নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

প্রেমস্মৃতিঃ প্রেমিকার হাতে প্রথম অমৃত

২১ শে মে, ২০২৩ সকাল ১০:৫০



আমরা যখন প্রেম ভালোবাসায় থাকি তখন আমরা যেন অন্য জগতে বাসবাস করি । ভালোবাসার মানুষটির সাথে সংযুক্ত সব কিছু আমাদের কাছে তখন অন্য রকম লাগে। যে কাজ অন্য সময় অতি সাধারণ মনে হয় সেই কাজই যদি ভালোবাসার মানুষটি করে তাহলে সেটি লাগে অসাধারণ । হুমায়ূন আহমেদের একটা বইতে একটা লাইন পড়েছিলাম যেখানে মেয়েটির থুতু ফেলা দেখেই প্রেমিকার মনে হয় আহা এমন চমৎকার ভাবে কেউ বুঝি আর থুথু ফেলতে পারে না ! এই রকম ভাবে আরো কত কিছু যে আমাদের সাথে ঘটে যখন আমরা প্রেমে পড়ি । এসব আরও বেশি ঘটে আমি এসব ঘটার আগেই নিজ থেকে তা বেশি বেশি কল্পনা করে নি ।

ছোট বেলা থেকে আমি খাবার দাবার কেবল আমার মায়ের হাতেই খেয়েছি । এছাড়া অন্য কারো হাতে খেতে অভ্যস্ত ছিলাম না । এই কারণটা হচ্ছে মা ছাড়া অন্য কারো হাতে খেতে খেলে আমার কেমন যেন একটা বমি বমি ভাব চলে আসতো । এই কারণে নিজ হাত আর মায়ের হাতের খাওয়া ছাড়া অন্য কারো হাতেই খাই নি । কিন্তু প্রেমের গল্প পড়েছি যে প্রেমিকা যখন যখন আদর করে প্রেমিকে খাইয়ে দেয় তখন সেই খাবার বড় অমৃত লাগে । মনে হয় যেন এর থেকে স্বাদের খাবার বুঝি দুনিয়াতে আর একটাও নেই । এমন কি আমি নিজেও আমার গল্পে এই জিনিস ব্যবহার করেছি । যদিও বাস্তব অভিজ্ঞতা আমার একেবারেই অণ্য রকম ।

তখন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বর্ষে পড়ি সম্ভবত । কোন এক ছুটিতে গিয়েছি বাসায় । ঢাকার মত আসলে এতো সহজে মফস্বল শহরে প্রেমিকার সাথে দেখা হওয়ার কোন উপায় নেই । সব সময় এই ভয় থাকে যে যে কেউ দেখে ফেলতে পারে । তবে আমাদের তখন একটা মোটামুটি নিরাপদ স্থান ছিল দেখা করার । তার বড় চাচাতো বোনের বাসায় । আমাদের যে কয়বার দেখা হয়েছে তা ঐ বাসাতেই । যদিও সেখানে শান্তিমত কথা বলার উপায় ছিল না খুব একটা । বোনের ছেলে মেয়েরা সব সময়ই ড্রয়িং রুমে ঘুরে বেড়াতো । তাদেরকে সাথেই নিয়ে গল্প করতে হত । নেই মামার চেয়ে কানা মামাই ভাল । এটা নিয়েই সন্তুষ্ট থাকতে হত !

সেইবার বাসায় গিয়ে যোগাযোগ করলাম তার সাথে । আবদার করলাম যে আমার জন্য ভূনা খিচুড়ি রান্না করতে হবে নিজের হাতে । ঐ যে সেই একটা প্রিএজামশন যে প্রেমিকার হাতের রান্না করা খাবার নিশ্চিত ভাবেই খুব স্বাদের হবে । এর আগে একবার তার হাতের রান্না করা চটপটি আমি খেয়েছিলাম । তখন যে কী মনে হয়েছিলো এখন সেটা ভাল ভাবে মনে হয় । তবে যেহেতু প্রেমে ছিলাম খুব তাই স্বাদের মনে হয়েছিল।

সময় সত খবর এল যে রান্না হয়েছে। আমাকে যেতে হবে । আমি নির্দিষ্ট সময়ে গিয়ে হাজির হলাম । ড্রয়িং একটু পরেই প্লেট ভর্তি খিচুড়ি নিয়ে সে হাজির হল । আমার তখন প্লান ছিল কেবল খিচুড়ি খাওয়া । অন্য কিছু না । কিন্তু যখন সে আসলো তখন হঠাৎ কী যে মনে হল আমি বললাম যে আমাকে খাইয়ে দিতে হবে । যদিও আমি তখনও নিশ্চিত ছিলাম না যে সে রাজি হবে । তবে আমাকে অবাক করে দিয়ে সে রাজি হয়ে গেল । হাত ধুয়ে এসে আমার পাশে বসেই প্রথম নলা মুখে তুলে দিল আমার মুখে !

আমি ভেবেছিলাম এই খাবার যখন মুখে যাবে আমার কতই না ভাল লাগবে । কিন্তু আমার তীব্র বিস্ময়ের সাথে অনুভব করলাম যে খিচুড়ি মোটেই স্বাদ লাগলো না । কোন বিশেষ কিছুও মনে হল না । খিচুড়ি ঠান্ডা ছিল । এবং এই রান্না মোটেও স্বাদের ছিল না । আর সব থেকে বড় ব্যাপার হচ্ছে আমার হঠাৎ কেমন যেন একটু বমি বমি ভাব এল । আগেই বলেছিলাম যে মায়ের হাত বাদ দিয়ে অন্য কারো হাতে খেতে গেল আমার এমন মনে হয়, সেটাই হচ্ছিলো । তবে সেটা অনেক কষ্টে আমি দমন করেছিলাম ।

এতো দিন ধরে আসলে যা জেনে এসেছিলাম তার দেখা গেল সব কিছু টুকুই মিথ্যা । প্রেমিকার রান্না করা খাবার মোটেই আমার কাছে অমৃতের মত মনে হল না এমন কি তার হাতের ছোয়ার ফলেও কোন খাবার বাড়তি স্বাদের হয়ে উঠলো না । আমি মন খারাপ করে বাড়িতে চলে এলাম । এরপরে অবশ্য এই রান্নার আবদার আমি আর করি নি । তবে অন্য কিছু খাওয়ার আবদার করেছিলাম ।


pic source

মন্তব্য ৩৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০২৩ সকাল ১১:৪৩

শেরজা তপন বলেছেন: :) ওইটা আসলে আপনি যে প্রেমের কথা উপমায় দিয়েছেন সেইরকম প্রেম ছিল না। আপনার দুর্ভাগ্য কিংবা সৌভাগ্য যে, আপনি এখনো সেই প্রেম ও প্রেমিকার খোঁজ পাননি। সৌভাগ্য বললাম এজন্য যে, অমন কাউকে পেলে আপনি আউলা ঝাউলা হয়ে যেতেন!!

২১ শে মে, ২০২৩ দুপুর ১২:১৫

অপু তানভীর বলেছেন: আরে কী যে বলেন ! সেই প্রেম টিকেছিল অনেক দিন । বলা যায় সেইটাই জীবনের সব থেকে সিরিয়াস প্রেম ছিল ! এমন প্রেম আর আসে নি জীবনে ।

২| ২১ শে মে, ২০২৩ দুপুর ২:৫১

শূন্য সারমর্ম বলেছেন:


বর্তমান প্রেমিকাদের রান্নার হাত তেমন ভালো হবার কথা নয়।

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৩৮

অপু তানভীর বলেছেন: ঘটনা একেবারে বর্তমান কালের নয় । তবে এই ধারণাটা ঠিক না । বর্তমান কালের প্রেমিকাদের রান্নার হাতও বেশ ভাল হয়ে থাকে ।

৩| ২১ শে মে, ২০২৩ বিকাল ৪:৪৮

ৎৎৎঘূৎৎ বলেছেন: সব রেসিপি ট্রাই করিয়ে হাত পাকিয়ে এখন স্বামীকে খাওয়াচ্ছে অনেকের প্রেমিকারা। অনেক প্রেমিকের গ্যাস্ট্রিকের সমস্যা স্থায়ী হয়ে গেলো। রান্না ভালো না লাগলে মুখের উপর বলেন?

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪০

অপু তানভীর বলেছেন: নাহ ! এটা বললে মিথ্যা অপবাদ দেওয়া হবে । আমি ছাড়া আর কোন প্রেমিক তার ছিল না ।

রান্না ভাল হয় নি এই কথা কি মুখের উপর বলা যায় । আর যদি সে প্রেমিকা হয় তাহলে তো আরো বলা যায় না ।

৪| ২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- প্রমিকা ডিমের ঝোল দিয়ে ভাত মাখিয়ে মুখে তুলে দিলে সেটাই অমৃত হয়। :``>>

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪১

অপু তানভীর বলেছেন: থিউরী মতে তো তাই হওয়ার কথা ছিল কিন্তু গরুর ভুনা খিচুড়িও তো স্বাদ লাগলো না । বড় কনফিউজড হয়ে গেছিলাম । সুত্র মিলল না ।

৫| ২১ শে মে, ২০২৩ রাত ৮:০৮

ঢাবিয়ান বলেছেন: ঐ প্রেমিকা এখন কই ? =p~

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪১

অপু তানভীর বলেছেন: সেই প্রেমিকার বিয়ে হয়েছে আমি মাস্টার্সে পড়ি তখন ।

৬| ২১ শে মে, ২০২৩ রাত ৮:১৬

ঢাবিয়ান বলেছেন: খিচুরির কথায় একটা স্মৃতি মনে পড়ল,ইউনি পড়াকালীন সময়কার ।আমাদের ব্য্যচের এক বান্ধবী হলে থাকে। নিজে রান্না করে খায় । অন্য মেয়ে বান্ধবীরা বলল যে, তার রান্না নাকি খুব মজার। এটা শুনে আমরা সবাই বায়না ধরলাম যে আমাদেরকেও তার রান্না খাওয়াতে হবে। তো সে একদিন খিচুরি ও ডিম রান্না করে আনল। আমাদের ব্যচে ২৮ জন স্টুডেন্ট। মনে আছে সবাই মিলে সেই খিচুরি ডিম কাড়াকাড়ি করে খেয়েছিলাম। বান্ধবীর সেই রান্না অমৃৃতের মতই লেগেছিল।

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪৩

অপু তানভীর বলেছেন: কারো কারো রান্নার হাত ভাল থাকে । যদিও আমি এখনও আমার মায়ের হাতের রান্নার থেকে ভাল রান্না আর কারো কাছেই পাই নি । সত্যিই পাই নি ।

৭| ২১ শে মে, ২০২৩ রাত ৮:৩৩

শায়মা বলেছেন: হা হা ঠান্ডা পেন পেনে কড়কড়া বিদিকিচ্ছিরি সেই খিঁচুড়ি আর তোমাকে আর তোমার টিয়াপাখিকে দেখতে পেলাম ভাইয়া। হা হা

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪৪

অপু তানভীর বলেছেন: আরে তুমি দেখি নামটা মনে রেখেছো । হ্যা এটা সেই টিয়াপাখিরই গল্প ।

৮| ২১ শে মে, ২০২৩ রাত ৮:৪৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাই তাও ভালো যে এমন একটা বিদঘুটে স্মৃতি আছে তাতে করে অন্তত আপনি ভুলে থাকতে পারছেন আপনার সেই সময়টাকে !

এটাই ভালো হয়েছে !!

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪৫

অপু তানভীর বলেছেন: স্মৃতি আরো আছে অনেকই । হ্যা একটা সময়ে তাকে ভুলে থাকা কষ্টের ছিল তবে এখন আর সেটা নেই কিছুই । সব কিছু ধুয়ে মুছে গেছে একেবারে । বয়সের সাথে অনেক কিছুই বদলে যায় । অনেক অনুভূতি পরিবর্তন হয় । এক সময়ে মনে হত যে এই মেয়েকে ছাড়া কিভাবে বাকি জীবন কাটবে অথচ এখন মনে হয় যাক ভালই হয়েছে যা হয়েছে ।

৯| ২১ শে মে, ২০২৩ রাত ১১:১৭

শাওন আহমাদ বলেছেন: প্রেমে ভালো লাগা মন্দ লাগার অনুভূতিরা থাকে তবে প্রেম জিহ্বার স্বাদ পরিবর্তন করতে পারেনা। ;)

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪৬

অপু তানভীর বলেছেন: এটা আমি আসলে সেদিন একেবারে হাড়ে হাড়ে টের পেয়েছি । প্রেম আসলে অনেক কিছুই পরিবর্তন করতে পারে না । আরও একটা গল্প আছে যেখানে থিউরি ভুল প্রমানিত হয়েছিলো । কোন একদিন লিখবো মনে করে ।

১০| ২১ শে মে, ২০২৩ রাত ১১:৫২

আমি সাজিদ বলেছেন: আমার অভিজ্ঞতাও অনেকটা একই।

২২ শে মে, ২০২৩ সকাল ৯:৪৭

অপু তানভীর বলেছেন: যাক কারো সাথে মিলে গেল । আপনি আপনার অভিজ্ঞতাও লিখে ফেলুন দেখি । পড়ে ফেলি ।

১১| ২২ শে মে, ২০২৩ দুপুর ১:৩৩

জটিল ভাই বলেছেন: শেরজা তপন বলেছেন: অমন কাউকে পেলে আপনি আউলা ঝাউলা হয়ে যেতেন!!

হাহাহাহাহা........ হাসি থামে না ক্যান??? =p~

২৩ শে মে, ২০২৩ সকাল ৯:৩০

অপু তানভীর বলেছেন: আমি আসলে ওমন আউলা ঝাউলা হয়েছি একজনের বেলাতে !

১২| ২২ শে মে, ২০২৩ বিকাল ৩:৪১

মিরোরডডল বলেছেন:



রান্নার প্রধান উপাদান ভালোবাসা। কেউ যদি ভালোবেসে রান্না করে মজা হবেই। যতই রেসিপি ফলো করুক, যদি ফ্রম হার্ট রান্না না করে, ওটা উপাদেয় হবে না। তানভীর প্রেমিকা অনুরোধে ঢেঁকি গেলা রান্না করেছিলো। ঠাণ্ডা পরিবেশনাও তারই প্রমাণ। কেয়ারিং হলে খাবারটা গরম করে মজাদার করে খাওয়াতো।

প্রেমিকার প্রতি তানভীর ভালোবাসাতেও গলদ ছিলো।
সত্যিকার ভালোবাসা থাকলে ঠাণ্ডা বিস্বাদ খিচুড়ি হলেও মুখে তুলে যে খাওয়ালো এ কারনেও ভালো লাগতো।
মেয়েটা তানভীর রিকোয়েস্ট রেখেছে, সময় নিয়ে রান্না করেছে, এফোর্ট দিয়েছে। এই জন্য হলেও সে এপ্রিসিয়েশন ডিজার্ভ করে।

মায়ের হাতে ছাড়া অন্য কারো হাতে খেলে বমি ভাব হয়, এটা জেনেও কেনো তাকে রিকোয়েস্ট করলো!
আদিখ্যেতা দেখাতে গিয়েছিলো, উপযুক্ত শিক্ষা হয়েছে :)

Neither of you have ever had true love.


২৩ শে মে, ২০২৩ সকাল ৯:৩৩

অপু তানভীর বলেছেন: আমারও তাই মনে হয় সে তার মনে আসলে আমার জন্য ভালোবাসার কমতি ছিল এই কারণেই একদম ভাল লাগে নি । আরেকটা কথা অবশ্য সত্য যে ভূনা খিচুড়ি গরম গরম না হলে স্বাদ নেই । ধান্দা হয়ে যাওয়ার কারণে স্বাদ কমে যাওয়াটা অস্বাভাবিক নয়

তখন আসলে প্রেমে ছিলাম কিনা তাই সব কিছুতে অন্য রকম অনুভূতি ছিল । তাই মনেই হয়েছিলো যে খুব স্বাদ লাগবে । কিন্তু ব্যাপারটা যে এমন হবে ভাবতেই পারি নি ।

তারপর থেকে আমি অনেক সাবধান হয়ে গেছি । অন্য কারো হাতে খেতে চাই নি আর ।


আমার কপালে আসলে ট্রু লাভফাভ নাই ।

১৩| ২৩ শে মে, ২০২৩ সকাল ১০:০৮

মনিরা সুলতানা বলেছেন: মায়ের হাতে ছাড়া অন্য কারো হাতে খেলে বমি ভাব হয়, এটা জেনেও কেনো তাকে রিকোয়েস্ট করলো!
আদিখ্যেতা দেখাতে গিয়েছিলো, উপযুক্ত শিক্ষা হয়েছে :)


আমিও ডল এর সাথে একমত! একদম উচিত শিক্ষা।

২৩ শে মে, ২০২৩ রাত ৮:৩৬

অপু তানভীর বলেছেন: আপনিও এমন কথা বলছেন ! আমি তো আসলে চেয়েছিলাম ভালোবাসার শক্তির কাছে সব শক্তি পরাজিত হবে কিন্তু ভালোবাসার শক্তি যে দুর্বল হবে সেটা তো ভাবি নি । আর আমি কিতা কইমু কন !

১৪| ২৩ শে মে, ২০২৩ দুপুর ১:০৫

কাছের-মানুষ বলেছেন: আমার খাবার আবার নিজের হাতের ছাড়া অন্য কারো হাতের খাবারই ভাল লাগে না!
খিচুড়ি গরম হলে বোধ হয় ঘটনাটা অন্যরকম হতে পারত!

২৩ শে মে, ২০২৩ রাত ৮:৩৭

অপু তানভীর বলেছেন: আমারও একই ব্যাপার । নিজের হাত বাদ দিয়ে অন্যের হাতে খাওয়াটা কেমন যেন লাগে । মায়ের ব্যাপারটা ছিল আলাদা । ভেবেছিলাম যে প্রেমিকার ব্যাপারটাও আলাদা হবে । তা আর হল কই !!

হ্যা খিচুড়ি যদি গরম গরম হত তাহলে ব্যাপার অন্য রকম হতেই পারতো ।

১৫| ২৩ শে মে, ২০২৩ দুপুর ২:৩৬

মিরোরডডল বলেছেন:



অন্য কারো হাতে খেতে চাই নি আর ।

সত্যিকারের ভালোবাসায় চাওয়া পাওয়া বলে কিছু নেই।
না চাইতেই অপ্রত্যাশিত অনেক আদর পাওয়া যায়।
চেয়ে কোনকিছু পাওয়ার মাঝে আনন্দ নেই।

আমার কপালে আসলে ট্রু লাভফাভ নাই ।

Well, it depends. you never know.
If you truly love someone, you may get true love from other too.
There's no room for planning or making on purpose, it should come from heart.

ভেবেচিন্তে প্ল্যান করে আর যাই হোক, ভালোবাসা হয় না।
মনের অজান্তেই যখন একজনের হৃদয় আরেকজনের হৃদয়কে স্পর্শ করতে পারে, সেখান থেকে ভালোবাসা জন্ম নেয়।
সাময়িক মোহ আর ভালোবাসা এক না।

Love is all about giving.
The more you give, the more you'll get.
Obviously true love is an unconditional love.
Which is bit rare but still exists.

So, don't give up your hope.

২৩ শে মে, ২০২৩ রাত ৮:৪০

অপু তানভীর বলেছেন: আমার এখন যা বয়স তাতে আসলে সেই আবেগ আর নেই । এখন একমাত্র মিরাকেলই ঘটতে পারে । এছাড়া স্বাভাবিক কোন উপায়ে সত্য ভালোবাসা আর কপালে জুটবে বলে মনে হয় না । আমি অবশ্য এখন আর কোন প্যারার ভেতরে যেতেও চাই না । সব কিছুর থেকে এখন নিজের মানসিক শান্তির গুরুত্ব সব থেকে বেশি । যে কিছু বা যে কেউ আমার এই মানসিক শান্তির পথে বাঁধা হয়ে আছে সব কিছুকে এক নিমিষেই জীবন থেকে দুর করে দিই । এই কারণেই আরো কিছু হবে না এখন ।

১৬| ২৩ শে মে, ২০২৩ দুপুর ২:৫১

রানার ব্লগ বলেছেন: প্রেমিকার হাতে শ্রেফ পানিও অমৃত । খিচুড়ি তো আন্তর্জাতিক মানের খাবার । আপনি খাবারে মনযোগ না দিয়ে হাত দিয়ে খাইয়ে দিচ্ছে উহাতে মনযোগ দিলে খারাপ লাগতো না ।

২৩ শে মে, ২০২৩ রাত ৮:৪১

অপু তানভীর বলেছেন: দিতে চেয়েছিলাম কিন্তু কাজ হয় নি । মনযোগ হাতের দিকে চলে গেছেই । কী আর করা !

১৭| ২৩ শে মে, ২০২৩ রাত ৮:৩৩

িসজার বলেছেন: আমার প্রেমিকা (বর্তমান স্ত্রী) প্রথম আমার সাথে লুকিয়ে বাস ভ্রমণ করে ঢাকা এসেছিলো। সে সময় আমার জন্যে মুরগির বিরিয়ানি আর কাবাব বানিয়ে নিজ হাতে খাইয়ে দিয়েছিলো। স্বাদ লেগেছিলো তবে অমৃত ঠিক বলা যাবে না। আপনার পোস্ট দেখে সেই স্মৃতি মনে দোলা দিয়ে গেলো!

২৩ শে মে, ২০২৩ রাত ৮:৪২

অপু তানভীর বলেছেন: বাহ চমৎকার একটা ব্যাপার দেখছি । লুকিয়ে বাস ভ্রমন করে ঢাকা আসাটা একটা মেয়ের জন্য অনেক বড় ব্যাপার কিন্তু !, এসব আমার কপালে এখনও হয় নি । হবে বলে মনেও হয় না ।

১৮| ২৩ শে মে, ২০২৩ রাত ১০:৫৪

িসজার বলেছেন: হ্যাঁ, এটা একটা মেয়ের জন্যে সেসময় অনেক দূরহ ব্যাপার ছিল। কিন্তু বয়সটা ছিল সব রোমাঞ্চকর অভিযান এর জন্যে প্রস্তুত। আর আমরা একে অপরের প্রতি বিশ্বস্ত ছিলাম সব সময়। তাই আমার সাথে আসতে কোনো কুণ্ঠাবোধ করে নি।

২৪ শে মে, ২০২৩ সকাল ৯:১৮

অপু তানভীর বলেছেন: এটা ভাই অনেক বড় একটা ব্যাপার । আপনি আপনার প্রেম কাহিনী নিয়ে একটা স্মৃতিময় পোস্ট লিখতে পারেন । কেমন ছিল তখনকার আপনাদের জীবনের গল্প । আমরাও পড়ে ফেলি ।

১৯| ২৬ শে মে, ২০২৩ ভোর ৫:০১

খায়রুল আহসান বলেছেন: খিচুরিটা গরম গরম খাইয়ে দিলে হয়তো ব্যাপারটা অন্য রকমের হতে পারতো।

২৭ শে মে, ২০২৩ রাত ১১:১৯

অপু তানভীর বলেছেন: আমারও তাই মনে হয় । যদি খিচুড়িটা গরম গরম হত তাহলে হয়তো ব্যাপারটা আরো একটু ভাল হত । কিন্তু কী করা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.