নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

বর্ষপূর্তিপোস্টঃ এক যুগের অভ্যাসের নাম \'\'সামহোয়্যারইন ব্লগ\'\'

১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ১:০৮



কেউ যদি প্রশ্ন করে বারো বছর ধরে ব্লগিং করে আসলে তুমি কী করেছো?

ছোট করে উত্তর হবে আমি আসলে কিছুই করি নি । তবে আগেও যেমন বলেছিলাম কোন এক পোস্টে যে আমি মূলত ব্লগ লিখে আয় করা যায় এমন বাক্য শুনেই গুগলে প্রথমে ব্লগ লিখে সার্চ দিয়েছিলাম । যেহেতু শব্দটা বাংলাতে ছিল তাই প্রথম সার্চ অপশনটাই এসেছিলো এই ব্লগের । তখন ব্লগের তুমুল জনপ্রিয়তা । তিন চারশ ব্লগার সব সময় লগিং থাকতো । মিনিটে মিনিটে পোস্ট এসে হাজির হত । যাই হোক এখানে দুইদিন ঘুরে বেড়ানোর পরেই বুঝলাম যে আয়ের কোন উপায় এখানে নেই । আমার তখনই চলে যাওয়া উচিৎ ছিল যেহেতু যে উদ্দেশ্যে এসেছিলাম সেটা পূরণ হয় নি । কিন্তু যাওয়া হয় নি । সেই যে রয়ে গেলাম আজও রয়ে গেছি ।

আমি সত্যিই এতো লম্বা সময় ধরে কোন কিছুর সাথে যুক্ত থাকি নি । এক যুগ মানে চার হাজার তিনশ তিরাশি দিন । আমি যদি ভুল না করি তাহলে এই চার হাজার তিনশ তিরাশি দিনের ভেতরে অন্তত চার হাজার দিনের প্রতিদিনই আমি ব্লগে একবার হলেও ঢু মেরেছি । কিছু লিখি না লিখি কিংবা কোন পোস্ট না পড়ি বা না পরি একবার হলেও ব্লগে ঠিক ঠিক ঢু মেরে গিয়েছি । পড়াশুনা বা অন্য কোন কাজ নিয়ে যদি ব্যস্ততা ছিল তখনও একটু হলেও ঢু মেরেছি ব্লগে । মনে হয়েছে ব্লগে যদি না ঢুকেছি মনে হয়েছে কিছু যেন করি নি ।

ব্লগে আমি লিখেছি নানান কিছু । তবে এই লেখা আসলে ঠিক কারো জন্য নয় । ছোট বেলা থেকে লেখালেখির একটা ঝোক ছিল । মনের ভেতরে কত কিছু কিড়মিড় করতো মূলত সেই সবই লিখেছি । ব্লগের এই লেখা মূলত নিজের জন্য । আমার অভ্যাসটা ছিল যে কোন কিছু যখন মাথার ভেতরে আসে তখন সেটা যত সময় না লিখে ফেলি তত সময় কোন ভাবেই শান্তি পেতাম না । লিখলেই বরং শান্তি আসতো । একটা সময়ে আমি প্রচুর লিখতাম । আমার মনে আছে এক শুক্রবারে আমি একদিনে তিনটি পো্স্ট করেছিলাম । তবে লেখালেখাির অভ্যাস এখন কমে এসেছে । আগের মত এখন আর লেখা কিছু লিখতে ইচ্ছে করে না । এছাড়া এখন আগের মত এতো আজুড়ে সময়ও নেই । পেট দায় বলে কথা । এমন অনেক অভ্যাস যা আগে ছিল এখন সে সব চলে গেছে একেবারে ।

কিন্তু তারপরেও সামুর অভ্যাস রয়ে গেছে । সামুতে প্রবেশের সময়টা বদলেছে এখন । আগে সামুতে প্রবেশ করতাম রাতের বেলা । লম্বা একটা সময় কাটতো তখন । রাতে ঘুমাতে দেরি হত উঠতেও হত দেরি । এখন রাতের বেলা সামুতে প্রবেশ বন্ধ । কেবল সামুতেই নয় এখন রাতেরবেলা সকল সব কিছু থেকেই বিদায় নিচ্ছি আগে আগে । সকাল সকাল ঘুম । সকাল সকাল ঘুম থেকে উঠা । এখন সকালের দিকে সামুতে ঢু মারি । পোস্টের সংখ্যা যেহেতু এখন কম তাই সব পোস্টের উপরে চোখ বুলাতে সমস্যা হয় না খুব একটা ।

আমার ব্লগের পরিসংখ্যান


গত বছর ভুয়া মফিজ প্রশ্ন করেছিল যে স্ক্রিনশট নিতে ৪০ মিনিট দেরি হল কেন ! আসলে গত বছর স্ক্রিনশট নিয়েছিলাম ১১ বছর ৪০ মিনিট সময়ে । এইবার নিলাম ১২ বছর ১০ মিনিট সময়ে । আসলে সকালে উঠে নোটিফিকেশন আছে ফেসবুক মেমরিতে । সেখানেই দেখলাম এই বর্ষপূর্তির পোস্ট । তাই স্ক্রিন শট নেওয়া সহজ হল ।

আমার ব্লগে আমি খুব বেশি মন্তব্য করি নি । বারো বছরের হিসাবে মাত্র ২৮ হাজার । ব্লগে একটা লম্বা সময় আমি কেবল গল্পই পড়েছি আর গল্পের পোস্টেই মন্তব্য করেছি । এছাড়া অন্য পোস্টে আমার খুব একটা মন্তব্য করা হয় নি খুব একটা । এরপর গল্প সহ আরো কিছু পোস্টে মন্তব্য করতাম । এখনও তাই ।

মোট পোস্টের সংখ্যা ১৫শ টির একটু বেশি । সেই হিসাব করলে প্রায় তিন দিনে একটা পোস্ট করেছি । আগে যখন প্রবল ইচ্ছে ছিল ব্লগ লেখার অন্য কোন কাজ ছিল না তখন মাসে গড়ে ৩০/৩২টা পোস্ট লেখা হত । তারপর সামুকে যখন ব্লক দেওয়া হল সরকারি ভাবে তখন এই পোস্ট লেখা কমে গিয়েছিলো বেশ । তখন ব্লগে ঢুকতে বেশ ঝামেলা হত । এখন গড়ে মাসে ১০/১১টা পোস্ট লেখা হয় ।

আমার ব্লগটি ৩২৮৯২০১ বার দেখা হয়েছে । সামুতে এখনও এটাই সর্বোচ্চ হিট সংখ্যা । গড় করলে পোস্ট প্রতি দুই হাজারের বেশি হিট । অবশ্য এখন এতো হিট আসে না আগের মত । একটা কারণ অবশ্য আছে । আমার বেশির ভাগ পাঠকই ফেসবুকের । আগে পোস্ট লিখে সেটা ফেসবুকে শেয়ার করতাম । সেখান থেকে পাঠক আসতো কিছু । এখন অবশ্য নিজের ব্লগ থাকার কারণে গল্প সব সেখানেই পোস্ট করা হয় ।


সমাুকে নিয়ে স্মৃতি মনে পড়তে আপাতত । সে অনেক দিন আগের কথা । আমার মনে আছে পরদিন আমার একটা ভাইভা ছিল ক্যাম্পাসে । আমি একটা পোস্ট লিখে ভাইভার জন্য প্রস্তুতি নিবো ভাবছিলাম কিন্তু তখনই পোস্টের কারণে একটু ক্যাঁচাল বেঁধে গেল । সেই ক্যাচাল চলল মোটামুটি রাত একটা দেড়টা পর্যন্ত । আমি পিসি বন্ধ করে ঘুমাতে গেলাম একেবারে শূন্য প্রস্তুতি নিয়ে। পরদিন ভাইভা জঘন্য রকম খারাপ হল । বাসায় ফেরার সময় আমার মাথার ভেতরে তখন কেবল একটাই ব্যাপার ঘুরপাক খেতে লাগলো যে কাজটা কী হল ! একটা বেহুদা পোস্টের জন্য আমার ভাইভা খারাপ হল ! সেদিনের পর থেকেই নিজের কাছেই প্রতিজ্ঞা করলাম যে ব্লগ কিংবা ফেসবুক যেখানেই হোক না কেন এর কারণে যাতে আমার বাস্তব জীবনের উপর কোন প্রভাব না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে খুব ভাল ভাবে । সেদিনের পর থেকেই মূলত আমি ব্লগ আর ফেসবুকের তর্ক বিতর্কের ব্যাপারে সিরিয়াসনেস দুর করে দিয়েছি একদম ।

বারো বছর পার হল । দেখা যাক সামনে আরো কত বছর পার হয় সামুতে ।


মন্তব্য ৫৮ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২০

শেরজা তপন বলেছেন: আপনার থেকে বেশী সময় ব্লগে থাকার পরেও আমার ব্লগ আপনার থেকে মাত্র প্রায় ৩১ লাখ কম ভিজিট হয়েছে। মন্তব্য টন্তব্যের কথা আর না-ই বললাম।
এ থেকে বোঝা যায় আপনি ব্লগে কি পরিমান জনপ্রিয় ছিলেন।
এক শুক্রবারে তিনিখানা পোষ্ট!! আশ্চর্য হলাম। এখন লাইনে আসছেন। রাত জেগে ব্লগ আর ফেসবুকে ঘুরে শুধু শধু ঘুম নষ্ট করার মানে হয় না।
অনেক আগে থেকে টাকা আয়ের বেশ ঝোঁক ছিল আপনার। ব্যাপারটা আমি পজিটিভলিই দেখছি।
ব্লগে আপনার অবদান অনেক। ভাল থাকুন সুন্দর থাকুন সুস্থ থাকুন ও ব্লগের সাথে থাকুন।

১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৮

অপু তানভীর বলেছেন: সেই সময়ে আসলে আমার গল্প প্রচুর পড়া হত । বিশেষ করে ফেসবুকের কল্যানে । এই কারণে এই এতো হিট এসে জড় হয়েছে কপালে । মন্তব্য আসতো বেশ ।

হ্যা সেদিন সকাল থেকে ব্লগে ছিলাম । তিনটা পোস্ট একদিনে করেছিলাম । তিনটাই গল্প । আরো মজার ব্যাপার হচ্ছে তার ভেতরে দুটো গিয়েছিলো নির্বাচিত পাতায় ।

সেই সময়ের পর থেকে সত্যিই আর কখনই ফেসবুক কিংবা ব্লগের কারণে জীবনের কোন কাজ বাদ রাখি । আগে অন্য সব কাজ পরে ব্লগ ফেসবুক । এই নিয়য়মটাও ৬/৭ বছরের বেশি ধরেই পালন করে চলি । আর এখন তো আর উন্নতি হয়েছে । এখন রাতে বাসায় এসে কোন ভাবেই পিসি বা ল্যাপটপ চালু করা যাবে এই নিয়ম জারি করে ছি নিজের কাছেই । ফোন থেকে যা দেখা হলে হবে তবে এগারোটা বেজে গেলে সেসবও বন্ধ । আধা ঘন্টা বই পড়া যাবে তারপরই আলো বন্ধ ।

হ্যা সত্য । টাকা পয়সা আয় না করলে খাবো কি বলেন !

২| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৪৫

ভুয়া মফিজ বলেছেন: দেখা যাচ্ছে, ক্যাচাল আপনি অনেক আগে থেকেই করেন। :P

শেরজা তপন বলেছেন: ব্লগে আপনার অবদান অনেক। এইটা কি শুনলাম? ব্লগে অপু তানভীরের অবদান একজন ক্যাচাল ব্লগার হিসাবে। এইটাকে কি অবদান বলা যাইবে? =p~

পরিসংখ্যান দিয়া ভালো করছেন। ব্লগে পরিসংখ্যানের অনেক দাম। কেউ কোন কোন পোষ্টে ''বেফাস'' মন্তব্য করলেই তার পরিসংখ্যান মাঝে-মধ্যেই দেখি সামনে চলে আসে।

যাই হোক, এক যুগ পূর্তির শুভেচ্ছা। পরের যুগের শুভেচ্ছা দেয়ার জন্য আমার থাকার সম্ভাবনা কম, কাজেই সেটার জন্যও অগ্রীম শুভেচ্ছা!!! :)

১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:১২

অপু তানভীর বলেছেন: আরে না । সেদিন পোস্ট কোন ক্যাঁচালের ছিল না । সামান্য একটা পোস্ট ছিল ।

কেবল এই ব্লগেই না সারা পৃথিবীর সমস্ত ব্লগে কেবল একজনেরই অবদান । সেই তো আর বলার অপেক্ষা রাখে না ! অবদানে সব উল্টে পাল্টে গেছে ! ;)

পরিসংখ্যানটা দিতে মন চাইলো ।

আরে কী যে বলেন ! অবশ্যই থাকবেন । দরকার হলে মোবাইল দিয়ে আপনাকে ডেকে নিয়ে আসবো শুভেচ্ছা নেওয়ার জন্য । নো চিন্তা !

ধন্যবাদ আপনাকেও !

৩| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: বহু উত্থান পতনের সাক্ষী আপনি। দীর্ঘ এক যুগের বর্ণময় ব্লগিং জীবনে অতিক্রম করার জন্য আপনাকে জানাই অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা। তবে বারো বছর কাটিয়েও কোনো পীরের মুরিদ হতে পারলেন না :)
যাক তাহলে আর নুতন করে ওটা হবার সম্ভাবনা নেই। তবে একটা হিসেব দেন দেখি কতোবার সামুর স্যাকা খেয়ে জেনারেল হয়েছেন? :) ওখানে সবজান্তা সামশের না হলে রেকর্ডের অধিকারী হবা যাবেনা।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৫৮

অপু তানভীর বলেছেন: কথাটা অবশ্য মিথ্যা বলেন নি । আমি আসলেই সামুর অনেক কিছু দেখেছি নিয়মিত । এমন অনেকেই ভোল পাল্টাতে দেখেছি । আগে ছিল এক তারপর হয়ে গেল আরেক । সেসব অনেক কিছু মনেও নেই তবে যতটুকু মনে আছে তাও যদি লিখতে যাই তাহলে মহাকাব্য হয়ে যাবে ।
আমি আসলে আসল চরিত্র জানি বলেই মুরিদ হয় নি । দীর্ঘদিন ধরে হিপোক্রেসী দেখে আসছি । অনেকেই জানে না । অতি সামান্য নমূনা এখানে দিলাম ।

আমি ব্লগে একবার একেবারে ব্লক খেয়েছিলাম তাও আবার গল্প লেখার জন্য । ২০ দিনের মত ছিল সেই ব্লক । এছাড়া আর কিছু হয় নি । সামশের মিয়ার রেকর্ড কেউ ভাঙ্গতে পারবে না আশা করি ।

৪| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:১৯

আলমগীর সরকার লিটন বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা জানাই
এটা এক ধরণের বোকামি-----
ভাল থাকবেন!

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৫৯

অপু তানভীর বলেছেন: কোন সন্দেন নেই এটা এক ধরণের বোকামিই ।

আপনিও ভাল থাকুন সব সময় এই কামনা করি !

৫| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অভিনন্দন। এক যুগ পার করলেন। আরও অনেকদিন পার করবেন সামুতে সেই আশা রাখি।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৫৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ । দেখা যাক কত দিন থাকা যায় । তবে আশা আছে যতদিন আমি টিকে আছি আর যতদিন সামু টিকে আছে ততদিন একসাথেই থাকা হবে ।

৬| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৪২

নতুন বলেছেন: ১ যুগ পূর্তির অভিনন্দন ভাই।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:০০

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নতুন ভাই । যদিও আপনিই সব থেকে পুরানো ব্লগার । অথচ দেখেন আপনার নতুন । সামুর সব থেকে পুরানো ব্লগারের নাম ''নতুন'' !

৭| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৪৩

প্রামানিক বলেছেন: এই ব্লগে আমিও আপনার মত অনেক মূল্যবান সময় ব্যায় করেছি এখনও করছি। একটা সময় ব্লগে এমন নেশা ছিল ঠিক মত ভাত খাওয়ারও সময় থাকতো না। ধন্যবাদ আপনাকে ব্লগে আপনার বারো বছর অর্থাৎ একযুগ পুর্তি হওয়ায়।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:০৪

অপু তানভীর বলেছেন: জীবনের অনেক টা সময় পার হয়েছে ব্লগে । এক সময়ে ব্লগিং নেশার মত ছিল । তখন মনে হত ব্লগে না এলে পেটের ভাত হজম হবে না । তবে এখন অবশ্য সেই নেশা আর নেই । এখন বলা যায় এটা একটা অভ্যাস । আগে যেমন মনে হত আসতেই হবে এখন তেমন হয় । প্রতিদিন ধরেন আপনি সকালে হাটতে যান । একদিন না গেলেও কোন ব্যাপার না এটাও তেমন ।

আপনিও আমার সাথেই আছেন সামুর আঙ্গিনাতে অনেকটা দিন ।


মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৮| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- অভিনন্দন ও শুভেচ্ছা জানাই আপনাকে। আরো দীর্ঘ হোক আপনার পথ চলা।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:০৪

অপু তানভীর বলেছেন: আপনাকেও অভিনন্দন জানাই একই সাথে দীর্ঘ পথ চলার জন্য ।

৯| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:১৯

দারাশিকো বলেছেন: অভিনন্দন! আপনার পোস্ট দেখে নিজের ব্লগটা্ও ঘুরে এলাম। দেখা যাচ্ছে ১৫ বছর ১ সপ্তাহ হয়েছে। আমি অবশ্য মাঝে দীর্ঘ সময় সামুতে অনিয়মিত ছিলাম। এখন্ও অনেকটা তাই।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:০৭

অপু তানভীর বলেছেন: আপনিও আমার মত নিয়মিত হলে ব্যাপারটা দারুন হত । অনেকেই আছেন যারা ব্লগ ছেড়েছেন তবে লেখালেখি ছাড়েন নি । কেবল ব্লগে আসেন না । নিজেদের মত লেখালেখি করেই চলেছেন । আপনি আবারও ফিরে এসেছেন এটা ব্লগের জন্য ভাল । ব্লগে যে কয়জন সৃজনশীল লেখা লেখে তাদের আপনি তাদের একজন । নিয়মিতই থাকুন আর যাবেন না ।

১০| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:২৪

ঢাবিয়ান বলেছেন: অভিনন্দন ও শুভকামনা। ব্লগ এখন অনেকটাই আমাদের অভ্যাসে পরিনত হয়েছে। মতবিনিময়ের এমন চমৎকার একটা ভার্চুয়াল প্ল্যটফর্ম আর দ্বীতিয়টি নাই। বিশেষ করে প্রবাসীদের , যাদের দৈনন্দিন জীবনে বাংলায় কথাবার্তা বলার সুযোগ কম হয়, তাদের জন্য এই ব্লগ দারুন এক জায়গা।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:০৮

অপু তানভীর বলেছেন: ব্লগ অনেকের জন্যই অভ্যাস। অনেকের জন্য ব্লগটা অবসর বিনোদন । দিনের কিছুটা অংশ আছে এখানে না কাটালে ভাল লাগে না । আবার অনেকে আছে যাদের আসলে কোন কাজ কর্ম নেই । ব্যক্তি জীবনের হতাশা কাটাতে তারা ব্লগে আছে ।

১১| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: যারা সামুতে দীর্ঘদিন ধরে আছেন, এবং বর্ষপূর্তি পোস্ট দেন, তাদের আমি মন থেকে অভিনন্দন জানাই। সাধুবাদ জানাই। কিন্তু আপনাকে অভিনন্দন আর সাধুবাদ জানাবো না। কারন আমার ধারনা আপনি ক্রিমিনাল টাইপ মানুষ।
ব্লগার নুরু সাহেব কষ্ট নিয়ে মারা গেছেন। তাকে আপনি চরম অপমান করেছেন। তারপর মৃত্যুর পর আপনি দুঃখ প্রকাশও করেন নাই। ব্লগার নুরু সাহেব আমাকে বলেছেন, তিনি আপনাকে ঘৃণা করেন।

আমার মন্তব্যের উত্তর দেওয়ার দরকার নাই। আমি আর আসবো না আপনার পোষ্টে।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:১৬

অপু তানভীর বলেছেন: রাজীব সাহেব, আমার উপরে আপনার রাগের কারণটা আমি বুঝি । আসলে আপনার চুরি যেদিন থেকে আমি সামনে নিয়ে এলাম, সেই চুরি ধরিয়ে দেওয়ার পরে দীর্ঘদিন ব্লক খেয়েছিলেন তারপর থেকে মূলত আপনার রাগ ।

মানুষ পেটের দায়ে চুরি যখন করে সেটা আমরা বুঝতে পারি কিন্তু মানুষ যখন লেখা চুরি করে তখন সেটা হচ্ছে সব নিম্ন শ্রেণীর চুরি । আপনি হচ্ছেন সেই দলের লোক । সোনা মিয়ার চামচাচামি করতে করতে আপনার ভেতরেও তার মত নির্লজ্জতা আর বেহায়াপনা চলে এসেছে । যডি লজ্জা থাকতো তাহলে আমার ব্লগে আপনি আসতেন না ! আমি চাইনাও আপনার মত মানুষের মন্তব্য আমার ব্লগে থাকুক । আর আপনার অভিন্দনের আমি খ্যাতা পুরি ।

আর নুরু সাহেবের কথা টেনে আপনি নিজে আরেকবার প্রমাণ করলেন আপনার গুরুর কতটা সুবিধাবাদী যারা মানুষের মৃত্যকে ঢাল হিসাবে ব্যবহার করে । যখন তিনি মারা গিয়েছিলেন সোনা মিয়াও একই ভাবে মৃত্যকে ঢাল করার চেষ্টা করেছিলেন । মডারেটরের তীব্র তিরস্কারে আর কিছু সাহস করেন নি । নুরু সাহেব মারা গেছেন তাই তাকে নিয়ে কোন কথা বলছি না । দয়া করে বাধ্য করবেন না । কেবল একটাই বলি কে আমাকে ঘৃণা করলো তাতে আমার কিছুই যায় আসে না । আমি কারো বিরুদ্ধে মিথ্যা কথা কখনই বলি নি, এখনও বলি না । কেবল তারা যা করেছে সেইটা প্রমাণ সহ তুলে ধরেছি ।

আপনি দুরেই থাকেন আমার ব্লগ থেকে ।

১২| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৬

আমি সাজিদ বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:১৬

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই ।

১৩| ১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আচ্ছা সামুর বয়স কত ?

সামুতে আপনার বয়স আর সামুর বয়সের পার্থক্য কত ?

অভিনন্দন অপু ভাই , আরও কতক যুগ পাড় করুন এই কামনা রৈল !!

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:১৯

অপু তানভীর বলেছেন: আরে সামুর সৃষ্টি ২০০৫ সালে । আমার নিক খুলেছি ২০১১ সালে । এইবার পার্থক্য নিজের বের করে নিন ।

আমি যে কতযুগ পার করতে পারবো ঠিক জানি না তবে যতদিন বেঁচে আছি এখানে থাকার একটা ইচ্ছে অবশ্যই আছে । হয়তো পরে এখনকার মত নিয়মিত আসা হবে তবে আসা হবে ।

ধন্যবাদ

১৪| ১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

ইসিয়াক বলেছেন: দীর্ঘ সময়!!!


অভিনন্দন।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:১৯

অপু তানভীর বলেছেন: আসলেই দীর্ঘ সময় !

আপনিও কিন্তু অনেক সময় ধরে আছেন ।

১৫| ১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

ভুয়া মফিজ বলেছেন: ১১ নং মন্তব্যের প্রতি ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। উহার উস্তাদও দেখলাম পোষ্ট দিয়ে সম-সুরে একই গান গাইছে।

ব্লগার নুরুভাই আমাদের মাঝে ছিলেন, এখন নাই। কিছুদিন পর পর অযাচিতভাবে উনার রেফারেন্স টেনে ব্লগে বিষোদগার করা হয়, যেটা কারো কারো মনগড়া কিনা, যাচাই করারও উপায় নাই। দোষ-গুণ নিয়েই প্রতিটা মানুষ, সেটা যতোক্ষণ একজন বেচে থাকেন। সেসব নিয়ে আলোচনা-সমালোচনাও হয়/হবে; সেটাই স্বাভাবিক। সেই মানুষটাই চিরতরে চলে গেলে সমস্ত কিছুর উর্ধে চলে যান। তখন তাকে নিয়ে টানা-হ্যাচড়া করা শুধু অনভিপ্রেত না, আপত্তিকরও বটে।

আশা করবো, কর্তৃপক্ষ এই ব্যাপারটা বন্ধে কার্যকর ভূমিকা রাখবেন; নাহলে ব্লগে নতুন ব্লগার যারা আসছেন/আসবেন তাদের মিসগাইডেড হওয়ার ভালো সম্ভাবনা আছে।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:২৫

অপু তানভীর বলেছেন: সোনা মিয়া আর তার চামচারা হচ্ছে এমনই নিকৃষ্ট সুবিধাবাদী । সোনা মিয়া নিজে আমার ব্লগে আসতে পারছেন না বলে তার চামচাদের পাঠান মাঝে মাঝেই । আবার দেখলাম আলাদা ভাবে পোস্ট দিয়েছে যদিও সেটা দেখার আগেই পোস্ট সরিয়ে নিয়েছে । তাইলে একবার ভাবেন কী পরিমান বেকার অকাজের মানুষ হয় । আসলে কোন কাজ কর্ম যাদের নেই তাদের পেটের ভেটতরে গুড়া ক্রিমি নড়াচড়া করে ।
নুরু সাহেবের মৃত্যকে জলঘোলা করার চেষ্টা সেই অনেক আগে থেকে করে আসছে । যে মানুষ অন্যের মৃত্যু নিয়ে এমন কাজ করতে পারে তাদের মনভাব সেটা সহজেই অনুমান করা যায় । তার চামচারাও যে তেমনই হবে সেটা তো আর বলা অপেক্ষা রাখে না ।

১৬| ১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জাঁহাপনা আপনাকে শুভেচ্ছা জানিয়েছেন । খুশি হবেন না ??

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩১

অপু তানভীর বলেছেন: একজন লিংক আর স্ক্রিনশট পাঠালো তার চামচার মন্তব্যের তবে পোস্ট পড়ার আগেই পোস্ট সরিয়ে নিয়েছে ।

যদিও তার অভিনন্দনের আমি খ্যাতা পুরি । দুর্গন্ধ যুক্ত জিনিস আমি নিই না ।

১৭| ১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১২ বছর সামু ব্লগে থাকার জন্য অভিনন্দন আপনাকে। ব্লগের কারণে বাস্তব জীবনে ক্ষতিকর প্রভাব যেন না পড়ে এই বিষয়টা সবার মাথায় রেখে ব্লগিং করা উচিত।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৩

অপু তানভীর বলেছেন: একেবারে প্রথম দিকে ব্লগ আমার জীবনে বেশ ভাল প্রভাব ছিল । তখন সব কিছুর আগে ব্লগের কাজকে প্রাধান্য দিতাম । তবে যখন একটু বড় হলাম, বিশেষ ঐ পরীক্ষার পরে বুঝতে পারলাম যে এই কাজটা মোটেও ঠিক হচ্ছে না । তারপরেই নিজেকে অনেক বেশি নিয়ন্ত্রনে এনেছি ।

১৮| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আরো এক যুগ পুর্তির প্রত্যাশায় থাকলাম।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৪

অপু তানভীর বলেছেন: উপরওয়ালা ভরসা । যদি সব কিছু ঠিক থাকে তাহলে হয়তো হবে !

১৯| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩৯

আরোগ্য বলেছেন: এক যুগ মানে বারো বছর। এতো বুইড়া আপনে দেইখা তো লাগেনা :P । একটু মজা করলাম মাইন্ড খায়েন না।

অনেক অভিনন্দন। এভাবেই যুগের পর যুগ পার করুন সামুতে। এতোগুলা সময় মুখের কথা নয় তাছাড়া আপনারা গল্প ব্লগকে সমৃদ্ধ করেছে। নতুন করে শুভ কামনা রইলো। !:#P

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৬

অপু তানভীর বলেছেন: মাইন্ড খাওয়ার আসলে কিছু নেই । সত্যিই কিন্তু বয়স কম না আমার । যখন ব্লগে একাউন্ট খুলেছিলাম তখন অনার্স সেকেন্ড কি থার্ড ইয়ারে পড়তাম । তাইলে বুঝেন কত বৃদ্ধ হয়ে যাচ্ছি দিন দিন । যদিও মনের দিক থেকে আমি এখনও ইয়াং ।

দেখা যাক কতদিন টিকে থাকা যায় !

আপনাকে ধন্যবাদ ।

২০| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ৯:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: এগারো নম্বরে @ রাজীব নুরের কমেন্টের তীব্র নিন্দা জানাই। একজন সুস্থ মানুষ আরেকজনকে এইভাবে কমেন্ট করতে পারে দেখে অবাক হচ্ছি।নুরু ভাইয়ের সাথে ব্যক্তিগত যোগাযোগ আমারও ছিল। ওনার দেশের বাড়ির বিভিন্ন ছবি থেকে মেয়ের বিয়ের খুঁটিনাটি এমনকি কার্ডে নেমন্তন্ন পর্যন্ত আমাকে পাঠিয়েছিলেন। কিন্তু তার অর্থ এই নয় যে ওনার সঙ্গে কারো মনোমালিন্য হলে তাকে গালমন্দ করার পেটেন্ট নিতে হবে।আমি ব্লগার রাজীব নুরকে ছোট ভাই বলে স্নেহ করে এসেছি। কিন্তু ওনার বিশেষ একজনের প্রতি অন্ধ পক্ষপাতীত্বের যুক্তি খুঁজে না পেলেও নিজস্ব ব্যাপার বলে নীরব থেকেছি। কিন্তু এইমাত্র এগারো নম্বর কমেন্টে যেভাবে ভদ্রতার শিষ্টাচার লঙ্ঘন করেছে তার তীব্র নিন্দা জানাচ্ছি। ভুল আমরা সময় বিশেষ করে ফেলে ফেলি।তাই ভাইয়ের কাছে ফিরতি আর একটি কমেন্টে নিজের অপরাধ স্বীকার করার দাবি জানাচ্ছি।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৮

অপু তানভীর বলেছেন: আসলে উনি আগে এমন ছিলেন না । যেদিন থেকে সোনামিয়ার চামচামি শুরু করেছেন সেদিন তার আচরণ তেমন হয়ে গেছে । তাকে নিয়ে আর আলোচনা না হোক ।

২১| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ১০:১২

আলাপচারী প্রহর বলেছেন: আপনার কয়েকটি গল্প অসাধারন

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৯

অপু তানভীর বলেছেন: আমার গল্প পড়ে ভাল লেগেছে জেনে ভাল লাগলো । এখন যদিও কমিকন্টেন্ট হয়ে যাবে বলে ব্লগে গল্প দেওয়া হয় না । তবে নিজেস্ব ব্লগে নিয়মিতই গল্প লেখা চলে । সেখানে ঢু মারতে পারেন ।

২২| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:০১

শেরজা তপন বলেছেন: ব্লগার রাজিব নুরকে আমি পছন্দ করি। তার ভাল লেখায় যেমন এপ্রিসিয়েট করি ঠিক তেমনি স্ববিরোধী আউলা ঝাউলা লেখায় কটু মন্তব্য করতেও দ্বীধা করি না। কিছু ব্যাপারে সে ও আমাকে খানিকটা অপছন্দ করলেও আমার প্রায় প্রতিটা লেখায় এসে ভাল মন্দ মন্তব্য করে অনুপ্রেরণা দিয়ে যায়।
কিন্তু তার আজকের এই মন্তব্যে আমি ভীষন কষ্ট পেলাম! আশাকরি সে তার ভুল বুঝতে পেরে অন্তত ছোট্ট করে হলেও একটা স্যরি বলে যাবে।
অপু তানভীর আপনি মন খারাপ করবেন না। যে যাই বলুক আপনি নিঽসন্দেহে বড় মারের একজন ব্লগার।
রাজীব নুরের মন্তব্যের তীব্র প্রতিবাদ করছি।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪২

অপু তানভীর বলেছেন: শেরজা তপন ভাই, এমন কোন মানুষ যার নিজের কথার ঠিক নেই, আজকে এই কথা বলে তো কাল বলে অন্য কথা, অন্যের চামচামি করে এমন মানুষের কথায় আমি কষ্ট পাবো !!

আমি কোন বড় মাপের ব্লগের নই । আমি একেবারে নীরিহ দোষহীন মানুষ সেটাও আমি দাবী করি না । আমি ভেতরে দোষ গুণ আছে । তবে ব্লগে কয়েকটি নিকৃষ্ট প্রাণীর থেকে নিজেকে ভাল মনে করি । আপনি টেনশন নিবেন না । আর যাদের সম্মান নেই লজ্জাবোধ নেই এমন মানুষের কাছ থেকে দুরে থাকবেন ।

২৩| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:১০

মনিরা সুলতানা বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা অপু :)

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ । তবে কেবল শুভেচ্ছা না জানিয়ে কয়েকটা বই পাঠায়া দিতে পারেন ! :D

২৪| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:১৬

করুণাধারা বলেছেন: একযুগের অভ্যাস আরো বহু যুগ ধরে চলুক...

যুগ- পূর্তিতে শুভকামনা রইল।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৩

অপু তানভীর বলেছেন: এক যুগের অভ্যাস । দেখা যাক সামনে কতদিন এই অভ্যাস টিকে থাকে !

ধন্যবাদ মন্তব্যের জন্য ।

২৫| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:৩১

কাছের-মানুষ বলেছেন: যুগ- পূর্তিতে অভিনন্দন আপনাকে। ব্লগিং এ আপনার ভাল অবধান আছে। আরও যুগ যুগ অতিবাহিত হোক সামুর সাথে।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৫

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ।

আমি আসলে ব্লগে এখন আছি নিজের সময় কাটানোর জন্যই কেবল । ব্লগে অবদান রাখতেই হবে এমন মনভাব আমার একদমই নেই ।

২৬| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:৩৪

মুক্তা নীল বলেছেন:
আপনাকে অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন ।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৬

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য ।

২৭| ১৮ ই জুলাই, ২০২৩ রাত ১২:১৮

সোনালি কাবিন বলেছেন: মেরুদন্ডহীন রানুর মন্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৭

অপু তানভীর বলেছেন: ব্লগের এরশাদকে নিয়ে এতো চিন্তার কিছু নেই । আজকে এই কথা কাল বলবে অন্য কথা ।

২৮| ১৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:২৯

মুহাম্মদ তৌহিদ বলেছেন: সামু ব্লগে একযুগ পার করার জন্য আপনাকে অভিনন্দন!
আমি মাঝে মাঝে (কালেভদ্রেও বলা যায়) ব্লগে আসি। যার কারণে প্রায়ই ক্যাচাল বা হিট পোস্টগুলো চোখে পড়েনা। এর মাঝে কোন একসময় আপনার একটি রাফায়েল গল্পের পোস্ট সামনে আসলো। পড়ে ভালো লাগলো। তারপর থেকে ব্লগে আসলে রাফায়েল লিখে সার্চ দিয়ে দেখতাম নতুন কোন রাফায়েল গল্প আসলো কী না?
তবে এই পোস্টের অনেক মন্তব্য থেকে বুঝলাম যে আপনি কেবলই একজন গল্প লেখক নন। কখনো কখনো ব্লগে ক্যাচালও বাধিয়েছেন।
তবে যাইহোক আমার একজন প্রিয় গল্পকথককে অভিনন্দন জানানোর জন্য আজকে সামুতে লগইন করলাম। যদিও এখন আর তেমন গল্প বা ব্লগ পড়া হয় না তবুও সময় হলে আবারো নতুন রাফায়েল গল্প দিবেন।

১৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১৮

অপু তানভীর বলেছেন: রাফায়েলের গল্প আমার নিজেরও পছন্দের একটা সিরিজ । এই ব্লগে কয়েকটা পর্ব পোস্ট করা হয় । সেগুলো নিজেস্ব ব্লগে পোস্ট করা হয়েছে ।


হ্যা সত্যি বলতে আমি মোটেই সুশীল টাইপের মানুষ নই । আমার মটো হচ্ছে কেউ যদি আমার সাথে ভালো ব্যবহার করে তাহলে আমি তার সাথে তার থেকেও ভাল ব্যবহার করবো , ঠিক একই ভাবে কেউ যদি আমার সাথে ঝামেলা বাঁধানোর চেষ্টা করে তার সাথে তার থেকে বেশি ঝামেলা করবো। কেউ আমার পেছনে লাগবে আমি তাকে ছেড়ে দিবো এমনটা হবে না । এই কারণেই মাঝে মাঝে ক্যাচাল লেগে যায় আর কি !

অনেক পুরানো ব্লগারদের ব্লগে দেখে ভাল লাগলো । আপনি আমার পার্সোনাল ব্লগে একবার ঢু মারতে পারেন । সেখানে নতুন কয়েকটা রাফায়েলের গল্প পাবেন

২৯| ১৯ শে জুলাই, ২০২৩ ভোর ৪:২৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
১২ বছর দারুণ একটা ব্যাপার।
অভিনন্দন আপনাকে।
একটানা সময় কাটালেন। ব্লগকে সমৃদ্ধ করলেন। সামু আপনার অবদান কে অস্বীকার করে না।
ভালো থাকবেন। ব্লগিং চলতে থাকুক।


১৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২২

অপু তানভীর বলেছেন: আপনিও তো আছেন আমার প্রায় কাছাকাছি সময় ধরে । আশা করি সকল বিপদ কেটে যাবে । ভাল থাকুন সব সময় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.