নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামুতে বেশি বেশি মন্তব্য পাওয়ার জন্য যে যে কাজ গুলো করতে পারেন

০৭ ই মে, ২০২৩ সকাল ১১:৪৯



আপনি সামুতে কেন লেখেন?
এই প্রশ্নের উত্তরে অনেকেই অনেক রকম কথা বলবে সেটা নিশ্চিত । তবে আমাদের মাঝে এমন কেউ কেউ আছে যারা সামুতে লেখে কেবল মাত্র পোস্টের মন্তব্য পাওয়ার কারণে । এই কথা বোধকরি কেউ অস্বীকার করবে না যে আমাদের পোস্টে যখন বেশি মন্তব্য পড়ে তখন আমাদের সবারই ভাল লাগে । বেশি মন্তব্য কিংবা বেশি পঠিত হয়ে পোস্টটা যখন সমালচিত পাতায় যায় তখন আমাদের সবার ভাল লাগে । কিন্তু কারো কারো পোস্ট করার লক্ষ্যই হচ্ছে পোস্ট সমালোচিত পাতায় যাওয়ার জন্য বেশি মন্তব্য পাওয়ার জন্য । পোস্ট যদি কম মন্তব্য আসে তাহলে তারা পোস্ট ড্রাফট করে নেয় । টিকটকে ভাইরাল হওয়ার জন্য অনেকে অনেক রকম কাজ করে এরাও ঠিক সেই ক্যাটাগরির । যাই হোক, যাদের জীবনের একমাত্র লক্ষই পোস্টে বেশি বেশি মন্তব্য পাওয়া, সমালোচিত পাতায় যাওয়া তাদের জন্য এই দিক নির্দেশনা মূলক পোস্ট । আপনারা যেভাবে পোস্ট লিখছেন বেশি বেশি মন্তব্য পাওয়ার জন্য সেই ভাবেই লিখে যাব তবে নিচে বর্ণিত পয়েন্ট গুলোর দিকে খেয়াল করলে সফলতা আসার সম্ভবনা বেশি ।

প্রথমে খেয়াল করতে হবে যে পোস্টের সময় । এই পোস্ট করার সময়টা বিশেষ গুরুত্বপূর্ন । আপনাদের অনেকেরই মনে হতে পারে যে ছুটির দিন গুলোতে ব্লগে আসার জন্য সব থেকে উত্তম সময়, কয়েক বছর আগে এটা সত্যিও ছিল । সেই সময়ে ছুটির দিন গুলো ব্লগে প্রচুর পোস্ট আসতো । কিন্তু সময়ের সাথে সেই ধারাটা বদলে গেছে । এখন ছুটির দিন গুলোতে ব্লগে ব্লগারদের উপস্থিতি একেবারে কমে গেছে । এই জন্য বেশি বেশি মন্তব্য পাওয়ার জন্য ছুটির দিন গুলো এড়িয়ে চলতে হবে । বিশেষ করে শুক্রবারটা । ব্লগে পোস্ট দিতে হবে অফিস আওয়ারে । এখন বেশির ভাগ ব্লগারই অফিসের ফাঁকে একবার ঢু মারেন সামু ব্লগে । আগে রাত মানে দশটা থেকে একটা পর্যন্তও পোস্ট দেওয়ার একটা ভাল সময় ছিল কিন্তু এখন সেটা নয় । রাত বারোটার পরে পোস্ট না দেওয়াই উত্তম । অবশ্য আমাদের প্রবাসী ব্লগাররা নিজেদের উইকেন্ডকে বেশি বেশি ব্লগে আসার ধারাটা অনেকটাই বজায় রেখেছে এবং যেহেতু তাদের ছুটি রবিবার হয় তাই আমাদের জন্য সেই একই ব্যাপার বজায় থাকে ।

এবার আসা যাক কী বিষয় নিয়ে পোস্ট দিলে পোস্টে মন্তব্য বেশি আসে । আগে কী হত যে যদি আপনি যে কোন বিষয় নিয়ে গবেষণা কিংবা বিস্তারিত ভাবে পড়াশোনা করে কোন পোস্ট দিতেন, পোস্টের মান যদি ভাল হত তাহলে প্রায় ৯০ ভাগ ক্ষেত্রেই আপনার পোস্ট অনেক মন্তব্য পড়তো । কিন্তু এখন আর এসব হয় না । আপনি যত ভাল পোস্টই দেন না কেন আপনার পোস্টে বেশি বেশি মন্তব্য পড়বে এমন কথা কেউ বলতে পারবে না । তবে হ্যা এখনও এমন অনেক কিছু ব্যাপার আছে যে বিষয় গুলো নিয়ে পোস্ট দিলেই পোস্টে মন্তব্য পড়বে !

১. পোস্টে যদি আপনি কোন ব্লগার কে সরাসরি কিংবা আকারে ইঙ্গিত নিয়ে লেখেন, তা সেইটা ভাল হোক কিংবা মন্দ পোস্টে মন্তব্যের সংখ্যা বেশি হবে । অনেকে মনে করে যে কেবল মাত্র কোন নির্দিষ্ট কিছু ব্লগারদের নিয়ে লিখলেই এমনটা হয় ব্যাপারটা সেই রকম না । সামুর যে কোন ব্লগারকে নিয়ে লিখলেই সেখানে মন্তব্য বেশি পড়বে । হ্যা এটা সত্য যে ভাল থেকে খারাপ কিছু লিখলে মন্তব্যের সংখ্যা বেশি হবে ।

২. আস্তিক নাস্তিক বিষয় সামুতে সব সময়ই জনপ্রিয় একটা বিষয় । এখনও এই পোস্টে মানুষের অংশগ্রহন অনেক বেশি । সামুতে কয়েকটি নির্দিষ্ট নিক রয়েছে এরা কেবল মাত্র ইসলাম ধর্মের সমালোচনা করে কেউ পোস্ট দিলেই সেখানে মন্তব্য করে । অন্য আর কোন পোস্টেই তাদের কখনোই দেখা যায় না । নির্দিষ্ট করেই তাদের নাম এখানে লেখা যায় তবে সেটা করা মনে হয় ঠিক হবে না । তো যা বলছিলাম, পোস্টে মন্তব্য বেশি পেতে হলে ধর্মের পক্ষে কিংবা বিপক্ষ নিয়ে পোস্ট লিখতে পারেন । এবং এই লেখার বিষয়টা যতটা উল্টাপাল্টা হবে মন্তব্যের সংখ্যা ততবেশি হবে ।

৩. যে কোন কারেন্ট টপিকেও আলোচনা করলে মন্তব্যের সংখ্যা বেশি পাওয়া যেতে পারে তবে সেখানে মনে রাখতে হবে কারেন্ট টপিকটাকে আপনাকে এমন ভাবে লিখতে হবে যাতে যে কোন একদিকে বেশি ফোকাস করা হয় । যেকোন একটা পক্ষে আপনার ফোকাস বেশি থাকে, একটা পক্ষকে বেশি বেশি দোষারোক করা হয় । এমন ভাবে লিখলে মন্তব্য বেশি পাওয়া যাবে ।

৪. নারী বিষয়ক পোস্ট বিশেষ করে যে সব পোস্টে নারীকে খানিকটা ছোট করার ব্যাপার থাকে সেই সব পোস্টেও মন্তব্য সংখ্যা বেশি হবে।

৫. ধর্ম দিয়ে বিজ্ঞান প্রমানের চেষ্টা করা হয় যে সব পোস্ট গুলোতে বেশ ভাল পরিমান মন্তব্য এসে হাজির হয় । একদল উঠে পড়ে লেগে যায় এটা দেখানোর জন্য যে বিজ্ঞানের সব কিছু আসলে ধর্ম থেকেই এসেছে অন্য দল সেটাকে ভুল প্রমানের চেষ্টা করে ।

৬. পোস্টের শিরোনাম যত ক্যাচি হবে, আর সেখানে যত ভলগার শব্দ যুক্ত থাকবে তত পাঠক আসবে । তবে সেখানে মন্তব্যের সংখ্যা বাড়বে কিনা সেটা অবশ্য বলা যাচ্ছে না । তবে সর্বাধিক পঠিত ক্যাটাগরিতে সেটা সমালোচিত পাতায় যাবে বলে আশা করা যায় ।

৭. সামু সামুর মডারেশন নিয়ে লিখলে সেখানে অনেক ব্লগারদের অংশ গ্রহন দেখা যায় ।

৮. নিজেকে মহান করে করে পোস্ট লিখলে অর্থ্যাৎ আপনি নিজে যে কত ভাল আর মহান সেই টাইপের একটা পোস্ট দিয়ে ফেলুন, আপনি নিজে জীবনে কতটা মহৎ ছিলেন সেই টাইপের কিছু লিখুন, নিজের ঢোল নিজে পেটান তাহলেও পোস্টে পাওয়া যাবে অনেক বেশি মন্তব্য ।

৯. এখানে আরো ব্যাপার খেয়াল করতে হবে যে কোন কোন ব্যাপারে লিখলে আপনি মোটেই মন্তব্য পাবেন না । আগে সামুতে মুভি রিভিউ খুবই জনপ্রিয় একটা টপিক ছিল; তবে এখন এই টপিকটা একেবারে মাঠে মারা গেছে । এখন এই মুভি রিফিউ পোস্ট গুলোতে একেবারে মন্তব্য পড়ে না ।

১০. একই ব্যাপার খাটে বুক রিভিউ ক্ষেত্রেও । বুক রিভিউ এখন আর কেউ পড়ে না । তবে বুক রিভিউয়ের বেলাতে ব্যতিক্রম দেখা গেছে । বিশেষ করে জন্ম ও যোনীর ইতিহাস টাইপের আলোচিত বইয়ের রিভিউ গুলো জনপ্রিয় হয়েছে । জন্ম ও যোনীর ইতিহাস নিয়ে আমি যে বুক রিভিউ লিখেছিলাম যেখানে মোট মন্তব্য ৪৮ আর পঠন সংখ্যা হাজার ছাড়িয়েছিলো । এটা অবশ্যই বুক রিভিউয়ের কারণে নয় এমটা হয়েছিল বইয়ের লেখিকাকে নিয়ে সৃষ্টি বিতর্কের কারণে । এখানে তাই একটা ব্যাপার নিশ্চিত হওয়া যায় যে যে ব্যাপার গুলো বিতর্কিত সেই ব্যাপারে পোস্ট লিখলেই মন্তব্য পাওয়া যাবে বেশি বেশি । (এখানে আরেকটা ব্যাপার খেয়াল করতে হবে সেটা হচ্ছে জলদস্যু ভাইয়ের মুভি এবং বুক রিভিউ গুলো কিন্তু প্রায় সর্বদাই আলোচিত পাতায় যায় । এই কারণটা সম্ভবত হয়ে তা সবার সাথে আন্তরিক ব্যবহার হওয়ার কারণে।)

১১. গল্পের পোস্ট গুলোর ব্যাপারেও এই নিয়মটা খাটে । আগে সামুতে গল্প পঠিত হত অনেক বেশি । এখন গল্পকার আর গল্পের পাঠক কমেছে সব থেকে বেশি । এখনও কবি আছে ব্লগে এবং কবিতার পাঠকও আছে তবে গল্প কমে গেছে ।

১২. সমালোচিত পাতায় যাওয়ার আরেকটা উপায় হচ্ছে আপনি পোস্ট দেওয়ার সাথে সাথে আপনার পোস্টে যদি একাধারে ৫/৭টা মন্তব্য করে তাহলেই আপনার পোস্ট চলে যাবে সমালোচিত পোস্টে । এই পদ্ধতি আমি বেশ কয়েক দিন ধরেই খেয়াল করছি । একজন একটা পোস্ট দিচ্ছে তার কিছু সময়েই তারই আদরের কেউ সেই পোস্টের নিচে একাধারে ৭/৮টা মন্তব্য একবারে করছে । ব্যাপারটা কিন্তু এই রকম না যে মন্তব্য প্রতি মন্তব্যের কারণে একজনের একাধিক মন্তব্য পড়ছে । একজন ইচ্ছে করে পোস্টের মন্তব্যের সংখ্যা বাড়ানোর জন্য এমনটা করছে । এটাই একটা পদ্ধতি পোস্টে বেশি মন্তব্য বাড়ানো এবং সমালোচিত পাতায় যাওয়ার !

আপাতত এই হচ্ছে পদ্ধতি । যাদের মন্তব্যের সংখ্যা নিয়ে রাতে ঘুম আসে না, কেন মন্তব্য কেউ করছে না এটা নিয়ে চিন্তিত তারা এই বিষয় গুলো খেয়াল রাখবেন আশা করি ফল পাবেন । আর যারা কেবল ব্লগে আসেন পোস্ট পড়তে, নিজের মনের ভাবনা লিখতে তাদের অবশ্য এই সব নিয়ে চিন্তা না করলেও চলবে । তারা ব্লগে আসুন, পোস্ট লিখুন মন্তব্য করুন কে কী করছে সেটা দেখুন তারপর চলে যান । পরদিন আবারও আসুন ব্লগে ।


pic source

মন্তব্য ৪৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক বড় লিখা দেখে পুরোটা পড়া হলো না। সত্যি বলতে কি, আমার এগুলো নিয়ে তেমন কোন চিন্তা নেই, কোন ভাবনাও কাজ করে না। কেউ মন্তব্য করলে ভালো, না করলেও সমস্যা নেই। তবে সময় নিয়ে লিখার জন্য ধন্যবাদ।

০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:১১

অপু তানভীর বলেছেন: বেশির ভাগ ব্লগারদের কিন্তু আপনার মতই মনভাব । এখানে তারা পোস্ট লিখেন নিজের মনের ভেতরে লেখার যে একটা স্পিহা রয়েছে সেটা থেকে । কিন্তু কিছু কিছু মানুষ আছে যারা ব্লগের হিট মন্তব্য পঠিত সংখ্যা নিয়ে বড় বেশি চিন্তিত । তাদের সাহায্যের জন্য এই পোস্ট । আশা করি এরপরে এই বিষয় গুলো তারা খেয়াল রাখবে । তাহলে তাদের মনের হতাশা কেটে যাবে ।

মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ /।

২| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:০৯

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর,




অনেকটাই সঠিক পর্য্যবেক্ষন।

০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:১২

অপু তানভীর বলেছেন: এই বিষয় গুলো একটু খেয়াল করলে আশা করি তাদের পোস্টে বেশি বেশি মন্তব্য পড়বে । তারা জীবনে সফলকাম হবে !

৩| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:২৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: পোস্ট বড় হলেও মন দিয়ে পড়লাম। কেন জানি অনেক ক্ষেত্রে হতাশ হলাম। মনে হলে “আহা ! আগে কি সুন্দর দিন কাটাইতাম”। কত লেখা মানুষ এখন কম পড়ে--তবে আহত হলাম গল্প পড়ার প্রবনতা কম দেখে ! হায়রে, সব দিকেই এই যদি হয় অবস্থা, তো বুদ্ধির প্রসারণটা কিভাবে হবে !!!!!
অনেক কষ্ট করে ভেবেছেন এবং সময় নিয়ে লিখেছেন। এটাও মানুষের জন্য এক ধরনের পরামর্শ সেবা। আপনার সঠিক অবজারভেশন এবং সুন্দর করে পরাপর্শ দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ।

০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৪৪

অপু তানভীর বলেছেন: আসলে হতাশ হওয়ার কোন কারণ নেই । দিন এগিয়ে যাবে সব কিছু পরিবর্তিত হবে । আমার মতে সামুও এই পরিবর্তনের স্বীকার । আমি যদি নিজের কথা বলি, এখন কিন্তু আমি এখনও গল্প পড়তে পছন্দ করি কিন্তু এখন আমার পছন্দে আরও একটা ব্যাপার যুক্ত হয়েছে তা হল অডিও স্টোরি । এখন আমি অনলাইনে গল্প পড়িই না বললে চলে । যা পড়ি সব কাগুজে বই থেকে আর অডিও স্টোরি শুনি । সামুর সাথেও এমন কিছু হচ্ছে । মানুষ পরিবর্তিত হচ্ছে । সামু আগের মতই রয়েছে এই কারণে সামুতে মানুষজন কমে যাচ্ছে । সামনে আরো যাবে।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৪| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৩১

শরৎ চৌধুরী বলেছেন: তানভীর ইজ অন।

০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৪৫

অপু তানভীর বলেছেন: হে হে কী যেন কন ! :D

৫| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১:১০

ভুয়া মফিজ বলেছেন: খেয়াল করছেন কিনা জানিনা, একটা নির্দিষ্ট বলগারের পোষ্টকে সমালোচিত পাতায় আনার জন্য আরেক নির্দিষ্ট বলগারের একাধিক মন্তব্যের যেই কার্যক্রম, সেগুলি সবই বেশিরভাগ সময়ে পত্রিকা থেকে কপি করা। অবশ্য সেটা সেই বলগার স্বীকারও করেছে। বিষয় সেইটা না, বিষয় হইলো এতোগুলা মন্তব্য করতেও যোগ্যতা লাগে, সেইটাও নাই!!! =p~

০৭ ই মে, ২০২৩ দুপুর ১:১৮

অপু তানভীর বলেছেন: এখানে কথা কিন্তু মিথ্যা বলেন নাই । সুন্দর সত্য সাবলীল ভাবে মন্তব্য করেছেন ।
পরে আরেকবার আসবেন এই পোস্টে দেখতে কে কোন মন্তব্য করেছে সেটা দেখতে ! কেমন ! :D

৬| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১:১১

ভুয়া মফিজ বলেছেন: জনস্বার্থে আপনের এই অবদানের জন্য আপনেরে নুবেল দেওয়ার জন্য সুপারিশ করলাম। :-B

০৭ ই মে, ২০২৩ দুপুর ১:২০

অপু তানভীর বলেছেন: আমার পূর্বপুরুষ জমিদার না হতে পারে তবে মানুষের উপকার তো আমিও করি । কেবল মানুষজনকে বলতে পারি না । এই আপনে বললেন খুব শান্তি লাগলো ! :D

৭| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


রিপোস্ট মনে হলো।

০৭ ই মে, ২০২৩ দুপুর ১:৪৬

অপু তানভীর বলেছেন: রিপোস্ট নয় তবে এমন পোস্ট সম্ভবত আগেও দিয়েছিলাম । অবশ্য এমন এটা নিয়ে মন্তব্য করা হয়েছে আগেও । এই কারণে হয়তো মনে হচ্ছে রিপোস্ট !

৮| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:০১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার পর্যবেক্ষণে আপনার টিউটো সহী। এই লাইনে হাঁটলে মন্তব্য ভালো পাওয়া যাবে।
- আই এগুলির একটিও ফলো করি না! এই কারণেই আমি মন্তব্য কম পাই!! B:-/

০৭ ই মে, ২০২৩ রাত ১০:৫৫

অপু তানভীর বলেছেন: আপনি তো মন্তব্যের ধার ধারেন না । বেশি কম মন্তব্য নিয়ে চিন্তাও করেন না তাই এসব আপনাকে ভাবায় না । কোন পোস্টে মন্তব্য আসবে কোন পোস্টে আসবে না । এটাই তো সত্য ।

তবে আপনি ব্লগারদের ভেতরে মন্তব্য পাওয়ার দিক থেকে অনেক এগিয়ে আছেন ।

৯| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:৪১

গেঁয়ো ভূত বলেছেন: অভিজ্ঞতার আলোকে দারুন পর্যবেক্ষণ!

০৭ ই মে, ২০২৩ রাত ১০:৫৬

অপু তানভীর বলেছেন: হ্যা এটা সত্য বলেছেন । একটু তো অভিজ্ঞতা আছেই ।

১০| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৮

শেরজা তপন বলেছেন: শুরু থেকে শেষ না পড়ে শেষ থেকে শুরুতে আসলাম।
ভাল লখেছেন- এই পোষ্ট সমালোচনার পাতায় যাচ্ছে নিশ্চিত। :)

০৭ ই মে, ২০২৩ রাত ১০:৫৭

অপু তানভীর বলেছেন: আমি প্রথমে নিশ্চিত ছিলাম না যে যাবে কিনা তবে এখন দেখি চলে গেছে ।
পয়েন্ট আকারে লেখা তাই আগে পিছে পড়লে খুব একটা সমস্যা নেই ।

১১| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সে না হয় ঠিক আছে

কী করে আপনার মত এত অনুসরণকারী পাবো তা যদি বলতেন !!

০৭ ই মে, ২০২৩ রাত ১০:৫৯

অপু তানভীর বলেছেন: আসলে আমার যে ফলোয়ার সংখ্যা দেখছেন তার প্রায় সবই আগের । এখন এদের অনেক অল্পই সামুতে আসে ।

আমি আগে প্রচুর লিখতাম । প্রতিমাসে আমার গড়ে ৩০টা পোস্ট থাকতোই । যার সবই ছিল গল্প । তখন অনেকে অনুসারীতে নিয়েছিলো । এখন তো লেখা কমে গেছে । আপনার লেখার হাত ভাল . অনুসরনকারীর সংখ্যা না বাড়লেও মানুষজন আপনার লেখা পড়বে। চিন্তা নেই ।

১২| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৪:১১

পদাতিক চৌধুরি বলেছেন: সঠিক উপলব্ধি+

০৭ ই মে, ২০২৩ রাত ১০:৫৯

অপু তানভীর বলেছেন: থ্যাঙ্কিউ !

১৩| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৪:২২

পদাতিক চৌধুরি বলেছেন: জহুরির চোখ । ভুয়া ভাইয়ের সুরেই দাবি করছি নোবেল প্রাইজের :)

০৭ ই মে, ২০২৩ রাত ১১:০০

অপু তানভীর বলেছেন: আরে এসবের জন্য জহুরীর চোখের দরকার হয় নাকি ! একটু চোখ কাম খোলা রাখলেই দেখা যায় ।

তবে নোবেল একটা পাইলে মন্দ হইতো না কিন্তু । ;)

১৪| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৩০

রানার ব্লগ বলেছেন: একটা সিন্ডিকেট তৈরী করতে হবে ১৫ থেকে ২০ জনার । তারা পোস্টে এসে চোখ বন্ধ করে আহা উহু করে যাবে । ব্যাস পোস্ট হিট !

০৭ ই মে, ২০২৩ রাত ১১:০২

অপু তানভীর বলেছেন: এরকম সিন্ডকেট তো আছেই । ১৫/২০ জন না হলেও কয়েকজনের সিন্ডিকেট আছে । এই যে একজনের পোস্ট যা কিনা প্রথমপাতায় আসে না তার পোস্ট আলোচিত পাতায় নিতে দুই দিন একই পোস্টে পরপর ৭/৮ মন্তব্য করে যাচ্ছে এবং সমালোচিত পাতায় নিয়ে যাচ্ছে । এটা অনেক দিন ধরেই চলছে ।

১৫| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৩২

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার গল্প না লেখার পেছনে কি মন্তব্য সমস্যা কাজ করেছে?

০৭ ই মে, ২০২৩ রাত ১১:০৬

অপু তানভীর বলেছেন: মন্তব্য প্রাপ্তি নিয়ে চিন্তা করলে আমি তো সামুতে লেখাই বন্ধ করে দিতাম । আমার পোস্টে কিন্তু খুব বেশি মন্তব্য কোন কালেই পড়তো না । এখনও পড়ে না ।

না আমি গল্প লেখা বন্ধ করি নি । নিয়মিতই গল্প লিখছি । এই তো দুইদীন আগে প্রতিলিপিতে একটা ৫৪ পর্বের লেখা বড় গল্প লিখে শেষ করলাম । আর নিজেস্ব সাইট রয়েছে আমার । গল্প সেখানেই নিয়মিত লিখছি । এখানে এখন গল্প পোস্ট করার কারণ হচ্ছে একই লেখা দুই স্থানে হয়ে গেলে গুগল আমার সাইটের এসইও র‌্যাংক কমিয়ে দিতে পারে । তাই গল্প যেগুলো ওখানে পোস্ট হয় এখানে আর করি না যেগুলো এখানে হয় সেগুলো ওখানে পোস্ট করি না ।

১৬| ০৭ ই মে, ২০২৩ রাত ৮:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কোচিং ক্লাস করতাম চাই... =p~ =p~ =p~

শূন্য সারমর্ম বলেছেন: আপনার গল্প না লেখার পেছনে কি মন্তব্য সমস্যা কাজ করেছে?

হ ভাই, বহুদিন আপনে কোন গফসফ লেখেন না, ঘটনার পেছনের ঘটনা কি? জাতি জানতে চায়। :P

০৭ ই মে, ২০২৩ রাত ১১:০৮

অপু তানভীর বলেছেন: আমিও মাঝে মাঝে ভাবি যে ব্লগ সম্পর্কে একটা অনলাইন কোর্স চালু করবো । ব্যাপারটা কিন্তু মন্দ হবে না কি বলেন !

না আমি গল্প লেখা বন্ধ করি নাই । আপনি আমার সাইটে ঢু মারতে পারেন যদি গল্প পড়তে চান । সেখানেংল্প পোস্ট হচ্ছে নিয়মিত । এখানে গল্প পোস্ট না করার কারণ উপরের মন্তব্যেই বলেছি ।

১৭| ০৭ ই মে, ২০২৩ রাত ১১:২২

শায়মা বলেছেন: আমি এই সব নিয়ম মেনে চলি ভাইয়ু!!! !:)

০৭ ই মে, ২০২৩ রাত ১১:২৭

অপু তানভীর বলেছেন: গুড গুড ভেরি গুড । এই জন্য দেখো না তোমার পোস্টে কতশত মন্তব্য পড়ে !

১৮| ০৭ ই মে, ২০২৩ রাত ১১:৩৬

কামাল১৮ বলেছেন: আমি যেহেতু কোন লেখা পোষ্ট করি না তাই আমার জন্য প্রযোজ্য না।আপনার লেখা পড়ি কিন্তু মন্তব্য করলে বলেন না পড়ে মন্তব্য করেছি তাই বেশির ভাগ পোষ্টে মন্তব্য করা হয় না।আমার আগ্রহ রাজনীতি,ধর্ম ও দর্শন।গল্প কবিতা খুব এটা পড়ি না। বড় লেখাও পড়া হয় না।

০৭ ই মে, ২০২৩ রাত ১১:৪৬

অপু তানভীর বলেছেন: কামাল সাহেব আপনি কেবল আমার পোস্টেই না, আপনি বেশির ভাগ পোস্টই না পড়ে কিংবা অর্ধেক পড়ে মন্তব্য করেন । এটা আমি এমনি এমনি বলছি না । আমি দীর্ঘ্যদিন সামুতে রয়েছি । কে কেমন মন্তব্য করে সেই সম্পর্কে আমার খুব ভাল ধারণা আছে।

যেমন আমাদের ব্লগে একজন ব্লগার আছেন যে প্রায় সব পোস্টই মন্তন্য করেন কিন্তু যার বেশির ভাগই তিনি পড়েন না । কেবল মন্তব্য করতে হবে, মন্তব্যের সংখ্যা বাড়াতে হবে এই ধারণা থেকেই মন্তব্য করেন ।

আপনার বেলাতে বলতে আপনার সামুতে করা মন্তব্য বেশির ভাগই মন্তব্য পোস্টের রিলেটেড থাকে না । আপনি পোস্টের অল্প কিছু অংশ পড়ে সেটার সাথে ধর্ম টেনে আনতে হয়, সেটা নিয়ে এসে মন্তব্য করেন ।

১৯| ০৭ ই মে, ২০২৩ রাত ১১:৫০

ডার্ক ম্যান বলেছেন: আমার মন্তব্য গুলো কেমন হয়??

০৭ ই মে, ২০২৩ রাত ১১:৫৯

অপু তানভীর বলেছেন: আপনার মন্তব্য সত্যি বলতে খুব একটা খেয়াল করা হয় নি । কারণ হিসাবে বলা যায় যে আমি যে সব পোস্ট পড়ি সেই সব পোস্টে আপনার উপস্থিতি থাকে খুব কম । মানে আমি দেখেছি কম । এই জন্য আপনার মন্তব্য সম্পর্কে কোন মন্তব্য করতে পারছি না।

২০| ০৮ ই মে, ২০২৩ রাত ১২:৫৮

কামাল১৮ বলেছেন: আমি এক লাইন পড়ে যদি মন্তব্য করার মতো কিছু পেয়ে যাই তবে আর বাকিটা পড়ি না।এমন কোন বাধ্যবাধকতা নাই যে সবটা পড়তে হবে।ধর্মে আমার প্রবল আগ্রহ।আমার ধারনা, ধর্ম বর্তমান বিশ্বের একটা সমস্যা।জনে জনে এই ধারনা আলাদা থাকতে পারে।আমি অন্যের ধারনাকে সম্মান করি।আলোচনা করে সত্য জানতে চাই।

০৮ ই মে, ২০২৩ সকাল ১০:০০

অপু তানভীর বলেছেন: যাক আপনার এই মন্তব্য থেকে এটা আপনি স্বীকার করে নিলেন যে আপনি পোস্ট না পড়ে কিংবা কয়েক লাইন পড়ে মন্তব্য করেন ।
শুনুন কামাল সাহেব, দুইটা কথা সব সময় মনে রাখবেন । এক. পোস্ট সম্পূর্ণ না পড়ে কখনো মন্তব্য করবেন না। একটা পোস্ট লেখার সময় সেখানে নানান রকম কথা আসতে পারে আপনি সেই নানান কথা পড়ে যদি মন্তব্য করেন তাহলে পোস্ট বহির্ভূত মম্তব্য করা হয় । একজন সুস্থ স্বাভাবিক মানুষ এই কাজ করে না । আর দুই, আপনার ধর্ম নিয়ে প্রবল আগ্রহ নেই, যা আছে তা হচ্ছে চুলকানী। চুলকানীর মলম লাগান। এটাই সব থেকে ভাল উপায় ।

২১| ০৮ ই মে, ২০২৩ সকাল ৮:২১

জটিল ভাই বলেছেন:
আচ্ছা, আমি আর আমার মাল্টি(যদিও আমি জানিনা) মিলে যদি আপনার এই পোস্টের কাউন্টারে পোস্ট প্রসব করি, তবে তা কেমন মন্তব্য আনতে সক্ষম হবে বলে আপনি ধারণা করেন? =p~

০৮ ই মে, ২০২৩ সকাল ১০:০৬

অপু তানভীর বলেছেন: কাউন্টার পোস্ট সব সময়ই মন্তব্য আনে । আপনি কি খেয়াল করেন নি আমাদের জনৈক বলগার সারা জীবন অন্য ব্লগারেরা কী পোস্ট করলো কী মন্তব্য করলো এই নিয়ে পোস্ট করে মন্তব্য পেয়ে এসেছে । এখন আবার সেই মন্তব্য ক্যালকুলেটর দিয়ে হিসাব করে গুনে গুনে আমাদের জানাচ্ছে যে দেখো আমি এতো এতো মন্তব্য পেয়েছি।

২২| ০৮ ই মে, ২০২৩ সকাল ১০:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মন্তব্য বাড়ুক, সামুর গন্তব্যে আরও নতুন ব্লগার আসুক।

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:১২

অপু তানভীর বলেছেন: বাড়বে কমবে এভাবেই চলবে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.