নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

গরুতন্ত্র :D

১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:১২



একটি বিশাল গরুর ফার্ম । এখানে বাস করে দেশের সব থেকে ভাল মানের গরু । গরু গুলো মূলত পালন করা হয় দুধের কারণে । তবে আলাদা কিছু গরু পালন করা হয় কুরবানির কারণে । এই ফার্মের প্রধান ব্যবসা হচ্ছে দুধ বিক্রি । দেশের সব বিখ্যাত কোম্পানি গুলো এই খামার থেকেই গরুর দুধ নিয়ে যেত । এই চাহিদা ছিল খুব বেশি । তাই ফার্মের গরুর গুলোর প্রতি ফার্মের কর্তার ছিল বিশেষ নজর । সব রকম সুযোগ সুবিধা দেওয়া হত তাদের । তাদের জন্য আলাদা মান সম্পন্ন খাবারের ব্যবস্থা করা হল । তাদের আনন্দ বিনোদনের ব্যবস্থা করা হল । ফার্মের ভেতরে তাদের থাকার জায়গার উন্নত করা হল । সেই সাথে ঘুরে বেড়ানোর জন্য ফার্মকে আরও বড় করে তোলা হল । সেই সাথে তাদের দেখা শোনা করার জন্য অভিজ্ঞ রাখাল রাখা হল । এখন আমরা তো জানি মানুষ বসতে দিলে শুতে চায় ঠিক তেমন ভাবে গরু গুলোর চাহিদা দিন দিন বাড়তে লাগলো । তাদের ভেতরে গরু তান্ত্রিক মনভাব বৃদ্ধি পেল । তারা এই চাহিদা নিয়ে আন্দোলন করা শুরু করলো যে তাদের দেখা শোনার দায়িত্ব কার উপর ন্যস্ত হবে সেটা তারা নিজেরা নির্বাচন করবে । অন্য কেউ সেটা ঠিক করতে পারবে না । ফার্মের মালিক দেখলে দুধ যেহেতু আসতে তাই তাদের এই দাবিও পুরণ করা হোক । ঠিক হল যে গরুরাই ঠিক করবে সে তাদের রাখাল কে হবে ।

এখন এই আধিকার সফল ভাবে আদায় করার পরেই তারা নিজেদের ভেতর পরামর্শ করতে শুরু করে দিলো। ফার্মে ছিল তিনজন প্রধান রাখাল । এদের ভেতরে দুই জনের বয়স একটু একটু বেশি । একজনের বয়স ছিল ৫৪ আরেকজনের বয়স ছিল ৫৯ । দুইজন বেশ অভিজ্ঞ রাখাল কোন সন্দেহ নেই তবে দুইজনই ছিল বয়সে একটু বেশি । গরুদের সাথে দৌড়িদৌড়ি করে তারা ঠিক পেরে উঠতো না । তারা দিনের ভেতরে বেশির ভাগ সময়ই বিশ্রাম নিয়ে থাকতো । তবে তার মানে এই না যে তারা নিজেদের কাজে অবহেলা করতো । অনেক গরুই চাইতো তাদের রাখাল যেন এই দুইজনের ভেতরে হয় । আবার অনেক গরুই তাদের পছন্দ করতো না । তাদের মতে রাখাল হওয়ার জন্য একটু চটপটে লোক দরকার । আরও একজন রাখাল ছিল যার বয়স ছিল কম । তার অভিজ্ঞতা কম ছিল তবে শরীরে এনার্জির কোন অভাব ছিল না । অনেকে চাইতো সেই কম বয়সী রাখালই যেন তাদের দেখা শোনা করে । এই নিয়ে গরুদের ভেতরে ছিল মতভেদ । একেক জন একেকজনে কে তাদের রাখাল হিসাবে নির্বাচন করতে রাজি । আস্তে আস্তে ভোট এগিয়ে এল ।

এদের ভেতরে এক বুড়ো গরু খুব করে চাইতো যে কোন ভাবেই কম বয়সী রাখালটা নির্বাচিট না হয় । এর পেছনে অবশ্য কারণ ছিল বেশ । এই কম বয়সী রাখাল প্রায় লাঠি দিয়ে এই বুড়ো গরুর পাছায় পেটাতো । কারণ দিনের বেশির ভাগ সময়ই এই বুড়ো গরু বসে বসে ঝিমাতো । কোন কাজ করতো না এবং এখানে দেখা গোবর ফেলতো । এটা দেখলেই রাখাল রেগে যেত আর পেটাতো । এই বুড়ো গরু জানতো যে যদি কম বয়সী রাখালটি নির্বাচিত হয়ে যায় তাহলে তার কপালে খারাবি আছে । তাই সে গরু থেকে গরুর কাছে গিয়ে এই কম বয়সি রাখাকে ভোট না দেওয়ার জন্য বলতে লাগলো । অনেকে যেমন তার সাথে একমত হল আবার অনেকে একমত হল না । তাদের কাছে কম বয়সী রাখাই বেস্ট অপশন মনে হতে লাগলো ।

বুড়ো গরু পড়লো ঝামেলায় । কারণ অবস্থা যা দেখা যাচ্ছে কোন ভাবেই নিশ্চিত করে বলা যাচ্ছে না যে কে নির্বাচিত হয়ে যাবে । যে কেউ নির্বাচিত হতে পারে । কিন্তু সেটা তো কোন ভাবেই হতে দেওয়া যায় না । যদি কম বয়সী রাখান নির্বাচিত হয়ে যায় তাহলে তার পেছনে আবারও বাড়ি পড়বে । তখন বুড়ো গরু নতুন তত্ত্ব আবিস্কার করলো । তার মতে গরুতন্ত্রে সবাইকে ভোট দিতে দেওয়া হবে না । সঠিক ভাবে নির্বাচনের ফলাফল পেতে এবং তাদের গরু কল্যানের জন্য সব গরুকে ভোট দেওয়া অধিকার দেওয়া ঠিক হবে না । সে এই নিয়ে জনমত গঠন করতে লাগলো যে সকল গরুর ভোট দেওয়ার ক্ষমতা থাকা উচিৎ নয় । কয়েকজন তো আপত্তি তুলল এই যে গনতন্ত্রে তো সকল সুস্থ স্বাভাবিক এবং ১৮ বছর বয়সের উপরের জনগন ভোট দেওয়া ক্ষমতা রাখে । তখন বুড়ো গরু বলে উঠলো ওটা গনতন্ত্রে হতে পারে কিন্তু মনে রাখতে হবে যে এটা হচ্ছে গরুতন্ত্র । এখানে আমরা যারা যারা আমাদের গরু কল্যানের জন্য স্বাস্থ্যকর সিদ্ধান্ত গ্রহন করবে কেবল তাদেরকেই ভোট দেওয়া অধিকার দিবো যাতে আমরা একটা উন্নয়ন মূলক গরুতান্ত্রিক ফার্ম গড়ে তুলতে পারি ।
কেউ কেউ তখনও খানিকটা ইতস্তত ভাব নিয়েই আছে । কারণ কেউ ভোট দিবে আবার কেউ দিবে না তা তো হতে পারে না । তখন বুড়ো গরু আবার বলল, মনে রাখতে হবে আমাদের ফার্ম আমাদেরকেই দেখা শোনা করতে হবে । আর সবার জ্ঞাণ বুদ্ধি তো সমান না । অনেকে আছে যারা নিজেদের ভাল বুঝতে পারে না । তখন সেই ভালটা অন্যকে দেখিয়ে দিতে হয় । আমরা অভিজ্ঞ আমরা জ্ঞানী আমরা জানি যে আমাদের জন্য কোনটা ভাল আর কোনটা খারাপ । কোন রাখাল আমাদের জন্য ভাল হবে সেটা কেবল আমরা জানি । আর আমরা কি ফার্মের খারাপ চাইতে পারি বল !
এবার কাজ হল ! সবাই সম্মতি দিয়ে রাজি হয়ে গেল । ঠিক হল যে ফার্মের কল্যানের জন্য সবাইকে ভোট দিতে দেওয়া হবে না । কিছু কিছু গরু যারা ফার্মের কল্যান বুঝে না তাদের ভোট দেওয়ার অধিকার কেড়ে নেওয়া হবে । দেখা গেল যে যে গরু সেই কম বয়সী রাখালকে ভোট দেওয়ার পক্ষ ছিল তারা গরুতন্ত্রে ভোট দেওয়ার অযোগ্য হিসাবে বিবেচিত হল । এরা গরু কল্যানের জন্য ক্ষতিকর হিসাবর বিবেচিত হওয়ার কারণেই তাদের ভোটদান ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে। এটাই গরুতন্ত্রের আসল মুলমন্ত্র !

গরুতন্ত্র জিন্দাবাদ

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২২

মোজাহিদ আলী বলেছেন: চমৎকার

১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০২

অপু তানভীর বলেছেন: গরুতন্ত্র জিন্দাবাদ

২| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৯

মোজাহিদ আলী বলেছেন: চমৎকার

৩| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৪

কাঁউটাল বলেছেন: চমৎকার

১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০২

অপু তানভীর বলেছেন: গরুতন্ত্র জিন্দাবাদ

৪| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৫

কাঁউটাল বলেছেন: চমৎকার

৫| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:২৮

জ্যাক স্মিথ বলেছেন: গণতন্ত্র নিপাত যাক, গরুতন্ত্র জিন্দাবাদ।

১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৩

অপু তানভীর বলেছেন: গণতন্ত্র নিপাত যাক, গরুতন্ত্র জিন্দাবাদ ।
সঠিক বলেছেন । গরুতন্ত্র মুক্তিপাক।

৬| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৫৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বুড়ো গরুটাকে লেলিন বলে মনে হলো কেন যেন ! ;)

১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

অপু তানভীর বলেছেন: সেই কথা আর বলতে । তবে আপনি তো চলে গেলেন সেই কত দুরে । এই বুড়ো গরুর প্রতিচ্ছবি আছে এই ব্লগেই ;)

৭| ১৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

আলাপচারী প্রহর বলেছেন: যেমন আইয়ূব খানের বেসিক ডেমোক্রেসি।

যেমন আওয়ামী লীগের রাতের ভোট।

যেমন স্বাধীনতা বিরোধী, জামাত-শিবিরকে নির্বাচিত না করা

১৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৩

অপু তানভীর বলেছেন: গরুতন্ত্র জিন্দাবাদ

৮| ১৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

ফুয়াদের বাপ বলেছেন: গরুতন্ত্র জিন্দাবাদ!!!

১৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৩

অপু তানভীর বলেছেন: গরুতন্ত্র জিন্দাবাদ :D

৯| ১৯ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৬:১২

তাহমিদ রহমান বলেছেন: চমৎকার লিখেছেন, Animal Farm এর লেখনির স্বাদ পেলাম যেন।

১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৮

অপু তানভীর বলেছেন: গরুতন্ত্র জিন্দাবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.