দ্য গ্রেটেস্ট সো অন আর্থ'' এ পরিনত হয়েছে ।





মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৪৩

ভুয়া মফিজ বলেছেন: আমি পুরাপুরি কোন ক্যাটাগরীতেই পড়ি না। আমি সম্ভবতঃ ভুয়া ফুটবল ফ্যান। সারা বছর ফুটবলের তেমন কোন খবর রাখি না। ওয়ার্ল্ডকাপ আসলে হাল্কা নড়াচড়া করি, খানিকটা খোজ-খবর নেই। তাও এখন পর্যন্ত একটা ম্যাচও দেখি নাই। অবশ্য ব্যস্ততা না কমা পর্যন্ত চান্সও নাই; অথবা অসুস্থ হয়ে ঘরে বসে থাকতে হলে হয়তো দেখা হবে।

আবার আমার ব্যস্ততা বুঝার চেষ্টা কইরেন না কিন্তু!!! :P

''ফুটবলদ'' টার্মটা নতুন শুনলাম। জটিল হয়েছে!! =p~

৩০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৫০

অপু তানভীর বলেছেন: ফুটবলদ টার্ম নতুন না । ফেসবুকে এটার ব্যাপার হয় প্রায়ই ।

আপনি দেখা যাচ্ছে ফুটবল ফ্যান না । আমিও যে খুব দেখি সেটা না । তবে বিশ্বকাপ আসলে খেলা না দেখলে শান্তি লাগে না । এই যেমন কাল রাতেও ইরান ইউএসের খেলা শেষ পর্যন্ত দেখেছি । বারবার মনে হচ্ছে শেষে কী হয় দেখা আগে নয়তো শান্তি লাগবে না । আর টাইব্রেকার হলে সে উত্তেজনা সৃষ্টি হয় সেটা এড়ানো যায় না কোন ভাবেই ।
ব্যস্ততা কমে খেলা দেখতে পারেন এই কামনা করি । ঋষি সুনাকের সাথে মিটিং একটু কমিয়ে আনুন । ;)

২| ৩০ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৫

শূন্য সারমর্ম বলেছেন:


বিশ্বকাপ বাদে খবর রাখা হয় ফুটবলের, যা বিশ্বকাপে ভালোই কাজে দেয়।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩

অপু তানভীর বলেছেন: হ্যা খুব কাজে দেয়।

৩| ৩০ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩২

মোগল সম্রাট বলেছেন:

বাংলাদেশের প্রায় ৯৯ পার্সেন্টেই মৌসুমী। আর আমিও সম্ভবতঃ ভুয়া ফুটবল ফ্যান। সারা বছর ফুটবলের তেমন কোন খবর রাখি না।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৪

অপু তানভীর বলেছেন: যদি মৌসুমী ফ্যান বাদ দেওয়া হয় তাহলে বিশ্বকাপ ফরাশগঞ্জ প্রীতি টুর্নামেন্ট এর থেকে খুব বেশি বড় কিছু হবে না ।

৪| ৩০ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৪

জুল ভার্ন বলেছেন: যদিও আমার পছন্দের দল আছে, তবুও আমি হচ্ছি- যারা ভালো খেলে তাদের ফ্যান।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৫

অপু তানভীর বলেছেন: একটা উত্তেজনা পূর্ন ভাল ফুটবল ম্যাচের ফ্যান আসলে সবাই ।

৫| ৩০ শে নভেম্বর, ২০২২ বিকাল ৫:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: "আমরা যারা রাত জেগে ক্লাব ফুটবল দেখি" --- এমন কথা অনেক বলতে দেখি। এরা কি টাইপ ফ্যান।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৫

অপু তানভীর বলেছেন: এরা মূলত ওমরসানী ফ্যান । তবে ওদের ভেতরেও রকমফের আছে !

৬| ০১ লা ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৫১

শেরজা তপন বলেছেন: আগে ছিলাম ওমরসানি এখন মৌসুমী ৩ এ নেমে গেছি :(

এভাবেই ফুরায় জীবনের সব লেনদেন

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৬

অপু তানভীর বলেছেন: মৌসুমী ফ্যানই ভাল । আমরা সবাই মৌসুমী ফ্যান !

৭| ০১ লা ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩৬

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌
- আমি মৌসুমী ফুটবল ফ্যান ভাগ তিন ও চার এর কম্বো। তবে কোনো উন্মাদোনায় গা ভাসাই না। B:-/

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৭

অপু তানভীর বলেছেন: উন্মাদোনায় গা ভাসানোও খুব একটা খারাপ না । চার বছরে একবার আসে । একটু গা ভাসানো যায়ই !
কিন্তু কিছু কিছু ফ্যান এমন কাজ কর্ম করে ফেলে যা মোটেই কাম্য নয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.