নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

বাবার বাড়িই আসল বাড়ি

২৫ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৬

আমাদের দেশে একটা কথা প্রচলিত আছে যে শ্বশুর বাড়ি মধুর হাড়ি । তবে নিজের বাপের বাড়ির মত সুখ শান্তি বোধকরি আর কোথাও নেই । এমন কি সেটা নিজের বাড়িতেও নেই । নিজের বাড়ির বেলাতে হয়তো অনেকের মনে হবে যে নিজের বাড়ির থেকে বাপের বাড়ি শান্তি বেশি হয় কিভাবে ! ব্যাপারটা অন্য রকম ভাবে ভাবুন । আপনি যখন নিজের বাড়ি থাকবেন, তখন সেই বাড়ির সব কিছুর দায়িত্ব আসলে আপনার । সব কিছু আপনাকে করতে হবে । সকল ঝামেলাও আসলে আপনাকে সামলাতে হবে । অন্য দিকে বাপের বাড়ি হল এমন জায়গা যেখানে আপনি কোন প্রকার চিন্তা ভাবনা ছাড়াই সময় পার করে দিতে পারবেন । কারণ আপনার মাথার উপর আপনার বাবা রয়েছে । সব কিছু দেখা শোনা করবে সে ! আমি এখনও সৌভাগ্যবান যে এই আরাম টুকু আমি এখনও উপভোগ করি ।

ঢাকাতে আমি রয়েছে প্রায় ১৫ বছর । ঢাকাতে আমি যখন থাকি তখন সব কাজ কর্ম আমার নিজেকে করতে হয় । এমন কি গোসলের পরে আমার হাফপ্যান্ট পর্যন্ত আমি ধুই । খাওয়া দাওয়া থেকে শুরু করে কেনা কাটা সব কিছু আমাকেই করতে হয় । সেই জীবনের প্যারা অবশ্যই আছে । কিন্তু সেই সাথে আছে অপার স্বাধীনতা । আমি বলা চলা যখন যা ইচ্ছে তাই করতে পারি । যা ইচ্ছে খেতে পারি, চাইলেই যেদিক সেদিক চলে যেতে পারি । সকালের খাবার দুপুরে দুপুরের গোসল রাত বারোটাতেও করতে পারি । রাত বারোটা পর্যন্ত বাড়ির বাইরেও থাকতে পারি । কেউ কোন প্রশ্ন করার নেই । মোটামুটি এই জীবনেই আবি অভ্যস্ত । মানুষ আমাকে কিছু করতে বলবে কিংবা কারো কথা শুনে জীবন যাপন করতে হবে সেটা আমার ঠিক পছন্দ না । তবে অনেকে আবার এই টুকু পড়েই ভাবতে পারেন যে হয়তো খুব উৎশৃঙ্খল জীবন যাপন করি আমি । করতে পারি তার মানে এই যে করি । আমি সারা জীবন নিয়ম মেনে চলা মানুষ । কিন্তু সেই সাথে এটাও আমি খুব ভাল করে জানি যে চাইলেই আমি এই নিয়ম গুলো ভাঙ্গতে পারি । এটাই আমার স্বাধীনতা । তবে বাসায় আসলে সেই স্বাধীনতা খানিকটা হলেও খর্ব হয়ে যায় ।

ছুটির ভেতরেও সময় করে ঘুম থেকে উঠতে হচ্ছে সময় করে খেতে হচ্ছে । যদিও এখানে এই খাওয়া ছাড়া আমার আপাতত আর কোন কাজ নেই । ঘুম থেকে উঠি, খাই, তারপর আবার বিছানায় যাই , বই পড়ি নয়তো মুভি দেখি তারপর আবারও খাই । তারপর গোসল করি তারপর দুপুরের খাবার খাই । তারপর আবারও বিছানাতে যাই তারপর আবারও খাই এভাবেই আসলে দিন চলে যাচ্ছে । শেষ কবে এভাবে এতো সুখে দিন কাটিয়েছিলাম মনে করতে পারছি না । গতবার যখন বাসায় এসেছিলাম তখন আমার শরীরে একটু মাংস জমেছিলো তবে এবার কেন জানি আমার ওজন দুই কেজি কমে গেছে । আমার মায়ের ধারণা হয়েছে যে ঢাকায় আমি ঠিক মত খাওয়া দাওয়া করি না । তাই এই কদিনে কেবল খাইয়ে খাইয়ে আমার শরীরে কিছু মাংস যুক্ত করার চেষ্টায় আছে ।

প্রতিদিন রাতে ঘুমানোর সময় আমি এক অদ্ভুত নিস্তব্ধতা অনুভব করি । ঘরবাড়ি একেবারে অন্ধকার হয়ে যায় । ঢাকাতে তো কখনই পরিবেশ নিস্তব্ধ হয় না তবে এখানে হয় । রাত গভীর হলে এখানে কয়েক দিন আমি শেয়ালের ডাক শুনেছি । আগে আমাদের বাড়ির আশে পাশে অনেক বাঁশ ঝাড় আর ঝোড় জঙ্গল ছিল । সন্ধ্যা হলেই সেখান থেকে শেয়ালের ডাক ভেসে আসতো । এখন অবশ্য আশে পাশে অনেক বাড়িঘর হয়ে গেছে । সব কিছু পরিস্কার হয়ে উঠেছে । তারপরেও এখনও মাঝে মাঝে শেয়ালের ডাক শোনা যাচ্ছে । আরও একটা ব্যাপার একদম বদলায় নি সেটা হচ্ছে ট্রেন যাওয়ার শব্দ । আমাদের বাড়ির পাশ দিয়ে ট্রেন লাইন যায় নি । অনেক টা দুর দিয়েই গেছে । তবে রাত যখন গভীর হয় তখন সেই দুর থেকেই ট্রেন যাওয়ার শব্দ হুইসেলের আওয়াজটা শোনা যেত । এখনও সেটা যায় । প্রতিরাতেই এই শব্দটা শুনছি ।

ঢাকা থেকে বাসায় আসার সময় ভেবেছিলাম যে কাজ কর্ম কোন কিছু নেই এই কদিন খুব ব্লগ পোস্ট লিখবো কিন্তু এখানে এসে এই ব্লগের কথা ঠিক মনেই পড়ছে না । সারাদিন শুয়ে বসে থাকলেও বাসায় লোকজন রয়েছে । তারা আসছে নানান কথা বার্তা বলছে, আমি বই পড়তে পারছি, মুভি দেখছি অনেক । এই কদিনে কত গুলো মুভি আর টিভি সিরিজ দেখেছি হিসাব নেই । এখনও সেটাই দেখা চলছে । চলবে সামনের আরও কয়েকটা দিন । তবে একটা ব্যাপার আমি একটু অবাকই হচ্ছি। ঢাকাতে থাকা কালিন সময় সপ্তাহের ছুটি একদিন পার হয়ে দুইদিনের দিন আমার মাথা গরম হয়ে যেত বসে থাকতে থাকতে । কিন্তু নিজের বাড়িতে এসে এই একটা সপ্তাহ একেবারে শুয়ে বসে কাটিয়ে দিলাম আমার অন্য কিছু মনে হচ্ছে না । বরং খুবই শান্তি শান্তি লাগছে । সম্ভবত নিজের পরিবারের সাথে থাকার কারণেই ।


আশা করি আপনাদের সময়ও আপনাদের পরিবারের মানুষ গুলোর সাথে ভাল কাটছে ।
হ্যাপি হলিডে ! এবং সবাইকে বড়দিনের শুভেচ্ছা ।

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪০

মিরোরডডল বলেছেন:




আপনি যখন নিজের বাড়ি থাকবেন, তখন সেই বাড়ির সব কিছুর দায়িত্ব আসলে আপনার । সব কিছু আপনাকে করতে হবে । সকল ঝামেলাও আসলে আপনাকে সামলাতে হবে ।

দায়িত্ব নিয়ে নিজের সবকিছু নিজে করলে সমস্যা কোথায় ?
এতে খারাপ লাগারতো কিছু নেই বরং অনেক আনন্দের ।
স্বাধীনতার স্বাদ এতো ইয়াম এতো বেশি টেস্টি যে তার কাছে কোনো ঝামেলা কোনো কষ্ট কিছুই না :)

কিছু পেতে হলে কিছু দিতে হয় ।
মুক্ত স্বাধীনভাবে থাকবো, ইন রিটার্ন কোনো ঝামেলা নিবোনা তাই কি হয় ম্যান !!
No pain, no gain.

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৪

অপু তানভীর বলেছেন: সমস্যার কথা তো বলি নি । স্বাধীনতার সাথে অনেক দায়িত্বও যে নিজেদের কাধে চলে আসে তখন অনেকের মাথা ঠিক মত কাজ করে না । আমার নিজের দায়িত্ব নিতে কোন সমস্যা নেই । মোটামুটি গত এক দশকের বেশি সময় ধরেই নিজের ভার নিজেই চলেছি । কারো কাছ থেকে সামান্যটুকু আশাও করি নি যে কেউ আমার হয়ে কিছু করে নিক ।
তবে যখন বাসায় চলে আসি তখন পরিবারের কাছ থেকে কেয়ার পেতে খারাপ লাগে না । বছরের কয়েকটা দিন অন্যরকম যায় !

২| ২৫ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪১

কামাল১৮ বলেছেন: যাদের গ্রামের বাড়ী নাই তাদের এই শুখ নাই।যেমন আমার।ঠিকানা একটা আছে কিন্তু কেউ থাকেনা বলে যাওয়া হয় না।

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৪

অপু তানভীর বলেছেন: একটা বয়স পরে আসলে কারো থাকেই না । আমার এখনও সেই বয়স পার হয় নি ।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০০

মিরোরডডল বলেছেন:




এমন কি গোসলের পরে আমার হাফপ্যান্ট পর্যন্ত আমি ধুই ।

so??? এটাইতো স্বাভাবিক #:-S

সেই জীবনের প্যারা অবশ্যই আছে

এই প্যারা আবার প্যারা সন্দেশের মতো উপাদেয় :)

তবে অনেকে আবার এই টুকু পড়েই ভাবতে পারেন যে হয়তো খুব উৎশৃঙ্খল জীবন যাপন করি আমি ।

তা কেনো ভাববে ? স্বাধীনতা মানে কখনোই উচ্ছৃঙ্খলতা না।
Being independent is the most important and beauty of life.
এক জীবনে একজন মানুষ তার নিজের মতো করে বেঁচে থাকবে এটাইতো হওয়া উচিত।

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৭

অপু তানভীর বলেছেন: আপনি হয়তো ভাবেন নি কিন্তু এই ব্লগেই রয়েছে কয়েকজন । তাদের ঠিকই মনে হবে যে যা ইচ্ছে তাই করতে পারি যেহেতু তাই বুঝি উচ্ছৃঙ্খল জীবনই পার করি। এটা কিন্তু অনেকেরই স্বাভাবিক চিন্তা ভাবনা । বাস্তব অভিজ্ঞতা থেকেই বলছি ।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৭

মিরোরডডল বলেছেন:




গতবার যখন বাসায় এসেছিলাম তখন আমার শরীরে একটু মাংস জমেছিলো তবে এবার কেন জানি আমার ওজন দুই কেজি কমে গেছে ।
ওজন কমেছে অহেতুক স্ট্রেস করছে দুই কেজি ওজন বাড়লো না কমলো এই কারণে ।
ডোন্ট ইভেন থিঙ্ক এবাউট ইট, রিলাক্স !

তাই এই কদিনে কেবল খাইয়ে খাইয়ে আমার শরীরে কিছু মাংস যুক্ত করার চেষ্টায় আছে ।
আহা !! মায়েরা এতো ভালো হয় কেনো !!

প্রতিরাতেই এই শব্দটা শুনছি ।
এর মাঝে একটা ভালো লাগা আছে ।

ছুটছে রাতের ট্রেন নিঝুম আঁধারে
যাত্রীরা সব ঘুমে, আমি জেগে….


কিন্তু এখানে এসে এই ব্লগের কথা ঠিক মনেই পড়ছে না ।
মিথ্যাবাদী, ঠিকই মনে পড়ছে ব্লগ লিখে পোস্ট দিচ্ছে, আবার বলে মনে নেই ।
সবসময় শুনে এসেছি মেয়েরা ঢং করে কিন্তু আমিতো সামুতে দেখছি ছেলেগুলো ঢং শিখেছে :)

বরং খুবই শান্তি শান্তি লাগছে । সম্ভবত নিজের পরিবারের সাথে থাকার কারণেই ।
শান্তি কোথায় চলে যেত যদি এখানেই সবসময় থাকতে হতো, তখন পালাবার রাস্তা খুঁজতে, হলিডেতে কয়দিনের জন্য এসেছে বলেই এই ভালো লাগা আর্ কিছু না ।ক্স

Anyway, enjoy your remaining days with family.

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪২

অপু তানভীর বলেছেন: আরে ওজন কমে যাওয়ার কারণটা আমি ঠিক নিজেও বুঝতে পারছি না । লকডাউনের সময়েও এমন হল । লকডাউনের পুরো এক বছর আমি একদম বাসায় শুয়ে বসে কাটিয়েছি । বসে বসে গল্পের বই পড়েছি, অনলাইনে কাজ করেছি আর খেয়েছি । কত কিছু যে খেয়েছি তার কোন ঠিক নেই । ঐ সময়েই আমার ভুড়ি একটু মোটা হয়ে গিয়েছে । কিন্তু ওজন কমে গিয়েছিলো প্রায় চার কেজি । ব্যাপার কিছু বুঝলাম না ।
তারপর আবার ওজন আগের থেকে বেড়েছে । গত ঈদ পর্যন্তও সব ঠিকঠাক ছিল । কিন্তু ঈদের পরে খেয়াল করলাম যে ওজন যেন একটু কমছে । এই পর্যন্ত এসে দুই আড়াই কেজি ওজন কমে গেছে । কারণটা বুঝতে পারছি ।
আমার জীবন একই রকম চলছে । দুই বছর আগে যেমন ছিলাম এখনও তেমনই আছে । ওজন কেন কমছে সেই রহস্য বুঝতে হবে ।

আর ব্লগের কথা মনে আসলেই পড়ছে না । মানে স্বাভাবিক মানে আমি যে সময় টুকু ব্লগে ঢুকি এই কদিনে তার দশ ভাব সময়ও ব্লগে পার করি নি । কথা একদম সত্য ।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩১

মিরোরডডল বলেছেন:
typo *** ক্স ***
এটা যে কি জিনিস আমি নিজেও জানিনা =p~

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪২

অপু তানভীর বলেছেন: এই রকম চাপ পড়ে যেতেই পারে । নো টেনশন !

৬| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৩

মনিরা সুলতানা বলেছেন: আহা জীবন ! মুভির লিস্টি নাই ?
ইঞ্জয় হলিডে :)

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: মুভি লিস্ট আলাদা ভাবে করি নি । সব নেটফ্লিক্স থেকে দেখছি । এক টানা । বিশেষ করে থ্রিলার সুপার ন্যাচারাল আর এনিমেশন । সামনে যা আসছে ।

৭| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৫

গেঁয়ো ভূত বলেছেন:
পোস্ট এর চেয়ে মিরর আপুর মন্তব্যের ওজন বেশি মনে হচ্ছে। পোস্ট এর চাইতে আপুর মন্থব্য বেশি যৌক্তিক। ধন্যবাদ লেখক এবং মন্তব্যকারী দুজনকেই।

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৬

অপু তানভীর বলেছেন: মিরোরডল তো মন্তব্যে সেরা । তার মন্তব্য যে কোন পোস্টকেই সম্মৃদ্ধ করে ।

৮| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাই , শ্বশুর বাড়ি তো মনে হয় এখনও হয়নি তো বুঝলেন কী করে বাপের বাড়িই সেরা ? হাহাহাহা

আসলেই তাই বাপের বাড়ি সেরা , আমি আবার ঠেকে শিখি না দেখে শিখেছি ও জেনেছি !!

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৯

অপু তানভীর বলেছেন: আরে নিজের শ্বশুর বাড়ি না হোক অন্যের শ্বশুর বাড়ি তো দেখেছি । সব কিছু তো আর অভিজ্ঞতা নিয়ে শিখতে হয় না । আর এই অভিজ্ঞতা নিতে গেলে ভয়ংকর বিপদে পড়তে হবে কোন সন্দেহ নেই । ;)

৯| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩২

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও বড় দিনের শুভেচ্ছা।

২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫০

অপু তানভীর বলেছেন: আপনাকেও বড়দিনের শুভেচ্ছা

১০| ২৬ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: মেয়েদের জন্য তো আরও বেশী শান্তি বাপের বাড়ী। নো চিন্তা নো ভাবনা।

গ্রামের বাড়ী অন্য রকম শান্তি অন্য রকম আনন্দ। এত বছর ভালো নেট পাওয়া যেত না । গতবার গিয়ে দেখি বিছানায় বসে ফোর জি। আহা কী আনন্দ। তবে একটা জিনিস দেখলাম আমি ঢাকায় যতটুকু লেখা ছবি তোলার পিছনে ব্যয় করি বাড়িতে গেলে লেখালিখি ভুলেই যাই আর ছবি তুলি প্রচুর। আর নেটে ঢুকতেই ইচ্ছে করে না। নেটে ঢুকার মনোযোগও থাকে না।

ভালো লাগলো লেখা

২৬ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

অপু তানভীর বলেছেন: এটাই সম্ভবত বাবার বাড়িতে থাকার আসল মজা । আমার ঢাকায় থাকা অবস্থায় মোবাইল/পিসি ব্যবহার হয় খুব বেশি । কিন্তু বাসায় রয়েছে, সেগুলো ব্যবহারের পরিমান কমে গেছে অনেক । কেবল শুয়ে বসেই কেটে যাচ্ছে দিন ।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫৮

সোনালি কাবিন বলেছেন: এভাবে তো ভেবে দেখিনি ।

২৬ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

অপু তানভীর বলেছেন: ভাবুন ভাবুন । ভেবে দেখুন !
কদিন ছুটি নিয়ে চলে যান গ্রামের বাড়ি ।

১২| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৭

জুল ভার্ন বলেছেন: কোনো বাড়িই আপন না, সবই মরিচিকা!

৩১ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০২

অপু তানভীর বলেছেন: হাহাহা ঠিকই বলেছেন । সবই মরিচিকা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.