নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

২০২২ সালে শেষ হয়ে গেল, নতুন বছর এসে হাজির !

৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৮

গত কয়েক বছর ধরে আমার বছর বছর গুলো কিভাবে যে শেষ হয়ে যাচ্ছে আমি টেরই পাচ্ছি না । এই যে গ্রামের বাড়িতে এসেছি প্রায় ১৪ দিন আগে । এই ১৪টা দিন যে কিভাবে পার হয়ে গেল চোখের পলকে আমি যেন টের পেলাম না । এভাবে গত ৬/৭ বছরও একই ভাবে চোখের পলকে পার হয়ে গেল । লোকে বলে সুখের দিন দ্রুত পার হয় । কষ্টের দিন কাটতে চায় না । সেই হিসাবে বলা চলে যে আমার গত বছর গুলো সুখেই কাটছে । হয়তো কষ্টে থাকলে সময় এতো ভাল আর দ্রুত কাটতো না ।

জীবনে অনেক কিছুই পাই নি । তবে সেটা নিয়ে আমার খুব একটা আফসোস নেই । যা আমার হাতে নেই তা না পেলে আমার খারাপ লাগে না । তবে কষ্ট করার পরেও যখন কোন কিছু না পাই তখন মন খারাপ লাগে । কোন কিছুর পেছনে কষ্ট করেছি সেই জিনিসটা সাধারণত পেয়েই যাই কোন না কোন ভাবে । তাই খারাপ থাকার কোন কারণ নেই ।

আমার নীতি সব সময় এক । ঝামেলা এড়িয়ে চল । যে তোমার মানসিক শান্তির পথে অন্তরায় এমন সব মানুষের সাথে সম্পর্ক শেষ করে তাদের কাছ থেকে দুরত্ব বজায় রেখে চল । তবে তার মানে এই না যে তোমার ক্ষতি করার চেষ্টা করে তাকে ছেড়ে দেও।

২০১৬ সালের দিকে আমি একদিন নিজে নিজেই আাবিস্কার করলাম যে অনলাইন বিশেষ করে ফেসবুক ব্লগ কেন্দ্রীক অনেক কিছুই আমার মানসিক অশান্তির কারণ হয়ে দাড়াচ্ছে । মানে হচ্ছে আমি আমার বাস্তব সময় গুলোর চেয়ে অনলাইনের ব্যাপার গুলো সিরিয়াসলি নিচ্ছি । মানুষের সাথে তর্ক করতেই হবে, তাকে বোঝাতেই হবে তর্ক যুদ্ধে হারাতেই হবে এমন একটা মনভাবের কারণে আমার মানসিক শাান্তি নষ্ট হচ্ছে । তখনই সব কিছু বন্ধ করার পরিকল্পনা করলাম । নিজের কাছে এই প্রতিজ্ঞা করলাম যে অনলাইনে মানুষের সাথে বৃথা তর্ক করে কোন লাভ নেই । এই সব তর্কের আসলে ফুটো পয়সার মূল্য নেই । আমাদের ব্লগেরই অনেকে ভাবেন তারা দেশ বিদেশের নানান ব্যাপার নিয়ে আলোচনা করে কী না ছিড়ে ফেলছে তাদের বলি যে আপনাদের এই যে তর্ক বিতর্কের আসলে বিন্দু মাত্র মূল্য নেই । সত্যিই নেই । যাই হোক মূলহীন তর্ক থেকে যখন নিজেকে বের করে আনলাম তখনই জীবন আরও সহজ হয়ে গেল । এখনও জীবন সহজ আর সুন্দর আছে ।

গত বছরের মত এই ২০২২ সালটাও একই কেটেছে । উল্লেখযোগ্য রকম কোন পরিবর্তণ আসে নি জীবনে । আশা করা যাচ্ছে সামনের বছরটাও একই রকম কাটবে । তবে ২০২৩ সালের শেষে হয়তো একটা বড় পরিবর্তন আসতে পারে । এ বছরের শেষেই আমার ঢাকা ছেড়ে দেওয়া একটা পরিকল্পনা ছিল । সেটা কিছু দিনের জন্য পিছিয়েছে । হয়তো সেটা ২০২৩ সালে গিয়ে বাস্তবায়িত হবে । সামনের বছরে লেখালেখি নিয়ে আরও সিরিয়াস হব ভাবছি ।

এই বছরে ব্লগে আমি মোট ১৩৯টা পোস্ট করেছি । মোটামুটি প্রতি আড়াই দিনে একটা পোস্ট । এটা খারাপ না । সামনে দেখা যাক পোস্টের সংখ্যা বাড়ানো যায় কিনাা । অন্তত সেটা প্রতি মাসে ১৫টা করা যায় কিনা দেখা যাক । অবশ্য নিজেস্ব যে ব্লগসাইটটা আছে সেখানকার পোস্ট সংখ্যা যোগ করলে সংখ্যাটা অনেক বাড়বে আরও ।

ব্লগে সবার সাথেই ভাল ভাবে থাকার চেষ্টা করেছি এই বছর । সামনের বছরটাও একই ভাবে থাকার চেষ্টা করবো । আমার আচরণে কিংবা ব্যবহারে যদি কেউ কষ্ট পেয়ে থাকেন তাহলে বলবো নিজের স্বভাব বদলান । যারা আমার সাথে ভাল ব্যবহার করে তাদের সাথে আমি জীবনে কোন খারাপ ব্যবহার করি নি । বরং তাদের থাকেও ভাল ব্যবহার করে এসেছি সব সময় । অন্যদিকে যারা আমার সাথে খারাপ ব্যবহার করে তাদের সাথে ভাল ব্যবহার করার কোন কারণ দেখি না । আপনি ঠিক সেই রকম আচরণই আমার কাছ থেকে পাবেন যা আপনি নিজে করবেন । এবং একটা কথা সব সময় যে আমি আগ বাড়িয়ে কখনই আপনার সাথে খারাপ আচরণ করবো না, আপনাকে পছন্দ না হলেও। এমনটা আগামী বছরও হবে ।


সবার বছর আমার মত ভাল কাটুক এই কামনা করি । পেছনের বছরের সব না পাওয়া, কষ্ট মুছে যাক ।

হ্যাপি নিউ ইয়ার ।
২০২৩ সালটা আপনাদের ভাল কাটুক ।

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৬

কাঁউটাল বলেছেন: বয়স যত বাড়তে থাকে ঝামেলা বাড়তে থাকে। বুদ্ধিমানরা ঝামেলা এড়িয়ে যাওয়ার চেষ্টা করে।

০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৯

অপু তানভীর বলেছেন: আমি নিজেকে খুব বেশি বুদ্ধিমান মনে করি না কখনই তবে আমি যা ঝামেলা মনে করি নিজের জন্য সেই ঝামেলা আগে সমাধান করার চেষ্টা করি । তবে যদি বুঝতে পারি যে সমাধান করা সম্ভব না তখন সেটা নিজের জীবন থেকে ঝেড়ে ফেলি সব সময় !

২| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ১২:০৭

মিরোরডডল বলেছেন:




অ্যাটেনডেন্স নেয়া হয়েছে? নতুন বছর যে হাজির হলো ??? :)

আমারতো প্রতিবছর মনে হয়, ইশ ! বছরটা কত তাড়াতাড়ি শেষ হয়ে গেলো।

আশা করি নেক্সট ইয়ারে পজিটিভলি কোন একটা ম্যাসিভ পরিবর্তন আসুক।
মাঝে মাঝে একটা বিগ মুভ দরকার আছে।

তানভীর নতুন গন্তব্য কোথায়?
হ্যাপি নিউ ইয়ার তানভী।


০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০২

অপু তানভীর বলেছেন: আমার আগে এতো বড় দ্রুত সময় যেত না । তবে ২০২০,২১ আর ২২ সাল তিনটা এতো দ্রুত গিয়েছে যে কল্পনা করতে পারি নি । বলা যায় মানুষের এই সময়টা কেটেছে খারাপ আর আমার গিয়েছে সব থেকে ভাল ।

আমি আসলে পরিবর্তণ খুব একটা পছন্দ করি না । আমি বুঝতে পারি যে একটা বিগ মুভ দরকার তবে আমার কাছে যেমন চলচে তেমনই চলুক এমন মনভাব বেশি পছন্দ । যত সময় অন্য কারো কোন প্রকার ক্ষতি না করে বেঁচে থাকতে পারি ততসময় কোন সমস্যা নেই ।
লেটস সি এই বছর কী অপেক্ষা করছে ।

হ্যাপি নিউ ইয়ার আপনাকেও ।

৩| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ২:৫৭

হাসান জামাল গোলাপ বলেছেন: "যাই হোক মূলহীন তর্ক থেকে যখন নিজেকে বের করে আনলাম তখনই জীবন আরও সহজ হয়ে গেল ।"
চমৎকার উপলদ্ধি। শুভ নববর্ষ।

০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৯

অপু তানভীর বলেছেন: আপনিও নিজেকে বের করে আনুন দেখবেন জীবন আসলেই চমৎকার হয়ে যাবে। যে ব্যাপারে তর্ক করার আগে আমি সব সময় কয়েকটা ব্যাপার ভাবি । এক যার সাথে আমি তর্ক করতে যাচ্ছি সেই মানুষটা আমার কাছে গুরুত্বপূর্ণ কি না ! যদি না হয় তার সাথে তর্ক করার কোন দরকারই মনে করি না । আরেকটা ব্যাপার হচ্ছে যে ব্যাপার নিয়ে তর্ক করতে যাচ্ছি সেটার ফলে কোন পরিবর্তন আসবে কিনা, যদি না আসে তাহলেও তর্কের কোন দরকার মনে করি না ।


এই দুইটা ব্যাপার মনে করার ফলে দেখা যাচ্ছে কয়েক বছর ধরে তর্কের কোন কারণই নেই আমার !

৪| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: Happy new year.Happy blogging and good luck.

০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৯

অপু তানভীর বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা

৫| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:১১

জুল ভার্ন বলেছেন: অন্তত আমার জন্য নতুন বছর ভালো হবেনা- নিশ্চিত জেনেও সবাইকে ইংরেজী নব বর্ষের শুভেচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৯

অপু তানভীর বলেছেন: আগে থেকেই এমন ভাবা ঠিক না । অবশ্য ভাল মন্দ নিয়েই আমাদের জীবন । আমি অবশ্য সব সময় নিজের জন্য খারাপটাই আগে ভাবি । এতে খারাপ কিছু ঘটলে সেটা মেনে নেওয়া সহজ হয় !
আশা করি এই বছরটা আপনার জন্য ভাল যাবে ।

৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৭

নীল আকাশ বলেছেন: শুভ নববর্ষ।

০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২০

অপু তানভীর বলেছেন: শুভ নববর্ষ

৭| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
শুভ কামনা। নতুন বছর ভাল কাটুক।

০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৪

অপু তানভীর বলেছেন: নতুন বছর আপনারও ভাল কাটুক ।

৮| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৩

রানার ব্লগ বলেছেন: আহা !! কতোদিন গ্রামের বাড়ি যাই না !!! ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা !!!!!!!!!!

০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৬

অপু তানভীর বলেছেন: বছরের একটা নির্দিষ্ট সময় অবশ্যই গ্রামের বাসায় কাটানো উচিৎ । তাহলে আসলে বুঝা যাবে যে আমাদের জীবন মাঝে মাঝে কত শান্ত হতে পারে ।
আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা ।

৯| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৩

ঢাবিয়ান বলেছেন: করোনা মহামারী আকার ধারন করার পর থেকে কাছের অনেক প্রিয়জন হারিয়েছি। এই বছরে এক স্কুলের বন্ধুকে হারিয়েছি। সব মিলিয়ে আরো নানাবিধ কারনে গত কয়েকটা বছর একেবারেই ভাল যায়নি । এই বছরটাও কেমন যাবে , জানি না। তবে প্রত্যশাা একটাই রাব্বুল আলামিন যেন সকল কঠিন পরিস্থিতিই সামাল দেবার মত মানসিক শক্তি দেন।

০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৭

অপু তানভীর বলেছেন: ভাল প্রতাশা করা ছাড়া আমাদের আসলে আর কিছুই করার নেই । ভাল মন্দ নিয়েই আমাদের জীবন । আশা করি এই বছরটা ভাল যাবে ।

হ্যাপি নিউ ইয়ার ।

১০| ০২ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫০

করুণাধারা বলেছেন: গত এক বছরে ১৩৯ টা পোস্ট, অভিনন্দন!! আশা করছি এ বছরে আরো বেশি পোস্ট দেবেন।

ঢাকা ছেড়ে যাবার পরিকল্পনা ভালো। দিনে দিনে এই শহর আরো ঘনবসতিপূর্ণ হবে, আরও বসবাস অযোগ্য হবে। সুতরাং ঢাকা ছেড়ে গেলে হারাবার কিছু নেই, বরং পাবার আছে।

শুভ হোক ২০২৩!


০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ১২:৩৫

অপু তানভীর বলেছেন: ঢাকা আসলে এক জাদুর শহর । চাইলেই এই শহর ছেড়ে যাওয়া যায় না । কোথায় যেন আটকে থাকে । কত শত অভিযোগ আমাদের এই ঢাকা শহর নিয়ে তারপরেও আমরা সহজে চাইলে এই শহর চলে যেতে পারি না ।

আমার কাছে এই পরিমান পোস্ট কমই বলা যায় । আগে মাসেই প্রায় ৩০/৩২টা পোস্ট দিতাম । এখানে কমে গেছে অনেক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.