নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

চায়ের দোকানে বসে আমেরিকার প্রেসিডেন্টের সমালোচনা করাই যায়

২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৯

যদি আপনাকে জিজ্ঞেস করি আমাদের দেশে সব থেকে যোগ্য লোক গুলো কারা কিংবা কোথায় পাওয়া যায়?
আপনার হয়তো মনে হতে পারে যে দেশের সচিবালয়ে যে লোক গুলো বসেন কিংবা পিএম অফিসের যারা কাজ করেন অথবা জতীয় সংসদে যারা বসেন তারাই বুঝি সব থেকে যোগ্য । অথবা এমন মনে হতে পারে যে দেশের বড় বড় মাল্টি ন্যাশনাল কোম্পানীতে শীর্ষ স্থানীয় পদ গ্রহন করে আছেন তারাই বুঝি সব থেকে যোগ্য লোক । অথবা বিশ্ববিদ্যালয়ের সেরা শিক্ষকেরাই সব থেকে দক্ষ !
কী ভাবছেন এরাই সব থেকে দক্ষ এবং যোগ্য?

হে হে ভুল বুঝছেন !
আমাদের দেশের সব থেকে যোগ্য লোক হচ্ছে যারা চায়ের দোকানে বসে গল্প করে তারা !

বাস্তব অভিজ্ঞতার কথা বলি । আমি যেখানে নিয়মিত খাওয়া দাওয়া করি সেই হোটেলের সাথে একটা চায়ের দোকান রয়েছে । নিয়মিত মানে তিন বেলাই সেখানে যেতে হয় আমার । তাই নিয়মিত সেখানে কয়েকটা পরিচিত মুখ দেখতে পাই । এবং তাদের কথা বার্তা কেন আসে সব সময় । তো এই মানুষ গুলোর আলোচনা শুনে মনে হয় দুনিয়াতে এদের থেকে সুশক্ষিত লোক আর কেউ নেই, দুনিয়ার যা কিছু আছে সব কিছুর ব্যাপারে এটা প্রচুর জ্ঞান রাখে। সব কিছু জানে । এবং সব থেকে বড় ব্যাপার হচ্ছে এরা সবার ভুল বের করে বেড়ায় । এমন কী এরা কেবল দেশের মানুষের ভুল বের করা নয়, আমেরিকার রাশিয়া ইউরোপে ঘটনা সকল ঘটনার ভুল বের করে নিয়মিত । এদের কথা শুনলে মনে হয় আসলে আমাদের দেশের আজকের এই অবস্থার কারণ হচ্ছে তারা মানে এই চায়ের দোকানের বিশেষজ্ঞরা শীর্ষ স্থানে নেই । এরা যদি দেশের প্রধান মন্ত্রী হয়ে যায় তাহলে দেশের আর কোন সমস্যাই থাকবে না ।
যদি খেয়াল করে থাকেন তাহলে দেখবেন এই সব বিশেষজ্ঞ গল্পে একজন কিংবা দুজন বক্তা থাকে আর কয়েকজন চামচা গোছের মানুষ থাকে । ঐ দুজন কথা বলে বাকি গুলো মাথা নাড়ায় সমর্থন জানায় । এমন ভাবে তাদের আলোচনা চলে যাতে মনে হয় দুনিয়ার সব থেকে জ্ঞানী লোকগুলো এখানে বসে গভীর আলোচনা করছে !

এই রকম চায়ের দোকানের বিশেষজ্ঞ অনলাইনেও আছে বেশ । এদের সব কিছুর ব্যাপারে অঘাত জ্ঞান । আমাদের ব্লগেই এমন আছে অনেক কয়জন । দেশের শিক্ষা ব্যবস্থা থেকে শুরু হয়ে, দেশের অর্থনীতি, পৌরনীতি, সমাজ বিজ্ঞান, রাষ্ট্রনীতি, দেশ পরিচলনা, বৈদেশীক মুদ্রা নীতি, সংবিধান, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় সহ দেশের সকল ব্যাপারেই তাদের অপরিসীম জ্ঞান এবং তাদের মতে কেউ আসলে কিছুই পারে না কেউ কিছু জানে না কেবল তারাই সব কিছু জানে । এদের কেউ কেউ আমার এতোই বিশেষজ্ঞ যে কোন বই না পড়েই একেবারে বলে দিতে পারে যে বইয়ের লেখক আসলে কিছুই লিখতে পারে না । জানে না । কেবল সে পারে ! এই তো গেল দেশের কথা বিদেশেও মানুষজন যোগ্য সেটাও না । তাদের মতে আমেরিকার প্রেসিডেন্ট কিছু জানে না । রাশিয়ার প্রেসিডেন্ট কিছুই পারে না । ব্রিটিশ প্রেসিডেন্ট কিছুই বুঝে না । কেবল তারা জানে সব ।

আমার তো মাঝে মাঝে মনে হয় ভাগ্য ভাল যে আমাদের ব্লগের এই চায়ের দোকানের বিশেষজ্ঞদের কথা আমেরিকা রাশিয়ার প্রেসিডেন্টরা জানে না । যদি জানতো তাহলে দেখা গেল এদের নিজের উপদেষ্টা করে নিয়ে যাওয়ার জন্য দুই দেশের ভেতরে যুদ্ধ লেগে যেত । সিআইএ আর কেজিবির এজেন্টরা প্রথমে গোপনে চেষ্টা চালাতো তাদের নিয়ে যেতে । যদিও কয়েকজন তো কাছেই রয়েছে তাই বলে অন্য দেশ তো আর বসে থাকতো না । গোপনে না হলে সরাসরি যুদ্ধ ঘোষণা করে চালিয়ে দিতো । কারণ এদের কাছে পেলেই তারা আর কোন ভুল করবে না । তারা হয়ে উঠবে অপ্রতীরোদ্ধ !

বাংলাদেশ সরকারেরও উচিত দেশের এই অবস্থায় এই সমস্ত চায়ের দোকানের বিশেষজ্ঞদের নিয়োগ দেওয়া । অফলাইণ এবং অনলাইনের সকল চায়ের দোকানের বিশেষজ্ঞদের অন্য দেশে রপ্তানি করে বিপুল পরিমান বৈদেশীক মুদ্রা আর্জন করা সম্ভব।

যাই হোক একটা কথা বলে শেষ করি । আমার স্কুলের শিক্ষক বলতেন কথাটা । একজন মানুষের পক্ষে কোন ভাবেই সব বিশেষজ্ঞ হয়ে ওঠা সম্ভব না । একজন দুই একটা বিষয়ে পারদর্শী হয়ে উঠতে পারে কিন্তু একমাত্র বলদ শ্রেণী দুনিয়ার সব কিছুর ব্যাপারে জানে । সর্ব জ্ঞান তাদের কাছে এসে ধরা দেয় । একমাত্র বলদে কোন প্রকার চিন্তা ভাবনা না করেই যে কোন কিছুর ব্যাপারেই মতামত দিয়ে দিতে পারে ।

মন্তব্য ২২ টি রেটিং +৮/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৯

হাসান জামাল গোলাপ বলেছেন: হা হা, চায়ের দোকানের আড্ডা খুব মিস করি।

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৩

অপু তানভীর বলেছেন: এতো মিস করার কিছু নেই । এখন তো অনলাইনেই চায়ের দোকানের আড্ডা চলছে খুব ভাল ভাবেই । এমন কোন আড্ডায় যুক্ত হয়ে যাবেন।

২| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:১২

ঢাবিয়ান বলেছেন: বিশেষজ্ঞদের পোস্টগুলো আসলে গুগল ট্রান্সলেটর দিয়ে ইংলিশে অনুবাদ করে , আমেরিকা, ইউরোপের পত্রিকাগুলোতে ছাপানোর উদ্যোগ গ্রহন করা খুবইই জরুরী হয়ে পড়েছে। এমন অসামান্য পোস্টগুলো সামু ব্লগের মত জনমানবহীন জায়গায় পাবলিশ হওয়া একেবারেই বেমানান।

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৪

অপু তানভীর বলেছেন: না না সেটাতে তাহলে খুব বিপদ হবে । একবার যদি এগুলো ইংরেজিতে প্রকাশ পায় তাহলে দেখা যাবে আমেরিকা রাশিয়া ইউরোপের গোয়েন্দারা চলে আসবে এখানে । এতো এতো বিশেষজ্ঞ পোস্ট তারা কি খালি ছেড়ে দিবে ! দরকার হলে গুম করে নিয়ে যাবে নিজেদের কাছে ! তখন আমাদের সামুর কী হবে একবার ভেবে দেখেছেন !

৩| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৩

শেরজা তপন বলেছেন: কেন সবকিছু অবশ্যই জানে 'সবজান্তা শমসের'- নয় কি?
সবখানেই দু'চারজন শমসেরকে খুঁজে পাবেন। এ ব্যাপারে পশ্চিমবঙ্গের লোক ও কম নয়।


*The FSB, Russia's primary security and intelligence agency and the successor to the KGB,

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৫

অপু তানভীর বলেছেন: হ্যা । এটা সত্য কথা । সব স্থানেই এমন দুই চারদন বলদ খুজে পাওয়া যাবে যারা আসলে সব কিছু জানে । জগতের সকল জ্ঞান তাদের মাঝে এসে ধরা দিয়েছে ।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৪

ঈশ্বরকণা বলেছেন: অপু তানভীর, আপনাকেতো বিচক্ষণ ব্লগার হিসেবেই জানতাম আমি কিন্তু এটা কি রকম পোস্ট দিলেন ?চায়ের দোকানের আড্ডাবাজির ফিল্ড মার্শাল ইহা উহা বলে ভুলভাল লেখে দেখে শুদ্ধ সার্চ টার্মগুলো দিয়ে সিআইএ বা কেজিবি এখনো এদের হাইড আউটের ক্লু বের করতে পারছে না কোনো সার্চ ইঞ্জিন দিয়েই। কিন্তু আপনার নির্ভুল এই লেখার জন্যতো এখন তাকে সহজেই বের করতে পারবে। তারপর তাকে বাউডেন না পুতিন হোয়াইট হাউস বা ক্রেমলিনে উচ্চতম বেতনে ঘনিষ্ঠতম এডভাইজার নিয়োগ করলে ব্লগতো মেধাশূন্যতায় ভুগবে ! তখন কিন্তু জানা সরাসরি ব্লগে মেধা শূন্যতা সৃষ্টি করার দোষে বা ব্রেইন ড্রেনের আর্কিটেক্ট হিসেবে আপনাকে জেনারেল করবে। আগে ভাগেই সতর্ক করে দিলাম আপনাকে। এখন এই পোস্টের বন্দোবস্ত চিরস্থায়ী না ক্ষণস্থায়ী করবেন সেটা আপনি ভেবে দেখেন !

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: ব্লগটা লেখার সময় আমারও এমনটা চিন্তা যে আসে সেটা বলা যাবে না । তবে দেশের বৃহৎ স্বার্থের কথা চিন্তা করে আমি আসলে এই সিক্রেটটা উন্মুক্ত করেই দিলাম । আশা করি যদি এখন দেশের বাইরে এই খবর পৌছে যায় যে তাদের দেশের সকল সেরা মেধার থেকে আরও গরুর ব্রেনের মত বড় মেধা রয়েছে আমাদের এই চায়ের দোকানের আড্ডায় তাহলে এই বিশেষজ্ঞ গুলো রপ্তানি করে আমরা বিপুল বৈদেশিক মুদ্রা আয় করতে পারবো আশা করি । বিশেষ করে রিজার্ভের এই সংকট কালে এটা অনেক কাজে দিবে । আপনার কি মনে হয় ?

৫| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৫

রানার ব্লগ বলেছেন: চায়ের দোকানে বসে রাজা উজির অনেকেই মারে আবার ন্যাকামো অনেকে করে। আসলে চায়ের দোকানটাই এমন ওখানে সব কিছু জায়েজ।

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১০

অপু তানভীর বলেছেন: হ্যা সেটা তো ঠিকই বলেছেন । তবে যখন সেই চায়ের দোকানের বিশেষজ্ঞরা নিজেদের জগতের সব থেকে বেশি যোগ্য মনে করে এবং সেটাকে চায়ের দোকানের বাইরে নিয়ে আসে তখনই সমস্যার সৃষ্টি হয় । আমাদের ব্লগেই খুজে পাবেন এমন অনেক চায়ের দোকানের বিশেষজ্ঞ !

৬| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:২৪

রেজাউল৮৮ বলেছেন: আপনার স্কুল শিক্ষক ঠিকই তো বলেছেন। বলদ বেশি বুঝবে না কেন? আপনার ঘাড়ের উপর একটা মাথা, একটা মগজ। বলদের তো মগজ দুইটা; অবশ্য ঘাড়ের উপরে থাকে না, পেটের নিচে (পিছন দিকে দুই পায়ের ওইখানে ) থাকে।‌

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১১

অপু তানভীর বলেছেন: আরে, আপনাকে অনেক দিন পরে দেখলাম আমার ব্লগে ।

আপনি অবশ্য ঠিকই বলেছেন । একটা আলাদা মগজ তাদের সব সময় বেশি থাকে । বয়স বৃদ্ধির সাথে সাথে সেটা আস্তে ধীরে পেছনের দিেক চলে যায় !

৭| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:২৯

রেজাউল৮৮ বলেছেন: আপনার হয়তো জানা নাই , বাংলাদেশ থেকে আমরা একটা হাই কোয়ালিটির বলদ আমেরিকাতে রপ্তানি করে বেশ ভালো বৈদেশিক মুদ্রা পেয়েছি।
পাইপলাইনে আরেকটা বছুর বলদ আছে। পুরা বলদ হওয়ার জন্য ওইটা নাকি হাজাম ডাকায়ে নিজের ফান্টু কাইটে ফালাইছে।

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৫

অপু তানভীর বলেছেন: হ্যা সেটা আবার নাকি প্রথমে দেশের মেডিকেলে সান্স (চান্স না কিন্তু) পাইছিল তারপর বিদেশ গেছে । চাপা আসলে সব স্থানে সবাই মারে কিন্তু সবাই চাপা ধরে রাখতে পারে না । একটা ব্যাপার খেলা করে দেখবেন যারা দেশ থেকে বিদেশে উচ্চ শিক্ষার জন্য যায় তাদের বাংলা লেখার কোয়ালিটি সব সময় বেশ ভাল হয় । কিন্তু যারা কম শিক্ষিত ডিবি কিংবা কর্মী ভিসায় যায় বিদেশ তাদের বাংলা লেখায় সেই ছাপ থাকে । কেবল এই লেখা পড়লেই একজনের ব্যকগ্রাউড সম্পর্কে ধারণা পাওয়া যায় ।

৮| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:১১

নেওয়াজ আলি বলেছেন: গ্রামের চায়ের দোকানগুলো মিনি সংসদ। ঘর হতে বিশ্ব রাজনীতি আলাপ হয়। যেনো সব ঝানু ঝানু রাজনৈতিক নেতা।

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৭

অপু তানভীর বলেছেন: এখন সেই চায়ের দোকান থেকেও অনলইনে বেশি বিশেষজ্ঞ দেখা যায় । দুনিয়ার সব কিছু নিয়ে তাদের অঘাত জ্ঞান !

৯| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ৩:২৩

হাসান কালবৈশাখী বলেছেন:
আমাদের মেইন্সট্রিম মিডিয়াই তো ১০০% ভাগ সরাসরি উলংগ মিথ্যা গুজব ছড়াচ্ছে।
চায়ের দোকানের কথা আর কি?

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২২

অপু তানভীর বলেছেন: গুজব ছড়ানো আর বলদর বলদামির ভেতরে পার্থক্য আছে ।
যেমন আমাদের রিজার্ভের কথাই যদি ধরেন, কদিন আগেই আমাদের ব্লগের একজন বলদ বিশেষজ্ঞের মত করে বলে পরামর্শ দিচ্ছিলো রিজার্ভ ফেলে না রেখে সেগুলো যুবকদের মাঝে ঋণ আকারে দেওয়ার জন্য । কোন কিছুর ব্যাপারে সামান্য জ্ঞান না রেখে সেটা নিয়ে মতামত দেওয়াটা হচ্ছে বলদামী ! এবং এই বলদামীতে তখন অনেকে সাইও দিয়েছিলো ।
মিডিয়া যা করে সেটা হচ্ছে জেনে বুঝে সুযোগ স্বার্থের জন্য আর বলদ গুলো ভাবে আমরাই সব থেকে বেশি বুঝি আমরা যা বলবো সেটাই সঠিক । দুইটার ভেতরে পার্থক্য আছে ।

১০| ২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:১১

নীল আকাশ বলেছেন: এই ব্লগের সবচেয়ে বড় ব ল দ, উ জ বু ক আর নির্বোধ বিশেষজ্ঞকে দেখবেন প্রায় প্রতিদিন একটা করে পোস্ট দেয়; উমুকের এটা ভুল আর উমুকের এটা ঠিক হয়নি। এর পোস্ট দেখলেই আমার 'সুই আর চালুনি'র গল্পটা খুব করে মনে পড়ে। উপযুক্ত সময়ে দারুণ পোস্ট দিয়েছেন। আরেক গর্ধবকে দেখলাম ইসলামে কী করা যাবে আর কী করা যাবে না নিয়ে বিশাল উপদেশমূলক পোস্ট দিয়েছে। বিশুদ্ধ উচ্চারণে কলেমা পড়তে পারবে কীনা সন্দেহ আছে, এরা আরেকজনকে ইসলাম নিয়ে উপদেশ দেয়!
এইসব বিচিত্র হরমোনের প্রডাক্ট দেখতেই মাঝে মাঝে ব্লগে আসি!!! :) :) :)

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৬

অপু তানভীর বলেছেন: আপনি কোন দিন সেি বলদকে দেখেছেন কোন বিষয় নিয়ে ডিপলি কোন আলোচনা করতে? তিন প্যারার বেশি পোস্ট লিখতে দেখেছেন কোন দিন? যৌক্তিক ভাবে কোন প্রশ্নের জবাব দিতে দেখেছেন কি?
মানুষের মস্তিস্কের কিছু সুক্ষ ব্যাপার থাকে যা মানুষকে চিন্তাশীল আর যৌক্তিক হতে শেখায় । সবার এই গুণ থাকে । কিছু গোয়ার আর উজবুক সেই ব্যাপার কোন দিন বুঝতেই পারে না ।

১১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩১

রেজাউল৮৮ বলেছেন:

আরে, আপনাকে অনেক দিন পরে দেখলাম আমার ব্লগে ।




কাজের প্রয়োজনে মাসের বড় একটা সময় ঢাকার বাইরে কাটাতে হয়। টর ভিপিএন ছাড়া মোবাইল থেকে ব্লগে ঢুকাৎসম্ভব হয় না। ফ্রি ভিপিএন এর ভাইরাসে এর আগে একটা মোবাইল নষ্ট হইছে। টর ছাড়া অন্য ভাবে এখন আর ঢুকি না।
টর দিয়ে ঢুকতে অনেক সমস্যা। কয়েকবার চেষ্টা করার পরে লগইন করলাম, একটু পরে দেখি The connection has timed out লেখা দেখাচ্ছে ; নতুন করে আবার টর চালু করে ঢুকতে হয়।
এছাড়া ৮-১০ বার ক্লিক করলে হয়তো একবার মোবাইল মুড থেকে ডেস্কটপ মোডে যেতে পারি। ডেস্কটপ মডে যেতে পারি না বলে কোন পোষ্ট ভালো লাগলে লাইক দেওয়ার ও সুযোগ হয় না।
মাঝে মাঝে আবার বিশেষ জ্ঞানী কোন বলদের পোস্টে কমেন্ট করতে যেয়ে দেখি উনি আমার কমেন্ট ব্লক করে রেখেছেন, তখন নতুন একাউন্ট খুলতে হয়। মোবাইল মোডে টর থেকে নতুন একাউন্ট খোলা যে কি প্রায় অসম্ভব ব্যাপার এটা ভুক্তভোগী ছাড়া কেউ জানে না।
এরপরেও ব্লগের টানে চেষ্টা করি সপ্তাহে একবার হলেও ঢুকে পুরাতন পোস্টগুলো পড়ার।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৫

অপু তানভীর বলেছেন: জিপি নেট ব্যবহার করেন মনে হচ্ছে । এখন তো অন্য সব নেটে নিশ্চিন্তেই ব্লগে ঢোকা যায় । আলাদা ভাবে আর টর ব্যবহার করার দরকার হয় না । তবে ভাল কিছু ভিপিএন ব্যবহার করলে সমস্যা হয় না । কিছু পেইড ভিপিএন ব্যবহার করতে পারেন । ফেসবুকে অনেক গ্রুপ আছে যারা ভিপিএন বিক্রি করে। সেখানে কমে পাওয়া যায় যদি সিকিউরিটি কিংবা প্রাইভেসির ব্যাপারে বেশি চিন্তিত থাকেন তবে । টর দিয়ে পিসিতেই ঝামেলা মোবাইলে তো ঝামেলা হবেই !

বলদ মিয়ার বলদাম তো চলছেই । আপনার তো কয়েক দিন পরপর আসেন তাই কিছু মনে হয় না, আমাকে তো প্রতিদিন দিন আসতে হয় আর নিয়মিত দেখতে হয় । ইদানীং দেখী নেড়ির মত করে পিছে পরে আছে ।
আমাদের পোস্টে আর ঢুকতে দেই না, দুর করেছি অেনক আগেই এখন অন্য কারো পোস্টে মন্তব্য করে সেখানে গিয়ে ঘেউ ঘেউ শুরু করেছে । সম্ভবত বাস্তব জীবনে সবাই ত্যাগ করে চলে গেছে । কোন কাজ কর্ম নেই । কী করে সময় কাটাবে ভেবে পায় না ।তাই অন্যের পেছনে নাগ ডুবিয়ে বসে থাকে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.