নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামুতে টাকা দিয়ে ব্লগিংয়ের ব্যাপারটা কেমন হবে !

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:১৩

গতকালকে সামু বন্ধ/চালু নিয়ে অনেক কথা হয়েছে । এই কথা বার্তার মাঝে একটা কথা আবারও শোনা গেছে যে সামুকে সচল রাখতে যে বিপুল পরিমান অর্থের প্রয়োজন হয় প্রতিমাসে, সেটার জন্য ব্লগারদের কাছ থেকে চাঁদার ব্যবস্থা করা যায় কিনা ! আবেগের বসে হয়তো অনেকেই বলে বসেছেন যে এমন একটা ব্যবস্থা করা উচিৎ এবং আমরা সবাই মাসিক চাঁদা দিবো তবে বাস্তবতার পরিপেক্ষিতে যদি সেটা বিবেচনা করা হয় তাহলে সেটা হবে সামুর কফিনে শেষ পেরেক মারার ব্যবস্থা ! হ্যা, এমন ব্যবস্থা যদি চালু হয় (যদিও চালু হবে না বলে আমার বিশ্বাস) তাহলে প্রথম প্রথম হয়তো অনেকেই সেটা দিবেন । তবে একটা সময়ের পর থেকে এই চাঁদা/সবাস্ক্রিপশনের পরিমান কমতে কমতে থাকবে । ব্লগাররা এক সময়ে সেটা আর দিতে চাইবেন না । টাকা দিয়ে বাঙালি অনলাইনে কয়েকটা পোস্ট পড়বে আর লিখবে এই ধারণা এডোপ্ট করতে তাদের আরো অনেক অনেক বছর লাগবে ।

মানুষ কি টাকা দিয়ে ব্লগিং/লেখালেখি করছে না?

আপনারা মিডিয়াম সাইটের নাম শুনে থাকবেন অনেকে । এটাও একটা ব্লগিং/লেখালেখির সাইট । আমাদের সামুর ব্লগার ডি মুন এই সাইটে লেখালেখি করেন । এই সাইটে লেখার দুইটা সিস্টেম আছে । এক, হচ্ছে ফ্রি । আপনি এখানে ফ্রিতে একাউন্ট খুলে লিখতে পারবেন যা ইচ্ছে । তাহলে এখান থেকে আপনার কোন অর্থ আয় হবে না। এবং আপনার মত যারা ফ্রিতে লিখতে কেবল তাদের সেই ফ্রি লেখা গুলো পড়তে পারবেন । তবে এখানে আরো এক ধরনের রাইটার আছে যারা প্রতিমাসে ৫ ডলার করে দিয়ে থাকে । এরা সকল প্রিমিয়াম লেখক মানে হচ্ছে তাদের মত যারা ৫ ডলার করে দেয় তাদের লেখা পড়তে পারবে। এবং এখানে আরেকটা ক্যাচ হচ্ছে যদি আপনি যদি প্রিমিয়াম লেখক হন এবং আপনার লেখা অনেক বার পঠিত হয় তাহলে এই পঠিতর উপর ভিত্তি করে আপনাকে একটা মাসিক অর্থ মিডিয়াম থেকে দেওয়া হয় । মানে লিখে লিখে আয় ! আপনারা জেনে খুশি হবেন যেন ব্লগার ডি মুন কিন্তু এই সাইট থেকে লিখে বেশ চমৎকার আয় করছেন । মিডিয়ামের এই রকম প্রিমিয়াম সাবক্রাইবার আছে মিলিয়নের উপরে । এবং এখানে বিখ্যাত সব রাইটারও লেখালেখি করেন । এটা গেল একটা উপায় । মিডিয়াম ছাড়াও ভয়েজ নামে আরেকটা সাইটেও একই সিস্টেম আছে । প্রতিমাসে একটা নির্দিষ্ট পরিমান সবাস্ক্রিপশন দিতে হয় তারপর আপনার লেখা সেই প্রিমিয়াম পাঠকরা পড়বে তখন আপনার আয় হবে ।

প্রতিলিপি এপ নামে একটা ইন্ডিয়ান সাইট রয়েছে । মূলত গুগলের এপস এটা তবে ব্রাউজার থেকেও চমৎকার ভাবে প্রবেশ করা যায় । আমি অনেক দিন থেকে এই এপের সাথে যুক্ত । এই এপটাতে ভারতের প্রায় আটটায় ভাষায় গল্প লিখে থাকেন লেখকরা । যদিও বাংলাতেই সব থেকে বেশি লেখক এখানে । হিন্দি ইংরেজিও আছে প্রচুর । প্রথমে যখন এই এপটা চালু হয় তখন এখানে কোন টাকা পয়সা সাবস্ক্রিপশনের ব্যাপার ছিল না । কিন্তু গত কয়েক বছর ধরে এখানে একটা প্রিমিয়াম সেকশন চালু হয়েছে । এখানে লেখকদের প্রথমে গোল্ডেন ব্যাজ পেতে হয় । তারপর সেই গোল্ডেন ব্যাজ প্রাপ্ত লেখকরা তাদের প্রকাশিত লেখা প্রিমিয়াম সেকশনে রাখতে পারেন (আবার ফ্রি সেকশনেও রাখতে পারেন) । যারা যারা প্রিমিয়াম সাবক্রাইবার তারা সরাসরি সেই লেখা পড়তে পারে তবে যারা ফ্রি ইউজার তারাও লেখা পড়তে পারে তবে এই জন্য তাদের নির্দিষ্ট সময় অপেক্ষা করতে হয় । লাইক দুই দিন পরে একটা পর্ব ফ্রি হয় । এবং পাঠকরা কারো লেখা ভাল লাগলে তাদের কয়েন দিয়ে সমর্থন জানাতে পারে । এই কয়েন দিয়ে সমর্থন এবং প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের পঠিত সংখ্যার উপরে ভিত্তি করে লেখকরা কিছু আয় করতে পারেন । এছাড়া সারা বছরই কোন না কোন প্রতিযোগিতা করে থাকে এই প্লাটফর্মটি । সেখানে ভাল পরিমান পুরুস্কার দেওয়া হয় সেই সাথে বই বের করার সুযোগ থাকে ।

একই ভাবে ওয়াটপ্যাড নামে আরেকটা এপ আছে । প্রতিলিপির থেকে বেশি জনপ্রিয় এটা । এখানে প্রচুর গল্প আছে । ইংরেজি ভাষাতেই এখানে গল্প বেশি আছে । এখানে পেইড স্টোরি আছে প্রচুর । ফ্রি স্টোরিও আছে প্রচুর । এই রকম আরো অনেক এপই আছে ।

এখন সামুতে এই রকম ব্যবস্থা কি চালু করা সম্ভব?
পরিস্কার ভাবে, না । সম্ভব না ।
উপরের যে সাইট গুলোর কথা বললাম এগুলো প্রিমিয়াম টিকে আছে কারণ এখানে প্রচুর সাবক্রাইবার আছে, প্রচুর লেখক প্রচুর পাঠক রয়েছে । সামুতে বর্তমানে পাঠক লেখকদের সংখ্যাটা খুবই কম । এখন নিয়মিত লেখকদের সংখ্যা ২৫/৩০ জনের বেশি নয় । কিছু পাঠক ভিজিটর আছে তবে সেটাই মনে হয় না প্রিমিয়াম চালু করলে বেশি থাকবে। আর এপের মত করে কয়েন সিস্টেম চালু করতে গেলে সাইটে অনেক বেশি কারিগরি কাজ করতে হবে যা অনেক ব্যয় সাপেক্ষ ব্যাপার । যদিও সেটা সম্ভব হত যদি এখান থেকে আয়ের একটা সম্ভবনা থাকতো যা একেবারেই নেই বললেই চলে ।

অনেকে পরামর্শ দিচ্ছেন যে ব্লগারদের কাছ থেকে মাসিক একটা সাবস্ক্রিশন সিস্টেম চালুর ব্যাপারটা । তাহলে সেটা কেমন হবে? মেন্ডাটরি নাকি ভলান্টারি?
যদি মেন্ডাটরি হয় মানে হচ্ছে টাকা না দিলে পোস্ট লেখা যাবে না তাহলে বোধ করি সামুতে এখন যে পোস্টের পরিমান কমে গেছে সেটা আরও কমে যাবে । আর ভলান্টারি যদি হয় তাহলে হয়তো প্রথম প্রথম অনেকেই দিবে কিন্তু কয়েকমাস পরে সেটার পরিমান কমতেই থাকবে । এই আত্মঘাতি সিদ্ধান্তের দিকে না যাওয়াই ভাল । আর যারা টাকা দিবেন তাদের ভেতরে একটা ডোন্ট কেয়ার ভাব আসবে । তাদের উপর মডারেশনের কি আগের মত নিয়ন্ত্রন থাকবে ? তারা বলবে আমি টাকা দিয়েছি আমাকে কেন কমেন্ট ব্যান করা হবে?


সামু যেমন ভাবে চলছে তেমন ভাবেই চলা ছাড়া আর অন্য কোন গতি নেই । এটা সম্পূর্ণ সামহোয়্যারইন কর্তৃপক্ষের নিজ উদ্যোগে চলা ছাড়া আর কোন উপায় নেই । তারা যতদিন এটা চালিয়ে নিয়ে যাওয়ার কথা ভাববে এটা চলবে । যেদিন এটা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিবে সেদিন বন্ধ হয়ে যাবে । আমাদের মত সাধারণ ব্লগারদের অর্থ দিয়ে অংশ গ্রহনে এই ব্লগ চালানো সম্ভব নয় । আমাদের মাঝে সেই ঐক্য মনভাব নেই । কোন দিন তৈরিও হবে না। আমাদের এই ব্লগে অংশ গ্রহনের অংশ টুকু হচ্ছে আমরা এখানে পোস্ট লিখবো, মন্তব্য করবো, ব্লগে তর্ক বিতর্ক ঝগড়া ক্যাচাল করবো, মাঝে মাঝে মডুকে দোষারোপ করবো, হয়তো বার্ষিক সম্মেলনে দেখা করবো কিংবা ব্লগাদের মিলন মেলায় আড্ডা দিবো অথবা ব্লগারদের উদ্যোগে কোন সেবা মূলক কাজে অংশ গ্রহন করবো । আমাদের অংশগ্রহন এই টুকুই । এর বাইরে ব্লগের অন্য কোন কাজে আমাদের আর কোন ভূমিকা নেই ।

হ্যাপি ব্লগিং (যতদিন চলে)



মন্তব্য ৩০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২৩ সকাল ১১:২৪

রানার ব্লগ বলেছেন: বাঙ্গালী আমরা ফ্রী ব্যাপারটা আমাদের কাছে বেশ লোভনীয় । তো সেই ফ্রী হঠাত করে পেইড হয়ে গেলে আমাদের মানুষিক সন্তুলান বিগড়ে যেতে পারে ।

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৩১

অপু তানভীর বলেছেন: কেবল ব্লগই কিন্তু নয়, অন্য আরো অনেক কিছুই আমরা ফ্রিতে নিয়েই অভ্যস্ত । এই যেমন আমি নেটফ্লিক্স ব্যবহার করি মুভি দেখার জন্য এটা যখন আমার কাছের মানুষজন শোনা তারা যেন আকাশ থেকে পড়ে । মুভি পিসিতে মুভি দেখার জন্য টাকা খরচ করছি এটা যেন হজমই হয় না তাদের !
একবার ভাবুন যে টাকা দিয়ে ব্লগ লিখছি এটা জানলে তাদের মনভাব কেমন হবে !

২| ০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৪৩

সুনীল সমুদ্র বলেছেন: দারুন সুন্দর একটা লেখা। ... বেশ কিছু তথ্যের পাশাপাশি মূল বিষয়টির বিশ্লেষণ যথার্থই যুক্তিযুক্ত হয়েছে ।
অনেক ধন্যবাদ আপনাকে।

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৫৪

অপু তানভীর বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৩| ০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৫১

শূন্য সারমর্ম বলেছেন:

সামুকে সামু রাখেন 'মিডিয়াম,প্রতিলিপি হতে হবে না।

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৫৬

অপু তানভীর বলেছেন: সেটা আমাদের কারো হাতে নেই । এটা কর্তৃপক্ষের সিদ্ধান্ত ।

৪| ০৮ ই মে, ২০২৩ দুপুর ১:০০

কিরকুট বলেছেন: ট্যাহা দিয়া সামুর লেখা পড়তে হলে ফেইসবুক কি দোষ করলো ?

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:২০

অপু তানভীর বলেছেন: ফেসবুক কোন দোষ করে নাই । ফেসবুক ছাড়াও আর কত ফ্রি জিনিস পড়ার জায়গা আছে ।

৫| ০৮ ই মে, ২০২৩ দুপুর ১:০৩

ভুয়া মফিজ বলেছেন: টেকা-টুকা দিয়া ব্লগিং করমু না। ফিরি না পাইলে আমি নাই। কত্যিপক্ষ যেন এমন ভয়ংকর সিদ্ধান্ত না লয়, সেই দুয়াই করি।

বি.দ্রঃ আমার বিকাশ একাউন্ট নাই!!! :P

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:২১

অপু তানভীর বলেছেন: আমার মনে হয় না এমন কোন কিছু করা হবে আদৌও ।

আপনার বিকাশ নাই, কোন চিন্তা নাই, আমার আছে । আপনে আমার ব্যাংক একাউন্টে টেকাটুকা পাঠায়া দিবেন আমি বিকাশ করি দিবো ।

৬| ০৮ ই মে, ২০২৩ দুপুর ১:৫৩

জটিল ভাই বলেছেন:
আপনার এই পোস্ট পইড়া দেখেন মাথামোটা কেউনা আবার কয় যে, সামুর দুর্দিনে আপনে অন্য ওয়েব সাইটের ঠিকানা প্রোমোট কইরা ব্লগার ভাগাইয়া নিবার ক্রিমিনালি কাজ করতেছেন =p~

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:২২

অপু তানভীর বলেছেন: এই পোস্ট আগের পোস্ট পড়ে নিজের ঢোল পেটানো শুরু করে দিয়েছিল দেখলাম । নিজের সে কত মহান কত মন্তব্য সব ক্যালকুলেটরে গুণে গুণে মানুষকে জানানো শুরু করেছে । এখন আবার নাকি তাকে ব্যান করে রাখার জন্যই মানুষ হতাশ হয়ে ব্লগ কম আসছে ! মানে একজন কত বড় পরিমান নির্বোধ হলে এমন মনভাব রাখে নিজের উপরে !

৭| ০৮ ই মে, ২০২৩ দুপুর ২:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: এমনিতেই সামু নানান ট্যাগে ট্যাগান্নিত! তার উপর যদি টাকা দিয়া লেখা/পড়া লাগে, তাহলে ট্যাগের আর শেষ থাকবে না। একজন একটা বেত্যাড়া লেখা লিখে ফেললে তখন নানান মহল নানান ভাবে চেপে ধরবে। আবার পেমেন্ট করা ব্লগাররাও কেউ কেউ মডুদের উপরে চড়াও হতে পারে।

হঠাৎ সবাই সামুর মৃত্যু নিয়ে এত কেন লাগলো বুঝতেছি না। খুব সম্ভবত কয়েকদিন থেকে লোকজন কম বলে। নাকি অন্য কারণ আছে?

লোকজন মাঝে মধ্যে কমে, মাঝেমধ্যে বাড়ে।

কাভা'র একটা পোষ্ট না আসা পর্যন্ত মনে হয় এই কথাগুলি ও পোষ্ট গুলি চলতে থাকবে!

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:২৫

অপু তানভীর বলেছেন: এই ব্যাপার কেন যে শুরু হল কেউ বলতে পারবে না । আসলে ঈদের পরে মানুষ এখনও নিজের কাজ কর্ম ঠিকঠাক শুরু করে নি আর ব্লগেও আসছে না । এই কারণে ব্লগ অনেক টা ঝিমিয়ে পড়েছে ।

তবে জনৈক কতিপয় ব্লগারের কিছু সাগরেদ এই ধেইটা মন্তব্য বলার চেষ্টা করছে যে তাদের ওয়াস্তাদ নেই তাই ব্লগে লোকজন আসছে না ।

এসব নিয়ে পোস্ট আসা খুব একটা খারাপ নয় কিন্তু । এমনিতেও সামুতে যে খুব দরকার পোস্ট আসে তাও কিন্তু না । এই ধরনের পোস্ট আসার ফলে দেখুন দুদিন বেশ জমজমাট হয়ে গেছে সামু আবার ।

৮| ০৮ ই মে, ২০২৩ দুপুর ২:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পোস্ট। টাকা দিয়ে কেউ কখনো ব্লগিং করবে না। যারা শৌখিন লেখক, নিজেকে প্রকাশ করতে চান সবার মাঝে তবে সামুতে লিখালিখিই যথেষ্ট। যেই টাকার প্রশ্ন আসবে লেখকরা সরে যাবে।

সামু বন্ধ হওয়া নিয়ে এত পোস্ট আসতেছে কেন। আমি তো কিছু্ জানি না

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:২৬

অপু তানভীর বলেছেন: আমার মনে হয় কেউই মাসিক চাঁদা দিয়ে এখানে লেখালেখি করবে না । আর এটা কোন দিন হবেও বলে আমার মনে হয়না । যদি কোন দিন বন্ধ হয়ে যায়ও তার পরেও হবে না ।

৯| ০৮ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৩

শেরজা তপন বলেছেন: আমি অতি সংক্ষেপে সেটাই বলতে চেয়েছি গতকাল।
আহা এত্তো নাম আর কামাইয়ের ধান্দা আছে আগে বলবেন না - কি ছাইপাশ পড়ে আছি ব্লগ নিয়ে আর লড়াই করছি তাকে বাঁচানো নিয়ে।

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:২৭

অপু তানভীর বলেছেন: সত্যি কিন্তু তাই । আপনার লেখা হাত থাকলে আপনি যে কোন ভাবেই লিখে আয় করতে পারবেন । এখন এই যুগে সেটা সম্ভব খুব ভাল ভাবেই ।

আমি প্রতিলিপিতে অনেক দিন ধরেই রয়েছে । আগে ওখানে বেশি সময় দিতাম না । তবে এখন ওখানে নিয়মিত সময় দিচ্ছি । কিছু ডলারও এসে জমা হয়েছে ।

১০| ০৮ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনি সঠিক লিখেছেন, পরিষ্কার লিখেছেন। তবে কিনা এই বিষয়ে আমার পোস্ট করার কিছু নেই। সামুর কতৃপক্ষ এই বিষয়টি আমাদের সামনে আনে নাই। আমরা শুধুই মাথা ঘামাচ্ছি।

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:৩২

অপু তানভীর বলেছেন: আমরা নিজ থেকেই এটা নিয়ে মাথা ঘামাচ্ছি এটা সত্য । আসলে অনেকে কেবল সামুর প্রতি ভালোবাসা থেকেই এই কাজটা করছে । অনেক দিনের প্রিয় ভালোবাসার স্থানটা যদি হঠাৎ করে হারিয়ে যায় কিংবা হারিয়ে যাওয়ার একটা কারণ সৃষ্টি হয় তাহলে তো একটু চিন্তা লাগতেই পারে ! এই জন্য এতো আলোচনা ।

অবশ্য এসব কমে যাবে !

১১| ০৯ ই মে, ২০২৩ সকাল ১০:০৫

শেরজা তপন বলেছেন: ঠিক আছে আমিও প্রতিলিপিতে এড হইলাম- কিছু টাকা পয়সা কামিয়ে আসি :)

০৯ ই মে, ২০২৩ সকাল ১০:১০

অপু তানভীর বলেছেন: লেখালেখি শুরু করে দিন । দেরি করবেন না একদম ।

১২| ০৯ ই মে, ২০২৩ দুপুর ১:২২

কিরকুট বলেছেন: লেখক বলেছেন: এই পোস্ট আগের পোস্ট পড়ে নিজের ঢোল পেটানো শুরু করে দিয়েছিল দেখলাম । নিজের সে কত মহান কত মন্তব্য সব ক্যালকুলেটরে গুণে গুণে মানুষকে জানানো শুরু করেছে । এখন আবার নাকি তাকে ব্যান করে রাখার জন্যই মানুষ হতাশ হয়ে ব্লগ কম আসছে ! মানে একজন কত বড় পরিমান নির্বোধ হলে এমন মনভাব রাখে নিজের উপরে !

যদিও অপ্রাসঙ্গিক তবুও যেহেতু এই ব্যাপারে কথা হচ্ছে তাই মন্তব্য করলাম । প্রথমে আমি সোনাগাজীর মন্তব্য পোষ্ট পড়ে ভেবেছিলাম ভদ্রলোক আত্মুঅহমিকায় তার দুইখানা শক্ত সবল পদযুগল কোলে করে বসে আছেন । কিন্তু এখন দেখছি সমস্যা কেবল সোনাগাজীর নয় আপনাদেরও আছে । আপনারা লেজে ভর করে গাছে উল্ট হয়ে ঝুলছেন ।

০৯ ই মে, ২০২৩ দুপুর ১:৪২

অপু তানভীর বলেছেন: অবশ্যই আছে । তবে আপনি যেহেতু নতুন (অথবা যদি মাল্টি যদি না হোক) তাই ব্যাপারটা খেয়াল না করেও থাকতে পারেন । দীর্ঘদিন, মানে সোনা মিয়ার এই সমস্যা সেই তার ব্লগের দিন গুলো থেকেই । সেই সময় থেকেই এই একই কাজ গুলো করে যাচ্ছে । ৫/৬ বছর সেগুলোকে কেবল এড়িয়ে নিজের মত চলার চেষ্টা করেছি । ফল কি হয়েছে জানেন? ফল হয়েছে সে ভেবে নিয়েছেন যে ''আহা আমি হচ্ছি মহা শক্তিশালী আমাকে সবাই ভয় পায় কেউ আমার কথার বিপরীতে কথা হয় না ।'' এবং এই স্পিহা থেকেই সে আমার পেছনে আরও বেশি বেশি লেগেছে । এখন যখন তার মত করেই তার সাথে আচরণ শুরু করেছি, এখন কমেন্টে মন্তব্য কান্নাকাটি শুরু করেছে । আর আপনাদের মত সুশীল যারা আছেন তারা সেই ৫/৬ বছর কিন্তু কোন প্রতিবাদ করে নাই । এখন যখন এদিক থেকেও একই ভাবে কথা বার্তা যাচ্ছে, আপনাদের মনে হচ্ছে আহা সে তো একা দোষী না, আমরাও দোষী !

১৩| ০৯ ই মে, ২০২৩ দুপুর ১:৫৭

কিরকুট বলেছেন: অবশ্যই টিট ফর ট্যাটের অধিকার আপনাদের আছে এবং আপনার এটাও মনে হতে পারে এতো যন্ত্রনা সহ্য করার পর যখন আপনি পালটা আক্রমন করলেন তখন এক পক্ষ মেকি কান্না শুরু করে দিল । কিন্তু যখন অপরাধীকে জেল দিয়ে দেয়া হয় বা তার অধিকার সংকুচিত করা হয় তখন তার বিরুদ্ধে বা তাকে নিয়ে খোঁচাখুঁচি মূলক আলোচনা করাটা কিন্তু এক পক্ষিয় আচরন হয়ে যায় । যদি আপনারা আপনাদের প্রতি করা অন্যায়ের প্রতবাদ করতেই চান মুখমুখি করুন । অর্থাৎ ষাঢ় কে আটকিয়ে রেখে তাকে বর্শা দিয়ে খোঁচা দেয়াটা মোটেও পুরুষত্বের লক্ষন নয় । জবাবের প্রতি জবাব হওয়া উচিৎ সমানে সমানে ।

০৯ ই মে, ২০২৩ দুপুর ২:১৪

অপু তানভীর বলেছেন: আমি অন্যদের ব্যাপারে বলতে পারছি না তবে আমার ব্যাপারটা আমি আপনাকে বলি ! আমি কখনই কাউকে নিয়ে আগ বাড়িয়ে নিজ থেকে কোন কথা বলি নি । মানে, মনে হল কাজ কর্ম নেই যাই খোঁচা মেরে আসি এমনটা আমি কখনই করি নি । এমন কোন ঝগড়া শুরুও আমি আগে করি নি । কেবল এবং কেবল মাত্র যখন কেউ আমাকে নিয়ে কিংবা আকারে ইংগিত করে কেউ কিছু বলে এবং সেটা যখন আমার চোখে পড়ে তখন সেটার বিপরীতে আমি বলি । কেউ যদি আমার পেছনে না লাগে আমি কখনই একটা খারাপ লাইন কাউকে নিয়ে বলবো না । আমার এই সিম্পল হিসাব । কিন্তু কেউ কিছু বলবে তাকে ছেড়ে দিবো সেটাও হবে না ।

তার অধিকারের জন্যই যেদিন থেকে সে জেলে আটকা সেদিন থেকে প্রায় তাকে নিয়ে কথা বলা বন্ধও করেছি । তবে সে কিন্তু বেশ কয়েকবারই নিজের পোস্ট খোচাখুচি করেছে । ঐ যে বললাম শুরুটা ভাই আমি কখনই করি না, করবোও না। সে যদি নিজের পোস্টে খোচাখুচি করে আমি নিজের পোস্টের মন্তব্যের জবাবে কিছু বলার অধিকার কি রাখি না? অবশ্যই রাখি ।

আরেকটা কথা এখানে না বললেই নয় তা হচ্ছে তাকে অতীতে এতো এতো পরিমান ছাড় দেওয়া হয়েছে স্বাভাবিক অধিকারের নিয়ম তার বেলাতে খাটে না ।

১৪| ০৯ ই মে, ২০২৩ দুপুর ২:০২

ঢাবিয়ান বলেছেন: টাকা দিয়ে ব্লগিং করার আইডিয়া কে দিয়েছে ? কোন পাগল ? :#

০৯ ই মে, ২০২৩ দুপুর ২:১৫

অপু তানভীর বলেছেন: অনেকবারই কিন্তু কথা উঠেছে । মানে সাবস্ক্রিপশন চালু করার সিস্টেম। খুব সম্প্রতি মহাজাগতিক চিন্তার পোস্টে এই আলোচনা হয়েছে ।

১৫| ০৯ ই মে, ২০২৩ বিকাল ৩:২৯

গেঁয়ো ভূত বলেছেন: বিশিষ্ট সামু বিজ্ঞানীদের সমন্বয়ে কমিটি গঠন করে একটা ফর্মুলা আবিষ্কার করুন যাতে সামুকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করে ভাল লেখকদের সম্মানী দেয়া যায়। তাহলে আর ভাল লেখকের অভাব থাকবেনা ব্লগে। যদিও বিষয়টাকে মজা করেই বলেছি, কিন্তু কোনকিছুই অসম্ভব নয়।

১০ ই মে, ২০২৩ রাত ১০:২৭

অপু তানভীর বলেছেন: সামুকে লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করা বুঝি এক অসাধ্য কাজ । একমাত্র অনন্ত জলিল ছাড়া আর কেউ এই কাজ পারবে বলে মনে হয় না !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.